SSC রসায়ন (mcq) বহুনির্বাচনি প্রশ্নের উত্তর অধ্যায়-০৭ pdf download

৯ম-১০ম শ্রেণির গাইড
এসএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
রসায়ন
সপ্তম অধ্যায়
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

Class 9-10 Chemistry MCQ Guide. SSC Chemistry MCQ Question-Answer. Chemistry mcq question and answer class 9-10. ssc exam preparation chemistry mcq question and answer.
SSC Chemistry
MCQ
Question and Answer pdf download

👨‍🔬 পাঠ সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি 👩‍🔬

🔬 পদার্থের পরিবর্তন :
যে পরিবর্তন থেকে পদার্থের বাহ্যিক অবস্থা এবং মূল গঠন বা অণুর গঠনের সাধারণ পরিচয় পাওয়া যায় তাকে পদার্থের পরিবর্তন বলে।

🔬 ভৌত পরিবর্তন :
যে পরিবর্তনে পদার্থের মূল গঠনের কোনো পরিবর্তন ঘটে না অর্থাৎ কোনো নতুন পদার্থ উৎপন্ন হয় না, শুধু পদার্থের বাহ্যিক বা ভৌত অবস্থার রূপান্তর ঘটে, সেই পরিবর্তনকে ভৌত পরিবর্তন বলে। ভৌত পরিবর্তন অস্থায়ী। এই পরিবর্তনে পদার্থের অণুর গঠনের কোনো পরিবর্তন হয় না। বরফের গলন, পানির স্ফুটন, লোহার চুম্বকে পরিবর্তন, মোমের গলন ইত্যাদি ভৌত পরিবর্তনের উদাহরণ।

🔬 রাসায়নিক পরিবর্তন :
যে পরিবর্তনে পদার্থের মূল গঠনের পরিবর্তন ঘটে এবং পদার্থটি এক বা একাধিক ভিন্ন ধর্মবিশিষ্ট নতুন পদার্থে পরিণত হয়, সেই পরিবর্তনকে রাসায়নিক পরিবর্তন বলে। রাসায়নিক পরিবর্তন স্থায়ী। এই পরিবর্তনে পদার্থের অণুর গঠনে আমূল পরিবর্তন ঘটে। লোহায় মরিচা পড়া, মোমবাতির দহন, দুধ থেকে দই প্রস্তুত, চাল থেকে ভাত তৈরি ইত্যাদি রাসায়নিক পরিবর্তনের উদাহরণ।

🔬 একমুখী বিক্রিয়া :
যে বিক্রিয়ায় সকল বিক্রিয়ক পদার্থ একটি নির্দিষ্ট সময় পরে উৎপাদে পরিণত হয় তাকে একমুখী বিক্রিয়া বলে। একমুখী বিক্রিয়া শুধু সম্মুখদিকে অগ্রসর হয়। এ বিক্রিয়ায় বিক্রিয়ক ও উৎপাদের মধ্যে একমুখী (→) চিহ্ন ব্যবহার করা হয়। যেমন : পটাসিয়াম ক্লোরেটকে উত্তপ্ত করলে এটি বিয়োজিত হয়ে পটাসিয়াম ক্লোরাইড ও অক্সিজেন উৎপন্ন হয়। বিপরীতভাবে, পটাসিয়াম ক্লোরাইড ও অক্সিজেনের মধ্যে কোনো বিক্রিয়া ঘটে না। সুতরাং, এটি একটি একমুখী বিক্রিয়া।
2KClO3 → 2KCl + 3O2

🔬 উভমুখী বিক্রিয়া :
যদি কোনো বিক্রিয়া একসাথে সম্মুখদিক ও বিপরীত দিক থেকে সংঘটিত হয়, ওই বিক্রিয়াকে উভমুখী বিক্রিয়া বলে। উভমুখী বিক্রিয়ায় বিক্রিয়কসমূহ কখনোই সম্পূর্ণরূপে উৎপাদে পরিণত হয় না। নির্দিষ্ট তাপমাত্রা ও চাপে বিক্রিয়কের একটি অংশমাত্র উৎপাদে পরিণত হয়। উভমুখী বিক্রিয়ায় বিক্রিয়ক এবং উৎপাদের মধ্যে উভমুখী তীর চি‎হ্ন ( ) ব্যবহার করা হয়। যেমন : হাইড্রোজেন ও আয়োডিনকে একটি আবদ্ধ পাত্রে নিয়ে উত্তপ্ত করা হলে কিছুটা বিক্রিয়ক হাইড্রোজেন আয়োডাইড উৎপন্ন করে। বিক্রিয়াটি নিম্নরূপে ঘটে- H2 + I2 2HI

🔬 তাপ উৎপাদী বিক্রিয়া :
যে রাসায়নিক বিক্রিয়ায় তাপ উৎপন্ন হয় তাকে তাপ উৎপাদী বিক্রিয়া বলে। যেমন :
হাইড্রোজেন ও নাইট্রোজেনের বিক্রিয়ায় অ্যামোনিয়া উৎপন্ন হয়। এতে তাপ উৎপন্ন হয়।
N2 + 3H2 Fe 2NH3 + 92kJ

🔬 তাপহারী বিক্রিয়া :
যে রাসায়নিক বিক্রিয়ায় তাপ শোষিত বা গৃহীত হয় তাকে তাপহারী বা তাপগ্রাহী বা তাপ শোষক বিক্রিয়া বলে। যেমন :
নাইট্রোজেন এবং অক্সিজেনের সংযোগে নাইট্রিক অক্সাইড গ্যাস উৎপন্ন হয় এবং তাপ শোষিত হয়।
N2 + O2 = 2NO - 180 kJ

🔬 রেডক্স বিক্রিয়া :
রেডক্স অর্থ জারণ-বিজারণ। যে বিক্রিয়া ইলেকট্রন স্থানান্তরের মাধ্যমে সংঘটিত হয় তাকে জারণ-বিজারণ বিক্রিয়া বা রেডক্স বিক্রিয়া বলে। এতে বিক্রিয়কের জারণ সংখ্যার পরিবর্তন হয়।

🔬 জারণ সংখ্যা :
যৌগ গঠনের সময় কোনো মৌল যত সংখ্যক ইলেকট্রন বর্জন করে ধনাত্মক আয়ন উৎপন্ন করে অথবা যত সংখ্যক ইলেকট্রন গ্রহণ করে ঋণাত্মক আয়ন উৎপন্ন করে তাকে মৌলের জারণ সংখ্যা বলে। নিরপেক্ষ বা মুক্ত মৌলের জারণ সংখ্যা শূন্য (০) ধরা হয়। ইলেকট্রন গ্রহণ করে ঋণাত্মক আয়নে পরিণত হলে মৌলের জারণ সংখ্যাকে ঋণাত্মক জারণ সংখ্যা এবং ইলেকট্রন বর্জন করে ধনাত্মক আয়নে পরিণত হলে মৌলের জারণ সংখ্যাকে ধনাত্মক জারণ সংখ্যা বলে।

🔬 জারক ও বিজারক :
জারণ-বিজারণ বিক্রিয়ার সময় যে বিক্রিয়ক ইলেকট্রন গ্রহণ করে তাকে জারক এবং যে বিক্রিয়ক ইলেকট্রন বর্জন করে তাকে বিজারক বলে। O2, H2O2, O3, HNO3, গাঢ় H2SO4, হ্যালোজেন (F2, Cl2, Br2, I2), MnO2, KMnO4, K2Cr2O7, KClO3 প্রভৃতি জারক পদার্থ। H2, H2S, C, CO, SO2, Na, Mg, SnCl2, HI, HBr, NH3, HNO2 প্রভৃতি বিজারক পদার্থ।

🔬 জারণ ও বিজারণ একই সঙ্গে ঘটে :
রাসায়নিক বিক্রিয়ায় জারণ ও বিজারণ ক্রিয়া একই সঙ্গে ঘটে। কারণ জারণ ক্রিয়ায় জারক পদার্থ বিজারিত হয়। আবার, বিজারণ ক্রিয়ায় বিজারক পদার্থ নিজে জারিত হয়। সুতরাং, জারণ ক্রিয়া ঘটলেই বিজারণ ক্রিয়াও Nটবে। জারণ ও বিজারণ বিক্রিয়াকে একই সঙ্গে রেডক্স (জবফড়ী) বিক্রিয়া বলা হয়।

🔬 সংযোজন বিক্রিয়া :
দুই বা ততোধিক যৌগ বা মৌল যুক্ত হয়ে নতুন যৌগ উৎপন্ন হওয়ার প্রক্রিয়ার নাম সংযোজন বিক্রিয়া। যেমন :
2FeCl2 (aq) + Cl2(g) → 2FeCl3 (aq); H2(g) + Cl2 (g) → 2HCl (g)

🔬 বিযোজন বিক্রিয়া :
কোনো যৌগকে ভেঙে একাধিক যৌগ বা মৌলে পরিণত করার প্রক্রিয়ার নাম বিযোজন বিক্রিয়া। যেমন :
PCl5 (𝑙) △→ PCl3(𝑙) + Cl2 (g); 2H2O (𝑙) তড়িৎ বিশ্লেষণ → 2H2 (g) + O2 (g)

🔬 প্রতিস্থাপন বিক্রিয়া :
কোনো যৌগের একটি মৌল বা যৌগমূলককে অপর কোনো মৌল বা যৌগমূলক দ্বারা প্রতিস্থাপন করে নতুন যৌগ উৎপন্ন করার প্রক্রিয়ার নাম প্রতিস্থাপন বিক্রিয়া। যেমন :
Zn (s) + H2SO4 (aq) → ZnSO4 (aq) + H2 (g); 2Na (s) + CuSO4(aq) →Na2SO4(aq) + Cu(s)

🔬 দহন বিক্রিয়া :
কোনো মৌলকে বা যৌগকে বায়ুর অক্সিজেনের উপস্থিতিতে পুড়িয়ে তার উপাদান মৌলের অক্সাইডে পরিণত করার প্রক্রিয়াকে দহন বিক্রিয়া বলে। যেমন :
CH4(g) + 2O2(g) → CO2(g) + 2H2O(g); C(s) + O2(g) → CO2(g)
2H2(g) + O2(g) → 2H2O(g)

🔬 নন-রেডক্স বিক্রিয়া :
এক বা একাধিক বিক্রিয়ক থেকে নতুন যৌগ উৎপন্ন হওয়ার সময় বিক্রিয়কে বিদ্যমান মৌলসমূহের মধ্যে ইলেকট্রন আদান-প্রদান না হলে বিক্রিয়াকে নন-রেডক্স বিক্রিয়া বলে। প্রশমন বিক্রিয়া ও অধঃক্ষেপণ বিক্রিয়া নন-রেডক্স বিক্রিয়া।

🔬 প্রশমন বিক্রিয়া :
জলীয় দ্রবণে এসিড ও ক্ষার বিক্রিয়া করে লবণ ও পানি উৎপন্ন করার বিক্রিয়াকে প্রশমন বিক্রিয়া বলে। প্রশমন বিক্রিয়া সম্পন্ন হলে pH-এর মান ৭ হয়। যেমন :
HCl(aq) + NaOH(aq) → NaCl(aq) + H2(𝑙)

🔬 অধঃক্ষেপণ বিক্রিয়া :
যে বিক্রিয়ায় উৎপন্ন যৌগ অধঃক্ষেপ হিসেবে পাত্রের তলদেশে জমা হয় তাকে অধঃক্ষেপণ বিক্রিয়া বলে। অধঃক্ষেপকে প্রকাশ করার জন্য উৎপাদের সামনে ↓ চিহ্ন ব্যবহার করা হয়। যেমন :
NaCl(aq) + AgNO3(aq) → NaNO3(aq) + AgCl(s)

🔬 আর্দ্রবিশ্লেষণ বা পানি বিশ্লেষণ বিক্রিয়া :
পানির অণুতে ধনাত্মক হাইড্রোজেন আয়ন (H+) ও ঋণাত্মক হাইড্রোক্সিল আয়ন (OH-) থাকে। কোনো যৌগের দুই অংশ পানির বিপরীত আধানবিশিষ্ট দুই অংশের সাথে যুক্ত হয়ে নতুন যৌগ উৎপন্ন করে। এই বিক্রিয়াকে আর্দ্রবিশ্লেষণ বিক্রিয়া বলে। যেমন :
A1Cl3(s) + 3H2O(𝑙) → Al(OH)3(s) + 3HCl(aq)
SiCl4 + 4H2O → Si(OH)4 + 4HCl

🔬 পানিযোজন বিক্রিয়া :
আয়নিক যৌগ কেলাস গঠনের সময় এক বা একাধিক সংখ্যক পানির অণুর সাথে যুক্ত হয়। এই বিক্রিয়াকে পানিযোজন বিক্রিয়া বলে। যেমন :
CaCl2 + 6H2O → CaCl2. 6H2O
MgCl2 + 7H2O → MgCl2. 7H2O
CuSO4 + 5H2O → CuSO4. 5H2O

🔬 সমাণুকরণ বিক্রিয়া :
একই আণবিক সংকেতবিশিষ্ট দুটি যৌগের ধর্ম ভিন্ন হলে তাদেরকে পরস্পরের সমাণু বলে। যেমন : C2H6O আণবিক সংকেত বিশিষ্ট দুটি যৌগ CH3CH2OH (ইথানল) ও CH3OCH3 (ডাই মিথাইল ইথার)

🔬 পলিমারকরণ বিক্রিয়া :
যে বিক্রিয়ায় অসংখ্য মনোমার থেকে পলিমার উৎপন্ন হয় তাকে পলিমারকরণ বিক্রিয়া বলে। যেমন : উচ্চতাপ ও চাপের প্রভাবে ভিনাইল ক্লোরাইড (CH2 = CHCl)-এর অসংখ্য অণু পরস্পরের সাথে যুক্ত হয়ে বৃহৎ আণবিক ভরবিশিষ্ট নতুন যৌগ পলিভিনাইল ক্লোরাইড (PVC) গঠন করে।
nH2C = CHCl(g) উচ্চ তাপ ও চাপ----→ [ - CH2 - CHCl - ]n(s)

🔬 ইলেকট্রোপ্লেটিং :
তড়িৎ বিশ্লেষণ প্রক্রিয়ায় লোহা, তামা, পিতল প্রভৃতি ধাতু বা ধাতু সংকরের তৈরি দ্রব্যের ওপর নিকেল, জিংক, সিলভার, গোল্ড, ক্রোমিয়াম প্রভৃতি ধাতুর প্রলেপ দেয়াকে ইলেকট্রোপ্লেটিং বলা হয়। কোনো কোনো ধাতুর তৈরি জিনিসপত্রকে জলবায়ু এবং বায়ুর অক্সিজেনের প্রকোপ থেকে রক্ষা করা এবং দেখতে সুন্দর ও আকর্ষণীয় করে তোলাই ইলেকট্রোপ্লেটিং-এর উদ্দেশ্য।

🔬 বিক্রিয়ার গতিবেগ বা বিক্রিয়ার হার :
একক সময়ে একটি বিক্রিয়ার বিক্রিয়কসমূহের ঘনমাত্রা কতটুকু হ্রাস পায় বা উৎপন্ন পদার্থের ঘনমাত্রা কতটুকু বৃদ্ধি পায় তাকে বিক্রিয়ার হার বা গতি বলে।

🔬 বিক্রিয়ার বেগ বা গতির ওপর তাপমাত্রা, ঘনমাত্রা ও প্রভাবকের প্রভাব :
রাসায়নিক বিক্রিয়ার গতিবেগ কয়েকটি নিয়ামকের ওপর নির্ভরশীল। তন্মধ্যে তাপমাত্রা, বিক্রিয়কের ঘনমাত্রা ও প্রভাবকের উপস্থিতি বিশেষভাবে গুরুত্বপূর্ণ। ঘনমাত্রা বাড়ালে বিক্রিয়ার গতিবেগ বাড়ে। প্রভাবকের উপস্থিতিতে বিক্রিয়ার গতিবেগ বাড়ে বা কমে।

🔬 রাসায়নিক সাম্যাবস্থা :
যে অবস্থায় কোনো উভমুখী বিক্রিয়ার সম্মুখ বিক্রিয়ার গতিবেগ বিপরীতমুখী বিক্রিয়ার গতিবেগের সমান হয় সে অবস্থাকে রাসায়নিক সাম্যাবস্থা বলে। রাসায়নিক সাম্যাবস্থায় তাপমাত্রা, চাপ এবং অংশগ্রহণকারী পদার্থের দৃশ্যমান ধর্মগুলো স্থির থাকে। বিক্রিয়ার উভমুখিতার ফলেই সাম্যাবস্থার উদ্ভব ঘটে। একটি উভমুখী বিক্রিয়ার শুরুতে সম্মুখ বিক্রিয়ার বেগ সবচেয়ে বেশি থাকবে এবং বিপরীত বিক্রিয়ার বেগ কম থাকবে। সময়ের সঙ্গে বিক্রিয়কের পরিমাণ কমতে থাকবে ও উৎপাদের পরিমাণ বাড়তে থাকবে।

🔬 লা-শাতেলিয়ার নীতি :
বিখ্যাত ফরাসি বিজ্ঞানী লা-শাতেলিয়ে ১৮৮৪ সালে উভমুখী বিক্রিয়ার সাম্যাবস্থার ওপর বিভিন্ন নিয়ামকের প্রভাব সম্পর্কিত একটি নীতি উপস্থাপন করেন যা লা-শাতেলিয়ার নীতি নামে পরিচিত। নীতিটি হলো-
“যেসব নিয়ামক যেমন : তাপমাত্রা, চাপ, ঘনমাত্রা ইত্যাদির ওপর কোনো উভমুখী বিক্রিয়ার সাম্যাবস্থা নির্ভরশীল তাদের যেকোনো এক বা একাধিক নিয়ামকের পরিবর্তন ঘটলে সাম্যাবস্থার অবস্থান সামনের দিকে বা পশ্চাৎ দিকে এমনভাবে স্থানান্তরিত হয় যাতে এসব পরিবর্তনের প্রভাব প্রশমিত হয়।”

🔬 রাসায়নিক সাম্যাবস্থার ওপর তাপমাত্রা, চাপ ও Nনমাত্রার প্রভাব :
সকল উভমুখী তাপহারী বিক্রিয়ায় তাপমাত্রা বৃদ্ধি করলে সাম্যাবস্থার অবস্থান সামনের দিকে বা ডান দিকে এবং তাপমাত্রা হ্রাস করলে তা পশ্চাৎ দিকে বা বাম দিকে স্থানান্তরিত হয়। অন্যদিকে, সকল উভমুখী তাপ উৎপাদী বিক্রিয়ায় তাপমাত্রা বৃদ্ধি করলে সাম্যাবস্থার অবস্থান পশ্চাৎ দিকে বা বাম দিকে এবং তাপমাত্রা হ্রাস করলে তা সম্মুখ দিকে বা ডানদিকে স্থানান্তরিত হয়।

কঠিন ও তরল মাধ্যমে বিক্রিয়ার ক্ষেত্রে চাপের কোনো প্রভাব নেই। যে বিক্রিয়ায় উভয় দিকে সমান সংখ্যক গ্যাসীয় অণু থাকে তাতেও চাপের কোনো প্রভাব নেই। যে বিক্রিয়ায় গ্যাসীয় অণুর সংখ্যা হ্রাস পায়, চাপ বাড়ালে ঐ বিক্রিয়া সামনের দিকে অগ্রসর হয়। বিক্রিয়ায় অণুর সংখ্যা বৃদ্ধি পেলে বা চাপ বাড়ালে বিক্রিয়া পেছনের দিকে যায়।

আর কোনো বিক্রিয়কের ঘনমাত্রা বাড়ালে বিক্রিয়া সামনের দিকে যাবে; উৎপাদের ঘনমাত্রা বাড়লে বিক্রিয়া পেছনের দিকে যাবে।

৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড
বোর্ড বইয়ের অনুশীলনীর
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

১. ভিনেগারে নিচের কোন এসিডটি উপস্থিত থাকে?
[ক] সাইট্রিক এসিড
✅ এসিটিক এসিড
[গ] টারটারিক এসিড
[ঘ] এসকরবিক এসিড

২. মৌমাছি কামড় দিলে ক্ষতস্থানে কোনটি ব্যবহার করা যেতে পারে?
✅ Kলিচুন
[খ] ভিনেগার
[গ] খাবার লবণ
[ঘ] পানি

৩. এন্টাসিড জাতীয় ঔষধ সেবনে কোন ধরনের বিক্রিয়া সম্পন্ন হয়?
✅ প্রশমন
[খ] দহন
[গ] সংযোজন
[ঘ] প্রতিস্থাপন

৪. H2SO4 + MgO→ বিক্রিয়ায়-
i. তাপ উৎপন্ন হয়
ii. ইলেকট্রন স্থানান্তর ঘটে
iii. অধঃক্ষেপ পড়ে

নিচের কোনটি সঠিক?
✅ i
[খ] ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

৫. নিচের কোনটি ভৌত পরিবর্তন?
✅ পানি ও চিনির দ্রবণ
[খ] লোহায় মরিচা পড়া
[গ] পানির তড়িৎ বিশ্লেষণ
[ঘ] মোমের দহন

৬. কোন আয়নিক যৌগটি পানিতে অদ্রবণীয়?
✅ CaCl2
[খ] AgCl
[গ] MgCl2
[ঘ] SrCl2

৭. নিচের কোন যৌগটি পানিতে দ্রবণীয়?
[ক] CuSO4
✅ CaCl2
[গ] BaSO2
[ঘ] BaCl2

৮. CuSO4 যৌগে সালফারের জারণ সংখ্যা কত?
✅ +6
[খ] + 5
[গ] + 4
[ঘ] + 2

৯. HClO4 যৌগে ক্লোরিনের জারণ সংখ্যা কত?
[ক] +5
[খ] +6
✅ +7
[ঘ] +8

১০. কোনটি ননরেডক্স বিক্রিয়া?
✅ পানিযোজন
[খ] দহন
[গ] সংযোজন
[ঘ] প্রতিস্থাপন

১১. H2SO4 এ কেন্দ্রীয় মৌলের জারণ সংখ্যা কত?
[ক] +2
[খ] +4
✅ +6
[ঘ] +8

১২. Mg(s) + Zn2+ (aq) → Mg2+ (aq) + Zn(s)
উপরের বিক্রিয়ায় কোনটি বিজারক?
✅ Mg(s)
[খ] Zn2+(aq)
[গ] Mg2+(aq)
[ঘ] Zn(s)

১৩. পটাশিয়াম ডাইক্রোমেটে ক্রোমিয়ামের জারণ সংখ্যা কত?
[ক] +4
[খ] +5
✅ +6
[ঘ] +7

১৪. Na2S2O3 এ সালফারের জারণ সংখ্যা কত?
[ক] +6
[খ] +4
✅ +2
[ঘ] +0

১৫. K2Cr2O7 যৌগের Cr পরমাণুর জারণ সংখ্যা কত?
[ক] +2
[খ] +4
✅ +6
[ঘ] +7

১৬. MgO + 2HCl → MgCl2 + H2O, বিক্রিয়াটি-
i. তাপোৎপাদী
ii. জারণ-বিজারণ
iii. প্রশমন

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৭. S + O2 →SO2 বিক্রিয়াটি-
i. দহন
ii. সংশ্লেষণ
iii. সংযোজন

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

১৮. H2 + O2 → H2O বিক্রিয়াটি-
i. সংযোজন
ii. দহন
iii. সংশ্লেষণ

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] i ও iii
✅ i, ii ও iii

১৯. 2Na(s) + Cl2(g) → 2NaCl(s); বিক্রিয়াটি-
i. একটি জারণ-বিজারণ বিক্রিয়া
ii. একটি সংযোজন বিক্রিয়া
iii. একটি সংশ্লেষণ বিক্রিয়া

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৭. ১ পদার্থের পরিবর্তন

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 পরিবেশে বিদ্যমান পদার্থগুলো বাহ্যিক তাপ, চাপ ও অন্য পদার্থের সংস্পর্শে পরিবর্তিত হয়।
🧪 বিশুদ্ধ পদার্থে মৌলসমূহের একটি নির্দিষ্ট শতকরা সংযুতি থাকে।
🧪 বরফ, পানি ও জলীয় বাষ্পের প্রতিটি উপাদানে হাইড্রোজেন ও অক্সিজেনের শতকরা সংযুতি অভিন্ন। এখানে শুধু ভৌত পরিবর্তন ঘটে বলে এমন হয়।
🧪 মোম জ্বালানোর সময় ভৌত পরিবর্তন ও রাসায়নিক পরিবর্তন উভয়ই সংঘটিত হয়। এখানে রাসায়নিক পরিবর্তন ঘটে বলে শতকরা সংযুতির পরিবর্তন হয়।
🧪 রাসায়নিক পরিবর্তনে পদার্থের পরমাণুসমূহের মধ্যবর্তী বন্ধন ভেঙে নতুন বন্ধন গঠিত হয়।
🧪 পরমাণুর মধ্যবর্তী বন্ধন ভাঙা ও নতুন বন্ধন গঠিত হওয়ায় তাপশক্তির পরিবর্তন হয়।
🧪 রাসায়নিক পরিবর্তনে পরিবর্তিত পদার্থকে সম্পূর্ণরূপে পূর্বের অবস্থায় ফিরিয়ে নেয়া যায় না।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২০. পদার্থের গলনাঙ্ক, স্ফুটনাঙ্ক এবং ঘনত্ব কী? (অনুধাবন)
✅ ভৌত পরিবর্তন
[খ] রাসায়নিক পরিবর্তন
[গ] ভৌত ও রাসায়নিক পরিবর্তন
[ঘ] অবস্থার পরিবর্তন

২১. দহন কী? (অনুধাবন)
[ক] পদার্থকে আগুনে পোড়ানো
✅ অক্সিজেনের সাথে পদার্থের বিক্রিয়া
[গ] মোমবাতি পোড়ানো
[ঘ] আগুনের স্ফুলিঙ্গ

২২. মোমবাতি জ্বলতে থাকলে কোন ধরনের পরিবর্তন হয়? (জ্ঞান)
[ক] ভৌত পরিবর্তন
[খ] রাসায়নিক পরিবর্তন
✅ ভৌত ও রাসায়নিক পরিবর্তন
[ঘ] বাহ্যিক পরিবর্তন

২৩. পদার্থ তিন অবস্থায় রূপান্তরের কারণ কী? (উচ্চতর দক্ষতা)
[ক] অণুর বিন্যাস
[খ] পরমাণুর বিন্যাস
✅ তাপের প্রভাব
[ঘ] রাসায়নিক পরিবর্তন

২৪. পানির ১টি অণু কী কী দিয়ে তৈরি? (জ্ঞান)
[ক] ১টি হাইড্রোজেন পরমাণু ও ১টি অক্সিজেন পরমাণু
✅ ২টি হাইড্রোজেন পরমাণু ও ১টি অক্সিজেন পরমাণু
[গ] ১টি হাইড্রোজেন পরমাণু ও ২টি অক্সিজেন পরমাণু
[ঘ] ২টি হাইড্রোজেন পরমাণু ও ২টি অক্সিজেন পরমাণু

২৫. বরফে তাপ দিলে পানিতে পরিণত হয়; আরও তাপ দিলে কী ঘটবে? (অনুধাবন)
✅ জলীয় বাষ্পে পরিণত হবে
[খ] বরফে পরিণত হবে
[গ] ভারি পানিতে পরিণত হবে
[ঘ] পানি ঊর্ধ্বপাতিত হবে

২৬. পানিকে ১০০°C তাপমাত্রায় উত্তপ্ত করে জলীয় বাষ্পে পরিণত করলে এর শতকরা সংযুতির ক্ষেত্রে কী ঘটবে? (অনুধাবন)
[ক] বৃদ্ধি পাবে
[খ] হ্রাস পাবে
[গ] পরিবর্তিত হবে
✅ অপরিবর্তিত থাকবে

২৭. মোমের প্রধান উপাদান কী? (জ্ঞান)
[ক] সালফার
✅ কার্বন
[গ] ফসফরাস
[ঘ] অক্সিজেন

২৮. মোম + O2 → X + H2O। এ X যৌগটির সংকেত কোনটি? (প্রয়োগ)
[ক] CO
[খ] CH4
[গ] H2
✅ CO2

২৯. জলীয় বাষ্পকে ঠাণ্ডা করলে পানিতে পরিণত হয়; আরও ঠাণ্ডা করলে কী ঘটবে? (অনুধাবন)
[ক] পানি ঊর্ধ্বপাতিত হবে
[খ] জলীয় বাষ্পে পরিণত হবে
[গ] জলীয় বাষ্প ঊর্ধ্বপাতিত হবে
✅ বরফে পরিণত হবে

৩০. বরফের রাসায়নিক সংকেত কী? (জ্ঞান)
[ক] HO2
✅ H2O
[গ] H2O2
[ঘ] (HO)2

৩১. মোমের প্রধান উপাদান কী? (জ্ঞান)
[ক] পানি
[খ] ডিজেল
✅ হাইড্রোকার্বন
[ঘ] ক্ষার

৩২. H2O(s) H2O(𝑙) H2O(g); এটি কী ধরনের পরিবর্তন? (অনুধাবন)
✅ ভৌত
[খ] রাসায়নিক
[গ] বাহ্যিক
[ঘ] সাধারণ

৩৩. X + 2HCl → CaCl2 + CO2 + Y; এ বিক্রিয়াতে X ও Y যৌগদ্বয়ের নাম কী? (উচ্চতর দক্ষতা)
[ক] CaNO3 ও NO2
✅ CaCO3 ও H2O
[গ] CaO ও O2
[ঘ] CaCO3 ও H2

৩৪. X + 3O2(g) = 2CO2(g) + 3H2O(g) ; বিক্রিয়াটিতে X যৌগটির নাম কী? (প্রয়োগ)
✅ মিথেন
[খ] ইথেন
[গ] ইথানল
[ঘ] মিথানল

৩৫. কোনটি ভৌত পরিবর্তন? (অনুধাবন)
[ক] হাইড্রোজেন ও অক্সিজেনের সংযোগে পানি তৈরি
✅ জলীয় বাষ্পকে ঠাণ্ডা করে বরফ তৈরি
[গ] মোমবাতি জ্বালানো
[ঘ] লোহায় মরিচা পড়া

৩৬. লোহাকে বাতাসে রেখে দিলে এর উপর লালচে বাদামরি ঙের আস্তরণ পড়া কোন ধরনের পরিবর্তন? (প্রয়োগ)
[ক] গ্যাসীয় পরিবর্তন
[খ] ভৌত পরিবর্তন
[গ] বাহ্যিক পরিবর্তন
✅ রাসায়নিক পরিবর্তন

৩৭. জলীয় বাষ্পের রাসায়নিক সংকেত কী? (প্রয়োগ)
[ক] H3O
✅ H2O
[গ] HO2
[ঘ] OH-

৩৮. মোম ও গালা থেকে তাপ সরিয়ে নিলে এগুলো কিসে পরিণত হয়? (উচ্চতর দক্ষতা)
✅ Kঠিন পদার্থে
[খ] তরল পদার্থে
[গ] বাষ্পীয় পদার্থে
[ঘ] জলীয় পদার্থে

৩৯. CxHy + (x + y/4) O2 △→ x CO2 + y/2. H2O + শক্তি; এই বিক্রিয়ায় কী ধরনের পরিবর্তন ঘটে? (প্রয়োগ)
[ক] ভৌত পরিবর্তন
✅ ভৌত ও রাসায়নিক
[গ] বাহ্যিক পরিবর্তন
[ঘ] গতীয় পরিবর্তন

৪০. মোম মূলত কী? (অনুধাবন)
[ক] C ও N এর যৌগ
[খ] C ও O এর যৌগ
✅ C ও H এর যৌগ
[ঘ] C ও S এর যৌগ

৪১. তাপ দিলে পানি কোন অবস্থা প্রাপ্ত হয়? (জ্ঞান)
✅ গ্যাসীয়
[খ] তরল
[গ] কঠিন
[ঘ] জলীয়

৪২. পদার্থের ভৌত পরিবর্তনে শতকরা সংযুতির ক্ষেত্রে কী ঘটে? (অনুধাবন)
[ক] ভিন্নতা থাকে
[খ] পরিবর্তিত হয়
[গ] শূন্য হয়
✅ অভিন্ন থাকে

৪৩. মোম জ্বালালে কী উৎপন্ন হয়? (জ্ঞান)
[ক] অক্সিজেন ও জলীয় বাষ্প
✅ কার্বন ডাইঅক্সাইড ও জলীয় বাষ্প
[গ] অক্সিজেন ও কার্বন ডাইঅক্সাইড
[ঘ] অক্সিজেন ও নাইট্রিক অক্সাইড

৪৪. পরমাণুসমূহের মধ্যকার বন্ধন ভেঙে নতুন বন্ধন গঠিত হয় কখন? (অনুধাবন)
[ক] ভৌত পরিবর্তনে
[খ] বাহ্যিক পরিবর্তনে
✅ রাসায়নিক পরিবর্তনে
[ঘ] যেকোনো পরিবর্তনে

৪৫. কোনো পদার্থের রাসায়নিক পরিবর্তন হলে এর মৌলসমূহের শতকরা সংযুতি কেমন হয়? (অনুধাবন)
✅ পরিবর্তন হয়
[খ] অপরিবর্তিত থাকে
[গ] হ্রাস পায়
[ঘ] বৃদ্ধি পায়

৪৬. রাসায়নিক পরিবর্তনে বন্ধন ভাঙা ও নতুন বন্ধন গঠনের সময় কিসের পরিবর্তন হয়? (প্রয়োগ)
[ক] বন্ধন শক্তির
✅ তাপ শক্তির
[গ] রাসায়নিক শক্তির
[ঘ] সিস্টেমের

৪৭. রাসায়নিক পরিবর্তনের সময় পরমাণুর মধ্যবর্তী বন্ধন ভেঙে নতুন বন্ধন গঠিত হওয়ার সময় কী উৎপন্ন হয়? (জ্ঞান)
✅ তাপশক্তি
[খ] অক্সিজেন
[গ] বুদবুদ
[ঘ] আণবিক শক্তি

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৪৮. CH4(g) + 2O2(g) △→ CO2(g) + 2H2O(g) এই বিক্রিয়ায়- (প্রয়োগ)
i. রাসায়নিক পরিবর্তন সংঘটিত হয়
ii. কার্বন ডাইঅক্সাইড ও জলীয় বাষ্প উৎপন্ন হয়
iii. উৎপাদে গ্যাসীয় পদার্থ পাওয়া যায়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৪৯. H2O(s) H2O(𝑙) H2O(g) এই সমীকরণ- (প্রয়োগ)
i. একটি ভৌত পরিবর্তন
ii. এতে হাইড্রোজেন ও অক্সিজেনের শতকরা সংযুতি অপরিবর্তিত থাকে
iii. মুক্ত অবস্থায় রেখে দিলে পরিবেশ থেকে তাপ শোষণ করে পানিতে পরিণত হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৫০. CaCO3(s) + 2HCl(aq) → CaCl2(aq) + CO2(g) + H2O(𝑙) এই বিক্রিয়ায়- (প্রয়োগ)
i. ভৌত পরিবর্তন সংঘটিত হয়
ii. রাসায়নিক পরিবর্তন হয়
iii. নতুন ধরনের পদার্থ উৎপন্ন হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের বিক্রিয়া থেকে ৫১ ও ৫২ নং প্রশ্নের উত্তর দাও :
CH4(g) + 2O2(g) △→ CO2(g) + 2H2O(g)

৫১. প্রদত্ত বিক্রিয়ায় কী ধরনের পরিবর্তন ঘটে? (প্রয়োগ)
[ক] ভৌত পরিবর্তন
✅ রাসায়নিক পরিবর্তন
[গ] ভৌত ও রাসায়নিক পরিবর্তন
[ঘ] অস্থায়ী পরিবর্তন

৫২. প্রদত্ত বিক্রিয়ায় বিক্রিয়ক কোনটি? (অনুধাবন)
✅ মিথেন
[খ] কার্বন ডাইঅক্সাইড
[গ] তাপ ও চাপ
[ঘ] আলো ও তাপ

নিচের অনুচ্ছেদ পড় এবং ৫৩ ও ৫৪ নং প্রশ্নের উত্তর দাও :
মোম, পেট্রোল, কেরোসিন প্রভৃতি কার্বন এবং হাইড্রোজেনের যৌগ। এগুলোকে বাতাসে জ্বালালে CO2 এবং জলীয় বাষ্প উৎপন্ন হয়।

৫৩. উদ্দীপকে কোন বিক্রিয়ার কথা বলা হয়েছে? (প্রয়োগ)
[ক] প্রতিস্থাপন বিক্রিয়া
[খ] প্রশমন বিক্রিয়া
✅ দহন বিক্রিয়া
[ঘ] পরমাণুকরণ বিক্রিয়া

৫৪. এ বিক্রিয়ায়- (অনুধাবন)
i. তাপশক্তি উৎপন্ন হয়
ii. বন্ধন ভেঙে যায়
iii. নতুন বন্ধন গঠিত হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] i ও iii
✅ i, ii ও iii

৭. ২ রাসায়নিক পরিবর্তন বা রাসায়নিক বিক্রিয়ার শ্রেণিবিভাগ

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 রাসায়নিক বিক্রিয়ায় বিক্রিয়ক ও উৎপাদের ভৌত ও রাসায়নিক ধর্ম ভিন্ন হয়।
🧪 রাসায়নিক বিক্রিয়ায় পরমাণুসমূহের মধ্যবর্তী বন্ধন ভাঙে এবং নতুন বন্ধন গঠনের মাধ্যমে রাসায়নিক বিক্রিয়া সম্পন্ন হয়।
🧪 বন্ধন ভাঙা এবং নতুন বন্ধন গঠনে শক্তির পরিবর্তন হয়, যা তাপ হিসেবে অনুভূত হয়।
🧪 বন্ধন ভাঙা-গড়ার সময় কোনো বিক্রিয়ায় তাপ উৎপন্ন হয় এবং কোনো বিক্রিয়ায় তাপ শোষিত হয়।
🧪 রাসায়নিক বিক্রিয়াকে বিক্রিয়ার দিক, বিক্রিয়ায় তাপের পরিবর্তন এবং ইলেকট্রন স্থানান্তরের ওপর ভিত্তি করে শ্রেণিবিভাগ করা হয়।
🧪 বিক্রিয়ার দিকের ওপর ভিত্তি করে রাসায়নিক বিক্রিয়াকে একমুখী ও উভমুখী এ দুই ভাগে ভাগ করা যায়।
🧪 একমুখী বিক্রিয়ায় শুধু বিক্রিয়ক পদার্থ উৎপাদ পদার্থে পরিণত হয়। উভমুখী বিক্রিয়ায় বিক্রিয়ক পদার্থসমূহ বিক্রিয়া করে উৎপাদে পরিণত হয়, একই সাথে উৎপন্ন পদার্থসমূহ বিক্রিয়া করে বিক্রিয়কে পরিণত হয়।
🧪 একমুখী বিক্রিয়ায় একমুখী তীর চি‎হ্ন (→) ব্যবহার হয়। আর উভমুখী বিক্রিয়ায় উভমুখী তীর চি‎হ্ন (↔) ব্যবহার হয়।
🧪 তাপের পরিবর্তনের ওপর ভিত্তি করে রাসায়নিক বিক্রিয়াকে তাপ উৎপাদী ও তাপহারী এই দুই ভাগে ভাগ করা হয়।
🧪 বিক্রিয়ক থেকে উৎপাদ উৎপন্ন হওয়ার সময় তাপশক্তি উৎপন্ন হলে তাকে তাপ উৎপাদী বিক্রিয়া বলে। আর বিক্রিয়ক থেকে উৎপাদ উৎপন্ন হওয়ার সময় তাপশক্তি শোষিত হলে তাকে তাপহারী বিক্রিয়া বলে।
🧪 তাপ উৎপাদী বিক্রিয়ার ∆H এর মান ঋণাত্মক হয়। আর তাপহারী বিক্রিয়ায় ∆H এর মান ধনাত্মক হয়।
🧪 ইলেকট্রন স্থানান্তরের ওপর ভিত্তি করে রাসায়নিক বিক্রিয়াকে রেডক্স ও ননরেডক্স এই দুই ভাগে ভাগ করা হয়।
🧪 ইলেকট্রন স্থানান্তরের মাধ্যমে সংঘটিত সকল বিক্রিয়াই জারণ-বিজারণ বিক্রিয়ার অন্তর্ভুক্ত। এর অন্তর্ভুক্ত বিক্রিয়াসমূহ হলো-সংযোজন, বিযোজন, প্রতিস্থাপন ও দহন বিক্রিয়া। ইলেকট্রন স্থানান্তরবিহীন বা ননরেডক্স বিক্রিয়াসমূহ হলো প্রশমন বিক্রিয়া ও অধঃক্ষেপণ বিক্রিয়া।
🧪 জারণ-বিজারণ বিক্রিয়া সম্পন্ন হলে বিক্রিয়কের একাধিক মৌলের মধ্যে ইলেকট্রন আদান-প্রদান হয়।
🧪 যৌগ গঠনের সময় কোনো মৌল যত সংখ্যক ইলেকট্রন বর্জন করে ধনাত্মক আয়ন উৎপন্ন করে অথবা যত সংখ্যক ইলেকট্রন গ্রহণ করে ঋণাত্মক আয়ন উৎপন্ন করে তাকে মৌলের জারণ সংখ্যা বলে।
🧪 জারণ-বিজারণ বিক্রিয়ার সময় বিক্রিয়ক থেকে ইলেকট্রন বর্জন বা অপসারণ প্রক্রিয়াকে জারণ বলে। আর বিক্রিয়ক কর্তৃক ইলেকট্রন গ্রহণ প্রক্রিয়াকে বিজারণ বলে।
🧪 সংযোজন বিক্রিয়ায় দুই বা ততোধিক যৌগ বা মৌল যুক্ত হয়; বিযোজন বিক্রিয়ায় কোনো যৌগ ভেঙে একাধিক যৌগ বা মৌলে পরিণত হয়; প্রতিস্থাপন বিক্রিয়ায় কোনো যৌগের একটি মৌল বা যৌগমূলক অপর কোনো মৌল বা যৌগমূলক দ্বারা প্রতিস্থাপিত হয়ে নতুন যৌগ উৎপন্ন করে; দহন বিক্রিয়ায় কোনো মৌল বা যৌগকে বায়ুর অক্সিজেনের উপস্থিতিতে পুড়িয়ে মৌলের অক্সাইড উৎপন্ন করা হয়।
🧪 এসিড-ক্ষার বিক্রিয়াকে প্রশমন বিক্রিয়া বলা হয়। আর বিক্রিয়ার পাত্রের তলদেশে কঠিন পদার্থ জমা হলে, তাকে অধঃক্ষেপণ বিক্রিয়া বলে।
🧪 আরও কয়েকটি বিশেষ বিক্রিয়া আছে। এগুলো হলো-আর্দ্র বিশ্লেষণ বা পানি বিশ্লেষণ বিক্রিয়া; পানি যোজন বিক্রিয়া; সমাণুকরণ বিক্রিয়া; পলিমারকরণ বিক্রিয়া ইত্যাদি।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৫৫. রাসায়নিক বিক্রিয়ায় যে পদার্থ নিয়ে আরম্ভ করা হয় তাকে বলে বিক্রিয়ক এবং যে পদার্থ উৎপন্ন হয় তাকে কী বলে? (প্রয়োগ)
✅ উৎপাদ
[খ] বিক্রিয়াজাত পদার্থ
[গ] উৎপন্নকারী পদার্থ
[ঘ] প্রক্রিয়াজাত পদার্থ

৫৬. বিক্রিয়ক ও উৎপাদের ভৌত ও রাসায়নিক ধর্মের মধ্যে সম্পর্ক কেমন? (অনুধাবন)
[ক] একB
✅ ভিন্ন
[গ] অভিন্ন
[ঘ] এক ও অভিন্ন

৫৭. রাসায়নিক বিক্রিয়া সংঘটনের জন্য কোনটি অত্যাবশ্যক? (অনুধাবন)
[ক] আলোক
[খ] তাপ
[গ] চাপ
✅ সংস্পর্শ

৫৮. রাসায়নিক বিক্রিয়ায় নিচের কোনটির পরিবর্তন অবশ্যম্ভাবী? (অনুধাবন)
[ক] পরিবেশ
[খ] চাপ
✅ তাপ
[ঘ] ভর

৫৯. রাসায়নিক বিক্রিয়াকে কয়টি বিষয়ের ওপর ভিত্তি করে শ্রেণিবিভাগ করা হয়? (জ্ঞান)
[ক] দুই
✅ তিন
[গ] চার
[ঘ] পাঁচ

৬০. বিক্রিয়ার দিকের ওপর ভিত্তি করে রাসায়নিক বিক্রিয়াকে কয় ভাগে ভাগ করা যায়? (জ্ঞান)
✅ দুই
[খ] তিন
[গ] চার
[ঘ] পাঁচ

৬১. কোনো রাসায়নিক বিক্রিয়া একইসাথে সম্মুখ ও পশ্চাৎ দিকে সংঘটিত হলে, সে বিক্রিয়াকে কী বলে? (জ্ঞান)
[ক] একমুখী বিক্রিয়া
[খ] বিপরীতমুখী বিক্রিয়া
✅ উভমুখী বিক্রিয়া
[ঘ] সমান্তরাল বিক্রিয়া

৬২. বিক্রিয়াসমূহের ঘনমাত্রা বাড়ালে বিক্রিয়ার গতি কিরূপ হয়? (অনুধাবন)
[ক] বিক্রিয়ার গতি কমে
✅ বিক্রিয়ার গতি বাড়ে
[গ] বিক্রিয়ার গতি অপরিবর্তিত থাকে
[ঘ] বিক্রিয়া বন্ধ হয়ে যায়

৬৩. কোন বিক্রিয়া অসম্পূর্ণ? (অনুধাবন)
[ক] একমুখী
[খ] সম্মুখমুখী
✅ উভমুখী
[ঘ] পশ্চাৎমুখী

৬৪. রাসায়নিক বিক্রিয়ার তাপমাত্রা বাড়ালে কী হয়? (অনুধাবন)
✅ বিক্রিয়ার গতি বাড়ে
[খ] বিক্রিয়ার গতি কমে
[গ] বিক্রিয়ার গতি অপরিবর্তিত থাকে
[ঘ] অন্য ধরনের বিক্রিয়া হয়

৬৫. কোন বিক্রিয়াটি খোলা পাত্রে সংঘটিত হলে একমুখী হয়? (উচ্চতর দক্ষতা)
[ক] CH3 - CH2OH + CH3COOH H+ CH3-CH2- 0- 0IIC-CH
✅ CaCO3(s) △→ CaO(s) + CO2(g)
[গ] 2FeCl2(aq) + Cl2(g) → 2FeCl3(aq)
[ঘ] Zn(s) + H2SO4(aq) → ZnSO4(aq) + H2(g)

৬৬. কোনটি উভমুখী বিক্রিয়া? (অনুধাবন)
✅ এস্টারিফিকেশন
[খ] কার্বনের দহন
[গ] হাইড্রোক্লোরিক এসিড সংশ্লেষণ
[ঘ] ফসফরাস পেন্টাক্লোরাইডের বিয়োজন

৬৭. রাসায়নিক সাম্যাবস্থার বৈশিষ্ট্য কোনটি? (অনুধাবন)
[ক] সাম্যাবস্থার স্থায়িত্ব
[খ] উভয়দিক থেকে সাম্যাবস্থার প্রতিষ্ঠা
✅ বিক্রিয়ার অসম্পূর্ণতা
[ঘ] নিয়ামকের প্রভাব নেই

৬৮. N2(g) + 3H2(g) 2NH3(g) ; এই বিক্রিয়ার নিয়ামক কোনগুলো? (উচ্চতর দক্ষতা)
[ক] চাপ ও প্রভাবক
[খ] তাপ ও চাপ
[গ] প্রভাবক, চাপ ও Nনমাত্রা
✅ তাপ, চাপ ও প্রভাবক

৬৯. প্রশমন বিকিয়ায় কোনটি ঘটে? (প্রয়োগ)
[ক] তাপ শোষিত হয়
✅ তাপ নির্গত হয়
[গ] ∆H ধনাত্মক হয়
[ঘ] ∆H = ০

৭০. H2O যৌগে H ও O এর জারণ সংখ্যা কত? (প্রয়োগ)
[ক] -1, +2
[খ] 1, 2
[গ] -1, -1
✅ +1, -2

৭১. MgSO4 যৌগে Mg এর জারণ সংখ্যা কত? (প্রয়োগ)
[ক] -2
✅ +2
[গ] -1
[ঘ] +1

৭২. কোন ধরনের বিক্রিয়ার ক্ষেত্রে ∆H ঋণাত্মক? (অনুধাবন)
[ক] তাপহারী
✅ তাপ উৎপাদী
[গ] প্রশমন
[ঘ] পানিযোজন

৭৩. একটি জারণ-বিজারণ বিক্রিয়ায় জারক পদার্থের ক্ষেত্রে কী ঘটে? (অনুধাবন)
[ক] ইলেকট্রন গ্রহণ করে এটি জারিত হয়
[খ] ইলেকট্রন ত্যাগ করে এটি জারিত হয়
✅ ইলেকট্রন গ্রহণ করে এটি বিজারিত হয়
[ঘ] ইলেকট্রন ত্যাগ করে এটি বিজারিত হয়

৭৪. রাসায়নিক সাম্যাবস্থা কী? (অনুধাবন)
✅ গতিময় অবস্থা
[খ] বিক্রিয়া বন্ধ হয়ে যাওয়া
[গ] বেশি উৎপাদ সৃষ্টি হওয়া
[ঘ] তাপ শোষণ করা

৭৫. বিক্রিয়ক পদার্থ বা পদার্থসমূহ উৎপাদে পরিণত হয় কোন ধরনের বিক্রিয়ায়? (অনুধাবন)
[ক] উভমুখী বিক্রিয়ায়
✅ একমুখী বিক্রিয়ায়
[গ] তাপহারী বিক্রিয়ায়
[ঘ] তাপ উৎপাদী বিক্রিয়ায়

৭৬. CaCO3-কে উত্তপ্ত করলে কী উৎপাদ উৎপন্ন হয়? (জ্ঞান)
[ক] CaO
[খ] CO2
[গ] Ca, O2 ও CO2
✅ CaO ও CO2

৭৭. CaCO3(s) △→ CaO(s) + CO2 (g)↑ (খোলা পাত্রে) এ বিক্রিয়ায় বিপরীত বিক্রিয়া সম্পন্ন হয় না কেন? (উচ্চতর দক্ষতা)
[ক] এতে CaCO3 বিযোজিত হয় না বলে
✅ এতে CO2 বিক্রিয়াপাত্র থেকে অপসারিত হয় বলে
[গ] এতে CaO বিযোজিত হয় না বলে
[ঘ] এতে CaO বিক্রিয়াপাত্র থেকে অপসারিত হয় বলে

৭৮. রাসায়নিক বিক্রিয়ায় উৎপাদ আবার বিক্রিয়কে পরিণত হলে তাকে কী বলা হয়? (জ্ঞান)
✅ বিপরীতমুখী বিক্রিয়া
[খ] সম্মুখমুখী বিক্রিয়া
[গ] উভমুখী বিক্রিয়া
[ঘ] একমুখী বিক্রিয়া

৭৯. বিপরীতমুখী বিক্রিয়ায় বিক্রিয়ক হিসেবে ক্রিয়া করে কোনটি? (অনুধাবন)
[ক] বিক্রিয়াজাত পদার্থ
✅ উৎপাদ
[গ] যেকোনো একটি পদার্থ
[ঘ] তীর চিহ্ন

৮০. অজৈব এসিডের (H+) উপস্থিতিতে ইথানল ও জৈব এসিড বিক্রিয়া করে কী উৎপন্ন করে? (জ্ঞান)
[ক] এসিড
[খ] কিটোন
✅ এস্টার
[ঘ] অ্যালকোহল

৮১. CH3CH2OH + CH3COOH H+ এই বিক্রিয়ায় নিচের কোনটি উৎপন্ন হয়? (অনুধাবন)
[ক] CH3COCH3
✅ CH3CH2OCOCH3
[গ] CH3CH2COCH2 CH3
[ঘ] CH3CH2 CH2 OH

৮২. এস্টারিফিকেশনের বিপরীতমুখী বিক্রিয়ায় কী উৎপন্ন হয়? (জ্ঞান)
[ক] ইথানল
[খ] জৈব এসিড
✅ ইথানল ও জৈব এসিড
[ঘ] অ্যালকোহল ও কিটোন

৮৩. চুনাপাথরের তাপীয় বিযোজন বদ্ধপাত্রে সংঘটিত হলে বিক্রিয়াটি কেমন হয়? (প্রয়োগ)
[ক] বিপরীতমুখী
[খ] সম্মুখমুখী
[গ] একমুখী
✅ উভমুখী

৮৪. চুনাপাথরের তাপীয় বিযোজন বদ্ধপাত্রে সংঘটিত হলে বিক্রিয়াটি উভমুখী হয় কেন? (অনুধাবন)
✅ উৎপাদ CO2 বাষ্পীভূত হতে পারে না বলে
[খ] উৎপাদ CaO কঠিন আকারে থাকে বলে
[গ] বিক্রিয়ক ও উৎপাদের মধ্যে উভমুখী চিহ্ন ব্যবহৃত হয় বলে
[ঘ] বিক্রিয়ক CaCO3 একটিমাত্র পদার্থ হওয়ায়

৮৫. তাপের পরিবর্তনের ওপর ভিত্তি করে রাসায়নিক বিক্রিয়াকে কত ভাগে ভাগ করা হয়? (জ্ঞান)
✅ দুই
[খ] তিন
[গ] চার
[ঘ] পাঁচ

৮৬. কোন বিক্রিয়ায় বিক্রিয়ক থেকে উৎপাদ উৎপন্ন হওয়ার সময় তাপশক্তি উৎপন্ন হয়? (জ্ঞান)
[ক] তাপহারী বিক্রিয়া
[খ] সম্মুখ বিক্রিয়া
[গ] বিপরীতমুখী বিক্রিয়া
✅ তাপ উৎপাদী বিক্রিয়া

৮৭. বিক্রিয়ক থেকে উৎপাদ উৎপন্ন হওয়ার সময় তাপশক্তি শোষিত হলে তাকে কী বলে? (জ্ঞান)
✅ তাপহারী বিক্রিয়া
[খ] সম্মুখমুখী বিক্রিয়া
[গ] বিপরীতমুখী বিক্রিয়া
[ঘ] তাপ উৎপাদী বিক্রিয়া

৮৮. N2(g) + 3H2(g) 2NH3(g) বিক্রিয়াটিতে কোনটি ঘটবে? (অনুধাবন)
✅ তাপ উৎপন্ন হবে
[খ] তাপ শেষিত হবে
[গ] তাপের পরিবর্তন ঘটবে না
[ঘ] বিক্রিয়া ঘটবে না

৮৯. N2(g) + 3H2(g) → 2NH3(g) বিক্রিয়ায় উৎপন্ন তাপের পরিমাণ কত? (অনুধাবন)
✅ 92kJ
[খ] 192kJ
[গ] 102 kJ
[ঘ] 802 kJ

৯০. N2(g) + 3H2(g) = 2NH3(g) + ৯২. ২ কিলোজুল এ বিক্রিয়াটি কিরূপ? (অনুধাবন)
✅ তাপোৎপাদী
[খ] তাপহারী
[গ] তাপ বিয়োগী
[ঘ] তাপ ত্যাগী

৯১. হেবার-বোস পদ্ধতিতে বাণিজ্যিকভাবে অ্যামোনিয়া সংশ্লেষণের সময় বিক্রিয়ার তাপমাত্রা কত রাখতে হয়? (জ্ঞান)
[ক] ২০০° - ৩০০°C
[খ] ৩০০° - ৪০০°C
✅ ৪৫০° - ৫৫০°C
[ঘ] ৫০০° - ৬০০°C

৯২. হেবার-বোস পদ্ধতিতে অ্যামোনিয়া উৎপাদনে কত অ্যাটমোসফিয়ার চাপ প্রয়োগ করা হয়? (জ্ঞান)
[ক] ৫০ - ১০০ atm
✅ ২০০ - 2৫০ atm
[গ] ১০০০ atm
[ঘ] ৫০০ atm

৯৩. কোন পদ্ধতিতে নাইট্রোজেন ও হাইড্রোজেন গ্যাস থেকে বাণিজ্যিকভাবে অ্যামোনিয়া সশ্লেষণ করা হয়? (জ্ঞান)
[ক] লা শাতেলিয়ে পদ্ধতিতে
✅ হেবার-বোস পদ্ধতিতে
[গ] অ্যাভোগেড্রো প্রকল্প অনুসারে
[ঘ] স্পর্শ পদ্ধতি

৯৪. N2(g) + O2(g) → 2NO(g) এই বিক্রিয়ায় H = কত?
(উচ্চতর দক্ষতা)
[ক] - 92kJ
[খ] 92kJ
[গ] - 180 kJ
✅ 180 kJ

৯৫. C2H6O সংকেত থেকে কয়টি সমাণু পাওয়া যায়? (উচ্চতর দক্ষতা)
✅২
[খ] ৩
[গ] ৪
[ঘ] ৫

৯৬. Ca(OH)2 (aq) + CO2(g) → CaCO3(s) + H2O(𝑙) বিক্রিয়াটি কী ধরনের? (প্রয়োগ)
[ক] বিযোজন
✅ সংযোজন
[গ] সংশ্লেষণ
[ঘ] প্রশমন

৯৭. Zn + Cu2+ → Zn2+ + Cu এ বিক্রিয়ায় নিচের কোনটি বিজারক? (জ্ঞান)
✅ Zn
[খ] Cu2+
[গ] Zn2+
[ঘ] Cu

৯৮. অ্যামোনিয়া উৎপাদনের সময় কোনটির উপস্থিতি দরকার হয় না? (অনুধাবন)
[ক] তাপ
[খ] চাপ
[গ] প্রভাবক
✅ গাঢ়ত্ব

৯৯. তাপহারী বিক্রিয়ায় H-এর মান কেমন? (প্রয়োগ)
[ক] ঋণাত্মক
✅ ধনাত্মক
[গ] নিরপেক্ষ
[ঘ] শূন্য

১০০. ইলেকট্রন স্থানান্তরের ওপর ভিত্তি করে রাসায়নিক বিক্রিয়াকে প্রধানত কত ভাগে ভাগ করা হয়? (জ্ঞান)
✅ দুই
[খ] তিন
[গ] চার
[ঘ] পাঁচ

১০১. কোনো রাসায়নিক বিক্রিয়ায় ইলেকট্রন স্থানান্তরিত হলে তাকে কী বলা হয়? (জ্ঞান)
[ক] জারণ বিক্রিয়া
[খ] বিজারণ বিক্রিয়া
✅ রেডক্স বিক্রিয়া
[ঘ] প্রতিস্থাপন বিক্রিয়া

১০২. যে বিক্রিয়ায় জারণ-বিজারণ যুগপৎ ঘটে তাকে কী ধরনের বিক্রিয়া বলে? (জ্ঞান)
[ক] দ্বিবিযোজন বিক্রিয়া
[খ] প্রতিস্থাপন বিক্রিয়া
✅ রেডক্স বিক্রিয়া
[ঘ] যুগপৎ বিক্রিয়া

১০৩. যে বিক্রিয়ায় কোনো মৌলের সক্রিয় যোজনীর হ্রাস-বৃদ্ধি ঘটে তাকে কী বলে? (জ্ঞান)
✅ জারণ-বিজারণ
[খ] পলিমারকরণ
[গ] সমানুকরণ
[ঘ] পুনর্বিন্যাস

১০৪. দুটি বিক্রিয়কের মধ্যে জারণ-বিজারণ বিক্রিয়া সম্পন্ন হলে বিক্রিয়কের কী পরিবর্তন হয়? (প্রয়োগ)
[ক] ইলেকট্রন সংখ্যা
[খ] বিজারণ সংখ্যা
[গ] নিউট্রন সংখ্যা
✅ জারণ সংখ্যা

১০৫. যৌগ গঠনের সময় মৌলের ধনাত্মক ও ঋণাত্মক আয়ন সংখ্যাকে বলা হয় মৌলের- (জ্ঞান)
✅ জারণ সংখ্যা
[খ] ইলেকট্রন সংখ্যা
[গ] বিজারণ সংখ্যা
[ঘ] প্রোটন সংখ্যা

১০৬. নিরপেক্ষ পরমাণু বা মুক্ত মৌলের জারণ সংখ্যা কত ধরা হয়? (জ্ঞান)
[ক] +1
[খ] –1
✅ ০
[ঘ] +1

১০৭. ধাতুসমূহের জারণ সংখ্যা সাধারণত কত? (জ্ঞান)
[ক] ঋণাত্মক
✅ ধনাত্মক
[গ] শূন্য
[ঘ] অসীম

১০৮. যৌগমূলকের জারণ সংখ্যা কত? (অনুধাবন)
[ক] ধনাত্মক হয়
[খ] ঋণাত্মক হয়
[গ] ধনাত্মক বা ঋণাত্মক হয়
✅ আধান অনুসারে হয়

১০৯. HCl অণুতে H-এর জারণ সংখ্যা +1 এবং H2 অণুতে H-এর জারণ সংখ্যা কত? (প্রয়োগ)
[ক] +1
[খ] -1
✅ ০
[ঘ] +1

১১০. HCl অণুতে Cl-এর জারণ সংখ্যা -1 এবং Cl2 অণুতে Cl-এর জারণ সংখ্যা কত? (প্রয়োগ)
[ক] +1
✅ ০
[গ] -1
[ঘ] +1

১১১. মুক্ত Fe- এর জারণ সংখ্যা ০ হলে, FeSO4 অণুতে Fe-এর জারণ সংখ্যা কত? (প্রয়োগ)
✅ +2
[খ] -2
[গ] ০
[ঘ] +1

১১২. মৃৎক্ষার ধাতুসমূহের জারণ সংখ্যা কত? (প্রয়োগ)
[ক] -1
[খ] -2
[গ] ০
✅ +2

১১৩. NaO2-তে অক্সিজেনের জারণ সংখ্যা কত? (অনুধাবন)
[ক] -2
[খ] -1
✅ -1/2
[ঘ] ০

১১৪. H2O2 যৌগে অক্সিজেনের জারণ সংখ্যা কত? (অনুধাবন)
[ক] -2
✅ -1
[গ] +1
[ঘ] +2

১১৫. KMnO4 -এ Mn-এর জারণ সংখ্যা কত? (প্রয়োগ)
✅ +7
[খ] -7
[গ] +1
[ঘ] -1

১১৬. Zn + Cu++ → Zn++ + Cu এ বিক্রিয়ায় কোনটি জারক? (অনুধাবন)
[ক] Zn
✅ Cu++
[গ] Cu
[ঘ] Zn++

SSC রসায়ন (mcq) বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর অধ্যায়-০৭

১১৭. SnCl2 + FeCl3 → SnCl4 + FeCl2 বিক্রিয়ায় কোনটি জারক হিসেবে কাজ করে?
(অনুধাবন)
✅ Fe+++
[খ] Sn++
[গ] Cl-
[ঘ] Fe++

১১৮. কোন বাক্যটি সঠিক? (উচ্চতর দক্ষতা)
[ক] বিজারক পদার্থ ইলেকট্রন দান করে বিজারিত হয়
✅ বিজারক পদার্থ ইলেকট্রন দান করে জারিত হয়
[গ] জারক পদার্থ ইলেকট্রন গ্রহণ করে জারিত হয়
[ঘ] জারক পদার্থ ইলেকট্রন দান বা গ্রহণ করে না

১১৯. জারণ বলতে কী বোঝায়? (জ্ঞান)
[ক] ইলেকট্রন অপসারণ
[খ] প্রোটন সংযোগে
✅ ইলেকট্রন সংযোগ
[ঘ] প্রোটন অপসারণ

১২০. বিজারণ বলতে কী বোঝায়? (জ্ঞান)
[ক] ইলেকট্রন বর্জন করা
[খ] অক্সিজেন যোগ করা
[গ] হাইড্রোজেন বাদ দেওয়া
✅ ইলেকট্রন গ্রহণ করা

১২১. যে রাসায়নিক বিক্রিয়ায় কোনো পরমাণু ইলেকট্রন বর্জন করে তাকে কী বলে? (জ্ঞান)
✅ জারণ
[খ] বিজারণ
[গ] জারক
[ঘ] বিজারক

১২২. যে পদার্থ ইলেকট্রন গ্রহণ করে তাকে কী বলে? (জ্ঞান)
✅ জারক
[খ] জারিত
[গ] বিজারক
[ঘ] বিজারিত

১২৩. নিচের কোন বিক্রিয়াটিতে জারণ-বিজারণ ঘটে? (উচ্চতর দক্ষতা)
✅ PCl5(𝑙) △→ PCl3(𝑙) + Cl2(g)
[খ] HCl (aq) + NaOH (aq) →NaCl (aq) + H2O (𝑙)
[গ] NaCl (aq)+অমNO3(aq) →NaNO3 (aq)+AgCl(s)
[ঘ] AlCl3(s) + 3H2O(𝑙)→A1(OH)3(s)+ 3HCl (aq)

১২৪. 2FeCl2 + Cl2 = 2FeCl3 বিক্রিয়াটি কী ধরনের? (অনুধাবন)
✅ জারণ-বিজারণ
[খ] প্রশমন
[গ] বিয়োজন
[ঘ] পানি বিশ্লেষণ

১২৫. ইলেকট্রন স্থানান্তরের মাধ্যমে সংঘটিত বিক্রিয়া কোন ধরনের বিক্রিয়ার অন্তর্ভুক্ত? (জ্ঞান)
[ক] সংযোজন বিক্রিয়া
[খ] বিযোজন বিক্রিয়া
[গ] প্রতিস্থাপন বিক্রিয়া
✅ জারণ-বিজারণ বিক্রিয়া

১২৬. ইলেকট্রন স্থানান্তরের মাধ্যমে নিচের কোন বিক্রিয়া সংঘটিত হয় না? (অনুধাবন)
[ক] দহন বিক্রিয়া
[খ] সংযোজন বিক্রিয়া
✅ প্রশমন বিক্রিয়া
[ঘ] প্রতিস্থাপন বিক্রিয়া

১২৭. 2FeCl2 + Cl2 = 2FeCl3 বিক্রিয়ায় কী ঘটেছে? (উচ্চতর দক্ষতা)
[ক] ক্লোরিন জারিত হয়েছে
[খ] ক্লোরিন বিজারক হিসেবে কাজ করেছে
✅ আয়রন জারিত হয়েছে
[ঘ] আয়রন জারক

১২৮. HgCl2 + Hg = Hg2Cl2 বিক্রিয়াটিতে কোনটির জারণ ঘটেছে? (উচ্চতর দক্ষতা)
[ক] Cl
[খ] Cl-
✅ Hg
[ঘ] Hg2+

১২৯. Zn(s) + H2SO4(aq)→ZnSO4(aq)+H2(g) এটি কোন ধরনের বিক্রিয়া? (অনুধাবন)
[ক] বিনিময় বিক্রিয়া
[খ] প্রশমন বিক্রিয়া
[গ] সংযোজন বিক্রিয়া
✅ প্রতিস্থাপন বিক্রিয়া

১৩০. যে রাসায়নিক বিক্রিয়ায় দুই বা ততোধিক মৌলিক বা যৌগিক পদার্থ পরস্পর বিক্রিয়া করে একটিমাত্র যৌগ উৎপন্ন করে তাকে কী বলে? (জ্ঞান)
✅ সংযোজন বিক্রিয়া
[খ] সংশ্লেষণ বিক্রিয়া
[গ] বিযোজন বিক্রিয়া
[ঘ] প্রতিস্থাপন বিক্রিয়া

১৩১. যে রাসায়নিক বিক্রিয়ায় একটি মৌল অন্য যৌগের এক বা একাধিক পরমাণুকে সরিয়ে নিজেই তার স্থান দখল করে নতুন যৌগ উৎপন্ন করে সে বিক্রিয়াকে কী বলে? (জ্ঞান)
[ক] প্রশমন বিক্রিয়া
✅ প্রতিস্থাপন বিক্রিয়া
[গ] দহন বিক্রিয়া
[ঘ] বিযোজন বিক্রিয়া

১৩২. এসিড ও ক্ষারকের সংযোগে লবণ ও পানি উৎপন্ন হওয়ার বিক্রিয়াকে কী বলা হয়? (জ্ঞান)
[ক] দহন বিক্রিয়া
[খ] জারণ-বিজারণ বিক্রিয়া
✅ প্রশমন বিক্রিয়া
[ঘ] প্রতিস্থাপন বিক্রিয়া

১৩৩. NaCl(aq) + AgNO3(aq)→ NaNO3(aq) + AgCl(s) এটি কোন ধরনের বিক্রিয়া? (অনুধাবন)
✅ অধঃক্ষেপণ বিক্রিয়া
[খ] প্রশমন বিক্রিয়া
[গ] দহন বিক্রিয়া
[ঘ] প্রতিস্থাপন বিক্রিয়া

১৩৪. PCl5(𝑙) △→ PCl3(𝑙) + Cl2(g) বিক্রিয়াকে বিযোজন বিক্রিয়া বলার কারণ কী? (উচ্চতর দক্ষতা)
✅ একটি যৌগ ভেঙে একাধিক যৌগ গঠন করেছে
[খ] শুধু মৌলিক পদার্থ যুক্ত হয়ে যৌগ গঠন করেছে
[গ] শুধু যৌগিক পদার্থ যুক্ত হয়ে যৌগ গঠন করেছে
[ঘ ]তাপীয় বিযোজনে একাধিক যৌগ গঠিত হয়েছে

১৩৫. যে বিক্রিয়ায় কোনো যৌগ তার সরল উপাদানে বিভক্ত হয় তাকে কী বলে? (জ্ঞান)
[ক] সংযোজন বিক্রিয়া
✅ বিযোজন বিক্রিয়া
[গ] প্রতিস্থাপন বিক্রিয়া
[ঘ] দহন বিক্রিয়া

১৩৬. যে বিক্রিয়ায় এক বা একাধিক যৌগের দুই বা ততোধিক অণু পরস্পরের সঙ্গে যুক্ত হয়ে বড় অণু সৃষ্টি করে তাকে কী বলে? (জ্ঞান)
[ক] সমাণুকরণ
✅ পলিমারকরণ
[গ] জারণ-বিজারণ
[ঘ] প্রশমন

১৩৭. প্রশমন বিক্রিয়ায় কী উৎপন্ন হয়? (জ্ঞান)
✅ লবণ ও পানি
[খ] লবণ
[গ] এসিড ও লবণ
[ঘ] লবণ ও ক্ষার

১৩৮. 2FeCl2 (aq) + Cl2(g) → 2A (aq) বিক্রিয়ায় A কী? (প্রয়োগ)
✅ FeCl3
[খ] FeCl4
[গ] Fe
[ঘ] Fe2Cl3

১৩৯. 2 H2O(𝑙) তড়িৎ বিশ্লেষণ---→ 2 H2(g) + O2(g); এটি কোন ধরনের বিক্রিয়া? (অনুধাবন)
[ক] সংযোজন বিক্রিয়া
✅ বিযোজন বিক্রিয়া
[গ] প্রতিস্থাপন বিক্রিয়া
[ঘ] দহন বিক্রিয়া

১৪০. কোনটি সংযোজন বিক্রিয়ার বিপরীত? (অনুধাবন)
[ক] প্রতিস্থাপন
✅ বিযোজন
[গ] বিশ্লেষণ
[ঘ] সংশ্লেষণ

১৪১. প্রতিস্থাপন বিক্রিয়ার ক্ষেত্রে কোনটি সঠিক? (উচ্চতর দক্ষতা)
[ক] উপাদান সমূহের প্রত্যক্ষ সংযোগে সৃষ্টি হয়
[খ] উপাদান সমূহের বিভাজন ঘটে
✅ একটি যৌগ থেকে কোনো মৌল অপসারণ
[ঘ] যোজনীর হ্রাস বা বৃদ্ধি ঘটানো

১৪২. HCl(aq) + NaOH(aq)→NaCl(aq) + H2O(𝑙); এটি কোন ধরনের বিক্রিয়া? (অনুধাবন)
[ক] জারণ-বিজারণ
[খ] সংযোজন
[গ] অধঃক্ষেপণ
✅ প্রশমন

১৪৩. কোনটিকে পুনর্বিন্যাস বিক্রিয়া বলা হয়? (অনুধাবন)
[ক] পানিযোজন বিক্রিয়া
[খ] প্রশমন বিক্রিয়া
[গ] দ্বিবিযোজন বিক্রিয়া
✅ সমাণুকরণ বিক্রিয়া

১৪৪. কোনটির বহুসংখ্যক অণু একত্রিত হয়ে পলিইথিলিন তৈরি করে? (জ্ঞান)
✅ ইথিলিন
[খ] প্লাস্টিক
[গ] প্রোইথিলিন
[ঘ] প্রোপাইলিন

১৪৫. PVC তৈরি হয় কোনটি থেকে? (অনুধাবন)
✅ ইথিলিন
[খ] অ্যালকোহল
[গ] নাইলন
[ঘ] সিনথেটিক

১৪৬. CuO + C = Cu + CO; এটি কোন ধরনের বিক্রিয়া? (অনুধাবন)
[ক] দ্বিবিযোজন
✅ জারণ-বিজারণ
[গ] প্রশমন
[ঘ] বিযোজন

১৪৭. Ca(OH)2 + 2HCl = CaCl2 + 2H2O; এটি কোন ধরনের বিক্রিয়া? (অনুধাবন)
[ক] জারণ-বিজারণ
✅ প্রশমন
[গ] বিযোজন
[ঘ] পানিযোজন

১৪৮. MgCl2 + 7H2O→ MgCl2. 7H2O; এটি কোন ধরনের বিক্রিয়া? (অনুধাবন)
✅ পানিযোজন
[খ] বিযোজন
[গ] প্রশমন
[ঘ] সমাণুকরণ

১৪৯. NH4CNO→ NH2 - CO - NH2 এ বিক্রিয়াটি- (অনুধাবন)
[ক] বিযোজন
[খ] জারণ-বিজারণ
✅ সমাণুকরণ
[ঘ] পলিমারকরণ

১৫০. NaCl(aq) + AgNO3(aq) → NaNO3(aq) + AgCl(s) এ বিক্রিয়ায় কোনটির অধঃক্ষেপ পড়ে? (জ্ঞান)
[ক] NaNO3
✅ AgCl
[গ] Na
[ঘ] Ag

১৫১. সংযোজন বিক্রিয়ায় দুই বা ততোধিক মৌলিক পদার্থ যুক্ত হয়ে নতুন যৌগ উৎপন্ন হলে, তাকে কী বলা হয়? (জ্ঞান)
✅ সংশ্লেষণ বিক্রিয়া
[খ] বিযোজন বিক্রিয়া
[গ] দহন বিক্রিয়া
[ঘ] প্রতিস্থাপন বিক্রিয়া

১৫২. সংযোজন বিক্রিয়ার উদাহরণ কোনটি? (অনুধাবন)
[ক] 2H2O → 2H2 + O2
[খ] Zn + CuSO4 → ZnSO4 + Cu
✅ H2 + Cl2 → 2HCl
[ঘ] CH4 + 2O2 → CO2 + 2H2O

১৫৩. বিযোজন বিক্রিয়া কোনটি? (অনুধাবন)
✅ PCl5 △→ PCl3 + Cl2
[খ] 2Na + CuSO4 → Na2SO4 + Cu
[গ] 2FeCl2 + Cl2 → 2FeCl3
[ঘ] H2 + Cl2 → 2HCl

১৫৪. CH3CH2 OH → CH3 - O - CH3; বিক্রিয়াটি কিরূপ? (অনুধাবন)
[ক] পলিমারকরণ
[খ] দ্বিবিয়োজন
✅ সমাণুকরণ
[ঘ] অধঃক্ষেপণ

১৫৫. কোনগুলো প্রশমন বিক্রিয়ার উৎপাদ? (অনুধাবন)
[ক] NaOH ও H2O
✅ NaCl ও H2O
[গ] NaSO4 ও H2SO4
[ঘ] NaOH ও H2SO4

১৫৬. CH4+2O2 → CO2+2H2O; বিক্রিয়াটি কোন ধরনের বিক্রিয়া? (অনুধাবন)
✅ দহন
[খ] সংশ্লেষণ
[গ] প্রতিস্থাপন
[ঘ] প্রশমন

১৫৭. পানিতে তড়িৎ চালনা করলে কী উৎপন্ন হয়? (জ্ঞান)
[ক] নাইট্রোজেন
[খ] বাষ্প
✅ হাইড্রোজেন ও অক্সিজেন
[ঘ] হাইড্রক্সাইড

১৫৮. 2Na(s) + CuSO4(aq)→Na2SO4 (aq) + Cu(s) এ বিক্রিয়ায় Na ধাতু CuSO4 থেকে কী প্রতিস্থাপন করে? (অনুধাবন)
✅ Cu
[খ] SO4
[গ] S
[ঘ] O2

১৫৯. দহন বিক্রিয়ায় কী উৎপন্ন হয়? (জ্ঞান)
[ক] চাপ
✅ তাপ
[গ] স্ফুলিঙ্গ
[ঘ] জলীয়বাষ্প

১৬০. কোন গ্যাস বৈশ্বিক উষ্ণতা বাড়াতে ভূমিকা রাখে? (জ্ঞান)
[ক] CO
✅ CO2
[গ] O2
[ঘ] SO2

১৬১. কোনটিকে ননরেডক্স বিক্রিয়া বলা হয়? (অনুধাবন)
[ক] দহন বিক্রিয়া
[খ] প্রতিস্থাপন বিক্রিয়া
✅ প্রশমন বিক্রিয়া
[ঘ] বিযোজন বিক্রিয়া

১৬২. প্রশমন বিক্রিয়া সম্পূর্ণ হলে দ্রবণের pH মান কত হয়? (জ্ঞান)
✅ ৭
[খ] ৬. ৫
[গ] ৭. ৫
[ঘ] ৪

১৬৩. সকল প্রশমন বিক্রিয়া কোন ধরনের? (অনুধাবন)
[ক] তাপহারী
✅ তাপ উৎপাদী
[গ] রেডক্স
[ঘ] জারণ

১৬৪. প্রশমন বিক্রিয়ায় HCl ও NaOH বিক্রিয়া করে NaCl ও H2O উৎপন্ন হয়। এ বিক্রিয়ার দর্শক আয়ন কোনগুলো? (অনুধাবন)
[ক] H+ ও Na+
[খ] Cl- ও OH-
[গ] H+ ও Cl-
✅ Na+ ও Cl-

১৬৫. প্রশমন বিক্রিয়ায় যে আয়নগুলো বিক্রিয়ায় অংশগ্রহণ করে না, তাদের কী বলা হয়? (জ্ঞান)
✅ দর্শক আয়ন
[খ] ধনাত্মক আয়ন
[গ] ঋণাত্মক আয়ন
[ঘ] নিরপেক্ষ আয়ন

১৬৬. যে বিক্রিয়ায় উৎপন্ন যৌগ অধঃক্ষেপ হিসেবে পাত্রের তলদেশে জমা হয় তাকে কী বলে? (জ্ঞান)
[ক] রেডক্স বিক্রিয়া
✅ অধঃক্ষেপণ বিক্রিয়া
[গ] প্রশমন বিক্রিয়া
[ঘ] ননরেডক্স বিক্রিয়া

১৬৭. অধঃক্ষেপণ বিক্রিয়ায় অংশগ্রহণকারী বিক্রিয়ক দুটি সাধারণত কী ধরনের যৌগ হয়? (অনুধাবন)
[ক] সমযোজী যৌগ
[খ] ধাতব যৌগ
✅ আয়নিক যৌগ
[ঘ] অধাতব যৌগ

১৬৮. একটি বিক্রিয়াকে অধঃক্ষেপণ বিক্রিয়া কখন বলা হয়? (উচ্চতর দক্ষতা)
[ক] উৎপন্ন যৌগের মধ্যে যখন একটি যৌগ পানিতে দ্রবণীয় হয়
✅ উৎপন্ন যৌগের মধ্যে যখন একটি যৌগ পানিতে অদ্রবণীয় হয়
[গ] উৎপন্ন যৌগের মধ্যে যখন একটি যৌগ পানিতে অধঃক্ষিপ্ত হয়
[ঘ] উৎপন্ন যৌগের মধ্যে যখন একটি যৌগ ঊর্ধ্বপাতিত হয়

১৬৯. NaCl ও AgNO3 এর জলীয় দ্রবণে নিচের কোন গুচ্ছ দর্শক আয়ন হিসেবে থাকে? (প্রয়োগ)
[ক] Ag+, Cl-
[খ] Ag+, NO3-
[গ] Na+, Cl-
✅ Na+, NO3-

১৭০. নিচের কোন বিক্রিয়াকে দ্বিপ্রতিস্থাপন বিক্রিয়া বলা হয়? (অনুধাবন)
[ক] দহন বিক্রিয়াকে
✅ অধঃক্ষেপণ বিক্রিয়াকে
[গ] প্রতিস্থাপন বিক্রিয়াকে
[ঘ] পানিযোজন বিক্রিয়াকে

১৭১. একই আণবিক সংকেতবিশিষ্ট দুটি যৌগের ধর্ম ভিন্ন হলে তাদের কী বলা হয়? (অনুধাবন)
[ক] আর্দ্র বিশ্লেষণ
[খ] পলিমারকরণ
✅ সমাণু
[ঘ] পানিযোজন

১৭২. CH3-CH2- 0H ও CH3- 0-CH3 এ যৌগ দুটিকে পরস্পরের কী বলা হয়? (প্রয়োগ)
[ক] হাইড্রোলাইসিস
[খ] আইসোটোপ
[গ] আইসোবার
✅ সমাণু

১৭৩. আয়নিক যৌগ কেলাস গঠনের সময় এক বা একাধিক পানির অণুর সাথে যুক্ত হয়। এই বিক্রিয়াকে কী বলা হয়? (প্রয়োগ)
[ক] পানি বিশ্লেষণ বিক্রিয়া
[খ] আর্দ্র বিশ্লেষণ বিক্রিয়া
✅ পানিযোজন বিক্রিয়া
[ঘ] সমাণু বিক্রিয়া

১৭৪. আয়নিক যৌগের সাথে যুক্ত পানিকে কী বলা হয়? (জ্ঞান)
✅ কেলাস পানি
[খ] জলীয় বাষ্প
[গ] হাইড্রোলাইসিস
[ঘ] ইলেকট্রলাইসিস

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৭৫. উভমুখী বিক্রিয়াকে একমুখী করার উপায়- (অনুধাবন)
i. উন্মুক্ত স্থানে বিক্রিয়া করে
ii. উৎপাদকে বিক্রিয়ক হিসেবে ব্যবহার করে
iii. বিক্রিয়ায় বিক্রিয়ক যোগ করে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৭৬. CaCO3(s) △→ CaO(s) + CO2(g) (খোলা পাত্রে)- (প্রয়োগ)
i. এটি একটি একমুখী বিক্রিয়া
ii. উৎপাদ CO2 বিক্রিয়া পাত্র থেকে অপসারিত হয়
iii. সম্মুখমুখী ও বিপরীতমুখী বিক্রিয়া চলে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৭৭. H2(g) + Cl2(g)→2HCl(g) বিক্রিয়াটি- (উচ্চতর দক্ষতা)
i. সংশ্লেষণ
ii. সংযোজন
iii. জারণ-বিজারণ

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

১৭৮. তাপ উৎপাদী বিক্রিয়া- (অনুধাবন)
i. 2SO2(g) + O2(g) → 2SO3 (g)
ii. N2(g) + 3H2(g) → 2NH3 (g)
iii. N2(g) + O2(g) → 2NO(g)

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৭৯. NaCl(aq) + AgNO3(aq)→NaNO3(aq) + AgCl↓ বিক্রিয়াটিতে- (উচ্চতর দক্ষতা)
i. সাদা বর্ণের অধঃক্ষেপ পড়ে
ii. ইলেকট্রন স্থানান্তর ঘটে
iii. Na+ ও NO-3 আয়ন বিক্রিয়ায় অংশগ্রহণ করে না

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৮০. Fe3+ + Sn2+ → Fe2+ + Sn৪+, বিক্রিয়াটিতে- (উচ্চতর দক্ষতা)
i. Fe3+ এর বিজারণ ঘটে
ii. Sn2+ এর জারণ ঘটে
iii. Fe3+ একটি বিজারক

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৮১. Zn(s) + Cu++(aq) → Zn++(aq) + Cu(s) বিক্রিয়াটিতে- (উচ্চতর দক্ষতা)
i. Cu জারিত হয়
ii. Cu2+ বিজারিত হয়
iii. Cu2+ জারক

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

১৮২. CuO + C = Cu + CO বিক্রিয়াটিতে- (অনুধাবন)
i. কার্বন বিজারক
ii. কপার অক্সাইড জারক
iii. উৎপাদ Cu এর জারণ সংখ্যা শূন্য

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

১৮৩. Na + Cl2 → NaCl বিক্রিয়াটিতে (অনুধাবন)
i. Cl2 জারক
ii. Na বিজারক
iii. NaCl উৎপাদ

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

১৮৪. ইলেকট্রন স্থানান্তর ঘটে না- (অনুধাবন)
i. অধঃক্ষেপণ বিক্রিয়ায়
ii. প্রশমন বিক্রিয়ায়
iii. দহন বিক্রিয়ায়

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
✅ i ও ii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের বিক্রিয়াটি থেকে ১৮৫ ও ১৮৬ নং প্রশ্নের উত্তর দাও :
NH4CNO → NH2-CO-NH2

১৮৫. উপরিউক্ত বিক্রিয়াটি কোন ধরনের? (প্রয়োগ)
✅ সমাণুকরণ বিক্রিয়া
[খ] সংযোজন বিক্রিয়া
[গ] বিযোজন বিক্রিয়া
[ঘ] জারণ-বিজারণ বিক্রিয়া

১৮৬. বিক্রিয়াটি সংঘটনের জন্য কোনটি প্রয়োজন? (অনুধাবন)
✅ তাপ
[খ] চাপ
[গ] আলো
[ঘ] প্রভাবক

🔬 নিচের বিক্রিয়াটি লক্ষ কর এবং ১৮৭ ও ১৮৮ নং প্রশ্নের উত্তর দাও :
Zn + CuSO4→ZnSO4 + Cu

১৮৭. বিক্রিয়াটি কোন ধরনের বিক্রিয়া? (প্রয়োগ)
✅ জারণ-বিজারণ বিক্রিয়া
[খ] অধঃক্ষেপণ বিক্রিয়া
[গ] প্রশমন বিক্রিয়া
[ঘ] সমাণুকরণ বিক্রিয়া

১৮৮. উদ্দীপকের বিক্রিয়ায়- (অনুধাবন)
i. Zn দুটি ইলেকট্রন অপসারণ করে ZnSO4 এ পরিণত হয়
ii. CuSO4 দুটি ইলেকট্রন গ্রহণ করে Cu এ পরিণত হয়
iii. উৎপাদ ZnSO4 এ Zn এর জারণ সংখ্যা +2

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 নিচের যৌগটি থেকে ১৮৯ ও ১৯০ নং প্রশ্নের উত্তর দাও :
C2 H6O

১৮৯. যৌগটিতে কার্বনের শতকরা সংযুতি কত? (প্রয়োগ)
[ক] ১২%
[খ] ২৪%
[গ] ৩২. ৩২%
✅ ৫২. ১৭%

১৯০. যৌগটি দ্বারা গঠিত সমাণু- (উচ্চতর দক্ষতা)
i. ইথার
ii. অ্যালকোহল
iii. অ্যালডিহাইড

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii
নিম্নোক্ত যৌগদ্বয় থেকে ১৯১ ও ১৯২ নং প্রশ্নের উত্তর দাও :

১৯১. যৌগদ্বয়ের বৈশিষ্ট্য- (উচ্চতর দক্ষতা)
i. এরা পানিতে দ্রবণীয়
ii. এরা একই আণবিক সংকেত বিশিষ্ট
iii. এরা সমাণু

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
[গ] i ও iii
✅ i, ii ও iii

১৯২. উদ্দীপকের যৌগ দুটির নাম কী? (প্রয়োগ)
[ক] মিথানল ও ডাইইথাইল ইথার
✅ ডাইমিথাইল ইথার ও ইথানল
[গ] ইথানল ও ট্রাই মিথাইল ইথার
[ঘ] মিথাইল ও ডাই ইথাইল ইথার

৭. ৩ বাস্তব ক্ষেত্রে সংঘটিত কয়েকটি রাসায়নিক বিক্রিয়া

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 দৈনন্দিন কাজে আমরা যেসব দ্রব্য ব্যবহার করি প্রকৃতির বিভিন্ন উপাদান তাদের সাথে রাসায়নিক বিক্রিয়া করে।
🧪 আয়রনের (লোহা) তৈরি দ্রব্যকে বায়ুতে মুক্ত অবস্থায় রেখে দিলে আয়রন বায়ুর জলীয়বাষ্পের সাথে বিক্রিয়া করে আয়রনের অক্সাইড (মরিচা) উৎপন্ন করে।
🧪 মরিচার রাসায়নিক সংকেত Fe২ O3. n H2O.
🧪 আয়রনের ন্যায় অ্যালুমিনিয়াম ধাতু বায়ুর অক্সিজেনের সাথে বিক্রিয়া করে অ্যালুমিনিয়াম অক্সাইড উৎপন্ন করে।
🧪 মৌমাছির কামড়ে অম্লীয় উপাদান থাকে যা নিবারণ করার জন্য ক্ষারীয় পদার্থ চুন ব্যবহার করা হলে প্রশমন বিক্রিয়া ঘটে এবং উপkg হয়।
🧪 শর্করা জাতীয় খাদ্য বায়ু থেকে গ্রহণ করা শরীরের অক্সিজেনের সাথে বিক্রিয়া করে CO2, পানি ও শক্তি উৎপন্ন করে। মানুষের শরীরে সংঘটিত এই প্রক্রিয়াকে শ্বসন বলে।
🧪 মানবদেহের পাকস্থলিতে অতিরিক্ত HCl গ্যাস উৎপন্ন হলে এন্টাসিড জাতীয় ঔষধ সেবনে উপকার পাওয়া যায়। ক্ষারধর্মী এন্টাসিড এসিডধর্মী HCl কে প্রশমন বিক্রিয়ার মাধ্যমে প্রশমিত করে।
🧪 জ্বালানির দহনে CO2, H2O ও তাপশক্তি উৎপন্ন হয়। জ্বালানির আংশিক দহনে CO2 এর পরিবর্তে CO বা C উৎপন্ন হয় যা কালো ধোঁয়া সৃষ্টি করে এবং কম তাপ উৎপন্ন হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৯৩. মরিচার গ্রহণযোগ্য সংযুতি কোনটি? (অনুধাবন)
[ক] Fe2O3 . H2O
[খ] Fe2O3 . H2O2
✅ Fe2O3 . nH2O
[ঘ] Fe3O2 . nH2O

১৯৪. সাধারণ তাপমাত্রায় লোহাকে আর্দ্র বাতাসে রেখে দিলে এর উপর লালচে বাদামরি ঙের যে আস্তরণ পড়ে তাকে কী বলে? (জ্ঞান)
[ক] ফেরিক অক্সাইড
[খ] ইলেকট্রোপ্লেটিং
✅ মরিচা
[ঘ] সোদক অক্সাইড

১৯৫. নিচের কোন বিক্রিয়া দ্বারা প্রকৃতিতে মরিচা উৎপন্ন হয়? (অনুধাবন)
[ক] Fe(s) + H2O(𝑙) + O2(g) → Fe2O3(s)
[খ] 2Fe(s) + 3H2O(𝑙) + 2O2(g) → Fe(OH)3(s)
[গ] ৪Fe(s) + 3O2(g) → Fe2O3. হ H2O(s)
✅ ৪Fe(s) + 6H2O(𝑙)+3O2(g)→Fe2O3. nH2O(s)

১৯৬. মরিচা পড়ার জন্য কী কী আবশ্যক? (অনুধাবন)
[ক] অক্সিজেন এবং জলীয়বাষ্প
✅ লোহার সামগ্রী, অক্সিজেন এবং জলীয় বাষ্প
[গ] লোহার সামগ্রী এবং অক্সিজেন
[ঘ] জলীয়বাষ্প এবং লৌহজাত পদার্থ

১৯৭. মরিচার সংকেতকে কী হিসেবে প্রকাশ করা হয়? (অনুধাবন)
[ক] Fe2O3
[খ] Fe(OH)3
[গ] Fe. H2O. O2
✅ FeO(OH)

১৯৮. মরিচার রাসায়নিক সংকেত Fe2O3. nH2O। এতে পানির অণুর সংখ্যাকে n দ্বারা প্রকাশ করা হয় কেন? (অনুধাবন)
✅ এতে যুক্ত পানির অণুর সংখ্যা অজ্ঞাত বলে
[খ] এতে যুক্ত পানির অণুর সংখ্যা বাষ্পীভূত হয় বলে
[গ] এতে যুক্ত পানির অণুর সংখ্যা তরল অবস্থায় থাকে বলে
[ঘ] এতে যুক্ত পানির অণুর সংখ্যা কম বলে

১৯৯. অ্যালুমিনিয়াম ধাতু বায়ুর অক্সিজেনের সাথে বিক্রিয়া করে কিসের আস্তরণ তৈরি করে? (জ্ঞান)
[ক] Al(OH)3
[খ] Alঘ
✅ Al2O3
[ঘ] AlCl3

২০০. ধাতব অ্যালুমিনিয়ামকে বায়ুর সংস্পর্শে আসা থেকে রোধ করে নিচের কোনটি? (অনুধাবন)
✅ অ্যালুমিনিয়াম অক্সাইড
[খ] অ্যালুমিনিয়াম ক্লোরাইড
[গ] অ্যালুমিনিয়াম হাইড্রোক্সাইড
[ঘ] অ্যালুমিনিয়াম সালফেট

২০১. অ্যালুমিনিয়ামের তৈরি জিনিসপত্র বেশি স্থায়ী হওয়ার কারণ কী? (উচ্চতর দক্ষতা)
[ক] বাতাসের জলীয় বাষ্প
✅ অ্যালুমিনিয়াম অক্সাইডের উপস্থিতি
[গ] অ্যালুমিনিয়াম হাইড্রক্সাইডের স্তর
[ঘ] অ্যালুমিনিয়াম ক্লোরাইডের স্তর

২০২. মৌমাছির কামড়ে জ্বালা নিবারণের জন্য কী ব্যবহার করা হয়? (জ্ঞান)
[ক] অক্সালিক এসিড
[খ] এসিটিক এসিড
[গ] জৈব এসিড
✅ চুন বা ক্ষারক

২০৩. মৌমাছির হুলে কী থাকে, যা আমাদের শরীরে জ্বালা-পোড়া সৃষ্টি করে? (জ্ঞান)
[ক] ক্ষারধর্মী পদার্থ
[খ] অম্লধর্মী বা ক্ষারধর্মী পদার্থ
✅ অম্লধর্মী পদার্থ
[ঘ] নিরপেক্ষ পদার্থ

২০৪. কোন জৈবিক ক্রিয়ায় জীব O2 গ্রহণ করে এবং CO2 ত্যাগ করে? (জ্ঞান)
[ক] সালোকসংশ্লেষণ
[খ] অভিস্রবণ
[গ] প্রস্বেদন
✅ শ্বসন

২০৫. একটি জীবকোষে সবসময় কী ঘটে? (জ্ঞান)
[ক] সালোকসংশ্লেষণ
[খ] শ্বসন ও সালোকসংশ্লেষণ
✅ শ্বসন
[ঘ] প্রস্বেদন

২০৬. শ্বসনে উৎপন্ন শক্তি কোনটি? (অনুধাবন)
✅ তাপশক্তি
[খ] সৌরশক্তি
[গ] যান্ত্রিক শক্তি
[ঘ] বিদ্যুৎ শক্তি

২০৭. কোনটি শর্করা জাতীয় খাদ্যের সাথে অসঙ্গতি প্রকাশ করে? (অনুধাবন)
[ক] স্টার্চ
[খ] চিনি
[গ] গ্লুকোজ
✅ ফ্যাটি এসিড

২০৮. শ্বসন প্রক্রিয়ায় নিচের কোন গ্যাসটি উৎপন্ন হয় যা উদ্ভিদ খাদ্য তৈরিতে কাজে লাগায়? (অনুধাবন)
✅ CO2
[খ] O2
[গ] CH4
[ঘ] H2

২০৯. মানুষের শরীরে চিনি বিশ্লেষিত হয়ে কিসে পরিণত হয়? (জ্ঞান)
[ক] গ্লুকোজ
[খ] ফ্রুক্টোজে
✅ গ্লুকোজ ও ফ্রুক্টোজে
[ঘ] ল্যাকটোজে

২১০. শ্বসনে কোন গ্যাস উৎপন্ন হয়? (অনুধাবন)
✅ CO2
[খ] O2
[গ] N2
[ঘ] CO

২১১. C6 H12 O6 + O2 →? (প্রয়োগ)
[ক] CO2 + H2O
✅ CO2 + H2O + শক্তি
[গ] C + H2O
[ঘ] CO + H2O + শক্তি

২১২. মানবদেহে সংঘটিত শ্বসন প্রক্রিয়ার বিক্রিয়া কোনটি? (প্রয়োগ)
[ক] C6H12O6 + O2 → CO2 + H2O + O2 + শক্তি
[খ] C6H12O6 + O2→CO2 + শক্তি
✅ C6H12O6 + O2 → CO2 + H2O + শক্তি
[ঘ] C6H12O১১ + O2→ CO2 + H2O + O2 + শক্তি

২১৩. পেটে ব্যথা হলে ম্যাগনেসিয়াম হাইড্রোক্সাইড বা অ্যালুমিনিয়াম হাইড্রোক্সাইড জাতীয় এন্টাসিড খেলে সেরে যায় কেন? (উচ্চতর দক্ষতা)
[ক] এসব পদার্থ এসিডিটি কমাতে সাহায্য করে বলে
[খ] এসব পদার্থ ক্ষারকত্ব কমাতে সাহায্য করে বলে
✅ এসিড এবং ক্ষারকের মধ্যে বিক্রিয়া ঘটে বলে
[ঘ] এসব পদার্থ এসিড শোষণ করে নেয় বলে

২১৪. এন্টাসিড মূলত কী? (অনুধাবন)
[ক] CaO
[খ] Ca(OH)2
[গ] Ca(OCl)
✅ Mg(OH)2

২১৫. X + Al(OH)3 → AlCl3 + H2O; X যৌগটি Mg(OH)2 এর সাথে বিক্রিয়ায় কোন যৌগটি উৎপন্ন করবে? (প্রয়োগ)
[ক] MgO
✅ MgCl2
[গ] MgSO4
[ঘ] MgCO3

২১৬. HCl + A → AlCl3 + H2O; A যৌগটির প্রকৃতি কিরূপ? (প্রয়োগ)
[ক] অম্লীয়
[খ] নিরপেক্ষ
✅ ক্ষারীয়
[ঘ] দ্বিক্ষারীয়

২১৭. আমাদের পাকস্থলিতে খাদ্যদ্রব্য হজম করতে কোন এসিড অত্যাবশ্যকীয়? (প্রয়োগ)
[ক] CH3COOH
[খ] NaHCO3
✅ HCl
[ঘ] H2CO3

২১৮. এসিডিটি হলে আমরা কী ওষুধ সেবন করি? (জ্ঞান)
[ক] কলিচুন
[খ] কুইক লাইম
✅ এন্টাসিড
[ঘ] ক্যালামিন

২১৯. এসিডিটি হলে কী গ্রহণ করে উপkg পাওয়া যায়? (জ্ঞান)
✅ ক্ষারধর্মী খাবার
[খ] অম্লধর্মী খাবার
[গ] নিরপেক্ষ খাবার
[ঘ] পানীয় জাতীয় খাবার

২২০. জ্বালানির আংশিক দহনে সংঘটিত বিক্রিয়া কোনটি? (প্রয়োগ)
[ক] CH4(g)+2O2(g) → CO2(g)+2H2O(g) + শক্তি
✅ CH4(g)+O2(g)→C(s) + 2H2O(g) + শক্তি
[গ] CH4(g) + 2O2(g) →CO2(g) + শক্তি
[ঘ] CO2(g) + 2H2O(g) + শক্তি →CH4(g) + 2O2(g)

২২১. জ্বালানির দহনে কোনটি উৎপাদন হয় না? (অনুধাবন)
[ক] CO2
✅ O2
[গ] H2O
[ঘ] তাপশক্তি

২২২. জ্বালানির আংশিক দহনে CO2 এর পরিবর্তে কী উৎপন্ন হয়? (জ্ঞান)
✅ CO
[খ] H2CO3
[গ] H2O
[ঘ] CH4

২২৩. জ্বালানির দহনে কী উৎপন্ন হয়? (উচ্চতর দক্ষতা)
[ক] কার্বন ডাইঅক্সাইড
[খ] কার্বন ডাইঅক্সাইড ও পানি
✅ কার্বন ডাইঅক্সাইড, পানি ও তাপশক্তি
[ঘ] পানি ও তাপশক্তি

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২২৪. বায়ুর অক্সিজেনের সাথে বিক্রিয়া করে- (অনুধাবন)
i. আয়রন
ii. অ্যালুমিনিয়াম
iii. ক্যালসিয়াম

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

২২৫. এসিডিটি হলে আমরা এন্টাসিড হিসেবে গ্রহণ করি- (প্রয়োগ)
i. Mg(OH)2 জাতীয় ক্ষারক
ii. Al(OH)3 জাতীয় লবণ
iii. Al(OH)3 জাতীয় ক্ষারক

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
✅ i ও iii
[ঘ] i, ii ও iii

২২৬. X + O2 → CO2 + H2O + শক্তি, বিক্রিয়াটিতে- (প্রয়োগ)
i. X শর্করা জাতীয় খাদ্য
ii. মানুষের শরীরে সংঘটিত বিক্রিয়া
iii. উৎপন্ন গ্যাস উদ্ভিদ খাদ্য তৈরিতে কাজে লাগায়

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

২২৭. জ্বালানির দহনে উৎপন্ন হয়- (অনুধাবন)
i. কার্বন ডাইঅক্সাইড
ii. পানি ও তাপশক্তি
iii. অক্সিজেন ও যান্ত্রিক শক্তি

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের অনুচ্ছেদ পড় এবং ২২৮ ও ২২৯ নং প্রশ্নের উত্তর দাও :
বাবুলের পায়ে মৌমাছির কামড়ে যন্ত্রণা হয় এবং ফুলে যায়। তার মা চুন লাগিয়ে দেন। এতে বাবুলের জ্বালা কমে যায়।

২২৮. বাবুলের পা ফুলে যাওয়ার কারণ কী? (অনুধাবন)
✅ অম্লধর্মী পদার্থ
[খ] ক্ষারধর্মী পদার্থ
[গ] নিরপেক্ষ পদার্থ
[ঘ] অম্লধর্মী বা ক্ষারধর্মী পদার্থ

২২৯. বাবুলের পায়ে লাগানো পদার্থ- (উচ্চতর দক্ষতা)
i. অম্লধর্মী পদার্থকে প্রশমিত করে
ii. ক্ষারধর্মী পদার্থ
iii. নিরপেক্ষ যৌগ

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
✅ i ও ii
[ঘ] i, ii ও iii

৭. ৪ ক্ষতিকর বিক্রিয়া রোধ করার উপায়

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 প্রয়োজনীয় উৎপাদ ও শক্তি উৎপাদনের জন্য রাসায়নিক বিক্রিয়া সম্পন্ন হলেও কোনো কোনো উৎপাদের কারণে স্বাস্থ্য, পরিবেশ ও আর্থিক ক্ষতি সাধিত হয়। এক্ষেত্রে প্রতিকারমূলক ব্যবস্থা নিতে হয়।
🧪 বায়ু ও পানির সংস্পর্শে আয়রন বিক্রিয়া করে মরিচা উৎপন্ন করে। আয়রনের উপর রং বা ধাতুর প্রলেপ দিলে একে বায়ু ও পানির সংস্পর্শ থেকে দূরে রাখা যায়।
🧪 একটি ধাতুর উপর জিংক ধাতুর প্রলেপ দেওয়াকে গ্যালভানাইজিং, টিনের প্রলেপ দেওয়াকে টিন প্লেটিং এবং তড়িৎ বিশ্লেষণ পদ্ধতিতে অন্য ধাতুর প্রলেপ দেওয়াকে তড়িৎ প্রলেপন বলে।
🧪 সংকর ধাতু ব্যবহার করে ধাতুর ক্ষয়রোধ করা যায়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৩০. কোন ধাতুর তৈরি জিনিসে মরিচা ধরে? (জ্ঞান)
[ক] কপার
[খ] অ্যালুমিনিয়াম
[গ] দস্তা
✅ লোহা

২৩১. তড়িৎ বিশ্লেষণের সাহায্যে ধাতুর তৈরি জিনিসপত্রে অন্য ধাতুর প্রলেপ সৃষ্টি করাকে কী বলা হয়? (জ্ঞান)
[ক] ইলেকট্রোটাইপিং
✅ ইলেকট্রোপ্লেটিং
[গ] ইলেকট্রোফিলিং
[ঘ] ইলেকট্রোড্রিলিং

২৩২. রাসায়নিক বিক্রিয়া কী উদ্দেশ্য নিয়ে সম্পন্ন করা হয়? (অনুধাবন)
✅ প্রয়োজনীয় উৎপাদ ও শক্তি উৎপাদন
[খ] প্রয়োজনীয় বিক্রিয়ক ও শক্তি প্রাপ্তি
[গ] বন্ধন ভেঙে নতুন বন্ধন গঠন
[ঘ] প্রয়োজনীয় তাপ গ্রহণ ও শোষণ

২৩৩. রাসায়নিক বিক্রিয়ায় উৎপাদিত পদার্থের স্বাস্থ্য, পরিবেশ ও আর্থিক ক্ষতরি োধ করার জন্য কী প্রয়োজন? (প্রয়োগ)
[ক] যথাযথ আইনি পদক্ষেপ
[খ] জরিমানা ও অর্থদণ্ড
✅ প্রতিকারমূলক ব্যবস্থা
[ঘ] আন্তর্জাতিক আইন অনুসরণ

২৩৪. ধাতব আয়রন কীভাবে ক্ষয়প্রাপ্ত হয়? (অনুধাবন)
✅ এতে মরিচা পড়লে
[খ] এতে নিষ্ক্রিয় অবস্থা বিরাজ করলে
[গ] এটি বায়ুর প্রধান উপাদানের সংস্পর্শে আসলে
[ঘ] এটি পানির সংস্পর্শে আসলে

২৩৫. আয়রনকে মরিচার কবল থেকে রক্ষা করার উপায় কী? (উচ্চতর দক্ষতা)
[ক] বায়ুর সংস্পর্শ থেকে দূরে রাখা
✅ বায়ু ও পানির সংস্পর্শ থেকে দূরে রাখা
[গ] পানির সংস্পর্শ থেকে দূরে রাখা
[ঘ] জলীয় বাষ্পের সংস্পর্শ থেকে দূরে রাখা

২৩৬. লোহার জিনিসকে মরিচার হাত থেকে রক্ষার জন্য গ্যালভানাইজিং এর কাজে নিচের কোন ধাতুটি ব্যবহার করা হয়? (অনুধাবন)
[ক] Al
✅ Zn
[গ] Cu
[ঘ] চষ

২৩৭. একটি ধাতুর ওপর টিনের প্রলেপ দেয়াকে কী বলা হয়? (প্রয়োগ)
[ক] ইলেকট্রোটাইপিং
[খ] ইলেকট্রোপ্লেটিং
[গ] তড়িৎ লেপনিং
✅ টিন প্লেটিং

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৩৮. তড়িৎ প্রলেপন বা ইলেকট্রোপ্লেটিং-এর উদ্দেশ্য- (উচ্চতর দক্ষতা)
i. ধাতুর জিনিসপত্রকে জলবায়ু থেকে রক্ষা করা
ii. জিনিসপত্রের স্থায়িত্ব ও সৌন্দর্য বৃদ্ধি করা
iii. চকচকে ও আকর্ষণীয় করে তোলা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

২৩৯. ধাতুর ক্ষয় রোধ করা যায়- (অনুধাবন)
i. গ্যালভানাইজিং করে
ii. ইলেকট্রোপ্লেটিং করে
iii. সংকর ধাতু ব্যবহার করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের অনুচ্ছেদ পড় এবং ২৪০ ও ২৪১ নম্বর প্রশ্নের উত্তর দাও :
কামরুন নাহারের মায়ের দেয়া লোহার কড়াইটিতে জং ধরে যাওয়ায় এতে আর রান্না করা যায় না। তাই তিনি আব্দুলকে বলে কড়াইটিকে গ্যালভানাইজিং করিয়ে আনলেন।

২৪০. আব্দুল কোন প্রক্রিয়ার সাহায্যে কড়াই সারিয়ে আনে? (প্রয়োগ)
[ক] তড়িৎ প্রক্ষেপণ
✅ তড়িৎ বিশ্লেষণ
[গ] টিন প্লেটিং
[ঘ] অধঃক্ষেপণ

২৪১. উক্ত কাজটি করার উদ্দেশ্য- (উচ্চতর দক্ষতা)
i. ধাতুর ক্ষয়রোধ
ii. বায়ু ও পানির সংস্পর্শ থেকে লোহাকে দূরে রাখা
iii. লোহা ও জিঙ্কের সংকর ধাতু তৈরি করা

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৭. ৫ বিক্রিয়ার গতিবেগ বা বিক্রিয়ার হার

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 প্রতি একক সময়ে (প্রতি সেকেন্ডে/প্রতি মিনিটে/প্রতি ঘণ্টায়) কোনো একটি বিক্রিয়াপাত্রে যে পরিমাণ উৎপাদের ঘনমাত্রা বৃদ্ধি পায় অথবা বিক্রিয়কের ঘনমাত্রা হ্রাস পায় তাকে বিক্রিয়ার হার বা গতিবেগ বলে।
🧪 বিক্রিয়ক এবং উৎপাদের ঘনমাত্রাকে মোল-লিটার-1 এককে প্রকাশ করা হয়। অতএব, বিক্রিয়ার হারের একক হবে মোল লিটার -1 সময় -1।
🧪 বিক্রিয়ার তাপমাত্রা, বিক্রিয়কের ঘনমাত্রা ও বিক্রিয়কের পৃষ্ঠতলের ক্ষেত্রফল বৃদ্ধির সাথে বিক্রিয়ার হার বৃদ্ধি পায়। প্রভাবক ব্যবহারে বিক্রিয়ার হার বৃদ্ধি এবং হ্রাস উভয়ই হতে পারে।
🧪 উভমুখী বিক্রিয়ার সাম্যাবস্থায় বিক্রিয়ার যে কোনো একটি নিয়ামক (তাপমাত্রা/চাপ/বিক্রিয়কের ঘনমাত্রা) পরিবর্তন (হ্রাস/বৃদ্ধি) করলে বিক্রিয়ার সাম্যাবস্থা এমনভাবে পরিবর্তন হয় যেন নিয়ামক পরিবর্তনের ফলাফল প্রশমিত হয়। এটি লা শাতেলিয়ারের নীতি নামে পরিচিত।
🧪 উভমুখী বিক্রিয়ার সম্মুখমুখী অংশটি তাপ উৎপাদী এবং বিপরীত বিক্রিয়াটি তাপহারী। তাপমাত্রা বৃদ্ধি করলে বিক্রিয়ার সাম্যাবস্থা বাম দিকে অগ্রসর হয়ে বিক্রিয়কের পরিমাণ বৃদ্ধি করে আর তাপমাত্রা হ্রাস করলে সাম্যাবস্থা ডান দিকে অগ্রসর হয়ে উৎপাদের পরিমাণ বৃদ্ধি করে।
🧪 বিক্রিয়ার সাম্যাবস্থায় চাপ বৃদ্ধি করলে সাম্যাবস্থা ডান দিকে অগ্রসর হয়। আর চাপ হ্রাস করলে সাম্যাবস্থা বাম দিকে অগ্রসর হয়।
🧪 বিক্রিয়ার সাম্যাবস্থায় যে কোনো একটি বিক্রিয়কের ঘনমাত্রা বৃদ্ধি করলে বিক্রিয়ার সাম্যাবস্থা ডান দিকে অগ্রসর হয়। আর উৎপাদের ঘনমাত্রা বৃদ্ধি করলে সাম্যাবস্থা বাম দিকে অগ্রসর হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৪২. রাসায়নিক বিক্রিয়ায় উৎপাদের পরিমাণ কোনটি দ্বারা প্রভাবিত হয় না? (অনুধাবন)
[ক] তাপমাত্রা
✅ পাত্র
[গ] চাপ
[ঘ] ঘনমাত্রা

২৪৩. কোন বাক্যটি সঠিক? (অনুধাবন)
[ক] সাম্যাবস্থা স্থিতাবস্থা
[খ] সাম্যাবস্থা বিপরীত গতির অবস্থা
✅ সাম্যাবস্থা গতিময় অবস্থা
[ঘ] সাম্যাবস্থা একমুখী গতির অবস্থা

২৪৪. যে সকল বিক্রিয়ার উভয় দিকে গ্যাসীয় পদার্থের মোল সংখ্যা সমান সে সকল বিক্রিয়ার ক্ষেত্রে নিচের কোন উক্তিটি সত্য? (উচ্চতর দক্ষতা)
[ক] চাপ বৃদ্ধি করলে বিক্রিয়া সামনের দিকে যায়
[খ] চাপ বৃদ্ধি করলে বিক্রিয়া পেছন দিকে যায়
✅ চাপের কোনো প্রভাব নেই
[ঘ] চাপ হ্রাস করলে বিক্রিয়া পেছন দিকে যায়

২৪৫. বিক্রিয়ার হার কোনটি? (অনুধাবন)
[ক] বিক্রিয়কের ভৌত পরিবর্তনঐ পরিবর্তন সাধনে ব্যয়িত সময়
[খ] উৎপাদের ঘনমাত্রাসময়
✅ বিক্রিয়ক বা উৎপাদের ঘনমাত্রার পরিবর্তনঐ পরিবর্তন সাধনে ব্যয়কৃত সময়
[ঘ] বিক্রিয়কের ঘনমাত্রাসময়

২৪৬. লা-শাতেলিয়ারের নীতি অনুযায়ী- 2SO2(g) + O2(g) 2SO3(g) + তাপ; বিক্রিয়ায় বিক্রিয়ক যোগ করলে সাম্যাবস্থার কী পরিবর্তন ঘটবে? (প্রয়োগ)
✅ ডানে সরে যাবে
[খ] বামে সরে যাবে
[গ] অপরিবর্তিত থাকবে
[ঘ] মান অপরিবর্তিত হবে

২৪৭. কখন গ্যাসীয় বিক্রিয়ার সাম্যাবস্থা চাপ দ্বারা প্রভাবিত হয় না? (অনুধাবন)
[ক] যখন বিক্রিয়ার উভয় পাশে অণু সংখ্যা সমান
[খ] যখন বিক্রিয়ার তাপমাত্রা স্থির থাকে
✅ যখন বিক্রিয়ার উভয় পাশে অণু সংখ্যা সমান হয় না
[ঘ] যখন প্রভাবক ব্যবহৃত হয়

২৪৮. উভমুখী বিক্রিয়ার সাম্যাবস্থায় উৎপাদের পরিমাণ নিচের কোন নীতি দ্বারা নিয়ন্ত্রিত? (জ্ঞান)
[ক] ফাযানের নীতি
[খ] সাম্যাবস্থার নীতি
✅ লা-শাতেলিয়ার নীতি
[ঘ] থgmনের নীতি

২৪৯. যে সকল বিক্রিয়ায় গ্যাসীয় অণুর সংখ্যা পরিবর্তন হয় না সে সকল বিক্রিয়ায় সাম্যাবস্থার ওপর চাপ প্রয়োগে কী হয়? (জ্ঞান)
[ক] সাম্যাবস্থা ডান দিকে সরে যাবে
[খ] সাম্যাবস্থা বাম দিকে সরে যাবে
[গ] বিক্রিয়া বিপরীতমুখী হবে
✅ সাম্যাবস্থা অপরিবর্তিত থাকবে

২৫০. যে বিক্রিয়ায় গ্যাসীয় অণুসংখ্যা হ্রাস পায়, চাপ বাড়ালে সে বিক্রিয়া কোন দিকে অগ্রসর হয়? (অনুধাবন)
✅ সামনের দিকে
[খ] পশ্চাৎ দিকে
[গ] নিচের দিকে
[ঘ] উপরের দিকে

২৫১. বিক্রিয়ার গতির ওপর প্রভাব নেই কোনটির? (অনুধাবন)
[ক] তাপমাত্রা
[খ] বিক্রিয়কের ঘনমাত্রা
[গ] প্রভাবক
✅ বিক্রিয়া পাত্রের আকার

২৫২. 2NO(g) + O2(g) = 2NO2(g) বিক্রিয়াটির সিস্টেম চাপ বাড়ালে বিক্রিয়া সামনের দিকে অগ্রসর হওয়ার কারণ কী? (উচ্চতর দক্ষতা)
[ক] বিক্রিয়ার ফলে সিস্টেমের চাপ বেড়ে যায় বলে
[খ] বিক্রিয়কের মোট অণু উৎপাদের অণুর সংখ্যার চেয়ে কম বলে
[গ] বিক্রিয়ক ও উৎপাদ সকলেই গ্যাস বলে
✅ বিক্রিয়ায় অণুর সংখ্যা হ্রাস পায় বলে

২৫৩. N2(g) + 3H2(g) 2NH3(g) এ বিক্রিয়ার সাম্যাবস্থায় তাপমাত্রা কমালে নিচের কোনটি ঘটবে? (উচ্চতর দক্ষতা)
[ক] অ্যামোনিয়ার উৎপাদন বন্ধ থাকবে
✅ অ্যামোনিয়ার উৎপাদন বেশি হবে
[গ] অ্যামোনিয়ার উৎপাদন কম হবে
[ঘ] অ্যামোনিয়া উৎপাদন বাধাগ্রস্ত হবে

২৫৪. বিক্রিয়কের ঘনমাত্রা বৃদ্ধি করলে সাম্যাবস্থার অবস্থান কোন দিকে স্থানান্তরিত হয়? (প্রয়োগ)
✅ ডানে
[খ] বামে
[গ] যেকোনো এক দিকে
[ঘ] কোনো দিকে নয়

২৫৫. N2(g) + 3H2(g) 2NH3(g) বিক্রিয়ায় NH3 কে উচ্চ চাপ প্রয়োগে তরল করা হলে সাম্যাবস্থার অবস্থান কোন দিকে স্থানান্তরিত হয়? (প্রয়োগ)
[ক] কোনো দিকে নয়
[খ] বামে
✅ ডানে
[ঘ] যেকোনো একদিকে

২৫৬. কোন বিক্রিয়ার সাম্যাবস্থায় চাপের প্রভাব নেই? (অনুধাবন)
[ক] 2NO2(g) = N2O4(g)
[খ] N2(g) + 2H2(g) = 2NH3(g)
[গ] 2H2(g) + O2(g) = 2H2O(g)
✅ H2(g)+I2(g) = 2HI(g)

২৫৭. চাপের প্রভাব আছে কোনটিতে? (অনুধাবন)
[ক] H2(g) + I2(g) = 2HI(g)
✅ N2O4(g) = 2NO2(g)
[গ] AgNO3(𝑙) + NaCl(𝑙) = NaNO3(𝑙) +AgCl(s)
[ঘ] C(s) + O2(g) = CO2(g)

২৫৮. তাপমাত্রা বাড়ালে কোনটি ঘটে? (অনুধাবন)
✅ বিক্রিয়ার গতি বাড়ে
[খ] বিক্রিয়ার গতি কমে
[গ] বিক্রিয়ার গতি অপরিবর্তিত থাকে
[ঘ] অন্য ধরনের বিক্রিয়া হয়

২৫৯. A2(g) + 3B2(g) 2AB3; H = - 92kJ বিক্রিয়ায় তাপ প্রয়োগে কী ঘটবে? (প্রয়োগ)
[ক] বিক্রিয়াটি সামনের দিকে অগ্রসর হবে
✅ বিক্রিয়াটি পশ্চাৎ দিকে সরে যাবে
[গ] A ও B গ্যাসদ্বয় বেশি পরিমাণে বিক্রিয়া করবে
[ঘ] তাপের প্রভাব ঘটবে না

২৬০. N2(g) + 3H2(g) 2NH3 বিক্রিয়াটির সাম্যাবস্থায় চাপ প্রয়োগ করলে কী ঘটবে? (প্রয়োগ)
[ক] NH3 উৎপাদন হ্রাস পাবে
✅ NH3 উৎপাদন বৃদ্ধি পাবে
[গ] বিক্রিয়া বন্ধ হয়ে যাবে
[ঘ] বিক্রিয়া স্থির থাকবে

২৬১. বিক্রিয়ায় একক সময়ে উৎপন্ন উৎপাদের পরিমাণকে কী বলে? (জ্ঞান)
✅ বিক্রিয়ার হার
[খ] বিক্রিয়ার সাম্যাবস্থা
[গ] বিক্রিয়ার গতিশীলতা
[ঘ] বিক্রিয়ার উভমুখিতা

২৬২. বিক্রিয়ক এবং উৎপাদের ঘনমাত্রাকে কী এককে প্রকাশ করা হয়? (জ্ঞান)
✅ মোল-লিটার-1
[খ] মোল-লিটার-1 সময়-1
[গ] মোল-সময়-1
[ঘ] মোল-কিলোজুল-1

২৬৩. বিক্রিয়কের ঘনমাত্রা বৃদ্ধির সাথে বিক্রিয়ার হারের কেমন পরিবর্তন হয়? (অনুধাবন)
[ক] হ্রাস পায়
✅ বৃদ্ধি পায়
[গ] হ্রাস বা বৃদ্ধি পায়
[ঘ] অসীম হয়

২৬৪. বিক্রিয়ার তাপমাত্রা বৃদ্ধির সাথে বিক্রিয়ার হারের কেমন পরিবর্তন হয়? (অনুধাবন)
✅ বৃদ্ধি পায়
[খ] হ্রাস পায়
[গ] হ্রাস বা বৃদ্ধি পায়
[ঘ] অসীম হয়

২৬৫. বিক্রিয়কের পৃষ্ঠতলের ক্ষেত্রফল বৃদ্ধির সাথে বিক্রিয়ার হারের কেমন পরিবর্তন হয়? (অনুধাবন)
✅ বৃদ্ধি পায়
[খ] হ্রাস পায়
[গ] হ্রাস বা বৃদ্ধি পায়
[ঘ] অসীম হয়

২৬৬. বিক্রিয়ার ঘনমাত্রা বাড়ালে বিক্রিয়ার হারের কেমন পরিবর্তন হয়? (অনুধাবন)
[ক] বাম দিকে যাবে
✅ ডান দিকে যাবে
[গ] সাম্যাবস্থায় থাকবে
[ঘ] ডান ও বাম দিকে যাবে

২৬৭. প্রভাবক ব্যবহারে বিক্রিয়ার হার- (অনুধাবন)
[ক] হ্রাস পায়
[খ] বৃদ্ধি পায়
✅ হ্রাস বা বৃদ্ধি পায়
[ঘ] অসীম হয়

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৬৮. H2 + I2 2HI; বিক্রিয়াটির- (অনুধাবন)
i. বিপরীতমুখী অংশটি তাপহারী
ii. সাম্যাবস্থায় তাপ হ্রাস করলে HI এর পরিমাণ কমে যাবে
iii. সাম্যাবস্থায় চাপের কোনো প্রভাব নেই

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

২৬৯. A + B C + D; বিক্রিয়াটির- (অনুধাবন)
i. সম্মুখমুখী অংশটি তাপ উৎপাদী এবং বিপরীত বিক্রিয়াটি তাপহারী
ii. সাম্যাবস্থায় তাপ বৃদ্ধি করলে বিক্রিয়কের পরিমাণ বৃদ্ধি পায়
iii. উৎপাদের পরিমাণ নিয়ামক দ্বারা প্রভাবিত হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

২৭০. কোনো বিক্রিয়ার সাম্যাবস্থায় বিক্রিয়কের ঘনমাত্রা বাড়ালে- (অনুধাবন)
i. সম্মুখমুখী বিক্রিয়ার বেগ বাড়বে
ii. সাম্যাবস্থার পরিবর্তন ঘটবে
iii. পশ্চাৎমুখী বিক্রিয়ার বেগ বাড়বে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২৭১. বিক্রিয়ার হার- (অনুধাবন)
i. তাপমাত্রা বৃদ্ধি পেলে বৃদ্ধি পায়
ii. বিক্রিয়কের ঘনমাত্রা বৃদ্ধি পেলে বৃদ্ধি পায়
iii. সকল ক্ষেত্রে চাপ প্রয়োগ বৃদ্ধি পায়

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের বিক্রিয়া থেকে ২৭২ ও ২৭৩ নম্বর প্রশ্নের উত্তর দাও :
H2(g) + Cl2(g) 2HCl (g) - তাপ

২৭২. উপরের বিক্রিয়াটির জন্য

নিচের কোনটি সঠিক? (প্রয়োগ)
[ক] এ বিক্রিয়াটি একটি প্রশমন বিক্রিয়া
[খ] এ বিক্রিয়াটি একটি অধঃক্ষেপণ বিক্রিয়া
✅ তাপমাত্রা বৃদ্ধি করলে সম্মুখ বিক্রিয়ার গতির হার বৃদ্ধি পায়
[ঘ] সাম্যাবস্থার উপর তাপের কোনো প্রভাব নেই

২৭৩. বিক্রিয়াটি সাম্যাবস্থায় থাকাকালে- (উচ্চতর দক্ষতা)
i. তাপমাত্রা বৃদ্ধি করলে বিক্রিয়কের পরিমাণ কমবে
ii. চাপ হ্রাস করলে বিক্রিয়কের পরিমাণ বাড়বে
iii. ঘনমাত্রা বাড়লে উৎপাদের পরিমাণ বৃদ্ধি পাবে

নিচের কোনটি সঠিক?
[ঘ] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 নিচের বিক্রিয়াটি লক্ষ কর এবং ২৭৪ ও ২৭৫ নং প্রশ্নের উত্তর দাও :
A2 + B2 AB3 + 92kJ

২৭৪. বিক্রিয়াটিতে চাপ প্রয়োগ করলে কী হবে? (উচ্চতর দক্ষতা)
✅ উৎপাদন বৃদ্ধি পাবে
[খ] উৎপাদন হ্রাস পাবে
[গ] বিক্রিয়ার হার হ্রাস পাবে
[ঘ] তাপ শোষিত হবে

২৭৫. বিক্রিয়াটির সাম্যাবস্থার ওপর প্রভাব বিস্তার করে- (উচ্চতর দক্ষতা)
i. প্রভাবক
ii. তাপমাত্রা
iii. ঘনমাত্রা

নিচের কোনটি সঠিক?
[ঘ] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

নিচের লেখচিত্র থেকে ২৭৬ ও ২৭৭ নং প্রশ্নের উত্তর দাও :

২৭৬. চিত্রে চছ অংশ দ্বারা কী বোঝানো হয়েছে? (অনুধাবন)
✅ সাম্যাবস্থা
[খ] সম্মুখ বিক্রিয়া
[গ] বিপরীত বিক্রিয়া
[ঘ] গতিহীন অবস্থা

২৭৭. উদ্দীপকের বিক্রিয়ায়- (প্রয়োগ)
i. বিপরীত বিক্রিয়ায় H2O2 এর পরিমাণ বৃদ্ধি করলে H2 পরিমাণে বৃদ্ধি পায়
ii. বিপরীত বিক্রিয়ায় H2O2 এর ঘনমাত্রা বৃদ্ধি করলে O2 এর ঘনমাত্রা বৃদ্ধি পায়
iii. সম্মুখ বিক্রিয়ায় H2 বা O2 এর ঘনমাত্রা বৃদ্ধি করলে H2O2 এর ঘনমাত্রা বৃদ্ধি পায়

নিচের কোনটি সঠিক?
[ঘ] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৭. ৬ প্রশমন বিক্রিয়া পরীক্ষার মাধ্যমে প্রদর্শ

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 এসিড ও ক্ষারকের মধ্যে প্রশমন বিক্রিয়া ঘটে।
🧪 প্রশমন বিক্রিয়ায় নিরপেক্ষ যৌগ হিসেবে লবণ ও পানি উৎপন্ন হয়।
🧪 HCl এর দ্রবণে ফোঁটায় ফোঁটায় Na2CO3 দ্রবণ যোগ করলে NaCl, CO2 ও H2O উৎপন্ন হয়।
🧪 ক্ষারীয় দ্রবণে লাল লিটমাস পেপারের বর্ণ নীল হয় এবং অম্লীয় দ্রবণে নীল লিটমাস পেপারের বর্ণ লাল হয়।
🧪 pH পেপার ব্যবহার করে দ্রবণের pH নির্ণয় করা হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৭৮. এসিড ও ক্ষারকের বিক্রিয়ায় লিটমাস কাগজ নিরপেক্ষ হয় কেন? (উচ্চতর দক্ষতা)
[ক] বিক্রিয়া বিদ্যুৎ পরিবহনে সক্ষম বলে
[খ] বিক্রিয়ায় প্রচুর তাপ উৎপন্ন হয় বলে
✅ বিক্রিয়ায় H+ ও OH- আয়ন পানিতে পরিণত হয় বলে
[ঘ] বিক্রিয়ায় অম্লীয় ও ক্ষারীয় ধর্ম তীব্র হয় বলে

২৭৯. ০. ১ মোলার HCl দ্রবণকে কী বলা হয়? (জ্ঞান)
[ক] সেমি মোলার দ্রবণ
✅ ডেসি মোলার দ্রবণ
[গ] মোলার দ্রবণ
[ঘ] মোলাল দ্রবণ

২৮০. ০. ৫ মোলার Na2CO3 দ্রবণকে কী বলা হয়? (প্রয়োগ)
✅ সেমি মোলার দ্রবণ
[খ] ডেসি মোলার দ্রবণ
[গ] মোলার দ্রবণ
[ঘ] মোলার দ্রবণ

২৮১. 1L দ্রবণে ৩৬. ৫g HCl দ্রবীভূত থাকলে দ্রবণের ঘনমাত্রা কত হবে? (প্রয়োগ)
[ক] ০. ১M
[খ] ০. ৫M
✅ ১. ০M
[ঘ] ০. ২৫M

২৮২. ৫ মিলি ০. ১ মোলার HCl দ্রবণে কত গ্রাম HCl দ্রবীভূত আছে? (প্রয়োগ)
[ক] ০. ১8g
✅ ০. ০১8g
[গ] ০. ১১M
[ঘ] ০. ০১১M

২৮৩. ৫ মিলি ০. ১ মোলার HCl দ্রবণকে ০. ১M Na2CO3 দ্রবণ দ্বারা প্রশমিত করতে কত গ্রাম Na2CO3 লাগবে? (প্রয়োগ)
[ক] ০. ০১8g
[খ] ০. ০১১M
✅ ০. ০২৬M
[ঘ] ০. ০৩৫M

২৮৪. HCl এর জলীয় দ্রবণ লিটমাস কাগজে কী বর্ণ ধারণ করে? (জ্ঞান)
✅ লাল
[খ] নীল
[গ] সবুজ
[ঘ] বেগুনি

২৮৫. 2HCl + Na2CO3 → 2NaCl + H2O + CO2; এ বিক্রিয়ায় ক্ষারক হিসেবে কী ব্যবহৃত হয়েছে? (অনুধাবন)
[ক] HCl
✅ Na2CO3
[গ] NaCl
[ঘ] H2O

২৮৬. Na2CO3 ও HCl এর বিক্রিয়ায় কী উৎপন্ন হয়? (জ্ঞান)
[ক] Na2O, H2O, CO
[খ] Na, Na(OH)2, Cl2
✅ NaCl, H2O, CO2
[ঘ] NaOH, H2O, O2

২৮৭. এসিড, কার্বনেটের সাথে বিক্রিয়া করে কী গ্যাস উৎপন্ন করে? (জ্ঞান)
[ক] হাইড্রোজেন
[খ] অক্সিজেন
[গ] কার্বন মনোঅক্সাইড
✅ কার্বন ডাইঅক্সাইড

২৮৮. 2HCl + Na2CO3→2NaCl + H2O + CO2 এটি কোন ধরনের বিক্রিয়া? (অনুধাবন)
✅ প্রশমন বিক্রিয়া
[খ] প্রতিস্থাপন বিক্রিয়া
[গ] দহন বিক্রিয়া
[ঘ] অধঃক্ষেপণ বিক্রিয়া

২৮৯. ০. ১ মোলার Na2CO3 দ্রবণ বলতে কী বোঝায়? (জ্ঞান)
[ক] ১ kg দ্রবণে ২১. 2M Na2CO3 দ্রবীভূত আছে
[খ] 1L দ্রবণে ২১. 2M Na2CO3 দ্রবীভূত আছে
[গ] ১kg দ্রবণে ১০. ৬M Na2CO3 দ্রবীভূত আছে
✅ 1L দ্রবণে ১০. ৬M Na2CO3 দ্রবীভূত আছে

২৯০. 2HCl + Na2CO3 → 2NaCl + H2O + CO2 এ বিক্রিয়া শেষে দ্রবণের pH কত হবে? (উচ্চতর দক্ষতা)
[ক] ১২
✅ ৭
[গ] ৪
[ঘ] ০

২৯১. ৫০সখ ০. ১গ HCl দ্রবণে HCl এর মোল সংখ্যা কত? (প্রয়োগ)
✅ ০. 18gm
[খ] ০. ২২gm
[গ] ০. ১gm
[ঘ] ০. ১৫gm

২৯২. 2HCl + Na2CO3 → 2NaCl + H2O + CO2; এ বিক্রিয়ায় এসিড ও ক্ষারের কোন আয়ন বিক্রিয়ায় অংশগ্রহণ করে না? (অনুধাবন)
[ক] H+ এবং Cl-
[খ] H+ এবং CO3-2
[গ] Na+ এবং CO3-2
✅ Cl- এবং Na+

২৯৩. যে বিক্রিয়ায় এসিড থেকে উৎপন্ন H+ আয়ন ক্ষার থেকে উৎপন্ন OH- আয়নের সাথে যুক্ত হয়ে অবিযোজিত পানির অণু গঠন করে তাকে কী বলে? (প্রয়োগ)
✅ প্রশমন বিক্রিয়া
[খ] প্রতিস্থাপন বিক্রিয়া
[গ] রিডক্স বিক্রিয়া
[ঘ] জারণ-বিজারণ বিক্রিয়া

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৯৪. এসিডের ধর্ম হলো- (অনুধাবন)
i. নীল লিটমাসকে লাল করে
ii. টক স্বাদযুক্ত
iii. পানিতে H+ তৈরি করে

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] i ও iii
✅ i, ii ও iii

২৯৫. 2HCl + Na2CO3 → 2NaCl + H2O + CO2 এ বিক্রিয়ায়- (প্রয়োগ)
i. এসিড HCl
ii. ক্ষারক Na2CO3
iii. লবণ NaCl

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের বিক্রিয়া দেখ এবং ২৯৬ ও ২৯৭ নম্বর প্রশ্নের উত্তর দাও :
2HCl + Na2CO3 → 2NaCl + H2O + CO2

২৯৬. কার কার মধ্যে বিক্রিয়াটি সংঘটিত হয়েছে? (অনুধাবন)
[ক] ধাতুর সাথে এসিডের
[খ] অধাতুর সাথে এসিডের
[গ] লবণের সাথে এসিডের
✅ ক্ষারকের সাথে এসিডের

২৯৭. এ বিক্রিয়াকে বলা হয়- (প্রয়োগ)
i. প্রশমন বিক্রিয়া
ii. ননরেডক্স বিক্রিয়া
iii. প্রতিস্থাপন বিক্রিয়া

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

নিচের অনুচ্ছেদ পড় এবং ২৯৮ ও ২৯৯ নং প্রশ্নের উত্তর দাও :

১০g Na2CO3 কে পানিতে দ্রবীভূত করে ৫০০ মিলি করা হলো। এ দ্রবণ থেকে ৫০ মিলি নিয়ে টাইট্রেশন করে শেষ বিন্দুতে পৌঁছাতে ০. ১m HCl এর ১০ মিলি প্রয়োজন হলো।

২৯৮. Na2CO3 এর ঘনমাত্রা কত? (অনুধাবন)
✅ ০. ০১m
[খ] ০. ০2M
[গ] ০. ০০১m
[ঘ] ০. ০০2M

২৯৯. নিচের বিবৃতিগুলো লক্ষ কর- (প্রয়োগ)
i. দ্রবণে Na2CO3 এর পরিমাণ ০. ৫৩ম
ii. Na2CO3 এর গ্রাম আণবিক ভর ১০৬ম
iii. শেষ বিন্দুতে pH এর মান ৭ এর চেয়ে কম হয়

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৭. ৭ অধঃক্ষেপণ বিক্রিয়া পরীক্ষার মাধ্যমে প্রদর্শন

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 যে বিক্রিয়ায় উৎপন্ন যৌগ অধঃক্ষেপ হিসেবে পাত্রের তলদেশে জমা হয় তাকে অধঃক্ষেপণ বিক্রিয়া বলে।
🧪 অধঃক্ষেপণ বিক্রিয়ায় অংশগ্রহণকারী বিক্রিয়ক দুটি সাধারণত আয়নিক যৌগ হয়।
🧪 বিক্রিয়কের যেসব আয়ন জলীয় দ্রবণে অংশগ্রহণ করে না তাদের দর্শক আয়ন বলে।
🧪 ফেরাস সালফেট দ্রবণের সাথে সোডিয়াম হাইড্রক্সাইড দ্রবণ বিক্রিয়া করে পানিতে অদ্রবণীয় ফেরাস হাইড্রক্সাইড ও দ্রবণীয় সোডিয়াম সালফেট উৎপন্ন করে।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩০০. কোনটি অধঃক্ষেপণ বিক্রিয়া? (অনুধাবন)
[ক] NaOH(aq) + HCl (aq) → NaCl(aq) + H2O(𝑙)
✅ NaCl (aq)+ AgNO3(aq) → NaNO3 (aq)+ AgCl(s)
[গ] Zn(s) + H2SO4(aq) → ZnSO4(aq) + H2(g)
[ঘ] 2H2O(𝑙) → 2H2(g) + O2(g)

৩০১. অধঃক্ষেপণ বিক্রিয়ার অন্য নাম কী? (জ্ঞান)
[ক] প্রশমন বিক্রিয়া
[খ] দ্রবণ বিক্রিয়া
[গ] সাধারণ বিক্রিয়া
✅ দ্বিপ্রতিস্থাপন বিক্রিয়া

৩০২. FeSO4(aq) + 2NaOH (aq) → Fe(OH)2(s) + Na2SO4(aq) এ বিক্রিয়ায় দর্শক আয়ন কোনগুলো? (প্রয়োগ)
✅ Na+ এবং SO-2৪
[খ] Na+ এবং OH-
[গ] Fe+3 এবং SO-2৪
[ঘ] Fe+3 এবং OH-

৩০৩. FeSO4(aq) + 2NaOH(aq) → Fe(OH)2(s) + Na2SO4(aq) এ বিক্রিয়ায় কোনটির অধঃক্ষেপ পড়ে? (অনুধাবন)
[ক] FeSO4(aq)
[খ] NaOH(aq)
✅ Fe(OH)2(s)
[ঘ] Na2SO4(aq)

৩০৪. অধঃক্ষেপণ বিক্রিয়ায় যে আয়নগুলো বিক্রিয়ায় অংশগ্রহণ করে না তাদের কী বলে? (জ্ঞান)
[ক] ধনাত্মক আয়ন
[খ] ঋণাত্মক আয়ন
[গ] নিরপেক্ষ আয়ন
✅ দর্শক আয়ন

৩০৫. FeSO4(aq) + 2NaOH(aq) → Fe(OH)2(s) + Na2SO4(aq) এ বিক্রিয়ায় অংশগ্রহণকারী বিক্রিয়ক দুটি কী ধরনের যৌগ? (উচ্চতর দক্ষতা)
[ক] সমযোজী যৌগ
[খ] ধাতব যৌগ
✅ আয়নিক যৌগ
[ঘ] অধাতব যৌগ

৩০৬. FeSO4 এর সাথে NaOH দ্রবণ বিক্রিয়া করে পানিতে অদ্রবণীয় Fe(OH)2 এর যে অধঃক্ষেপ উৎপন্ন হয় তা কী বর্ণের? (উচ্চতর দক্ষতা)
[ক] সাদা
✅ হালকা সবুজ
[গ] গাঢ় নীল
[ঘ] হালকা বাদামি

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩০৭. FeSO4(aq) + 2NaOH (aq) → Fe(OH)2(s) + Na2SO4(aq) এই বিক্রিয়াটি- (প্রয়োগ)
i. একটি নন-রেডক্স বিক্রিয়া
ii. এতে ইলেকট্রন স্থানান্তর ঘটে না
iii. এটি জারণ-বিজারণ বিক্রিয়া

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের উদ্দীপকটি পড় এবং ৩০৮ ও ৩০৯ প্রশ্নের উত্তর দাও :
একটি টেস্টটিউবে একটি যৌগের দ্রবণ নেয়া হলো, তারপর তাতে ফোঁটা ফোঁটা NaOH দ্রবণ যোগ করা হলো, কিছুক্ষণ পর দেখা গেল টেস্টটিউবের তলায় সবুজ বর্ণের অধঃক্ষেপ জমছে।

৩০৮. এই সবুজ অধঃক্ষেপটি কী? (অনুধাবন)
[ক] CuSO4
✅ Fe(OH)2
[গ] Al(OH)3
[ঘ] FeSO4

৩০৯. উদ্দীপকের বিক্রিয়ায়- (প্রয়োগ)
i. Fe++ ও OH- যুক্ত হয়ে অধঃক্ষেপ উৎপন্ন করে
ii. ইলেকট্রন স্থানান্তর ঘটে
iii. Na+ এবং SO-24 দর্শক আয়ন হিসেবে থাকে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৩১০. Zn + CuSO4→ZnSO4 + Cu বিক্রিয়াটিতে কোনটি বিজারক?
✅Zn
[খ] CuSO4
[গ] ZnSO4
[ঘ] Cu

৩১১. CH3CH2OH + CH3COOH H+ ?
✅ CH3CH2¬ - O - - CH3
[খ] CH3CH¬ - O - - n
[গ] CH3COO - CH2 - CH3
[ঘ] CH3CH2 - CH3

৩১২. খরA1H4 -এ হাইড্রোজেনের জারণ সংখ্যা কত?
[ক] +1
✅ -1
[গ] +2
[ঘ] - 2

৩১৩. কোনটি জারণ বিক্রিয়া?
✅ Sn++ → 2e- + Sn++++
[খ] 2Hg++ + 2e → 2Hg
[গ] Cl2 + 2e→2Cl-
[ঘ] Fe3+ + e-→Fe2+

৩১৪. K2Cr2O7 এ Cr এর জারণ সংখ্যা কত?
[ক] -6
✅ +6
[গ] -1
[ঘ] + 1

৩১৫. কোনটি বিজারক পদার্থ?
✅ O2
[খ] Na
[গ] F2
[ঘ] Br2

৩১৬. কোনটি জারক পদার্থ?
[ক] CO
[খ] H2S
[গ] H2
✅ O2

৩১৭. ধাতব হাইড্রাইডে হাইড্রোজেনের জারণ সংখ্যা কত?
[ক] +1
[খ] +2
✅ -1
[ঘ] -2

৩১৮. কোনটি তাপহারী বিক্রিয়া?
[ক] N2(g) + O2(g) --→ 2NHO2(g)
✅ N2(g) + O2(g) → 2NO(g)
[গ] C(s) + O2(g) → CO2(g)
[ঘ] 2H2(g) + O2(g) → H2O(𝑙)

৩১৯. NH4CNO △→ কী হবে?
[ক] CH4 - - OH
✅ NH2 - - NH2
[গ] NH3CO2N2
[ঘ] NH4OHC

৩২০. CH3COOC2H5 + H2O = CH3COOH + C2H5- 0H বিক্রিয়াটি কোন প্রকারের?
[ক] জারণ বিজারণ
[খ] পানিযোজন
✅ আর্দ্রবিশ্লেষণ
[ঘ] বিযোজন

৩২১. কোন যৌগে সমানুকরণ বিক্রিয়া হয়?
[ক] CH3COOH
[খ] Al(OH)3
✅ NH4CNO
[ঘ] FeCl3

৩২২. সংশ্লেষণ বিক্রিয়া কোনটি?
✅ H2(g) + Cl2(g) → 2HCl(g)
[খ] PCl5(𝑙) △→ PCl3(𝑙) + Cl2(g)
[গ] 2Na(s) + CuSO4(aq) → Na2SO4(aq) + Cu(s)
[ঘ] 2Mg(s) + O2(g) → 2MgO(s)

৩২৩. কোনটি টলেন বিকারক?
✅ [Ag(NH3)2]+Cl
[খ] [Cu(NH3)4]2+
[গ] [Ag(NH3)2]+OH-
[ঘ] ZnCl2+ গাঢ় HCl

৩২৪. পলিথিনের মনোমার কোনটি?
[ক] CH ≡CH
✅ CH2 = CH2
[গ] CH2 = CH-H3
[ঘ] CH4

৩২৫. লোহা + Aক্সিজেন জলীয় বস্তু--→ ?
[ক] কাবর্ন ডাইঅক্সাইড
✅ মরিচা
[গ] ভেজা লোহা
[ঘ] পার অক্সাইড

৩২৬. এন্টাসিড জাতীয় ওষুধ সেবনে কোন ধরনের বিক্রিয়া সম্পন্ন হয়?
✅ প্রশম
[খ] দহন
[গ] সংযোজন
[ঘ] প্রতিস্থাপন

৩২৭. গ্যালভানাইজিং কী?
[ক] Ni এর প্রলেপ
[খ] Cr এর প্রলেপ
✅ Zn এর প্রলেপ
[ঘ] Fe এর প্রলেপ

৩২৮. নিচের কোন বিক্রিয়ার সাম্যাবস্থায় চাপের কোনো প্রভাব নেই?
[ক] 2NO2(g) N2O4(g)
[খ] N2(g) + 3H2(g) 2NH3(g)
[গ] 2H2(g) + O2(g) 2H2O(g)
✅ N2(g) + O2(g) 2NO(g)

৩২৯. কোন বিক্রিয়াটিতে চাপের কোনো প্রভাব নেই?
[ক] N2+ 3H2 2NH3
[খ] N2O4 2NO2
[গ] 2A1 + 3Cl → 2A1Cl3
✅ CO + H2O CO2 + H2

৩৩০. বিক্রিয়ার হারের একক কী?
[ক] মোল-লিটার-1
✅ মোল-লিটার-1 সময়-1
[গ] মোল-সময়-1
[ঘ] মোল-কিলোজুল-1

৩৩১. N2O4 2NO2 বিক্রিয়াটিতে চাপ প্রয়োগ করলে-
i. সম্মুখ বিক্রিয়ার বেগ বাড়বে
ii. পশ্চাৎ বিক্রিয়ার বেগ বাড়বে
iii. সাম্যবস্থা বামদিকে সরে যাবে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৩৩২. জারক পদার্থ-
i. Cl2
ii. O2
iii. C

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৩৩৩. CO2 + C→ 2CO বিক্রিয়ায়-
i. কার্বন জারক
ii. কার্বন ডাইঅক্সাইড জারক
iii. কার্বন জারিত হয়েছে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 নিচের সমীকরণের আলোকে ৩৩৪ ও ৩৩৫ নং প্রশ্নের উত্তর দাও :
MnO2 + 4HCl = MnCl2 + Cl2 + 2H2O

৩৩৪. বিক্রিয়াটিতে কোনটি জারক?
✅ MnO2
[খ] HCl
[গ] MnCl2
[ঘ] Cl2

৩৩৫. বিক্রিয়াটিতে-
i. MnO2 দ্বারা HCl এর জারণ ঘটেছে
ii. HCl দ্বারা MnO2 এর বিজারণ ঘটেছে
iii. MnO2 দ্বারা HCl এর বিজারণ ঘটেছে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩৩৬. কাঠ বা প্রাকৃতিক গ্যাস পোড়ালে উৎপন্ন হয়- (প্রয়োগ)
i. CO
ii. Heat
iii. C কণা

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৩৩৭. রাসায়নিক পরিবর্তনে- (উচ্চতর দক্ষতা)
i. নতুন ধরনের পদার্থ সৃষ্টি হয়
ii. রাসায়নিক সংযুতির পরিবর্তন হয়
iii. এ পরিবর্তন স্থায়ী

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] i ও iii
✅ i, ii ও iii

৩৩৮. অধঃক্ষেপণ বিক্রিয়ার বৈশিষ্ট্য- (প্রয়োগ)
i. বিক্রিয়ক সাধারণত আয়নিক যৌগের হয়
ii. ইলেকট্রন স্থানান্তর ঘটে
iii. উৎপাদে অধঃক্ষেপ পড়ে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৩৩৯. মোমের দহন বিক্রিয়ায়
i. নতুন বন্ধন গঠিত হয়
ii. পুরাতন বন্ধ ভেঙে যায়
iii. তাপশক্তি উৎপন্ন হয়

নিচের কোনটি সঠিক? (অনুধাবন)
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের বিক্রিয়াটি থেকে ৩৪০ - ৩৪২ নং প্রশ্নের উত্তর দাও :
NaCl(aq) + AgNO3(aq) → NaNO3(aq) + AgCl(s)

৩৪০. এটি কোন ধরনের বিক্রিয়া? (প্রয়োগ)
✅ অধঃক্ষেপ বিক্রিয়া
[খ] প্রশমন বিক্রিয়া
[গ] বিযোজন বিক্রিয়া
[ঘ] রেডক্স বিক্রিয়া

৩৪১. এ বিক্রিয়ায় কোনটি অধঃক্ষিপ্ত হয়? (অনুধাবন)
[ক] NaCl
[খ] AgNO3
[গ] NaNO3
✅ AgCl

৩৪২. জলীয় দ্রবণে সৃষ্ট আয়নগুলোর মধ্যে কোন গুচ্ছ বিক্রিয়ায় অংশগ্রহণ করে না? (প্রয়োগ)
[ক] Na+, Cl-
✅ Na+, NO3-
[গ] Cl-, NO-3
[ঘ] H+, OH-

নিচের প্রক্রিয়াটির আলোকে ৩৪৩ ও ৩৪৪ নং প্রশ্নের উত্তর দাও :
মানুষের শরীরে শর্করা জাতীয় খাদ্য নিম্নরূপ রাসায়নিক বিক্রিয়া ঘটায়-
C6H12O6(s) +6O2(g) → 6CO2(g) + 6H2O + শক্তি

৩৪৩. সংঘটিত বিক্রিয়াটির নাম কী? (অনুধাবন)
✅ শ্বসন
[খ] সালোকসংশ্লেষণ
[গ] ব্যাপন
[ঘ] অভিস্রবণ

৩৪৪. এ প্রক্রিয়ার সাহায্যে প্রাণী কী করে? (উচ্চতর দক্ষতা)
[ক] C6H12O6 গ্রহণ করে
[খ] CO2 গ্রহণ করে এবং O2 ত্যাগ করে
✅ O2 গ্রহণ করে এবং CO2 ত্যাগ করে
[ঘ] H2O গ্রহণ করে

🔬 নিচের উদ্দীপকটি দেখে ৩৪৫ ও ৩৪৬ নম্বর প্রশ্নের উত্তর দাও :
চারটি টেস্টটিউবে Na2CO3 নিয়ে ১ ও ২নং টেস্টটিউবে ঠাণ্ডা পানি এবং ৩ ও ৪ নং টেস্টটিউবে গরম পানি যোগ করা হলো। এরপর ২ ও ৪ নং টেস্টটিউবে ভিনেগার যোগ করা হলো।

৩৪৫. কোন টেস্টটিউবে সবচেয়ে বেশি বুদবুদ উৎপন্ন হবে? (প্রয়োগ)
[ক] ১ নং
[খ] ২নং
✅ ৪নং
[ঘ] ৩ নং

৩৪৬. উৎপন্ন বুদবুদ প্রকৃতপক্ষে- (উচ্চতর দক্ষতা)
i. CO2 উৎপন্ন হওয়ার কারণে নির্গত হয়
ii. NO2 উৎপন্ন হওয়ার কারণে নির্গত হয়
iii. Na2 CO3 ও CH3COOH এর বিক্রিয়ার ফলে উৎপন্ন হয়

নিচের কোনটি সঠিক?
[ঘ] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii
Share:

0 Comments:

Post a Comment