HSC ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ১ম পত্র (Srijonshil) সৃজনশীল প্রশ্নের উত্তর অধ্যায় ২ pdf download

এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
HSC Islamic History and Culture 1st Paper Srijonshil question and answer. HSC Islamic History and Culture 1st Paper (Srijonshil) Creative Questions pdf download.

ইসলামের ইতিহাস ও সংস্কৃতি
প্রথম পত্র

সৃজনশীল প্রশ্নের উত্তর
অধ্যায়-২

HSC Islamic History and Culture 1st Paper
Srijonshil
Question and Answer pdf download

১. বাইতুল মাল কি? ব্যাখ্যা কর?
উত্তর : ইসলামী রাষ্ট্রের সরকারি কোষাগারে বায়তুলমাল বলা হয় ইসলামী রাষ্ট্রের সমুদয় অর্থ বায়তুল মালে জমা করা হতো ধীরে ধীরে ইসলাম ও সারের সাথে সাথে বায়তুলমালের স্ফীতি ঘটে। ফলে বায়তুলমাল একটি জাতীয় প্রতিষ্ঠানে পরিণত হয় মূলত অবস্থা পরিচালনা এবং গরীব মুসলমানদের উন্নয়নের জন্য অর্থ ব্যয়িত হত।

২. আইয়ামে জাহেলিয়া বলতে কী বোঝ? ব্যাখ্যা কর।
উত্তর : আইয়ামে জাহেলিয়া বলতে অন্ধকার যুগকে বোঝানো হয়েছে। আরব ভূমিতে ইতিহাসের এক ক্রান্তিকাল অতিক্রম করছিল। ইসলাম- পূর্ব যুগে শতাব্দীকাল সমগ্র আরব এলাকা অপসংস্কৃতি, অজ্ঞতা, বর্বরতা, হত্যা, খুন, রাহাজানি, অত্যাজার- অনাচার, যুলুমের তিমির অমানিশায় আচ্ছন্ন হয়েছিল। ঐতিহাসিক খোদাবখসের মতে, ‘‘মদ, জুয়া ও নারী- এ তিনটি ছিল জাহেলি যুগে আরবদের নিত্যনৈমিত্তিক বস্তু।’’ মদ ও নর্তকি ছাড়া তাদের জীবন কল্পনাও করা যেত না। ইতিহাসে এ সময়কে অজ্ঞতা বা আইয়ামে জাহেলিয়া নামে অখ্যায়িত করা হয়েছে।

৩. হিলফুল ফুজুল বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
উত্তর : হিলফুল ফুজুল রাসূল (সা.) কর্তৃক গঠিত। একটি শান্তি সংঘের নাম, যা তিনি বাল্যকালে গঠন করেছিলেন। প্রতিবছর জিলহজ্জ মাসে আরবে বিখ্যাত কাজ মেলা অনুষ্ঠিত হতো। এ মেলায় জুয়া খেলাকে কেন্দ্র করে কুরাইশ ও কায়েল গোত্রের মধ্যে রক্তক্ষয়ী যুদ্ধ সংঘটিত হয়। যা ইতিহাসে 'হরবুল ফুজ্জার' নামে পরিচিত। রাসূল (সা.) বাল্যকালে এই যুদ্ধ প্রত্যক্ষ করেন। এতে তার কচিমন কেঁদে ওঠে। মানবতার এ অপমান সহ্য করতে না পেরে যুদ্ধ বন্ধের জন্য কনিষ্ঠ পিতৃব্য জুবাইর ও অন্যান্য কয়েকজন উৎসাহী যুবককে নিয়ে তিনি একটি শান্তি কমিটি গঠন করেন। এ শান্তি কমিটি ইসলামের ইতিহাস 'হরবুল ফুজ্জার' নামে প্রসিদ্ধ।

৪. হযরত মুহাম্মদ (সা.) কেন প্রেরিত হয়েছিলেন?
উত্তর : সমাজ থেকে জড়বাদী, পত্তলিকতা দাগ কুসংস্কারাচ্ছন্ন মূর্তিপূজা, অন্যায়- অবিচার, নির্যাতন ও শোষণের অবসান করে সাম্য, মৈত্রী, ভ্রাতৃত্ব ও ন্যায়বিচারপূর্ণ একত্ববাদের সর্বজনীন বিশ্বধর্ম প্রতিষ্ঠার জন্য হযরত মুহাম্মদ (সা.) প্রেরিত হয়েছিলেন। প্রত্যেক নবী-রাসূলই স্বীয় জাতির ভুলে যাওয়া কাজগুলো মহান আল্লাহর পক্ষ থেকে স্মরণ করিয়ে দেন। এক আল্লাহর ইবাদত করতে নির্দেশ দেন। আর একই দায়িত্ব পালনের জন্য হযরত মুহাম্মদ (সা.) প্রেরিত হয়েছিলেন।

৫. মহানবী ছেলেবেলা কীভাবে আলামিন উপাধি লাভ করেন?
উত্তর : হযরত মুহাম্মদ (সা.) বাল্যকাল হতেই চিন্তা মগ্ন থাকতেন। তিনি ছিলেন দুর্দশা গ্রস্থ ও নিপীড়িত মানুষের প্রতি সংবেদনশীল। আরববাসী তার নর্মতা বিনয় সত্যবাদিতা সাধুতা ও সৎস্বভাবের জন্য তাকে আল আমিন বা বিশ্বাসী উপাধিতে ভূষিত করেন। এমনকি তিনি মুহাম্মদ নামের পরিবর্তে আলামিন নামেই অধিক পরিচিত হয়ে উঠলেন। লোকেরা দেখা হলেই বলত, এই যে আমাদের আলামিন এককথায় মহানবী (সাঃ) ও সৎস্বভাবের জন্য আলামিন উপাধি লাভ করেন।

HSC ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ১ম পত্র (Srijonshil) সৃজনশীল প্রশ্নের উত্তর অধ্যায় ২ pdf download

৬. হিজরতের দুটি কারণ লেখ।
উত্তর : হিজরতের অনেকগুলো কারণ রয়েছে। তন্মধ্যে উল্লেখযোগ্য দুটি কারণ নিচে দেওয়া হল-
১. মক্কাবাসীদের অমানুষিক নির্যাতন: মক্কার অভিজাত কুরাইশরা মহানবী (সাঃ) কে চিরশত্রম্ন মনে করে তার ওপর অমানুষিক নির্যাতন অত্যাচার চালায়। ফলে মহানবী (সাঃ) মক্কা হতে মদিনায় হিজরত করেন।
২. আল্লাহর প্রত্যাদেশ লাভ: মহানবী (সাঃ) কে মহান আল্লাহ ওহীর মাধ্যমে মক্কা ছেড়ে মদীনা হিজরত করার নির্দেশ দেন। তাই আল্লাহর নির্দেশ অনুযায়ী মহানবী (সাঃ) মদিনায় হিজরত করেন।

৭. মজলিস উস- শুরা বলতে কি বুঝায়? ব্যাখ্যা কর।
উত্তর : 'শুরা' আরবি শব্দ। এর আভিধানিক অর্থ 'পরামর্শ'। প্রাক ইসলামী যুগের দারুন নাথওয়াই বায়ো জ্যৈষ্ঠ পরিষদের অনুকরণে রাসূল (সা.) এ পরামর্শ ব্যবস্থায় চালু রাখেন। হযরত আবু বকর (রা.) -এর সময়কালেও এ ব্যবস্থা চালু ছিল। হযরত ওমর রাঃ এই অবস্থাকে আধুনিকীকরণের উদ্যোগ গ্রহণ করে। কারণ তিনি সব সময় বলতেন, 'পরামর্শ ছাড়া খিলাফত চলতে পারে না।'এ গণতান্ত্রিক চেতনার উদ্যোক্ত হয়ে তিনি জনগণের সুযোগ-সুবিধা নিশ্চিতকরণ এবং স্বচ্ছ ভাবে শাসনকার্য পরিচালনার জন্য একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন মন্ত্রনাপরিষদ গঠন করেন যা মজলিস উস- শুরা বা মন্ত্রণাপরিষদ নামে পরিচিত। এটি দুই ভাগে বিভক্ত। যথা- ক. মজলিশ উশ খাস এবং খ. মজলিশ উশ-আম।

৮. 'মিরাজ' বলতে কী বোঝায়? ব্যাখ্যা কর।
উত্তর : 'মিরাজ' শব্দের অর্থ উর্ব্ধে গমন। ৬২০ খ্রিস্টাব্দের রজব মাসের ২০তারিখ মহানবী (সাঃ) সশরীরে আল্লাহ তায়ালার দিদার লাভ করেন এবং এ সময় তিনি পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার নির্দেশনা পান। পবিত্র মসজিদুল আকসা থেকে বোরাক ও রফরফ নামক দ্রুতগতির বাহনে চড়ে মহানবী (সাঃ) মিরাজ সম্পন্ন করেন। ইসলামের ইতিহাসে মিরাজের এ ঘটনা খুবই তাৎপর্যপূর্ণ।

৯. আল-আমিন কাকে বলা হতো?
উত্তর : আলামিন বলা হত হযরত মুহাম্মদ (সাঃ) কে। তার চরিত্রের অনুপম সৌন্দর্য ছোটবেলা থেকেই বিকশিত হয়েছিল। বাল্যকাল থেকেই তিনি ছিলেন চিন্তাশীল ও গুরুগম্ভীর, সত্যবাদী ও ন্যায়পরায়ন। কোমল ও অমায়িক ব্যবহারের জন্য সবাই তাকে ভালোবাসতো এবং শ্রদ্ধা করত। সত্যের প্রতি গভীর অনুরাগ, কর্তব্য নিষ্ঠা ও অমায়িক ব্যবহারের জন্য সবাই তাকে আলামিন বলে ডাকতো।

১০. মুহাজির কারা? ব্যাখ্যা কর।
উত্তর : জন্মভূমির মায়া ত্যাগ করে যারা মদিনায় হিজরত করেন তারা ইসলামের হিসেবে পরিচিত।
মক্কায় ইসলাম প্রচারের কারণে মহানবী সান্নান্নাহু এবং ইসলাম ধর্ম গ্রহণকারীদের ওপর অমানুষিক নির্যাতন চালানো হয়। এ কারণে আল্লাহর নির্দেশনাগুলো ও আরো অনেকে ও আত্মীয়-স্বজনের মায়া কাটিয়ে মক্কা থেকে মদিনায় হিজরত করেন। এভাবে মদিনা আশ্রয় নেওয়া নতুন মুসলমানদের বলা হয়।

Post a Comment

Previous Post Next Post