একাদশ-দ্বাদশ শ্রেণির বাংলা ১ম পত্র গাইড
এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
Lok Lokantor Kobitar MCQ Question and Answer pdf download
লোক-লোকান্তর
আল মাহমুদ
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সুপ্রিয় শিক্ষার্থীগণ! ভালবাসা নিও। বহুনির্বাচনি প্রশ্নপদ্ধতি মুখস্থনির্ভর নয়, পাঠ্যবইনির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার পূর্বে কবিতাটির শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা এবং বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য জানা একান্ত আবশ্যক।
⚛ অনুশীলন অংশে যা যা থাকছে (Practice)
✑ অনুশীলনীর প্রশ্ন ও উত্তর
✑ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
✑ মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
ক. সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
খ. বহুপদী সমাপ্তিসূচক প্রশ্ন ও উত্তর
গ. অভিন্ন তথ্যভিত্তিক প্রশ্ন ও উত্তর
❒ পাঠ সহায়ক অংশ (Supplement)
বহুনির্বাচনি পদ্ধতি মুখস্থনির্ভর বিদ্যা নয়, পাঠ্যবই নির্ভর মৌলিক বিদ্যা। তাই অনুশীলন অংশ শুরু করার আগে গল্প/কবিতার শিখন ফল, পাঠ পরিচিতি, লেখক পরিচিতি, উৎস পরিচিতি, বস্তুসংক্ষেপ, নামকরণ, শব্দার্থ ও টীকা ও বানান সতর্কতা সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি উপস্থাপন করা হয়েছে। এসব বিষয়গুলো জেনে নিলে আলোচ্য কবিতার যেকোনো বহুনির্বাচনি প্রশ্নের উত্তর দেয়া সম্ভব হবে।
❒ শিখন ফল
✍ ধর্মের প্রতি মানুষের সহজাত দুর্বলতার স্বরূপ।
✍ অস্তিত্বকে টিকিয়ে রাখার প্রতি মানুষের চিরন্তন প্রবণতা ব্যাখ্যা।
✍ সামাজিক মানুষের আধিপত্যকামী মানসিকতার স্বরূপ।
✍ সামাজিক স্বার্থের ওপর ব্যক্তিস্বার্থের প্রভাব বিশ্লেষণ।
✍ পুরুষতান্ত্রিক সমাজে নারীর প্রতি অবহেলা ও নির্যাতনের স্বরূপ।
✍ গ্রামীণ কৃষিজীবী সমাজের জীবনচিত্রের স্বরূপ অঙ্কন।
✍ উপন্যাসে চিত্রিত মানুষের অশিক্ষা, অজ্ঞতা ও অন্ধবিশ্বাসের স্বরূপ।
✍ পশ্চাৎপদ গ্রামীণ সমাজের চিকিৎসা পদ্ধতির রীতিনীতি।
✍ মানুষের অজ্ঞতার সুযোগ নিয়ে ধর্মকে হাতিয়ার হিসেবে ব্যবহারের মানসিকতা বিচার।
❒ পাঠ-পরিচিতি
এ কবিতাটি আল মাহমুদের ‘লোক-লোকান্তর’ কাব্যের নাম-কবিতা। এটি কবির আত্মপরিচয়মূলক কবিতা। কবির চেতনা যেন সত্যিকারের সপ্রাণ এক অস্তিত্ব-পাখিতুল্য সেই কবিসত্তা সুন্দরের ও রহস্যময়তার স্বপ্নসৌধে বিরাজমান। প্রাণের মধ্যে, প্রকৃতির মধ্যে, সৃষ্টির মধ্যে তার বসবাস। কবি চিত্রকল্পের মালা গেঁথে তাঁর কাব্য চেতনাকে মূর্ত করে তুলতে চান। এ কবিতায় এক সুগভীর বিচ্ছিন্নতাবোধের যন্ত্রণা কবিকে কাতর করে, আহত বিচ্ছিন্নতাবোধের বেদনাকে প্রশমিত করে।
❒ কবি পরিচিতি
নাম : আল মাহমুদ
প্রকৃত নাম : মির আবদুস শুকুর আল মাহমুদ।
জন্ম তারিখ : ১৯৩৬ খ্রিষ্টাব্দের ১১ জুলাই।
জন্মস্থান : ব্রাহ্মণবাড়িয়া জেলার মৌড়াইল গ্রাম।
পিতার নাম : আবদুর রব মির।
মাতার নাম : রওশন আরা মির।
শিক্ষাজীবন : ব্রাহ্মণবাড়িয়ায় মাধ্যমিক স্তর পর্যন্ত পড়াশোনা করেন।
কর্মজীবন/পেশা : দীর্ঘদিন সাংবাদিকতার সঙ্গে জড়িত ছিলেন। ‘দৈনিক গণকণ্ঠ’ ও দৈনিক ‘কর্ণফুলী’ পত্রিকার সম্পাদক ছিলেন। পরে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে যোগদান করেন এবং পরিচালকের পদ থেকে অবসরে যান।
সাহিত্য সাধনা : তাঁর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে-
কাব্যগ্রন্থ : ‘লোক-লোকান্তর’, ‘অদৃষ্টবাদীদের রান্নাবান্না’, ‘বখতিয়ারের ঘোড়া’, ‘আরব্য রজনীর রাজহাঁস’।
শিশুতোষ কাব্যগ্রন্থ : ‘পাখির কাছে ফুলের কাছে’।
উপন্যাস : ‘ডাহুকী’, ‘কবি ও কোলাহল’, ‘নিশিন্দা নারী’, ‘আগুনের মেয়ে’।
ছোটগল্প : পানকৌড়ির রক্ত’, ‘সৌরভের কাছে পরাজিত’, ‘গন্ধবণিক’।
পুরস্কার ও সম্মাননা : তিনি বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদকসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন।
❒ উৎস পরিচিতি
‘লোক-লোকান্তর’ কবিতাটি কবি আল মাহমুদ-এর বিখ্যাত কাব্যগ্রন্থ ‘লোক-লোকান্তর’-এর নাম কবিতা।
❒ বস্তুসংক্ষেপ
কবি আল মাহমুদ গ্রামীণ জীবন ও প্রকৃতির চিরায়ত রূপ নিজস্ব কাব্যভাষা ও সংগঠনে শিল্পিত করে তোলেন। আধুনিক বাংলা কবিতার অনন্যসাধারণ এই কবি যন্ত্রণাদগ্ধ শহর জীবনের পরিবর্তে স্নিগ্ধ-শ্যামল প্রশান্ত গ্রাম্যজীবন নিয়ে এক অনন্য জগৎ তৈরি করে তাতে আত্মমগ্ন হন।
‘লোক-লোকান্তর’ আল মাহমুদের একটি আত্মজৈবনিক বা আত্মপরিচয়মূলক কবিতা। এখানে কবি ও কবিতা এক অভিন্ন সত্তা। এদেশের কবিতার মধ্যে কবির অস্তিত্ব আর কবির মধ্যেই কবিতার বসবাস। কবির চেতনা এক প্রাণবন্ত অস্তিত্ব, সাদা এক সত্যিকার পাখির সাথে তা তুলনীয়। সাদার মধ্যে সব রং যেমন মিশে থাকে, তেমনি কবির চেতনার মধ্যে বিচিত্র ও অফুরন্ত রং-রূপ, সৌন্দর্য-মহিমা মিশে আছে। কবিসত্তা সুন্দরের ও রহস্যময়তার স্বপ্নসৌধে বিরাজমান। সবুজ অরণ্যে এক চন্দনের সুগন্ধী ডালে বসে বাংলার চিরায়ত রূপ, রহস্যময় নিসর্গ সৌন্দর্য উপলব্ধি করে। রং-রূপ, সৌন্দর্য-মাধুর্য ও সুরের স্নিগ্ধ কোমলতায় কবির চেতনার মণি যখন উজ্জ্বল হয়, তখন কবি সৃষ্টির প্রেরণায় মেতে ওঠেন।
পৃথিবীর যাবতীয় নিয়মকানুন, বিধি-বিধান, ধর্ম-সমাজ, সংস্কার-লোকালয় সবকিছু তখন তুচ্ছ হয়ে যায়। তাঁর চেতনার জগৎ জুড়ে সপ্রাণ থাকে কেবল রং-রূপ-রেখা শব্দাবলি, যা দিয়ে তিনি সযতেœ নির্মাণ করেন কবি-প্রতিমা, চিত্রকল্পের মালায় গেঁথে মূর্ত করে তোলেন অপরূপ কাব্য ভাস্কর্য, যা তাঁর কাব্য চেতনারই স্বরূপ। সুগভীর বিচ্ছিন্নতাবোধের বেদনায় কবি যখন কাতর হন, তখন কাব্য সৃষ্টির অনন্য উপহার তাঁর সে যন্ত্রণাকে প্রশমিত করে। বিচিত্র টানাপড়েন আর জীবন সংগ্রামের ভেতর দিয়ে তাঁকে উত্তীর্ণ হতে হয়। কবিতার সার্বভৌমত্ব, সৃষ্টির আনন্দ আর বিজয় তাঁর সে সব দুর্বলতা ভুলিয়ে দেয়। কবি আবার প্রকৃতি ও নিসর্গের রূপমুগ্ধ রহস্যময়তায়, অন্তর্লীন হয়ে সৃষ্টির প্রেরণায় উদ্বুদ্ধ হন- বিজয় হয় কবিতার।
❒ নামকরণের সার্থকতা যাচাই
সাহিত্য শিল্পে নামকরণ সাধারণভাবে যতটা সহজ, অন্তর্নিহিত ভাবের বিচারে ততটাই কঠিন। বিশেষ করে প্রতীকী নামকরণের অন্তর্লীন রহস্যময়তা ভেদ করে তা উদ্ধার করা কঠিন হয়ে পড়ে। কবি আল মাহমুদের ‘লোক-লোকান্তর’ তেমনি একটি নাম, যা কবিতার অন্তর্নিহিত বিষয়ের গভীর থেকে খুঁজে নিতে হয়। অন্তর্নিহিত বিষয় অনুসরণেই কবিতার প্রতীকী নামকরণ করা হয়েছে ‘লোক-লোকান্তর’। লোক থেকে লোকান্তর এই উৎস পর্যালোচনা করলে দৃষ্টিগ্রাহ্য জগৎ থেকে অন্তর্জগতে প্রবেশ করাকে বোঝায়। কবি চিরায়ত বাংলার স্নিগ্ধ রূপময়তা ও সৌন্দর্যবোধের বাস্তবতা থেকে ভিন্ন কোনো জগতের আশ্চর্য রূপমুগ্ধতায় অন্তর্লীন হয়ে যান।
বস্তুত কবির চেতনা যেন সত্যিকারের সাদা পাখিতুল্য এক প্রাণময় অস্তিত্ব, সুন্দরের ও রহস্যময়তার স্বপ্নসৌধে যার অবস্থান। চিরায়ত বাংলার রূপ-সৌন্দর্য ও রহস্যময়তার অনিন্দ্য মুগ্ধতা তার অন্তরজুড়ে। কবির প্রাণের মধ্যে, প্রকৃতির মধ্যে, সৃষ্টির মধ্যে কবিসত্তার বসবাস। কবি যখন সৃষ্টি প্রেরণায় উদ্বুদ্ধ হন, উজ্জ্বল হয় চেতনার মণি, সত্য হয়ে ওঠে চেতনার রং-রূপ-রেখা-শব্দাবলি। তখন তিনি পৃথিবীর কোনো বিধি-বিধান, ধর্ম-সমাজ-সংস্কারের মধ্যে, নিজের মুগ্ধ লোকালয়ের অধীন থাকেন না। তিনি লোক থেকে সৃষ্টির চিরন্তন আনন্দময় জগতে অর্থাৎ লোকান্তরে আত্মমগ্ন হয়ে যান।
এ সময় লোকজীবন থেকে সুগভীর বিছিন্নতার যন্ত্রণাবোধ করলেও কবি লোকান্তরের অর্থাৎ সৃষ্টির আনন্দ জগতের গভীর তৃপ্তির আস্বাদ গ্রহণ করেন। নতুন সৃষ্টির বিজয়-প্রত্যয় তার সাময়িক বিচ্ছিন্নতাবোধের বেদনাকে প্রশমিত করে। কবি আবার লোকালয়ের রূপমুগ্ধতার অনুভব তাঁর কবিসত্তায় ধারণ করে নতুন সৃষ্টির আনন্দ ও তৃপ্তির লোকান্তর জগতে অবগাহন করে ধন্য হন। এখানেই কবিসত্তার তথা কাব্যস্রষ্টার সৃষ্টির আনন্দ, যা লোক থেকে লোকান্তর ছুঁয়ে যায়। তাই কবিতার নামকরণ ‘লোকা-লোকান্তর’ যথার্থ, সুন্দর ও সার্থক হয়েছে।
❒ শব্দার্থ ও টীকা
আমরা চেতনা. . .
চন্দনের ডালে ▷▶ করি তাঁর কাব্যবোধ ও কাব্যচেতনাকে সাদা এক সত্যিকার পাখির প্রতিমায় উপস্থাপন করেছেন। কবির এই চেতনা-পাখি বসে আছে সবুজ অরণ্যের কোনো এক চন্দনের ডালে। এই চন্দন সুগন্ধি কাঠের গাছ। আর এর ফুল ঝাল-মিষ্টি লবঙ্গ। কবির কাব্যসত্তার মধুরতার সঙ্গে চন্দনের সম্পর্ক নিহিত।
মাথার ওপরে
নিচে. . . হয়ে
আছে ঠোঁট তার ▷▶ চন্দনের ডালে বসে থাকা কবির চেতনা-পাখির ওপরে-নিচে বনচারী বাতাসের সঙ্গে দোল খায় পানলতা। প্রকৃতির এই রহস্যময়-সৌন্দর্যের মধ্যে সুগন্ধি পরাগে মাখামাখি হয়ে ওঠে কবির ঠোঁট, অস্তিত্বের স্বরূপ ও কাব্যভাষা।
আর দুটি চোখের।
কোটরে. . . ঝোপের
ওপরে ▷▶ কবির অস্তিত্ব জুড়ে চিরায়ত গ্রামবাংলা- দৃষ্টিতে কাটা সুপারির রং। এ যেন চিরায়ত বাংলার রূপ। যতদূর চোখ যায়, কেবল চোখে পড়ে বাংলার অফুরন্ত রং। তার পা সবুজ, নখ তীব্র লাল- এ যেন মাটি আর আকাশে মেলে ধরা কবির নিসর্গ-উপলব্ধির অনিন্দ্যপ্রকাশ। আর সেই সমবেত সৌন্দর্যের তন্ত্রে-মন্ত্রে, রহস্যময়তায় ভরে উঠেছে কবির সৃষ্টি।
তাকাতে পারি
না আমি. . .
কবিতার আসন্ন
বিজয় ▷▶ সৃষ্টির প্রেরণায় কবি চিরকালই উদ্বুদ্ধ হন, উজ্জ্বল হয় তাঁর চেতনার মণি। পৃথিবীর কোনো বিধিবিধান, কোনো নিয়মকানুন, কোনো ধর্ম, কোনো সমাজ-সংস্কার বা লোকালয়ের অধীন তিনি আর তখন থাকেন না। তখন সবকিছু তুচ্ছ হয়ে যায়। একমাত্র সত্য হয়ে ওঠে চেতনার জগৎ, চেতনার রং-রূপ-রেখা, শব্দব্রহ্ম। তিনি শব্দ দিয়ে গড়ে তোলেন চেতনার জগৎ, শব্দসৌধ। তাঁর সেই সৃষ্টির পথ কুসুমাস্তীর্ণ নয়। বিচিত্র টানাপোড়েন ও জীবন-সংগ্রামের ভেতর দিয়ে তাকে উত্তীর্ণ হতে হয় কবিতার সার্বভৌমত্বে; এবং জয় হয় কবিতার।
❒ বানান সতর্কতা
অরণ্য, চন্দন, সুগন্ধ, তীব্র, তন্ত্রে মন্ত্রে, উজ্জ্বল, মণি, ছিঁড়ে, বাঁধুনি, তুচ্ছ, লোকান্তর, স্তব্ধ, আসন্ন।
HSC Bangla 1st Paper Guide.
Lok Lokantor Kobita MCQ Question and Answer pdf download
লোক-লোকান্তর
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
⚛ অনুশীলনীর বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
১. কবির চেতনারূপ পাখি কোথায় বসে আছে?
[ক] পানতলায়
☑️ ডালে
[গ] ঝোপের ওপর
[ঘ] সুপারি পাতায়
২. “লোক-লোকান্তর” কবিতায় কবি পাখিটির দিকে তাকাতে পারেন না কেন?
[ক] উজ্জ্বল রং বলে
[খ] চোখ-ধাঁধানো সৌন্দর্যের জন্য
☑️ সকল বাঁধন ছিন্ন করে সৃষ্টির জগতে চলে যাবার জন্য
[ঘ] রঙের বাহারের জন্য
অনুচ্ছেদটি পড়ে ৩ ও ৪ সংখ্যক প্রশ্নের উত্তর দাও।
আজকে আমার রুদ্ধ প্রাণের পল্বলে
বান ডাকে ঐ জাগল জোয়ার দুয়ার-ভাঙা কল্লোলে।
৩. উদ্দীপকে “লোক-লোকান্তর” কবিতার যে ভাবের অনুরণন ঘটেছে, তা হলো-
i. কবি-হৃদয়ের বিহবলতা
ii. সৃষ্টির উন্মাদনা
iii. প্রকৃতির জাগরণ
নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii
৪. উল্লিখিত দিকটি কোন চরণে প্রকাশ পেয়েছে?
[ক] আমার চেতনা যেন একটি শাদা সত্যিকারের পাখি,
[খ] যেন তার তন্ত্রে মন্ত্রে ভরে আছে চন্দনের ডাল
[গ] তাকাতে পারি না আমি রূপে তার যেন এত ভয়
☑️ সংসার সমাজ ধর্ম তুচ্ছ হয়ে যাবে লোকালয়।
মাস্টার ট্রেইনার কর্তৃক যাচাইকৃত বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
ক কবি পরিচিতি : (বোর্ড বই থেকে)
৫. আল মাহমুদ এর জন্ম কত খ্রিস্টাব্দে?
[ক] ১৯৩৪ খ্রিস্টাব্দে
[খ] ১৯৩৫ খ্রিস্টাব্দে
☑️ ১৯৩৬ খ্রিস্টাব্দে
[ঘ] ১৯৩৭ খ্রিস্টাব্দে
৬. আল মাহমুদ এর জন্ম কোন জেলায়?
☑️ ব্রাহ্মণবাড়িয়া
[খ] বরিশাল
[গ] খুলনা
[ঘ] কুমিল্লা
৭. আল মাহমুদ এর জন্ম কোন গ্রামে?
[ক] কাঁঠাল পাড়া
☑️ মৌড়াইল
[গ] বালিয়াকান্দি
[ঘ] নিমতলি
৮. আল মাহমুদ এর প্রকৃত নাম কী?
[ক] মির মুহম্মদ আল মাহমুদ
[খ] সুলতান মির আল মাহমুদ
[গ] মোহাম্মদ মাহমুদ আল জামান
☑️ মির আবদুস শুকুর আল মাহমুদ
৯. আল মাহমুদ এর পিতার নাম কী?
[ক] মির আবদুর রব
☑️ আবদুর রব মির
[গ] আলী মাহমুদ
[ঘ] মাহমুদ জামান
১০. আল মাহমুদ এর মাতার নাম কী?
[ক] আমেনা খাতুন
[খ] রওশনা রেনেু
☑️ রওশন আরা মির
[ঘ] আনোয়ারা বেগম
১১. আল মাহমুদ কোন স্তর পর্যন্ত পড়াশোনা করেন?
☑️ মাধ্যমিক স্তর
[খ] উচ্চ মাধ্যমিক স্তর
[গ] উচ্চ স্তর
[ঘ] সম্মান স্তর
১২. আল মাহমুদ পেশায় দীর্ঘদিন কী ছিলেন?
[ক] শিক্ষক
☑️ সাংবাদিক
[গ] ডাক্তার
[ঘ] ব্যবসায়ী
১৩. আল মাহমুদ কোন পত্রিকার সম্পাদক ছিলেন?
[ক] দৈনিক জনকণ্ঠ
☑️ দৈনিক গণকণ্ঠ
[গ] দৈনিক বাংলা
[ঘ] দৈনিক কালের কণ্ঠ
১৪. আল মাহমুদ ‘দৈনিক কর্ণফুলী’ পত্রিকায় কোন পদে নিযুক্ত ছিলেন?
[ক] স্টাফ রিপোর্টার
[খ] চীফ রিপোর্টার
[গ] বার্তা সম্পাদক
☑️ সম্পাদক
১৫. সাংবাদিকতা ছেড়ে আল মাহমুদ কোথায় যোগদান করেন?
[ক] বাংলা একাডেমি
☑️ বাংলাদেশ শিল্পকলা একাডেমি
[গ] বিজ্ঞান একাডেমি
[ঘ] শিশু একাডেমি
১৬. বাংলাদেশ শিল্পকলা একাডেমির কোন পদ থেকে তিনি অবসরে যান?
☑️ পরিচালক
[খ] মহাপরিচালক
[গ] শিল্প সম্পাদক
[ঘ] শিল্প নির্দেশক
১৭. কোনটি আল মাহমুদ এর কাব্যগ্রন্থ?
[ক] লোক-লোকান্তর
[খ] চিত্র
☑️ বালচুর
[ঘ] নিশিন্দা নারী
১৮. আল মাহমুদের শিশুতোষ কাব্যগ্রন্থ কোনটি?
[ক] কালের কলস
☑️ পাখির কাছে ফুলের কাছে
[গ] সোনালী কাবিন
[ঘ] আরব্য রজনীর রাজহাঁস
১৯. ‘অদৃষ্টবাদীদের রান্না বান্না’ কী ধরনের গ্রন্থ?
☑️ কাব্য
[খ] উপন্যাস
[গ] নাটক
[ঘ] গল্প
২০. আল মাহমুদ রচিত গল্পগ্রন্থ কোনটি?
[ক] কবি ও কোলাহল
[খ] ডাহুকী
☑️ পানকৌড়ির রক্ত
[ঘ] নিশিন্দা নারী
২১. ‘ডাহুকী’ কোন ধরনের গ্রন্থ?
[ক] কাব্য
[খ] নাটক
[গ] গল্প
☑️ উপন্যাস
২২. আল মাহমুদ নিচের কোন পুরস্কারটি পেয়েছেন?
[ক] নোবেল
[খ] জীবনানন্দ পুরস্কার
☑️ বাংলা একাডেমি
[ঘ] শিশু একাডেমি
২৩. কোন বিষয়ে অসাধারণ অবদানের জন্য আল মাহমুদ বাংলা একাডেমি পুরস্কার ও একুশে পদকসহ বহু পুরস্কারে ভূষিত হয়েছেন?
[ক] গণিতে
[খ] জাতীয় চলচ্চিত্রে
☑️ সাহিত্যে
[ঘ] পদার্থবিদ্যায়
২৪. ‘কালের কলস’ কাব্যগ্রন্থটি কার লেখা?
[ক] শামসুর রাহমানের
☑️ আল মাহমুদের
[গ] আহসান হাবিবের
[ঘ] জীবনানন্দ দাশের
খ মূল পাঠ : (বোর্ড বই থেকে)
২৫. কবির চেতনাকে তাঁর কাছে কী মনে হয়েছে?
[ক] প্রকৃতি
[খ] চন্দনের ডাল
☑️ সত্যিকার পাখি
[ঘ] বন্য পানলতা
২৬. কবির সৃষ্টির প্রেরণা কী?
[ক] আধুনিক শহরজীবন
☑️ চিরায়ত গ্রামীণ জীবন
[গ] মফস্বল জীবন
[ঘ] প্রকৃতি মগ্ন জীবন
২৭. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির চোখের কোটরে কী রং ছিল?
[ক] পাকা তরমুজের রং
[খ] কাঁচা নারিকেলের রং
[গ] সবুজ পাতার রং
☑️ কাটা সুপারির রং
২৮. ‘লোক-লোকান্তর’ কবিতায় উল্লিখিত বাতাসের তালে কী দুলছিল?
[ক] কনকলতা
☑️ পানলতা
[গ] সুপারির ডাল
[ঘ] চন্দনের পাতা
২৯. ‘লোক-লোকান্তর’ কবিতায় তীব্র লাল ছিল কী?
[ক] হাত
[খ] চোখ
[গ] চুল
☑️ নখ
৩০. লোক-লোকান্তর’ কবিতায় কবি কোথায় চোখ রাখতে পারছিলেন না?
[ক] চন্দনের ডালে
[খ] সুপারির ডালে
[গ] পানলতার উপর
☑️ বন ঝোপে
৩১. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির তন্ত্রে মন্ত্রে কী ভরে আছে?
[ক] অর্জুনের ডাল
☑️ চন্দনের ডাল
[গ] বনচারী ডাল
[ঘ] সেগুনের ডাল
৩২. বন্য ঝোপ দেখে ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির মনে কী জেগে উঠেছে?
[ক] চেতনা
[খ] কল্পনাশক্তি
[গ] প্রেম
☑️ ভয়
৩৩. কবি আল মাহমুদ তাঁর চেতনাকে কীসের সঙ্গে তুলনা করেছেন?
[ক] প্রকৃতি
[খ] রূপকথা
☑️ পাখি
[ঘ] বৃক্ষ
৩৪. পাখির ঠোঁট কীসে মাখামাখি হয়ে আছে?
[ক] কাদায়
[খ] ফলের রসে
☑️ সুগন্ধ পরাগে
[ঘ] ফলের মধুতে
৩৫. কবির চেতনা কী রঙের সত্যিকার পাখি?
[ক] কালো
[খ] লাল
[গ] হলুদ
☑️ শাদা
৩৬. কোনটিকে কবি সত্যিকার পাখি মনে হয়েছে?
[ক] চেতনাকে
[খ] প্রকৃতিকে
[গ] গ্রামকে
[ঘ] শহরকে
৩৭. কাটা সুপারির রং পাখির কোনটিতে ছিল?
[ক] পাখির পালকে
☑️ চোখের কোটরে
[গ] নাকের ভাঁজে
[ঘ] ঠোঁটে
৩৮. পাখির পায়ের রং কী রঙের?
[ক] তীব্র লাল
[খ] খয়েরি
[গ] তীব্র হলুদ
☑️ সবুজ
৩৯. পাখি কীসের ডালে বসে আছে?
[ক] শিমুলের ডালে
[খ] কড়ইয়ের ডালে
☑️ চন্দনের ডালে
[ঘ] আমের ডালে
৪০. চন্দনের ডাল কোথায় ছিল?
[ক] গহীন জঙ্গলে
☑️ সবুজ অরণ্যে
[গ] বনের মধ্যে
[ঘ] ঝোপের মধ্যে
৪১. মাথার ওপরে নিচে কী ছিল?
[ক] ঝোপ ঝাড়
☑️ বনচারী বাতাস
[গ] লতা পাতা
[ঘ] চন্দনের ডাল
৪২. বনচারী বাতাসের তালে কী দোলে?
[ক] গাছের ডাল
☑️ বন্য পানলতা
[গ] চন্দনের ডাল
[ঘ] মগডাল
৪৩. চন্দনের ডাল কীসে ভরে আছে?
[ক] পাখ পাখালিতে
☑️ তন্ত্রে মন্ত্রে
[গ] লাল ফুলে
[ঘ] চন্দন ফুলে
৪৪. ‘লোক লোকান্তর’ কবিতায় কবি কোথায় চোখ রাখতে পারেন না?
[ক] চন্দনের ডালে
[খ] বন্য পান লতায়
☑️ বন্য ঝোপের ওপরে
[ঘ] সবুজ অরণ্যে
৪৫. ‘পা সবুজ, নখ তীব্র লাল’- পঙ্ক্তির অন্তরালে কী আছে?
[ক] প্রকৃতির চিত্র
☑️ বাংলাদেশের পতাকার রং
[গ] বাংলার মানচিত্র
[ঘ] পা ও নখের চিত্র
৪৬. চিরায়ত গ্রাম বাংলায় কবির কী জুড়ে আছে?
☑️ মন
[খ] হৃদয়
[গ] চোখ
[ঘ] অস্তিত্ব
৪৭. সুগন্ধ পরাগে পাখির কী মাখামাখি হয়ে আছে?
[ক] চোখ
[খ] পা
[গ] পাখা
☑️ ঠোঁট
৪৮. কাটা সুপারির রং পাখির কোনটিতে ছিল?
[ক] পাখার পালকে
☑️ চোখের কোটরে
[গ] নাকের ভাঁজে
[ঘ] ঠোঁটে
৪৯. চেতনার মণি কেমন হয়?
[ক] বড়
☑️ উজ্জ্বল
[গ] অনুজ্জ্বল
[ঘ] বাদামি
৫০. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবি কী ছিঁড়ে যাওয়ার আশঙ্কা করেছেন?
[ক] পানলতা
[খ] সবুজ পা
☑️ বাঁধুনি
[ঘ] লোকালয়
৫১. লোক থেকে লোকান্তরে কবি কী শোনেন?
[ক] আহত পাখির গান
☑️ আহত কবির গান
[গ] ব্যথিত মানুষের গান
[ঘ] শিল্পীর গান
৫২. কবি আল মাহমুদ তাঁর চেতনাকে পাখি কল্পনা করেছেন কেন?
[ক] পাখির প্রতি ভালোবাসায়
[খ] প্রকৃতির টানে
☑️ বন্য প্রকৃতিতে ঘুরতে
[ঘ] উপদেশ পালনে
৫৩. চেতনা বলতে কী বোঝায়?
[ক] মনের জোর
[খ] আত্মসংযম
☑️ জ্ঞান
[ঘ] কল্পনাশক্তি
৫৪. কবি আলমাহমুদের চেতনা কোন গাছের ডালে গিয়ে বসেছিল?
[ক] হিজল
[খ] নারিকেল
[গ] সুপারি
☑️ চন্দন
৫৫. ‘লোক-লোকান্তর’ কবিতায় উল্লিখিকৃত বাতাসের তালে কী দুলছিল?
[ক] মাধবীলতা
☑️ পানলতা
[গ] সুপারির ডাল
[ঘ] চন্দনের পাতা
৫৬. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির চেতনা রূপধারণকারী পাখিটির চারপাশে কী ছিল?
[ক] দালানকোঠা
[খ] মেঘজল
[গ] পানলতা
☑️ বনচারী
৫৭. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির চোখের কোটরে কী রং ছিল?
[ক] পাকা তরমুজের রং
[খ] কাঁচা নারিকেলের রং
[গ] সবুজ পাতার রং
☑️ কাটা সুপারির রং
৫৮. লোকালয় বলতে কী বোঝায়?
☑️ বসতি আছে এমন
[খ] কম মানুষের বসতি
[গ] ব্যস্ত জনপদ
[ঘ] মরূদ্যান
৫৯. ‘মনে হয় কেটে যাবে’-এখানে কী কেটে যাওয়ার কথা বোঝানো হয়েছে?
[ক] চেতনার
☑️ সম্পর্কের বাঁধন
[গ] মনের বাঁধন
[ঘ] প্রকৃতিপ্রেম
৬০. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবি বন্য সুগন্ধি পরাগে মাখছিলেন কেন?
☑️ প্রকৃতিপ্রেমে
[খ] সৌন্দর্যপ্রীতিতে
[গ] বন্য হতে
[ঘ] বনে অবস্থান করতে
৬১. কবি আল-মাহমুদ পাখি রূপে কোথায় প্রবেশ করেছেন?
[ক] প্রসাদে
☑️ বন্য প্রকৃতিতে
[গ] মন্দিরে
[ঘ] অচিন দেশে
৬২. কবির কাব্যসত্তার মধুরতার সাথে নিবিড় সম্পর্ক নিহিত রয়েছে কোনটির?
[ক] সুগন্ধি কাণ্ডের
[খ] সৃষ্টির বিজয়ের
☑️ চন্দনের
[ঘ] স্বপ্নসৌধের
৬৩. কবির চেতনার সাথে কোনটি তুলনীয়?
☑️ শাদা সত্যিকার পাখি
[খ] প্রকৃতিপ্রীতি
[গ] শব্দসৌধ
[ঘ] বর্ণপ্রীতি
৬৪. ‘সমবেত সৌন্দর্যের তন্ত্রে মন্ত্রে’-এতে পরিস্ফুট হয়েছে-
[ক] জাদুমন্ত্রের কারসাজি
[খ] ইন্দ্রজাল
☑️ সৌন্দর্যের রহস্যময়তা
[ঘ] সমবেত রঙের উপস্থিতি
৬৫. লোকান্তর বলতে কী বোঝ?
[ক] ইহলোক
☑️ পরলোক
[গ] সমাজ
[ঘ] পৃথিবী
৬৬. বাঁধুনি ছিঁড়ে যাওয়া বলতে কী বোঝানো হয়েছে?
[ক] প্রেম-ভালোবাসা
[খ] প্রকৃতি চেতনা
☑️ মৃত্যু ভাবনা
[ঘ] সত্যপ্রীতি
৬৭. “মৃত্যুই চিরন্তন সত্য”-কথাটির সঙ্গে ‘লোক- লোকান্তর’ কবিতার কোন চরণের মিল রয়েছে?
[ক] চোখ যে রাখতে নারি এত বন্য ঝোপের ওপরি
[খ] তাকাতে পারি না আমি রুপে তার যেন এত ভয়
[গ] যখনি উজ্জ্বল হয় আমার এ চেতনার মণি
☑️ মনে হয় কেটে যাবে, ছিঁড়ে যাবে সমস্ত বাঁধুনি
৬৮. মহৎকর্ম এ পৃথিবীতে চির নমস্য। মন্তব্যটির সাথে ‘লোক-লোকান্তর’ কবিতার মিল কোথায়?
☑️ কবির কবিতা
[খ] কবির চেতনা
[গ] বন্য প্রকৃতির ঐশ্বর্য
[ঘ] চন্দনের সুগন্ধি
৬৯. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির ভয়ের মধ্যে কী লুক্কায়িত রয়েছে?
[ক] সামাজিক চেতনা
[খ] প্রকৃতি চেতনা
☑️ মৃত্যু চেতনা
[ঘ] সৌন্দর্য চেতনা
৭০. বন্য ঝোপ দেখে ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির মনে কীসের ভয় জাগ্রত হয়েছে?
☑️ মৃত্যুচেতনা
[খ] শুভ চিন্তা
[গ] কল্যাণ চিন্তা
[ঘ] সমাজ সচেতনতা
৭১. ‘ছিঁড়ে যাবে সমস্ত বাঁধুনি’ - দ্বারা কী বোঝায়?
☑️ সামাজিক ও ধর্মীয় বাঁধন ছেঁড়া
[খ] বাঁধ ভেঙে যাওয়া
[গ] বাঁধন ছিঁড়ে ফেলা
[ঘ] সবকিছু ছিঁড়ে ফেলা
৭২. ‘আহত কবির গান’- এখানে কবি আহত কেন?
[ক] কবিকে কেউ আঘাত করেছে
☑️ স্বপ্ন ও বাস্তবতার টানাপোড়েনে
[গ] কষ্টে কবি গান করেন
[ঘ] নিঃসঙ্গ বলে কবি আহত হন
৭৩. ‘যখনি উজ্জ্বল হয় আমার এ চেতনার মণি'- পঙ্ক্তি দ্বারা কী বোঝায়?
[ক] যখন চোখের মণি প্রখর হয়
☑️ যখন কাব্যিক বোধ জেগে ওঠে
[গ] যখন চেতনা জেগে ওঠে
[ঘ] যখন মনে স্বপ্ন জাগে
৭৪. কবি তাঁর চেতনাকে শাদা সত্যিকার পাখি বলেছেন কোন যুক্তিতে ?
☑️ তাঁর কাব্যবোধ পাখির মতো জীবন্ত বলে
[খ] চেতনা শাদা পাখির মতো বলে
[গ] সত্যিকার পাখি চেতনাময় বলে
[ঘ] চেতনা ও পাখি সমান্তরাল বলে
৭৫. বাংলার ঐতিহ্য অনুষঙ্গ ফুটে উঠেছে কোন পঙ্ক্তিতে?
[ক] রূপে তার যেন এত বয়
☑️ বনচারী বাতাসের তালে দোলে বন্য পানলতা
[গ] আমার এ চেতনার মণি
[ঘ] কবিতার আসন্ন বিজয়
৭৬. শিক্ষক ছাত্রকে জিজ্ঞেস করলেন- পাখির চোখের কোটরে কীসের রং ছিল? ছাত্র কী উত্তর দিয়েছিল ?
[ক] চন্দনের রং
[খ] চেতনার রং
☑️ কাটা সুপারির রং
[ঘ] স্বপ্নের রং
৭৭. ক্লাসের অপেক্ষাকৃত দুর্বল ছাত্র মিলু তার সহপাঠীর কাছে জানতে চাইল লোক থেকে লোকান্তরে কবি কী শোনেন? সহপাঠী কোন উত্তরটি দিয়েছিল?
[ক] পাখির গান
[খ] বাতাসের স্বর
☑️ আহত কবির গান
[ঘ] তন্ত্র মন্ত্র
৭৮. ‘আমার চেতনা যেন একটি শাদা সত্যিকার পাখি’- পঙ্ক্তিতে কোন বিষয়টি লক্ষণীয়?
☑️ প্রাণারোপ
[খ] জড়ত্ব
[গ] প্রাণিত্ব
[ঘ] পাখিতত্ত্ব
৭৯. ‘কাটা সুপারির রং’ কোন বিষয়টিকে ইঙ্গিত করে?
[ক] রঙের বৈচিত্র্য
[খ] জীবনের গভীরতা
☑️ গ্রামীণ ঐতিহ্য
[ঘ] অভিনব সৌন্দর্য
৮০. ‘যেন তার তন্ত্রে মন্ত্রে ভরে আছে চন্দনের ডাল’- এখানে কোন বিষয়টি গুরুত্বে পেয়েছে?
[ক] চন্দ্রের সৌন্দর্য
☑️ কবিতার ইন্দ্রজাল
[গ] চন্দনের সৌরভ
[ঘ] চন্দন ডালের ঘ্রাণ
৮১. ‘আমার চেতনা যেন একটি শাদা সত্যিকার পাখি’- পঙ্ক্তিটিতে কোন অলঙ্কারের প্রয়োগ ঘটেছে?
[ক] উপমা
[খ] রূপক
[গ] চিত্রকল্প
☑️ উৎপ্রেক্ষা
গ শব্দার্থ ও টীকা : (বোর্ড বই থেকে) pdf download
৮২. ‘তন্ত্রে মন্ত্রে’ শব্দ দ্বারা ‘লোক লোকান্তর’ কবিতায় কী বোঝানো হয়েছে?
☑️ মন্ত্রমুগ্ধতায়
[খ] জাদুটোনায়
[গ] ধর্মমন্ত্রে
[ঘ] নাগমন্ত্রে
৮৩. ‘নারি’ শব্দ দ্বারা কী বোঝানো হয়েছে?
[ক] নারী
[খ] রমণী
☑️ না পারি
[ঘ] না করি
৮৪. ‘লোকান্তরে’ শব্দের অর্থ কী?
[ক] অন্য লোক
☑️ অন্য লোকে
[গ] অন্য মানুষ
[খ] ব্যতিক্রমী লোক
৮৫. ‘পাখি’ শব্দের সমার্থক শব্দ কোনটি?
[ক] গজ
[খ] তূর্য
☑️ বিহঙ্গ
[ঘ] নীড়
৮৬. ‘ঠোঁট’ শব্দের সমার্থক শব্দ কোনটি?
[ক] নাসিক্য
☑️ ওষ্ঠ
[গ] অধরা
[ঘ] লোচন
৮৭. ‘চোখ’ শব্দের সমার্থক শব্দ কোনটি?
[ক] অস্থি
[খ] কপাল
☑️ লোচন
[ঘ] অধর
৮৮. কবির কাব্যসত্তার মধুরতার সঙ্গে কোনটি সম্পর্কিত?
☑️ চন্দন
[খ] পাখি
[গ] গান
[ঘ] কবিতা
৮৯. শব্দ দিয়ে কবি কী গড়ে তোলেন?
☑️ চেতনার জগৎ
[খ] কাব্য
[গ] স্মৃতি
[ঘ] সৌন্দর্য
৯০. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবির চোখের কোটরে কী রং ছিল?
[ক] পাকা তরমুজের রং
[খ] কাঁচা নারিকেলের রং
[গ] সবুজ পাতার রং
☑️ কাটা সুপারির রং
৯১. লোকালয় বলতে কী বোঝায়?
☑️ বসতি আছে এমন
[খ] কম মানুষের বসতি
[গ] ব্যস্ত জনপদ
[ঘ] মরূদ্যান
৯২. ‘মনে হয় কেটে যাবে’-এখানে কী কেটে যাওয়ার কথা বোঝানো হয়েছে?
[ক] চেতনার
☑️ সম্পর্কের বাঁধন
[গ] মনের বাঁধন
[ঘ] প্রকৃতিপ্রেম
৯৩. ‘লোক-লোকান্তর’ কবিতায় কবি বন্য সুগন্ধি পরাগে মাখছিলেন কেন?
☑️ প্রকৃতিপ্রেমে
[খ] সৌন্দর্যপ্রীতিতে
[গ] বন্য হতে
[ঘ] বনে অবস্থান করতে
৯৪. কবি আল-মাহমুদ পাখি রূপে কোথায় প্রবেশ করেছেন?
[ক] প্রাসাদে
☑️ বন্য প্রকৃতিতে
[গ] মন্দিরে
[ঘ] অচিন দেশে
৯৫. কবির কাব্যসত্তার মধুরতার সাথে নিবিড় সম্পর্ক নিহিত রয়েছে কোনটির?
[ক] সুগন্ধি কাণ্ডের
[খ] সৃষ্টির বিজয়ের
☑️ চন্দনের
[ঘ] স্বপ্নসৌধের
৯৬. কবির চেতনার সাথে কোনটি তুলনীয়?
☑️ শাদা সত্যিকার পাখি
[খ] প্রকৃতিপ্রীতি
[গ] শব্দসৌধ
[ঘ] বর্ণপ্রীতি
৯৭. “মৃত্যুই চিরন্তন সত্য”-কথাটির সঙ্গে ‘লোক- লোকান্তর’ কবিতার কোন চরণের মিল রয়েছে?
[ক] চোখ যে রাখতে পারি এত বন্য ঝোপের ওপরি
[খ] তাকাতে পারি না আমি রূপে তার যেন এত ভয়
[গ] যখনি উজ্জ্বল হয় আমার এ চেতনার মণি
☑️ মনে হয় কেটে যাবে, ছিঁড়ে যাবে সমস্ত বাঁধুনি
ঘ পাঠ পরিচিতি : (বোর্ড বই থেকে)
৯৮. ‘লোক-লোকান্তর’ কবিতার কবির চেতনায় কোন বৈশিষ্ট্যটি প্রতিফলিত হয়েছে?
[ক] মৃত্যুপ্রীতি
[খ] সুগন্ধিপ্রীতি
[গ] পাখিপ্রীতি
☑️ প্রকৃতিপ্রীতি
৯৯. কবি আল মাহমুদ তাঁর চেতনাকে পাখি কল্পনা করেছেন কেন?
[ক] শখের বশবর্তী হয়ে
[খ] প্রকৃতির টানে
☑️ বন্য প্রকৃতিতে ঘুরতে
[ঘ] উপদেশ পালনে
১০০. চেতনা বলতে কী বোঝায়?
[ক] বিবেক
[খ] আত্মসংযম
☑️ জ্ঞান
[ঘ] কল্পনাশক্তি
১০১. কবি আল-মাহমুদের চেতনা কোন গাছের ডালে গিয়ে বসেছিল?
[ক] তুলা
[খ] নারিকেল
[গ] সুপারি
☑️ চন্দন
[ক] পরজৈবনিক
☑️ আত্মজৈবনিক
[গ] প্রাকৃতিক
[ঘ] চেতনামূলক
১০৩. ‘লোক-লোকান্তর’ কবিতার নাম আর কী হতে পারত?
[ক] শাদা পাখি
[খ] তুচ্ছ সমাজ ধর্ম
☑️ আহত কবির গান
[ঘ] চন্দনের ডাল
১০৪. ‘লোক-লোকান্তর’ কবিতাকে কবির আত্মপরিচয়মূলক কবিতা বলা হয়েছে, কারণ-
[ক] কবিসত্তার বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে
☑️ কবির কাব্যবোধ ও কাব্যচেতনার স্বরূপ উদ্ঘাটিত হয়েছে
[গ] কবির অস্তিত্বের সন্ধান নির্ণীত হয়েছে
[ঘ] কবির সৌন্দর্য চেতনা ও ভীতির স্বরূপ প্রকাশ পেয়েছে
১০৫. ‘লোক-লোকান্তর’ কবিতার কবির চেতনায় কোন বৈশিষ্ট্যটি প্রতিফলিত হয়েছে?
[ক] মৃত্যুপ্রীতি
[খ] সুগন্ধিপ্রীতি
[গ] পাখিপ্রীতি
☑️ প্রকৃতিপ্রীতি
ঙ বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর:
১০৬. কবিতায় লাল ও সবুজ রঙের ব্যবহারের কারণ কী?
i. বাংলার প্রকৃতি সবুজ
ii. সৌন্দর্যের জন্য
iii. বাংলাদেশের পতাকার রং লাল সবুজ
নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
☑️ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii
১০৭. ‘লোক থেকে লোকান্তর’ এর সমান্তরাল নিচের যে পঙ্ক্তিগুলো-
i. জন্ম থেকে জন্মান্তরে
ii. সীমা থেকে অসীম
iii. কাছ থেকে দূরে
নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii
১০৮. ‘মনে হয় কেটে যাবে’- পঙ্ক্তিটির গভীরে যে বিষয়টি লুক্কায়িত-
i. সংশয়
ii. আশঙ্কা
iii. উত্তেজনা
নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii
১০৯. ‘বন’-এর সমার্থক শব্দ হলো-
i. অরণ্য
ii. শ্বাপদ
iii. অরণী
নিচের কোনটি সঠিক?
☑️ i
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii
১১০. ‘লোক-লোকান্তর’ কবিতায় মৃত্যুচেতনা জাগ্রত হয়েছে-
i. কবির
ii. পাখির
iii. কবিচেতনার
নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
☑️ i ও iii
[ঘ] i, ii ও iii
১১১. লোক থেকে লোকান্তর বলতে বোঝায়-
i. ইহলোক থেকে পরলোক
ii. দুনিয়া থেকে আখিরাত
iii. মর্ত থেকে স্বর্গ
নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii
১১২. ‘লোক-লোকান্তর’ কবিতায় যে রঙের নাম উল্লেখ আছে-
i. লাল-নীল
ii. সবুজ-শাদা
iii. লাল-সবুজ
নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] i ও iii
☑️ i, ii ও iii
১১৩. চেতনা ও পাখির মধ্যে কবি যে মিলগুলো খুঁজে পেয়েছেন-
i. সবুজ অরণ্যচারী
ii. উড়ে গিয়ে ডালে বসা
iii. উচ্চৈঃস্বরে ডাকাডাকি করা
নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii
১১৪. ‘লোক-লোকান্তর’ কবিতাটি পড়ে একজন ছাত্র জানতে পারবে-
i. পাখির স্বভাব
ii. গ্রামীণ ঐতিহ্য
iii. কবিতার সৃষ্টি রহস্য
নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii
১১৫. ‘লোক-লোকান্তর’ কবিতা অনুসারে পৃথিবীতে মানুষ-
i. চিরস্থায়ী
ii. ক্ষণস্থায়ী
iii. সৌন্দর্যের পূজারি
নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
☑️ ii ও iii
[ঘ] i, ii ও iii
১১৬. লোক-লোকান্তর বলতে বোঝায়-
i. ইহলোক
ii. পরলোক
iii. ইহলোক ও পরলোক
নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও iii
☑️ iii
[ঘ] i, ii ও iii
চ অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর:
❒ নিচের উদ্দীপকটি পড়ে ১১৭ ও ১১৮ নং প্রশ্নের উত্তর দাও।
আমারই চেতনার রঙে পান্না হলো সবুজ
চুনি উঠল রাঙা হয়ে
আমি চোখ মেললুম আকাশে জ্বলে উঠল আলো
গোলাপের দিকে চেয়ে বললুম পুবে পশ্চিমে সুন্দর
সুন্দর হলো সে।
১১৭. উদ্দীপকের সঙ্গে তোমার পঠিত কোন কবিতার ভাবগত সাদৃশ্য রয়েছে?
[ক] ঐকতান
[খ] সেই অস্ত্র
☑️ লোক-লোকান্তর
[ঘ] সাম্যবাদী
১১৮. উভয় স্থানে সাদৃশ্যের স্বরূপ উন্মোচিত হয় কোনটির ইঙ্গিত?
[ক] বাস্তবগত
[খ] অতিন্দ্রিয়
☑️ চেতনাগত
[ঘ] সৃষ্টিশীলতা
❒ নিচের উদ্দীপকটি পড়ে ১১৯ ও ১২০ নং প্রশ্নের উত্তর দাও।
আদিবা রূপ সৌন্দর্যের প্রতিমূর্তি। কিন্তু সে নিজে প্রকৃতির সৌন্দর্য উপলব্ধি করে না, এমনকি সৃজনশীল মৌলিক কিছু করার আগ্রহও তার নেই। কেবল নিজের সৌন্দর্যচর্চা নিয়েই ব্যস্ত।
১১৯. শব্দসৌধ বলতে কী বোঝায়?
[ক] কাব্যসৃষ্টির উৎস
[খ] শব্দমালার বিজয়
[গ] কবিতা
☑️ সাহিত্য সৃষ্টি
১২০. আদিবার সাথে ‘লোক-লোকান্তর’ কবিতার কবিসত্তার কী প্রকাশ পেয়েছে?
☑️ চেতনার পার্থক্য
[খ] উপলব্ধির বিভেদ
[গ] ধারণার প্রভেদ
[ঘ] নিজের মধ্যে থাকা
❒ নিচের উদ্দীপকটি পড়ে ১২১ ও ১২২ নং প্রশ্নের উত্তর দাও।
সৃষ্টির আবেগ ও শক্তি ঝড়ো বাতাসের চেয়েও গতিময়। আবেগ সৃষ্টি হলে মুহূর্তের মধ্যে তার সুফল দেখা যায়। তবে তা ইতিবাচক বা নেতিবাচক দুই-ই হতে পারে।
১২১. সৃষ্টির প্রেরণায় কবি কী হন?
[ক] উজ্জ্বল
[খ] উদ্বুদ্ধ
☑️ উদ্বুদ্ধ ও উজ্জ্বল
[ঘ] ভীত সন্ত্রস্ত
১২২. সৃষ্টির আবেগ ও উন্মাদনা ‘লোক-লোকান্তর’ কবিতার কবির চেতনায় এনেছে-
i. ভয়ানক ভয়
ii. আকস্মিক মৃত্যুভাবনা
iii. সৃষ্টির আনন্দ উপভোগ
নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
☑️ i, ii ও iii
❒ নিচের উদ্দীপকটি পড়ে ১২৩ ও ১২৪ নং প্রশ্নের উত্তর দাও।
রাকিবের প্রকৃতির প্রতি অসীম টান। সর্বদাই প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার জন্য তার মন উদগ্রীব থাকে। তাই সে চোখ বন্ধ করলেই স্বপ্নে দেখে সবুজ প্রকৃতি।
১২৩. উদ্দীপকের রাকিবের সঙ্গে কবি আল মাহমুদের মিল রয়েছে-
i. প্রকৃতিপ্রীতিতে
ii. কল্পনাপ্রবণতায়
iii. অনুভূতি শক্তিতে
নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
[গ] i ও ii
☑️ i, ii ও iii
১২৪. মিলের প্রসঙ্গ ছাড়াও ‘লোক-লোকান্তর’ কবিতায় প্রাধান্য পেয়েছে-
[ক] সম্পর্কের টানাপড়েন
☑️ মৃত্যুচেতনা
[গ] পাখিপ্রীতি
[ঘ] প্রকৃতিচেতনা
❒ নিচের উদ্দীপকটি পড়ে ১২৫ -১২৭ নং প্রশ্নের উত্তর দাও।
বাংলাদেশের সবুজ প্রকৃতি মুগ্ধ করে আবিদকে সারাদিন বনে জঙ্গলে ঘুরে বেড়িয়ে তার আনন্দ। কখনো কখনো তার মনে হয় সে নিজেই সবুজ ঘাস হয়ে বাতাসে দোল খাচ্ছে।
১২৫. উদ্দীপকের আবিদ ও লোক-লোকান্তর কবিতার কবির মিল কোথায়?
☑️ প্রকৃতি চেতনায়
[খ] কাব্যচেতনায়
[গ] চিন্তাচেতনায়
[ঘ] ভাষাচেতনায়
১২৬. উদ্দীপকের আবিদের ঘাস হয়ে ওঠা ‘লোক-লোকান্তর’ কবিতায় কোন বিষয়টিকে মনে করিয়ে দেয়?
[ক] বন্য পানলতার বাতাসে দোলা
☑️ চেতনাকে পাখির মনে হওয়া
[গ] আত্ম কবিতার বিজয়
[ঘ] আহত কবির গান
১২৭. উদ্দীপকের আবিদ ও ‘লোক-লোকান্তর’ কবিতার কবির নিবিড় প্রকৃতি প্রেমের অন্তরালে আছে কোন বিষয়টি?
[ক] কাব্যপ্রেম
[খ] বৃক্ষপ্রেম
☑️ স্বদেশপ্রেম
[ঘ] পাখিপ্রেম
❒ নিচের উদ্দীপকটি পড়ে ১২৮-১৩০ নং প্রশ্নের উত্তর দাও:
কবি শওকত একদিন উপলব্ধি করলেন, যখন তার ভেতরে কবিতার বোধ তৈরি হয়, তখন শরীরে তীব্র এক কাঁপুনি আসে। তখন তাঁর মনে হয় তিনি যেন অন্য কেউ, যার কাছে সমাজ, সংসার, ধর্ম সব কিছুই নগণ্য।
১২৮. উদ্দীপকের শওকতের ‘কাঁপুনির সঙ্গে’ ‘লোক লোকান্তর’ কবিতার কোন বিষয়টি সাদৃশ্যপূর্ণ?
[ক] চেতনার পাখি হয়ে ওঠা
☑️ চেতনার মণি উজ্জ্বল হওয়া
[গ] সুগন্ধ পরাগে মাখামাখি
[ঘ] চন্দনের ডালে বসা
১২৯. উদ্দীপকের শওকতের কাছে সমাজ, সংসার, ধর্ম তুচ্ছ হয়ে যাওয়ার বিষয়টিকে ‘লোক-লোকান্তর’ কবিতায় কী বলা হয়েছে?
☑️ ছিঁড়ে যাবে সমস্ত বাঁধুনি
[খ] আহত কবির গান
[গ] কবিতার আসন্ন বিজয়
[ঘ] রূপ তার যেন এত ভয়
১৩০. উদ্দীপক ও ‘লোক-লোকান্তর’ কবিতায় আছে-
i. কবিতার জন্ম কথা
ii. কাব্যশক্তির কাছে সমাজ সংসার তুচ্ছ
iii. কবির স্বৈরাচারী মনোবৃত্তি
নিচের কোনটি সঠিক?
☑️ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii
❒ রিভিশন অংশ (Revision)
আলোচ্য অংশে জ্ঞানভাণ্ডারকে সমৃদ্ধ করার জন্য বাড়ির কাজ, গুরুত্বপূর্ণ তথ্যকণিকা, জ্ঞানমূলক এবং অনুধাবনমূলক আরও কিছু প্রশ্ন ও উত্তর উল্লেখ করা হয়েছে। এ অংশটি অনুশীলনের মাধ্যমে পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি ও Revision সম্পূর্ণ হয়ে যাবে।
❒ বাড়ির কাজ
✍ ‘লোক-লোকান্তর’ কবিতায় কবি তার আপন সত্তাকে প্রকৃতির সঙ্গে একাত্ম করে দেখেছেন- ব্যাখ্যা কর।
✍ ‘লোক-লোকান্তর’ কবিতার কবি প্রকৃতির সঙ্গে নিজেকে একাত্ম করে নানা অনুষঙ্গের ব্যবহারে তার প্রকাশ ফুটিয়েছেন- ব্যাখ্যা কর।
✍ ‘লোক-লোকান্তর’ কবি ও কবিতা এমনকি প্রকৃতির সঙ্গেও নিজেকে একাত্ম করেছেন- ব্যাখ্যা কর।
✍ ‘লোক-লোকান্তর’ কবিতায় কবি প্রকৃতির সৌন্দর্যে এতটাই নিমগ্ন যে আপন সত্তাকে তিনি প্রকৃতির সঙ্গে একাত্ম করে তুলেছেন- আলোচনা কর।
✍ ‘লোক-লোকান্তর’ কবিতায় সৌন্দর্যের বিষয়টি কবির চেতনাকে রাঙিয়ে দিয়েছেন- বিশ্লেষণ কর।
❒ গুরুত্বপূর্ণ তথ্যকণিকা
✍ কবি আল মাহমুদ নিজের চেতনাকে একটি সত্যিকারের শাদা পাখির সাথে তুলনা করেছেন।
✍ সবুজ অরণ্যে বসে থাকা ও পাখির ঠোঁট সুগন্ধ পরাগে মাখামাখি, চোখের কোটরে কাটা সুপারির রং, পা সবুজ এর নখ তার লাল।
✍ পাখির অতি উজ্জল সৌন্দর্যের দিকে কবি তাকাতে পারেন না। কবির ভয় হয়। যেন কল্পিত পাখির রূপ কেটে গেলে সমস্ত বাঁধুনি ছিঁড়ে যাবে। তুচ্ছ হয়ে যাবে সমাজ, সংসার আর লোকালয়।
✍ কবির শাণিত চেতনার পাখি জন্ম দেয় কবিতা। এ কবিতার বিজয় আসন্ন।
✍ একটি সত্যিকার শাদা পাখি বলতে কবি নিজের চেতনাকে বুঝিয়েছেন। কবির কাছে আত্মচেতনা শাদা পাখির মতোই শুভ্র ও জীবন্ত।
✍ বনচারী বাতাস বলতে বনের মধ্য দিয়ে প্রবাহিত বাতাসকে বোঝনো হয়েছে।
✍ আসন্ন বলতে নিকট অতীতকে বোঝায়। যেখানে লোকজন বাস করে। সে স্থানকেই লোকালয় বলে।
✍ আহত কবির গান বলতে কবির হৃদয়ের দুঃখানুভূতিকে বোঝায় যে কবি আশা হারিয়ে আহত।
✍ ‘লোক-লোকান্তর’ কবিতাটি ‘লোক-লোকান্তর’ কাব্যগ্রন্থের নাম কবিতা।
✍ এ কবিতায় কবি কবিতাকে সত্যিকারের শাদা পাখির সাধে তুলনার মাধ্যমে মূলত কবিতার মধ্যে প্রাণ সঞ্চার করেছেন।
✍ প্রকৃতির সৌন্দর্য ও মানব মনের সজীব কল্পনায় কবিতার বসবাস, সমাজ, সংসার, ধর্ম লোকালয় সব কিছুই কবিতার প্রাণ সজীবতার কাছে তুচ্ছ এবং কবিতার বিজয় আসন্ন -এটাই ‘লোক-লোকান্তর’ কবিতার মূল চেতনা।
মানব কল্যাণ
ReplyDelete