HSC বাংলা ১ম পত্র শর্ট সাজেশন্স ২০২৪ সৃজনশীল প্রশ্ন (সকল বোর্ড)

এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
বাংলা ১ম পত্র
চূড়ান্ত সাজেশন ২০২৪
সৃজনশীল প্রশ্ন
সকল বোর্ড

[ দ্রষ্টব্যঃ ডান পাশের সংখ্যা প্রশ্নের পূর্ণমান জ্ঞাপক। গদ্য অংশ থেকে ন্যূনতম ২টি, কবিতা অংশ থেকে নূন্যতম ২টি, উপন্যাস অংশ থেকে ন্যূনতম ১টি ও নাটক অংশ থেকে ন্যূনতম ১টি করে মোট ৭টি প্রশ্নের উত্তর দাও ]

ক-বিভাগ
(গদ্য অংশ)
১। একদিন এক তীর বিদ্ধ হাঁস বালক সিদ্ধার্থের সামনে উপস্থিত হলে হাঁসটির অবস্থা দেখে সে কাতর হয়। নিবিড় মমতায় সে হাঁসটির ক্ষতস্থান পরিষ্কার করে। তার শুশ্রুষায় ধীরে ধীরে হাঁসটি সুস্থ হয়ে ওঠে।
ক. ‘বিড়াল’ রচনায় কাকে সুতার্কিক বলে অভিহিত করা হয়েছে। ১
খ. ‘আমি তোমার ধর্মের সহায়’-এ কথা বলার কারণ কী? বুঝিয়ে লেখো।২
গ. উদ্দীপকটি ‘বিড়াল’ রচনার কোন দিকটিকে তুলে ধরে? ব্যাখ্যা কর। ৩
ঘ. তুমি কি মনে কর উদ্দীপকটি ‘বিড়াল’ রচনার মূলভাবের ধারক? পর্যালোচনা কর। ৪

২। তুচ্ছ কারণে বিয়ে ভেঙে যাওয়ায় শাহীন আক্তার আর বিয়ের পিঁড়িতে বসেননি। এখন তিনি সমাজ সেবামূলক একটি সংস্থায় দৃষ্টি প্রতিবন্ধীদের লেখাপড়া শেখানোর কাজ করেন।
ক. অনুপম হাত জোড় করে মাথা হেঁট করার পর কার হৃদয় গলেছে? ১
খ. কল্যাণী বিয়ে না করার পণ করেছে কেন?২
গ. শাহীন আক্তারের সমাজ সেবামূলক কাজ ‘অপরিচিতা’ গল্পের কোন দিককে নির্দেশ করে? ব্যাখ্যা করো। ৩
ঘ. ‘‘শাহীন আক্তারের মানসিক দৃঢ়তা ‘অপরিচিতা’ গল্পের কল্যাণীর ছায়ারূপ’’-কথাটির যৌক্তিকতা বিচার করো। ৪

৩। সোনাকুড়া গ্রামের শিল্পী ও সবুর কৃষক-দম্পতি। ঋণগ্রস্ত সবুর একে একে সব বন্ধক রেখে আজ নিঃস্ব। বাঁচার তাগিদে শিল্পী গ্রাম ছেড়ে শহরে চলে যান। সেখানে এক ধনী পরিবারে গৃহপরিচারিকার কাজ নেন তিনি। সেখানে তিনি দেখেন গ্রামের নারীদের তৈরি নকশি কাথার কদর এই ধনী পরিবারগুলোতে অনেকবেশি। নিজের পায়ে দাড়ানোর তীব্র আকাঙ্খা নিয়ে শিল্পী গ্রামে ফিরে আসেন। আরও কয়েকজন নারীকে নিয়ে তিনি একটি কর্মীদল তৈরি করেন। সবাই মিলে নকশি কাথা প্রস্তুত করে শহরে বিক্রি করে নিজেদের দরিদ্র মোচন করেন তারা এবং বন্ধন রাখা সব জমি পুনরুদ্ধার করেন।
ক. রংপুর অঞ্চলে রেশমকে স্থানীয় ভাষায় কী বলে? ১
খ. শিরে দিয়ে বাকা তাজ ঢেকে রাখে টাক বলতে প্রাবন্ধিক কী বুঝিয়েছেন। ২
গ. চাষার দুক্ষু প্রবন্ধের কোন দিকটি শিল্পীর মধ্যে প্রকাশ পেয়েছে তা ব্যাখ্যা করেন। ৩
ঘ. শিল্পীর স্বাবলম্বন চাষার দুক্ষু প্রবন্ধে লেখকের বর্ণিত দিক নিদের্শনার আলোকে ব্যাখ্যা কর। ৪

৪। রাম সুমতির চোখের আড়াল হলেই তার চোখ গড়িয়ে অশ্রু ঝরে পড়ে। তারপর দৌড়ে এসে সে সুমতির গলা জড়িয়ে ধরে। তখন সুমতির মনের মেঘ কেটে গিয়ে মুখে আসে চকচকে রোদের আভা।
ক. বেড়াতে যাবার পথে গল্প লেখক কাকে দেখতে গেল? ১
খ. ’অসুখ হয়েছে তাও দেখতে এলি না’-এ অনুযোগের কারণ ব্যাখ্যা করো। ২
গ. উদ্দীপকের সম্পর্ক ’আহবান’ গল্পের ক্ষেত্রে কোন দিক থেকে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা করো। ৩
ঘ. ’সাদৃশ্য পরিলক্ষিত হলেও উদ্দীপকটির বিষয় ‘আহবান’ গল্পের সামগ্রিক চেতনার নিকট সীমাবদ্ধ’-মন্তব্যটি বিশ্লেষণ করো। ৪

৫। ‘তরুণ নামের জয়মুকুট শুধু তাহারই যাহার শক্তি অপরিমাণ, গতিবেগ ঝঞ্চার ন্যায়, তেজ নির্মেঘ আষাঢ় মধ্যাহ্নের মার্তন্ড প্রায়, বিপুল যাহার আশা, ক্লান্তিহীন যাহার উৎসাহ, বিরাট যাহার ঔদার্য, অফুরন্ত যাহার প্রাণ, অটল যাহার সাধনা, মৃত্যু যাহার মুঠিতলে।’
ক. ‘আমার পথ’ প্রবেন্ধের প্রাবন্ধিকের মতে কোন মানুষকে ভয় দেখিয়ে পদানত করে রাখা যায় না? ১
খ. ‘নিজের সত্যকে নিজের কর্ণধার ভাবলে নিজের শক্তির উপর অটুট বিশ্বাস আসে।’ লাইনটি বুঝিয়ে লেখো।২
গ. উদ্দীপকে তারুণ্যের যে সংজ্ঞা দেওয়া হয়েছে তার সাথে ‘আমার পথ’ প্রবন্ধেরকোনো মিল আছে কি? ব্যাখ্যা করো। ৩
ঘ. ‘‘তারুণ্যের শক্তিতে বলীয়ান হলেই সত্য-সুন্দর পথে অগ্রসর হওয়া সম্ভব’’- উদ্দীপক ও ‘আমার পথ’ প্রবন্ধের আলোকে উক্তিটির সত্যতা বিচার করো। ৪

৬। মানুষ দিনদিন যে হারে বৃক্ষ নিধন করেছে, তাতে পরিবেশ আজ হুমকির মুখে। এভাবে প্রতিনিয়ত আমরা প্রকৃতি বিমুখ হয়ে পড়ছি। বৃক্ষ আমাদের বেঁচে থাকার প্রেরণা দেয়। তাই বৃক্ষরোপণ করা উচিত, নিধন নয়।
ক. বৃক্ষ আমাদের কীসের গানশোনায়? ১
খ. ‘কিন্তু তাতে নেশা ধরে না, মনে হয় আন্তরিকতা শূন্য, উপলদ্ধিহীন বুলি’- একথা কী প্রসঙ্গে বলা হয়েছে?২
গ. উদ্দীপকটি ‘জীবনও বৃক্ষ’ প্রবন্ধের সাথে কীভাবে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা করো।৩
ঘ. ‘বৃক্ষ আমাদের বেঁচে থাকার প্ররণাদেয়।’ -জীবন ও বৃক্ষ’ প্রবন্ধের আলোকে উক্তিটি বিশ্লেষণ করো।৪

৭। ‘বেঁচে থাকা চাই’- এ স্লোগানের প্রাবল্য প্রাণে। বাঁচার তাগিদে মানুষ শ্রম দেয়, ঘাম ঝরায়। সহস্র ক্লান্তির শেষে যখন শান্তি আসে, তখন বুক ভরে নিঃশ্বাস নেয়। বেঁচে থাকার আনন্দে আবারে শ্রম দেয়, ঘাম ঝরায়্, এটাইবেঁচে থাকার ইতিবৃত্ত, ঠিক মৃত্যুর পূর্ব পর্যন্ত। চলছে, চলবেই-
ক. দুটো পয়সার জন্য মাসি-পিসি কী কাজ শুরু করেছিল? ১
খ. ‘শহরের বাজারে তরিতরকারি ফলমূলের দাম চড়া’-কেন? ২
গ. উদ্দীপকে ‘মাসি-পিসি’ গল্পের কোন দিকটি প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা করো। ৩
ঘ. ‘বেঁচে থাকার নিরন্তর সংগ্রামে সবাই নিরলস যোদ্ধা’- উক্তিটি উদ্দীপক ও মিসি-পিসি গল্পের আলোকে বিচার করো।৪

৮। জনতা জাগানোনেতারা জনগণকে সৃষ্টি করতে পারে, আবার নষ্ট করতে পারে। ১৯৭১- এর মার্চ মাসে শেখ মজিবুর সৃষ্টি করেছিলেন শুভ দাবানল, শুভ প্লাবন, শুভ অগ্নিগিরি, নতুনভাবে সৃষ্টি করেছিলেন বাঙালি মুসলমানকে, যার ফলে আমরা স্বাধীন হয়েছিলাম।
ক. শেখ মুজিব কত সালে ফরিদপুরের ইলেকশনে ওয়ার্কার ইনচার্জ ছিলেন?১
খ. শেখ মুজিব কীভাবে বুঝতে পারেন যে, বাংলাকে রাষ্ট্রভাষা না করে উপায় নেই?২
গ. উদ্দীপকের সাথে ‘বায়ান্নর দিনগুলো’ রচনার অমিল গুলো দেখাও। ৩
ঘ. ‘‘উদ্দীপকের জনতা জাগানো নেতা হিসেবে শেখ মুজিবুর রহমানের বহিঃপ্রকাশ ঘটেছে ‘বায়ান্নর দিনগুলো’ রচনায়’’-কথাটির যৌক্তিকতা বিচার করো।

৯। বাঙালির ইতিহাস পরিবতর্নশীল ও বৈচিত্র্যময়। এখানে এক সময় বৌদ্ধদের আধিপত্য ছিল। এরপর শুরু হয় হিন্দুদের লৌকিক-পৌরাণিক দেব-দেবীর প্রভাব। মুসলিম শাসনও এদেশে চলেছে দীর্ঘদিন। যে সকল ঐতিহাসিক নিদর্শন এদেশে ছড়িয়ে ছিটিয়ে আছে, এর বেশ কিছু সংগৃহীত হয়েছে বিভিন্ন জাদুঘরে। এসব সংরক্ষিত নিদর্শন প্রদর্শনের মাধ্যমে আমরা বাঙালি হিসেবে আমাদের আত্মপরিচয় লাভ করতে পারি।
ক. ঈসা খাঁর কামানের গায়ে কী লেখা দেখে লেখক মুগ্ধ হয়েছিল?১
খ. ‘জাদুঘরে কেন যাব’ প্রবন্ধে লেখক কীভাবে প্রথম বাঙালির আত্মপরিচয় লাভ করেছিলেন? ২
গ. উদ্দীপকটি ‘জাদুঘরে কেন যাব’ প্রবন্ধের কোন দিকটিকে নিদের্শ করে- তা দেখাও।৩
ঘ. ‘জাদুঘর থেকে আমরা বাঙালির আত্মপরিচয় লাভ করতে পারি।’-উদ্দীপক এবং ‘জাদুঘরে কেন যাব’ প্রবন্ধের আলোকে উক্তিটি বিচার করো।৪

১০। জোসেফ রাজাকারের ছেলে টনি বিশ্ববিদ্যালয়ের ছাত্র। সে বাংলাদেশের মুক্তিযোদ্ধের ইতিহাস সম্পর্কে জানে কিন্তু যুদ্ধেও সময় পাকবাহিনী ও রাজাকাররা ঠিক কাজ করেছিল বলে তার মত। এমন সময় একদিন সে জহির রায়হানের ‘‘Stop Genocide’ চলচ্চিত্রটি দেখে। চলচ্চিত্রটিতে হানাদার বাহিনীর নির্যাতনের বাস্তব চিত্র দেখে সে বিস্মিত হয়ে যায়। তার চেতনায় পরিবর্তন ঘটে। এখন সে রাজাকারদের ঘৃণা করে।
ক. ‘রেইনকোট’ গল্পটি কত সালে প্রকাশিত হয়? ১
খ. রেইনকোট পরার পর থেকে নুরুল হুদার পা কেন শিরশির করতে থাকে তা- ব্যাখ্যা করো। ২
গ. ‘রেইনকোট’ গল্পের মূলভাবের সঙ্গে উদ্দীপকের মূলভাবের তুলনা করো। ৩
ঘ. ‘‘টনির নিকট ‘STOP GENOCIDE’ যেমন, নুরুল হুদার নিকট মিন্টুর রেইনেকোট তেমন’’ -উক্তিটির যথার্থতা দেখাও। ৪

১১। কামরান পড়াশোনা শেষ করে বাবার কাছ থেকে পুঁজি নিয়ে একটি ডাইং শিল্প স্থাপন করল। খরচ বেশি হবে বলে সে ডাইয়ের ময়লা-আবর্জনা ও দূষিত পানি পরিশোধন না করেই পাশের খালেছেড়ে দিল। এতে আশেপাশের কৃষি জমিতে ফসল উৎপাদন কমল, মাছ মরে গেল এবং কৃষকেরা অসুস্থ হয়ে পড়ল। পরিবেশ মন্ত্রণালয়ে তার বিরুদ্ধে মামলা করে দিল।
ক. কে পৃথিবীর পরিবেশ ধ্বংস করছে। ১
খ. কিউরেটররা মানুষকে গ্রহের শ্রেষ্ঠ প্রাণী বলতে চাচ্ছে না কেন? ২
গ. উদ্দীপকের কামরানের বর্জ্য ফেলার কাজটি ‘মহাজাগতিক কিউরেটর’ গল্পের কোন দিকটি তুলে ধরে? ব্যাখ্যা করো। ৩
ঘ. উদ্দীপকের আলোকে মানুষ সম্পর্কে কিউরেটরদের মন্তব্যটি কি সঠিক মনে করো? তোমার উত্তরের স্বপক্ষে যুক্তি প্রদান করো।

HSC বাংলা ১ম পত্র (Suggestion) সাজেশন্স ২০২৪ সৃজনশীল এবং বহুনির্বাচনি প্রশ্ন

১২। চুরির দায়ে চাকরি হারানোর পর দুবছর পেরিয়েছে। তবুও কাজের অভাব হয়নি সুজন রায়ের। মিথ্যা সাক্ষ্যের কারণে দুবছরে পাঁচ লাখ টাকা পরিশোধ করার রায় হয়েছে তার বিরুদ্ধে। অভাবের সংসার হলেও রাতদিন পরিশ্রম করে সৃজন রায় ও তার স্ত্রী উভয়ে মিলে এ অসাধ্যকে সাধন করেছে।
ক. হারটি খুঁজতে গিয়ে পরদিন সকাল কয়টার দিকে লোইসেল বাড়ি ফিরে এলো?
খ. ‘‘ঐ জড়োয়া গহনা ফেরত দেবার ব্যবস্থা আমাদের করতে হবে। ‘‘উক্তিটি বুঝিয়ে লেখো? ২
গ. উদ্দীপকের সৃজন রায়ের সঙ্গে ‘নেকলেস’ গল্পের মি. লোইসেলের সাদৃশ্য নিরুপণ করো।
ঘ. ‘‘প্রেক্ষাপট ভিন্ন হলেও উদ্দীপকের পাত্র-পাত্রী যেন মাদাম ও তার স্বামী লোইসেলের মানসিকতার প্রতিচ্ছবি।’’- উক্তিটি বিশ্লেষণ করো। ৪

খ-বিভাগ
(কবিতা অংশ)
HSC Bangla 1st Paper Short Suggestion pdf download.

১। শপথ নিয়েও পলাশীর প্রান্তরে প্রধান সেনাপতি মির জাফর যুদ্ধে অংশ নেননি। রায়দুর্লভ, উমিচাঁদ, জগৎশেষ্ঠ যুদ্ধে অসহযোগিতা করেছেন।মোহনলাল ও মিরমদন বিশ্বাস ঘাতক হননি। নবাব সিরাজউদ্দৌলা পরাজিত হয়েছেন। মিরজাফরের বিশ্বাসঘাতকতায় বাংলার স্বাধীনতার সূর্য অস্তমিত হয়েছে।
ক. কাকে রাবণি বলা হয়েছে?১
খ. ‘প্রফুল্ল কমলে কীটবাস’ বলতে কী বোঝানো হয়েছে? ২
গ. উদ্দীপকটি ‘বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতার সঙ্গে যে দিক থেকে সাদৃশ্যপূর্ণ-ব্যাখ্যা করো। ৩
ঘ. ‘‘উদ্দীপকটি ’বিভীষণের প্রতি মেঘনাদ’ কবিতার আংশিক রূপায়ণ মাত্র’’ -মূলায়ন করো। ৪

২।‘বহুদিন ধরে বহু ক্রোশ দূরে
বহু ব্যয় করি বহুদেশ ঘুরে
দেখিতে গিয়াছি পর্বতমালা
দেখিতে গিয়াছি সিন্ধু।
দেখা হয় নাই চক্ষু মেলিয়া
ঘর হতে শুধু দুই পা ফেলিয়া
একটি ধানের শিষের উপরে
একটি শিশির বিন্দু।’
ক. কত খ্রিষ্টাব্দে রবীন্দ্রনাথ ঠাকুর জন্মগ্রহণ করেন? ১
খ. ‘বিশাল বিশ্বের আয়োজন’ বলতে কবি কী বোঝাতে চেয়েছেন? ২
গ. উদ্দীপক ও ‘ঐকতান’ কবিতার ভাবগত বৈসাদৃশ্য চিহ্নিত করো। ৩
ঘ. উদ্দীপক ও ‘ঐকতান’ কবিতার মূলভাবে আপাত বৈপরীত্য থাকলেও দুটোতেই প্রাধান্য পেয়েছেদূর ও নিকটকে জানা-উক্তিটি বিশ্লেষণ করো। ৪

৩। পথিক বলেন, আমার হাতে বেদ, আমি হিন্দু, সহযাত্রী কন, আমার হাতে কোরআন, এ যে জ্ঞানসিন্ধু। সঙ্গীটি বলেন, আমি মনেপ্রাণে বাইবেলের রক্ষক, অপরজন কন, আমার হাতে মহাপবিত্র গ্রন্থ ত্রিপিটক। সকলের হাতে পৃথক পৃথক ধর্মগ্রন্থগুলো, কে উত্তম, কে মধ্যম, কে অধম বলো?
ক. জিন বা মহাবীর প্রতিষ্ঠিত ধর্মমতাবলম্ব জাতিকে কী বলে? ১
খ. যেখানে সব বাধা-ব্যবধান এক হয়ে গেছে, কবি সেখানে সাম্যের গান গাইতে চান কেন?২
গ. ‘সাম্যবাদী’ কবিতা রচয়িতার প্রত্যাশার সাথে উদ্দীপকের সাদৃশ্য চিহ্নিত করো।৩
ঘ. ‘উদ্দীপকটি ‘সাম্যবাদী’ কবিতার আংশিক রুপায়ণ’’- মন্তব্যটি বিশ্লেষণ করো। ৪

৪। ‘ওরে আয়রে তবে, মাতরে সবে আনন্দে
আজ নবীন প্রাণের বসন্তে।
পিছন-পানের বাঁধন হতে চল ছুটি আজ বন্যাস্রোতে,
আপনাকে আজ দখিন-হাওয়ায় ছড়িয়ে দে-রে দিগান্তে।
বাঁধন যত ছিন্ন করো আনন্দে
আজ নবীন প্রাণের বসন্তে।
ক. ‘অর্ঘ্য-বিরচন’ অর্থ কী? ১
খ. ‘কুহেলি উত্তরী তলে মাঘের সন্ন্যাসী’বলতে কীবোঝানো হয়েছে? ২
গ. উদ্দীপকের সঙ্গে ‘তাহারেই পড়ে মনে’ কবিতার পার্থক্যদেখাও। ৩
ঘ. উদ্দীপকের সঙ্গে তাহারেই পড়ে মনে কবিতার শিল্পরীতি পার্থক্য বিচার করো। ৪

৫। আজি দখিন দুয়ার খোলা
এসো হে এসো হে এসো হে আমার বসন্তে এসো।
দিব হৃদয় দোলায় দোলা,
এসো হে এসো হে এসো হে আমার বসন্ত এসোয়।
নব শ্যামল শোভন রথে এসো বকুল বিছানো পথে,
এসো বাজায়ে ব্যাকুল বেণু মেখে পিয়াল ফুলের রেণু।
এসো হে এসো হে এসো হে আমার বসন্ত এসো
ক. সুফিয়া কামালের পৈত্রিক নিবাস কোথায়? ১
খ. তাহারেই পড়ে মনে কেন ব্যাখ্যা কর। ২
গ. না হোক এবারে আমারে গাহিতে গান এ উক্তির সঙ্গে উদ্দীপকের দুরত্ব ব্যাখ্যা কর। ৩
ঘ. উদ্দীপকের সঙ্গে তাহারেই পড়ে মনে কবিতার ভাবগত স্বরুপ বিশ্লেষণ কর। ৪

৬। সে আছে বলে চোখের তারার আলোয়
এতে রুপের খেলা রঙের মেলা অসীম সাদায় কালোয়।
সে মোর সঙ্গে তাকে বলে
আমার অঙ্গে অঙ্গে হরস জাগায় দখিনা সমীরণে।
ক. তাহারেই পড়ে মনে কবিতায় পর্ব বিন্যাস কীরুপ? ১
খ. অলখের পাখার বাহিয়া চিত্রকল্পটির মমার্থ ব্যাখ্যা কর। ২
গ. তাহারেই পড়ে মনে কবিতার কবিচিত্তের সঙ্গে উদ্দীপকের কবি চিত্তের দুরত্ব ব্যাখ্যা কর। ৩
ঘ. বাতাবি নেবুর ফুল ফুটেছে কী? ফুটেছে কী আমের মুকুল। এবং আমার অঙ্গে অঙ্গে হরয জাগায় দখিনা সমীরণে এ দুটি উক্তির চেতনাগত বৈসাদৃশ্য বিশ্লেষণ করে দেখাও। ৪

৭। বিদেশে অপরিচিত পরিবেশে হাসান সাহেব তার মাকে খুব অনুভব করেন। বিশেষ করে ছোটবেলায় মায়ের কোলে শুয়ে গল্প, কবিতা ও ছড়া শোনা স্মৃতি তাকে খুব আলোড়িত করে।
ক. যে কবিতা শুনতে জানে না সে কোথায় ভাসতে পারে না?
খ. কে মায়ের কোলে শুয়ে গল্প শুনতে পারে না? কেন?
গ. উদ্দীপকে ‘আমি কিংবদন্তির কথা বলছি’ কবিতার কোন দিকটি প্রতিফলিত হয়েছে? আলোচনা করো। ৩
ঘ. ‘মায়েরকোলে শুয়ে গল্প, কবিতা ও ছড়া শোনার স্মৃতি তাকে খুব আলোড়িত করে’। ‘আমি কিংবদন্তির কথা বলছি কবিতার আলোকে উক্তিটির তাৎপর্য বিশ্লেষণ করো।’৪

৮। বেঁচে থাকার সর্বশেষ গ্রাসটুকু যখন অনিশ্চিত হয়ে পড়ে, অসভ্যে ও বর্বরলোভ যখন দুর্দমনীয় হয়ে পড়ে তখন রুখে দাঁড়ানো ছড়া আর কোন উপায় থাকে না।
ক. নূরলদীনের কথা সারাদেশে কীসের ঢলের মতো নেমে আসে?
খ. ‘রংপুরে নূরলদীনে একদিন ডাক দিয়েছিল ১১৮৯ সনে’ -কেন?
গ. ‘উদ্দীপকটি যেনো নূরলদীনের চারিত্রিক বিশ্লেষণ’ -ব্যাখ্যা করো।
ঘ. উদ্দীপকের আলোকে ‘নূরলদীনের কথা মনে পড়ে যায়’ কবিতার প্রতিবাদী চেতনার স্বরুপ বিশ্লেষণ করো। ৪

৯। নদীর পরে নদী গেছে নদীর নাহি শেষ,
কত অজান গাঁ পেরিয়ে কত না জানা দেশ।
কত নায়ের ভাটিয়ালির গানে উদাস হয়ে
নদীর পরে নদী চলে কোন অজানায় বয়ে
ক. ‘রক্তে আমার অনাদি অস্থি’ কবিতাটি কত সালে প্রকাশিত হয়?
খ. কবি কেন পদ্মা-যমুনার কাছে প্রেম ও যৌবন প্রত্যাশা করেন?
গ. ‘রক্তের আমার অনাদি অস্থি’ কবিতার কোন বিষয়টি উদ্দীপকে খুঁজে পাওয়া যায়? -ব্যাখ্যা করো। ৩
ঘ. ‘‘পরিসর স্বপ্ন হলেও ‘রক্তে আমার অনাদি অস্থি’ কবিতার মূল বিষয়টি উদ্দীপকে উপস্থিত’’-স্বীকার করো কি? তোমার মতের স্বপক্ষে যুক্তি দাও।

গ-বিভাগ
(উপন্যাস অংশ)
HSC Bangla 1st Paper Suggestion pdf download.

১। শীতের সময় যখন প্রকৃতি শান্ত, তখন বাংলার আনাচে-কানাচে পির-ভ্রমণ শুরু হয়। বিভিন্ন দেশি বা আরবীয় তরিকার পিরেরা ভক্তদের অঞ্চলে ভ্রমন করে ধর্মের আলো ছড়িয়ে দেন। ভক্তরাও পিরকে দুহাত ভরে ইনাম দেয়। শীতের শেষের দিকে পিরদের পকেট যখন টইটুম্বুর হয়ে পড়ে তখন তাদের বাৎসরিক ভ্রমনও শেষ হয়।
ক. আওয়ালপুরে পিরের পূর্ব পুরুষ কোথায় বাস করত? ১
খ. আওয়ালপুরে পিরের আগমন ঘটলে মজিদ কেন শঙ্কিত হয়ে উঠে? ২
গ. উদ্দীপকের সাথে লালসালু উপন্যাসের কোন পিরের মিল রয়েছে? ব্যাখ্যা কর। ৩
ঘ. উদ্দীপকের আলোকে প্রমাণ করো যে, লালসালু উপন্যাসের মজিদ কোনো ভ্রমন বিলাসী পির নয় শেকড় গেড়ে বসা পির। ৪

২। দুর্ভিক্ষের কারণে যখন মৃত্যু প্রায় সমাগত। তখন প্রায় ছেড়ে পালিয়ে ছিলো ইউনুছ মিয়া। দুরের এক গ্রামে বসবাস শুরু করে এবং নিজেকে কবিরাজ হিসেবে পরিচয় দেয়। ধীরে ধীরে পরিচিতি ও জনপ্রিয়তা বাড়ে ইউনুস মিয়ার কারণ সে মানুষকে ভালোবাসে মানুষকে সঠিক পরামর্শ দেয় অন্যের অজ্ঞতার সুযোগ কখনোই গ্রহন করে না
ক. কীসের কথা মনে হলে মজিদ শিউরে উঠে। ১
খ. খোদার এলেমে বুক ভরে না তলায় পেট শূন্য বলে ব্যাখ্যা কর। ২
গ. উদ্দীপকের ইউনুছ মিয়ার সাথে লালসালূ উপন্যাসের মজিদের সাদৃশ্য দেখাও। ৩
ঘ. প্রমান করো, যে উদ্দীপকের ইউনুস মিয়ার লালসালু উপন্যাসের মজিদ আদর্শগত দিক থেকে দুই মেরুর বাসিন্দা। ৪

৩। মতিন স্থানীয় মসজিদের হুজুর। গত বছর সে বিয়ে করেছে। মতিনের বউ আম্বিয়া চপলা-চঞ্চল নারী। ফলে সব সময় মতিনের কথা অক্ষরে পালন করতে পারে না। এ জন্য মতিন তার বউকে শাস্তি দিয়েছে। আম্বিয়াকে জ্বিনে ধরেছে বলে আচ্ছা রকম পিটুনি দিয়েছে। এখন আর আম্বিয়া সেই চঞ্চলা চপলা নয় ‘সাত চড়ে রা নাই’ টাইপের নিতান্ত সাধারণ গৃহবধূ।
ক. মজিদের মুখে কে থুতু দিয়েছে?১
খ. ‘আমার বিবি হইলে কী হইবে, তুমি নাজুক শিশু’- মজিদ জমিলাকে এ কথা বলার কারণ কী? ২
গ. উদ্দীপকের মতিনের সাথে ‘লালসালু’ উপন্যাসের কোন চরিত্রের সাদৃশ্য রয়েছে?৩
ঘ. ‘উদ্দীপকের আম্বিয়া ও ‘লালসালু’ উপন্যাসের জমিলা একই নির্মমতার শিকার’- উক্তিটির সার্থকতা বিশ্লেষণ করো।৪

৪। আধিপত্য বা প্রভাব বিস্তার করা মানুষের আজন্ম স্বভাব। ভালো কাজ করে হোক আর খারাপ কাজ করেই হোক, পয়সা খরচ করে হোক আর পয়সা না খরচ করেই হোক, কথার মিষ্টতা দিয়ে হোক আর কথার তিক্ততা দিয়েই হোক, মানুষ আধিপত্য বিস্তার করতে চায়। এ স্বভাব কখনো বিনাশ হবে না।
ক. মজিদ কাকে কষে গালিগালাজ করে? ১
খ. মজিদের প্রশ্নে আক্কাস একেবারে অপ্রস্তুত হয়ে পড়ে কেন? ব্যাখ্যা করো। ২
গ. উদ্দীপকের সাথে মজিদের মানসিকতার সাদৃশ্য না বৈসাদৃশ্য রয়েছে? ব্যাখ্যা করো। ৩
ঘ. ‘‘উদ্দীপকের মূলকথা শুধু ‘লালসালু’ উপন্যাসের প্রেক্ষাপটে নয়, বরং সকল কালের সকল মানুষের প্রেক্ষাপটে যৌক্তিক’’ উক্তিটির সত্যতা যাচাই করো।৪

৫। ধর্ম মানুষের আজম্ম লালিত সংস্কৃতি। জীবনের নানা বিপদ, প্রতিবন্ধকতা ও টানাপোড়েন থাকেই। আবার সুখ এবং প্রাচুর্যও আসে ক্রমান্বয়ে। অর্থাৎ সুখ বা দুঃখের প্রভাব মানবজীবনে ক্ষণস্থায়ী। কিন্তু ধর্মের প্রভাবে মানুষ আজীবন প্রভাবিত।
ক. মজিদের মতে মাটিকে কষ্ট দেওয়া কী রকম কাজ? ১
খ. গ্রামবাসীদের অন্তর অনুশোচনায় জর্জরিত হলো কেন? ২
গ. মানব জীবনে সুখ ও দুঃখের যে প্রভাব উদ্দীপকে প্রকাশ পেয়েছে, তার সাথে ‘লালসালু’ উপন্যাসের সাদৃশ্য দেখাও। ৩
ঘ. ‘ধর্ম মানুষের আজন্ম লালিত সংস্কৃতি’-উদ্দীপকের এ উক্তিটি ‘লালসালু’ উপন্যাসের আলোকে বিশ্লেষণ করো। ৪

৬। ইব্রাহিম মিয়া অবস্থাপন্ন কৃষক। কিন্তু গত তিন বছর তাঁর জমিতে ফসল ফলে নি। অনাবৃষ্টি ও অপুষ্টির অভাবে ধান পুষ্ট হয়নি। ইব্রাহিম মিয়া স্থানীয় ইমামের কাছে গেলেন এর কারণ জানতে। ইমাম জানালেন যে, ইব্রাহিম মিয়ার জমিতে শয়তানের কু-নজর পড়েছে। মিলাদ পড়িয়ে যদি গ্রামের সবাইকে একবেলা খাওয়ানো হয়, তবেই এ সমস্যার সমাধান হবে।
ক. কে রিজিক দেনেওয়ালা? ১
খ. ‘শস্যের চেয়ে টুপি বেশি, ধর্মের আগাছা বেশি’- ব্যাখ্যা করো। ২
গ. উদ্দীপকের ইমামের সাথে ‘লালসালু’ উপন্যাসের মজিদ চরিত্রের সাদৃশ্য দেখাও। ৩
ঘ. ‘‘লালসালু’ উপন্যাসের খালেক ব্যাপারী ও উদ্দীপকের ইব্রাহিম দুজনেই অশিক্ষিত ও অজ্ঞ’’-আলোচনা করো। ৪

ঘ-বিভাগ
(নাটক অংশ)
HSC Bangla 1st Paper Suggestion pdf download.

১। বাপ মায়ের একমাত্র ছেলে শান্ত খারাপ বন্ধুদের সাথে মিশে অশান্ত ও অসৎ হয়ে পড়ে। শান্তর দৌরাত্মে অস্থির পিতা মাতা শান্তকে একটি সংশোধনাগারে পাঠালেন। সেখানে শান্ত আরো বেপরোয়া হয়ে উঠলো। তাই বাধ্য হয়ে বাবা মা শান্তকে পুলিশের হাতে সোপার্দ করে।
ক. ক্লাইভের মতে এ যুগের সেরা বিশ্বাস ঘাতক কে? ১
খ. রবার্ট ক্লাইভ নারীর ছদ্মবেশে মিরনের বাড়ি এসেছিলেন কেন? ২
গ. উদ্দীপকটির মুল বক্তব্য কোন দিক দিয়ে ক্লাইভের জীবন কাহিনীর সাথে সাদৃশ্যপূর্ণ। ব্যাখ্যা কর। ৩
ঘ. শান্ত ও ক্লাইভ দুজনেই বাপে খেদানো মায়ে তাড়ানো ছেলে। মন্তব্যটির তাৎপর্য বিশ্লেষণ কর। ৪

২। ‘‘ওরা গুলি ছোড়ে এদেশের প্রাণে, দেশের দাবিকে রোখে,
ওদের ঘুণ্য পদাঘাত, এ বাংলার বুকে।
ওরা এদেশের নয়,
দেশের ভাগ্য ওরা করে বিজয়।
ক. কার অনুমতি পেলে ইংরেজরা জঙ্গল কেটে হাট বসাবে। ১
খ. রাইসুল জুহালাকে জবরদস্ত শিল্পী বলার কারণ বুঝিয়ে লিখ। ২
গ. উদ্দীপকের যে দিকটি সিরাজউদ্দৌলা নাটকের সাথে সাদৃশ্য পূর্ণ তা ব্যাখ্যা কর। ৩
ঘ. দেশের ভাগ্য ওরা করে বিক্রয় মন্তব্যটি সিরাজউদ্দৌলা নাটকের আলোকে বিশ্লেষণ কর। ৪

৩। ইতিহাস পথ নিলো কুটিল পদ্মার বাঁকে বাঁকে ;
বারুদে জোয়ার লাগে, পীতাঙ্গ গোঁয়ার বান ডাকে-
এশিয়ার সূর্য ওঠে দোর্দন্ড প্রতাপ।
আর্তনাদ করে নিতে অগণিত প্রজাপুঞ্জ;
বিশ্বাসঘাতক প্রভু নিয়েছে বিদায়।
যে ক্লিব পালাবে তা মুক্তি নেই আর।
ক. ‘সিরাজউদ্দৌলা’ নাটকে কলকাতার দেওয়ান কে ছিলেন? ১
খ. উমিচাঁদের লোভের অন্তনেই-বলা হয়েছে কেন? ২
গ. উদ্দীপকের কোন দিকটি ‘সিরাজউদ্দৌলা’ নাটকের সাথে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা করো।৩
ঘ. ‘‘উদ্দীপকের বিশ্বাসঘাতক, ক্লিব, বারুদ শব্দগুলো যেন ‘সিরাজউদ্দৌলা’ নাটকেরই সমার্থক ব্যঞ্জনাময়’’-মন্তব্যটি বিশ্লেষণ করো।৪

৪। হেলাল কলকাতা মদনমোহন দত্তের ব্যবসা প্রতিষ্ঠানে চাকরি করে। হেলালের মা ঐ বাড়ির ঝিয়ের কাজ করেন। ঐ যুবক এক সময় তার মনিবের টাকায় পৃথকভাবে এক লক্ষ টাকা লাভ করে। হেলাল ছিল অত্যন্ত সৎ। সে তার মনিবকে সমস্ত টাকা দিয়ে বলল, ‘‘প্রভু, আপনাকে না জানিয়ে আপনার টাকায় এক লক্ষ টাকা লাভ করেছি। এগুলো আমার প্রাপ্য নয়। দয়া করে এ টাকাগুলো গ্রহণ করুণ।’’
ক. মিরজাফর কাকে ‘কালকেউটে’ বলেছেন।১
খ. ‘যুদ্ধে নবাব সৈন্যরা হারলে মিরজাফর নিশ্চিন্তে আত্মীয় বাড়ি যাবে-একথা বলা হয়েছেকেন? ২
গ. উদ্দীপকের হেলালের সঙ্গে ‘সিরাজউদ্দৌলা’ নাটকের মিরজাফরের যে অমিলদেখা যায় তা তুলে ধরো।৩
ঘ. ‘‘জগতে হেলালের প্রাধান্য থাকলে মিরজাফর নামটি কুখ্যাত হতে পারতো না।’’-মন্তব্যটি বিশ্লেষণ করো।৪

৫। ‘তবে এসো, ভেঙ্গে ফেলি এ দেয়াল.
চূর্ণ করি সব ব্যবধান,
এসো, রাম-রহিমেরা একসাথে
আমাদের সেই শত্রুর ওপর
প্রচন্ড শক্তিতে প্রত্যাঘাত করি।’
ক. শওকত জঙ্গ নবাব হলে আসল কর্তৃত্ব থাকবে কার? ১
খ. যুদ্ধের খরচ বাবদ টাকা দিতে জগৎ শেঠের আপত্তি না থাকার কারণ কী ছিল? ২
গ. উদ্দীপকটির কোন দিকটি ‘সিরাজউদ্দৌলা’ নাটকের সাথে সাদৃশ্যপূর্ণ? ব্যাখ্যা করো। ৩
ঘ. ‘‘রাম-রহিমের সম্মিলিত প্রচেষ্টাই পারে শত্রুদের পরাস্ত করতে।’’- ‘সিরাজউদ্দৌলা’ নাটকের আলোকে উক্তিটির যথার্থতা মূল্যায়ন করো। ৪

৬। একদিন গান্ধীজী পত্মী কুস্তুরবা দেবী ভুলবশত আশ্রমের মাত্র চার টাকা নিজের প্রয়োজনে ব্যয় করেন। হিসেবে না মেলায় গান্ধীজী তদন্ত করে দেখলেন, ঐ টাকা তাঁর স্ত্রী ব্যয় করেছেন। ক্ষুদ্ধ গান্ধীজী তাঁর অনুসারীদের সামনেই কুস্তুরবাকে ভর্ৎসনা করে বলেন, এ টাকা জনগণের, তুমি তা ব্যয় করেছো। এটিকে বলে চুরি, তোমার নামে মামলা করা যায়। গান্ধীজী তাঁর স্ত্রীকেও ক্ষমা করেননি।
ক. বন্যার স্রোতের মতো ছুটে আসছে কার বাহিনী? ১
খ. ছেঁড়া গাউন দড়িতে শুকাতে দেয়া ইংরেজ মহিলার ভাষ্য অনুযায়ী ইংরেজদের পরিস্থিতি ব্যাখ্যা করো। ২
গ. উদ্দীপকের কোন দিকটি ‘সিরাজউদ্দৌলা’ নাটকের সাথে সাদৃশ্যপূর্ণ? তুলে ধরো। ৩
ঘ. ‘‘অন্যায়ের সঙ্গে আপোষহীনতাই গান্ধীজী ও সিরাজউদ্দৌলা চরিত্রেরমূল আদর্শ।’’-মন্তব্যটি ব্যাখ্যা করো। ৪

উক্ত সৃজনশীল প্রশ্নগুলোর উত্তর পেতে হলে পড়ুনঃ
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : বিভীষণের প্রতি মেঘনাদ
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : লোক-লোকান্তর
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : রক্তে আমার অনাদি অস্থি
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : নূরুলদীনের কথা মনে পড়ে যায়
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : আমি কিংবদন্তির কথা বলছি
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : ফেব্রুয়ারি ১৯৬৯
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : আঠারো বছর বয়স
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : সেই অস্ত্র
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : তাহারেই পড়ে মনে
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : এই পৃথিবীতে এক স্থান আছে
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : সাম্যবাদী
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : ঐকতান
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : রেইনকোট
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : অপরিচিতা
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : মাসি-পিসি
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : জীবন ও বৃক্ষ
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : চাষার দুক্ষু
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : বিড়াল
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : বায়ান্নর দিনগুলো
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : আমার পথ
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : আহবান
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : নেকলেস
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : মহাজাগতিক কিউরেটর
📚 সৃজনশীল প্রশ্ন ও উত্তর : জাদুঘরে কেন যাব
Share:

0 Comments:

Post a Comment

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সময়সূচি

HSC Exam Routine

এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি

একাদশ-দ্বাদশ শ্রেণির গাইডসমূহ
(সকল বিভাগ)
বাংলা ১ম পত্র ১ম পত্র গাইড | বাংলা ২য় পত্র গাইড | লালসালু উপন্যাস গাইড | সিরাজুদ্দৌলা নাটক গাইড | ইংরেজি ১ম পত্র গাইড | ইংরেজি ২য় পত্র গাইড | আইসিটি গাইড | হিসাব বিজ্ঞান ১ম পত্র গাইড | হিসাব বিজ্ঞান ২য় পত্র গাইড | জীববিজ্ঞান ১ম পত্র গাইড | জীববিজ্ঞান ২য় পত্র গাইড | ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম পত্র গাইড | ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় পত্র গাইড | রসায়ন ১ম পত্র গাইড | রসায়ন ২য় পত্র গাইড | পৌরনীতি ১ম পত্র গাইড | পৌরনীতি ২য় পত্র গাইড | অর্থনীতি ১ম পত্র গাইড | অর্থনীতি ২য় পত্র গাইড | ফিন্যান্স, ব্যাংকিং ও বীমা ১ম পত্র গাইড | ফিন্যান্স ব্যাংকিং ও বীম ২য় পত্র গাইড | ভুগোল ১ম পত্র গাইড | ভুগোল ২য় পত্র গাইড | উচ্চতর গণিত ১ম পত্র গাইড | উচ্চতর গণিত ২য় পত্র গাইড | ইতিহাস ১ম পত্র গাইড | ইতিহাস ২য় পত্র গাইড | ইসলামের ইতিহাস ১ম পত্র গাইড | ইসলামের ইতিহাস ২য় পত্র গাইড | কৃষি শিক্ষা ১ম পত্র গাইড | কৃষি শিক্ষা ২য় পত্র গাইড | যুক্তিবিদ্যা ১ম পত্র গাইড | যুক্তিবিদ্যা ২য় পত্র গাইড | মনোবিজ্ঞান ১ম পত্র গাইড | মনোবিজ্ঞান ২য় পত্র গাইড | পদার্থ বিজ্ঞান ১ম পত্র গাইড | পদার্থ বিজ্ঞান ২য় পত্র গাইড | উৎপাদন ব্যবস্থাপনা ও বাজারজাতকরণ ১ম পত্র গাইড | উৎপাদন ব্যবস্থাপনা ও বাজারজাতকরণ ২য় পত্র গাইড | সমাজকর্ম ১ম পত্র গাইড | সমাজকর্ম ২য় পত্র গাইড | সমাজবিদ্য ১ম পত্র গাইড | সমাজবিদ্যা ২য় পত্র গাইড | পরিসংখ্যান ১ম পত্র গাইড | পরিসংখ্যান ২য় পত্র গাইড | ইংরেজি শব্দার্থ VOCABULARY

Admission Guide