HSC গার্হস্থ্য বিজ্ঞান ১ম পত্র (Srijonshil) সৃজনশীল প্রশ্নের উত্তর pdf download অধ্যায় ৮

HSC গার্হস্থ্য বিজ্ঞান ১ম পত্র (Srijonshil) সৃজনশীল প্রশ্নের উত্তর pdf download
এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
HSC Home Science 1st Paper Srijonshil question and answer pdf download.

উচ্চ মাধ্যমিক

গার্হস্থ্য বিজ্ঞান
প্রথম পত্র

সৃজনশীল প্রশ্নের উত্তর
৮ম অধ্যায়

HSC Home Science 1st Paper
Srijonshil
Question and Answer pdf download

১. রাকিব সাহেব তার বাসার জন্য সোফা কিনবেন বলে ঠিক করলেন।। তার স্ত্রী তাকে বেতের সোফা কিনতে বললেন। কিন্তু রাকিব সাহেব বেশি অর্থ ব্যয় করে কাঠের সোফা কিনে আনলেন। সবকিছু যাচাই- "বাছাই করার পর তিনি সোফা ক্রয় করলেন। তার মতে টেকসই ও দীর্ঘস্থায়ী পণ্য ক্রয়ে মূল্য বেশি লাগলেও এটি ক্রয় করাই বুদ্ধিমানের কাজ।
ক. কাঠের তুলনায় কিসের মূল্য কম?
খ. আসবাবের মূল্য কীভাবে নির্ধারিত হয়?
গ. রাকিব সাহেবের ক্রয়কৃত সোফাটি কীভাবে তৈরি হয়েছে? ব্যাখ্যা কর।
ঘ. রাকিব সাহেবের মতামতকে কি তুমি সমর্থন কর? উত্তরের সপক্ষে যুক্তি দাও।

১ নং সৃজনশীল প্রশ্নের উত্তর
ক. কাঠের তুলনায় রড, বেত ও প্লাস্টিকের সামগ্রীর মূল্য কম।

খ. আসবাবের মূল্য উপকরণ, নকশা, পলিশ, নির্মাণ কৌশল ইত্যাদির ওপর নির্ভর করে নির্ধারিত হয়। একই আসবাব কাঠ, রড ও বেত দ্বারা তৈরি করা যায়। কাঠের মধ্যেও আবার অনেক তারতম্য রয়েছে। কাঠের আসবাবপত্র যদি কারুকার্যখচিত এবং উন্নত পলিশযুক্ত হয় তবে দাম অনেক বৃদ্ধি পায়। তবে কাঠের তুলনায় রড, বেত ও প্লাস্টিকের সামগ্রীর মূল্য কম। তাই বলা যায়, আসবাবের মূল্য নির্ধারিত হয় আসবাবপত্র নির্মাণের সামগ্রীর ওপর ভিত্তি করে।

গ. রাকিব সাহেবের ক্রয়কৃত সোফাটি বিভিন্ন উপকরণের সমন্বয়ে তৈরি হয়েছে। গৃহকে বসবাসোপযোগী, স্বাস্থ্যকর, আরামদায়ক, আকর্ষণীয় ও মনোরম করে জন্য আসবাবপত্র অত্যন্ত প্রয়োজন। আসবাবপত্র কাঠ, রড, বেত, প্লাস্টিক ইত্যাদি নানা উপকরণ দিয়ে তৈরি হতে পারে। কাঠের গদি আটা সোফা তৈরি করতে কাঠ ছাড়াও আরও নানা উপকরণের দরকার পড়ে। উদ্দীপকের রাকিব সাহেবকে কাঠের সোফা কিনতে দেখা যায়। তার স্ত্রী তাকে বেতের সোফা কিনতে বললেও তিনি অধিক অর্থ ব্যয় করে কাঠের সোফা কিনলেন। কেননা কাঠের সোফা দীর্ঘস্থায়ী ও টেকসই হয়। কাঠের গদি আটা সোফা বিভিন্ন উপকরণের সমন্বয়ে প্রস্তুত হয়। এটি তৈরিতে কাঠ, ফোম, স্পিরিং, গদির কাপড়া, তারকাটা, স্ক্রু, আটা ইত্যাদি উপকরণ ব্যবহার করা হয়। এরপর এটি পলিশ বা বার্নিশ করা হয়। কাঠের আসবাবপত্র অন্যান্য আসবাবপত্রের তুলনায় মজবুত হয়। উদ্দীপকের রাকিব সাহেবও কাঠের সোফা ক্রয় করেছেন। উপযুক্ত আলোচনার আলোকে জানা যায়, কাঠের সোফা তৈরিতে যেসব উপকরণ দরকার পড়ে সেগুলো সম্পর্কে এসব উপকরণের প্রয়োগ ঘটিয়েই রাকিব সাহেবের ক্রয়কৃত কাঠের সোফাটি তৈরি করা হয়েছে। কাঠের সোফা তৈরিতে এ উপকরণগুলোর সমন্বয় সাধন করা আবশ্যক।

ঘ. হ্যাঁ, রাকিব সাহেবের মতামতকে আমি সমর্থন করি।
কারণ গৃহ নির্বাচন বা নির্মাণের পর প্রতিটি কক্ষকে ব্যবহার উপযোগী করে তোলার জন্য আসবাবপত্রের প্রয়োজন পড়ে। গৃহকে বসবাসোপযোগী ও আরামদায়ক করে তুলতেও আসবাবপত্র প্রয়োজন হয়। তবে আসবাবপত্রের মূল্য আয়ের সাথে সংগতিপূর্ণ হতে হয়। আর আসবাবপত্র মজবুত ও দীর্ঘস্থায়ী হওয়াও আবশ্যক। অন্যান্য আসবাবপত্রের তুলনায় কাঠের আসবাবপত্র বেশি মজবুত হয়। তাই গৃহে ব্যবহারের জন্য এবং দীর্ঘদিন ব্যবহার করার জন্য টেকসই আসবাবপত্র কেনাই বুদ্ধিমানের কাজ। উদ্দীপকের রাকিব সাহেব তার বাসার জন্য সোফা কিনবেন বলে ঠিক করলেন। তার স্ত্রী তাকে বেতের সোফা কিনতে বললেও রাকিব সাহেব তা না করে বেশি অর্থ ব্যয় করে কাঠের সোফাই কিনলেন। কেননা তার মতে টেকসই ও দীর্ঘস্থায়ী পণ্য ক্রয়ে মূল্য বেশি লাগলেও এটি কেনাই বুদ্ধিমানের কাজ। এসব আসবাবপত্র দীর্ঘদিন ব্যবহার করা যায় বলে তিনি এটাই বেছে নেন। কাঠ ও স্টিলের আসবাবপত্র বেত ও প্লাস্টিকের আসবাবের চেয়ে বেশি মজবুত হয়। আবার কাঠের আসবাবের মধ্যেও অনেক তারতম্য আছে। কাঠের আসবাব কারুকার্যখচিত এবং উন্নত পালিশ হলে দাম অনেক বৃদ্ধি পায়। তবে কাঠের সামগ্রী টেকসই ও দীর্ঘস্থায়ী। দাম বেশি হলেও টেকসই জিনিস কেনা বুদ্ধিমানের কাজ। কেননা আসবাবপত্র বারবার বদলানো যায় না। তাই যুক্তিসংগত কারণে এবং উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে আমি উদ্দীপকের রাকিব সাহেবের মতকে সমর্থন করি।

২. স্বল্প আয়ে সংসার চালান জামাল সাহেব। অনেকদিন ধরেই তার ছেলে একটি পড়াার টেবিলের অভাববোধ করছে। তাই এবার তিনি তার সাধ্যের মধ্যে একটি প্লাস্টিকের টেবিল কিনে আনলেন। এটি দিয়ে বিভিন্ন কাজ করা যায়। তার ছেলে এতে লেখাপড়াাও করতে পারে এবং তারা এতে বসে খাবারও খেতে পারে। তিনি এরূপ বাড়তি সুবিধা পাবার দিকটি বিচার করেই টেবিল ক্রয় করেছেন।
ক. আসবাবের সৌন্দর্য কিসের পরিচয় বহন করে?
খ. আসবাবের আরাম প্রদানের ক্ষমতা থাকার দরকার কেন?
গ. জামাল সাহেব তার আসবাবের ব্যবহার উপযোগিতা, বৃদ্ধি করলেন কীভাবে? ব্যাখ্যা কর।
ঘ. জামাল সাহেবের ক্রয়কৃত আসবাবপত্রটি নমনীয়তা বৈশিষ্ট্যের অধিকারী- বিশ্লেষণ কর।

২ নং সৃজনশীল প্রশ্নের উত্তর
ক. আসবাবের সৌন্দর্য গৃহকর্তার রুচির পরিচয় বহন করে।

খ. আসবাবের আরাম প্রদানের ক্ষমতা থাকা দরকার কারণ এর অভাবে আসবাব ব্যবহারের আগ্রহ হ্রাস পায়। গৃহের সৌন্দর্য বর্ধন এবং গৃহকে আরামদায়ক করতে আসবাবপত্র ব্যবহার করতে হয়। কিন্তু আসবাবপত্রের অবশ্যই আরাম প্রদানের ক্ষমতা থাকা উচিত। জিনিসের মানসম্মত উচ্চতা, আয়তন, গভীরতা, নির্মাণ উপকরণ ইত্যাদির ওপর আসবাবের আরাম প্রদানের ক্ষমতা নির্ভর করে। আসবাব যদি আরামদায়ক না হয় তবে তা ব্যবহারের আগ্রহ কমে যায়। তাই আসবাবের আরাম প্রদানের ক্ষমতা থাকা দরকার।

গ. জামাল সাহেব তার আসবাব দ্বারা একাধিক উদ্দেশ্য পূরণ করার মাধ্যমে আসবাবপত্রের ব্যবহার উপযোগিতা বৃদ্ধি করলেন।
গৃহকে বাস করার উপযোগী, স্বাস্থ্যকর, আরামদায়ক, আকর্ষণীয় ও মনোরম করে তোলার জন্য আসবাবপত্র অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। পরিকল্পিত উপায়ে উপযুক্ত আসবাবপত্র নির্বাচন, ক্রয় ও বিন্যাসের ওপর গৃহের সৌন্দর্য নির্ভর করে। আসবাবপত্র নির্বাচনের ব্যাপারে বেশকিছু বিষয় বিবেচনা করতে হয়। এর মধ্যে ব্যবহার উপযোগিতা একটি। একই আসবাব যদি একাধিক উদ্দেশ্য পূরণের কাজে ব্যবহৃত হয় তবে এর উপযোগিতা অনেক বৃদ্ধি পায়। উদ্দীপকের জামাল সাহেব স্বল্প আয়ে সংসার চালান। তার ছেলে অনেকদিন ধরেই পড়াার টেবিলের অভাববোধ করছিল। তাই এবার তিনি তার সাধ্যের মধ্যে প্লাস্টিকের টেবিল কিনে আনলেন। এ টেবিল তার ছেলের লেখাপড়াার উদ্দেশ্য পূরণের পাশাপাশি খাবার খাওয়ার কাজেও ব্যবহৃত হয়। অর্থাৎ একটি টেবিল একাধিক উদ্দেশ্য পূরণের কাজে লাগছে। একই আসবাব যদি একাধিক উদ্দেশ্য পূরণ করে তবে তার ব্যবহার উপযোগিতা অনেক বৃদ্ধি পায়। এ ধরনের আসবাবপত্র ক্রয় করা বুদ্ধিমানের কাজ। উদ্দীপকের জামাল সাহেব একটি টেবিল ক্রয় করে সেটিকে একাধিক কাজে ব্যবহার করছেন। এভাবেই তিনি তার আসবাবের ব্যবহার উপযোগিতা বৃদ্ধি করলেন।

ঘ. জামাল সাহেবের ক্রয়কৃত আসবাবপত্রটি একের অধিক কার্য সাধন করতে পারায় তা নমনীয়তা বৈশিষ্ট্যের অধিকারী।
গৃহ নির্বাচন বা নির্মাণের পর প্রতিটি কক্ষকে ব্যবহার উপযোগী করার জন আসবাবপত্রের প্রয়োজন হয়। আসবাবপত্র নির্বাচনের ক্ষেত্রেও আবার বেশকিছু বিষয় বিবেচনায় রাখতে হয়। আসবাবপত্র যদি নমনীয়তা গুণের অধিকারী হয় তবে উপকার পাওয়া যায়। এ ধরনের আসবাবপত্র একের অধিক কাজে ব্যবহার করা যায়। উদ্দীপকের জামাল সাহেব স্বল্প আয়ের মানুষ। তার ছেলের পড়াার টেবিলের অভাব মোচন করতে তিনি তার সাধ্যের মধ্যে প্লাস্টিকের টেবিল ক্রয় করে নিয়ে আসলেন। এ টেবিল ব্যবহার করে যেমন তার ছেলের লেখাপড়াার প্রয়োজন পূরণ হচ্ছে তেমনি পাশাপাশি টেবিলটি খাওয়া- দাওয়ার কাজেও ব্যবহার করা যাচ্ছে। অর্থাৎ একটি টেবিল দিয়ে একাধিক উদ্দেশ্য পূরণ করা সম্ভব হচ্ছে। আসবাবপত্র নমনীয় হলে একই আসবাব দ্বারা একাধিক কার্য সাধন করা যায়। এতে করে একটি আসবাবপত্রই পরিবারের সদস্যদের একাধিক চাহিদা পূরণ করতে পারে। ফলে পরিবারের সদস্যরা এর উপযোগিতা গ্রহণ করে উপকৃত হয়। উদ্দীপকের জামাল সাহেবের আসবাবপত্রটিকেও তারা একাধিক প্রয়োজনে ব্যবহার করতে পারছেন। আর যে আসবাব দ্বারা একাধিক কাজ করা যায় সেটিই নমনীয়। তাই উদ্দীপকের জামাল সাহেবের ক্রয়কৃত আসবাবপত্রটি নমনীয়তা বৈশিষ্ট্যের অধিকারী বলে বিবেচিত হওয়ার যোগ্য।

৩. মাসুদ সাহেব ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা। তিনি ভারী কাঠের আসবাবপত্র দিয়ে ঘর সাজাতে ভালোবাসেন। বাসার জন্য একটি খাট কেনার প্রয়োজন অনুভব করে তিনি তা ক্রয় করতে গেলেন। ভারী কাঠের একটি খাট পছন্দ করে তিনি দেখলেন খাটের এক জায়গায় জোড়া ঠিকমতো লাগেনি। তাই তিনি এ খাটটি না কিনেই ফিরে এলেন।
ক. আসবাবপত্রের স্থায়িত্ব কিসের ওপর নির্ভর করে?
খ. আসবাবপত্র নির্বাচনে পদমর্যাদা ও জীবনযাত্রার মান কীরূপ প্রভাব রাখে?
গ. মাসুদ সাহেব আসবাবপত্র নির্বাচন করতে গিয়ে যেসব বিষয়ের ওপর প্রাধান্য দিয়েছেন সেগুলো ব্যাখ্যা কর।
ঘ. মাসুদ সাহেবের পছন্দের আসবাবপত্রগুলোর সৌন্দর্য হারানোর সম্ভাবনা রয়েছে- মন্তব্যটির যথার্থতা যাচাই কর।

৩ নং সৃজনশীল প্রশ্নের উত্তর
ক. আসবাবপত্রের স্থায়িত্ব উপকরণ, নির্মাণ কৌশল, পলিশ ও যত্নের ওপর নির্ভর করে।

খ. আসবাবপত্র নির্বাচনে পদমর্যাদা ও জীবনযাত্রার মান সক্রিয় প্রভাব রাখে। যে পরিবারের গৃহকর্তা বা গৃহকর্ত্রী উচ্চ পদমর্যাদার অধিকারী হয় বা যাদের আর্থিক সংগতি অধিক হয় তাদের জীবনযাত্রার মান বেশ উন্নত হয়। ফলে তারা তাদের চাহিদা পূরণের স্বার্থে বিভিন্ন ধরনের আসবাবপত্র ব্যবহার করে থাকে। এতে করে তাদের আসবাবপত্রের সংখ্যা বেশি হয়। আবার এসব আসবাবপত্রের মূল্যও অধিক হয়। তাই আসবাবপত্র নির্বাচনে পদমর্যাদা ও জীবনযাত্রার মান গুরুত্বপূর্ণ প্রভাব রাখে।

গ. মাসুদ সাহেব আসবাবপত্র নির্বাচন করতে গিয়ে যেসব বিষয়ের ওপর প্রাধান্য দিয়েছেন সেগুলো হলো- নির্মাণ পদ্ধতি ও জীবনযাত্রার মান এবং সৌন্দর্য ও রুচিবোধ। গৃহকে বাসযোগ্য, আরামদায়ক ও মনোরম করে তোলার জন্য আসবাবপত্র অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। তবে আসবাবপত্র নির্বাচনে বেশকিছু বিষয়ের দিকে খেয়াল রাখা কর্তব্য। তাহলে আর পরবর্তীতে কোনো ধরনের সমস্যার সম্মুখীন হতে হয় না। উদ্দীপকের মাসুদ সাহেব আসবাবপত্র নির্বাচন করতে গিয়ে দুটি বিষয়ের ওপর গুরুত্ব দিয়েছেন। তিনি ভারী কাজের কাঠের আসবাবপত্র বেশি পছন্দ করেন। বাসার জন্য খাট কেনার প্রয়োজনীয়তা অনুভব করে তিনি তা ক্রয় করতে দোকানে গেলেন। কিন্তু খাট কিনতে গিয়ে তিনি দেখলেন খাটের জোড়া ঠিকমতো লাগেনি। তাই তিনি খাটটি না কিনেই ফিরে আসলেন। এখানে মাসুদ সাহেব দুটি বিষয়কে প্রাধান্য দিয়েছেন। প্রথমত, তিনি আসবাবপত্র ক্রয়ের ব্যাপারে নিজের পছন্দ বা রুচিকে প্রাধান্য দিয়েছেন। মানুষের রুচি ও পছন্দের তারতম্য থাকে। কেউ হালকা আসবাবপত্র পছন্দ করেন এবং কেউ ভারী আসবাবপত্র পছন্দ করেন। এটি মানুষের রুচির ওপর নির্ভর করে। দ্বিতীয়ত তিনি খাটের জোড়া ঠিকমতো লেগেছে কিনা তা পরীক্ষা করে দেখছিলেন। এর দ্বারা তিনি নির্মাণ পদ্ধতি ও কারিগরি নিপুণতা পরীক্ষা করেছেন। নির্মাণ পদ্ধতি ও কারিগরি নিপুণতার ওপরই আসবাবের স্থায়িত্ব নির্ভর করে।
তাই আসবাবপত্রে কোনো ত্রুটি আছে কিনা তা দেখে নেওয়া আবশ্যক। মাসুদ সাহেব আসবাবপত্র নির্বাচনে উক্ত দুটি বিষয়কেই প্রাধান্য দিয়েছেন।

ঘ. মাসুদ সাহেবের পছন্দসই ভারী কাজের আসবাবপত্রগুলোর নিয়মিত যত্নের অভাবে সৌন্দর্য হারানোর সম্ভাবনা থাকে। আসবাবপত্র ব্যবহারে যেমন ঘরের শোভাবর্ধন হয় তেমনি আমাদের জীবনযাত্রাও আরামদায়ক হয়। তবে আসবাবপত্র নির্বাচনে বেশকিছু বিষয় খেয়াল রাখতে হয় এবং এগুলোর সৌন্দর্য রক্ষায় যত্নবানও হতে হয়। একেকজন একেক রকম আসবাবপত্র পছন্দ করেন। কারও হালকা আসবাব পছন্দ এবং কেউ অধিক কারুকের্যখচিত ভারী আসবাবপত্র পছন্দ করেন। বেশি কারুকার্যখচিত আসবাবপত্রগুলো যদি নিয়মিত পরিষ্কার না করা যায় তবে এর সৌন্দর্য হারিয়ে যেতে পারে। উদ্দীপকের মাসুদ সাহেব সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তা। তিনি ভারী কাজের কাঠের আসবাবপত্র ব্যবহার করতে ভালোবাসেন। এটি তার রুচিবোধের পরিচয় বহন করে। ভারী কাজের আসবাবপত্র দেখতে মনোরম হলেও এগুলোর যত্ন নেওয়া সময়সাপেক্ষ ব্যাপার। তাই কারুকার্যের সাথে যেমন আসবাবপত্রের দাম জড়িত তেমনি জড়িত এর যত্নও। বেশি কারুকার্যখচিত আসবাবে ধূলাও বেশি জমে। এসব আসবাবপত্র যদি নিয়মিত পরিষ্কার করা না হয় তবে এদের সৌন্দর্য হারানোর সম্ভাবনা থাকে। উদ্দীপকের মাসুদ সাহেবও ভারী কাজের কারুকার্যখচিত আসবাবপত্র পছন্দ করেন। কিন্তু যদি এসব আসবাবপত্র যত্ন করা না হয় তবে এগুলোর সৌন্দর্য হারানোর সম্ভাবনা থাকে। কেননা এ ধরনের আসবাবে ধূলা বেশি জমে। তাই যত্ন নেওয়া সময়সাপেক্ষ ব্যাপার হলেও এগুলোর যত্ন নিতে হয় সৌন্দর্য রক্ষা করতে। যত্ন না নিতে পারলে এসব আসবাবপত্রের সৌন্দর্য হারানোর সম্ভাবনা থাকে। সার্বিক দিক বিবেচনা শেষে তাই প্রশ্নের মন্তব্যটিকে নির্দ্বিধায় যথার্থ বলা যায়।

৪. সুব্রত বাবু যৌথ পরিবারে বসবাস করেন। বাবা-মা, দুই ভাই এবং স্ত্রী- সন্তান নিয়ে তার পরিবার। তার বসার ঘরে কাঠের গদি আটা ল সোফা রয়েছে। তাদের পরিবারের প্রাচীন ঐতিহ্যবাহী একটি পিতলের কলসি, রয়েছে। এটিকে তিনি বসার ঘরে রাখলেও ঘরের অন্যান্য আসবাবের মাঝে একে বেশ বেমানান লাগছে।
ক. পরিবারের কর্মতৎপরতা কিসের ওপর নির্ভর করে?
খ. আসবাবপত্র নির্বাচনে শিল্পনীতির প্রতি গুরুত্ব দিতে হয় কেন?
গ. সুব্রত বাবুর বসার কক্ষে কলসিটি বেমানান লাগার কারণ কী? ব্যাখ্যা কর।
ঘ. সুব্রত বাবুর পরিবারের জন্য নমনীয় আসবাব ব্যবহার করা উত্তম- মন্তব্যটির যৌক্তিকতা নিরূপণ কর।

৪ নং সৃজনশীল প্রশ্নের উত্তর
ক. পরিবারের কর্মতৎপরতা পেশা, সামাজিকতা ও অতিথিপরায়ণতার ওপর নির্ভর করে।

খ. গৃহের সৌন্দর্যবর্ধন করতে আসবাবপত্র নির্বাচনে শিল্পনীতির প্রতি গুরুত্ব দিতে হয়। আসবাবপত্র নির্বাচনে যেসব শিল্পনীতির দিকে খেয়াল রাখতে হয় সেগুলো হলো- সমন্বয়, সমানুপাত, ছন্দ, প্রাধান্য এবং শিল্প উপাদান রং, রেখা, আকার, জমি ইত্যাদি। দেওয়ালের রং, কক্ষের আকার, দরজা-জানালার আকার ইত্যাদির সাথে সামঞ্জস্য রেখে আসবাবপত্রের রং, রেখা, আকার নির্ধারণ করলে দৃষ্টিনন্দন হয় এবং গৃহকর্তার সুরুচিরও পরিচয় পাওয়া যায়। তাই গৃহের সৌন্দর্য বর্ধন করতে আসবাবপত্র, নির্বাচনে শিল্পনীতির প্রতি গুরুত্ব দিতে হয়।

গ. সুব্রত বাবুর বসার কক্ষে কলসিটি বেমানান লাগার কারণ হলো সেটি যুগোপযোগী আসবাবপত্র ছিল না।
গৃহের সৌন্দর্য বর্ধন এবং নিজেদের প্রয়োজন মেটানোর জন্য কক্ষে আসবাবপত্র ব্যবহার করা হয়। কিন্তু আসবাবপত্র নির্বাচনের জন্য বেশকিছু বিষয়ের প্রতি খেয়াল রাখতে হয়। এক্ষেত্রে আসবাবপত্র যুগোপযোগী হওয়ার বিষয়টিও মাথায় রাখতে হয়। উদ্দীপকের সুব্রত বাবু যৌথ পরিবারে বসবাস করেন। তার বসার ঘরে কাঠের গদি আটা সোফা রয়েছে। এখানে তিনি তার পরিবারের প্রাচীন ঐতিহ্যবাহী পিতলের কলসিটাও রাখলেন। কিন্তু এটি এখানে বেশ বেমানান মনে হতে লাগল। এর কারণ হলো আধুনিক আসবাবের সাথে এর সমন্বয় ঘটেনি। যুগোপযোগী আসবাবপত্র আধুনিকতার পরিচয় বহন করে। অনেক পরিবারে ঐতিহ্যবাহী আসবাবপত্রও থাকে। আধুনিক আসবাবের সাথে সমন্বয় ঘটিয়ে এমনভাবে আসবাবপত্র নির্বাচন করা উচিত যেন তা মানানসই হয়। কিন্তু উদ্দীপকের সুব্রত বাবুর আসবাবপত্র নির্বাচনে ত্রুটি হয়েছিল। তিনি প্রাচীন আসবাবপত্র ও আধুনিক আসবাবপত্রের মধ্যে সমন্বয় সাধন করতে পারেননি। তার পারিবারিক ঐতিহ্যবাহী পিতলের কলসিটি যুগোপযোগী ছিল না। তাই কাঠের আসবাবের সাথে এটি মানানসই মনে হচ্ছিল না। পরিশেষে বলা যায় যে, সুব্রত বাবুর বসার কক্ষে কলসিটি বেমানান লাগার কারণ হলো এটি যুগোপযোগী ছিল না।

ঘ. সুব্রত বাবুর পরিবার বড় হওয়ায় তার পরিবারের জন্য নমনীয় আসবাব ব্যবহার করাই উত্তম।
আসবাবপত্র নির্বাচনের বেলায় নমনীয় আসবাবপত্র বাছাই করাই শ্রেয়। কেননা নমনীয় আসবাবপত্র একাধিক কাজে ব্যবহার করার উপযোগী। আর বড় পরিবারের জন্য এরূপ আসবাবপত্র ব্যবহারে যথেষ্ট উপকারও পাওয়া যায়। উদ্দীপকের সুব্রত বাবু যৌথ পরিবারে বসবাস করেন। বাবা-মা, দু ভাই এবং স্ত্রী-সন্তান নিয়ে তার পরিবার। তার পরিবারের সদস্যসংখ্যা বেশি। আর যেখানে লোকসংখ্যা বেশি সেখানে পছন্দেরও রকমফের হওয়া স্বাভাবিক। সেক্ষেত্রে একেক জনের জন্য একেক রকম আসবাবপত্র কেনার প্রয়োজনীয়তা দেখা দিতে পারে। ফলে অতিরিক্ত আসবাবে ঘরের স্বাভাবিকতা বিঘ্নিত হতে পারে। এক্ষেত্রে যদি নমনীয় আসবাব ব্যবহার করা যায় যেমন একদিকে একটি আসবাবপত্র দিয়ে একাধিক কাজ করা সম্ভব হয়। তেমন সবার চাহিদাও পূরণ হয়। পরিবারের লোকসংখ্যা যদি বেশি হয় এবং তারা যদি ভিন্ন ভিন্ন বয়সের হয় তবে বেশি আসবাবের প্রয়োজন হয়। তাই এরূপ বড় পরিবারের জন্য নমনীয় আসবাবপত্র নির্বাচন করা উচিত। এতে করে আসবাবপত্রের উপযোগিতা বৃদ্ধি পায়। একই আসবাবপত্র দিয়েই একাধিক কাজ করা যায় বলে অতিরিক্ত আসবাব ক্রয়ের প্রয়োজন পড়ে না। এতে ঘরের স্থান সংকুলানে সমস্যা হয় না এবং অতিরিক্ত অর্থ ব্যয় থেকেও বিরত থাকা যায়। তাই এসব সুবিধা প্রাপ্তির জন্য উদ্দীপকের সুব্রত বাবুর বড় পরিবারে নমনীয় আসবাবপত্র ব্যবহার করাই উত্তম। সার্বিক দিক বিবেচনা শেষে বলা যায় যে, প্রশ্নের মন্তব্যটি যৌক্তিক।

৫. নতুন বাসায় ওঠার পর ইউসুফ সাহেব তার বসার ঘরটিকে সুন্দর করে সাজাতে লাগলেন। তিনি বসার ঘরের উপযোগী আসবাবপত্র দিয়ে ঘরটিকে সাজালেন। মাটির বড় ফুলদানি এবং নানা রকম চিত্রকর্ম দিয়ে তিনি বসার ঘরটির আভিজাত্য বাড়িয়ে দিলেন।
ক. বড় আসবাব দেয়ালের চেয়ে কতটুকু দূরে রাখতে হবে?
খ. আসবাবপত্র বিন্যাসে দরজা-জানালার অবস্থানের দিকে খেয়াল রাখতে হয় কেন?
গ. ইউসুফ সাহেবের বসার ঘরের উপযোগী আসবাবপত্র নির্বাচন আসবাবপত্র বিন্যাসের কোন দিকটিকে ইঙ্গিত করে? ব্যাখ্যা কর।
ঘ. ইউসুফ সাহেবের ঘর সাজানোর মাধ্যমে শিল্পনীতিরও পরিচয় পাওয়া যায়- বিশ্লেষণ কর।

৫ নং সৃজনশীল প্রশ্নের উত্তর
ক. বড় আসবাব দেয়ালের চেয়ে ২/৩" দূরে রাখতে হবে।

খ. আলো-বাতাসের পর্যাপ্ত সরবরাহের বিষয়টি নিশ্চিত করতেই আসবাবপত্র বিন্যাসে দরজা-জানালার অবস্থানের দিকে খেয়াল রাখতে হয়। বিভিন্ন কক্ষের জন্য আসবাবপত্র নির্বাচন করার পর প্রয়োজন হয় আসবাবপত্র বিন্যাসের। আর এ বিন্যাসের বেলায় দরজা-জানালার অবস্থানের বিষয়টিকেও বিবেচনায় রাখতে হয়। আসবাব বিন্যাস করতে গিয়ে জানালা ও দরজা যেন বন্ধ হয়ে না যায় সেদিকে লক্ষ রাখতে হবে। এতে করে কক্ষে আলো-বাতাস চলাচলে ব্যাঘাত ঘটবে না। তাই বলা যায়, ঘরে যেন আলো-বাতাসের পর্যাপ্ত সরবরাহ থাকে সেজন্যই আসবাবপত্র বিন্যাসে দরজা-জানালার অবস্থানের দিকে খেয়াল রাখতে হয়।

গ. ইউসুফ সাহেবের বসার ঘরের উপযোগী আসবাবপত্র নির্বাচন আসবাবপত্র নিব্যাসের কক্ষের ব্যবহারের দিকটিকে ইঙ্গিত করে। গৃহের সৌন্দর্য বর্ধন এবং একে আরামদায়ক করে তোলার জন্য নির্বাচনের পাশাপাশি আসবাবপত্র বিন্যাসের ব্যাপারটিকেও গুরুত্ব দিতে হয়। বিভিন্ন কক্ষের জন্য আসবাবপত্র নির্বাচন করার পর সেগুলো বিন্যাসের প্রয়োজন পড়ে। আসবাবপত্র সুষ্ঠুভাবে বিন্যাসের মাধ্যমেই কক্ষের উপযোগিতা ও সৌন্দর্য বৃদ্ধি করা যায়। তাই এর জন্যও বেশকিছু বিষয়ের প্রতি খেয়াল রাখা আবশ্যক। আর এসব বিষয়ের মধ্যে কক্ষকে কোন কাজে ব্যবহার করা হবে সেটি অন্যতম। উদ্দীপকের ইউসুফ সাহেব নতুন বাসায় ওঠার পর তার বসার ঘরটিকে সুন্দর করে সাজাতে লাগলেন। তিনি বসার ঘরের উপযোগী আসবাবপত্র দিয়ে ঘরটিকে সাজালেন। এক্ষেত্রে তাকে প্রথমেই যে বিষয়টি বিবেচনায় আনতে হয়েছে সেটি হলো কক্ষটিকে তিনি কোন কাজে ব্যবহার করবেন। অর্থাৎ কক্ষের বিশেষত্ব যেন প্রকাশ পায় সেদিকে খেয়াল রেখে আসবাব বিন্যাস করতে হবে। ইউসুফ সাহেবও তাই করেছেন। তিনি প্রথমেই তার বসার কক্ষটি নির্ধারণ করেছেন এবং ঠিক করেছেন যে এ কক্ষটি বসার কক্ষ হিসেবে ব্যবহার করবেন। এরপর তিনি বসার কক্ষের উপযোগী আসবাবপত্র দিয়ে তার ঘরটি সাজালেন।
তাই বলা যায়, ইউসুফ সাহেবের বসার ঘরের উপযোগী আসবাব নির্বাচন করার বিষয়টি আসবাব বিন্যাসের কক্ষের ব্যবহারের দিকটিকে ইঙ্গিত করে।

ঘ. ইউসুফ সাহেবের বসার কক্ষটিকে মাটির বড় ফুলদানি এবং নানা রকম চিত্রকর্ম দিয়ে সাজানোর মাধ্যমে তার শিল্পনীতিরও পরিচয় পাওয়া যায়।
আসবাবপত্র নির্বাচনের পাশাপাশি এর বিন্যাসের ব্যাপারেও খেয়াল রাখতে হয়। তবেই কক্ষের উপযোগিতা ও সৌন্দর্য বৃদ্ধি করা যায়। আসবাবপত্র বিন্যাসের ক্ষেত্রেও বেশকিছু বিষয় খেয়াল রাখা আবশ্যক। এর মধ্যে আসবাবপত্রের বিন্যাসের মধ্যে শিল্পনীতির প্রতিও খেয়াল রাখতে হয়। উদ্দীপকের ইউসুফ সাহেব তার বসার ঘরটি সাজানোর মাধ্যমে রুচিবোধের পরিচয় দিয়েছেন। তিনি বসার ঘরের উপযোগী আসবাবপত্র নির্বাচনের পাশাপাশি মাটির বড় ফুলদানি এবং নানা রকম চিত্রকর্মও ব্যবহার করলেন বসার ঘরটি সাজানোর জন্য। এর মধ্য দিয়ে তার শিল্পনীতিরও পরিচয় পাওয়া যায়। আসবাবপত্র বিন্যাসের সময় শিল্পনীতির প্রতিও খেয়াল রাখতে হবে। কোনো একটি স্থান বা আসবারকে প্রাধান্য দিতে হবে। ফুলদানিতে ফুল রেখে, চিত্রশিল্প ব্যবহারের মাধ্যমে, অ্যাকুরিয়াম রেখে বসার ঘরের সৌন্দর্য বৃদ্ধি করা যায়। উদ্দীপকের ইউসুফ সাহেবও তার বসার কক্ষের সৌন্দর্য বাড়ানোর জন্য বিভিন্ন উপাদানের ব্যবহার করেছেন। এগুলোর সাহায্যে তিনি তার বসার কক্ষের সৌন্দর্য বর্ধনের পাশাপাশি তার শিল্পনীতিরও পরিচয় রেখেছেন। তার রুচিবোধ এবং শিল্পনীতিরই পরিচয় পাওয়া যায় বসার কক্ষে মাটির ফুলদানি এবং নানা রকম চিত্রকর্ম রাখার মাধ্যমে।
তাই সার্বিক দিক বিবেচনায় এবং উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে প্রশ্নের মন্তব্যটিকে যথার্থ বলা যায়।

৬. নিচের চিত্রটি লক্ষ্য কর এবং প্রশ্নগুলোর উত্তর দাও।
চিত্র
ক. শয়ন কক্ষকে কী বলা হয়?
খ. রান্নাঘরে আসবাবপত্রের বিন্যাস কেমন হওয়া উচিত?
গ. চিত্রে প্রদর্শিত আসবাবপত্রগুলোর সাথে বসার কক্ষের কীরূপ সম্পর্ক বিদ্যমান? ব্যাখ্যা কর।
ঘ. বসার কক্ষের সৌন্দর্য বর্ধনে কি চিত্রে প্রদর্শিত আসবাবপত্রগুলোই যথেষ্ট? উত্তরের সপক্ষে যুক্তি দাও।

৬ নং সৃজনশীল প্রশ্নের উত্তর
ক. শয়ন কক্ষকে মাস্টার বেড বলা হয়।

খ. রান্নাঘর আসবাবপত্রের বিন্যাস যথাযথ এবং সুশৃঙ্খল হওয়া উচিত। রান্নাঘর সাধারণত খাবার ঘরের কাছে হলেই ভালো হয়। চুলার ডান দিকে রান্নার কাজে ব্যবহৃত সামগ্রী রাখার ব্যবস্থা থাকলে কাজ করতে সুবিধা হয়। রান্নাঘরের উপরের দেয়ালে ও সিঙ্কে নিচে কেবিনেট তৈরি করে ছোট রান্নাঘরের উপযোগিতা বাড়ানো যায়। রান্নাঘরে চাল, মিটসেফ, হাঁড়ি-পাতিল, বাসনপত্র, বঁটি, ছুরি ইত্যাদি রাখার জন্য ওয়াল কেবিনেট ও সিংক থাকে। ধোঁয়া ও তাপ বের করার জন্য কিচেন হুডও ব্যবহার করা হয়। হুড ব্যবহার না করা গেলেও জানালার কাছে চুলা রাখতে হবে যেন ধোয়া ও তাপ বের হয়ে যেতে পারে।

গ. চিত্রে প্রদর্শিত আসবাবপত্রগুলোর সাথে বসার কক্ষের ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান।
বসার কক্ষ গৃহের একটি গুরুত্বপূর্ণ অংশ। সামাজিকতা ও লৌকিকতার মূল কেন্দ্র হলো এটি। আর বসার কক্ষকে সাজানোর জন্য আসবাবপত্রের বিন্যাস যথাযথ হওয়া আবশ্যক। উদ্দীপকের চিত্রে প্রদর্শিত আসবাবপত্রগুলো বসার কক্ষকে সজ্জিত করতে ব্যবহার করা হয়। এখানে যে আসবাবগুলোর নাম দেওয়া হয়েছে সেগুলো বসার কক্ষ ব্যতীত আর অন্যকোনো কক্ষে শোভা পায় না। বসার কক্ষে অতিথিদের আপ্যায়ন করা হয়ে থাকে। সোফাসেট, বুকসেলফ, শোকেস, টিভি, ডিভান ইত্যাদি আসবাব বসার কক্ষেই রাখা হয়। উদ্দীপকের চিত্রে যে আসবাবপত্রগুলোর নাম দেওয়া হয়েছে সেগুলোর অবস্থান সুনির্দিষ্ট হওয়া জরুরি। সোফার সম্মুখভাগে সেন্টার টেবিল সাইডে ও দুই সোফার মধ্যবর্তী জায়গা সাইড টেবিল রাখলে ঘরের সৌন্দর্য বৃদ্ধি পায়। বসার কক্ষে ডিভান ব্যবহার করেও কক্ষের শোভাবর্ধন করা যায়। বসার কক্ষে ডিভান আরামদায়ক পরিবেশের সৃষ্টি করে থাকে। আর এর ওপরে বড় পিলো ব্যবহার করেও আলাদা সৌন্দর্য সৃষ্টি করা যায়। সুতরাং দেখা যায়, বসার কক্ষে যেসব আসবাবপত্রের প্রয়োজন পড়ে সেগুলোকেই উদ্দীপকের চিত্রে তুলে ধরা হয়েছে এবং এগুলো ব্যতীত বসার কক্ষকে কল্পনাই করা যায় না। তাই উক্ত আসবাবগুলোর সাথে বসার কক্ষের সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ।

ঘ. বসার কক্ষের সৌন্দর্য বর্ধনে চিত্রে প্রদর্শিত আসবাবপত্রগুলো যথেষ্ট নয়।
একটি গৃহের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ হলো, বসার কক্ষ। এটি সামাজিকতা এবং লৌকিকতার মূল কেন্দ্র। তাই বসার কক্ষটিকে সুন্দর করে সাজানোর প্রচেষ্টা থাকে সকলেরই। বসার কক্ষকে সাজাতে বেশকিছু আসবাবপত্রের যেমন প্রয়োজন পড়ে তেমনি অনেকগুলো বিষয়ের প্রতিও খেয়াল রাখতে হয়। বসার কক্ষটি সাজাতে যেসব আসবাবের প্রয়োজন পড়ে তার মধ্যে রয়েছে- বড় সোফা, ছোট সোফা, ডিভান, শোকেস, সেন্টার টেবিল, সাইড টেবিল ইত্যাদি। সাধারণত এসব আসবাবই থাকে বসার কক্ষে। উদ্দীপকের চিত্রে যেসব আসবাবের কথা উল্লেখ করা হয়েছে সেগুলো বসার কক্ষ সাজানোর কাজে লাগলেও এ ঘরের সৌন্দর্য বর্ধনে কেবল এগুলোই যথেষ্ট নয়। আসবাবের বিন্যাস যেন সঠিক হয় সে বিষয়টিও খেয়াল রাখা কর্তব্য। যেমন- বড় সোফা বড় দেয়াল শেষে রাখতে হবে, সোফার সম্মুখভাগে সেন্টার টেবিল, সাইডে ও দুই সোফার মধ্যবর্তী জায়গায় সাইড টেবিল রাখতে হবে, আসবাবের যেন সুষম বিন্যাস হয় সেদিকেও খেয়াল রাখতে হবে ইত্যাদি। এসব বিষয়গুলো বিবেচনায় রেখে বসার কক্ষে আসবাব বিন্যাস করলে কক্ষের সৌন্দর্য বৃদ্ধি পায়। অতএব দেখা যায় যে, বসার ঘরের সৌন্দর্য বর্ধনের জন্য কেবল উদ্দীপকের আসবাবগুলোই যথেষ্ট নয়। এর বাইরেও অন্যান্য আরও অনেক বিষয় বিবেচনায় রাখতে হয় বসার কক্ষের সৌন্দর্য বর্ধন করতে। এছাড়াও অন্যান্য আরও অনেক আসবাবেরও প্রয়োজন পড়ে বসার কক্ষে।
তাই বলা যায়, বসার কক্ষের সৌন্দর্য বর্ধনে চিত্রে প্রদর্শিত আসবাবপত্রগুলোই যথেষ্ট নয়।

৭. নিচের চিত্রটি লক্ষ্য কর এবং প্রশ্নগুলোর উত্তর দাও।
চিত্র
ক. বড় সোফার কত দূরে সেন্টার টেবিল রাখতে হবে?
খ. অতিথির কক্ষে আসবাবপত্রের বিন্যাস কীরূপ হওয়া উচিত?
গ. চিত্রে উল্লিখিত আসবাবপত্রগুলো ‘?' চিহ্নিত স্থানে কোন কক্ষকে নির্দেশ করছে? ব্যাখ্যা কর।
ঘ. উক্ত কক্ষটি সাজাতে আসবাবপত্রগুলোর যথাযথ বিন্যাস অত্যন্ত প্রয়োজন মন্তব্যটি যথার্থতা যাচাই কর।

৭ নং সৃজনশীল প্রশ্নের উত্তর
ক. বড় সোফার ১.৫′/২' দূরে সেনটার টেবিল রাখতে হবে।

খ. অতিথির কক্ষে আসবাবপত্রের বিন্যাস অন্যান্য কক্ষের মতোই সুবিন্যাস্ত হওয়া উচিত। অতিথির কক্ষ সাধারণত খাট, আলমারি, ড্রেসিং টেবিল, দু-একটি চেয়ার দিয়ে সাজানো যায়। অধিকাংশ বাড়িতে অতিথির কক্ষ ছোট হয়। শয়নকক্ষে আসবাবের মতোই অতিথি কক্ষেও সর্বপ্রথম খাট বিন্যাস করতে হয়। ড্রেসিং টেবিল এমন স্থানে রাখতে হবে যেন ব্যবহারকারীর মুখের ওপর যথেষ্ট আলো পড়ে। এভাবেই শয়নকক্ষের অনুরূপ করে অতিথির কক্ষেও আসবাবপত্র বিন্যাস করতে হয়।

গ. চিত্রে উল্লিখিত আসবাবপত্রগুলো ‘?' চিহ্নিত স্থানে খাবার কক্ষকে নির্দেশ করছে।
গৃহের অন্যান্য কক্ষের মতো খাবার কক্ষও বেশ গুরুত্বপূর্ণ। বিশেষ কিছু আসবাবপত্র রয়েছে যা খাবার কক্ষের শোভা বর্ধনের কাজে লাগে। গৃহের খাওয়া-দাওয়ার কার্যাবলি এ কক্ষেই সম্পাদিত হয়ে থাকে। খাবার কক্ষে সাধারণত যেসব আসবাবপত্র রাখা হয় সেগুলো হলো- খাবার টেবিল, চেয়ার, ট্রলি, শোকেস, ফ্রিজ ইত্যাদি। উদ্দীপকের চিত্রে যেসব আসবাবের কথা উল্লেখ করা হয়েছে সেগুলো হলো- খাবার টেবিল, শোকেস, ফ্রিজ এবং পানির ফিল্টার। খাবার টেবিল, পানির ফিল্টার এগুলো খাবার কক্ষেই থাকে। খাবার কক্ষের শোভা বর্ধন এবং খাবার খাওয়ার কাজে খাবার টেবিলই প্রধান উপাদান। এছাড়া শোকেস, ফ্রিজ এবং পানির ফিল্টার এগুলো খাবার কক্ষেই সাজিয়ে রাখা হয়। উদ্দীপকের চিত্রে উক্ত আসবাবপত্রগুলোকেই উল্লেখ করা হয়েছে এবং ‘?’ চিহ্নিত স্থানে একটি কক্ষকে নির্দেশ করা হয়েছে। উপরিউক্ত আলোচনা থেকে এ বিষয়টি স্পষ্ট যে উদ্দীপকের চিত্রে যে আসবাবপত্রগুলোকে উপস্থাপন করা হয়েছে সেগুলো খাবার কক্ষেই ব্যবহৃত হয়। তাই এগুলো ‘?’ চিহ্নিত স্থানে খাবার কক্ষকেই নির্দেশ করছে বলা যায়।

ঘ. উক্ত কক্ষটি তথা খাবার কক্ষটিকে সাজাতে উদ্দীপকের চিত্রে উল্লিখিত আসবাবপত্রগুলোর যথাযথ বিন্যাস অত্যন্ত প্রয়োজন।
খাবার কক্ষ গৃহের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অংশ। এ কক্ষটি সাজানোর জন্য আসবাবপত্রগুলোর যথাযথ বিন্যাস বেশ প্রয়োজন। আসবাবপত্র এলোমেলোভাবে রাখলে এতে যেমন গৃহের সৌন্দর্য নষ্ট হয় তেমনি কাজকর্ম করতেও অসুবিধার সম্মুখীন হতে হয়। উদ্দীপকের চিত্রে উপস্থাপিত আসবাবপত্রগুলো অবশ্যই যথাযথভাবে বিন্যস্ত করতে হবে। তাই খাবার কক্ষে খাবার টেবিল এমনভাবে রাখতে হবে যেন টেবিলের সব দিকের চেয়ারগুলো ব্যবহার করা যায় এবং যাতায়াতের যেন কোনো সমস্যা না হয়। যদি একটি সেলফের ওপরে পানির ফিল্টার রাখা যায় তবে সেলফের নিচে গ্লাস, জগ ইত্যাদি রাখা যায়। এতে করে খাবার টেবিলও পরিচ্ছন্ন থাকে। এছাড়া খাবার কক্ষে শোকেস ব্যবহারে কক্ষের সৌন্দর্য বৃদ্ধি পায়। শোকেসের নিচের অংশে কাঠের পালস্না এবং ওপরের অংশে গ্লাস ব্যবহার করলে সুবিধা পাওয়া যায়। উদ্দীপকের চিত্রে প্রদর্শিত এ আসবাবপত্রগুলোকে খাবার কক্ষে এভাবে বিন্যাস করলে কক্ষের সৌন্দর্য বৃদ্ধি পায় এবং কক্ষটি ব্যবহারোপযোগীও হয়। যদি আসবাবপত্রগুলো যথাযথভাবে বিন্যস্ত করা না হয় তবে কক্ষটি সাজানো সম্ভব হবে না।
তাই অন্যান্য কক্ষের মতো খাবার কক্ষেও আসবাবপত্রের যথাযথ বিন্যাস প্রয়োজন। তাই সার্বিক দিক বিবেচনায় প্রশ্নের মন্তব্যটিকে যথার্থ বলা যায়।

৮. আমেনা বেগম তার বাসার কাঠের সোফাটি প্রায় আট বছর ধরে ব্যবহার করছেন। তিনি সবসময় তার কাঠের আসবাবের যত্ন নেন। কিন্তু তিনি লক্ষ করলেন যে তার সোফাটির উজ্জ্বলতা হারিয়ে গেছে। তাই তিনি যতই পরিষ্কার করেন না কেন সোফাটি আর আগের মতো আকর্ষণীয় মনে হয় না।
ক. সবসময় কী ধরনের কাপড়া দিয়ে আসবাব মুছতে হবে?
খ. আসবাবের যত্ন নেওয়া প্রয়োজন কেন?
গ. আমেনা বেগম কীভাবে তার আসবাবের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে পারেন? ব্যাখ্যা কর।
ঘ. আমেনা বেগমকে আসবাবের যত্ন নেওয়ার পাশাপাশি সতর্কতাও অবলম্বন করতে হবে- মন্তব্যটির যথার্থতা যাচাই কর।

৮ নং সৃজনশীল প্রশ্নের উত্তর
ক. সবসময় নরম পরিষ্কার সুতি কাপড় দিয়ে আসবাব মুছতে হবে।

খ. আসবাবের স্থায়িত্ব ও সৌন্দর্য বৃদ্ধি এবং ঘরের সৌন্দর্য বর্ধনের জন্য আসবাবের যত্ন নেওয়া প্রয়োজন। আমরা বাড়িতে কাঠ, বেত, প্লাস্টিক, কাচ, ফাইবার গ্লাস ইত্যাদির তৈরি নানা আসবাবপত্র ব্যবহার করে থাকি। সব ধরনের আসবাবের যত্ন নেওয়ার পদ্ধতি আলাদা আলাদা হয়ে থাকে। আসবাব যেন দীর্ঘদিন টেকসই হয় এবং ঘরের সৌন্দর্য যেন বহাল থাকে সেজন্য প্রত্যেক আসবাবপত্রের যত্ন নেওয়া প্রয়োজন। এতে যেমন আসবাবপত্রের স্থায়িত্ব বৃদ্ধি করা যায় তেমনি ঘরের সৌন্দর্যও বৃদ্ধি করা যায়।

গ. আমেনা বেগম পলিশ করার মাধ্যমে পুনরায় তার আসবাবের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে পারেন।
বাড়িতে আমরা নানা ধরনের আসবাবপত্র ব্যবহার করে থাকি। এগুলোর যত্ন ও রক্ষণাবেক্ষণও অত্যন্ত জরুরি। বিভিন্ন ধরনের আসবাবপত্রের যত্ন নেওয়ার পদ্ধতিও আলাদা আলাদা হয়ে থাকে। কাঠের আসবাবের যত্ন নেওয়ার পদ্ধতিও ভিন্ন। আমাদের দেশে কাঠের তৈরি আসবাবপত্রই বেশি ব্যবহৃত হয়। অনেক দিন ব্যবহারের ফলে কাঠের আসবাবের পলিশ নষ্ট হয় এবং উজ্জ্বলতা কমে যায়। পুনরায় পলিশ করে এর উজ্জ্বলতা ফিরিয়ে আনা যায়। উদ্দীপকের আমেনা বেগম তার কাঠের সোফাটি প্রায় আট বছর ধরে ব্যবহার করছেন। তিনি সবসময় তার আসবাবের যত্ন নেন। তবে কিছুদিন যাবৎ তিনি লক্ষ করছেন তার সোফাটির উজ্জ্বলতা হারিয়ে গেছে। তার আসবাবের এরূপ অবস্থা হওয়ার কারণ হলো পলিশ নষ্ট হয়ে যাওয়া। দীর্ঘদিন ব্যবহারের ফলে কাঠের আসবাবের পলিশ নষ্ট হয়ে যায় এবং উজ্জ্বলতা কমে যায়। কাঠের আসবাব বার্নিশ বা পলিশ করা থাকে। পলিশ নষ্ট হয়ে গেলে পরে আবার পলিশ করে আসবাবের উজ্জ্বলতা বৃদ্ধি করা যায়।
পরিশেষে বলা যায়, উদ্দীপকের আমেনা বেগমও এভাবে তার কাঠের আসবাবের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে পারেন।

ঘ. আমেনা বেগমকে তার আসবাবের স্থায়িত্ব বৃদ্ধিতে যত্ন নেওয়ার পাশাপাশি সতর্কতাও অবলম্বন করতে হবে।
আমরা কাঠ, বেত, প্লাস্টিক, কাচ, ফাইবার গ্লাস ইত্যাদির তৈরি আসবাবপত্র ব্যবহার করে থাকি। বিভিন্ন ধরনের এসব আসবাবের যত্ন নেওয়ার পদ্ধতিও আলাদা আলাদা হয়ে থাকে। তবে যত্নের পাশাপাশি বেশকিছু বিষয়ে সতর্কতা অবলম্বন করাও জরুরি। উদ্দীপকের আমেনা বেগম সবসময় তার আসবাবপত্রের যত্ন নেন। অর্থাৎ তিনি আসবাবপত্রের যত্ন নেওয়ার ব্যাপারে সচেতন। তবে কাঠের আসবাবের যত্ন নেওয়ার পাশাপাশি তাকে বেশকিছু সতর্কতাও অবলম্বন করতে হবে। যেমন- কাঠের আসবাব ভেজা কাপড়া দিয়ে যেমন মোছা না হয় সেদিকে লক্ষ রাখতে হবে। কাঠের আসবাবের ওপর ফুলদানি, পানির গ্লাস ইত্যাদি রাখার সময় নিচে ম্যাট ও ওয়েল ক্লথ ব্যবহার করতে হবে। সবসময় নরম পরিষ্কার সুতি কাপড়া দিয়ে আসবাব মুছতে হবে এবং কাঠের আসবাবে যদি কারুকার্য করা থাকে তবে তা নরম ব্রাশ দ্বারা পরিষ্কার করতে হবে। কাঠের আসবাবের যত্ন নেওয়ার পাশাপাশি এসব সতর্কতাও অবলম্বন করা জরুরি। তবে আসবাবপত্র দীর্ঘদিন টেকে এবং সুন্দর থাকে। উদ্দীপকের আমেনা বেগমও যদি তার আসবাবকে টেকসই করতে চান তবে উপরিউক্ত সতর্কতাগুলো অবলম্বন করতে হবে। তাই বলা যায়, প্রশ্নের মন্তব্যটি যথার্থ।

৯. রুবি আলম তার বসার ঘরের জন্য একটি ইজি চেয়ার কিনলেন। ইতি চেয়ারের গদিতে ধুলা যেন জমতে না পারে সেদিকে তিনি সবসময় খেয়াল রাখেন। কেননা তিনি মনে করেন আসবাবপত্র পরিষ্কার পরিচ্ছন্ন রাখার ওপরই রুচিবোধ নির্ভর করে।
ক. কোন ধরনের আসবাবে মরিচা ধরে?
খ. ফরমিকা দ্বারা তৈরি আসবাবপত্রের যত্ন নিতে হয় কীভাবে?
গ. রুবি আলম কীভাবে তার আসবাবটির যত্ন নিতে পারে? ব্যাখ্যা কর।
ঘ. রুবি আলমের মতামতের সাথে কি তুমি একমত? উত্তরের সপক্ষে যুক্তি দাও।

৯ নং সৃজনশীল প্রশ্নের উত্তর
ক. লোহার আসবাব ঠিকমতো পরিষ্কার না করলে মরিচা ধরে।

খ. ফরমিকা দ্বারা তৈরি আসবাবপত্র প্রতিদিন শুকনা কাপড়া দিয়ে মুছলেই হয়। ডাইনিং টেবিল, সোফার সেন্টার টেবিল, সাইড টেবিল এগুলো ফরমিকা দ্বারা তৈরি করা হয়। সাধারণত প্রতিদিন শুকনা কাপড়া দিয়ে মুছলেই এ ধরনের আসবাব পরিষ্কার রাখা যায়। তবে যদি বেশি ময়লা বা তৈলাক্ত ভাব দেখা যায় তাহলে সাবান পানি ও স্পঞ্জ দিয়ে মুছে পরে ভেজা কাপড়া দিয়ে মুছতে হবে। এরপর শুকনা কাপড়া দিয়ে মুছলেই আসবাবটি পরিষ্কার দেখাবে।

গ. রবি আলম ঝেড়ে পরিষ্কার করার মাধ্যমে তার আসবাবটির যত্ন নিতে পারেন।
ঘরের কাজে আমাদেরকে বিভিন্ন ধরনের আসবাবপত্র ব্যবহার করতে হয়। আসবাবগুলোর ধরন আলাদা আলাদা হয়ে থাকে এবং এদের যত্নের পদ্ধতিও আলাদা হয়। কাপড়া ও ফোমের গদিবিশিষ্ট আসবাব সবসময় ঝেড়ে পরিষ্কার রাখতে হয় যেন ধুলা না জমে। উদ্দীপকের রুবি আলম তার বসার ঘরের জন্য যে ইজি চেয়ারটি কিনেছেন সেটি গদিযুক্ত। গদিতে যেন ধুলা না জমে সেদিকে তিনি সবসময় খেয়াল রাখেন। কাপড়া ও ফোমের গদির আসবাবের যত্ন নেওয়ার এটি একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। তবে এর বাইরে অন্য প্রক্রিয়াও আছে। এ ধরনের আসবাব সর্বদাই ঝেড়ে পরিষ্কার রাখা আবশ্যক যেন গদির মধ্যে ধুলা জমতে না পারে। উদ্দীপকের রুবি আলম এ প্রক্রিয়াই অবলম্বন করেছেন। আবার ফোম জাতীয় পরিষ্কারক দিয়েও এসব আসবাব পরিষাকর করা যায়। এ ধরনের আসবাব পরিষ্কারের জন্য বাজারে ফোম জাতীয় পরিষ্কারক পাওয়া যায়। পরিষ্কার কাপড়ে ফোম নিয়ে কাপড়ের ওপর ঘষে লাগলেই পরিষ্কার হয়। এছাড়া মাঝে মাঝে আসবাব রোদে রেখে চিকন লাঠি দিয়ে আঘাত করেও ধুলা বের করে ফেলা যায়।
পরিশেষে বলা যায়, উদ্দীপকের রুবি আলমও এভাবে তার আসবাবের যত্ন নিতে পারেন। এতে তার আসবাব দীর্ঘদিন স্থায়ী হবে।

ঘ. হ্যাঁ, রুবি আলমের মতামতের সাথে আমি একমত। আসবাবপত্র ব্যবহারের পাশাপশি এর যত্ন নেওয়াও আবশ্যক।
কেননা আসবাবপত্র পরিষ্কার পরিচ্ছন্ন রাখার মাধ্যমেই ঘরের সৌন্দর্য রক্ষা করা যায় এবং নিজের রুচিবোধের পরিচয় তুলে ধরা যায়। তাই বিভিন্ন ধরনের আসবাবপত্র নির্দিষ্ট পদ্ধতি মোতাবেক সংরক্ষণ করা প্রয়োজন। উদ্দীপকের রুবি আলম তার বসার ঘরের জন্য একটি ইতি চেয়ার কিনেছেন। চেয়ারের গদিতে যেন ধুলা না জমে সে ব্যাপারে তিনি সর্বদা সচেতন থাকেন। তিনি মনে করেন আসবাবপত্র পরিষ্কার পরিচ্ছন্ন রাখার মাধ্যমেই রুচিবোধের পরিচয় তুলে ধরা যায়। উদ্দীপকের রুবি আলমের মতামতের সাথে আমি একমত। আমরা বাড়ির সৌন্দর্য বর্ধন এবং নিজেদের বিভিন্ন কাজ সম্পাদনের জন্য নানা ধরনের আসবাবপত্র ব্যবহার করে থাকি। কিন্তু এসব আসবাব কেবল ক্রয় ও বিন্যাস করলেই চলবে না। এগুলোর যথাযথ যত্ন নেওয়াও প্রয়োজন। কেননা এসব আসবাবের যত্নের ওপরই ঘরের সৌন্দর্য ও রুচির পরিচয় পাওয়া যায়। এছাড়াও আসবাবপত্র সবসময় বদলানো যায় না। তাই আসবাবপত্রকে টেকসই ও দীর্ঘস্থায়ী করতে যত্নের কোনো বিকল্প নেই। আসবাবপত্র পরিষ্কার পরিচ্ছন্ন থাকলে একদিকে যেমন ঘরের সৌন্দর্য বৃদ্ধি পায় তেমনি আসবাবের যত্নের কাজটিও সম্পাদিত হয়। আর এর ওপরই নির্ভর করে একজন ব্যক্তির ব্যক্তিগত রুচিবোধ। পরিশেষে বলা যায়, উদ্দীপকের রুবি আলমও এ ব্যাপারে সমর্থন দিয়েছেন। তাই আমি তার সাথে একমত।

১০. শামীমা তার শয়নকক্ষের জানালায় ভারী কাপড়ের পর্দা লাগিয়েছেন। তিনি মাসে অন্তত একবার সকল ঘরের পর্দা বদলান। সে সময় শয়নকক্ষের জানালার পর্দা পরিষ্কার করতে গিয়ে তার বেশ কষ্ট হয়।
ক. পর্দা ঘরের কী রক্ষা করে?
খ. পর্দা নির্বাচনে রং বিবেচনা করতে হয় কেন?
গ. শামীমার পর্দা নির্বাচনে কোন ধরনের ত্রুটি বিদ্যমান? ব্যাখ্যা কর।
ঘ. পর্দা নির্বাচনে শামীমাকে আরও অনেক বিষয়ে সচেতন হতে হবে- মন্তব্যটির যথার্থতা যাচাই কর।

১০ নং সৃজনশীল প্রশ্নের উত্তর
ক. পর্দা ঘরের আব্রম্ন রক্ষা করে।

খ. পর্দা নির্বাচনের বিবেচনা করতে হয় যেন তার ঘরের সাথে মানানসই হয় এবং সকলকে প্রশান্তি দিতে পারে। আসবাবের রং, ঘরের মেঝে ও দেয়ালের রঙের সাথে সমন্বয় রেখে পর্দার রং নির্বাচন করতে হয়। রঙের উষ্ণ শীতল ভাব বিবেচনা করে পর্দা ক্রয় করা জরুরি। লাল, কমলা ইত্যাদি উষ্ণ রঙের চেয়ে চোখের জন্য হালকা নীল ও সবুজ রং ভালো হয়। তাই পর্দা যেন ঘরের সাথে মানানসই হয় সেজন্য পর্দা নির্বাচনে রং বিবেচনা করতে হয়।

গ. শামীমার পর্দা নির্বাচনে পর্দার কাপড়াজনিত ত্রুটি বিদ্যমান।
প্রতিটি গৃহেই পর্দা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। পর্দা ঘরের আববু রক্ষা করে এবং সূর্যের উত্তাপ ও ধুলাবালি থেকে ঘরকে রক্ষা করে। পর্দা নির্বাচনে বেশকিছু বিষয়ের প্রতি লক্ষ রাখতে হয় যার মধ্যে একটি হলো পর্দার কাপড়া। পর্দার কাপড়া ভারী, মাঝারি বা পাতলা হতে পারে। তবে আমাদের দেশের আবহাওয়ার জন্য মাঝারি বা পাতলা জমিনের পর্দাই বেশি উপযুক্ত। উদ্দীপকের শামীমাকে দেখা যায়, শয়নকক্ষের জানালায় ভারী কাপড়ের পর্দা লাগাতে। তিনি মাসে অন্তত একবার সকল ঘরের পর্দা বদলান। সেসময় শয়নকক্ষের জানালার পর্দা পরিষ্কার করতে গিয়ে তার বেশ কষ্ট হয়। ভারী কাপড়ের পর্দা পরিষ্কার করা বেশ কষ্টকর। আর আমাদের দেশের আবহাওয়ার জন্য ভারী কাপড়ের পর্দা উপযুক্ত নয়। কিন্তু তিনি এ ধরনের পর্দা নির্বাচন করে ভুল করেছেন। পর্দার কাপড়া ভারী, মাঝারি বা পাতলা হতে পারে। আমাদের দেশের আবহাওয়ার জন্য মাঝারি বা পাতলা জমিনের পর্দাই বেশি উপযুক্ত। কেননা পর্দায় ধুলা জমে এবং সেটি পরিষ্কার করতে হয়। আর ভারী কাপড়ের পর্দা পরিষ্কার করা খুব কষ্টকর কাজ। উদ্দীপকের শামীমাও এ ধরনের বিড়ম্বনায় পড়েছেন। তাই বলা যায়, শামীমার পর্দা নির্বাচনে পর্দার কাপড়াজনিত ত্রুটিই বিদ্যমান।

ঘ. পর্দা নির্বাচনের শামীমাকে কাপড়ের পাশাপাশি আরও অনেক বিষয়ে সচেতন হতে হবে।
গৃহের অভ্যন্তরীণ সৌন্দর্য আসবাবের পাশাপাশি অন্যান্য আরও কিছু উপকরণের ওপরও নির্ভর করে থাকে। এসব উপকরণের মধ্যে পর্দা অন্যতম। তবে পর্দা নির্বাচনে অনেকগুলো বিষয় বিবেচনাও করতে হয়। উদ্দীপকের শামীমা তার শয়নকক্ষের জানালায় ভারী কাপড়ের পর্দা লাগিয়েছিলেন। মাসে অন্তত একবার তিনি সব ঘরের পর্দা বদলান এবং অপরিষ্কার পর্দাগুলো পরিষ্কার করেন। সে সময় শয়নকক্ষের জানালার পর্দা পরিষ্কার করতে তার বেশ কষ্ট হয়। এর কারণ হলো ভারী কাপড়া। পর্দা নির্বাচনে কাপড়ের প্রতি খেয়াল না করায় শামীমার এ ধরনের সমস্যা হলো। কিন্তু এটি ছাড়াও তাকে আরও অনেক বিষয়ে সচেতন হতে হবে। এসব বিষয়ের মধ্যে রয়েছে পর্দার রং, পর্দার ছাপা, পর্দার মাপ, নকশা ইত্যাদি। পর্দা যেন ঘরের সাথে মানানসই হয় এবং ঘরের সৌন্দর্যকে যথাযথভাবে ফুটিয়ে তুলতে পারে সেজন্য এসব বিষয় বিবেচনায় রেখে পর্দা নির্বাচন করতে হয়। দরজা-জানালার আয়তন বা আকারের দিকেও লক্ষ রাখতে হয় পর্দা নির্বাচনের ক্ষেত্রে। উদ্দীপকের শামীমা পর্দার কাপড়ের দিকে খেয়াল না রাখায় বিপাকে পড়েছেন। তবে এর বাইরেও অন্যান্য আরও অনেক বিষয়ই তাকে বিবেচনা করতে হবে পর্দা নির্বাচনের ক্ষেত্রে।
তাই সার্বিক দিক বিবেচনায় প্রশ্নের মন্তব্যটিকে যথার্থ বলা যায়।
Share:

0 Comments:

Post a Comment