১. আমাদের প্রচলিত ধারণা আর চলতি কথায় মানবকল্যাণ কথাটি কোন অর্থে ব্যবহৃত হয়?
〇 মূল্যবান
〇 সস্তা
〇 হিতকর
〇 মূল্যহীন
⦿ উত্তর: সস্তা
২. ‘সোনার তরী’ কবিতার যে পঙ্ক্তিতে আসন্ন প্রাকৃতিক দুর্যোগের আভাস পাওয়া যায়—
i. গগনে গরজে মেঘ
ii. ভরা নদী ক্ষুরধারা
iii. চারিদিকে বাঁকা জল করিছে খেলা।
নিচের কোনটি সঠিক?
〇 i ও ii
〇 i ও iii
〇 ii ও ii
〇 i, ii ও iii
⦿ উত্তর: i, ii ও iii
৩. মজিদ প্রথম যৌবনে কেমন বউয়ের স্বপ্ন দেখতেন?
〇 রহিমার মতো
〇 জমিলার মতো
〇 আমেনার মতো
〇 হাসুনির মায়ের মতো
⦿ উত্তর: আমেনার মতো
৪. ‘ওরে বাপরে! আমি একলা থাকতে পারব না।’ —উক্তিটি কার?
〇 বিলাসীর
〇 ন্যাড়ার
〇 খুড়ার
〇 গল্পকথকের আত্মীয়ের স্ত্রীর
⦿ উত্তর: গল্পকথকের আত্মীয়ের স্ত্রীর
৫. গান্ধীজির শেখানো ‘নিজের ওপর অটুট বিশ্বাস’ বলতে ‘আমার পথ’ প্রবন্ধে কী বোঝানো হয়েছে?
〇 আত্মঅহংকার
〇 আত্মজাগরণ
〇 আত্মপ্রচারণা
〇 আত্মস্বীকারোক্তি
⦿ উত্তর: আত্মজাগরণ
৬. একমুষ্টি শিক্ষা দেওয়াকে আমরা কী বলে মনে করি?
〇 জীবসেবা
〇 মানবসেবা
〇 মানবকল্যাণ
〇 দরিদ্রের কল্যাণ
⦿ উত্তর: মানবকল্যাণ
৭. মিন্টুর রেইনকোট গায়ে দিয়ে নুরুল হুদা কোথায় যাচ্ছিলেন?
〇 জাদুঘরে
〇 শাহবাগে
〇 ঢাকা মেডিকেলে
〇 ঢাকা কলেজে
⦿ উত্তর: ঢাকা কলেজে
৮. ‘ফেব্রুয়ারি ১৯৬৯’ কবিতায় কাদের রক্তের বুদ্বুদ কৃষ্ণচূড়া ফুল হয়ে ফোটে?
〇 শহিদদের
〇 বীরদের
〇 মুক্তিযোদ্ধাদের
〇 হানাদারদের
⦿ উত্তর: শহিদদের
৯. ‘রাষ্ট্রভাষা বাংলা চাই’—কথাটিতে বাঙালির কোন বিষয়টি ফুটে উঠেছে?
〇 স্বাধীনচেতনা
〇 সংগাম
〇 মাতৃভাষাপ্রেম
〇 দেশপ্রেম
⦿ উত্তর: মাতৃভাষাপ্রেম
১০. মহাকালের চিরন্তন স্রোতে মানুষ কোনটি এড়াতে পারে না?
〇 সুখকে
〇 দুঃখকে
〇 অনিবার্য বিষয়কে
〇 দুর্ঘটনাকে
⦿ উত্তর: দুঃখকে
১১. ‘তাহারেই পড়ে মনে’ কবিতায় ব্যবহৃত ‘কুহেলি উত্তরী’ শব্দটি কী অর্থ বহন করে?
〇 মাঘের কুয়াশা
〇 উত্তরের কুয়াশা
〇 কুয়াশার চাদর
〇 পৌষের কুয়াশা
⦿ উত্তর: কুয়াশার চাদর
১২. আঠারো বছর বয়সীদের তাজা প্রাণে কেমন যন্ত্রণা সৃষ্টি হয়?
〇 সামান্য
〇 বীভৎস
〇 সহনীয়
〇 অসহ্য
⦿ উত্তর: অসহ্য
১৩. ‘যত বড় মুখ নয় তত বড় কথা’—বাক্যটির মর্মার্থ কী?
〇 বেশি স্পর্ধা
〇 ওজনহীন কথা
〇 গুরুত্বহীন কথা
〇 অনর্থক কথা
⦿ উত্তর: গুরুত্বহীন কথা
১৪. ‘গন্ডুষ’ শব্দটির অর্থ কী?
〇 এক কোষ জল
〇 এক ঘটি জল
〇 এক কলসি জল
〇 এক গ্লাস জল
⦿ উত্তর: এক কোষ জল
১৫. ‘বিলাসী’ গল্পে তৎকালীন হিন্দু সমাজের কী ফুটে উঠেছে?
〇 বাল্যবিবাহ
〇 বহুবিবাহ
〇 বর্ণবৈষম্য
〇 উচ্চাভিলাষিতা
⦿ উত্তর: বর্ণবৈষম্য
১৬. ‘আমার এ ঘর ভাঙিয়াছে যেবা আমি বাঁধি তার ঘর’—এ পঙ্ক্তিতে কী বোঝানো হয়েছে?
〇 পরোপকার
〇 আত্মগ্লানি
〇 সর্বংসহা মনোভাব
〇 কৃতজ্ঞতাবোধ
⦿ উত্তর: আত্মগ্লানি
১৭. মহব্বতনগরে আগমনের পূর্বে মজিদ কোথায় ছিল?
〇 আওয়ালপুরে
〇 গারো পাহাড়ে
〇 নোয়াখালীতে
〇 করিমগঞ্জে
⦿ উত্তর: গারো পাহাড়ে
১৮. ‘বায়ান্নর দিনগুলো’ রচনায় ‘মানুষের যখন পতন আসে তখন পদে পদে ভুল হতে থাকে।’—উক্তিটি দ্বারা কী বোঝানো হয়েছে?
〇 উৎকণ্ঠা
〇 নেতিবাচকতা
〇 স্থূলতা
〇 অপরিণামদর্শিতা
⦿ উত্তর: অপরিণামদর্শিতা
১৯. মহাকালের প্রতীক তরণিতে ঠাঁই পায় কোথায়?
〇 মহৎ সৃষ্টিকর্ম
〇 ব্যক্তিসত্তা
〇 জীবসত্তা
〇 মানবসত্তা
⦿ উত্তর: মহৎ সৃষ্টিকর্ম
〇 লোহার শিকল
〇 পাথরবাধা
〇 লোহার দরজা
〇 কণ্টকবাধা
⦿ উত্তর: পাথরবাধা
২১. গদা নিয়ে যুদ্ধে পারঙ্গম কে?
〇 ভীম
〇 রাম
〇 লক্ষণ
〇 শকুনিমামা
⦿ উত্তর: ভীম
২২. মৃত্যুঞ্জয় কত দিন শয্যাগত ছিল?
〇 এক মাস
〇 দেড় মাস
〇 দুই মাস
〇 আড়াই মাস
⦿ উত্তর: দেড় মাস
উদ্দীপকটি পড়ে নিচের প্রশ্নটির উত্তর দাও:
ঢাকার ফুটপাতে বসে ভিক্ষা করে এক পুরুষ। করুণ স্বরে মিনতি করে সে প্রতিটি পথচারীর কাছে। কেউ কেউ তাকে ভিক্ষা দেয়, আবার কেউ দেয় না।
২৩. ‘মানব-কল্যাণ’ প্রবন্ধ এবং উদ্দীপকের মধ্যে সাদৃশ্য রয়েছে কোন দিক থেকে?
〇 করুণার প্রসঙ্গে
〇 ভিক্ষা করার প্রসঙ্গে
〇 অসহায়ত্বের প্রসঙ্গে
〇 দারিদ্র্যের প্রসঙ্গে।
⦿ উত্তর: ভিক্ষা করার প্রসঙ্গে
২৪. ‘প্রতিদান’ কবিতায় কবির কোথায় আঘাত করার কথা বলা হয়েছে?
〇 চোখে
〇 পিঠে
〇 মাথায়
〇 বুকে
⦿ উত্তর: বুকে
২৫. ‘ফেব্রুয়ারি ১৯৬৯’ কবিতায় থরে থরে কোন ফুল ফুটেছে?
〇 শিউলি
〇 বকুল
〇 কৃষ্ণচূড়া
〇 জবা
⦿ উত্তর: কৃষ্ণচূড়া
২৬. ‘অপরিচিতা’ গল্পে অনুপমের মায়ের চোখের পলক পড়ছে না কেন?
〇 মেমসাহেব দেখে
〇 কল্যাণীকে দেখে
〇 সৌন্দর্য দেখে
〇 অনুপমের রূপে
⦿ উত্তর: কল্যাণীকে দেখে
২৭. ন্যাড়াকে সাপ ধরার বিদ্যা শেখাতে বিলাসীর আপত্তি ছিল, কারণ কাজটি—
i. বিলাসীর অপছন্দের
ii. শক্ত ও ভীতিকর
iii. প্রতারণামূলক।
নিচের কোনটি সঠিক?
〇 i ও ii
〇 i ও iii
〇 ii ও iii
〇i, ii ও iii
⦿ উত্তর: i ও ii
২৮. ‘উত্তরী’ বলতে কী বোঝায়?
〇 উত্তর দিক
〇 চাদর
〇 উত্তরের হাওয়া
〇 উত্তরপত্র
⦿ উত্তর: চাদর
২৯. ‘প্রতিদান কবিতায় কেমন রজনী জাগার কথা বলা হয়েছে?
〇 দীর্ঘ রজনী
〇 শ্যামল রজনী
〇 দীঘল রজনী
〇 ধবল রজনী
⦿ উত্তর: দীঘল রজনী
৩০. কেউ মরা, আধমরা কেউ, কেউ বা ভীষণ জেদি, দারুণ বিপ্লবে ফেটে পড়া—চরণ দুটি সমার্থ হলো—
〇 আপামর জনতার ঐক্য
〇 মানুষের অসহায়ত্ব
〇 আন্দোলন দমনে প্রচেষ্টা
〇 নাগরিক আন্দোলনে উদ্যোগ
⦿ উত্তর: আপামর জনতার ঐক্য
0 Comments:
Post a Comment