SSC রসায়ন (mcq) বহুনির্বাচনি প্রশ্নের উত্তর অধ্যায়-০৯ pdf download

৯ম-১০ম শ্রেণির গাইড
এসএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
রসায়ন
নবম অধ্যায়
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

Class 9-10 Chemistry MCQ Guide. SSC Chemistry MCQ Question-Answer. Chemistry mcq question and answer class 9-10. ssc exam preparation chemistry mcq question and answer.
SSC Chemistry
MCQ
Question and Answer pdf download

👨‍🔬 পাঠ সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি 👩‍🔬

🔬 এসিড
হাইড্রোজেনযুক্ত যেসব যৌগ পানিতে দ্রবীভূত হয়ে হাইড্রোজেন আয়ন (H+) উৎপন্ন করে সেগুলোকে এসিড বলে।

🔬 এসিডের ব্যবহার
সফ্ট ড্রিংকসের কার্বনিক এসিড, লেবু বা কমলার সাইট্রিক এসিড, তেঁতুলের টারটারিক এসিড, ভিনেগারের ইথানয়িক এসিড ইত্যাদি আমরা খাই, রান্নায় ব্যবহার করি। এদের স্বাদ টক। এগুলো খাদ্য পরিপাকে সাহায্য করে। পাকস্থলীর দেওয়াল হাইড্রোক্লোরিক এসিড উৎপন্ন করে। এর পরিমিত পরিমাণ খাদ্য পরিপাকের জন্য আবশ্যক। অতিরিক্ত এসিড উৎপন্ন হলে পাকস্থলী ও গলায় প্রদাহ হয়। যেসব খাদ্য খেলে অতিরিক্ত এসিড উৎপন্ন হয় সবসময় তা পরিহার করে চলা উচিত।

🔬 ল্যাবরেটরিতে পাওয়া এসিডের প্রকারভেদ
ল্যাবরেটরিতে পাওয়া যায় এসব এসিডের মধ্যে অন্যতম হলো হাইড্রোক্লোরিক এসিড (HCl), সালফিউরিক এসিড (H2SO4) এবং নাইট্রিক এসিড (HNO3)। হাইড্রোজেন ক্লোরাইড গ্যাসের জলীয় দ্রবণ হলো হাইড্রোক্লোরিক এসিড। বিশুদ্ধ হাইড্রোক্লোরিক এসিড, সালফিউরিক এসিড ও নাইট্রিক এসিড বর্ণহীন তরল পদার্থ। গাঢ় এসিডে সামান্য পরিমাণে পানি উপস্থিত থাকে। অপরদিকে, লঘু এসিডে তুলনামূলকভাবে বেশি পরিমাণে পানি থাকে। ল্যাবরেটরিতে অতিরিক্ত পানিতে এই এসিডগুলোর দ্রবণ প্রস্তুত করে ব্যবহার করা হয়।

🔬 এসিডের ধর্ম
এসিড নির্দেশকের বর্ণ পরিবর্তন করে। এর জলীয় দ্রবণ নীল লিটমাসকে লাল করে। এসিড সক্রিয় ধাতু যেমন Mg, Zn, Fe, Al প্রভৃতির সাথে বিক্রিয়া করে লবণ গঠন করে এবং হাইড্রোজেন গ্যাস নির্গত হয়। ধাতব হাইড্রোজেন কার্বনেটের সাথে এসিডের বিক্রিয়ায় কার্বন ডাইঅক্সাইড গ্যাস নির্গত হয়। ক্ষার বা ক্ষারকের সাথে অর্থাৎ ধাতব অক্সাইড এবং হাইড্রক্সাইডের সাথে এসিডের বিক্রিয়ায় লবণ এবং পানি উৎপন্ন হয়। সকল লঘু এসিড তড়িৎ পরিবাহী।

🔬 ক্ষারক ও ক্ষার
ক্ষারক হলো সেই সকল রাসায়নিক বস্তু যাদের মধ্যে অক্সিজেন ও হাইড্রোজেন পরমাণু থাকে এবং যারা পানিতে হাইড্রক্সিল আয়ন (OH–) বা হাইড্রক্সাইড তৈরি করে। যেসব ক্ষারক পানিতে দ্রবীভূত হয় তাদের বলে ক্ষার। NaOH, KOH, Ca(OH)2, NH4OH এরা সবাই ক্ষার। এদের কিন্তু ক্ষারকও বলা হয়। কোনো ক্ষারক একটি এসিডকে প্রশমন করলে লবণ ও পানি উৎপন্ন হয়।

🔬 ক্ষারের ব্যবহার
বাসাবাড়িতে পরিচ্ছন্নতা কাজে ক্ষারজাতীয় পদার্থের বেশ ব্যবহার আছে। যেমন
NaOH টয়লেট ক্লিনার হিসেবে, NH4OH কাচ পরিষ্কারক হিসেবে, Ca(OH)2 দেওয়াল চুনকাম করার কাজে ব্যবহৃত হয়।

🔬 ল্যাবরেটরিতে পাওয়া ক্ষারের প্রকারভেদ
ল্যাবরেটরিতে পাওয়া যায় এমন ক্ষারের মধ্যে অন্যতম হলো : পটাসিয়াম হাইড্রক্সাইড, KOH; সোডিয়াম হাইড্রক্সাইড, NaOH; ক্যালসিয়াম হাইড্রক্সাইড, Ca (OH)2 এবং অ্যামোনিয়া দ্রবণ, NH3। ল্যাবরেটরিতে বিভিন্ন কাজে এগুলো ব্যবহার হয়।

🔬 ক্ষারের ধর্ম
সকল ক্ষার দ্রবণ কটু স্বাদ ও গন্ধযুক্ত। ক্ষারের জলীয় দ্রবণ স্পর্শ করলে সাবানের মতো পিচ্ছিল মনে হয়। ক্ষারের জলীয় দ্রবণ লাল লিটমাসকে নীল করে। ক্ষার সাধারণত ধাতব লবণের সাথে বিক্রিয়া করে ধাতব হাইড্রক্সাইড উৎপন্ন করে। ক্ষার এসিডের সাথে তীব্রভাবে বিক্রিয়া করে লবণ এবং পানি উৎপন্ন করে। অ্যামোনিয়াম যৌগের সাথে ক্ষারের বিক্রিয়ায় অ্যামোনিয়া গ্যাস বিমুক্ত হয়। গাঢ় এসিড অত্যন্ত বিপদজনক কারণ এগুলো অত্যন্ত ক্ষয়কারক পদার্থ। এগুলো ধাতু, ত্বক এবং কাপড় ক্ষয় করতে পারে। এসিডের মতো গাঢ় ক্ষারও ক্ষয়কারী এবং বিপদজনক। সোডিয়াম হাইড্রক্সাইডকে প্রায়শই কস্টিক সোডা (কস্টিক মানে পোড়ানো) বলা হয়। এসিডের তুলনায় ক্ষার ত্বক ও চোখের বেশি ক্ষতি করে।

🔬 সবল ও দুর্বল এসিড ও ক্ষার
যেসব এসিড জলীয় দ্রবণে আংশিক আয়নিত হয় তারা দুর্বল এসিড। একইভাবে, যেসব ক্ষার জলীয় দ্রবণে আংশিক আয়নিত হয় তারা দুর্বল ক্ষার। সবল এসিড ও সবল ক্ষার জলীয় দ্রবণে সম্পূর্ণ আয়নিত হয়। অর্থাৎ দুর্বল এসিডের দ্রবণে হাইড্রোজেন আয়নের পরিমাণ সবল এসিডের তুলনায় কম থাকে।একইভাবে দুর্বল ক্ষারের দ্রবণে হাইড্রোক্সাইড আয়নের পরিমাণ সবল ক্ষারের তুলনায় কম থাকে।

🔬 pH
আভিধানিক অর্থে pH মানে হলো হাইড্রোজেন আয়নের (H+) ক্ষমতা। কোনো দ্রবণে pH মান ০ থেকে ১৪ এর মধ্যে হবে। দ্রবণের pH মান এর কম হলে দ্রবণটি অম্লীয় আবার ৭-এর বেশি হলে দ্রবণটি ক্ষারীয়। কোনো দ্রবণের pH মান ৭ হলে দ্রবণটি প্রশম।

🔬 ইউনিভার্সাল ইন্ডিকেটর
বিভিন্ন এসিড ক্ষার ইন্ডিকেটর বা নির্দেশকের মিশ্রণ হলো ইউনিভার্সাল ইন্ডিকেটর। ভিন্ন ভিন্ন pH মানের জন্য ইউনিভার্সাল ইন্ডিকেটর ভিন্ন ভিন্ন বর্ণ ধারণ করে। অজানা কোনো দ্রবণের pH মানের জন্য দ্রবণে কয়েক ফোঁটা ইউনির্ভাসাল ইন্ডিকেটর যোগ করা হয়। অতঃপর, উৎপন্ন বর্ণকে স্ট্যান্ডার্ড কালার চার্টের সাথে মিলিয়ে pH মান নির্ধারণ করা হয়।

🔬 pH পেপার
অজানা কোনো দ্রবণের pH মান জানতে pH পেপার ব্যবহার করা হয়। এজন্য দ্রবণে এক টুকরো pH পেপার যোগ করা হয়। অতঃপর উৎপন্ন বর্ণকে স্ট্যান্ডার্ড কালার চার্টের সাথে মিলিয়ে দ্রবণের pH মান নির্ধারণ করা হয়।

🔬 pH মিটার
অজানা দ্রবণের pH মান জানার জন্য pH মিটার ব্যবহার করা হয়। pH মিটারের ইলেকট্রোডকে অজানা দ্রবণে ডুবিয়ে মিটারের ডিজিটাল ডিসপ্লে থেকে সরাসরি pH মান জানা যায়।

🔬 pH–এর গুরুত্ব
কোনো কিছুর মানদণ্ড নির্ভর করে pH এর ওপর। কৃষিকাজ, স্বাস্থ্যরক্ষা, সৌন্দর্যরক্ষায় pH এর মান খুব গুরুত্বপূর্ণ। নির্দিষ্ট ফসলের জন্য মাটির নির্ধারিত pH মান বজায় রাখা গুরুত্বপূর্ণ। প্রোটিনকে হজম করার জন্য পাকস্থলীর pH এর মান ২ অর্থাৎ এসিডিক অবস্থা প্রয়োজন। এছাড়া ক্ষুদ্রান্ত্র, রক্ত, দেহত্বক, চুল ইত্যাদির আদর্শ pH মান রয়েছে। শরীরের বিভিন্ন অংশের pH এর মান আদর্শ সীমার চেয়ে কম বা বেশি হলে শরীরের বিভিন্ন রোগ জীবাণু দ্বারা আক্রান্ত হয় এবং সুস্থতা ও সৌন্দর্য হারিয়ে ফেলে। তাই কতকগুলো রোগ শনাক্ত করার জন্য pH মান নির্ণয় আবশ্যক।

🔬 প্রশমন বিক্রিয়া
এসিড ও ক্ষারের মধ্যে যে বিক্রিয়ার ফলে এসিড বা ক্ষারের ধর্ম সম্পূর্ণভাবে লোপ পেয়ে লবণ ও পানি উৎপন্ন হয় সেই বিক্রিয়াকে প্রশমন বিক্রিয়া বলে। এ বিক্রিয়ায় এসিড থেকে উৎপন্ন H+ আয়ন ক্ষার থেকে উৎপন্ন OH– আয়নের সাথে যুক্ত হয়ে অবিয়োজিত পানির অণু গঠন করে।

🔬 প্রশমন বিক্রিয়ার গুরুত্ব
pH এর মান নিয়ন্ত্রণ-এর নির্দিষ্ট পরিমাপ বজায় রাখার জন্য প্রশমন বিক্রিয়া গুরুত্বপূর্ণ। যেসব ক্ষেত্রে pH এর মান প্রয়োজনের চেয়ে বেশি ক্ষারীয় অবস্থা প্রদর্শন করে সেসব ক্ষেত্রে এসিড যোগ করে প্রশমন করা হয়। আবার, যেসব ক্ষেত্রে pH এর মান স্বাভাবিকের চেয়ে কম ক্ষারীয় বা বেশি এসিডীয় অবস্থা প্রদর্শন করে সেসব ক্ষেত্রে ক্ষার যোগ করে প্রশমন করা হয়। যেমন পাকস্থলীর অতিরিক্ত এসিড কমাতে সেবনযোগ্য ক্ষার খাওয়া, মানুষের মুখের ও দাঁতের অতিরিক্ত এসিড প্রশমিত করতে টুথপেস্ট ব্যবহার করা, কেক তৈরিতে এসিড ও ক্ষারের মিশ্রণ বেকিং পাউডার ব্যবহার করা, মাটির এসিডিটি হ্রাস করতে চুন ও ক্ষারত্ব হ্রাস করতে অ্যামোনিয়াম সালফেট যোগ করা ইত্যাদি উপায়ে প্রশমন ঘটানো হয়।

🔬 লবণ
এসিড ও ক্ষারের বিক্রিয়ায় লবণ ও পানি উৎপন্ন হয়। লবণের একটি অংশ এসিড থেকে এবং অপর অংশ ক্ষার থেকে আসে। এ জন্য প্রতিটি লবণে একটি অম্লীয় মূলক ও একটি ক্ষারীয় মূলক থাকে। সাধারণত লবণসমূহ প্রশম বা নিরপেক্ষ। সমান তীব্রতার এসিড ও ক্ষারের বিক্রিয়ায় উৎপন্ন লবণ প্রশম, তবে তীব্র এসিড ও দুর্বল ক্ষারের লবণ এসিডিক (FeCl3)। আবার, দুর্বল এসিড ও তীব্র ক্ষারের লবণ ক্ষারীয় (Na2CO3)। লবণসমূহ জলীয় দ্রবণে ধনাত্বক ও ঋণাত্বক আয়নে বিশ্লিষ্ট হয়। তবে কোনো লবণ পানিতে দ্রবীভূত হয় না। এসিড ও ক্ষারধর্মী লবণ বিক্রিয়া করে প্রশম লবণ উৎপন্ন করে।

🔬 এসিড বৃষ্টি
শিল্প কলকারখানা থেকে SO2 ও NO2 গ্যাসগুলো নির্গত হয়ে বায়ুকে দূষণ করছে। বায়ুমণ্ডলে এসব গ্যাস বৃষ্টির পানির সাথে বিক্রিয়া করে H2¬SO4 ও HNO3-এ পরিণত হয়। বৃষ্টির পানির সাথে এ এসিডগুলো ভূপৃষ্ঠে পড়ে, একে এসিড বৃষ্টি বলে। এসিড বৃষ্টির ফলে জলজ প্রাণী, উদ্ভিদ ও অন্যান্য বস্তুর ক্ষতি হয়। মাটির খনিজ লবণকে ধুয়ে নিয়ে মাটিকে দূষিত করে তোলে।

🔬 পানি দূষণ
বিশুদ্ধ পানির মধ্যে নানা ধরনের রোগজীবাণু, ময়লা, আবর্জনা ইত্যাদি মিশ্রিত হলে একে পানি দূষণ বলে। বিভিন্ন গৃহস্থালি বর্জ্য, মলমূত্র, হাসপাতাল বর্জ্য, ত্রুটিপূর্ণ নৌযানের তেল, কৃষিক্ষেত্রে ব্যবহৃত সার ও কীটনাশক এবং শিল্প কলকারখানার বর্জ্য থেকে ইত্যাদি দূষক পদার্থ পানিতে মিশছে। মানুষের কর্মকাণ্ডের ফলে এসব বিভিন্ন প্রাকৃতিক ও কৃত্রিম দূষক পদার্থ ভূগর্ভস্থ পানি ও ভূ-উপরিতলের পানি দূষিত করে চলছে।

🔬 BOD
বায়ুর উপস্থিতিতে পানিতে উপস্থিত সকল জৈব বস্তুকে ভাঙতে যে পরিমাণ অক্সিজেন প্রয়োজন তা বিওডি। BOD মানে জৈব রাসায়নিক অক্সিজেনের চাহিদা। কোনো পানিতে BOD এর মান বেশি হলে ওই পানি দূষিত।

🔬 COD
পানিতে মোট কতটুকু রাসায়নিক দ্রব্য আছে তা বোঝানোর জন্য COD এর মান ব্যবহার করা হয়। COD মানে রাসায়নিক অক্সিজেন চাহিদা। পানির COD মান বেশি হলে পানি দূষণের মাত্রা বেশি হয়।

🔬 পানি বিশুদ্ধকরণ
বিশুদ্ধ পানি বর্ণহীন ও স্বাদহীন হয়। বিশুদ্ধ পানির pH হতে হবে 6-৮ এর মধ্যে। পানি বিশুদ্ধ করে আমাদের পান করা উচিত। পানি বিশুদ্ধ করার বিভিন্ন পদ্ধতরি য়েছে। এদের মধ্যে উলে­খযোগ্য পদ্ধতি হলো ক্লোরিনেশন, ফুটানো, থিতানো ও ছাঁকন।

৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড
বোর্ড বইয়ের অনুশীলনীর
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

১. চুনাপাথরের উপর লঘু সালফিউরিক এসিড যোগ করলে নিচের কোন যৌগটি উৎপন্ন হবে?
✅ CO2
[খ] H2
[গ] O2
[ঘ] SO2

২. নিচের কোনটি ক্ষার?
[ক] কোমল পানীয়
[খ] লেবুর রস
[গ] সিরকা
✅ কাপড়কাচা সোডা

৩. নিচের কোনটির উপস্থিতির জন্য অ্যামোনিয়া গ্যাসের জলীয় দ্রবণ ক্ষার?
[ক] NH4+ আয়ন
✅ OH- আয়ন
[গ] NH3
[ঘ] H2O

৪. একটি অজানা ধাতুর সাথে নাইট্রিক এসিডের বিক্রিয়ায় বর্ণহীন দ্রবণ উৎপন্ন হয়। উৎপন্ন দ্রবণটিতে সোডিয়াম হাইড্রক্সাইড দ্রবণ যোগ করলে সাদা বর্ণের অধঃক্ষেপ উৎপন্ন হয় কিন্তু অধিক পরিমাণ সোডিয়াম হাইড্রক্সাইড দ্রবণ যোগ করলে তা-ও দ্রবীভূত হয়ে যায়। ধাতুটি-
[ক] কপার
[খ] আয়রন
[গ] লেড
✅ জিংক

৫. একটি ইথানয়িক এসিড দ্রবণের pH -এর মান ৪, pH -এর মান বৃদ্ধি করার জন্য এতে যোগ করতে হবে-
i. অ্যামোনিয়া দ্রবণ
ii. ঘন হাইড্রোক্লোরিক এসিড
iii. কঠিন ম্যাগনেসিয়াম কার্বনেট

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৬. pH এর কোন মানের জন্য দ্রবণ নিরপেক্ষ হয়?
[ক] ৬
✅ ৭
[গ] ৮
[ঘ] ৯

৭. মৌমাছির কামড়ে ক্ষতস্থানে জ্বালাপোড়া করে নিচের কোনটির কারণে?
✅ এসিড
[খ] ক্ষার
[গ] অ্যালকোহল
[ঘ] লবণ

৮. NH4Cl + CaO → 'A' + CaCl2 + H2O
উদ্দীপকের A এর দ্রবণে নিচের কোনটির দ্রবণ যোগ করলে সাদা অধঃক্ষেপ পড়বে?
[ক] FeCl2
[খ] CuCl2
[গ] FeCl3
✅ ZnCl2

৯. নিচের কোনটি লাল লিটমাসকে নীল করে?
[ক] CH4
[খ] H2O
✅ NH3
[ঘ] HCl

১০. আর্সেনিকের গ্রহণযোগ্য মাত্রা কত?
[ক] ০. ১০ মি. গ্রা/লিটার
✅ ০. ০১ মি. গ্রা/লিটার
[গ] ০. ০০১ মি. গ্রা/লিটার
[ঘ] ০. ০০২ মি. গ্রা/লিটার

১১. Fe(OH)3 এর বর্ণ কিরূপ?
[ক] হলুদাভ সাদা
[খ] হালকা নীল
[গ] সাদা
✅ লালচে বাদামি

🔬 নিচের বিক্রিয়াদ্বয়ের আলোকে ১২ ও ১৩ প্রশ্নের উত্তর দাও :
i. A1Cl3(aq) + NH4OH(aq) → Al(OH)3 + A
ii. A + NaOH → B + NaCl + H2O

১২. i. নং বিক্রিয়ায় উৎপন্ন অধঃক্ষেপটির বর্ণ কিরূপ?
[ক] হালকা নীল
[খ] লালচে বাদামি
[গ] সবুজ
✅ সাদা

১৩. উদ্দীপকে উৎপন্ন B গ্যাসটি কোন ধর্মী?
[ক] অম্লধর্মী
[খ] নিরপেক্ষধর্মী
[গ] উভধর্মী
✅ ক্ষারধর্মী

৯. ১ এসিড

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 আমরা বাসায় নানারকম এসিড যেমন- সফট ড্রিংকস (কার্বনিক এসিড), লেবু বা কমলা (সাইট্রিক এসিড), তেঁতুল (টারটারিক এসিড), ভিনেগার (ইথানয়িক এসিড) ইত্যাদি খাই ও রান্নায় ব্যবহার করি।
🧪 এসিডের স্বাদ টক। এরা বর্ণহীন তরল পদার্থ।
🧪 এসিড খাদ্য পরিপাকে সাহায্য করে। মুখে রুচি আনে। ভিটামিন-সি এর চাহিদা মেটায় এবং রোগ প্রতিরোধে সাহায্য করে।
🧪 পাকস্থলীর দেওয়াল HCl উৎপন্ন করে যার পরিমিত পরিমাণ খাদ্য পরিপাকের জন্য আবশ্যক।
🧪 যেসব খাদ্য খেলে অতিরিক্ত এসিড উৎপন্ন হয় তা পরিহার করা উচিত।
🧪 হাইড্রোক্লোরিক এসিড (HCl), সালফিউরিক এসিড (H2SO4), নাইট্রিক এসিড (HNO3) ইত্যাদি বিভিন্ন এসিড।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৪. লেবুতে কোন এসিড বিদ্যমান? (অনুধাবন)
[ক] নাইট্রিক এসিড
[খ] ফরমিক এসিড
✅ সাইট্রিক এসিড
[ঘ] কার্বনিক এসিড

১৫. ভিনেগারের রাসায়নিক নাম কী? (জ্ঞান)
[ক] মিথেন
✅ ইথানয়িক এসিড
[গ] অক্সালিক এসিড
[ঘ] সাইট্রিক এসিড

১৬. CH3COOH-কে কী এসিড বলা হয়? (অনুধাবন)
[ক] অক্সালিক এসিড
[খ] ট্যানিক এসিড
✅ ইথানয়িক এসিড
[ঘ] টারটারিক এসিড

১৭. মানুষের পাকস্থলীতে কী এসিড উৎপন্ন হয়? (জ্ঞান)
✅ HCl
[খ] HNO3
[গ] CH3COOH
[ঘ] H2CO3

১৮. আমরা ভিটামিন ‘সি’ হিসেবে যে এসকরবিক এসিড খাই তা কী এসিড? (প্রয়োগ)
✅ জৈব এসিড
[খ] অজৈব এসিড
[গ] মৃদু এসিড
[ঘ] খনিজ এসিড

১৯. আমরা সচরাচর যেসব পানীয় ও ফলের রস পান করে থাকি সেগুলো- (অনুধাবন)
[ক] ক্ষারীয় পদার্থ
✅ অম্লীয় পদার্থ
[গ] লবণাক্ত পদার্থ
[ঘ] নিরপেক্ষ পদার্থ

২০. কোন এসিড খাওয়া যায়? (অনুধাবন)
[ক] HNO3
[খ] HCl
[গ] H2SO4
✅ CH3COOH

২১. আমাদের পাকস্থলীতে খাদ্যদ্রব্য হজম করতে কোন এসিড অত্যাবশ্যকীয়? (জ্ঞান)
[ক] CH3COOH
[খ] NaHCO3
✅ HCl
[ঘ] H2CO3

২২. কখন আমাদের বদহজম হয়? (অনুধাবন)
[ক] আমিষ জাতীয় খাবার বেশি খেলে
[খ] খাওয়ার আগে অধিক পানি পানে
[গ] সময় মেনে খাবার গ্রহণ না করা হলে
✅ পাকস্থলীতে এসিডের পরিমাণ বেড়ে গেলে

২৩. আমেরিকান স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে পিঁয়াজ, রসুন, মরিচ ও অন্যান্য অতিরিক্ত মসলাযুক্ত খাবার, চকোলেট আমাদের পাকস্থলীতে এসিডের মাত্রা বাড়ায়। এখানে কোন এসিডের কথা বলা হয়েছে? (প্রয়োগ)
[ক] HNO3
[খ] H2SO4
✅ HCl
[ঘ] H2CO3

২৪. অতিরিক্ত খাওয়ার ফলে তুমি পাকস্থলীতে সমস্যা অনুভব করছ। এর জন্য দায়ী কে? (জ্ঞান)
✅ HCl
[খ] CH3COOH
[গ] H2CO3
[ঘ] HNO3

২৫. তুমি বিয়ে বাড়িতে খাবার শেষে দধি খেয়েছ। এতে কী এসিড আছে? (প্রয়োগ)
[ক] এসিটিক এসিড
[খ] ম্যালিক এসিড
[গ] টারটারিক এসিড
✅ ল্যাকটিক এসিড

২৬. তেঁতুলে কোন এসিড থাকে? (জ্ঞান)
[ক] ইথানয়িক এসিড
✅ টারটারিক এসিড
[গ] কার্বনিক এসিড
[ঘ] সাইট্রিক এসিড

২৭. আমরা পাকস্থলী ও গলায় কখন প্রদাহ অনুভব করি? (অনুধাবন)
[ক] পেটে অতিরিক্ত ক্ষার উৎপন্ন হলে
[খ] পেটে অতিরিক্ত ক্ষারক উৎপন্ন হলে
✅ পেটে অতিরিক্ত এসিড উৎপন্ন হলে
[ঘ] পেটে অতিরিক্ত লবণ উৎপন্ন হলে

২৮. যেসব খাদ্য খেলে অতিরিক্ত এসিড উৎপন্ন হয় আমাদের উচিত সেগুলো- (অনুধাবন)
✅ পরিহার করা
[খ] বেশি খাওয়া
[গ] শুকিয়ে খাওয়া
[ঘ] সুসিদ্ধ করে খাওয়া

২৯. ল্যাবরেটরিতে প্রাপ্ত এসিডগুলো কী জাতীয় এসিড? (অনুধাবন)
[ক] জৈব
✅ অজৈব
[গ] মৃদু
[ঘ] উদ্ভিজ্জ

৩০. হাইড্রোজেন ক্লোরাইড গ্যাসের জলীয় দ্রবণকে কী বলা হয়- (জ্ঞান)
[ক] কার্বনিক এসিড
[খ] ইথানয়িক এসিড
✅ হাইড্রোক্লোরিক এসিড
[ঘ] টারটারিক এসিড

৩১. বিশুদ্ধ HCl, H2SO4 ও HNO3 কী? (অনুধাবন)
[ক] লাল বর্ণের তরল পদার্থ
[খ] রঙিন তরল পদার্থ
[গ] নীল বর্ণের তরল পদার্থ
✅ বর্ণহীন তরল পদার্থ

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩২. ল্যাবরেটরিতে প্রাপ্ত এসিড- (অনুধাবন)
i. হাইড্রোক্লোরিক এসিড (HCl)
ii. সালফিউরিক এসিড (H2SO4)
iii. নাইট্রিক এসিড (HNO3)

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৩৩. বিভিন্ন ভোগ্যপণ্যে উপস্থিত এসিড- (অনুধাবন)
i. সাইট্রিক এসিড ও কার্বনিক এসিড
ii. সালফিউরিক এসিড ও নাইট্রিক এসিড
iii. টারটারিক এসিড ও ইথানয়িক এসিড

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের উদ্দীপকটি পড় এবং ৩৪ ও ৩৫ নং প্রশ্নের উত্তর দাও :
কার্বন পরমাণুযুক্ত এসিডকে জৈব এসিড এবং কার্বন পরমাণুবিহীন এসিডকে অজৈব এসিড বলে।

৩৪. জৈব এসিডের উদাহরণ- (অনুধাবন)
i. কার্বলিক এসিড ও ইথানয়িক এসিড
ii. টারটারিক এসিড ও ল্যাকটিক এসিড
iii. সালফিউরিক এসিড ও নাইট্রিক এসিড

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
✅ i ও ii
[ঘ] i ও iii

৩৫. অজৈব এসিড- (অনুধাবন)
[ক] ম্যালিক এসিড
[খ] সাইট্রিক এসিড
✅ হাইড্রোক্লোরিক এসিড
[ঘ] এসকরবিক এসিড

🔬 নিচের উদ্দীপকটি পড় এবং ৩৬ ও ৩৭ নং প্রশ্নের উত্তর দাও :
A এমন একটি যৌগ যা পরিপাকের সময় রোগজীবাণু ধ্বংস করে এবং এসিডিটি তৈরিতে যার যথেষ্ট প্রভাব রয়েছে।

৩৬. উদ্দীপকের A যৌগ কোনটি? (অনুধাবন)
[ক] HNO3
[খ] H2SO4
✅ HCl
[ঘ] H3PO4

৩৭. A যৌগের অতিরিক্ত নিঃসরণে- (অনুধাবন)
i. পাকস্থলিতে প্রদাহ হয়
ii. গলায় প্রদাহ হয়
iii. এন্টাসিড খেতে হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৯. ২ লঘু এসিডের ধর্ম

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 প্রায় সকল লঘু এসিড টক স্বাদযুক্ত।
🧪 ল্যাবরেটরিতে কোনো এসিডের স্বাদ নেওয়া বিপদজনক।
🧪 লঘু এসিডের সাথে সক্রিয় ধাতু K ও Na বিস্ফোরণসহ বিক্রিয়া করে। সুতরাং ল্যাবরেটরিতে এদের পরীক্ষা করা যায় না।
🧪 সক্রিয় ধাতুর সাথে লঘু এসিডের বিক্রিয়ার সময় ম্যাগনেসিয়াম রিবন সেন্ডপেপার দিয়ে ঘষে যোগ করতে হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩৮. বিশুদ্ধ হাইড্রোক্লোরিক এসিডের বর্ণ কেমন? (অনুধাবন)
[ক] লাল
[খ] হলুদাভ
✅ বর্ণহীন
[ঘ] সাদা

৩৯. ভিনেগার/সিরকা কোনটি? (জ্ঞান)
[ক] COOH
✅ CH3COOH
[গ] CH3CH2OH
[গ] CH3CH2COOH

৪০. টক স্বাদযুক্ত সব বস্তুর মধ্যে কী থাকে? (জ্ঞান)
[ক] ক্ষার
[খ] ক্ষারক
[গ] লবণ
✅ এসিড

৪১. যেসব রাসায়নিক পদার্থ নীল লিটমাস কাগজকে লাল করে তাদের কী বলা হয়? (জ্ঞান)
[ক] লবণ
[খ] নির্দেশক
✅ এসিড
[ঘ] ক্ষারক

৪২. সফ্ট ড্রিংকস বিকারে নিয়ে নীল বা লাল লিটমাস কাগজ ডুবিয়ে বর্ণ পরিবর্তন দেখা গেল এ থেকে কী বোঝা গেল? (উচ্চতর দক্ষতা)
[ক] সফট ড্রিংকস ক্ষারীয় পদার্থ
✅ সফট ড্রিংকস অম্লীয় পদার্থ
[গ] সফট ড্রিংকস নিরপেক্ষ পদার্থ
[ঘ] সফট ড্রিংকস অম্লীয় বা ক্ষারীয় পদার্থ

৪৩. একটি টেস্টটিউবে ৪/৫ ফোঁটা লেবুর রস নিয়ে তাতে নীল লিটমাস কাগজ ডুবালে দেখা যাবে এটি লাল বর্ণ ধারণ করেছে। তাহলে লেবুর রস কী? (প্রয়োগ)
✅ এসিড
[খ] ক্ষার
[গ] ক্ষারক
[ঘ] লবণ

৪৪. নীল বর্ণের লিটমাস কাগজ লালবর্ণ ধারণ করে কখন? (অনুধাবন)
[ক] K2CO3 বা NH3 যোগ করলে
[খ] NaOH বা CaO যোগ করলে
✅ H2SO4 বা HCl যোগ করলে
[ঘ] Na2SO4 বা CO2 যোগ করলে

৪৫. সক্রিয় ধাতুর সাথে লঘু এসিডের বিক্রিয়ায় একটি বর্ণহীন, স্বাদহীন এবং গন্ধহীন গ্যাস উৎপন্ন হয়। এই গ্যাসটি হলো- (প্রয়োগ)
[ক] অক্সিজেন
✅ হাইড্রোজেন
[গ] নাইট্রোজেন
[ঘ] অ্যামোনিয়া

৪৬. ল্যাবরেটরিতে নিচের কোন সক্রিয় ধাতুর সাথে লঘু এসিডের বিক্রিয়ায় বিস্ফোরণ ঘটে বলে তার পরীক্ষা থেকে বিরত থাকতে হয়? (অনুধাবন)
[ক] ম্যাগনেসিয়াম
[খ] আয়রন
[গ] লেড
✅ সোডিয়াম

৪৭. কোন ধাতুটির সক্রিয়তা অধিক? (অনুধাবন)
✅ পটাসিয়াম
[খ] ক্যালসিয়াম
[গ] অ্যালুমিনিয়াম
[ঘ] জিঙ্ক

৪৮. গম ধাতুর সাথে লঘু H2SO4 -এর বিক্রিয়ায় কী উৎপন্ন হয়? (অনুধাবন)
[ক] ক্ষারক ও হাইড্রোজেন গ্যাস
✅ লবণ ও হাইড্রোজেন গ্যাস
[গ] লবণ ও অক্সিজেন গ্যাস
[ঘ] ক্ষারক ও অক্সিজেন গ্যাস

SSC রসায়ন (mcq) বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর অধ্যায়-০৯

৪৯. ধাতব কার্বনেট বা হাইড্রোজেন কার্বনেটের সাথে এসিডের বিক্রিয়ায় একটি গ্যাস নির্গত হয় যা শুষ্ক বরফ তৈরিতে ব্যবহৃত হয়। এই গ্যাসটি কী?
(প্রয়োগ)
[ক] H2
[খ] O2
[গ] NH3
✅ CO2

৫০. লঘু নাইট্রিক এসিডের সাথে ধাতব কার্বনেটের বিক্রিয়ায় কী গ্যাস নির্গত হয়? (জ্ঞান)
[ক] H2
[খ] N2
✅ CO2
[ঘ] O2

৫১. ধাতুর হাইড্রোক্সাইডের সাথে এসিডের বিক্রিয়ায় কী উৎপন্ন হয়? (জ্ঞান)
✅ লবণ ও পানি
[খ] ক্ষারক ও পানি
[গ] পানি ও গ্যাস
[ঘ] লবণ ও গ্যাস

৫২. এসিডের সাথে ক্ষারকের বিক্রিয়ায় কী উৎপন্ন হয়? (জ্ঞান)
[ক] এসিড ও ক্ষারক
[খ] লবণ
✅ লবণ ও পানি
[ঘ] পানি

৫৩. এসিড কার্বনেটের সাথে বিক্রিয়া করে কার্বন ডাইঅক্সাইড গ্যাস উৎপন্ন করে। এসিডের এই ধর্ম কী কাজে ব্যবহৃত হয়? (উচ্চতর দক্ষতা)
[ক] সার উৎপাদন
✅ আগুন নেভানো
[গ] সোনা পরিশোধন
[ঘ] রকেট জ্বালানি

৫৪. নাইট্রিক এসিড ক্ষারকের সাথে বিক্রিয়া করে কী উৎপন্ন করে? (প্রয়োগ)
✅ লবণ ও পানি
[খ] লবণ
[গ] লবণ ও ক্ষার
[ঘ] পানি

৫৫. ধাতুর অক্সাইডের সাথে এসিডের বিক্রিয়ায় কী উৎপন্ন হয়? (জ্ঞান)
[ক] লবণ ও ক্ষার
✅ লবণ ও পানি
[গ] লবণ
[ঘ] পানি

৫৬. সকল লঘু এসিড- (অনুধাবন)
[ক] তাপ পরিবাহী
[খ] তড়িৎ অপরিবাহী
✅ তড়িৎ পরিবাহী
[ঘ] তাপ কুপরিবাহী

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৫৭. লঘু এসিডের বিদ্যুৎ পরিবাহিতার পরীক্ষায় প্রয়োজন- (অনুধাবন)
i. জিংক আ্যানোড ও কপার ক্যাথোড
ii. কপার অ্যানোড ও জিংক ক্যাথোড
iii. সবল এসিড ও জেনারেটর

নিচের কোনটি সঠিক?
✅ i
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৫৮. এসিডের সাথে বিস্ফোরণসহ বিক্রিয়া করে- (উচ্চতর দক্ষতা)
i. Na অপেক্ষা অধিক সক্রিয় মৌল
ii. Mg-এর গ্রুপের সকল ধাতুসমূহ
iii. Na, K সক্রিয় ধাতুসমূহ

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের উদ্দীপকটি পড় এবং ৫৯ ও ৬০ নং প্রশ্নের উত্তর দাও :
একটি টেস্টটিউবে ৩-৫ cm3 লঘু HCl নিয়ে এতে এক টুকরা পরিষ্কার ম্যাগনেসিয়াম রিবন যোগ করা হলো।

৫৯. টেস্টটিউবটির মুখে একটি জ্বলন্ত কাঠি ধরলে কাঠিটি নিভে যায়। এর কারণ- (উচ্চতর দক্ষতা)
✅ হাইড্রোজেন গ্যাস
[খ] নাইট্রোজেন গ্যাস
[গ] অক্সিজেন গ্যাস
[ঘ] অ্যামোনিয়া গ্যাস

৬০. বিক্রিয়ায় উৎপন্ন যৌগ- (প্রয়োগ)
[ক] MgO + H2
✅ MgCl2 + H2
[গ] MgCl2 + H2O
[ঘ] Mg + H2

🔬 নিচের উদ্দীপকটি পড় এবং ৬১ ও ৬২ নং প্রশ্নের উত্তর দাও:
একটি টেস্টটিউবে 1g সোডিয়াম কার্বনেট নিয়ে এতে ৩-৫ cm3 লঘু HCl যোগ করা হলো। বিক্রিয়ায় বাতাসের চেয়ে প্রায় দেড়গুণ ভারী একটি গ্যাস উৎপন্ন হয়।

৬১. এ গ্যাসটি হলো- (প্রয়োগ)
[ক] H2
[খ] O2
✅ CO2
[ঘ] NH3

৬২. উৎপন্ন গ্যাসকে চুনের পানির মধ্যে চালনা করলে চুনের পানি- (অনুধাবন)
[ক] বাদামি রং ধারণ করে
[খ] স্বচ্ছ হয়ে যায়
[গ] লাল রং ধারণ করে
✅ ঘোলা হয়ে যায়

৯. ৩ পরীক্ষাসমূহের ফলাফল বিশ্লেষণ

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 রাসায়নিক সক্রিয়তা সিরিজে হাইড্রোজেনের উপরের ধাতুসমূহ লঘু এসিডের সাথে বিক্রিয়ায় লবণ ও হাইড্রোজেন গ্যাস উৎপন্ন করে।
🧪 গাঢ় এসিড থেকে উৎপন্ন জায়মান অক্সিজেন ([O]) কপার (Cu) বা হাইড্রোজেন (H2) অপেক্ষা কম সক্রিয় ধাতুকে জারিত করে ধাতুর অক্সাইড উৎপন্ন করে।
🧪 ধাতুর অক্সাইড এসিডের সাথে বিক্রিয়া করে লবণ ও পানি উৎপন্ন করে।
🧪 লঘু এসিড ধাতব কার্বনেটের সাথে বিক্রিয়ায় কার্বন ডাইঅক্সাইড গ্যাস উৎপন্ন করে।
🧪 লঘু এসিড ধাতব হাইড্রোজেন কার্বনেটের সাথে বিক্রিয়ায় কার্বন ডাইঅক্সাইড গ্যাস উৎপন্ন করে।
🧪 এসিড ও ক্ষারকের বিক্রিয়ায় লবণ এবং পানি উৎপন্ন হয়। এ বিক্রিয়াকে প্রশমন বিক্রিয়া বলা হয়।
🧪 জলীয় দ্রবণে এসিডের H+ আয়ন দেয়ার ঘটনাকে আয়নীকরণ বলে।
🧪 অনার্দ্র সাইট্রিক এসিডের কোনো হাইড্রোজেন আয়ন নেই।
🧪 জলীয় দ্রবণে সাইট্রিক এসিড হাইড্রোজেন আয়ন দেয়। একে আয়নীকরণ বলে।
🧪 সাইট্রিক এসিড, ইথায়নিক এসিড, কার্বনিক এসিডও জলীয় দ্রবণে আংশিক আয়নিত হয়।
🧪 সবল এসিড ও সবল ক্ষার জলীয় দ্রবণে সম্পূর্ণ আয়নিত হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৬৩. ধাতুর ধর্ম কোনটি? (অনুধাবন)
[ক] ইলেকট্রন গ্রহণ করে অ্যানায়ন উৎপন্ন করা
✅ ইলেকট্রন বর্জন করে ক্যাটায়ন উৎপন্ন করা
[গ] অক্সিজেনের সঙ্গে বিক্রিয়া করে অম্লীয় অক্সাইড উৎপন্ন করা
[ঘ] হাইড্রোজেনের সঙ্গে বিক্রিয়া করা

৬৪. ধাতু + লঘু এসিড → K + হাইড্রোজেন গ্যাস; K নিচের কোনটি? (প্রয়োগ)
[ক] ক্ষারক
[খ] পানি
[গ] ক্ষার
✅ লবণ

৬৫. কোনটি লঘু হাইড্রোক্লোরিক এসিডের সাথে বিক্রিয়া করে না? (অনুধাবন)
[ক] K
[খ] Pb
✅ Cu
[ঘ] Fe

৬৬. লঘু H2SO4 দ্রবণে আয়রন গুঁড়া যোগ করলে কোন গ্যাসটি উৎপন্ন হয়? (প্রয়োগ)
[ক] SO2
[খ] SO3
✅ H2
[ঘ] O2

৬৭. 2HNO3→2X + H2O + [O]; বিক্রিয়াটিতে X এর বর্ণ কীরূপ? (উচ্চতর দক্ষতা)
[ক] গোলাপি
✅ বাদামি
[গ] রক্ত লাল
[ঘ] সবুজাভ

৬৮. কোনটি সক্রিয়তা সিরিজে অ্যালুমিনিয়ামের উপরে অবস্থিত? (অনুধাবন)
[ক] Zn
[খ] Fe
✅ Ca
[ঘ] Pb

৬৯. ধাতব কার্বনেট + লঘু এসিড → লবণ + পানি + Y; Y এর সংকেত কোনটি? (প্রয়োগ)
[ক] CO
✅ CO2
[গ] H2CO3
[ঘ] CO32-

৭০. কোনটির কারণে লঘু H2SO4 এর সাথে CaCO3 এর বিক্রিয়ায় CaCO3 এর উপরিতলে আস্তরণ সৃষ্টি হয়? (উচ্চতর দক্ষতা)
[ক] CO2
[খ] Ca(OH)2
✅ CaSO4
[ঘ] H2CO3

৭১. কোনটি জলীয় দ্রবণে আংশিক আয়নিত হয়? (অনুধাবন)
[ক] হাইড্রোক্লোরিক এসিড
✅ ইথানয়িক এসিড
[গ] সালফিউরিক এসিড
[ঘ] নাইট্রিক এসিড

৭২. সোডিয়াম কার্বনেটের সাথে লঘু নাইট্রিক এসিডের বিক্রিয়ায় কোনটি উৎপন্ন হয়? (প্রয়োগ)
[ক] সোডিয়াম নাইট্রাইট
✅ সোডিয়াম নাইট্রেট
[গ] সোডিয়াম কার্বাইড
[ঘ] সোডামাইড

৭৩. H2SO4(𝑙) + পানি → X (aq) → ২ণ + SO42- (aq); Y নিচের কোনটি? (উচ্চতর দক্ষতা)
✅ H+
[খ] H3O+
[গ] H2S
[ঘ] SO32-

৭৪. কোনটি সক্রিয় ধাতু? (অনুধাবন)
✅ Mg
[খ] Al
[গ] Fe
[ঘ] Cu

৭৫. কোনটি অধিকতর সক্রিয় ধাতু? (অনুধাবন)
[ক] Al
✅ K
[গ] Mg
[ঘ] Zn

৭৬. গম ধাতু লঘু H2SO4 এর সাথে বিক্রিয়া করে কোন গ্যাস উৎপন্ন করে? (প্রয়োগ)
✅ H2
[খ] O2
[গ] S2
[ঘ] CO2

৭৭. NO2-এর বর্ণ কেমন? (জ্ঞান)
[ক] লাল
[খ] সবুজ
✅ বাদামি
[ঘ] নীল

৭৮. কার্বনেট লবণের মধ্যে এসিড যোগ করলে কোন গ্যাস উৎপন্ন হয়? (প্রয়োগ)
✅ CO2
[খ] O2
[গ] N2
[ঘ] H2

৭৯. রাসায়নিক সক্রিয়তা সিরিজে হাইড্রোজেনের উপরের ধাতুসমূহ লঘু এসিডের সাথে বিক্রিয়া করে একটি গ্যাস উৎপন্ন করে। এ গ্যাসটি কী? (প্রয়োগ)
[ক] অক্সিজেন
✅ হাইড্রোজেন
[গ] কার্বন ডাইঅক্সাইড
[ঘ] নাইট্রোজেন

৮০. ম্যাগনেসিয়াম ধাতু লঘু হাইড্রোক্লোরিক এসিডের সাথে বিক্রিয়ায় হাইড্রোজেন গ্যাস উৎপন্ন করে। এতে কী প্রমাণিত হয়? (উচ্চতর দক্ষতা)
[ক] লঘু এসিড নিরপেক্ষ থাকে
[খ] লঘু এসিড অ্যানায়ন বা ক্যাটায়ন উৎপন্ন করে
✅ লঘু এসিডে হাইড্রোজেন আয়ন উপস্থিত
[ঘ] লঘু এসিডে অক্সিজেন আয়ন উপস্থিত

৮১. কোনটি মধ্যম সক্রিয় ধাতু? (অনুধাবন)
[ক] Na
[খ] Ca
[গ] Mg
✅ Fe

৮২. ভিনেগার ম্যাগনেসিয়ামের সাথে বিক্রিয়া করে একটি গ্যাস উৎপন্ন করে। এ গ্যাসটি কী? (প্রয়োগ)
[ক] N2
[খ] O2
✅ H2
[ঘ] CO2

৮৩. কোন ধাতু HCl এর সাথে বিক্রিয়া করে না কিন্তু লঘু ও গাঢ় HNO3 ও H2SO4 এর সাথে বিক্রিয়া করে? (অনুধাবন)
[ক] Ag
✅ Cu
[গ] H
[ঘ] K

৮৪. গাঢ় H2SO4→H2O + SO2 + [O] বিক্রিয়ায় উৎপন্ন জায়মান অক্সিজেন ধাতুর সাথে বিক্রিয়া করে কী উৎপন্ন করে? (প্রয়োগ)
✅ ধাতুর অক্সাইড
[খ] ধাতব লবণ
[গ] বর্ণহীন গ্যাস
[ঘ] গাঢ় তরল

৮৫. সোডিয়াম কার্বনেট লঘু এসিডের সাথে বিক্রিয়া করলে একটি গ্যাসের বুদবুদ উৎপন্ন হয়। এ গ্যাসটি কী? (প্রয়োগ)
[ক] H2
[খ] O2
[গ] NH3
✅ CO2

৮৬. লঘু H2SO4 এর সাথে CaCO3 এর বিক্রিয়া শেষ পর্যন্ত অগ্রসর হয় না কেন? (উচ্চতর দক্ষতা)
[ক] H2SO4 তৈরি হয় বলে
[খ] CO2 গ্যাসের বুদবুদ তৈরি হয় বলে
✅ CaSO4 এর আস্তরণ সৃষ্টি হয় বলে
[ঘ] H+ উৎপন্ন হয় না বলে

৮৭. ধাতব কার্বনেট + লঘু এসিড → + পানি + CO2। এখানে শূন্যস্থানে কী বসবে? (অনুধাবন)
✅ লবণ
[খ] হাইড্রোজেন
[গ] ক্ষারক
[ঘ] এসিড

৮৮. NaHCO3(aq) + HCl (aq)→ ? (অনুধাবন)
[ক] NaCl(s)+ H2O(g) + CO2(g)
✅ NaCl(aq) + H2O(𝑙) + CO2(g)
[গ] Na(s) + H2O(𝑙) + CO2(g)
[ঘ] Na2O(aq) + HCl(𝑙) + CO2(g)

৮৯. 2HNO3(aq) + CaO(s)→ ? (অনুধাবন)
[ক] Ca2(NO2)(s) + H2(g)
[খ] CaO(s) + NO2(g) + H2O(g)
✅ Ca(ঘO3)2(aq) + H2O(𝑙)
[ঘ] Ca(s) + N2O4(aq) + H2O(g)

৯০. অনার্দ্র সাইট্রিক এসিডের ক্রিস্টালের ওপর শুষ্ক নীল লিটমাস পেপার স্পর্শ করালে কোনো পরিবর্তন হয় না কেন? (উচ্চতর দক্ষতা)
✅ হাইড্রোজেন আয়ন নেই বলে
[খ] হাইড্রোজেন আয়ন উৎপন্ন হয় বলে
[গ] পানি উৎপন্ন হয় বলে
[ঘ] কার্বন পরমাণুর উপস্থিতির জন্য

৯১. যেসব এসিড জলীয় দ্রবণে আংশিক আয়নিত হয় তাদের কী বলে? (জ্ঞান)
[ক] জৈব এসিড
[খ] আংশিক এসিড
[গ] তীব্র এসিড
✅ দুর্বল এসিড

৯২. জলীয় দ্রবণে সম্পূর্ণ আয়নিত হয় কোনটি? (অনুধাবন)
✅ HCl
[খ] H2CO3
[গ] CH3COOH
[ঘ] CH3OH

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৯৩. ভিনেগার- (উচ্চতর দক্ষতা)
i. Mg-এর সাথে বিক্রিয়া করে H2 উৎপন্ন করে
ii. আচার বা জেলি তৈরিতে ব্যবহৃত হয়
iii. এক ধরনের জৈব এসিড

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৯৪. জলীয় দ্রবণে আংশিক আয়নিত হয়- (জ্ঞান)
i. সাইট্রিক এসিড
ii. ইথানয়িক এসিড
iii. কার্বনিক এসিড

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের উদ্দীপকটি পড় এবং ৯৫ ও ৯৬ নং প্রশ্নের উত্তর দাও :
সক্রিয়তাক্রমে একটি ধাতুর অবস্থান যত উপরে সেটি তত তীব্রভাবে এসিডের সাথে বিক্রিয়া করে। সক্রিয়তা ক্রমে যতই নিচের দিকে যাওয়া যায়, বিক্রিয়ার তীব্রতা তত হ্রাস পায়।

৯৫. সক্রিয়তা সিরিজে হাইড্রোজেনের নিচের ধাতুসমূহ লঘু এসিডের সাথে বিক্রিয়া করে না কেন? (অনুধাবন)
[ক] জারণ ধর্ম নেই বলে
✅ H2 কে প্রতিস্থাপন করতে পারে না বলে
[গ] লঘু এসিডে H+ থাকে বলে
[ঘ] বৈশিষ্ট্যসূচক ধর্ম লোপ পায় বলে

৯৬. সক্রিয়তা সিরিজের যে ধাতুগুলো লঘু এসিডের সাথে বিক্রিয়া করে- (অনুধাবন)
i. Mg ও Al
ii. Zn ও Fe
iii. Cu ও Ag

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

৯. ৪ ক্ষারক এবং ক্ষার

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 ধাতুর হাইড্রক্সাইড ও অক্সাইড হলো ক্ষারক।
🧪 ক্ষার ও এসিডের প্রশমন বিক্রিয়ায় লবণ ও পানি উৎপন্ন হয়।
🧪 যে ক্ষারক পানিতে দ্রবীভূত হয়, তাকে ক্ষার বলে।
🧪 অ্যামোনিয়া গ্যাসের জলীয় দ্রবণ ক্ষার।
🧪 ক্ষার তেল বা চর্বির সাথে বিক্রিয়া করে সাবান উৎপন্ন করে।
🧪 পরিচ্ছন্নতার কাজে ক্ষার জাতীয় পদার্থ ব্যবহৃত হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৯৭. কোনটি ক্ষার? (অনুধাবন)
[ক] কোমল পানীয়
[খ] লেবুর রস
[গ] সিরকা
✅ কাপড় কাচা সোডা

৯৮. কোনটি ক্ষার নয়? (অনুধাবন)
[ক] Na2O
[খ] Ca (OH)2
[গ] NH4OH
✅ Fe (OH)2

৯৯. যেসব রাসায়নিক পদার্থ লাল লিটমাস কাগজকে নীল করে তাদের কী বলা হয়? (জ্ঞান)
[ক] এসিড
✅ ক্ষারক
[গ] লবণ
[ঘ] নির্দেশক

১০০. এসিড + A → লবণ + পানি ; A নিচের কোনটি? (প্রয়োগ)
[ক] CH3COOH
✅ Ca(OH)2
[গ] H2CO3
[ঘ] CaCl2

১০১. যারা পানিতে OH- উৎপন্ন করে তাদের কী বলা হয়? (জ্ঞান)
[ক] এসিড
[খ] নির্দেশক
✅ ক্ষারক
[ঘ] লবণ

১০২. ধাতুর অক্সাইড বা হাইড্রক্সাইডকে কী বলা হয়? (জ্ঞান)
✅ ক্ষারক
[খ] এসিড
[গ] লবণ
[ঘ] নির্দেশক

১০৩. যেসব ক্ষারক পানিতে দ্রবীভূত হয় তাদের কী বলে? (জ্ঞান)
[ক] লবণ
[খ] ক্ষারক
[গ] এসিড
✅ ক্ষার

১০৪. চুন নিচের কোন লিটমাস কাগজের রং পরিবর্তন করে? (অনুধাবন)
✅ লাল
[খ] নীল
[গ] আকাশি
[ঘ] বেগুনি

১০৫. কোনটি সাবান তৈরির মূল উপাদান? (অনুধাবন)
[ক] H2SO4
[খ] Ca(OH)2
[গ] CaO
✅ NaOH

১০৬. NaOH কী? (অনুধাবন)
[ক] লবণ
[খ] এসিড
✅ ক্ষারক
[ঘ] নির্দেশক

১০৭. KOH-কে একটি ক্ষারক বলা হয় কেন? (অনুধাবন)
✅ এটি পানিতে OH- উৎপন্ন করে বলে
[খ] এটি পানিতে H+ উৎপন্ন করে বলে
[গ] এটি টক স্বাদযুক্ত বলে
[ঘ] এটি গন্ধহীন বলে

১০৮. HNO3 + KOH = কঘO3 + H2O-এ বিক্রিয়ায় ক্ষার কোনটি? (অনুধাবন)
[ক] HNO3
✅ KOH
[গ] কঘO3
[ঘ] H2O

১০৯. ক্ষারক পানিতে কী তৈরি করে? (প্রয়োগ)
[ক] H+
✅ OH-
[গ] H-
[ঘ] OH+

১১০. কোনটি ক্ষারক কিন্তু ক্ষার নয়? (অনুধাবন)
[ক] NaOH
✅ CuO
[গ] Ca(OH)2
[ঘ] NH4OH

১১১. এসিডের বিপরীতধর্মী পদার্থ কী নামে পরিচিত? (জ্ঞান)
[ক] অম্ল
[খ] ক্ষার
[গ] লবণ
✅ ক্ষারক

১১২. ক্ষারক ও এসিডের বিক্রিয়ায় উৎপন্ন মূল পদার্থকে কী বলা হয়? (জ্ঞান)
[ক] ক্ষার
✅ লবণ
[গ] নির্দেশক
[ঘ] গ্যাস

১১৩. সাবান পানির দ্রবণ কী জাতীয় পদার্থ? (জ্ঞান)
[ক] এসিডীয়
[খ] অম্লীয়
[গ] নিরপেক্ষ
✅ ক্ষারকীয়

১১৪. একটি টেস্টটিউবে একটি দ্রবণ নিয়ে তাতে লাল লিটমাস কাগজ দিলে লিটমাস কাগজ নীল বর্ণ ধারণ করল। এই দ্রবণটি কী? (প্রয়োগ)
✅ ক্ষারক
[খ] এসিড
[গ] লবণ
[ঘ] নির্দেশক

১১৫. আমরা যে সাবান ব্যবহার করি তা তৈরি হয় কী থেকে? (জ্ঞান)
✅ সোডিয়াম হাইড্রক্সাইড ও চর্বি
[খ] ক্যালসিয়াম অক্সাইড ও তেল
[গ] অ্যামোনিয়াম হাইড্রক্সাইড ও গ্লিসারিন
[ঘ] ক্যালসিয়াম হাইড্রক্সাইড ও তেল

১১৬. এসিড ও ক্ষারকের বিক্রিয়ায় লিটমাস কাগজ নিরপেক্ষ হয় কেন? (উচ্চতর দক্ষতা)
[ক] লিটমাস কাগজ বিদ্যুৎ পরিবহনে সক্ষম বলে
[খ] বিক্রিয়ায় প্রচুর তাপ উৎপন্ন হয় বলে
✅ বিক্রিয়ায় H+ ও OH- আয়ন পানিতে পরিণত হয় বলে
[ঘ] বিক্রিয়ায় অম্লীয় ও ক্ষারীয় ধর্ম তীব্র হয় বলে

১১৭. অ্যামোনিয়া গ্যাসের জলীয় দ্রবণকে কী বলা হয়? (অনুধাবন)
✅ ক্ষার
[খ] এসিড
[গ] লবণ
[ঘ] নির্দেশক

১১৮. কোনটি ক্ষারকের উদাহরণ? (অনুধাবন)
[ক] NaOH
[খ] Ca(OH)2
[গ] Na2O
✅ Fe2O3

১১৯. বাসাবাড়িতে পরিচ্ছন্নতার কাজে বেশি ব্যবহৃত হয়- (অনুধাবন)
[ক] এসিড জাতীয় পদার্থ
✅ ক্ষার জাতীয় পদার্থ
[গ] লবণ জাতীয় পদার্থ
[ঘ] নির্দেশক জাতীয় পদার্থ

১২০. টয়লেট ক্লিনার হিসেবে কোনটি ব্যবহৃত হয়? (অনুধাবন)
✅ NaOH
[খ] NH3
[গ] Ca(OH)2
[ঘ] CaO

১২১. কাচ পরিষ্কারক হিসেবে কী ব্যবহৃত হয়? (অনুধাবন)
[ক] NH4OH
✅ NaOH
[গ] CaO
[ঘ] Ca(OH)2

১২২. পান খাওয়ার চুনে কী ব্যবহৃত হয়? (জ্ঞান্)
[ক] NH3
[খ] NaOH
✅ Ca(OH)2
[ঘ] Na2O

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১২৩. ল্যাবরেটরিতে প্রাপ্ত ক্ষারK- (অনুধাবন)
i. KOH ও NaOH
ii. Ca(OH)2 ও NH3
iii. Fe(OH)3 ও Na2O

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১২৪. ক্ষারের উদাহরণ- (অনুধাবন)
i. CuO ও Fe2O3
ii. NaOH ও Ca(OH)2
iii. NH4OH ও CaO

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ ii
[গ] i ও iii
[ঘ] ii ও iii

১২৫. বাসাবাড়িতে পরিচ্ছন্নতার কাজে ব্যবহৃত হয়- (প্রয়োগ)
i. NaOH ও NH3
ii. CaO ও Ca(OH)2
iii. Fe2O3 ও Fe(OH)3

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের উদ্দীপকটি পড় এবং ১২৬ ও ১২৭ নং প্রশ্নের উত্তর দাও :
বাসাবাড়িতে পান খেতে CaO, Niবাড়ি চুনকাম করার কাজে Ca(OH)2, খাবার সোডা হিসেবে NaHCO3, এন্টাসিড হিসেবে Al(OH)3 ইত্যাদি ব্যবহৃত হয়। এগুলো সবই ক্ষার বা ক্ষারক।

১২৬. উদ্দীপকে উল্লিখিত ব্যবহার ছাড়া প্রথম যৌগটির আরও ব্যবহার আছে- (প্রয়োগ)
i. ব্লিচিং পাউডার ও কস্টিক সোডা প্রস্তুতিতে
ii. পানির খরতা দূর করতে
iii. জমির সার প্রস্তুতিতে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১২৭. ক্ষার জাতীয় পদার্থ বেশি ব্যবহৃত হয়- (অনুধাবন)
✅ বাসাবাড়ি পরিচ্ছন্নতার কাজে
[খ] ফার্মাসিউটিক্যালস ফ্যাক্টরিতে
[গ] পানি ও বায়ুদূষণ প্রতিরোধে
[ঘ] খাবার পানি বিশুদ্ধকরণে

৯. ৫ লঘু ক্ষারের ধর্ম

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 সকল ক্ষার দ্রবণ কটু স্বাদ ও গন্ধযুক্ত।
🧪 স্পর্শে সকল ক্ষার পিচ্ছিল অনুভূত হয়।
🧪 ল্যাবরেটরিতে কোনো ক্ষারের স্বাদ নেওয়া উচিত না।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১২৮. কটু স্বাদ ও গন্ধযুক্ত সব বস্তুর মধ্যে কী থাকে? (জ্ঞান)
✅ ক্ষার
[খ] এসিড
[গ] লবণ
[ঘ] প্রোটিন

১২৯. স্পর্শে সকল - পিচ্ছিল অনুভূত হয়। শূন্যস্থানে কী বসবে? (প্রয়োগ)
[ক] এসিড
[খ] লবণ
✅ ক্ষার
[ঘ] আমিষ

১৩০. যেসব রাসায়নিক পদার্থ লাল লিটমাস কাগজকে নীল করে তাদের কী বলে? (জ্ঞান)
[ক] এসিড
✅ ক্ষার
[গ] লবণ
[ঘ] নির্দেশক

১৩১. সোডিয়াম হাইড্রক্সাইড (NaOH) কী? (অনুধাবন)
[ক] লবণ
[খ] এসিড
[গ] নির্দেশক
✅ ক্ষার

১৩২. সাবানকে স্পর্শ করলে পিচ্ছিল মনে হয় কেন? (অনুধাবন)
✅ এটি ক্ষারক বলে
[খ] এটি লবণ বলে
[গ] এটি এসিড বলে
[ঘ] এটি নির্দেশক বলে

১৩৩. ক্ষারের জলীয় দ্রবণ লাল লিটমাসকে কী বর্ণ প্রদান করে? (জ্ঞান)
[ক] হলুদ
[খ] সবুজ
[গ] লাল
✅ নীল

১৩৪. লঘু Ca(OH)2 দ্রবণে লাল লিটমাস কীরূপ বর্ণ ধারণ করে? (প্রয়োগ)
✅ নীল
[খ] লাল
[গ] বর্ণহীন
[ঘ] সবুজ

১৩৫. লঘু NH3 দ্রবণে নীল লিটমাস বর্ণ কীরূপ হয়? (উচ্চতর দক্ষতা)
✅ বর্ণ অপরিবর্তিত
[খ] লাল
[গ] বর্ণহীন
[ঘ] সবুজ

১৩৬. NH3 গ্যাসের মধ্যে ভেজা লাল লিটমাসের বর্ণ কীরূপ হবে? (প্রয়োগ)
✅ নীল
[খ] বর্ণহীন
[গ] বর্ণ অপরিবর্তিত
[ঘ] সবুজ

১৩৭. ধাতব আয়নের সাথে লঘু ক্ষারের বিক্রিয়ায় কী উৎপন্ন হয়? (জ্ঞান)
[ক] লবণ ও পানি
[খ] ধাতব লবণ
[গ] এসিড ও ক্ষারক
✅ ধাতব হাইড্রক্সাইডের অধঃক্ষেপ

১৩৮. অ্যামোনিয়াম যৌগের সাথে ক্ষারের বিক্রিয়ায় কী গ্যাস মুক্ত হয়? (জ্ঞান)
[ক] হাইড্রোজেন
[খ] নাইট্রোজেন
✅ অ্যামোনিয়া
[ঘ] নাইট্রাস অক্সাইড

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের বিক্রিয়া দুটি দেখ এবং ১৩৯-১৪১ নং প্রশ্নের উত্তর দাও :

১. Na2CO3 + 2HCl → 2NaCl + H2O + CO2

২. . NH4OH + H2SO4→(NH4)2 SO4 + 2H2O

১৩৯. ১নং বিক্রিয়ায় ক্ষারক হিসেবে কী ব্যবহৃত হয়েছে? (অনুধাবন)
✅ Na2CO3
[খ] HCl
[গ] NaCl
[ঘ] CO2

১৪০. ২নং বিক্রিয়া সংঘটিত হয়েছে- (অনুধাবন)
[ক] ধাতুর সাথে এসিডের
[খ] কার্বনেটের সাথে এসিডের
✅ ক্ষারকের সাথে এসিডের
[ঘ] লবণের সাথে এসিডের

১৪১. ১নং ও ২নং বিক্রিয়ায় কী উৎপন্ন হয়? (প্রয়োগ)
[ক] লবণ
[খ] পানি
[গ] লবণ ও গ্যাস
✅ লবণ ও পানি

🔬 নিচের উদ্দীপকটি পড় এবং ১৪২ ও ১৪৩ নং প্রশ্নের উত্তর দাও :
অমি একটি টেস্টটিউবে NH4Cl ও লঘু ক্ষার যোগ করায় ঝাঁঝালো গন্ধযুক্ত বর্ণহীন গ্যাস উৎপন্ন হয় যেটি পানিতে অধিক মাত্রায় দ্রবণীয়।

১৪২. উদ্দীপকে উৎপন্ন ঝাঁঝালো গন্ধযুক্ত গ্যাস কোনটি? (অনুধাবন)
[ক] H2
✅ NH3
[গ] NO2
[ঘ] Cl2

১৪৩. উৎপাদন গ্যাসটি- (অনুধাবন)
i. নীল লিটমাসকে লাল করে
ii. চাপ প্রয়োগে তরলীকরণ করা যায়
iii. জলীয় দ্রবণে ক্ষারধর্মী

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

৯. ৬ পরীক্ষাসমূহের ফলাফল বিশ্লেষণ

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 অধিকাংশ ধাতব হাইড্রক্সাইড অদ্রবণীয়।
🧪 ধাতুর লবণ বা আয়নের দ্রবণে লঘু সোডিয়াম হাইড্রক্সাইড দ্রবণ যোগ করা হলে দ্রবণে উপস্থিত ধাতুর হাইড্রক্সাইড অধঃক্ষিপ্ত হয়।
🧪 অতিরিক্ত সোডিয়াম হাইড্রক্সাইড দ্রবণ যোগ করা হলে কোনো কোনো অধঃক্ষেপ দ্রবীভূত হয় এবং দ্রবণের বর্ণ পরিবর্তন হয়।
🧪 ক্ষার দ্রবণ এসিডের সাথে বিক্রিয়ায় শুধুমাত্র লবণ ও পানি উৎপন্ন করে।
🧪 ক্ষারে ভ্রাম্যমাণ হাইড্রক্সাইড আয়ন উপস্থিত থাকে বলে ক্ষার বিদ্যুৎ পরিবহন করে।
🧪 দ্রবণে কেবল হাইড্রক্সাইড আয়নই ঋণাত্বক চার্জ বহন করে।
🧪 ভ্রাম্যমাণ হাইড্রক্সাইড আয়নের উপস্থিতির উপর ক্ষার দ্রবণের বৈশিষ্ট্য নির্ভর করে।
🧪 যে সকল ক্ষার জলীয় দ্রবণে আংশিক আয়নিত হয় তারা দুর্বল ক্ষার।
🧪 দুর্বল ক্ষারের দ্রবণে হাইড্রক্সাইড আয়নের পরিমাণ সবল ক্ষারের তুলনায় কম থাকে।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৪৪. ধাতুর আয়নের দ্রবণে লঘু NaOH দ্রবণ যোগ করলে কী হয়? (উচ্চতর দক্ষতা)
✅ দ্রবণে উপস্থিত হাইড্রক্সাইড অধঃক্ষিপ্ত হয়
[খ] দ্রবণে উপস্থিত অক্সাইড দ্রবীভূত হয়
[গ] দ্রবণে উপস্থিত হাইড্রোজেন অধঃক্ষিপ্ত হয়
[ঘ] হাইড্রোজেন গ্যাস উৎপন্ন হয়

১৪৫. কঠিন অ্যামোনিয়াম যৌগ বা দ্রবণকে মৃদু আঁচে তাপ দিলে কী হয়? (প্রয়োগ)
[ক] ফুটতে থাকে
✅ অ্যামোনিয়া গ্যাস বিমুক্ত হয়
[গ] বর্ণ পরিবর্তন হয়
[ঘ] অধঃক্ষেপ পড়ে

১৪৬. জলীয় দ্রবণে ক্ষারের বিদ্যুৎ পরিবাহিতার কারণ কী? (উচ্চতর দক্ষতা)
✅ ভ্রাম্যমাণ হাইড্রক্সাইড আয়ন
[খ] ভ্রাম্যমাণ অক্সাইড আয়ন
[গ] ভ্রাম্যমাণ হাইড্রোজেন আয়ন
[ঘ] ভ্রাম্যমাণ অ্যামোনিয়াম আয়ন

১৪৭. NaOH(s) পানিতে কেমন অবস্থায় থাকে? (জ্ঞান)
✅ সম্পূর্ণ আয়নিত
[খ] আংশিক আয়নিত
[গ] গ্যাসীয়
[ঘ] কঠিন

১৪৮. অ্যামোনিয়া গ্যাসকে পানিতে দ্রবীভূত করলে কী কী আয়ন উৎপন্ন হয়? (অনুধাবন)
✅ অ্যামোনিয়াম ও হাইড্রক্সাইড
[খ] অ্যামোনিয়া ও অক্সাইড
[গ] হাইড্রোজেন ও হাইড্রক্সাইড
[ঘ] হাইড্রোজেন ও অ্যামোনিয়াম

১৪৯. নিচের কোন বিক্রিয়াটি লালচে বাদামি বর্ণের অধঃক্ষেপ ফেলে? (অনুধাবন)
[ক] FeCl2(aq) + 2NaOH(aq) → Fe(OH)2(s) + NaCl (aq)
[খ] CuCl2(aq) + 2NaOH(aq) → Cu(OH)2(s) + NaCl(aq)
[গ] A1Cl3(aq) + 3NaOH(aq) → Al(OH)3(s) + NaCl(aq)
✅ FeCl3(aq) + 3NaOH(aq) → Fe(OH)3(s) + NaCl(aq)

১৫০. কোন বিক্রিয়াটি হালকা নীল বর্ণের অধঃক্ষেপ দেয়? (অনুধাবন)
[ক] ZnCl2(aq) + 2NaOH(aq)→Zn(OH)2(s) + NaCl (aq)
[খ] FeCl2(aq) + 2NaOH(aq)→Fe(OH)2(s) + NaCl(aq)
[গ] FeCl3(aq) + 3NaOH(aq)→Fe(OH)3(s) + NaCl(aq)
✅ CuCl2(aq) + 2NaOH(aq)→Cu(OH)2(s) + NaCl(aq)

১৫১. NH+4(aq)+OH- (aq)→NH3(g)+H2O(𝑙) বিক্রিয়ায় কী ঘটেছে? (উচ্চতর দক্ষতা)
[ক] অ্যামোনিয়া দ্রবণ থেকে অ্যামিন উৎপন্ন হয়
[খ] অ্যামোনিয়াম দ্রবণ থেকে অ্যামোনিয়া দ্রবণ উৎপন্ন হয়
✅ অ্যামোনিয়াম দ্রবণ থেকে অ্যামোনিয়া গ্যাস উৎপন্ন হয়
[ঘ] প্রশমন বিক্রিয়ায় লবণ ও পানি উৎপন্ন হয়

১৫২. কিসের উপস্থিতির ওপর ক্ষার দ্রবণের বৈশিষ্ট্য নির্ভর করে? (অনুধাবন)
✅ ভ্রাম্যমাণ হাইড্রক্সাইড
[খ] ভ্রাম্যমাণ হাইড্রোজেন
[গ] ধাতব আয়ন
[ঘ] অ্যামোনিয়াম আয়ন

১৫৩. ক্যালসিয়াম ধাতুর লবণে লঘু সোডিয়াম হাইড্রক্সাইড যোগ করলে ক্যালসিয়াম হাইড্রক্সাইড অধঃক্ষিপ্ত হয়, এর বর্ণ কীরূপ? (প্রয়োগ)
[ক] সবুজ
✅ সাদা
[গ] লালচে বাদামি
[ঘ] হালকা নীল

১৫৪. Fe3+(aq) + 3OH- (aq) → Fe(OH)3(s); বিক্রিয়ার উৎপাদটি কোন বর্ণের ? (অনুধাবন)
[ক] সাদা
[খ] সবুজ
✅ লালচে বাদামি
[ঘ] হালকা নীল

১৫৫. ধাতব হাইড্রক্সাইড Cu(OH)2 এর মধ্যে অতিরিক্ত NaOH যোগ করলে Cu(OH)2 কীরূপ বর্ণ ধারণ করে? (উচ্চতর দক্ষতা)
[ক] হালকা নীল
✅ গাঢ় নীল
[গ] লালচে বাদামি
[ঘ] সবুজ

১৫৬. CuCl2 + NaOH → Y + NaCl; Y যৌগটির বর্ণ কীরূপ? (উচ্চতর দক্ষতা)
✅ হালকা নীল
[খ] হালকা সবুজ
[গ] সাদা
[ঘ] লালচে বাদামি

১৫৭. কোনটির উপস্থিতির কারণে ক্ষারের মধ্য দিয়ে তড়িৎ পরিবাহিত হয়? (অনুধাবন)
[ক] H+
✅ OH-
[গ] H3O+
[ঘ] O2-

১৫৮. Fe(OH)2 এর বর্ণ কীরূপ? (জ্ঞান)
[ক] সাদা
✅ সবুজ
[গ] লালচে বাদামি
[ঘ] হালকা নীল

১৫৯. Fe(OH)3(s) যৌগের বর্ণ কীরূপ? (জ্ঞান)
[ক] বাদামি
✅ লালচে বাদামি
[গ] হালকা নীল
[ঘ] সবুজ

১৬০. Cu(OH)2(s) যৌগের বর্ণ কীরূপ? (জ্ঞান)
[ক] হালকা সবুজ
✅ হালকা নীল
[গ] হালকা লাল
[ঘ] হালকা বেগুনি

১৬১. Ca2+(aq) আয়নের দ্রবণে NaOH(aq) যোগ করা হলে কী উৎপন্ন হয়? (উচ্চতর দক্ষতা)
[ক] Ca (OH)2(s) এর সাদা অধঃক্ষেপ
[খ] Ca (OH)2(s) এর সবুজ অধঃক্ষেপ
[গ] Ca (OH)2(s) এর লালচে অধঃক্ষেপ
✅ Ca (OH)2(s) এর হালকা নীল অধঃক্ষেপ

১৬২. Cu2+(aq) আয়ন সোডিয়াম হাইড্রক্সাইডের সাথে বিক্রিয়ায় কী রঙের অধঃক্ষেপ ফেলে? (প্রয়োগ)
✅ হালকা নীল
[খ] সবুজ
[গ] সাদা
[ঘ] লালচে বাদামি

১৬৩. আয়রন হাইড্রক্সাইড ক্ষার নয় কেন? (অনুধাবন)
[ক] পানিতে দ্রবণীয় বলে
✅ পানিতে অদ্রবণীয় বলে
[গ] অনার্দ্র বলে
[ঘ] পানিতে নিষ্ক্রিয় বলে

১৬৪. অ্যামোনিয়া দ্রবণকে ক্ষার বলা হয় কেন? (অনুধাবন)
✅ পানিতে দ্রবীভূত হয় বলে
[খ] এসিডে দ্রবীভূত হয় বলে
[গ] ক্ষারকে দ্রবীভূত হয় বলে
[ঘ] পানিতে দ্রবীভূত হয় না বলে

১৬৫. পানিতে আংশিক দ্রবণীয় কোনটি? (অনুধাবন)
✅ Ca(OH)2
[খ] Fe(OH)3
[গ] Cu(OH)2
[ঘ] Zn (OH)2

১৬৬. অ্যামোনিয়া দ্রবণের সাথে কোন আয়ন অধঃক্ষেপ উৎপন্ন করে না? (অনুধাবন)
[ক] Al3+(aq)
[খ] Fe+3 (aq)
✅ Ca2+(aq)
[ঘ] Zn2+(aq)

১৬৭. কোনটিতে অ্যামোনিয়াম আয়নের উপস্থিতি নেই? (অনুধাবন)
[ক] অ্যামোনিয়াম ক্লোরাইড
[খ] অ্যামোনিয়াম নাইট্রেট
[গ] অ্যামোনিয়াম সালফেট
✅ অ্যামোনিয়া

১৬৮. যেসব ক্ষার জলীয় দ্রবণে আংশিক আয়নিত হয় তাদের কী বলে? (জ্ঞান)
[ক] আংশিক ক্ষার
✅ দুর্বল ক্ষার
[গ] সবল ক্ষার
[ঘ] তীব্র ক্ষার

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৬৯. ক্ষারের- (প্রয়োগ)
i. জলীয় দ্রবণে হাইড্রক্সাইড আয়ন দেয়
ii. দ্রবণে হাইড্রক্সাইড আয়ন দেয়
iii. জলীয় দ্রবণ বিদ্যুৎ পরিবহন করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
✅ i, ii ও iii

১৭০. কঠিন অবস্থায় পটাসিয়াম হাইড্রক্সাইড ও সোডিয়াম হাইড্রক্সাইড- (অনুধাবন)
i. বিদ্যুৎ পরিবহন করে না
ii. অধঃক্ষেপ উৎপন্ন করে
iii. উভয়ের যৌগে আয়ন উপস্থিত

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১৭১. অ্যামোনিয়া দ্রবণে উপস্থিত থাকে- (প্রয়োগ)
i. অ্যামোনিয়া অণু
ii. পানির অণু
iii. অ্যামোনিয়াম ও হাইড্রক্সাইড আয়ন

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের সমীকরণটি লক্ষ কর এবং ১৭২ ও ১৭৩ নং প্রশ্নের উত্তর দাও :

১৭২. উদ্দীপকের Z দ্রবণটি কীরূপ? (অনুধাবন)
✅ তড়িৎ পরিবাহী
[খ] সবুজ বর্ণের দ্রবণ
[গ] তড়িৎ অপরিবাহী
[ঘ] লালচে বাদামি বর্ণের দ্রবণ

১৭৩. উদ্দীপকের Y যৌগটি- (উচ্চতর দক্ষতা)
i. X যৌগের ধনাত্মক আয়নযুক্ত
ii. Z যৌগের ঋণাত্মক আয়নযুক্ত
iii. পানিতে অদ্রবণীয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৯. ৭ গাঢ় এসিড

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 HCl, HNO3 ও H2SO4 অত্যন্ত গাঢ় এসিড।
🧪 হাইড্রোজেন ক্লোরাইড গ্যাস পানিতে দ্রবীভূত হয়ে হাইড্রোক্লোরিক এসিডে পরিণত হয়।
🧪 গাঢ় হাইড্রোক্লোরিক এসিডে ভরের অনুপাতে ৩৫% হাইড্রোজেন ক্লোরাইড থাকে।
🧪 নাইট্রোজেন ডাইঅক্সাইড; NO2 গ্যাস পানিতে দ্রবীভূত হয়ে নাইট্রাস এসিড; HNO2 ও নাইট্রিক এসিড; HNO3 উৎপন্ন হয়।
🧪 হালকা ধোঁয়াসহ গাঢ় নাইট্রিক এসিডে ভরের অনুপাতে ৭০% নাইট্রিক এসিড থাকে।
🧪 সালফার ট্রাইঅক্সাইড; SO3 গ্যাস পানিতে দ্রবীভূত হয়ে সালফিউরিক এসিড; H2SO4 উৎপন্ন হয়।
🧪 গাঢ় সালফিউরিক এসিডে ভরের অনুপাতে প্রায় ৯৮% সালফিউরিক এসিড থাকে।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৭৪. হাইড্রোজেন ক্লোরাইড গ্যাস পানিতে দ্রবীভূত হয়ে কিসে পরিণত হয়? (জ্ঞান)
✅ হাইড্রোক্লোরিক এসিডে
[খ] অ্যামোনিয়ামে
[গ] কঠিন পদার্থে
[ঘ] গ্যাসীয় পদার্থে

১৭৫. গাঢ় হাইড্রোক্লোরিক এসিডে ভরের অনুপাতে কত ভাগ হাইড্রোজেন ক্লোরাইড থাকে? (জ্ঞান)
[ক] ২৫%
✅ ৩৫%
[গ] ৫০%
[ঘ] ৬৫%

১৭৬. গাঢ় হাইড্রোজেন ক্লোরাইডের মুখ খুললে কী সৃষ্টি হয়? (জ্ঞান)
[ক] ধোঁয়া
[খ] শিশির
✅ Kুয়াশা
[ঘ] বাষ্প

১৭৭. NO2 গ্যাস পানিতে দ্রবীভূত হয়ে কী উৎপন্ন করে? (অনুধাবন)
[ক] HNO2
✅ HNO2 ও HNO3
[গ] HNO3
[ঘ] N2O5

১৭৮. গাঢ় HNO3-এর ভরের অনুপাতে কত ভাগ HNO3 থাকে? (জ্ঞান)
[ক] ৩৫%
[খ] ৫০%
✅ ৭০%
[ঘ] ৯৮%

১৭৯. HNO3 উৎপন্ন হয়- (অনুধাবন)
✅ NO2 গ্যাস পানিতে দ্রবীভূত হয়ে
[খ] N2 গ্যাস পানিতে দ্রবীভূত হয়ে
[গ] N2O5 গ্যাস পানিতে দ্রবীভূত হয়ে
[ঘ] N2O গ্যাস পানিতে দ্রবীভূত হয়ে

১৮০. NO2 গ্যাস কী বর্ণের হয়? (জ্ঞান)
[ক] সাদা
[খ] সবুজ
✅ বাদামি
[ঘ] নীল

১৮১. HNO3-কে বাদামি বর্ণের বোতলে রাখা হয় কেন? (অনুধাবন)
[ক] বাদামি বর্ণ আলো অধিক শোষণ করে বলে
✅ আলোর উপস্থিতিতে বিযোজিত হয়ে যেন NO2 গ্যাস উৎপন্ন না করে
[গ] বাদামি বর্ণ এসিডকে নিরাপদ রাখে বলে
[ঘ] বাদামি বর্ণ দুর্ঘটনা এড়াতে ভূমিকা রাখে বলে

১৮২. SO3 গ্যাস পানিতে দ্রবীভূত হয়ে একটি এসিড উৎপন্ন করে। এ এসিডটি হলো- (প্রয়োগ)
[ক] HCl
[খ] HNO3
✅ H2SO4
[ঘ] HNO2

১৮৩. গাঢ় H2SO4-এ ভরের অনুপাতে কত ভাগ H2SO4 থাকে? (জ্ঞান)
[ক] ৩৫%
[খ] ৭০%
[গ] ৭৮%
✅ ৯৮%

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৮৪. গাঢ় হাইড্রোক্লোরিক এসিডের বোতলের মুখ খুললে- (প্রয়োগ)
i. হালকা কুয়াশা সৃষ্টি হয়
ii. তীব্র ঝাঁঝালো গন্ধ পাওয়া যায়
iii. অক্সিজেনের উপস্থিতিতে বিক্রিয়া শুরু করে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৮৫. গাঢ় নাইট্রিক এসিডের বোতলের মুখ খুললে- (প্রয়োগ)
i. হালকা কুয়াশা সৃষ্টি হয়
ii. গোলাপি বর্ণের NO2 গ্যাস উৎপন্ন হয়
iii. তীব্র ঝাঁঝালো গন্ধ বের হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের উদ্দীপকের আলোকে ১৮৬ ও ১৮৭ নং প্রশ্নের উত্তর দাও :
একটি গ্যাস পানিতে দ্রবীভূত হয়ে এসিড উৎপন্ন করে। এসিড বৃষ্টি আকারে পতিত হলে পরিবেশে বিরূপ প্রভাব পড়ে। যেমন
দালানকোঠা, মূল্যবান যন্ত্রপাতি ইত্যাদি ক্ষয়প্রাপ্ত হয়। এই এসিড বৃষ্টির কারণে তাজমহলের সৌন্দর্যও নষ্ট হচ্ছে।

১৮৬. গ্যাসটি কী? (অনুধাবন)
[ক] CO2
✅ SO2
[গ] CO
[ঘ] H2O

১৮৭. উদ্দীপকের উৎপন্ন এসিডটি- (উচ্চতর দক্ষত)
i. সালফিউরিক এসিড নামে পরিচিত
ii. বাদামি বর্ণের বোতলে সংরক্ষণ করতে হয়
iii. SO3 থেকে উৎপন্ন হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
✅ i ও iii
[ঘ] i, ii ও iii

৯. ৮ গাঢ় এসিড ও ক্ষারের ক্ষয়কারী ধর্ম

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 গাঢ় এসিড অত্যন্ত বিপদজনক কারণ এগুলো অত্যন্ত ক্ষয়কারক পদার্থ।
🧪 এসিডের মতো গাঢ় ক্ষারও ক্ষয়কারী এবং বিপদজনক।
🧪 সোডিয়াম হাইড্রক্সাইডকে প্রায়শই কস্টিক সোডা বলা হয়।
🧪 এসিডের তুলনায় ক্ষার ত্বক ও চোখের বেশি ক্ষতি করে।
🧪 কস্টিক মানে পোড়ানো।
🧪 গাঢ় ক্ষার ও গাঢ় এসিড ত্বকে বা কাপড়ে লাগলে সঙ্গে সঙ্গে প্রচুর পরিমাণ পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।
🧪 গাঢ় এসিডে কখনোই পানি মেশানো যাবে না।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৮৮. ‘কস্টিক’-এর অর্থ কী? (জ্ঞান)
✅ পোড়ানো
[খ] মিষ্টি
[গ] আঘাত
[ঘ] ক্ষার

১৮৯. ‘কস্টিক সোডা'র সংকেত কোনটি? (জ্ঞান)
[ক] KOH
[খ] Ca(OH)2
✅ NaOH
[ঘ] Mg(OH)2

১৯০. ত্বক ও চোখের বেশি ক্ষতি করে কোনটি? (অনুধাবন)
[ক] এসিড
✅ ক্ষার
[গ] লবণ
[ঘ] নির্দেশক

১৯১. ল্যাবরেটরিতে কাজের সময় যদি অসাবধানতাবশত গাঢ় এসিড বা ক্ষার লেগে যায় তাহলে কী করবে? (উচ্চতর দক্ষতা)
✅ সাথে সাথে আক্রান্ত স্থানে প্রচুর পানি দিব
[খ] সাথে সাথে শিক্ষককে জানাব
[গ] সাথে সাথে ফার্মেসিতে যাব
[ঘ] সাথে সাথে লবণ ছিটিয়ে আক্রান্ত স্থান প্রশমন করব

১৯২. কোনটি অত্যন্ত ক্ষয়কারক পদার্থ? (অনুধাবন)
[ক] NaCl
[খ] CaCO3
[গ] NH4OH
✅ H2SO4

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৯৩. অত্যন্ত ক্ষয়কারক পদার্থ- (উচ্চতর দক্ষতা)
i. SO3 গ্যাস থেকে উৎপন্ন এসিড
ii. প্রায় সকল লবণ
iii. সবল এসিড ও ক্ষারসমূহ

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৯৪. NaOH রাসায়নিক পদার্থটি- (অনুধাবন)
i. ত্বকের জন্য ক্ষতিকর
ii. চোখের জন্য ক্ষতিকর
iii. কস্টিক সোডা নামে পরিচিত

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের উদ্দীপকের আলোকে ১৯৫ ও ১৯৬ নং প্রশ্নের উত্তর দাও :
X একটি গ্যাস যা পানিতে অত্যন্ত দ্রবণীয়। এটি পানিতে দ্রবীভূত হয়ে এসিড তৈরি করে। এসিডটির গাঢ় দ্রবণ ধাতু, ত্বক এবং কাপড়ের জন্য ক্ষতিকর।

১৯৫. X গ্যাসটি কী? (অনুধাবন)
✅ HCl
[খ] HF
[গ] HBr
[ঘ] HI

১৯৬. উদ্দীপকের এসিডটি- (প্রয়োগ)
i. তীব্র ঝাঁঝালো গন্ধযুক্ত
ii. গাঢ় এসিডে ভরের অনুপাত ৩৫%
iii. খনিজ এসিড

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৯. ৯ সবল ও দুর্বল এসিড বা সবল ও দুর্বল ক্ষারের পরীক্ষা

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 একই বিকারে একই ইলেকট্রোডের সাহায্যে ভিন্ন ভিন্ন এসিড ও ক্ষারকের জলীয় দ্রবণ ব্যবহার করে বিদ্যুৎ প্রবাহিত করে বাল্বের উজ্জ্বলতার পার্থক্য থেকে সবল ও দুর্বল এসিড বা সবল ও দুর্বল ক্ষারের পরীক্ষা করা যায়।

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৯৭. একটি কোষের জন্য গুরুত্বপূর্Y- (অনুধাবন)
i. ইলেকট্রোড
ii. ব্যাটারি
iii. হাইড্রোক্লোরিক এসিড

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide
🧪 উদ্দীপকের চিত্রটি লক্ষ কর এবং ১৯৮ ও ১৯৯ নং প্রশ্নের উত্তর দাও :

১৯৮. উদ্দীপকের C কোনটি? (উচ্চতর দক্ষতা)
[ক] হাইড্রোক্লোরিক এসিড
✅ সোডিয়াম ক্লোরাইড
[গ] ভিনেগার
[ঘ] সাইট্রিক এসিড

১৯৯. উদ্দীপকের B কীভাবে কোষে রাখতে হয়? (অনুধাবন)
[ক] পরস্পরের সংস্পর্শে
[খ] এককভাবে তড়িৎ বিশ্লেষ্যে
[গ] তারের সাহায্যে পরস্পরের সাথে সংস্পর্শে
✅ ব্যাটারির দুই প্রান্ত তড়িৎদ্বারের সাহায্যে যুক্ত করে

৯. ১০ pH-এর ধারণা

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 আধুনিক অর্থে pH মানে হলো হাইড্রোজেন আয়নের ক্ষমতা।
🧪 দ্রবণের pH এর মান ৭ এর কম হলে দ্রবণটি অম্লীয় আবার ৭ এর বেশি হলে দ্রবণটি ক্ষারীয়।
🧪 কোনো দ্রবণের pH এর মান ৭ হলে দ্রবণটি প্রশম।
🧪 দ্রবণের pH মান ৭ অপেক্ষা হ্রাসের ক্রমানুসারে এসিডের তীব্রতা বৃদ্ধি পায় এবং pH মান ৭ অপেক্ষা বৃদ্ধির ক্রমানুসারে ক্ষারের তীব্রতা বৃদ্ধি পায়।
🧪 pH মান জানার জন্য লিটমাস পেপার ব্যবহার করা যায়।
🧪 দ্রবণের pH মান ৭-এর কম হলে লিটমাস পেপার লাল এবং ৭-এর বেশি হলে নীল বর্ণ ধারণ করে।
🧪 pH মান জানার জন্য সাধারণত ইউনিভার্সাল ইন্ডিকেটর, pH পেপার বা pH মিটার ব্যবহার করা হয়।
🧪 বিভিন্ন এসিড-ক্ষার ইন্ডিকেটর বা নির্দেশকের মিশ্রণ হলো ইউনিভার্সাল ইন্ডিকেটর।
🧪 অজানা কোনো দ্রবণের pH মান জানার জন্য pH পেপার ও pH মিটার ব্যবহার করা হয়।
🧪 কৃষিকাজের জন্য মাটির pH মান গুরুত্বপূর্ণ। নির্দিষ্ট ফসলের জন্য মাটির নির্ধারিত pH মান বজায় রাখা প্রয়োজন।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২০০. আভিধানিক অর্থে pH মানে কী? (জ্ঞান)
✅ হাইড্রোজেন আয়নের ক্ষমতা
[খ] হাইড্রোজেনের ক্ষমতা
[গ] অক্সিজেনের ক্ষমতা
[ঘ] নাইট্রোজেনের ক্ষমতা

২০১. কোনো দ্রবণের pH ৭ এর চেয়ে বেশি হলে- (অনুধাবন)
[ক] দ্রবণটি অম্লীয়
✅ ক্ষারীয়
[গ] নিরপেক্ষ
[ঘ] লবণাক্ত

২০২. pH মিটারের একটি দ্রবণে pH এর মান ৪ পাওয়া গেল। দ্রবণটির বর্ণ কিরূপ হবে? (অনুধাবন)
[ক] নীল
[খ] বেগুনি
[গ] সবুজ
✅ হলুদ

২০৩. pH এর সীমা কত? (জ্ঞান)
✅ ০-১৪
[খ] ০-৭
[গ] ৭-১৪
[ঘ] ৪-১২

২০৪. কোনো একটি দ্রবণে কী পরিমাণ এসিড বা ক্ষার আছে তা কীভাবে বোঝা যাবে?
[ক] নির্দেশক ব্যবহার করে
✅ pH এর মান পরিমাপ করে
[গ] বাফার দ্রবণ নিয়ে
[ঘ] ঘনমাত্রা ব্যবহার করে

২০৫. একটি দ্রবণের pH = ৫ হলে দ্রবণটি কেমন হবে? (অনুধাবন)
[ক] ক্ষারীয়
[খ] নিরপেক্ষ
✅ অম্লীয়
[ঘ] লবণাক্ত

২০৬. একটি দ্রবণের pH =১১ হলে দ্রবণটি কেমন হবে? (অনুধাবন)
[ক] অম্লীয়
[খ] নিরপেক্ষ
[গ] মৃদু
✅ ক্ষারীয়

২০৭. একটি দ্রবণের pH =৭ হলে দ্রবণটি কেমন হবে? (অনুধাবন)
[ক] ক্ষারীয়
✅ নিরপেক্ষ
[গ] ক্ষর
[ঘ] অম্লীয়

২০৮. ০ < pH < ৭-এ তথ্যের আলোকে একটি দ্রবণ কীরূপ? (উচ্চতর দক্ষতা)
[ক] ক্ষারীয়
✅ অম্লীয়
[গ] প্রশম
[ঘ] আয়নিক

২০৯. কোনো একটি দ্রবণের pH =১৪ হলে দ্রবণটি কীরূপ? (অনুধাবন)
[ক] মৃদু এসিড
[খ] মৃদু ক্ষার
[গ] তীব্র এসিড
✅ তীব্র ক্ষার

২১০. কোনো দ্রবণের pH এর মান ৭ এর কম হলে নীল লিটমাস পেপার কোন বর্ণ ধারণ করে? (অনুধাবন)
✅ লাল
[খ] নীল
[গ] গোলাপি
[ঘ] বেগুনি

২১১. কোনটি নির্দেশক? (অনুধাবন)
✅ ফুলের রঙিন পাপড়ি
[খ] NH4OH
[গ] NaCl
[ঘ] আলুর চিপস

২১২. ইউনিভার্সাল ইন্ডিকেটর কী? (অনুধাবন)
[ক] ফুলের রসের নির্যাস
[খ] সবজির নির্যাস
✅ এসিড-ক্ষার ইন্ডিকেটরের মিশ্রণ
[ঘ] আধুনিক pH স্কেল

২১৩. অজানা কোনো দ্রবণের pH মান জানার জন্য দ্রবণে কয়েক ফোঁটা কী যোগ করা হয়? (জ্ঞান)
[ক] Ca(OH)2 দ্রবণ
[খ] NH4OH দ্রবণ
[গ] NaOH দ্রবণ
✅ ইউনিভার্সাল ইন্ডিকেটর

২১৪. কোনো দ্রবণে pH মান জানার জন্য ইউনিভার্সাল ইন্ডিকেটর যোগ করা হলো এবং স্টান্ডার্ড কালার চার্টে নীল বর্ণ দেখা গেল। তুমি উক্ত দ্রবণকে কী হিসেবে চিহ্নিত করবে? (উচ্চতর দক্ষতা)
✅ দুর্বল ক্ষার
[খ] দুর্বল এসিড
[গ] তীব্র এসিড
[ঘ] তীব্র ক্ষার

২১৫. pH মিটারের ইলেকট্রোডকে অজানা দ্রবণে ডুবিয়ে সরাসরি pH এর মান জানা যায় কী দেখে? (জ্ঞান)
[ক] রং এর পরিবর্তন থেকে
✅ মিটারের ডিজিটাল ডিসপ্লে থেকে
[গ] দ্রবণে বুদবুদ দেখে
[ঘ] চার্ট থেকে

২১৬. কোনো দ্রবণের pH এর মান ৭ এর বেশি হলে লাল লিটমাস পেপারে কোন বর্ণ ধারণ করে? (অনুধাবন)
[ক] লাল
✅ নীল
[গ] সোনালি
[ঘ] বেগুনি

২১৭. দুর্বল এসিডের pH মান কত? (জ্ঞান)
[ক] ০-৩
✅ ৩-৭
[গ] ০-৭
[ঘ] ৫-৭

২১৮. তীব্র ক্ষারের pH মান কত? (জ্ঞান)
✅ ১১-১৪
[খ] ৭-১১
[গ] ৭-১৪
[ঘ] ০-১৪

২১৯. কোনো দ্রবণে pH মান জানার জন্য ইউনিভার্সাল ইন্ডিকেটর যোগ করা হলো এবং স্টান্ডার্ড কালার চার্টে হলুদ বর্ণ দেখা গেল। উক্ত দ্রবণের pH মান কত? (উচ্চতর দক্ষতা)
[ক] ০-৩
[খ] ৭-১১
✅ ৩-৭
[ঘ] ১১-১৪

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২২০. pH স্কেলের ক্ষেত্রে- (অনুধাবন)
i. ক্ষারীয় দ্রবণের pH সীমা

৭< pH <১৪
ii. অম্লীয় দ্রবণের pH সীমা
০ < pH < ৭
iii. প্রশমন দ্রবণের pH সীমা

৭ < pH <১৪

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২২১. pH মান জানতে ব্যবহৃত হয়- (অনুধাবন)
i. pH নির্দেশক যুক্ত পেপার
ii. ইউনিভার্সাল নির্দেশক কালার চার্ট
iii. একাধিক ইন্ডিকেটরের মিশ্রণ

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২২২. pH স্কেলে প্রশম বিন্দু থেকে নিচের দিকে নামতে থাকলে- (প্রয়োগ)
i. এসিডিটির পরিমাণ বাড়তে থাকে
ii. ক্ষারকত্বের পরিমাণ বাড়তে থাকে
iii. নিরপেক্ষতার পরিমাণ কমতে থাকে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের উদ্দীপকটি পড় এবং ২২৩ ও ২২৪ নং প্রশ্নের উত্তর দাও :
A যৌগের দ্রবণে ইউনিভার্সাল ইন্ডিকেটর দিলে বর্ণ হয় লাল। কিন্তু তাতে NH4OH দিলে বর্ণ পরিবর্তন হয় না। তবে অত্যধিক NH4OH দিলে বর্ণ প্রথমে নীল ও পরে C বর্ণ ধারণ করে।

২২৩. C বর্ণটি কীরূপ? (প্রয়োগ)
✅ বেগুনি
[খ] সবুজ
[গ] হলুদ
[ঘ] লাল

২২৪. উদ্দীপকের A যৌগটি- (উচ্চতর দক্ষতা)
i. তীব্র এসিড
ii. NH4OH দ্বারা প্রশমিত হয়েছে
iii. হালকা কুয়াশা ও ঝাঁঝালো গন্ধ সৃষ্টি করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
✅ i, ii ও iii

৯. ১১ pH-এর গুরুত্ব

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 কৃষিকাজের জন্য মাটির pH মান খুব গুরুত্বপূর্ণ। নির্দিষ্ট ফসলের জন্য মাটির নির্ধারিত pH মান বজায় রাখা গুরুত্বপূর্ণ।
🧪 প্রোটিনকে হজম করার জন্য পাকস্থলীতে pH মান ২ অর্থাৎ এসিডিক অবস্থা প্রয়োজন।
🧪 খাদ্যকে হজম করার জন্য ক্ষুদ্রান্ত্রে pH মান ৮ অর্থাৎ ক্ষারকীয় অবস্থা প্রয়োজন।
🧪 রক্তের pH মান ৭. ৩৫ থেকে ৭. ৪৫ এবং প্রস্রাবের pH মান ৬ থাকা প্রয়োজন।
🧪 দেহত্বকের জন্য আদর্শ pH মান ৫. ৫।
🧪 pH মান ৪ থেকে ৬ এর মধ্যে হলে চুলের কিউটিকলগুলো মসৃণ থাকে।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২২৫. ত্বকের pH মানের সীমা কত-এর মধ্যে থাকলে ত্বক ভালো থাকে? (জ্ঞান)
✅ ৫. ৫-৬. ৫
[খ] ৪-৬
[গ] 6-৮
[ঘ] ৪. ৫-৭. ৫

২২৬. প্রোটিনকে হজম করার জন্য পাকস্থলীতে pH এর মান কত থাকা প্রয়োজন? (জ্ঞান)
✅ ২
[খ] ৩
[গ] ৪
[ঘ] ৫

২২৭. খাদ্যকে অধিকতর হজম করার জন্য ক্ষুদ্রান্ত্রে pH মান কত থাকা প্রয়োজন? (জ্ঞান)
[ক] ৭
✅ ৮
[গ] ৯
[ঘ]১০

২২৮. প্রস্রাবের pH মান কত থাকা প্রয়োজন? (জ্ঞান)
[ক] ৪
[খ] ৫
✅ ৬
[ঘ] ৭

২২৯. দেহত্বকের জন্য আদর্শ pH মান কত? (জ্ঞান)
✅ ৫. ৫
[খ] ৫. ৬
[গ] ৫. ৭
[ঘ] ৫. ৮

২৩০. pH মান কোন সীমার মধ্যে থাকলে চুল উজ্জ্বল ও মসৃণ দেখায়? (জ্ঞান)
[ক] ২-৩
[খ] ৩-৪
[গ] ৪-৫
✅ ৪-৬

২৩১. pH এর মান কত হলে চুলের কিউটিকলগুলো মসৃণ থাকে?
[রংপুর জেলা স্কুল]
[ক] ৪-৫
✅ ৪-৬
[গ] ৪-৭
[ঘ] ৪-৮

২৩২. রক্তের pH এর মান কত? (জ্ঞান)
[ক] ৭. ৩৫ থেকে ৭. ৮০
[খ] ৭. ৩৫ থেকে ৭. ৭০
✅ ৭. ৩৫ থেকে ৭. ৪৫
[ঘ] ৭. ৫ থেকে ৮. ৮

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৩৩. চুলের pH মান ৬ থেকে বেশি হলে- (প্রয়োগ)
i. মসৃণতা নষ্ট হয়
ii. অনুজ্জ্বল দেখায়
iii. খুশকিমুক্ত হয়

নিচের কোনটি সঠিক?
[ক] র
✅ i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

২৩৪. ত্বকের pH এর মান ৬. ৫ থেকে বেশি হলে ত্বকে- (উচ্চতর দক্ষতা)
i. এলার্জেন হয়
ii. কোমলতা নষ্ট হয়
iii. ব্যাকটেরিয়া আক্রমণ করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের উদ্দীপকটি পড় এবং ২৩৫ ও ২৩৬ নং প্রশ্নের উত্তর দাও :

১৫ বছর বয়সী নাবিলার আজকাল বদহজম হচ্ছে। চেহারা মলিন এবং চুল রুক্ষ দেখায়। ত্বকে নানা রকমের সমস্যা দেখা দিচ্ছে। চিন্তিত নাবিলাকে তার মা বেশি করে টক স্বাদযুক্ত ফলমূল ও খাবার খেতে উপদেশ দিয়েছেন।

২৩৫. নাবিলার দেহে কিসের মাত্রা ঠিক নেই? (অনুধাবন)
[ক] পুষ্টির
✅ pH এর
[গ] সৌন্দর্যের
[ঘ] পানির

২৩৬. মায়ের উপদেশ মেনে চললে নাবিলার দেহে- (প্রয়োগ)
i. pH এর মান ৭ এর চেয়ে কমবে
ii. পর্যাপ্ত রক্ত ও প্রসাব উৎপন্ন হবে
iii. জীবাণু প্রতিরোধ ক্ষমতা বাড়বে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৯. ১২ প্রশমন বিক্রিয়া ও রংধনু পরীক্ষা

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 এসিড ও ক্ষার একত্রে মিশালে লবণ ও পানি উৎপন্ন হয়। এই বিক্রিয়াকে প্রশমন বিক্রিয়া বলে।
🧪 প্রশমন বিক্রিয়া চলাকালে দ্রবণের pH মান পরিবর্তন হতে থাকে।
🧪 ফলে এসিড ও ক্ষারের বৈশিষ্ট্যসূচক ধর্ম বিলুপ্ত হয়।
🧪 রংধনু পরীক্ষায় মূলত প্রশমন বিক্রিয়া সংঘটিত হয়।
🧪 কাপড়কাচা সোডার রাসায়নিক নাম সোডিয়াম কার্বনেট।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৩৭. কোন বিক্রিয়ায় এসিড ও ক্ষারকের বৈশিষ্ট্যসূচক ধর্ম লোপ পায়? (অনুধাবন)
[ক] বিযোজন বিক্রিয়া
[খ] জারণ-বিজারণ বিক্রিয়া
✅ প্রশমন বিক্রিয়া
[ঘ] সংযোজন বিক্রিয়া

২৩৮. প্রশমন বিক্রিয়ায় এসিডের আয়ন ক্ষারের আয়নকে প্রশমিত করে কী উৎপন্ন করে? (জ্ঞান)
[ক] লবণ
✅ পানি
[গ] এসিড
[ঘ] ক্ষার

২৩৯. কোনো ক্ষার দ্রবণে যথার্থ পরিমাণ এসিড দ্রবণ যোগ করা হলে প্রশম দ্রবণ উৎপন্ন হয়। অতিরিক্ত এসিড যোগ করা হলে কী হয়? (উচ্চতর দক্ষতা)
✅ এসিডধর্ম প্রাপ্ত হয়
[খ] ক্ষারধর্ম প্রাপ্ত হয়
[গ] প্রশমধর্ম প্রাপ্ত হয়
[ঘ] নিরপেক্ষ হয়

২৪০. কাপড় কাচা সোডা কী জাতীয় পদার্থ? (জ্ঞান)
[ক] এসিড
[খ] লবণ
✅ ক্ষার
[ঘ] নিরপেক্ষ

২৪১. রংধনু পরীক্ষায় মূলত কোন বিক্রিয়া সংঘটিত হয়? (জ্ঞান)
[ক] বিয়োজন বিক্রিয়া
[খ] জারণ-বিজারণ বিক্রিয়া
✅ প্রশমন বিক্রিয়া
[ঘ] সংযোজন বিক্রিয়া

২৪২. কাপড় কাচা সোডার রাসায়নিক সংকেত কোনটি? (জ্ঞান)
✅ Na2CO3
[খ] CaCO3
[গ] Na2O
[ঘ] CaO

২৪৩. কাপড় কাচা সোডার দ্রবণে HCl এসিড মিশ্রিত করলে নিচের কোন বিক্রিয়া সংঘটিত হবে? (প্রয়োগ)
[ক] জারণ-বিজারণ
✅ প্রশমন বিক্রিয়া
[গ] সংযোজন বিক্রিয়া
[ঘ] বিযোজন বিক্রিয়া

২৪৪. কাপড় কাচার সোডার দ্রবণে HCl এসিড মিশ্রিত করলে কোনটি উৎপন্ন হয়? (প্রয়োগ)
✅ লবণ
[খ] ক্ষার
[গ] পানি
[ঘ] এসিড

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৪৫. রংধনু পরীক্ষায় ব্যবহৃত হয় - (অনুধাবন)
i. NaHCO3
ii. HCl
iii. ইউনিভার্সাল ইনডিকেটর

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

২৪৬. ক্ষারক ও এসিডের বিক্রিয়ায় লবণ ও পানি উৎপন্ন হয় এমন বিক্রিয়া- (অনুধাবন)
i. Zn + H2SO4 → ZnSO4 + H2
ii. ৩Ca(OH)2 + ২H3PO4 → Ca3(PO4)2 + 3H2O
iii. Ca(OH)2 + H2SO4 → CaSO4 + 2H2O

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

২৪৭. এসিড + X → লবণ + পানি। এই বিক্রিয়ায় X লবণ হতে পারে।
i. ধাতুর হাইড্রোক্সাইড
ii. ধাতুর অক্সাইড
iii. ধাতুর লবণ

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২৪৮. ক্ষার জাতীয় পদার্থ- (প্রয়োগ)
i. NaCl
ii. Ca(OH)2
iii. Na OH

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের উদ্দীপকটি পড় এবং ২৪৯ ও ২৫০ নং প্রশ্নের উত্তর দাও :
সাইফুলকে মৌমাছি কামড় দেয়ায় ক্ষত স্থানে সে চুন প্রয়োগ করে। এতে তার ব্যথা কিছুটা প্রশমিত হয়।

২৪৯. সাইফুলের ব্যবহৃত যৌগে HCl এসিড দিলে উৎপাদ কী হবে? (প্রয়োগ)
✅ CaCl2 + H2O+ CO2
[খ] CaO +Cl2
[গ] Ca(OH)2 +H2O
[ঘ] Ca(OCl)Cl +Cl2

২৫০. সাইফুলের চুন প্রয়োগ করার কারণ- (উচ্চতর দক্ষতা)
i. চুন ক্ষার জাতীয় পদার্থ
ii. এতে প্রশমন বিক্রিয়া সংঘটিত হয়
iii. মৌমাছির লালায় এসিড জাতীয় পদার্থ থাকে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
✅ i, ii ও iii

৯. ১৩ দৈনন্দিন জীবনে প্রশমন বিক্রিয়ার গুরুত্ব

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 পাকস্থলীতে পরিপাকের প্রয়োজনীয় এসিডের অতিরিক্ত এসিডজনিত অস্বস্তি থেকে পরিত্রাণের জন্য সেবনযোগ্য ক্ষার প্রয়োজন যা পাকস্থলীর এসিডকে প্রশমিত করে ।
🧪 দাঁত ব্রাশের সময় টুথপেস্টের ক্ষার মুখের এসিডকে প্রশমিত করে বলে মুখের ভিতর থাকা ব্যাকটেরিয়া নির্গত এসিডের আক্রমণ থেকে দাঁতের এনামেল সুরক্ষিত থাকে।
🧪 ক্ষার জাতীয় পদার্থ সোডিয়াম বাইকার্বনেট এবং টারটারিক এসিডের শুষ্ক মিশ্রণ হলো বেকিং পাউডার। অর্থাৎ এতে সোডিয়াম ও ক্ষার দুটোই উপস্থিত থাকে।
🧪 বেকিং পাউডারে পানি যোগ করলে প্রশমন বিক্রিয়া হয় এবং উৎপন্ন CO2 গ্যাস ময়দাকে ফোলায় ও নরম করে।
🧪 এসিডধর্মী অ্যামোনিয়াম সালফেট অতিরিক্ত ক্ষারকে প্রশমিত করে।
🧪 লবণের একটি অংশ এসিড থেকে এবং অপর অংশ ক্ষার থেকে আসে।
🧪 সমান তীব্রতার এসিড ও ক্ষারের বিক্রিয়ায় উৎপন্ন লবণ প্রশম।
🧪 দুর্বল এসিড ও তীব্র ক্ষারের লবণ ক্ষারীয় (Na2CO3)।
🧪 লবণসমূহ জলীয় দ্রবণে ধনাত্মক ও ঋণাত্মক আয়নে বিশ্লিষ্ট হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৫১. পাকস্থলীতে উৎপন্ন অতিরিক্ত এসিড হতে পরিত্রাণের জন্য কোন ক্ষারটি সেবন করা হয়? (অনুধাবন)
[ক] NaOH
✅ Mg(OH)2
[গ] Ca(OH)2
[ঘ] Al(OH)3

২৫২. বেকিং পাউডারে কোনটি উপস্থিত থাকে? (অনুধাবন)
[ক] Na2CO3
[খ] ZnCO3
✅ NaHCO3
[ঘ] CaCO3

২৫৩. কোন লবণটি ক্ষারীয় প্রকৃতির? (অনুধাবন)
[ক] FeCl3
[খ] NaCl
[গ] NH4Cl
✅Na2CO3

২৫৪. মানুষের মুখের ব্যাকটেরিয়া কোনটি উৎপন্ন করে? (জ্ঞান)
✅ এসিড
[খ] ক্ষার
[গ] লবণ
[ঘ] এনামেল

২৫৫. বেকিং পাউডার ও পাকস্থলীর এসিডের বিক্রিয়ায় কোন গ্যাসটি উৎপন্ন হয়? (প্রয়োগ)
[ক] H2
[খ] O2
✅ CO2
[ঘ] CO

২৫৬. দাঁতের এনামেল কোন ধাতুর যৌগ? (জ্ঞান)
✅ ক্যালসিয়াম
[খ] পটাসিয়াম
[গ] অ্যালুমিনিয়াম
[ঘ] আয়রন

২৫৭. চুনের রাসায়নিক সংকেত কোনটি? (জ্ঞান)
✅ CaO
[খ] MgCO3
[গ] Na2CO3
[ঘ] (NH4)2SO4

২৫৮. মাটির এসিডিটি হ্রাস করতে কোনটি ব্যবহৃত হয়? (অনুধাবন)
✅CaO
[খ] CaCO3
[গ] CaCl2
[ঘ] Ca(OH)2

২৫৯. মাটির pH খুব বেশি হলে এতে কী মিশিয়ে pH মান কমানো যায়? (অনুধাবন)
[ক] NH4OH
✅ (NH4)2SO4
[গ] Na2SO4
[ঘ] Ca(OH)2

২৬০. কোন লবণটি এসিড প্রকৃতির? (অনুধাবন)
✅ FeCl3
[খ] Na2CO3
[গ] (NH4)2CO3
[ঘ] Mg(OH)2

২৬১. সেবনযোগ্য ক্ষার নয় নিচের কোনটি? (অনুধাবন)
[ক] Mg(OH)2
[খ] MgCO3
✅ NaOH
[ঘ] NaHCO3

২৬২. পাকস্থলীতে এসিড সৃষ্টি হলে ম্যাগনেসিয়াম হাইড্রক্সাইড বা অ্যালুমিনিয়াম হাইড্রক্সাইড জাতীয় ওষুধ সেবনে সেরে যায় কেন? (উচ্চতর দক্ষতা)
✅ এসিড ও ক্ষারকের মধ্যে প্রশমন বিক্রিয়া ঘটে বলে
[খ] কোনো বিক্রিয়া করে না বলে
[গ] ক্ষারক ব্যথা কমাতে সাহায্য করে বলে
[ঘ] ক্ষারক এসিড শোষণ করে নেয় বলে

২৬৩. এসিড ও ক্ষারকের বিক্রিয়ায় প্রশমন পদার্থ নিরপেক্ষ হয় কেন? (উচ্চতর দক্ষতা)
[ক] বিক্রিয়া বিদ্যুৎ পরিবহনে সক্ষম বলে
[খ] বিক্রিয়ায় প্রচুর তাপ উৎপন্ন হয় বলে
✅ বিক্রিয়ায় H+ ও OH- আয়ন পানিতে পরিণত হয় বলে
[ঘ] বিক্রিয়ায় অম্লীয় ও ক্ষারীয় ধর্ম তীব্র হয় বলে

২৬৪. টুথপেস্ট ব্যবহারে দাঁতের সুরক্ষা হয় কেন? (অনুধাবন)
✅ টুথপেস্টের ক্ষার মুখের এসিডকে প্রশমিত করে বলে
[খ] টুথপেস্টে দাঁত সুরক্ষিত রাখার উপাদান বিদ্যমান থাকায়
[গ] টুথপেস্ট মুখে ফেনা সৃষ্টির দ্বারা দুর্গন্ধ দূর করে বলে
[ঘ] টুথপেস্ট দাঁতে বিদ্যমান জীবাণু ধ্বংস করে বলে

২৬৫. কেকের ময়দা ফোলাতে কোনটি ভূমিকা রাখে? (জ্ঞান)
[ক] N2
✅ CO2
[গ] CO
[ঘ] O2

২৬৬. মাটির এসিডিটি বেড়ে উর্বরাশক্তি নষ্ট হলে নিচের কোনগুলো ব্যবহারে তা ফিরিয়ে আনা যায়? (উচ্চতর দক্ষতা)
[ক] HCl, HNO3
[খ] Na OH, KOH
[গ] ZNO, ZnCO3
✅ CaO, Ca(OH)2

২৬৭. বেকিং পাউডার + পানি→উৎপাদ; বিক্রিয়াটি কোন প্রকৃতির? (অনুধাবন)
✅ প্রশমন
[খ] জারণ-বিজারণ
[গ] সংশ্লেষণ
[ঘ] পলিমারকরণ

২৬৮. পানি যোগ করে বেকিং পাউডার উত্তপ্ত করলে কী উৎপন্ন হয়? (প্রয়োগ)
✅ CO2
[খ] H2O
[গ] NaO
[ঘ] NaOH

২৬৯. কাপড় কাচা সোডা লবণের অম্লীয় মূলক কোনটি? (অনুধাবন)
[ক] CO2-
✅ CO2-3
[গ] ঘO-2
[ঘ] HCO-3

২৭০. এসিডিটি হলে কী গ্রহণে উপশম পাওয়া যায়? (প্রয়োগ)
[ক] অম্লধর্মী খাবার
✅ ক্ষারধর্মী খাবার
[গ] নিরপেক্ষ খাবার
[ঘ] পানি জাতীয় খাবার

২৭১. কোমল পানীয়তে থাকা NaHCO3 পাকস্থলীর HCl-এর সাথে বিক্রিয়া করে একটি গ্যাস উৎপন্ন করে। এ গ্যাসটির নাম কী? (প্রয়োগ)
✅ CO2
[খ] H2
[গ] O2
[ঘ] CO

২৭২. কেক তৈরিতে কী ব্যবহার করা হয়? (জ্ঞান)
[ক] অ্যামোনিয়াম হাইড্রক্সাইড
[খ] ম্যাগনেসিয়াম কার্বনেট
✅ বেকিং পাউডার
[ঘ] সোডিয়াম বাইকার্বনেট

২৭৩. সোডিয়াম বাইকার্বনেট এবং টারটারিক এসিডের শুষ্ক মিশ্রণ কোনটি? (জ্ঞান)
[ক] সোডিয়াম সালফেট
✅ বেকিং পাউডার
[গ] সোডিয়াম গ্লুটামেট
[ঘ] সোডিয়াম মনো ফসফেট

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৭৪. মাটির pH- (উচ্চতর দক্ষতা)
i. CaO প্রয়োগে বৃদ্ধি পায়
ii. (NH4)2 SO4 প্রয়োগে হ্রাস পায়
iii. অধিক হলে ভালো ফসল জন্মায় না

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২৭৫. 2FeCl3(aq) + 3Na2CO3(aq) → 6X + ৩CO2 + Fe2O3 বিক্রিয়াটিতে- (প্রয়োগ)
i. এসিড মূলক FeCl3
ii. ক্ষার মূলক Na2CO3
iii. X একটি প্রশম যৌগ

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

২৭৬. মানুষের মুখের ব্যাকটেরিয়া দ্বারা উৎপন্ন এসিড- (অনুধাবন)
i. দাঁতের এনামেল নষ্ট করে
ii. টুথপেস্ট দ্বারা প্রশমিত হয়
iii. টুথপেস্টের ক্ষারের সাথে লবণ উৎপন্ন করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

২৭৭. বেকিং পাউডারে থাকে- (অনুধাবন)
i. ক্ষার জাতীয় NaHCO3
ii. অম্ল জাতীয় টারটারিক এসিড
iii. ক্ষার জাতীয় CO2

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের উদ্দীপকটি পড় এবং ২৭৮ ও ২৭৯ নং প্রশ্নের উত্তর দাও :
অপু ও দিপু দুই ভাই। অপু নিয়মিত দাঁত ব্রাশ করলেও দিপু করে না। ফলে দিপুর দাঁতে কালো দাগ পড়ে।

২৭৮. কোনটি উৎপন্ন হওয়ার কারণে দিপুর দাঁতে কালো দাগ পড়ে? (অনুধাবন)
✅ এসিড
[খ] ক্ষার
[গ] লবণ
[ঘ] ব্যাকটেরিয়া

২৭৯. অপুর নিয়মিত ব্রাশ করার কারণে সংঘটিত বিক্রিয়াটি- (প্রয়োগ)
i. একটি প্রশমন বিক্রিয়া
ii. দাঁতকে ক্ষয়ের হাত থেকে রক্ষা করে
iii. লবণ উৎপন্ন করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 নিচের উদ্দীপকটি পড় এবং ২৮০ ও ২৮১ নং প্রশ্নের উত্তর দাও :
A + Na2CO3 → NaCl + CO2 + Fe2O3

২৮০. উদ্দীপকের A বিক্রিয়কের প্রকৃতি কোনটি? (অনুধাবন)
[ক] এসিড
[খ] ক্ষারক
✅ অম্লীয় লবণ
[ঘ] ক্ষারীয় লবণ

২৮১. উদ্দীপকের বিক্রিয়াটিতে A হলো- (উচ্চতর দক্ষতা)
i. প্রশম লবণ
ii. তীব্র এসিড ও দুর্বল ক্ষারের লবণ
iii. হাইড্রোক্লোরিক এসিড

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

৯. ১৪ এসিড বৃষ্টি

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 বৃষ্টির পানির pH মান ৫. ৬।
🧪 বাতাসের CO2 ও NO2 বাতাসে উপস্থিত পানির সাথে মিশে এসিড বৃষ্টিরূপে ভূপৃষ্ঠে পতিত হয়।
🧪 এসিডবৃষ্টির ফলে জলাশয় ও মাটির pH মান ৪ বা ৪ এর চেয়ে কমে যায়।
🧪 মাটি ও পানি এসিডিক হওয়ার কারণে জীববৈচিত্র্যের ব্যাপক ক্ষতি হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৮২. এসিড বৃষ্টির ফলে জলাশয় ও মাটির pH কত হয়? (জ্ঞান)
✅ ৪
[খ] ৫
[গ] ৬
[ঘ] ৭

২৮৩. সাধারণত বৃষ্টির পানি- (অনুধাবন)
✅ এসিডিক
[খ] ক্ষারীয়
[গ] প্রশম
[ঘ] নিরপেক্ষ

২৮৪. বৃষ্টির পানিতে কী দ্রবীভূত থাকে? (জ্ঞান)
[ক] SO2 গ্যাস
✅ CO2 ও NO2 গ্যাস
[গ] NH3 গ্যাস
[ঘ] CO ও N2O2 গ্যাস

২৮৫. কার্বন ডাইঅক্সাইড গ্যাস বাতাসে উপস্থিত পানির সাথে বিক্রিয়া করে একটি এসিড উৎপন্ন করে। এ এসিডটি হলো- (প্রয়োগ)
[ক] নাইট্রাস এসিড
[খ] সালফিউরাস এসিড
✅ কার্বনিক এসিড
[ঘ] নাইট্রিক এসিড

২৮৬. NO2 বাতাসে উপস্থিত পানির সাথে বিক্রিয়া করে একটি এসিড উৎপন্ন করে। এ এসিডটি হলো- (প্রয়োগ)
[ক] H2CO3
[খ] H2SO4
[গ] HCl
✅ HNO3

২৮৭. SO2 বায়ুমণ্ডলের O2 ও O3 এর সাথে বিক্রিয়া করে উৎপন্ন করে- (অনুধাবন)
✅ SO3
[খ] H2SO4
[গ] H2SO3
[ঘ] H2S2O7

২৮৮. SO2 (g) + H2O (𝑙) → ?; এখানে (?
) স্থানে কী বসবে? (জ্ঞান)
[ক] SO3(g)
✅ H2SO3 (aq)
[গ] H2SO4 (aq)
[ঘ] H2S2O7 (aq)

২৮৯. বৃষ্টির পানিতে pH এর মান কত? (জ্ঞান)
[ক] ৭
✅ >৭
[গ] ৫. ৬
[ঘ] ৬. ৫

২৯০. বজ্রপাতের সময় বায়ুমণ্ডলে কোন গ্যাসটি উৎপন্ন হয়? (জ্ঞান)
[ক] NO
[খ] N2O
✅ NO2
[ঘ] N2

২৯১. কোন এসিডটি অত্যন্ত ক্ষণস্থায়ী? (জ্ঞান)
[ক] HCl
✅ HNO2
[গ] HNO3
[ঘ] H2SO4

২৯২. অন্তঃর্দহ ইঞ্জিনে পেট্রোলিয়াম পোড়ানোর সময় কোনটি উৎপন্ন হয়? (জ্ঞান)
[ক] NO
✅ NO2
[গ] SO2
[ঘ] SO3

২৯৩. এসিড বৃষ্টির জন্য জলাশয়ের pH কত হয়? (জ্ঞান)
✅ ৪ বা ৪-এর কম
[খ] ৬ বা 6-এর কম
[গ] ৭ বা ৭-এর কম
[ঘ] ১৩ বা ১৩-এর কম

২৯৪. সালফার ট্রাইঅক্সাইড বায়ুমণ্ডলের পানির সাথে বিক্রিয়ায় উৎপন্ন করে- (অনুধাবন)
[ক] সালফিউরাস এসিড
[খ] সালফার ডাইঅক্সাইড
✅ সালফিউরিক এসিড
[ঘ] ওলিয়াম

২৯৫. সালফার ডাইঅক্সাইড এবং নাইট্রিক অক্সাইড বৃষ্টির পানির সাথে মিশে কী তৈরি করে? (জ্ঞান)
[ক] শিলা বৃষ্টি
✅ এসিড বৃষ্টি
[গ] ক্ষার বৃষ্টি
[ঘ] বজ্র সৃষ্টি

২৯৬. কোনটি বৃষ্টির পানির সাথে মিশে এসিড রেইনের সৃষ্টি করে? (অনুধাবন)
✅ সালফার ট্রাইঅক্সাইড
[খ] কার্বন মনোক্সাইড
[গ] নাইট্রোজেন পেন্টাক্সাইড
[ঘ] সালফার

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৯৭. পরিবেশে কার্বন ডাইঅক্সাইড গ্যাস নিঃসরিত হয়- (অনুধাবন)
i. জীবজগতের শ্বাসক্রিয়ার সময়
ii. যে কোনো দহনের সময়
iii. ইটভাটা, কলকারখানা ও গাড়ির ধোয়ায়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

২৯৮. এসিড বৃষ্টির জন্য দায়ী- (অনুধাবন)
i. NO2
ii. CO
iii. SO2

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের সমীকরণদ্বয় লক্ষ কর এবং ২৯৯-৩০১ নং প্রশ্নের উত্তর দাও :
CO2(g) + H2O(𝑙) → X(aq)
2NO2(g) + Y(𝑙) → ত(aq) + HNO3(aq)

২৯৯. X যৌগটির নাম কী? (অনুধাবন)
✅ কার্বনিক এসিড
[খ] কার্বলিক এসিড
[গ] কার্বন মনোঅক্সাইড
[ঘ] হাইড্রোজেন কার্বনেট

৩০০. SO2-এর সাথে Y এর বিক্রিয়ায় কী উৎপন্ন হয়? (প্রয়োগ)
✅ H2SO3
[খ] H2SO4
[গ] SO2
[ঘ] H2S2O7

৩০১. Z যৌগটি বাতাসের অক্সিজেন দ্বারা জারিত হয়ে কিসে পরিণত হয়? (উচ্চতর দক্ষতা)
[ক] HNO2
✅ HNO3
[গ] NO
[ঘ] NH3

🔬 নিচের উদ্দীপকটি পড় এবং ৩০২ ও ৩০৩ নং প্রশ্নের উত্তর দাও :
আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের সময় নির্গত গ্যাস X ও Y এসিড বৃষ্টির জন্য দায়ী। X গ্যাসটি ইটের ভাটা হতে উৎপন্ন এবং Y গ্যাসটি শ্বাসরোধকারী।

৩০২. উদ্দীপকের Y গ্যাস কোনটি? (প্রয়োগ)
[ক] NO2
✅ SO2
[গ] CO
[ঘ] H2SO4

৩০৩. উদ্দীপকের X গ্যাসটি- (উচ্চতর দক্ষতা)
i. NO2
ii. CO2
iii. পানি সংযোগে HNO3 উৎপন্ন করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৯. ১৫ পানি

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 পানিতে স্বল্পমাত্রার দ্রবণীয় উপাদান চুনাপাথর (Ca. CO3) ডলোমাইট (CaCO3. MgCO3), জিপসাম (CaSO4. 2H2O) বা অনার্দ্র CaSO4, আয়রন উপস্থিত থাকলে তাকে খর পানি বলে।
🧪 ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ও আয়রন ধাতুর বাইকার্বনেট, ক্লোরাইড ও সালফেট লবণ দ্রবীভূত থাকলে পানিতে সাবানের ফেনা উৎপন্ন হয় না।
🧪 পানিতে ধাতুসমূহের বাইকার্বনেট লবণ দ্রবীভূত থাকলে পানির খরতা অস্থায়ী ধরনের।
🧪 পানিকে উত্তাপে ফুটালে পানির অস্থায়ী খরতা দূর হয়।
🧪 পানিতে ধাতুসমূহের ক্লোরাইড বা সালফেট লবণ দ্রবীভূত থাকলে পানির খরতা সহজে দূরীভূত করা যায় না।
🧪 মৃদু পানিতে দ্রবীভূত ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন আয়ন থাকে না বলে মৃদু পানিতে সাবানে প্রচুর ফেনা হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩০৪. ধাতুসমূহে কোন ধরনের লবণ দ্রবীভূত থাকলে অস্থায়ী খর হয়? (অনুধাবন)
[ক] সালফেট লবণ
[খ] ক্লোরাইড লবণ
[গ] নাইট্রেট লবণ
✅ বাইকার্বনেট

৩০৫. সাবানে উপস্থিত কার্যকরী মূলক হলো- (অনুধাবন)
[ক] -COOH
[খ] -CHO
[গ] - 0H
✅ -COOR

৩০৬. কোন সংকেতটি সাবানের সাধারণ সংকেত? (জ্ঞান)
[ক] CnH2n+1
✅ (R-COONa)
[গ] CnH2n-2
[ঘ] (R-COO)2Na

৩০৭. খর পানিতে সাবানের আচরণ কীরূপ হয়? (অনুধাবন)
✅ ফেনা উৎপন্ন হয় না
[খ] প্রচুর ফেনা উৎপন্ন হয়
[গ] সাবান পানিতে দ্রবীভূত হয় না
[ঘ] স্টিয়ারিক এসিড গঠন করে

৩০৮. কোনটি পানির স্থায়ী খরতার কারণ? (অনুধাবন)
[ক] ধাতুর হাইড্রোজেন কার্বনেট লবণ
[খ] অক্সাইড ও হাইড্রক্সাইড
✅ ধাতুর ক্লোরাইড ও সালফেট লবণ
[ঘ] ধাতব নাইট্রেট ও ফসফেট

৩০৯. কোনটির জন্য পানি খর হয়? (অনুধাবন)
[ক] ধাতব হাইড্রক্সাইড
✅ ধাতব হাইড্রোজেন কার্বনেট
[গ] অধাতব অক্সাইড
[ঘ] অধাতব হাইড্রক্সাইড

৩১০. ডলোমাইটের সংকেত কোনটি? (জ্ঞান)
[ক] CaCO3. Mg(OH)2
✅ CaCO3. MgCO3
[গ] Ca(OH)2. MgCO3
[ঘ] Ca(OH)2. Mg(OH)2

৩১১. জিপসামের সংকেত কোনটি? (জ্ঞান)
[ক] CaSO4. H2O
✅ CaSO4. 2H2O
[গ] CaSO4. 3H2O
[ঘ] CaSO4. ৪H2O

৩১২. পানিতে ধাতুসমূহের কোন লবণ দ্রবীভূত থাকলে খরতা অস্থায়ী ধরনের হয়ে থাকে? (জ্ঞান)
✅ বাইকার্বনেট
[খ] সালফেট
[গ] কার্বনেট
[ঘ] ক্লোরাইড

৩১৩. CaCO3(s) + H2CO3(aq) → অ(aq); বিক্রিয়ায় A যৌগের সংকেত কোনটি? (জ্ঞান)
✅ Ca(HCO3)2
[খ] CaH2
[গ] CaO
[ঘ] Ca(OH)2

৩১৪. নিচের কোনটি সাবান? (অনুধাবন)
✅ সোডিয়াম স্টিয়ারেট
[খ] সোডিয়াম ইথানয়েট
[গ] সোডিয়াম কার্বনেট
[ঘ] সোডিয়াম প্রোপানয়েট

৩১৫. যে পানিতে অল্প সাবানে সহজেই ফেনা হয় তাকে কী বলে? (জ্ঞান)
[ক] Li পানি
✅ মৃদু পানি
[গ] প্রাকৃতিক পানি
[ঘ] কৃত্রিম পানি

৩১৬. নিচের কোনটি পানির স্থায়ী খরতা দূরীকরণের উপায়? (অনুধাবন)
[ক] স্ফুটন প্রণালি
[খ] ক্লার্ক প্রণালি
✅ পারমুটিট প্রণালি
[ঘ] চুনা প্রণালি

৩১৭. স্থায়ী খর পানি ও অস্থায়ী খর পানির জন্য কোন উক্তিটি সত্য? (উচ্চতর দক্ষতা)
[ক] স্থায়ী খর পানিকে কখনো মৃদু পানিতে পরিণত করা যায় না
[খ] অস্থায়ী খর পানিকে কখনোই মৃদু পানিতে পরিণত করা যায় না
[গ] স্থায়ী খর পানিতে বেশি সাবানের প্রয়োজন হয় না
✅ অস্থায়ী খর পানি ফুটিয়ে মৃদু করা যায়

৩১৮. পানিতে Ca, Mg ও Fe ধাতুর হাইড্রোজেন কার্বনেট লবণ দ্রবীভূত থাকার জন্য পানির যে খরতা হয় তাকে কী বলে? (অনুধাবন)
[ক] স্থায়ী খরতা
[খ] মৃদু খরতা
[গ] Li খরতা
✅ অস্থায়ী খরতা

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩১৯. পানির অস্থায়ী খরতার কারণ- (উচ্চতর দক্ষতা)
i. ক্যালসিয়াম ক্লোরাইড
ii. ম্যাগনেসিয়াম সালফেট
iii. আয়রন হাইড্রোজেন কার্বনেট

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
✅ iii
[ঘ] i, ii ও iii

৩২০. পানির স্থায়ী খরতার কারণ হলো- (উচ্চতর দক্ষতা)
i. ক্যালসিয়াম ক্লোরাইড
ii. ম্যাগনেসিয়াম সালফেট
iii. ম্যাগনেসিয়াম বাইকার্বনেট

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

৩২১. পানির খরতা দূর করা যায়- (অনুধাবন)
i. স্ফুটন পদ্ধতিতে
ii. সোডা পদ্ধতিতে
iii. পারমুটিট পদ্ধতিতে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide
প্রদত্ত তথ্যের আলোকে ৩২২-৩২৪ নং প্রশ্নের উত্তর দাও :
শাহানারা বেগম তার পরিবারের জন্য বাসায় ট্যাপের পানি ফুটিয়ে ব্যবহার করেন। যে পাতিলে তারা পানি ফুটায়, কিছুদিন পর দেখা গেল পাতিলের তলায় একটি আস্তরণ পড়েছে। এজন্য শাহানারা বেগম ইদানিং পানি বিশুদ্ধকরণ যন্ত্র ব্যবহার করেন। যন্ত্রটি সহজলভ্য ও দামেও সস্তা।

৩২২. পাত্রের তলায় কিসের স্তর পড়ে? (অনুধাবন)
✅ আয়রন
[খ] সোডিয়াম
[গ] ক্যালসিয়াম
[ঘ] ম্যাগনেসিয়াম

৩২৩. শাহানারা বেগম পানি বিশুদ্ধ করার জন্য যে পদ্ধতি ব্যবহার করতেন তা- (প্রয়োগ)
[ক] পারমুটিট প্রণালি
[খ] সোডা প্রণালি
✅ ফুটানো প্রণালি
[ঘ] শীতল প্রণালি

৩২৪. শাহানারা বেগমের যন্ত্রটির সাহায্যে দূর করা যায় পানির- (উচ্চতর দক্ষতা)
i. স্থায়ী খরতা
ii. অস্থায়ী খরতা
iii. মৃদু ধর্ম

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৯. ১৬ পানি দূষণ

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 বাংলাদেশে অধিকাংশ মানুষ টিউবওয়েলের পানি পান করে।
🧪 শহরে পাইপলাইনে ত্রুটির কারণে সরবরাহ করা পানিতে ময়লা ও নানা রোগজীবাণু থাকে।
🧪 পানি ভালোমতো ফুটিয়ে বা উন্নতমানের ফিল্টারের সাহায্যে ময়লা ও জীবাণুমুক্ত করে পান করা যায়।
🧪 মানুষের কর্মকাণ্ডের ফলে বিভিন্ন প্রাকৃতিক ও কৃত্রিম পদার্থ, ভূগর্ভস্থ পানি ও ভূউপরিতলের পানিকে দূষিত করছে।
🧪 অগভীর নলকূপের সাহায্যে অতিরিক্ত পানি উত্তোলনের ফলে এবং খননের ফলে ভূগর্ভস্থ পানিতে আর্সেনিক দূষণ দেখা দিয়েছে।
🧪 আর্সেনিক একটি বিষাক্ত পদার্থ। দীর্ঘদিন আর্সেনিকযুক্ত পানি পানে মৃত্যুও হতে পারে।
🧪 হাত-পায়ে ক্ষত সৃষ্টির মাধ্যমে এই সংক্রমণের প্রাথমিক লক্ষণ প্রকাশ পায়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩২৫. মানবদেহে ক্যান্সার সৃষ্টি করে কোন ধাতুসমূহ? (জ্ঞান)
[ক] হালকা ধাতুসমূহ
✅ ভারী ধাতুসমূহ
[গ] ধাতুর অক্সাইডসমূহ
[ঘ] অবস্থান্তর ধাতুসমূহ

৩২৬. কোন মৌলটি বিষাক্ত? (অনুধাবন)
✅ অং
[খ] Zn
[গ] Al
[ঘ] Ca

৩২৭. শিল্পকারখানার বর্জ্যরে কোনটি পানির pH মান হ্রাস করে? (অনুধাবন)
[ক] HCl
✅ H2SO4
[গ] NaOH
[ঘ] Ca(OH)2

৩২৮. বাংলাদেশের টিউবওয়েলের পানিতে আর্সেনিকের গ্রহণযোগ্য মাত্রা কত? (জ্ঞান)
✅ ০. ০১ মি. গ্রা/লিটার
[খ] ০. ০১ গ্রা/লিটার
[গ] ০. ০৩ মি. গ্রা/লিটার
[ঘ] ০. ০৪ গ্রা/লিটার

৩২৯. বৃষ্টির পানি কোন প্রকৃতির? (জ্ঞান)
✅ মৃদু
[খ] ক্ষার
[গ] অম্লীয়
[ঘ] নিরপেক্ষ

৩৩০. ভূগর্ভস্থ পানি আমরা কিসের সাহায্যে উত্তোলন করি? (জ্ঞান)
[ক] হর্স পাইপ
[খ] জেট পাম্প
[গ] লো লিফট পাম্প
✅ নলকূপ

৩৩১. বাংলাদেশের নলকূপের পানিতে কোন বিষাক্ত পদার্থ পাওয়া গেছে? (জ্ঞান)
✅ আর্সেনিক
[খ] আয়রন
[গ] কার্বনেট
[ঘ] ক্লোরিন

৩৩২. পানিতে থাকা কোন ধাতব উপাদান হাত-পায়ে ক্ষত সৃষ্টিতে সহায়ক? (জ্ঞান)
[ক] সিসা
[খ] পারদ
✅ আর্সেনিক
[ঘ] ক্যালসিয়াম

৩৩৩. তোমার বাড়ির খাবার পানি পুরোপুরি নিরাপদ করতে চাইলে কোন পদ্ধতি প্রয়োগ করবে? (প্রয়োগ)
[ক] পরিস্রাবণ
[খ] ক্লোরিনেশন
✅ স্ফুটন
[ঘ] পাতন

৩৩৪. টিউবওয়েলের মুখে লাল রং করা থাকলে- (অনুধাবন)
[ক] ব্যবহার করা নিরাপদ
✅ ব্যবহার করা অনিরাপদ
[গ] পানি পান করা যাবে
[ঘ] গৃহস্থালি কাজে ব্যবহার নিষেধ

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩৩৫. পানি দূষক হলো- (অনুধাবন)
i. শিল্পবর্জ্য
ii. ক্রোমিয়াম
iii. ক্যাডমিয়াম

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৩৩৬. আর্সেনিক দূষণ বৃদ্ধির কারণ- (উচ্চতর দক্ষতা)
i. অগভীর নলকূপ ব্যবহার
ii. অতিরিক্ত পানি উত্তোলন
iii. অতিরিক্ত খনন

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের উদ্দীপকটি পড় এবং ৩৩৭ ও ৩৩৮ নং প্রশ্নের উত্তর দাও :
X একটি বিষাক্ত মৌল যা মানুষের হাত-পায়ে ক্ষত সৃষ্টি করে। এমনকি মৃত্যুও হতে পারে।

৩৩৭. উদ্দীপকের X মৌল কোনটি? (অনুধাবন)
✅ আর্সেনিক
[খ] ম্যাঙ্গানিজ
[গ] ক্রোমিয়াম
[ঘ] ক্যাডমিয়াম

৩৩৮. ক্ষতিকর ও জীবকুলের জীবননাশের জন্য দায়ী- (উচ্চতর দক্ষতা)
i. হাসপাতাল বর্জ্য
ii. ভারী ধাতুসমূহ
iii. সার ও কীটনাশক

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৯. ১৭ দূষণ নিয়ন্ত্রণ

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 আমাদের দেশে বড় শহরের বর্জ্য শোধনাগারের ব্যবস্থা আছে যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল।
🧪 পয়ঃপ্রণালির বর্জ্য এবং পচনশীল গৃহস্থালি বর্জ্য থেকে বায়োগ্যাস-বিদ্যুৎ উৎপাদনের পাশাপাশি জৈবসার পাওয়া যায়।
🧪 মানুষ ও পশুপাখির মলমূত্র ও পচনশীল গৃহস্থালি বর্জ্য ব্যবহার করে বায়োগ্যাস ও জৈবসার পাওয়া যাবে।
🧪 প্রত্যেক শিল্পকারখানায় বর্জ্য পরিশোধানাগার স্থাপন বাধ্যতামূলক। কোনো অবস্থাতেই শিল্পকারখানার বর্জ্য উন্মুক্ত জলাশয়ে ফেলা যাবে না।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩৩৯. বায়োগ্যাস বলতে আমরা বুঝি- (অনুধাবন)
[ক] বায়ুমিশ্রিত গ্যাস
✅ আবর্জনা থেকে উৎপন্ন গ্যাস
[গ] সৌরশক্তি থেকে উৎপন্ন গ্যাস
[ঘ] যান্ত্রিক শক্তি থেকে উৎপন্ন গ্যাস

৩৪০. পয়ঃপ্রণালির বর্জ্য এবং পচনশীল গৃহস্থালি বর্জ্য থেকে বায়োগ্যাস উৎপাদনের সাথে আর কী উৎপাদিত হয়? (জ্ঞান)
[ক] কীটনাশক
[খ] অ্যামোনিয়া গ্যাস
[গ] হাইড্রোজেন গ্যাস
✅ জৈব সার

৩৪১. বায়োগ্যাসের সুবিধার সাথে কোনটি অমিল প্রকাশ করে? (উচ্চতর দক্ষতা)
[ক] দূষণমুক্ত পরিবেশ
[খ] অর্থনৈতিক উন্নয়ন
✅ ফসল চাষ
[ঘ] জৈবসার উৎপাদন

৩৪২. গ্রামাঞ্চলে খোলা পায়খানার পরিবর্তে কী ধরনের ল্যাট্রিন ব্যবস্থা নিশ্চিত করতে হবে? (জ্ঞান)
✅ রিং ল্যাট্রিন
[খ] বদ্ধ ল্যাট্রিন
[গ] ভাসমান ল্যাট্রিন
[ঘ] স্যানিটারি ল্যাট্রিন

৩৪৩. পানি দূষণ রোধের সবচেয়ে কার্যকর উপায় কী? (উচ্চতর দক্ষতা)
[ক] আইন প্রণয়ন
✅ জনসচেতনতা সৃষ্টি
[গ] জেল ও জরিমানা
[ঘ] বায়োগ্যাস উৎপাদন

৩৪৪. প্রত্যেক শিল্পকারখানায় কোনটি স্থাপন করা বাধ্যতামূলক? (অনুধাবন)
[ক] পরিদর্শন কেন্দ্র
[খ] বায়োগ্যাস প্লান্ট
✅ বর্জ্য পরিশোধনাগার
[ঘ] বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র

৩৪৫. পচনশীল গৃহস্থালির বর্জ্য কোন সমস্যা সমাধান করতে পারে? (অনুধাবন)
✅ জ্বালানি সংকট
[খ] পানি দূষণ
[গ] বর্জ্য পরিশোধন ব্যবস্থাপনা
[ঘ] বায়ু দূষণ

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩৪৬. পরিবেশ ও পানি দূষণ হ্রাস করতে প্রয়োজন- (প্রয়োগ)
i. খোলা ল্যাট্রিনের পরিবর্তে রিং ল্যাট্রিন ব্যবহার করা
ii. মানুষ ও পশুপাখির মলমূত্র হতে বায়োগ্যাস উৎপাদন করা
iii. আবর্জনা গর্তে পুঁতে রাখা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৩৪৭. মানুষ ও পশুপাখির মলমূত্র হতে- (অনুধাবন)
i. বায়োগ্যাস উৎপাদন সম্ভব
ii. জ্বালানি সংকট হ্রাস করা সম্ভব
iii. সার উৎপাদন সম্ভব

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের উদ্দীপকটি থেকে ৩৪৮ ও ৩৪৯ নং প্রশ্নের উত্তর দাও :
আমাদের দেশে রান্নার কাজে কাঠ, গোবর, গ্যাস, শুকনো পাতা ইত্যাদি প্রচলিত জ্বালানি ব্যবহৃত হচ্ছে। এসব প্রচলিত জ্বালানির মধ্যে বেশিরভাগই পচনশীল এবং এগুলো মাটির উর্বরতা বৃদ্ধিতে সহায়ক। তাছাড়া এসব পচনশীল দ্রব্য থেকে গ্যাসও পাওয়া যায়।

৩৪৮. রান্নার কাজে ব্যবহারের জন্য বায়োগ্যাস সাশ্রয়ী, কারণ- (উচ্চতর দক্ষতা)
i. পশুর মলমূত্র থেকে উৎপন্ন করা যায়
ii. মানুষের মলমূত্র থেকে উৎপাদন করা যায়
iii. উদ্ভিদের বিভিন্ন অংশ পচিয়ে উৎপাদন করা যায়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৩৪৯. বায়োগ্যাস ব্যবহারে- (অনুধাবন)
[ক] জৈব সারের অভাব হবে
[খ] পরিবেশে O2 ও CO2 এর ভারসাম্য রক্ষিত হবে
✅ দূষণমুক্ত পরিবেশ নিশ্চিত হবে
[ঘ] পানি দূষণ বন্ধ হবে

৯. ১৮ পানির বিশুদ্ধতার পরীক্ষা

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 বিশুদ্ধ পানি বর্ণহীন ও গন্ধহীন স্বচ্ছ তরল পদার্থ।
🧪 বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রপাতি ঠাণ্ডা করার পানি বা বয়লারের গরম পানি সরাসরি জলাশয়ে মুক্ত করা হলে পানির তাপদূষণ হয়।
🧪 পানির pH মান ৪. ৫ থেকে কম এবং ৯. ৫ অপেক্ষা বেশি হলে তা জীবের জন্য প্রাণনাশক।
🧪 BOD মানে জৈবরাসায়নিক অক্সিজেনের চাহিদা।
🧪 কোনো পানিতে (BOD) মান বেশি হলে ঐ পানি দূষিত।
🧪 বায়ুর উপস্থিতিতে পানিতে উপস্থিত সকল জৈব বস্তুকে ভাঙতে যে পরিমাণ অক্সিজেন প্রয়োজন তা বিওডি।
🧪 COD মানে রাসায়নিক অক্সিজেন চাহিদা।
🧪 পানিতে মোট কতটুকু রাসায়নিক দ্রব্য আছে তা বোঝানোর জন্য (COD) মান ব্যবহার করা হয়।
🧪 পানির COD মান বেশি হলে পানিদূষণের মাত্রা বেশি হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩৫০. পানির কোন pH মানটি জীবের জন্য হুমকিস্বরূপ? (অনুধাবন)
[ক] pH > ৪. ৫
[খ] pH < ৯. ৫
[গ] ৯. ৫ > pH
✅ ৪. ৫ > pH > ৯. ৫

৩৫১. BOD এর অর্থ কী? (জ্ঞান)
[ক] জৈবরাসায়নিক হাইড্রোজেনের চাহিদা
[খ] জৈবরাসায়নিক কার্বনের চাহিদা
✅ জৈবরাসায়নিক অক্সিজেনের চাহিদা
[ঘ] জৈবরাসায়নিক নাইট্রোজেনের চাহিদা

৩৫২. বায়ুর উপস্থিতিতে পানিতে উপস্থিত সকল জৈব বস্তুকে ভাঙতে যে পরিমাণ অক্সিজেন প্রয়োজন তাকে কী বলে? (জ্ঞান)
✅ BOD
[খ] COD
[গ] MOD
[ঘ] LOD

৩৫৩. কোনো কারণে পানির তাপমাত্রা 40°C এর চেয়ে কয়েক ডিগ্রি বেশি হলে তাকে কী বলা হয়? (জ্ঞান)
✅ তাপদূষণ
[খ] পানি দূষণ
[গ] পরিবেশ দূষণ
[ঘ] বর্জিত তাপ

৩৫৪. বয়লারের গরম পানি সরাসরি জলাশয়ে মুক্ত করা হলে কী হয়? (প্রয়োগ)
[ক] পানিদূষণ হয়
✅ তাপ দূষণ হয়
[গ] জলীয় বাষ্পে পরিণত হয়
[ঘ] BOD বাড়ে

৩৫৫. পানিতে কতটুকু রাসায়নিক দ্রব্য আছে তা বোঝানোর জন্য কী ব্যবহার করা হয়? (জ্ঞান)
[ক] BOD
✅COD
[গ] LOD
[ঘ] MOD

৩৫৬. কোনো একটি জলাশয়ের পানির BOD পরিমাপের জন্য নমুনাটিকে কত ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রেখে অক্সিজেন পরিমাপ করা হয়? (জ্ঞান)
[ক] ১৫°C
✅ ২০°C
[গ] ২৫°C
[ঘ] ৩০°C

৩৫৭. কত °C এর বেশি তাপ উঠলে পানির তাপদূষণ হয়? (জ্ঞান)
[ক] ২০°C
[খ] ২৫°C
[গ] ৩০°C
✅ 40°C

৩৫৮. গ্রীষ্মকালে পানির তাপমাত্রা কত থাকে? (জ্ঞান)
✅ ৩০°-৩৫° সে.
[খ] ৩৫°-৪৫°
[গ] ৩৫°-৪০° সে.
[ঘ] ৪০° সে এর অধিক

৩৫৯. 1ppm এর সমান কোনটি? (অনুধাবন)
✅ প্রতি লিটার দ্রবণে ১ মিলিগ্রাম দ্রব
[খ] প্রতি লিটার দ্রবণে ১ গ্রাম দ্রব
[গ] প্রতি মিলিলিটার দ্রবণে ১ মিলিগ্রাম দ্রব
[ঘ] প্রতি মিলিলিটার দ্রবণে ১ গ্রাম দ্রব

৩৬০. COD অর্থ কোনটি? (অনুধাবন)
✅ রাসায়নিক অক্সিজেন চাহিদা
[খ] রাসায়নিক হাইড্রোজেন চাহিদা
[গ] রাসায়নিক নাইট্রোজেনের চাহিদা
[ঘ] জৈব রাসায়নিক অক্সিজেনের চাহিদা

৩৬১. BOD বা COD এর একক কী? (জ্ঞান)
✅ mg/L
[খ] kg/L
[গ] j/kg/L
[ঘ] g/L

৩৬২. কোনটির COD বেশি? (অনুধাবন)
[ক] নদীর পানি
✅ ঝিলের পানি
[গ] সমুদ্রের পানি
[ঘ] বৃষ্টির পানি

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩৬৩. বিদ্যুৎ কেন্দ্রের যন্ত্রপাতি ঠাণ্ডা করা পানি- (প্রয়োগ)
i. তাপ দূষণ ঘটায়
ii. পানির তাপমাত্রা 40°C এর অধিক করে দেয়
iii. পানির BOD হ্রাস করে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৩৬৪. দূষিত পানির- (অনুধাবন)
i. BOD কম
ii. COD বেশি
iii. তাপমাত্রা 40°C এর অধিক

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের উদ্দীপকটি পড় এবং ৩৬৫ ও ৩৬৬ নং প্রশ্নের উত্তর দাও :
M এমন একটি গ্যাস যার পারমাণবিক সংখ্যা ১৬। বায়ু, পানি ও মাটি সকল ক্ষেত্রে এর পরিমাণ পরিমিত থাকা অত্যাবশ্যকীয়।

৩৬৫. M হাইড্রোজেনের সাথে কী উৎপন্ন করে? (অনুধাবন)
✅ H2O
[খ] CaH2
[গ] CH4
[ঘ] HF

৩৬৬. উদ্দীপকের গ্যাসটি- (প্রয়োগ)
i. পানিতে বেশি হলে পানি দূষিত হয়ে যায়
ii. দৈনন্দিন শ্বসনে ব্যবহৃত হয়
iii. দহনে সাহায্য করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৯. ১৯ পানি বিশুদ্ধকরণ

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 পানিকে জীবাণুমুক্ত করার সহজ উপায় হলো ক্লোরিনেশন।
🧪 পানিতে নির্দিষ্ট পরিমাণ ব্লিচিং পাউডার যোগ করলে উৎপন্ন ক্লোরিন জীবাণুকে জারিত করে মেরে ফেলে।
🧪 আর্সেনিকযুক্ত পানি ফুটালে তা আরো ক্ষতিকর হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩৬৭. পানিকে জীবাণুমুক্ত করার সবচেয়ে সহজ উপায় কোনটি? (জ্ঞান)
✅ ক্লোরিনেশন
[খ] ফুটানো
[গ] থিতানো
[ঘ] ছাঁকন

৩৬৮. ব্লিচিং পাউডারের সংকেত কোনটি? (জ্ঞান)
[ক] Ca(OCl)
✅ Ca(OCl)Cl
[গ] CaOCl2
[ঘ] CaO2Cl2

৩৬৯. ফিটকিরির সংকেত কোনটি? (জ্ঞান)
[ক] K2SO4. Al2(SO4)3. ২2H2O
[খ] K2SO4. Al2(SO4)3. 23H2O
✅ K2SO4. Al2(SO4)3. ২৪H2O
[ঘ] K2SO4. Al2(SO4). 25H2O

৩৭০. ফিটকিরি যোগে পানি বিশুদ্ধকরণের প্রকিয়ার নাম কী? (জ্ঞান)
[ক] ক্লোরিনেশন
✅ থিতানো
[গ] ফুটানো
[ঘ] ছাঁকন

৩৭১. পানিকে কত মিনিট ফুটালে জীবাণুমুক্ত হয়? (জ্ঞান)
✅ ১৫-২০ মিনিট
[খ] ১৪-২০ মিনিট
[গ] ৫-১০ মিনিট
[ঘ] ৫-১৫ মিনিট

৩৭২. পানি বিশুদ্ধকরণের জন্য ফিটকিরি ব্যবহৃত হয় কোন পদ্ধতিতে? (জ্ঞান)
✅ থিতানো
[খ] ফুটানো
[গ] ক্লোরিনেশন
[ঘ] ছাঁকন

৩৭৩. জায়মান ক্লোরিন কোনটি? (অনুধাবন)
[ক] Cl
[খ] Cl-১
[গ] Cl2
✅ [Cl]

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩৭৪. পানি দূষণমুক্ত করা যায় পানির- (প্রয়োগ)
i. ক্লোরিনেশন দ্বারা
ii. স্ফুটন দ্বারা
iii. ছাঁকন দ্বারা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৩৭৫. Ca(OCl)Cl +H2O → X + Y বিক্রিয়াটিতে- (উচ্চতর দক্ষতা)
i. X ক্ষার জাতীয় পদার্থ
ii. বিক্রিয়াটি বিরঞ্জনে ব্যবহৃত হয়
iii. Y একটি জায়মান পদার্থ

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের সমীকরণদ্বয় লক্ষ কর এবং ৩৭৬ ও ৩৭৭ নং প্রশ্নের উত্তর দাও :
X + H2O→ Ca(OH)2+ ২ [Cl]
জীবাণু + ২[Cl] → জারিত জীবাণু

৩৭৬. X যৌগটির সংকেত কোনটি? (অনুধাবন)
[ক] Ca(OCl)
✅ Ca(OCl)Cl
[গ] Ca(OCও)Cl2
[ঘ] Ca(OCl2)Cl

৩৭৭. পানিতে X যোগ করার পরে কোন প্রক্রিয়ায় নিলে পানি পানসে হয়? (প্রয়োগ)
[ক] ফুটানো
[খ] থিতানো
✅ ছাঁকন
[ঘ] পাতন

৩৭৮. কোনটি সবচেয়ে দুর্বল এসিড?
✅ HF
[খ] HCl
[গ] HBr
[ঘ] HI

৩৭৯. নিচের কোন লবণটির জলীয় দ্রবণে ক্ষারের জলীয় দ্রবণ যোগ করলে হালকা নীল অধঃক্ষেপ পড়বে?
[ক] ZnCl2
[খ] CuCl2
✅ FeCl2
[ঘ] CaCl2

৩৮০. এক মোল মধ্যম গাঢ় HNO3 হতে কত গ্রাম জায়মান অক্সিজেন তৈরি হবে?
[ক] 8g
[খ] 16g
✅ 48g
[ঘ] 32g

৩৮১. Cu(OH)2 যৌগটির বর্ণ কেমন?
✅ হালকা নীল
[খ] গাঢ় নীল
[গ] লালচে বাদামি
[ঘ] সবুজ

৩৮২. একটি ০. ০০১ মোলার NaOH দ্রবণের pH কত হবে?
[ক] ৩. ০
[খ] ১০-৩
✅ ১১. ০
[ঘ] ১. ০

৩৮৩. ফিটকিরিতে পানি আছে কত অণু?
[ক] ২
[খ] ১০
[গ] ১২
✅ ২৪

৩৮৪. নিচের কোনটি ক্ষারক?
[ক] NaOH
[খ] KOH
✅ Cu(OH)2
[ঘ] H2O

৩৮৫. BOD এর পূর্ণরূপ কী?
[ক] Biological Oxygen Duty
✅ Biological Oxygen Demand
[গ] Bangladesh Organisation Development
[ঘ] Bangladesh Organic Development

৩৮৬. কোন অজৈব এসিডটি আমরা খাই?
[ক] C2H6O
[খ] HCl
[গ] HNO3
✅ H2CO3

৩৮৭. কোনটি ক্ষারীয় লবণ?
[ক] NaCl
[খ] NH4Cl
[গ] FeCl3
✅ Na2CO3

৩৮৮. অন্তঃদহন ইঞ্জিন থেকে প্রাপ্ত গ্যাস কোন এসিড উৎপন্ন করে?
[ক] H2CO3
✅ HNO2
[গ] H2SO4
[ঘ] H3PO4

৩৮৯. কাচ পরিষ্কারক হিসাবে কোনটি ব্যবহার করা হয়?
[ক] NaOH
[খ] Ca(OH)2
✅ NH4OH
[ঘ] Mg(OH)2

৩৯০. এসিড ক্ষারকের প্রশমন বিক্রিয়ার রংধনু সৃষ্টিতে কোন ইন্ডিকেটর বা নির্দেশকটি ব্যবহৃত হয়?
[ক] ফুলের রঙিন পাপড়ি
[খ] লিটমাস পেপার
[গ] pH মিটার
✅ ইউনিভার্সাল ইন্ডিকেটর

৩৯১.
[ক] শিখা পরীক্ষায় কোন বর্ণ প্রদর্শণ করে?
[ক] সোনালী হলুদ
✅ বেগুনি
[গ] ইটের মত লাল
[ঘ] নীলাভ সবুজ

৩৯২. কোনটি পানিতে অতিমাত্রায় দ্রবণীয়?
[ক] CO2
[খ] N2
✅ NH3
[ঘ] H2

৩৯৩. কোনটি দুর্বল অম্ল-
[ক] H2SO4
[খ] HNO3
✅ H2CO3
[ঘ] HCl

৩৯৪. নিম্নের কোনটি কম সক্রিয় ধাতু?
[ক] Na
[খ] Mg
[গ] Cu
✅ Au

৩৯৫. কোনটি লঘু এসিডের সাথে বিক্রিয়ায় H2 উৎপন্ন করে না?
[ক] Ca
[খ] Al
[গ] Cu
✅ Fe

৩৯৬. দুর্বল এসিডের ক্ষেত্রে ইউনিভার্সাল নির্দেশক কী ধরনের বর্ণ দেয়?
[ক] লাল
[খ] সবুজ
[গ] নীল
✅ হলুদ

৩৯৭. FeCl3 দ্রবণের pH এর মান কত?
[ক] ৭
[খ] >৭
✅ <৭
[ঘ] ≅৭

৩৯৮. কোনটি পানিতে সম্পূর্ণরূপে দ্রবীভূত হয়?
[ক] কপার অক্সাইড
[খ] আয়রন অক্সাইড
✅ সোডিয়াম অক্সাইড
[ঘ] আয়রন হাইড্রোক্সাইড

৩৯৯. কোনটি শক্তিশালী ক্ষার?
✅ KOH
[খ] Ca(OH)2
[গ] অ(OH)2
[ঘ] NH4OH

৪০০. কোন পদার্থের জলীয় দ্রবণের pH এর মান ৭ অপেক্ষা কম?
✅ CuSO4
[খ] Na2CO2
[গ] Na2SO4
[ঘ] NaCl

৪০১. পরিষ্কার চুনের পানির মধ্যে CO2 চালনা করলে কী উৎপন্ন হয়?
[ক] CaO
[খ] Ca(HCO3)2
[গ] Ca(OH)2
✅ CaCO3

৪০২. তাপ শোষণ করে ধরে রাখে কোনটি?
[ক] NO2
[খ] C
✅ CO2
[ঘ] Cl2

৪০৩. Na2CO3 + FeCl3 → NaCl + CO2 + Y বিক্রিয়াটিতে Y হচ্ছে-
[ক] FeCl2
[খ] Fe3O4
[গ] FeO
✅ Fe2O3

৪০৪. নাইট্রোজেনের কোন অক্সাইডকে লাফিং গ্যাস বলা হয়?
[ক] NO
✅ N2O
[গ] NO2
[ঘ] N2O2

৪০৫. ১ লিটার পানিতে As এর গ্রহণযোগ্য মাত্রা কত মি. গ্রাম?
[জয়দেবপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, ঢাকা]
[ক] ০. ০২
[খ] ১. ০১
✅ ০. ০১
[ঘ] ০. ০৫

৪০৬. NH4Cl ও Ca(OH)2 এর মিশ্রণকে তাপ দিলে কোন গ্যাস উৎপন্ন হয়?
✅ NH3
[খ] N2
[গ] Cl2
[ঘ] CO2

৪০৭. ঝাঁঝালো গন্ধযুক্ত গ্যাসটি কী?
[ক] CO2
✅ NH3
[গ] চH3
[ঘ] SO2

৪০৮. কোন লবণের দ্রবণে NaOH(aq) যোগ করলে হালকা নীল অধঃক্ষেপ পাওয়া যায়?
[ক] Fe(II)
[খ] Fe(IIও)
[গ] Al
✅ Cu(II)

৪০৯. লঘু এসিডের সাথে কোন ধাতু বিস্ফোরণসহ বিক্রিয়া করে?
✅ Na
[খ] Ca
[গ] Mg
[ঘ] Al

৪১০. বিশুদ্ধ অবস্থায় (১০০% বিশুদ্ধ) কোনটি গ্যাসীয় অবস্থায় থাকে?
[ক] HNO3
[খ] H2SO4
✅ HCl
[ঘ] H2CO3

৪১১. গম ধাতু লঘু H2SO4 এর সাথে বিক্রিয়া করে কোন গ্যাস উৎপন্ন করে?
✅ H2
[খ] O2
[গ] SO3
[ঘ] SO2

৪১২. কোন এসিডটি অত্যন্ত ক্ষণস্থায়ী?
[ক] H3PO4
[খ] H2SO4
✅ HNO3
[ঘ] HNO3

৪১৩. Na2CO3 + FeCl3 → NaCl + CO2 + Y; বিক্রিয়াটিতে Y হচ্ছে-
[ক] FeCl2
[খ] FeCO3
[গ] FeO
✅ Fe2O3

৪১৪. CaCO3(s) + Y(aq) → Ca(HCO3)2(aq); বিক্রিয়াতে Y হচ্ছে-
✅ CO2
[খ] NO
[গ] NO2
[ঘ] SO2

৪১৫. কোন গ্যাসটির বর্ণ বাদামি?
[ক] CO
[খ] NO
✅ NO2
[ঘ] SO2

৪১৬. ধাতুর অক্সাইডসমূn-
[ক] ক্ষারধর্মী
✅ অম্লধর্মী
[গ] উভধর্মী
[ঘ] নিরপেক্ষ

৪১৭. চুনাপাথর লঘু হাইড্রোক্লোরিক এসিডের সাথে বিক্রিয়া করে কোনটি উৎপন্ন করে?
[ক] CO
[খ] SO2
[গ] SO2
✅ CO2

৪১৮. কোন যৌগটি পানিতে অদ্রবণীয়?[হবিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয়]
✅ BaSO4
[খ] K2SO4
[গ] NH4Cl
[ঘ] HCl

৪১৯. HNO3 → X + H2O + [O] বিক্রিয়াটিতে X এর বর্ণ কীরূপ?
[ক] গোলাপী
✅ বাদামী
[গ] বর্ণহীন
[ঘ] সবুজাভ

৪২০. সিরকা বা ভিনেগারে কোন এসিড থাকে?
[ক] সাইট্রিক এসিড
[খ] টারটারিক এসিড
[গ] নাইট্রিক এসিড
✅ ইথায়নিক এসিড

৪২১. ধাতুর সক্রিয়তা সিরিজে H-এর উপরের ধাতু কোনটি?
[ক] ক
✅ Pb
[গ] Cu
[ঘ] Ag

৪২২. এসিডটির কমিয়ে উর্বরতা ফিরিয়ে আনতে নিচের কোনটি ব্যবহার করা হয়?
[ক] ZnCO3
✅ CaCO3
[গ] Na2O
[ঘ] NaOH

৪২৩. পানিতে Ca ও Mg ধাতুর ক্লোরাইড সালফেট লবণ দ্রবীভূত থাকলে তা দূর করার উপায় হল-
i. সোডা পদ্ধতি
ii. পারমুটিট পদ্ধতি
iii. আয়ন বিনিময় রেজিন পদ্ধতি

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] i ও iii
✅ i, ii ও iii

৪২৪. একটি ইথানয়িক এসিড দ্রবণের pH এর মান ৪, pH এর মান বৃদ্ধি করার জন্য এতে যোগ করতে হবে-
i. অ্যামোনিয়া দ্রবণ
ii. কঠিন ম্যাগনেসিয়াম কার্বনেট
iii. ঘন হাইড্রোক্লোরিক এসিড

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

৪২৫. সাধারণত পানি দূষণের মাত্রা বেশি হয়-
i. পানির COD মান বেশি হলে
ii. পানির BOD মান কম হলে
iii. পানির BOD ও COD মান বেশি হলে

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] ii ও iii
✅ i ও iii

৪২৬. অস্থায়ী খর পানিতে বিদ্যমান লবণগুলো হচ্ছে-
i. Mg(HCO3)2
ii. CaCO3
iii. Fe(HCO3)2

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৪২৭. ক্ষারযোগে সাদা বর্ণের অধঃক্ষেপ সৃষ্টি করে-
i. Fe ধাতর আয়ন
ii. Al ও Ca ধাতুর ক্যাটায়ন
iii. Zn2+ ও Al3+ ধাতুর ক্যাটায়ন

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৪২৮. পানিতে সম্পূর্ণরূপে দ্রবীভূত হয়-
i. ক্ষার
ii. সবল ক্ষার ও সবল এসিড
iii. ক্ষারক

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

৪২৯. অ্যামোনিয়া গ্যাসের জলীয় দ্রবY-
i. লাল লিটমাসকে নীল করে
ii. কাচ পরিষ্কারক হিসাবে ব্যবহৃত হয় না
iii. এসিডের সাথে বিক্রিয়া করে লবণ ও পানি উৎপন্ন করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

৪৩০. অজানা কোন দ্রবণের pH মান জানার জন্য ব্যবহৃত হয়-
i. ইউনিভার্সাল ইন্ডিকেটর
ii. pH মিটার
iii. pH পেপার

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৪৩১. NO2(g) পানিতে দ্রবীভূত হয়ে তৈরি করে-
i. HNO2
ii. HNO3
iii. ঘ৩ঐ

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৪৩২. গমঙ + HCl → A + H2O বিক্রিয়াটিতে A পদার্থটি-
i. নিরপেক্ষ প্রকৃতির
ii. MgCl2
iii. Mg(OH)2

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

৪৩৩. ক্ষার যোগে সাদা বর্ণের অধঃক্ষেপ সৃষ্টি করে-
i. Fe ধাতুর আয়ন
ii. Al ও Ca ধাতুর ক্যাটায়ন
iii. Zn2+ ও Al3+

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

৪৩৪. অ্যামোনিয়া গ্যাসের জলীয় দ্রবY-
i. লাল লিটমাস নীল করে
ii. কাচ পরিষ্কারক হিসাবে ব্যবহৃত হয়
iii. এসিডের সাথে বিক্রিয়া করে লবণ ও পানি উৎপন্ন করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 নিচের অনুচ্ছেদটি পড়ে ৪৩৫ ও ৪৩৬নং প্রশ্নের উত্তর দাও :
A + Cu → B + NO2 + H2O
গাঢ়
A + Cu → B + NO + H2O
মধ্যম গাঢ়

৪৩৫. উদ্দীপকের B যৌগটি কী?
[ক] CuCl2
[খ] CuO
✅ Cu(ঘO3)2
[ঘ] CuSO4

৪৩৬. উদ্দীপকে A যৌগটি-
i. HNO3
ii. H2SO4
iii. জারক এসিড

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii
লঘু H2SO4 এর সাথে X ও Y ধাতু দুটির বিক্রিয়া নিম্নরূপ :
i. X + H2SO4 → XSO4 + H2
ii. Y + H2SO4 → কোনো বিক্রিয়া হয় না
উদ্দীপকে আলোকে নিচের ৪৩৭ ও ৪৩৮ নং প্রশ্নের উত্তর দাও :

৪৩৭. Y ধাতুটি কোনটি?
✅ Cu
[খ] Na
[গ] Ca
[ঘ] Mg

৪৩৮. উদ্দীপক i ও ii এর ক্ষেত্রে-
i. X একটি সক্রিয় ধাতু
ii. (i) নং বিক্রিয়াটি প্রতিস্থাপন বিক্রিয়া
iii. Y এর অবস্থান সক্রিয়তা সিরিজে হাইড্রোজেনের উপরে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii
X(s) + Y(aq) → Na2SO4(aq) + H2O(𝑙) + CO2(g)
উদ্দীপকের ভিত্তিতে ৪৩৯ ও ৪৪০নং প্রশ্নের উত্তর দাও :

৪৩৯. Y যৌগ হলো-
[ক] NaCO3
[খ] NaHCO3
✅ H2SO4
[ঘ] H2CO3

৪৪০. X যৌগ হতে পারে-
i. Na2CO3
ii. NaHCO3
iii. HCl

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 নিচের অনুচ্ছেদটি পড়ে ৪৪১ ও ৪৪২নং প্রশ্নের উত্তর দাও :
FeCl3(aq) + NaOH → X(s) + NaCl

৪৪১. 'X' যৌগটির আণবিক ভর কত?
[ক] ১০৪. ৮৫
✅ ১০৬. ৮৫
[গ] ১০৭. ৮৫
[ঘ] ১০৮. ৮৫

৪৪২. উদ্দীপকের বিক্রিয়াটিতে-
i. 'X' এর বর্ণ লালচে বাদামি
ii. 'X' যৌগটি বিদ্যুৎ পরিবহন করে না
iii. অধঃক্ষেপণ বিক্রিয়া

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 নিচের অনুচ্ছেদটি পড়ে ৪৪৩ ও ৪৪৪নং প্রশ্নের উত্তর দাও :
NH4Cl + Ca(OH)2 → X + CaCl2 + H2O

৪৪৩. উপরের বিক্রিয়ায় X যৌগটি কি?
[ক] এসিড
✅ ক্ষার
[গ] লবণ
[ঘ] অক্সাইড

৪৪৪. উৎপন্ন X যৌগটি-
i. লাল লিটমাসকে নীল করে
ii. pH এর মান ০ - ৭ এর মধ্যে
iii. যৌগটির আকৃতি কৌণিক

নিচের কোনটি সঠিক?
✅ i
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 নিচের অনুচ্ছেদটি পড়ে ৪৪৫ ও ৪৪৬নং প্রশ্নের উত্তর দাও :
A এমন একটি এসিড যা মানুষের পাকস্থলীর প্রাচীর থেকে নিঃসৃত হয়।

৪৪৫. A এসিডটি হলো-
✅ HCl
[খ] H2SO4
[গ] HNO3
[ঘ] CH3COOH

৪৪৬. A এসিডটি-
i. খাদ্য পরিপাকে সহায়তা করে
ii. অতিরিক্ত নিঃসরণে পাকস্থলীতে প্রদাহ সৃষ্টি করে
iii. কার্বনেট লবণের সাথে বিক্রিয়া করে CO2 গ্যাস উৎপন্ন করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 নিচের অনুচ্ছেদটি পড়ে ৪৪৭ ও ৪৪৮নং প্রশ্নের উত্তর দাও :
CaCO3 + X → CaCl2 + Y + H2O

৪৪৭. বিক্রিয়ায় X কোনটি?
[ক] H2O
[খ] H2S
✅ HCl
[ঘ] H2SO4

৪৪৮. Y- কে অতিরিক্ত মাত্রায় চুনের পানির সাথে মিশালে কী উৎপন্ন হয়?
✅ CaCO3
[খ] Ca(HCO3)2
[গ] CaHCO3
[ঘ] NH3

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৪৪৯. লবণ ও পানি উৎপন্ন করা যায়- (প্রয়োগ)
i. ধাতুর হাইড্রক্সাইডের সাথে এসিডের বিক্রিয়া দ্বারা
ii. ধাতুর অক্সাইডের সাথে এসিডের বিক্রিয়া দ্বারা
iii. সক্রিয় ধাতুর সাথে লঘু এসিডের বিক্রিয়া দ্বারা

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

৪৫০. লঘু এসিডে- (অনুধাবন)
i. হাইড্রোজেন আয়ন উপস্থিত
ii. তড়িৎ পরিবাহী
iii. প্রশমন বিক্রিয়া হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৪৫১. ক্ষারের বৈশিষ্ট্য হলো- (অনুধাবন)
i. এরা পিচ্ছিল হয়
ii. এরা কটু স্বাদযুক্ত হয়
iii. এরা OH- তৈরি করে

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] i ও iii
✅ i, ii ও iii

৪৫২. লঘু NaOH দ্রবণ + ধাতব লবণ → ধাতুর হাইড্রক্সাইড (↓) + লবণ বিক্রিয়াটিতে অতিরিক্ত NaOH দ্রবণ যোগ করলে- (উচ্চতর দক্ষতা)
i. অধঃক্ষেপ দ্রবীভূত হয়
ii. অধঃক্ষেপ অদ্রবণীয় থাকে
iii. দ্রবণের বর্ণ পরিবর্তন হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
✅ i ও iii
[ঘ] i, ii ও iii

৪৫৩. ক্ষারীয় দ্রবণ শনাক্ত করা যায়- (প্রয়োগ)
i. লাল লিটমাস কাগজ নীল হলে
ii. সাবানের জলীয় দ্রবণ পিচ্ছিল হলে
iii. বাঁধাকপির পাতার নির্যাস বর্ণহীন হলে

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

৪৫৪. গাঢ় H2SO4- (প্রয়োগ)
i. ত্বকে লেগে গেলে প্রচুর পানি দ্বারা ধুতে হয়
ii. ক্ষয়কারক
iii. ধাতুর জন্য ক্ষতিকর

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
✅ i, ii ও iii

৪৫৫. এসিড + ক্ষার→ A + B; বিক্রিয়াটিতে- (উচ্চতর দক্ষতা)
i. B যৌগটি বিদ্যুৎ পরিবহন করে
ii. pH এর মান পরিবর্তন হয়
iii. A যৌগটি খাবার লবণ হতে পারে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৪৫৬. মাটির pH মান ৪ এর চেয়ে কম হয়- (উচ্চতর দক্ষতা)
i. (NH4)2SO4 অত্যধিক ব্যবহারে
ii. এসিড বৃষ্টির ফলে
iii. বায়ুমণ্ডলের CO2 এর জন্য

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের উদ্দীপকটি পড় এবং ৪৫৭-৪৫৯ নং প্রশ্নের উত্তর দাও :
শুষ্ক চুনের মধ্যে HCl যোগ করা হলো। ফলে একটি গ্যাস উৎপন্ন হয়। উক্ত গ্যাসটিকে চুনের পানিতে চালনা করা হলে চুনের পানি ঘোলা হয়ে গেল।

৪৫৭. উৎপন্ন গ্যাসটির নাম কী? (প্রয়োগ)
[ক] অক্সিজেন
[খ] নাইট্রোজেন
✅ কার্বন ডাইঅক্সাইড
[ঘ] হাইড্রোজেন

৪৫৮. চুনের পানি ঘোলা হওয়ার কারণ- (উচ্চতর দক্ষতা)
i. CaCO3 -এর অধঃক্ষেপ
ii. CaSO4-এর অধঃক্ষেপ
iii. CaCl2 -এর অধঃক্ষেপ

নিচের কোনটি সঠিক?
✅ i
[খ] i ও ii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৪৫৯. চুনাপাথরের সাথে HCl-এর নিচের কোন বিক্রিয়াটি ঘটে? (অনুধাবন)
✅ CaCO3 + 2HCl = CaCl2 + CO2 + H2O
[খ] CaCO3 + HCl = CO2 + Ca(OH)2
[গ] CaCO3 + 2HCl = Ca + Cl2 + H2O
[ঘ] CaCO3 + 2HCl = Ca(OH)2 + H2O

🔬 নিচের উদ্দীপকটি পড় এবং ৪৬০ ও ৪৬১ নং প্রশ্নের উত্তর দাও :
একটি ধাতব লবণের দ্রবণে কস্টিক সোডা যোগ করায় ধাতুটির হালকা নীল হাইড্রক্সাইড অধঃক্ষিপ্ত হয়। তাতে আরও কস্টিক সোডা যোগ করলে গাঢ় নীল বর্ণ ধারণ করে।

৪৬০. উদ্দীপকে কোন ধাতুর লবণ নেওয়া হয়েছে? (অনুধাবন)
[ক] Ca
[খ] Al
[গ] Mg
✅ Cu

৪৬১. উদ্দীপকের ধাতুটি- (প্রয়োগ)
i. পানিতে দ্রবণীয়
ii. ক্ষারের সাথে কোনো বিক্রিয়া করে না
iii. ব্লু ভিট্রিয়ল উৎপন্ন করতে পারে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 নিচের উদ্দীপকটি পড় এবং ৪৬২ ও ৪৬৩ নং প্রশ্নের উত্তর দাও :
X একটি যৌগের দ্রবণ যা হজমে সাহায্য করে। এতে ইউনিভার্সাল ইন্ডিকেটর মিশ্রিত করলে লাল বর্ণ ধারণ করে কিন্তু Y যৌগের দ্রবণে pH মিটারের ইলেকট্রোড ডুবালে pH =১১. ৫ পাওয়া যায়।

৪৬২. উদ্দীপকের Y যৌগটি কীরূপ? (অনুধাবন)
[ক] সবল এসিড
[খ] দুর্বল এসিড
✅ তীব্র ক্ষার
[ঘ] সবল ক্ষার

৪৬৩. উদ্দীপকের X যৌগটি- (উচ্চতর দক্ষতা)
i. পাকস্থলীতে উৎপন্ন হয়
ii. NH4OH
iii. পানিতে দ্রবণীয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii
Share:

0 Comments:

Post a Comment