SSC রসায়ন (mcq) বহুনির্বাচনি প্রশ্নের উত্তর অধ্যায়-০৮ pdf download

৯ম-১০ম শ্রেণির গাইড
এসএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
রসায়ন
অষ্টম অধ্যায়
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

Class 9-10 Chemistry MCQ Guide. SSC Chemistry MCQ Question-Answer. Chemistry mcq question and answer class 9-10. ssc exam preparation chemistry mcq question and answer.
SSC Chemistry
MCQ
Question and Answer pdf download

👨‍🔬 পাঠ সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যাবলি 👩‍🔬

🔬 রাসায়নিক বন্ধন :
যে আকর্ষণী বল দ্বারা অণুতে পরমাণুগুলো পরস্পরের সাথে যুক্ত থাকে তাকে রাসায়নিক বন্ধন বলা হয়। যৌগে বিভিন্ন মৌলের পরমাণু মোটামুটি দৃঢ়ভাবে যুক্ত থাকে।

🔬 আন্তঃআণবিক শক্তি :
প্রত্যেক পদার্থের অণুসমূহ পরস্পর পরস্পরকে আকর্ষণ করে। এ আকর্ষণ শক্তিকে আন্তঃআণবিক শক্তি বলা হয়। কঠিন পদার্থের আন্তঃআণবিক শক্তি সবচেয়ে বেশি। তরল পদার্থের আন্তঃআণবিক শক্তি কঠিন পদার্থের তুলনায় কিছুটা কম। বায়বীয় পদার্থের আন্তঃআণবিক শক্তি সবচেয়ে কম।

🔬 রাসায়নিক বিক্রিয়ায় শক্তির রূপান্তর :
রাসায়নিক বিক্রিয়ায় তাপ উৎপন্ন বা শোষিত হয়। কয়লা পোড়ালে তাপ পাওয়া যায়। চুনকে পানিতে রাখলে পানি গরম হয়ে ওঠে। এসব বিক্রিয়ায় তাপ উৎপাদিত হয়। আবার অক্সিজেন গ্যাসের নিঃশব্দ বিদ্যুৎ ক্ষরণে যে ওজোন গ্যাস উৎপন্ন হয় তাতে তাপ শোষিত হয়। বাতাসের নাইট্রোজেন ও অক্সিজেন গ্যাসের সংযোগে নাইট্রিক অক্সাইড গ্যাস উৎপন্ন হওয়ার সময় তাপ শোষিত হয়। রাসায়নিক বিক্রিয়ায় তাপশক্তির এরূপ পরিবর্তনকে শক্তির রূপান্তর বলা হয়।

🔬 বিক্রিয়া তাপ :
কোনো রাসায়নিক বিক্রিয়ায় পরিবর্তিত তাপকে বিক্রিয়া তাপ বলে।

🔬 দহন তাপ :
1atm চাপে কোনো যৌগিক বা মৌলিক পদার্থের 1 mole সম্পূর্ণরূপে অক্সিজেনে দহনকালে তাপশক্তির যে পরিবর্তন হয় তাকে ওই পদার্থের দহন তাপ বলা হয়। দহনের সময় পদার্থের অণুর বন্ধনসমূহ ভাঙে। এ কারণেই দহনে সর্বদা শক্তি নির্গত হয়। যেমন- 1 mole অর্থাৎ 16g মিথেনকে অক্সিজেনে পোড়ালে 890 kJ তাপ নির্গত হয়। সুতরাং, মিথেনের দহন তাপ হচ্ছে 890 kJ/mole।
CH4(g) + 2O2 (g) → CO2(g) + 2H2O (g); ∆H = - 890kJ

🔬 দ্রবণ তাপ :
কোনো পদার্থের এক মোলকে যথেষ্ট পরিমাণ দ্রাবকে দ্রবীভূত করলে তাপের যে পরিবর্তন হয় তাকে সে পদার্থের দ্রবণ তাপ বলা হয়। দ্রাবকের পরিমাণের ওপর দ্রবণ তাপ কিছুটা নির্ভর করে। সাধারণত দ্রাবকের পরিমাণ এতটা বেশি রাখা হয় যেন দ্রবণকে খুব লঘু বলে ধরা যায়।

🔬 বিক্রিয়ায় তাপশক্তির পরিবর্তন :
বিক্রিয়ায় তাপশক্তির পরিবর্তনকে ∆H সংকেত দ্বারা প্রকাশ করা হয়। ∆H চিহ্ন দ্বারা বিক্রিয়া তাপোৎপাদী না তাপহারী তা বোঝা যায়। আধুনিক রীতি অনুযায়ী যদি বিক্রিয়ায় তাপ উৎপাদিত হয় তবে ∆H ঋণাত্মক। বিক্রিয়ায় তাপ শোষিত হলে ∆H ধনাত্মক। ∆H এর একক kJ ধরা হয়। ∆H এর মান পদার্থের অবস্থা, তাপমাত্রা ও চাপের ওপর নির্ভরশীল। বিক্রিয়ায় তাপশক্তির পরিবর্তন মাপার জন্য প্রমাণ তাপমাত্রা ও চাপ ব্যবহার করতে হয়। এক্ষেত্রে প্রমাণ তাপমাত্রা ২৫°C বা 298K এবং প্রমাণ চাপ 1 atm।

🔬 রাসায়নিক বিক্রিয়ায় তাপশক্তির পরিবর্তনের কারণ :
যেকোনো বস্তুর অণুতে বিভিন্ন পরমাণু বা আয়নের মধ্যে রাসায়নিক বন্ধন বিদ্যমান। এ সকল বন্ধন শক্তির আধার। এ শক্তিকে রাসায়নিক শক্তি বলা হয়। একটি বন্ধন ভাঙতে শক্তি যোগান দিতে হয়। আবার ঐ বন্ধন সৃষ্টি হলে সেই শক্তি নির্গত হয়। রাসায়নিক বিক্রিয়ায় কোনো পরমাণু সৃষ্টি বা ধ্বংস হয় না। তাদের মধ্যকার বন্ধন ভাঙে এবং নতুন বন্ধন গড়ে। এ বন্ধন ভাঙা ও গড়ায় সর্বমোট যে শক্তির পরিবর্তন হয় সেটাই বিক্রিয়ায় তাপ ও অন্যান্য শক্তির পরিবর্তন হিসেবে দেখা যায়। যদি বন্ধন ভাঙতে কম পরিমাণ শক্তির প্রয়োজন হয় এবং নতুন বন্ধন সৃষ্টিতে অধিক পরিমাণ শক্তি নির্গত হয় তাহলে বিক্রিয়ায় এ দুই শক্তির পার্থক্যের সমপরিমাণ শক্তি নির্গত হবে। অপরদিকে, বন্ধন ভাঙতে যদি অধিক পরিমাণ শক্তির প্রয়োজন হয় তবে বিক্রিয়ায় দুই শক্তির পার্থক্যের সমান পরিমাণ শক্তি শোষিত হবে।
বন্ধন ভাঙার প্রয়োজনীয় শক্তি > বন্ধন সৃষ্টিতে নির্গত শক্তি > তাপহারী বিক্রিয়া
বন্ধন ভাঙার প্রয়োজনীয় শক্তি < বন্ধন সৃষ্টিতে নির্গত শক্তি > তাপোৎপাদী বিক্রিয়া

🔬 জীবাশ্ম জ্বালানি :
অতীত যুগের জীবের দেহাবশেষ জীবাশ্মে পরিণত হয় এবং সৃষ্ট জীবাশ্ম কঠিন বা তরল আকারে খনি থেকে তুলে জ্বালানিরূপে ব্যবহার করা হয়। এই জ্বালানিকে জীবাশ্ম জ্বালানি বা খনিজ জ্বালানি বলে। কয়লা, পেট্রোল, কেরোসিন, ডিজেল, প্রাকৃতিক গ্যাস ইত্যাদি কয়েকটি জীবাশ্ম জ্বালানির নাম।

🔬 বিদ্যুৎ পরিবাহী :
যেসব পদার্থ বিদ্যুৎ পরিবহনে সক্ষম বা যেসব পদার্থের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয় তাদের বিদ্যুৎ পরিবাহী পদার্থ বলে। যেমন : তামা, সোনা, রুপা, অ্যালুমিনিয়াম, গ্রাফাইট, গ্যাস কার্বন ইত্যাদি। বিদ্যুৎ পরিবাহী দুই প্রকারের- ধাতব পরিবাহী ও তড়িৎ বিশ্লেষ্য।

🔬 ধাতব পরিবাহী :
যেসব পদার্থের মধ্য দিয়ে বিদ্যুৎ পরিবহনের সময় কোনোরূপ রাসায়নিক পরিবর্তন হয় না তাদেরকে ধাতব পরিবাহী বলে। তামা, রুপা, অ্যালুমিনিয়ামসহ সকল ধাতু ও গ্রাফাইট এ ধরনের পরিবাহী।

🔬 তড়িৎ বিশ্লেষ্য :
কতকগুলো পদার্থ গলিত বা পানিতে দ্রবীভূত অবস্থায় বিদ্যুৎ পরিবহন করে এবং বিদ্যুৎ পরিবহনকালে পদার্থগুলো বিশ্লিষ্ট হয়ে নতুন পদার্থ উৎপন্ন করে। এ জাতীয় পদার্থকে তড়িৎ বিশ্লেষ্য বলে। এসিড, ক্ষার ও লবণের জলীয় দ্রবণ উত্তম তড়িৎ বিশ্লেষ্যের উদাহরণ। যেমন : H2SO4, HCl, NaOH, KOH, NaCl, CuSO4, AgঘO3 ইত্যাদি।

🔬 তড়িৎ অবিশ্লেষ্য :
যেসব যৌগ জলীয় দ্রবণে বা গলিত অবস্থায় বিদ্যুৎ পরিবহন করতে পারে না তাদের তড়িৎ অবিশ্লেষ্য পদার্থ বলে। বিশুদ্ধ পানি, চিনির জলীয় দ্রবণ, গ্লিসারিন, অ্যালকোহল, বেনজিন, কেরোসিন প্রভৃতি বিদ্যুৎ পরিবহন করে না। তাই এরা তড়িৎ অবিশ্লেষ্য পদার্থ।

🔬 বিদ্যুৎ অপরিবাহী :
যেসব পদার্থের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হয় না সেগুলোকে বিদ্যুৎ অপরিবাহী পদার্থ বলে। যেমন : কাঠ, কাচ, মোম, কয়লা, গন্ধক, চিনি, রবার, অ্যাবোনাইট ইত্যাদির মধ্য দিয়ে বিদ্যুৎ চলাচল করতে পারে না। তাই এগুলো বিদ্যুৎ অপরিবাহী।

🔬 তড়িৎ বিশ্লেষণ :
যে প্রক্রিয়ায় গলিত বা দ্রবীভূত অবস্থায় তড়িৎ বিশ্লেষ্য পদার্থের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহ চালনা করে পদার্থটির রাসায়নিক পরিবর্তন ঘটিয়ে নতুন পদার্থ উৎপন্ন করা হয় তাকে তড়িৎ বিশ্লেষণ বলে। যেমন : NaCl একটি তড়িৎ বিশ্লেষ্য পদার্থ। দ্রবীভূত অবস্থায় এর মধ্যে বিদ্যুৎ প্রবাহ চালনা করলে এতে রাসায়নিক পরিবর্তন ঘটে এবং Na+ ক্যাটায়ন এবং Cl- অ্যানায়ন উৎপন্ন হয়।

🔬 তড়িৎ বিশ্লেষণ কোষ :
কোনো তড়িৎ বিশ্লেষ্যের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহ চালনা করতে হলে পদার্থটিকে গলিত বা পানিতে দ্রবীভূত অবস্থায় একটি পাত্রের মধ্যে নেয়া হয়। সাধারণভাবে এ ধরনের পাত্রকে তড়িৎ বিশ্লেষণ কোষ বা ভোল্টামিটার বলা হয়। তড়িৎ বিশ্লেষণ কোষ বিভিন্ন আকৃতির হতে পারে।

🔬 তড়িৎদ্বার :
তড়িৎ বিশ্লেষণ কোষে বা ভোল্টামিটারে তড়িৎ বিশ্লেষ্য দ্রবণের মধ্যে দুটি সুপরিবাহী ধাতব পাত বা দণ্ড (যেমন : প্লাটিনাম বা কপার) ডুবিয়ে রাখা হয়। এ তড়িৎ পরিবাহী পাত বা দণ্ড দুটিকে তড়িৎদ্বার বলে। এ পাত বা দণ্ড দুটির একটি ব্যাটারির ধনাত্মক প্রান্তের সঙ্গে এবং অপরটি ঋণাত্মক প্রান্তের সঙ্গে যুক্ত করা হয়। তড়িৎদ্বার হিসেবে প্লাটিনাম এবং কপারের ব্যবহার সবচেয়ে বেশি। তাছাড়া আয়রন, নিকেল, গ্রাফাইট ইত্যাদি ব্যবহৃত হয়।

🔬 অ্যানোড :
যে তড়িৎদ্বারটি ব্যাটারির ধনাত্মক প্রান্তের সঙ্গে যুক্ত থাকে এবং যার মধ্য দিয়ে বিদ্যুৎপ্রবাহ ব্যাটারি থেকে তড়িৎ বিশ্লেষ্যের মধ্যে প্রবেশ করে তাকে অ্যানোড বলে।

🔬 ক্যাথোড :
যে তড়িৎদ্বারটি ব্যাটারির ঋণাত্মক প্রান্তের সঙ্গে যুক্ত থাকে এবং যার মধ্য দিয়ে বিদ্যুৎপ্রবাহ তড়িৎ বিশ্লেষ্য থেকে পুনরায় ব্যাটারিতে ফিরে যায় তাকে ক্যাথোড বলে।

🔬 তড়িৎ বিশ্লেষণের আয়নীয় ব্যাখ্যা :
গলিত অবস্থায় তড়িৎ বিশ্লেষ্য পদার্থের অণুগুলো আপনা থেকে ভেঙে দুটি বিপরীত তড়িৎগ্রস্ত কণায় বিয়োজিত হয়ে যায়। এরূপ তড়িৎগ্রস্ত কণাগুলোকে আয়ন বলে। পজেটিভ তড়িৎগ্রস্ত কণাগুলোকে ক্যাটায়ন আর নেগেটিভ তড়িৎগ্রস্ত কণাগুলোকে অ্যানায়ন বলে। কোনো মৌল বা মূলকের যোজনী যত আয়ন ঠিক তত একক আধান বর্তমান থাকে। দ্রবণে বা গলিত অবস্থায় তড়িৎ বিশ্লেষ্য পদার্থ সামগ্রিকভাবে তড়িৎ নিরপেক্ষ থাকে। আয়নগুলোকে দ্রবণ বা গলিত অবস্থায় পৃথক করা যায় না বা আলাদাভাবে সংগ্রহ করা যায় না।

🔬 তড়িৎ রাসায়নিক শ্রেণি :
তড়িৎ ধনাত্মকতার ক্রমহ্রাসমান মান অনুযায়ী ক্যাটায়নগুলোকে এবং তড়িৎ ঋণাত্মকতার ক্রমহ্রাসমান মান অনুযায়ী অ্যানায়নগুলোকে সাজিয়ে যে তালিকা পাওয়া যায় সেই তালিকাকে তড়িৎ রাসায়নিক শ্রেণি বলে।

🔬 ইলেকট্রোপ্লেটিং :
তড়িৎ বিশ্লেষণ প্রক্রিয়ায় লোহা, তামা, পিতল প্রভৃতি ধাতু বা ধাতু সংকরের তৈরি দ্রব্যের ওপর নিকেল, জিংক, সিলভার, গোল্ড, ক্রোমিয়াম প্রভৃতি ধাতুর প্রলেপ দেওয়াকে ইলেকট্রোপ্লেটিং বলা হয়। ধাতুর তৈরি জিনিসপত্রকে জলবায়ু এবং বায়ুর অক্সিজেনের প্রকোপ থেকে রক্ষা করা এবং সুন্দর ও আকর্ষণীয় করে তোলাই ইলেকট্রোপ্লেটিংয়ের উদ্দেশ্য।

🔬 গ্যালভানিক কোষ :
যে তড়িৎ রাসায়নিক কোষে তড়িৎদ্বার দ্বারা বিক্রিয়া স্বতঃস্ফূর্তভাবে ঘটে, অর্থাৎ বিক্রিয়া সংঘটনের জন্য বাইরে থেকে শক্তির দরকার হয় না এবং রাসায়নিক শক্তি বিদ্যুৎ শক্তিতে পরিণত হয়, তাকে গ্যালভানিক কোষ বলে। এই কোষে তড়িৎদ্বার দুটিকে তারের মাধ্যমে সংযুক্ত করা হয়। ফলে অ্যানোড থেকে ক্যাথোডে ইলেকট্রন প্রবাহ শুরু হয়।

🔬 তড়িৎ রাসায়নিক কোষ :
যে কোষে তড়িৎ প্রবাহের মাধ্যমে রাসায়নিক শক্তি থেকে বিদ্যুৎ শক্তি উৎপাদন করা যায় তাকে তড়িৎ রাসায়নিক কোষ বলে। একে গ্যালভানিক কোষও বলা হয়। যে কোষে তড়িৎ বিশ্লেষণ করা হয় তাকে তড়িৎ বিশ্লেষণ কোষ বলে। তড়িৎ রাসায়নিক কোষ বিভিন্ন ক্ষুদ্রাংশ (লবণ সেতু, তড়িৎ বিশ্লেষ্য দ্রবণ) নিয়ে গঠিত।

🔬 ড্রাইসেল :
ড্রাইসেল এক ধরনের গ্যালভানিক কোষ। একে ব্যাটারিও বলা হয়। ড্রাইসেল সাধারণত টর্চলাইট জ্বালাতে, রেডিও বাজাতে, টিভির রিমোট চালাতে, বাচ্চাদের খেলনা চালাতে ব্যবহৃত হয়। ড্রাইসেলে অ্যানোড হিসেবে ছোট জার (কৌটা) ব্যবহৃত হয়। কৌটাটি MnO2 ও তড়িৎ বিশ্লেষ্য দ্রব দ্বারা পূর্ণ থাকে। তড়িৎ বিশ্লেষ্য হিসেবে কাই ব্যবহৃত হয়। কাইকে ঘন করার জন্য স্টার্চ দেওয়া হয়। কৌটাটি কাই দ্বারা পূর্ণ করে মাঝখানে ক্যাথোড হিসেবে MnO2 এর ভারী আবরণ যুক্ত কার্বন দণ্ড ব্যবহৃত হয়। ড্রাইসেল থেকে ১. ৫ ভোল্ট তড়িৎ বিভব পাওয়া সম্ভব।

🔬 নিউক্লিয়ার বিক্রিয়া :
নিউক্লিয়ার বিক্রিয়ায় একটি বড় নিউক্লিয়াস স্বতঃস্ফূর্তভাবে ভেঙে ছোট ছোট নিউক্লিয়াসে পরিণত হয় এবং এ সময় প্রচুর শক্তি আলোকরশ্মি হিসেবে নির্গত হয়। একে তেজস্ক্রিয়তা বলে। এক্ষেত্রে মৌলের পারমাণবিক সংখ্যা ৮৩- এর বেশি হওয়া বাঞ্ছনীয়। যেমন : ইউরেনিয়াম ২৩৮(U) ভেঙে থোরিয়াম ২৩৪Th উৎপন্ন হয়। এভাবে বড় নিউক্লিয়াস ভেঙে ছোট নিউক্লিয়াস তৈরির প্রক্রিয়াকে নিউক্লিয়ার ফিসন বলা হয়। আবার ছোট ছোট নিউক্লিয়াস যুক্ত হয়ে বড় নিউক্লিয়াস তৈরি হতে পারে। এ প্রক্রিয়াকে নিউক্লিয়ার ফিউসন বলে।

🔬 গ্রিন হাউজ গ্যাস :
যেসব গ্যাস ভূপৃষ্ঠের তাপের একটি বড় অংশ আটকে রাখে এবং বায়ুমণ্ডলের তাপ বৃদ্ধি করে সেসব গ্যাসকে গ্রিন হাউজ গ্যাস বলে। CO2, NO, CH4, CFC কয়েকটি গ্রিন হাউজ গ্যাস।

🔬 ওজোনস্তর :
বায়ুমণ্ডলের স্ট্রাটোস্ফিয়ারের নিচের দিকে ওজোন গ্যাসের একটি ঘনস্তর আছে। এ ঘনস্তরকে ওজোনস্তর বলে। ওজোনস্তর সূর্যের তেজস্ক্রিয় রশ্মি আল্ট্রাভায়োলেট রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে আমাদের রক্ষা করে। বর্তমানে গ্রিন হাউজ গ্যাসগুলোর জন্য ওজোনস্তরে ছিদ্র দেখা গেছে।

🔬 অতিবেগুনরি শ্মি :
সূর্যের আলো থেকে নির্গত ক্ষতিকর অদৃশ্যমান রশ্মিকে অতিবেগুনরি শ্মি বলে। ওজোনস্তর সূর্যের আলোর ছাঁকনি হিসেবে কাজ করে অতিবেগুনরি শ্মি আসতে বাধা প্রদান করে।

🔬 গ্রিন হাউজ প্রভাব :
বায়ুমণ্ডলে CO2¬, NO, CH4, CFC ইত্যাদি গ্যাসের পরিমাণ বেড়ে গেলে তাপমাত্রা বেড়ে যায়। বায়ুমণ্ডলে তাপমাত্রা বৃদ্ধির এই প্রক্রিয়াকে গ্রিন হাউজ প্রভাব বলে।

🔬 এসিড বৃষ্টি :
শিল্প-কারখানা, যানবাহন, ইটের ভাটা ইত্যাদি থেকে বায়ু দূষণকারী বিভিন্ন গ্যাস যেমন : CO2, SO2, CO, N2 ইত্যাদি উৎপন্ন হয়। এর মধ্যে SO2 গ্যাসটি বায়ুমণ্ডলে মিশে যায়। পরে এই SO2-এর সাথে মেঘের জারণ ঘটে। এই মেঘ থেকে যে বৃষ্টি হয় তাকে এসিড বৃষ্টি বলে।

৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড
বোর্ড বইয়ের অনুশীলনীর
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর

১. বিদ্যুৎ পরিবহনের কৌশলের উপর ভিত্তি করে পরিবাহী কত প্রকার?
[ক] এক
✅ দুই
[গ] তিন
[ঘ] চার

উপরের চিত্রের আলোকে ২ ও ৩ নং প্রশ্নের উত্তর দাও :

২. উদ্দীপকের প্রক্রিয়া লোহার-
[ক] পরিমাণ বৃদ্ধি করে
✅ ক্ষয়রোধ করে
[গ] দৃঢ়তা বৃদ্ধি করে
[ঘ] বিশুদ্ধতা বৃদ্ধি করে

৩. উপরের চিত্রে-
i. Ni ক্ষয়প্রাপ্ত হয়
ii. Fe অ্যানোড তড়িৎদ্বার হিসেবে কাজ করে
iii. ইলেকট্রনের আদান-প্রদান ঘটে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] ii ও iii
✅ i ও iii
[ঘ] i, ii ও iii

৪. ড্রাইসেলে নিচের কোনটি জারক হিসেবে কাজ করে?
[ক] Zn দণ্ড
✅ MnO2
[গ] কার্বন দণ্ড
[ঘ] NH4+

৫. গ্লুকোজ সেন্সরে তড়িৎ বিশ্লেষ্য কোনটি?
[ক] ধাতুর পাতলা আবরণ
[খ] গ্লুকোজ
✅ রক্ত
[ঘ] হাতের চামড়া

৬. Cl - Cl বন্ধন ভাঙতে কত কিলোজুল শক্তি লাগে?
✅ ২৪৪
[খ] ৩২৬
[গ] ৪১৪
[ঘ] ৪৩১

৭. সূর্যের মধ্যে কোন ধরনের বিক্রিয়া ঘটে?
[ক] নিউক্লিয়ার ফিসন
✅ নিউক্লিয়ার ফিউসন
[গ] জারণ-বিজারণ
[ঘ] পারমাণবিক পুনর্বিন্যাস

৮. নিচের কোনটি জৈব জ্বালানি?
✅ ইথানল
[খ] কেরোসিন
[গ] সিএজি
[ঘ] পেট্রোল

৯. ড্রাইসেলে নিচের কোনটি জারক হিসাবে কাজ করে?
✅ Zn দণ্ড
[খ] MnO2
[গ] কার্বন দণ্ড
[ঘ] NH4+

১০. ১ মোল মিথেন গ্যাস পোড়ালে কী পরিমাণ শক্তি পাওয়া যায়?
✅ ৮৯১০০০ জুল
[খ] ১৮৯১০০ জুল
[গ] ৮৯০১০০ জুল
[ঘ] ৮৯১০০ জুল

১১. Cr দ্বারা Fe এর উপরে ইলেকট্রোপ্লেটিং করার সময় শেষ পাত্রে কোন যৌগটি থাকবে?
[ক] CuSO4
[খ] FeSO4
✅ Cr2(SO4)2
[ঘ] NiSO4

১২. পানির তড়িৎ বিশ্লেষণের সময় তড়িৎ পরিবাহিতা বাড়ানোর জন্য কোনটি ব্যবহার করা হয়?
[ক] MgCO2
[খ] Na2CO3
✅ H2SO4
[ঘ] গMnO4

১৩. ব্রিডার চুল্লি-
i. একটি পারমাণবিক চুল্লি
ii. এটি বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত হয়
iii. এতে ফিসন বিক্রিয়া ঘটে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

১৪. 238U স্বতঃস্ফূর্তভাবে ভেঙে গিয়ে উৎপন্ন হয়-
i. ২৩৪Th
ii. ৪২He2+
iii. ২০৬Pb

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

উপরের চিত্রানুসারে ১৫ ও ১৬নং প্রশ্নের উত্তর দাও :

১৫. উদ্দীপকের কোষের অ্যানোড কর্তৃক আকৃষ্ট হয়-
i. H+
ii. SO42-
iii. OH-

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ ii ও iii
[গ] i ও iii
[ঘ] i, ii ও iii

১৬. কোষে লঘু H2SO4 এর পরিবর্তে লঘু HCl নিলে ক্যাথোডে কোন বিক্রিয়া সংঘটিত হবে?
[ক] 2Cl- - 2e- → Cl2
[খ] 40H- - 4e- → 2H2O + O2
✅ 2H+ + 2e- → H2
[ঘ] O2- - 2e- → O2

৮. ১ রাসায়নিক শক্তি

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি :
🧪 কোনো যৌগে মৌলসমূহ তাদের মধ্যে পারস্পরিক শক্তি দ্বারা যুক্ত থাকে। মৌলসমূহের একে অপরের সাথে যুক্ত হওয়ার আসক্তিই হলো রাসায়নিক বন্ধন।
🧪 কোনো পদার্থের অণু বা আয়নসমূহ একে অপরের সাথে আন্তঃআণবিক শক্তি দ্বারা আবদ্ধ থাকে। পদার্থের অবস্থা ভেদে আন্তঃআণবিক শক্তি ভিন্নতর হয়। কোনো দ্রবের অণু বা আয়নসমূহের মধ্যে আন্তঃআণবিক শক্তি বেশি হলে-কঠিন, কম হলে-তরল এবং আরও কম হলে-বায়বীয় অবস্থার সৃষ্টি হয়।
🧪 তাপের পরিবর্তনের ভিত্তিতে রাসায়নিক বিক্রিয়া দুই প্রকার। যথা : তাপ উৎপাদী ও তাপহারী বিক্রিয়া।
🧪 যে রাসায়নিক বিক্রিয়ায় তাপ উৎপন্ন হয় তাকে তাপ উৎপাদী বিক্রিয়া বলে। আর, যে রাসায়নিক বিক্রিয়া সংঘটিত হওয়ার জন্য তাপের শোষণ ঘটে, তাকে তাপহারী বিক্রিয়া বলে।
🧪 কার্বনের বিভিন্ন যৌগ দহন করলে বা চুন পানিতে দিলে তাপ উৎপন্ন হয়। এগুলো তাপ উৎপাদী বিক্রিয়া।
🧪 খাবার সোডা ও লেবুর রস বা ভিনেগারের বিক্রিয়ার সময় তাপের শোষণ ঘটে। এগুলো তাপহারী বিক্রিয়া।
🧪 তাপ উৎপাদী বিক্রিয়ার ক্ষেত্রে বিক্রিয়কের মোট শক্তি (E1) উৎপাদের মোট শক্তি (E2) অপেক্ষা বেশি হয়, অর্থাৎ E1 > E2। তাপহারী বিক্রিয়ার শক্তি তাপ উৎপাদী বিক্রিয়ার উল্টো। অর্থাৎ E1 < E2।
🧪 বিক্রিয়ার তাপের পরিবর্তন = পুরাতন বন্ধন ভাঙার জন্য প্রয়োজনীয় মোট শক্তি-নতুন বন্ধন গঠিত হওয়ার জন্য নির্গত মোট শক্তি। তাপের পরিবর্তন ঋণাত্মক হলে বিক্রিয়া তাপউৎপাদী এবং ধনাত্মক হলে বিক্রিয়া তাপহারী।
🧪 কোনো রাসায়নিক বিক্রিয়ায় পরিবর্তিত তাপকে বিক্রিয়া তাপ বলে। আর এক মোল পরিমাণ পদার্থকে দহন করলে যে তাপের উৎপন্ন হয় তাকে দহন তাপ বলে।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৭. যে আসক্তির বলে মৌলসমূহ একে অপরের সাথে যুক্ত থাকে তাকে কী বলে? (জ্ঞান)
✅ রাসায়নিক বন্ধন
[খ] অষ্টক সূত্র
[গ] মৌলের যোজ্যতা
[ঘ] আন্তঃআণবিক শক্তি

১৮. আন্তঃআণবিক শক্তি কী? (অনুধাবন)
[ক] পরমাণুসমূহের পরস্পর আকর্ষণ
✅ অণুসমূহের পরস্পর আকর্ষণ
[গ] পরমাণুসমূহের পরস্পর বিকর্ষণ
[ঘ] অণুসমূহের পরস্পর বিকর্ষণ

১৯. কোনটির আন্তঃআণবিক শক্তি বেশি? (অনুধাবন)
[ক] কেরোসিন
✅ সাধারণ লবণ
[গ] পানি
[ঘ] নাইট্রোজেন

২০. আন্তঃআণবিক শক্তির ক্রমানুযায়ী কোনটি সঠিক? (অনুধাবন)
✅ বরফ > জলীয় বাষ্প > পানি
[খ] বরফ < পানি < জলীয় বাষ্প
[গ] জলীয় বাষ্প < পানি < বরফ
[ঘ] পানি < বরফ < জলীয় বাষ্প

২১. কোন পদার্থের আন্তঃআণবিক শক্তি সবচেয়ে কম? (অনুধাবন)
✅ নাইট্রোজেন
[খ] পানি
[গ] সাধারণ লবণ
[ঘ] কেরোসিন তেল

২২. পানি থেকে তাপ বের করে নিলে কী পাওয়া যায়? (উচ্চতর দক্ষতা)
✅ বরফ
[খ] পানি
[গ] বাষ্প
[ঘ] বায়ু

২৩. কোন পদার্থটির আন্তঃআণবিক শক্তি সবচেয়ে কম? (অনুধাবন)
ক পাথর
[খ] পেট্রোল
[গ] লোহা
✅ কার্বন ডাইঅক্সাইড

২৪. অণুসমূহের মধ্যকার আকর্ষণকে কী বলে? (জ্ঞান)
ক মাধ্যাকর্ষণ
[খ] অভিকর্ষ
✅ আন্তঃআণবিক শক্তি
[ঘ] পারমাণবিক শক্তি

২৫. পদার্থের তিন অবস্থায় রূপান্তরের কারণ কী? (উচ্চতর দক্ষতা)
✅ তাপের প্রভাব
[খ] অণুর বিন্যাস
[গ] পরমাণুর বিন্যাস
[ঘ] রাসায়নিক পরিবর্তন

২৬. আন্তঃআণবিক শক্তি সবচেয়ে কম কোন পদার্থের? (অনুধাবন)
ক কঠিন
✅ গ্যাসীয়
[গ] তরল
[ঘ] মৌলিক

২৭. যদি রাসায়নিক বিক্রিয়ায় উৎপন্ন যৌগের মোট শক্তি বিক্রিয়কসমূহের মোট শক্তির চেয়ে কম হয় তাহলে কী ঘটবে? (উচ্চতর দক্ষতা)
ক শক্তির শোষণ ঘটবে
[খ] শক্তির পরিবর্তন ঘটবে
✅ শক্তির উদ্ভব ঘটবে
[ঘ] শক্তির রূপান্তর ঘটবে

২৮. যদি রাসায়নিক বিক্রিয়ায় উৎপন্ন যৌগের মোট শক্তি বিক্রিয়কসমূহের মোট শক্তির চেয়ে বেশি হয় তাহলে কী ঘটবে? (উচ্চতর দক্ষতা)
ক শক্তির উদ্ভব ঘটবে
[খ] শক্তির রূপান্তর ঘটবে
[গ] শক্তির পরিবর্তন ঘটবে
✅ শক্তির শোষণ ঘটবে

২৯. তাপের পরিবর্তনের ভিত্তিতে রাসায়নিক বিক্রিয়াকে কত ভাগে ভাগ করা যায়? (জ্ঞান)
✅ দুই
[খ] তিন
[গ] চার
[ঘ] পাঁচ

৩০. কোনটি পানিতে রাখলে পানি গরম হয়? (অনুধাবন)
[ক] CaCO3
[খ] CaCl2
[গ] Ca(OH)2
✅ CaO

৩১. CH3CH3(g) + Cl2(g) → CH3CH2Cl(g) + HCl(g) এ বিক্রিয়ায় C–H, H–H, C–Cl, O–H, Cl–Cl, O = O ও H–Cl এর বন্ধন শক্তি যথাক্রমে ৪১৪, ৪৩৫, ৩২৬, ৪৬৪, ২৪৪, ৪৯৮ ও ৪৩১ kJ/mole। এখানে ∆H এর মান কত হবে? (প্রয়োগ)
[ক ]৩১৫ kJ
[খ] – ৪২৫kJ
[গ] –৭৫ kJ
✅ –৯৯kJ

৩২. Cl2 অণুতে Cl - Cl বন্ধন শক্তির মান কত কিলোজুল প্রতি মোল? (জ্ঞান)
[ক] ৪১৪
[খ] ৩২৬
✅ ২৪৪
[ঘ] ৪৩১

৩৩. ১ মোল H–H বন্ধন ভাঙতে ৪৩৫kJ শক্তি শোষিত হয়, ১ মোল O–O বন্ধন ভাঙতে ৪৯৮kJ শক্তি শোষিত হলে H2 + ½. O2 → H2O এই বিক্রিয়ার ক্ষেত্রে কোনটি সঠিক? (প্রয়োগ)
[ক] ৪৬৯ kJ তাপ উৎপন্ন হবে
[খ] ৪৬৯ kJ তাপ শোষিত হবে
✅ ২৪৪ kJ তাপ উৎপন্ন হবে
[ঘ] ২৪৪ kJ তাপ শোষিত হবে

৩৪. ১ম পানির তাপমাত্রা 1°C বাড়াতে প্রয়োজনীয় তাপশক্তিকে কী বলা হয়? (জ্ঞান)
[ক] এক জুল
✅ এক ক্যালরি
[গ] এক কিলোজুল
[ঘ] এক কিলোক্যালরি

৩৫. তাপ রাসায়নিক সমীকরণে প্রমাণ তাপমাত্রা কত? (জ্ঞান)
[ক] ১০° C
[খ] ২৭৩ K
✅ ২৯৮ K
[ঘ] ২৮৮ K

৩৬. কোনো রাসায়নিক বিক্রিয়ার তাপ পরিবর্তনকে কী দ্বারা প্রকাশ করা হয়? (জ্ঞান)
[ক] ∆A -
✅ ∆H
[গ] ∆Q
[ঘ] ∆T

৩৭. এক মোল H – H বন্ধনে কত কিলোজুল শক্তি শোষিত হয়? (জ্ঞান)
[ক] ৩২৬ kJ
[খ] ২৪৪ kJ
✅ ৪৩৫ kJ
[ঘ] ৪৩১ kJ

৩৮. রাসায়নিক বিক্রিয়ায় তাপশক্তি পরিবর্তনের কারণ কী? (অনুধাবন)
[ক] রাসায়নিক বন্ধন ভাঙা
[খ] রাসায়নিক বন্ধন গড়া
✅ রাসায়নিক বন্ধন ভাঙা ও গড়া
[ঘ] ইলেকট্রন আদান-প্রদান

৩৯. কোনো রাসায়নিক বিক্রিয়ার সময় বন্ধন সৃষ্টিতে নির্গত শক্তির পরিমাণ বন্ধন ভাঙার প্রয়োজনীয় শক্তির চেয়ে বেশি হলে বিক্রিয়াটি কেমন? (অনুধাবন)
[ক] তাপহারী
✅ তাপোৎপাদী
[গ] উভমুখী
[ঘ] একমুখী

৪০. এক গ্লাস পানিতে এক টুকরা ধাতব খণ্ড ছেড়ে দিলে তাপমাত্রা ১০০ সেলসিয়াস বেড়ে যায়। এর প্রকৃতি কীরূপ হবে? (প্রয়োগ)
[ক] তাপহারী
✅ তাপউৎপাদী
[গ] সমতাপীয়
[ঘ] সমচাপীয়

৪১. যে বিক্রিয়ায় তাপ শোষিত হয় তাকে কী বলে? (জ্ঞান)
✅ তাপহারী বিক্রিয়া
[খ] তাপোৎপাদী বিক্রিয়া
[গ] তাপরোধী বিক্রিয়া
[ঘ] তাপশোষী বিক্রিয়া

৪২. বিক্রিয়ার তাপশক্তি শোষিত হলে ∆H-এর মান কেমন হবে? (অনুধাবন)
✅ ধনাত্মক
[খ] ঋণাত্মক
[গ] নিরপেক্ষ
[ঘ] চার্জযুক্ত

৪৩. তাপহারী বিক্রিয়ায় তাপের কী ঘটে? (অনুধাবন)
[ক] উৎপাদন ঘটে
[খ] পরিবর্তন ঘটে
✅ শোষণ ঘটে
[ঘ] বিয়োজন ঘটে

৪৪. কোন ধরনের বিক্রিয়ায় ∆H ঋণাত্মক? (অনুধাবন)
[ক] তাপহারী
✅ তাপোৎপাদী
[গ] প্রশমন
[ঘ] পানিযোজন

৪৫. খাবার সোডার মধ্যে এক ফোঁটা লেবুর রস যোগ করলে তাপমাত্রার কীরূপ পরিবর্তন ঘটবে? (প্রয়োগ)
[ক] বাড়বে
[খ] অপরিবর্তনীয় থাকবে
[গ] দ্বিগুণ হবে
✅ Kমবে

৪৬. রাসায়নিক বিক্রিয়ার তাপ পরিবর্তনের পরিমাণকে কোন এককে প্রকাশ করা হয়? (জ্ঞান)
[ক] কিলোক্যালরি
[খ] ক্যালরি
[গ] জুল
✅ কিলোজুল

৪৭. কোনো রাসায়নিক বিক্রিয়ার পরিবর্তিত তাপকে কী বলে? (জ্ঞান)
[ক] দহন তাপ
[খ] দ্রবণ তাপ
[গ] প্রশমন তাপ
✅ বিক্রিয়া তাপ

৪৮. দহন তাপের সঠিক সংজ্ঞা কোনটি? (উচ্চতর দক্ষতা)
[ক] ১ম বস্তুকে অক্সিজেন সম্পূর্ণরূপে দহন করলে তাপশক্তির পরিবর্তন
[খ] 1 mole অক্সিজেন কোন বস্তুকে দহন করলে তাপশক্তির পরিবর্তন
[গ] 1atm চাপে কোন বস্তুর দহনে শক্তির পরিবর্তন
✅ 1 atm চাপে অক্সিজেনে 1 mole পরিমাণ দহনের ফলে তাপশক্তির পরিবর্তন

৪৯. উৎপাদ যৌগসমূহের মোট শক্তি যদি বিক্রিয়ক যৌগসমূহের মোট শক্তির চেয়ে বেশি হয় তবে ঐ রাসায়নিক পরিবর্তনকে কী বলা হয়? (জ্ঞান)
[ক] তাপ উৎপাদী বিক্রিয়া
✅ তাপহারী বিক্রিয়া
[গ] জারণ-বিজারণ বিক্রিয়া
[ঘ] প্রশমন বিক্রিয়া

৫০. কাঠ, কয়লা ও গ্যাস বাতাসে পোড়ালে কী হয়? (অনুধাবন)
[ক] তাপ শোষণ হয়
✅ তাপ উৎপন্ন হয়
[গ] বিস্ফোরণ ঘটে
[ঘ] ভৌত পরিবর্তন ঘটে

৫১. চুন পানিতে দিলে কোন ধরনের বিক্রিয়া হয়? (প্রয়োগ)
[ক] প্রশমন
[খ] তাপহারী
✅ তাপ উৎপাদী
[ঘ] জারণ-বিজারণ

৫২. খাবার সোডার সংকেত কী? (জ্ঞান)
[ক] Na2CO3
[খ] H2CO3
[গ] CH3COOH
✅ NaHCO3

৫৩. খাবার সোডা মৃদু এসিডের সাথে বিক্রিয়া করে কোন ধরনের বিক্রিয়া করে? (প্রয়োগ)
✅ তাপহারী
[খ] তাপ উৎপাদী
[গ] পানিযোজন
[ঘ] প্রতিস্থাপন

৫৪. বিক্রিয়কের মোট শক্তি উৎপাদের মোট শক্তি অপেক্ষা বেশি হলে ঐ রাসায়নিক বিক্রিয়াকে কী বলা হয়? (জ্ঞান)
✅ তাপ উৎপাদী
[খ] তাপহারী
[গ] জারণ-বিজারণ
[ঘ] প্রশমন

৫৫. সকল দহন বিক্রিয়া কোন ধরনের? (জ্ঞান)
✅ তাপ উৎপাদী বিক্রিয়া
[খ] তাপহারী বিক্রিয়া
[গ] প্রশমন বিক্রিয়া
[ঘ] রেডক্স বিক্রিয়া

৫৬. তাপ উৎপাদী বিক্রিয়ায় বিক্রিয়ক ও উৎপাদের শক্তির সম্পর্ক কোনটি? (অনুধাবন)
✅ বিক্রিয়কের মোট শক্তি > উৎপাদের মোট শক্তি
[খ] বিক্রিয়কের মোট শক্তি < উৎপাদের মোট শক্তি
[গ] বিক্রিয়কের মোট শক্তি  উৎপাদের মোট শক্তি
[ঘ] বিক্রিয়কের মোট শক্তি = উৎপাদের মোট শক্তি

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৫৭. চুন পানিতে দিলে- (অনুধাবন)
i. তাপ উৎপন্ন হয়
ii. তাপ শোষিত হয়
iii. ∆H ঋণাত্মক হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] ii ও iii

৫৮. C(s) + O2(g) → CO2(g); ∆H = ৩৯৪ kJ এ বিক্রিয়ায়- (উচ্চতর দক্ষতা)
i. ১ মোল C, ১ মোল O2-এর সাথে বিক্রিয়া করে ১ মোল কার্বন ডাইঅক্সাইড উৎপন্ন করে
ii. ৩৯৪ কিলোজুল তাপ শোষিত হয়
iii. একটি তাপ উৎপাদী বিক্রিয়া

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৫৯. খাবার সোডা ও ভিনেগারের বিক্রিয়ায়-
i. তাপের শোষণ ঘটে
ii. কার্বন ডাইঅক্সাইড উৎপন্ন হয়
iii. বিক্রিয়া মিশ্রণে তাপমাত্রা বাড়তে দেখা যায়

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৬০. তাপ উৎপাদী বিক্রিয়ার উদাহরণ- (অনুধাবন)
i. C(s) + O2(g) → CO2(g) + তাপ
ii. CaO(s) + H2O(𝑙) → Ca(OH)2(aq) + তাপ
iii. 2H2(g) + O2(g) → 2H2O(𝑙) + তাপ

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৬১. তাপহারী বিক্রিয়ার উদাহরণ- (অনুধাবন)
i. NaHCO3(aq) + CH3COOH(aq) → CH3COONa(aq) + CO2(g) + H2O(𝑙)
ii. N2(g) + O2(g) → 2NO
iii. N2(g) + 3H2(g) → 2NH3(g)

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের চিত্র দেখে ৬২ ও ৬৩ নং প্রশ্নের উত্তর দাও :

৬২. উদ্দীপকের চিত্র-১ এর শক্তি চিত্র কোন ধরনের বিক্রিয়ার? (অনুধাবন)
✅ তাপ উৎপাদী
[খ] তাপহারী
[গ] প্রশমন
[ঘ] অধঃক্ষেপণ

৬৩. চিত্র-২ এর ক্ষেত্রে- (উচ্চতর দক্ষতা)
i. বিক্রিয়ায় তাপের শোষণ ঘটে
ii. ∆H-এর মান ধনাত্মক
iii. উৎপাদের মোট শক্তি > বিক্রিয়কের মোট শক্তি

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

নিচের চিত্র থেকে ৬৪ ও ৬৫ নং প্রশ্নের উত্তর দাও :

৬৪. ২ থেকে ৩-এ পরিণত হওয়ার সময় কী ঘটে? (উচ্চতর দক্ষতা)
[ক] আন্তঃআণবিক শক্তি বাড়ে
✅ আন্তঃআণবিক শক্তি কমে
[গ] আন্তঃআণবিক দূরত্ব কমে
[ঘ] ভরের পরিবর্তন ঘটে

৬৫. কী ভেদে চিত্রের এরূপ পরিবর্তন ঘটে? (অনুধাবন)
✅ অবস্থা ভেদে
[খ] গঠন ভেদে
[গ] পদার্থ ভেদে
[ঘ] রূপভেদে

নিচের চিত্রদ্বয় লক্ষ কর এবং ৬৬ ও ৬৭নং প্রশ্নের উত্তর দাও :

৬৬. ১নং চিত্রের বেলায় কোনটি প্রযোজ্য? (উচ্চতর দক্ষতা)
✅ বিক্রিয়কের মোট শক্তি উৎপাদের মোট শক্তি অপেক্ষা বেশি
[খ] বিক্রিয়কের মোট শক্তি উৎপাদের মোট শক্তি অপেক্ষা কম
[গ] বিক্রিয়কের মোট শক্তি উৎপাদের মোট শক্তির সমানুপাতিক
[ঘ] বিক্রিয়ক এবং উৎপাদের শক্তির ভারসাম্যে ভিন্নতা আছে

৬৭. ২নং চিত্রে সংঘটিত বিক্রিয়ার উদাহরণ- (প্রয়োগ)
i. C(s) + O2(g) → CO2(g)
ii. NaHCO3(aq) + CH3COOH(aq) → CH3COONa(aq) + CO2(g) + H2O(𝑙)
iii. N2(g) + O2(g) ↔ 2NO(g)

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 নিচের বিক্রিয়াটি দেখে ৬৮ ও ৬৯ নং প্রশ্নের উত্তর দাও :
CH4(g) + 2O2(g) → CO2(g) + 2H2O(g), ∆H = –890 kJ

৬৮. প্রদত্ত বিক্রিয়ায় কী ঘটেছে? (প্রয়োগ)
✅ C – H বন্ধন ভাঙে ও C = O বন্ধন গড়ে
[খ] C – O বন্ধন ভাঙে ও C = O বন্ধন গড়ে
[গ] H – H বন্ধন ভাঙে ও O – O বন্ধন গড়ে
[ঘ] C – O বন্ধন ভাঙে ও C = O বন্ধন গড়ে

৬৯. উক্ত বিক্রিয়াটি কোন ধরনের বিক্রিয়া? (উচ্চতর দক্ষতা)
✅ তাপ উৎপাদী
[খ] তাপহারী
[গ] সংশ্লেষণ
[ঘ] প্রশমন

SSC রসায়ন (mcq) বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর অধ্যায়-০৮

৮. ২ রাসায়নিক শক্তিকে তাপ, বিদ্যুৎ ও আলোকশক্তিতে পরিবর্তন

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি :
🧪 কোনো জ্বালানি পোড়ালে তাপ ও আলোর সৃষ্টি হয় যা তড়িৎ চুম্বকীয় রশ্মি হিসেবে চারদিকে ছড়িয়ে পড়ে।
🧪 জ্বালানি দহনের সময় উৎপন্ন পদার্থের শক্তি জ্বালানির মধ্যে থাকা স্থিত শক্তির তুলনায় কম হওয়ায় অতিরিক্ত শক্তি তড়িৎ চুম্বকীয় রশ্মি হিসেবে চারদিকে ছড়িয়ে পড়ে যা আমরা আলো ও তাপ হিসেবে পাই।
🧪 দহন হলো কোনো পদার্থের অণুকে অক্সিজেন দ্বারা জারিত করা। এতে অক্সিজেনযুক্ত নতুন পদার্থের সৃষ্টি হয়।
🧪 জ্বালানি পোড়ানোর ফলে উদ্ভূত তাপশক্তিকে ব্যবহার করে তাপ ইঞ্জিনের টারবাইন (চাকা) ঘুরিয়ে বিদ্যুৎশক্তিতে রূপান্তর করা হয়।
🧪 হাইড্রোজেন ফুয়েল সেল এক ধরনের তড়িৎ বিশ্লেষ্য কোষ। এতে হাইড্রোজেনকে না পুড়িয়ে তড়িৎ বিশ্লেষণ বিক্রিয়ার সাহায্যে সরাসরি বিদ্যুৎ উৎপাদন করা হয়।
🧪 বিভিন্ন ধরনের গ্যালভানিক কোষে যেমন : ড্যানিয়াল কোষ, ড্রাই সেল ও লেড স্টোরেজ ব্যাটারি রাসায়নিক শক্তিকে বিদ্যুৎশক্তিতে রূপান্তর করে।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৭০. মিথেনের দহনের ক্ষেত্রে কোনটি ঘটে? (উচ্চতর দক্ষতা)
[ক] কার্বন-কার্বন বন্ধন ভেঙে যায়
[খ] কার্বন-কার্বন বন্ধন সৃষ্টি হয়
[গ] কার্বন-হাইড্রোজেন বন্ধন সৃষ্টি হয়
✅ কার্বন-অক্সিজেন বন্ধন সৃষ্টি হয়

৭১. দহন কী? (অনুধাবন)
[ক] আগুনে পোড়ানো
✅ O2 দ্বারা জারণ
[গ] বাতাসে পোড়ানো
[ঘ] O2 তৈরি করা

৭২. C ও H সমৃদ্ধ জৈব যৌগের দহনে কী তৈরি হয়? (প্রয়োগ)
[ক] CO2, H2
[খ] CO, H2O
[গ] C6H6,H2O
✅ CO2, H2O

৭৩. দহনের ফলে CH4 এর C-H বন্ধন ভেঙে কী ধরনের বন্ধন গঠিত হয়? (অনুধাবন)
[ক] C- 0
[খ] H- 0
✅ C- 0 ও H- 0
[ঘ] H-H ও C-H

৭৪. কোনো জিনিস পোড়ালে কী উৎপন্ন হয়? (জ্ঞান)
[ক] তাপ
✅ তাপ ও আলো
[গ] আলো
[ঘ] শক্তি

৭৫. জ্বালানি পোড়ালে সৃষ্ট তাপ ও আলোক কী হিসেবে চারদিকে ছড়িয়ে পড়ে? (প্রয়োগ)
[ক] অবলোহিত রশ্মি
[খ] রঞ্জন রশ্মি
✅ তড়িৎ-চুম্বকীয় রশ্মি
[ঘ] লেজার রশ্মি

৭৬. তমার বাসায় প্রাকৃতিক গ্যাস পুড়িয়ে রান্না হয়। এতে কী সৃষ্টি হয়? (প্রয়োগ)
[ক] রাসায়নিক শক্তি
[খ] শব্দ শক্তি
[গ] যান্ত্রিক শক্তি
✅ তাপ ও আলোক শক্তি

৭৭. বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে টারবাইন ঘুরানো হয়। টারবাইন ঘোরানোর ফলে কী শক্তির উদ্ভব হয়? (প্রয়োগ)
[ক] আলোক শক্তি
[খ] যান্ত্রিক শক্তি
✅ বিদ্যুৎ শক্তি
[ঘ] তাপ শক্তি

৭৮. মিথেন গ্যাসে কখন আগুন ধরে? (জ্ঞান)
[ক] হাইড্রোজেনের সংস্পর্শে এলে
[খ] কার্বনের সংস্পর্শে এলে
[গ] নাইট্রোজেনের সংস্পর্শে এলে
✅ অক্সিজেনের সংস্পর্শে এলে

৭৯. জ্বালানির দহনে উৎপন্ন আলো ও তাপ তড়িৎ-চুম্বকীয় রশ্মি হিসেবে চারদিকে ছড়িয়ে পড়ে কেন? (উচ্চতর দক্ষতা)
✅ বিক্রিয়কের মোট শক্তি উৎপাদের মোট শক্তি অপেক্ষা বেশি বলে
[খ] বিক্রিয়কের মোট শক্তি উৎপাদের মোট শক্তি অপেক্ষা কম বলে
[গ] বিক্রিয়কে রাসায়নিক শক্তি অধিক সঞ্চিত থাকে বলে
[ঘ] উৎপাদে রাসায়নিক শক্তি অধিক সঞ্চিত থাকে বলে

৮০. হাইড্রোজেন ফুয়েল সেল কী? (অনুধাবন)
✅ এক ধরনের তড়িৎ বিশ্লেষ্য কোষ
[খ] এক ধরনের গ্যালভানিক কোষ
[গ] এক ধরনের তাপ ইঞ্জিনে ব্যবহৃত টারবাইন
[ঘ] এক ধরনের জ্বালানি কোষ

৮১. তড়িৎ বিশ্লেষণ বিক্রিয়ার সাহায্যে সরাসরি বিদ্যুৎ উৎপাদন করা যায়- (অনুধাবন)
[ক] গ্যালভানিক সেলে
✅ হাইড্রোজেন ফুয়েল সেলে
[গ] ড্রাইসেলে
[ঘ] লেড স্টোরেজ ব্যাটারিতে

৮২. প্রাকৃতিক গ্যাসের দহনের বিক্রিয়া কোনটি? (অনুধাবন)
✅ CH4 + O2 → CO2 + 2H2O + ∆
[খ] CH4 + Cl2 → CH3Cl + HCl
[গ] CH4 + O2 → CO + H2O + H2
[ঘ] CH4 + O2 → CO2 + H2O

৮৩. ড্রাইসেলের সাহায্যে টর্চ জ্বালানো হয়। এটি শক্তির কোন রূপান্তরের উদাহরণ? (প্রয়োগ)
✅ বিদ্যুৎ শক্তি থেকে আলোকশক্তি
[খ] আলোক শক্তি থেকে বিদ্যুৎ শক্তি
[গ] রাসায়নিক শক্তি থেকে বিদ্যুৎ শক্তি
[ঘ] বিদ্যুৎ শক্তি থেকে রাসায়নিক শক্তি

৮৪. কয়লা পোড়ালে রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে কী উৎপন্ন হয়? (জ্ঞান)
✅ কার্বন কণা
[খ] CO2
[গ] বিদ্যুৎ
[ঘ] ধাতু

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৮৫. রাসায়নিক শক্তিকে বিদ্যুৎ শক্তিতে রূপান্তর করা যায়- (প্রয়োগ)
i. ড্রাইসেল ও লেড স্টোরেজ ব্যাটারির সাহায্যে
ii. ড্যানিয়াল সেল ও হাইড্রোজেন ফুয়েল সেলের সাহায্যে
iii. গ্যালভানোমিটার ও অ্যামিটারের সাহায্যে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৮৬. রাসায়নিক শক্তি থেকে তাপ ও আলোক শক্তি পরিবর্তনের উদাহরণ- (অনুধাবন )
i. C(s) + O2(g) → CO¬2(g) + তাপ
ii. CH4(g) + 2O2(g) → CO2(g) + 2H2O(𝑙) + তাপ
iii. 2H2(g) + O2(g) → 2H2O(𝑙) + তাপ

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের চিত্র দেখে ৮৭ ও ৮৮ নং প্রশ্নের উত্তর দাও :
চিত্র : জ্বলন্ত মোমবাতি

৮৭. চিত্রের দ্বারা- (উচ্চতর দক্ষতা)
i. তাপশক্তি ও আলোকশক্তি উৎপন্ন হয়
ii. CO2 ও H2O উৎপন্ন হয়
iii. অক্সিজেন যুক্ত পদার্থের সৃষ্টি হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৮৮. চিত্রের ঘটনাটি কোন ধরনের বিক্রিয়ার উদাহরণ? (অনুধাবন)
✅ তাপউৎপাদী
[খ] তাপহারী
[গ] অধঃক্ষেপণ
[ঘ] প্রশমন

🔬 নিচের বিক্রিয়াটি লক্ষ কর এবং ৮৯ ও ৯০ নং প্রশ্নের উত্তর দাও :
CH4(g) + 2O2(g) → CO2(g) + 2H2O(𝑙) + তাপ

৮৯. বিক্রিয়ায় কোন বন্ধনগুলোর ভাঙন ঘটেছে? (অনুধাবন)
[ক] চারটি C - H ও দুটি C = O
[খ] চারটি C- H ও দুটি H = O
[গ] দুটি C = O ও দুটি H = O
✅ চারটি C-H ও দুটি O = O

৯০. এ বিক্রিয়াটির ক্ষেত্রে প্রযোজ্য- (উচ্চতর দক্ষতা)
i. বিক্রিয়াটি তাপউৎপাদী
ii. বিক্রিয়কের মোট শক্তি > উৎপাদের মোট শক্তি
iii. CH4 এর জারণ ঘটেছে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৮. ৩ রাসায়নিক শক্তি থেকে পাওয়া বিভিন্ন শক্তি কাজে লাগানো

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 জ্বালানি পোড়ালে তাপ উৎপন্ন হয়। এ তাপ একপ্রকার শক্তি। এ শক্তিকে বিভিন্ন কাজে লাগানো হয়।
🧪 এই তাপশক্তিকে সরাসরি ব্যবহার করে মাটির তৈজসপত্র উৎপাদন করা হয়। কলকারখানায় কাঁচামাল গলাতে লৌহ-ইস্পাত, সিরামিকস ইত্যাদি কারখানায় এই তাপশক্তি ব্যবহার করা হয়।
🧪 বিভিন্ন খনিজ জ্বালানি (fossil fuel) যেমন-কয়লা, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাসকে পুড়িয়ে ইঞ্জিন চালিত যানবাহন চালানো হয়।
🧪 পেট্রোলিয়াম পুড়িয়ে স্যালো ইঞ্জিনের চাকা ঘুরিয়ে ভূগর্ভস্থ পানি উত্তোলন করা হয়।
🧪 আধুনিককালের সবচেয়ে জনপ্রিয় শক্তি হলো বিদ্যুৎ। সিংহভাগ বিদ্যুৎ তাপ ইঞ্জিনে খনিজ জ্বালানি পুড়িয়ে টাবাইন ঘুরিয়ে উৎপাদন করা হয়।
🧪 তড়িৎ রাসায়নিক কোষ ও ব্যাটারির মাধ্যমে রাসায়নিক শক্তিকে বিদ্যুৎ শক্তিতে রূপান্তর করে আলো জ্বালানো হয়, রেডিও টিভি চালানো হয়, পাখা ঘুরানো হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৯১. কোনটি খনিজ জ্বালানি নয়? (অনুধাবন)
[ক] কয়লা
[খ] পেট্রোলিয়াম
[গ] প্রাকৃতিক গ্যাস
✅ মোম

৯২. কোনটি খনিজ জ্বালানি? (অনুধাবন)
[ক] লাকড়ি
✅ কয়লা
[গ] কাঠ
[ঘ] অক্সিজেন

৯৩. কী ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করা হয়? (জ্ঞান)
✅ খনিজ জ্বালানি
[খ] হাইড্রোজেন
[গ] অক্সিজেন
[ঘ] নাইট্রোজেন

৯৪. নিচের কোন শক্তির প্রভাব মানুষের জীবনে সবচেয়ে বেশি? (জ্ঞান)
✅ বিদ্যুৎ শক্তি
[খ] রাসায়নিক শক্তি
[গ] যান্ত্রিক শক্তি
[ঘ] পারমাণবিক শক্তি

৯৫. কাজ করার ক্ষমতাকে মূলত কী বলে? (জ্ঞান)
✅ শক্তি
[খ] ক্ষমতা
[গ] তাপ
[ঘ] সামর্থ্য

৯৬. সিরামিকস জাতীয় কারখানায় কোনটি ব্যবহৃত হয়? (অনুধাবন)
[ক] আলোক শক্তি
✅ তাপ শক্তি
[গ] চুম্বক শক্তি
[ঘ] শব্দ শক্তি

৯৭. কোনটি fossil fuel এর উদাহরণের সাথে ভিন্নতা দেখায়? (অনুধাবন)
[ক] কয়লা
[খ] পেট্রোলিয়াম
[গ] প্রাকৃতিক গ্যাস
✅ বায়োগ্যাস

৯৮. আধুনিককালে সবচেয়ে জনপ্রিয় শক্তির উৎস কাকে বলা হয়? (জ্ঞান)
[ক] রাসায়নিক শক্তি
✅ বিদ্যুৎ শক্তি
[গ] যান্ত্রিক শক্তি
[ঘ] গতি শক্তি

৯৯. কীভাবে বিদ্যুৎ উৎপাদন করা হয়? (উচ্চতর দক্ষতা)
[ক] যান্ত্রিক শক্তিকে আলোক শক্তিতে রূপান্তরিত করে
✅ তাপ শক্তিকে বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত করে
[গ] তাপশক্তিকে আলোক শক্তিতে রূপান্তরিত করে
[ঘ] চুম্বক শক্তিকে বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত করে

১০০. বৈদ্যুতিক বাল্বের মধ্য দিয়ে বিদ্যুৎপ্রবাহ চালনা করলে বিদ্যুৎশক্তি রুপান্তরিত হয়- (প্রয়োগ)
✅ আলোক শক্তিতে
[খ] তাপশক্তিতে
[গ] যান্ত্রিক শক্তিতে
[ঘ] রাসায়নিক শক্তিতে

১০১. নিচের কোনটির জন্য খনিজ জ্বালানি পোড়ানো যায়? (অনুধাবন)
✅ C ও H-এর জন্য
[খ] C ও N-এর জন্য
[গ] C,H ও O-এর জন্য
[ঘ] C, H, O ও N-এর জন্য

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১০২. তাপশক্তি ব্যবহার করা হয়- (প্রয়োগ)
i. কলকারখানায় কাঁচামাল গলাতে
ii. মাটি দিয়ে বিভিন্ন জিনিসপত্র তৈরিতে
iii. লৌহ ও ইস্পাত কারখানায়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও iii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

১০৩. কয়লা, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস পোড়ালে রাসায়নিক শক্তি রুপান্তরিত হয়- (অনুধাবন )
i. শব্দ শক্তিতে
ii. তাপশক্তিতে
iii. আলোকশক্তিতে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের অনুচ্ছেদটি পড়ে ১০৪ ও ১০৫ নং প্রশ্নের উত্তর দাও :
কাগজ, পেট্রোল, স্পিরিট, কেরোসিন প্রভৃতি দাহ্য বস্তুতে তাপ প্রয়োগ করলে বায়ুর সংস্পর্শে এরা জ্বলে ওঠে।

১০৪. এখানে কোন শক্তির উদ্ভব ঘটে? (প্রয়োগ)
[ক] তাপশক্তি
[খ] আলোক শক্তি
✅ তাপ ও আলোক শক্তি
[ঘ] বিদ্যুৎশক্তি

১০৫. এসব শক্তির মূল উপাদান- (অনুধাবন)
i. কার্বন
ii. হাইড্রোজেন
iii. অক্সিজেন

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

নিচের অনুচ্ছেদ পড়ে ১০৬ ও ১০৭ নং প্রশ্নের উত্তর দাও :
কৃষক বকর ট্রাক্টরের তাপ ইঞ্জিনে ডিজেল পুড়িয়ে জমি চাষ করে।

১০৬. বকরের ব্যবহৃত যন্ত্রে কী শক্তি সঞ্চিত থাকে? (প্রয়োগ)
✅ রাসায়নিক শক্তি
[খ] গতিশক্তি
[গ] আণবিক শক্তি
[ঘ] আলোক শক্তি

১০৭. বকরের ব্যবহৃত জ্বালানি থেকে পাওয়া শক্তিকে কাজে লাগানো যায়- (প্রয়োগ)
i. বিদ্যুৎ উৎপাদনে
ii. লৌহ ও ইস্পাত শিল্পে
iii. সিরামিকস কারখানায়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৮. ৪ রাসায়নিক শক্তির যথাযথ ব্যবহার

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 জীবচক্র থেকে আমরা জানি যে, উদ্ভিদ সালোকসংশ্লেষণের মাধ্যমে সূর্য থেকে শক্তি তার দেহে সঞ্চিত করে। উদ্ভিদ থেকে প্রাণিকুল শক্তি পায়।
🧪 উদ্ভিদ ও প্রাণীর মৃত্যুর পর এদের দেহজাত পদার্থ হাজার হাজার বছর ধরে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে পরিবর্তিত হয়ে পেট্রোলিয়াম, কয়লা ও প্রাকৃতিক গ্যাসরূপে ভূগর্ভে জমা হয়। এগুলোকে জীবাশ্ম জ্বালানি (fossil fuel) বলে।
🧪 জীবাশ্ম জ্বালানি আমরা খনিতে পাই। আমাদের দেশের তিতাস, হরিপুর, সাংগু প্রভৃতি প্রাকৃতিক গ্যাসক্ষেত্র ও বড়পুকুরিয়া কয়লাখনি প্রসিদ্ধ।
🧪 এসব জীবাশ্ম জ্বালানির মজুদ আগামী একশ বছরেই শেষ হয়ে যাবে।
🧪 এসব জীবাশ্ম জ্বালানির সঞ্চিত রাসায়নিক শক্তির পরিমিত ব্যয় নিশ্চিত করা গেলে মজুদের উপর চাপ কমবে।
🧪 আমাদেরকে এসব শক্তির অপচয় রোধ করে দীর্ঘসময় ব্যবহার নিশ্চিত করার প্রচেষ্টা চালাতে হবে।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১০৮. জীবাশ্ম জ্বালানিতে কোন শক্তি সঞ্চিত থাকে? (জ্ঞান)
[ক] তাপ শক্তি
[খ] আলোক শক্তি
[গ] আণবিক শক্তি
✅ সৌরশক্তি

১০৯. পেট্রোল, প্রাকৃতিক গ্যাস, কয়লা ইত্যাদি কী? (অনুধাবন)
[ক] রাসায়নিক পদার্থ
[খ] ভৌত পদার্থ
✅ উদ্ভিদ ও প্রাণিজাত পদার্থ
[ঘ] জৈব ও অজৈব পদার্থ

১১০. জীবাশ্ম জ্বালানি অপচয় করা উচিত নয় কেন? (উচ্চতর দক্ষতা)
[ক] অফুরন্ত বলে
[খ] সীমিত বলে
[গ] নবায়নযোগ্য বলে
✅ নবায়ন অযোগ্য বলে

১১১. পানি + কার্বন ডাইঅক্সাইড → শর্করা + Aক্সিজেন এ বিক্রিয়াটি সালোকসংশ্লেষণের। এটি সম্পন্ন করার জন্য কী প্রয়োজন? (প্রয়োগ)
✅ ক্লোরোফিল ও সূর্যের আলো
[খ] রাসায়নিক শক্তি ও গতিশক্তি
[গ] যান্ত্রিক শক্তি ও স্থিতি শক্তি
[ঘ] দহন শক্তি ও তাপশক্তি

১১২. উদ্ভিদ সূর্য থেকে শক্তি তার দেহে কী প্রক্রিয়ায় সঞ্চয় করে? (জ্ঞান)
[ক] শ্বসন
[খ] প্রস্বেদন
✅ সালোকসংশ্লেষণ
[ঘ] ব্যাপন

১১৩. শক্তির কোন উৎসটির মজুদ ক্রমশ কমছে? (অনুধাবন)
[ক] বায়ু
[খ] সৌরবিদ্যুৎ
✅ জীবাশ্ম জ্বালানি
[ঘ] নিউক্লিয়ার শক্তি

১১৪. সাংগু কী? (জ্ঞান)
✅ গ্যাসক্ষেত্র
[খ] কয়লাখনি
[গ] ঐতিহাসিক স্থান
[ঘ] প্রত্নতাত্তি¡ক স্থান

১১৫. জীবাশ্ম জ্বালানির মজুদ আনুমানিক কত বছরে শেষ হয়ে যাবে? (জ্ঞান)
✅ ১০০
[খ] ২০০
[গ] ৩০০
[ঘ] ৪০০

১১৬. জীবাশ্ম জ্বালানি সৃষ্টির রহস্য কী? (জ্ঞান)
[ক] ভূমিকম্প
✅ উদ্ভিদ ও প্রাণীর মৃতদেহ
[গ] আগ্নেয়গিরি
[ঘ] ভৌগোলিক পরিবর্তন

১১৭. কোন প্রক্রিয়ার মাধ্যমে উদ্ভিদ খাদ্য তৈরি করে? (জ্ঞান)
[ক] প্রস্বেদন
[খ] ইমবাইবিশন
✅ সালোকসংশ্লেষণ
[ঘ] মাটিতে নাইট্রোজেন সংবন্ধন

১১৮. জীবাশ্ম জ্বালানি দ্রুত শেষ হয়ে যাওয়ার কারণ কী? (অনুধাবন)
[ক] উৎপাদনের হার বেশি
[খ] মজুদের হার কম
✅ খরচের হার মজুদের হারের তুলনায় বেশি
[ঘ] জ্বালানি অপচয়ের হার বেশি

১১৯. কোন শক্তি আমাদের চাহিদার সিংহভাগ জোগান দিয়ে থাকে? (অনুধাবন)
✅ খনিজ জ্বালানি
[খ] সৌরশক্তি
[গ] বায়োগ্যাস
[ঘ] পানি শক্তি

১২০. আমরা বিকল্প শক্তির সন্ধান করছি কেন? (উচ্চতর দক্ষতা)
[ক] জনসংখ্যা বৃদ্ধি পাচ্ছে
✅ প্রচলিত শক্তি নিঃশেষ হয়ে যাচ্ছে
[গ] জমির উর্বরতা কমে যাচ্ছে
[ঘ] আবহাওয়ায় বিপর্যয় নেমে আসছে

১২১. জীবাশ্ম জ্বালানি কী ধরনের যৌগ? (জ্ঞান)
[ক] S ও O
[খ] H ও N
✅ C ও O
[ঘ] P ও S

১২২. রাসায়নিক শক্তি ব্যবহারে আমাদের করণীয় কী? (উচ্চতর দক্ষতা)
[ক] টেকসই উন্নয়ন করা
[খ] সুষম ব্যবহার নিশ্চিত করা
[গ] নবায়ন যোগ্য উৎসের সন্ধান করা
✅ পরিমিত ব্যয় করা

১২৩. আমাদের শক্তি চাহিদার সিংহভাগ জোগান দেয় কোনটি? (অনুধাবন)
[ক] উদ্ভিজ্জ জ্বালানি
[খ] প্রাকৃতিক জ্বালানি
✅ জীবাশ্ম জ্বালানি
[ঘ] বারিমণ্ডল

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১২৪. রাসায়নিক শক্তি ব্যবহারে সচেতন হওয়া দরকার- (উচ্চতর দক্ষতা)
i. শক্তির পরিমাণ নির্দিষ্ট ও অপরিবর্তনীয় বলে
ii. শক্তির চাহিদা দিন দিন বাড়ছে বলে
iii. জীবাশ্ম জ্বালানির পরিমাণ সীমিত বলে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

১২৫. জীবাশ্ম জ্বালানি হলো- (অনুধাবন)
i. সূর্য থেকে প্রাপ্ত শক্তি
ii. ভূপৃষ্ঠের সঞ্চিত শক্তি
iii. রাসায়নিক বিক্রিয়ায় প্রাপ্ত শক্তি

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের অনুচ্ছেদটি পড়ে ১২৬ ও ১২৭নং প্রশ্নের উত্তর দাও :
কাঠ কয়লা, খনিজ তেল, প্রাকৃতিক গ্যাস, পেট্রোল, ডিজেল, কেরোসিন, গাছের শুকনো পাতা ইত্যাদিকে আমরা জ্বালানি হিসেবে ব্যবহার করি। জীব থেকে উৎপত্তি বলে এসব জ্বালানিকে জীবাশ্ম জ্বালানি বলে।

১২৬. উক্ত জ্বালানির উপাদান কী কী? (জ্ঞান)
✅ কার্বন ও হাইড্রোজেন
[খ] কার্বন ও অক্সিজেন
[গ] মিথেন ও কার্বন
[ঘ] মিথেন ও হাইড্রোজেন

১২৭. উক্ত জ্বালানি সংকট নিরসনে ভূমিকা রাখতে পারে- (উচ্চতর দক্ষতা)
i. বায়োগ্যাস ও সৌরশক্তি
ii. বায়ুশক্তি ও পারমাণবিক শক্তি
iii. বিদ্যুৎশক্তি ও যান্ত্রিক শক্তি

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
✅ i ও ii
[ঘ] i, ii ও iii

৮. ৫ জ্বালানি বিশুদ্ধতার গুরুত্ব

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 যা পোড়ানোর ফলে স্বাস্থ্য ও পরিবেশের জন্য ক্ষতিকারক পদার্থ তৈরি হয় না, তাকে বিশুদ্ধ জ্বালানি বলা হয়।
🧪 স্বল্প বায়ুর উপস্থিতিতে বিশুদ্ধ জ্বালানি পোড়ালে CO2 এর সাথে বিষাক্ত CO গ্যাস উৎপন্ন হয় যা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ।
🧪 জীবাশ্ম জ্বালানির সাথে যদি S ও N মৌলযুক্ত যৌগ উপস্থিত থাকে এবং তা পোড়ানো হয় তাহলে পরিবেশ ও স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ S ও N এর বিভিন্ন অক্সাইড উৎপন্ন হয়।
🧪 এসব অক্সাইড বায়ুর জলীয় বাষ্পের সাথে যুক্ত হয়ে H2SO4 ও HNO3 উৎপন্ন করে, যা এসিডবৃষ্টি সৃষ্টি করে।
🧪 যানবাহন থেকে নির্গত ধোঁয়ায় CO, N2O ও অব্যবহৃত CH4 বায়ুতে মিশে সূর্যের আলোর উপস্থিতিতে নানা রাসায়নিক বিক্রিয়ার মাধ্যমে বিভিন্ন বিষাক্ত গ্যাসের ধোঁয়ার সৃষ্টি করে। একে ‘ফটোক্যামিক্যাল ধোঁয়া’ (Photochemical smog) বলে।
🧪 ফটোক্যামিক্যাল ধোঁয়ার গ্যাসসমূহ বায়ুমণ্ডলের ওজোন স্তরের ক্ষয়সাধন করে।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১২৮. উদ্ভিদ সালোকসংশ্লেষণ সম্পন্ন করার জন্য কোন গ্যাস শোষণ করে? (অনুধাবন)
✅ CO2
[খ] CO
[গ] O2
[ঘ] SO3

১২৯. নিচের কোনটি বিশুদ্ধ জ্বালানি থেকে সৃষ্টি হয়? (অনুধাবন)
[ক] CO
✅ CO2
[গ] NO2
[ঘ] N2O

১৩০. যানবাহন থেকে নির্গত ধোঁয়ায় কোনটি থাকে না? (অনুধাবন)
[ক CO
[খ] CO2
[গ] N2O
✅ NO2

১৩১. কোনটি বৃষ্টির পানির সাথে মিশে এসিড বৃষ্টি সৃষ্টি করে? (জ্ঞান)
✅ SO2
[খ] CO2
[গ] CO
[ঘ] N2O

১৩২. সালফার ডাইঅক্সাইড এবং নাইট্রিক অক্সাইড বৃষ্টির পানির সাথে মিশে কী তৈরি করে? (জ্ঞান)
[ক] শিলা বৃষ্টি
✅ এসিড বৃষ্টি
[গ] ক্ষার বৃষ্টি
[ঘ] বজ্র বৃষ্টি

১৩৩. যানবাহন ও কলকারখানার কালো ধোঁয়ায় কী কী গ্যাস থাকে? (জ্ঞান)
[ক] H2, CO, SO2
[খ] CO2, CO,
[গ] CaO, CO2, MgO
✅ CO, CO2, SO2

১৩৪. অপর্যাপ্ত বায়ুতে জ্বালানি পোড়ালে কী তৈরি হয়? (প্রয়োগ)
[ক] C
✅ CO
[গ] CO3
[ঘ] H2O

১৩৫. ফটোক্যামিক্যাল ধোঁয়ায় কী কী গ্যাস থাকে? (অনুধাবন)
[ক] CO, NO, CH
✅ CO, N2O, CH4
[গ] CO2, NO2, CH4
[ঘ] CH4, CO2, N2O3

১৩৬. অক্সিজেনের তিনটি পরমাণু মিলে কী তৈরি হয়? (প্রয়োগ)
[ক] এক অণু অক্সিজেন
✅ এক অণু ওজোন
[গ] এক অণু অক্সাইড
[ঘ] এক অণু পানি

১৩৭. ফটোক্যামিক্যাল ধোঁয়ার প্রতিক্রিয়া কী? (উচ্চতর দক্ষতা)
[ক] বায়ুমণ্ডলের তাপমাত্রা কমে যায়
[খ] বায়ুমণ্ডলের তাপমাত্রা বেড়ে যায়
[গ] বায়ুমণ্ডলে অক্সিজেনের পরিমাণ বেড়ে যায়
✅ ওজোনস্তরের মারাত্মক ক্ষয়সাধন হয়

১৩৮. যানবাহনের ধোঁয়া থেকে কোন গ্যাস নির্গত হয়? (অনুধাবন)
[ক] CO2 ও SO2
✅ CO, N2O ও CH4
[গ] H2 ও N2
[ঘ] SO3 ও H2SO3

১৩৯. কাঠ, প্রাকৃতিক গ্যাস ও পেট্রোলিয়াম পোড়ালে কী উৎপন্ন হয়? (জ্ঞান)
✅ CO2 গ্যাস, পানি ও তাপ
[খ] CO2 ও CO গ্যাস
[গ] পানি ও তাপ
[ঘ] CO, CO2 ও CH4 গ্যাস

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৪০. CO, N2O ও অব্যবহৃত মিথেন বায়ুতে মিশে- (প্রয়োগ)
i. ফটোকেমিক্যাল ধোঁয়া সৃষ্টি করে
ii. বিশুদ্ধ জ্বালানিতে পরিণত হয়
iii. ওজোন স্তরের ব্যাপক ক্ষতি করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের অনুচ্ছেদটি পড়ে ১৪১ ও ১৪২ নং প্রশ্নের উত্তর দাও :
শিল্প কারখানা থেকে SO2 ও NO2 গ্যাসগুলো নির্গত হয়ে বায়ুকে দূষণ করছে। বায়ুমণ্ডলে এসব গ্যাস বৃষ্টির পানির সাথে মিশে H2SO4 ও HNO3 এ পরিণত হয়। বৃষ্টির পানির সাথে এ এসিডগুলো ভূপৃষ্ঠে এসে পতিত হলে একে এসিড বৃষ্টি বলে।

১৪১. এ ধরনের ঘটনা কোথায় ঘটে? (প্রয়োগ)
[ক] গ্রামীণ অঞ্চলে
[খ] পাহাড়ি অঞ্চলে
[গ] বনাঞ্চলে
✅ শিল্পাঞ্চলে

১৪২. উক্ত ঘটনার প্রভাবে- (উচ্চতর দক্ষতা)
i. মাটির খনিজ লবণ ধুয়ে যায়
ii. প্রাণী ও উদ্ভিদদেহে বিষক্রিয়া সৃষ্টি হয়
iii. পরিবেশ দূষণ থেকে রক্ষা পায়

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] iii
[ঘ] i ও iii

৮. ৬ রাসায়নিক শক্তি ব্যবহারের নেতিবাচক প্রভাব

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 রাসায়নিক শক্তির ব্যবহার উপযোগী করার মূলনীতি হলো মূলত জ্বালানিকে বায়ুর সাথে পুড়িয়ে (জারণ বিক্রিয়া) তাপ উৎপন্ন করা। যদিও ফুয়েল সেল, তড়িৎ রাসায়নিক কোষ ও নিউক্লিয়ার বিক্রিয়ায় শক্তির উৎপাদনের মূলনীতি ভিন্ন।
🧪 জীবন ব্যবস্থার চাহিদা মেটাতে গিয়ে অব্যাহত গতিতে জ্বালানি পোড়ানোর ফলে CO2 গ্যাস বাতাসে মিশছে। ব্যাপকহারে বৃক্ষ নিধনের কারণে এই CO2 উদ্ভিদকুল শোষণ করতে পারছে না। এতে বায়ুমণ্ডলে CO2 গ্যাস বেড়ে যাচ্ছে।
🧪 CO2 এর অন্যতম বৈশিষ্ট্য তাপ শোষণ করে তা ধরে রাখা এবং ওজনে ভারী হওয়ায় পৃথিবীপৃষ্ঠের কাছাকাছি অবস্থান করা। এতে পৃথিবীর তাপমাত্রা বেড়ে যাচ্ছে, যাকে বৈশ্বিক উষ্ণায়ন বলা হয়।
🧪 CO2 গ্যাসের তাপমাত্রা বৃদ্ধির ঘটনা গ্রিন হাউজ প্রভাব বলে পরিচিত এবং CO2 কে গ্রিন হাউজ গ্যাস বলা হয়।
🧪 বৈশ্বিক উষ্ণায়নের ফলে মেরু অঞ্চলের বরফ গলে পানিতে পরিণত হয়ে অনাকাক্সিক্ষত বন্যার সৃষ্টি করছে।
🧪 গ্রিন হাউজ গ্যাসসমূহ বায়ুমণ্ডলের ওজোনস্তরের সাথে সরাসরি বিক্রিয়া করে এর পুরুত্ব কমিয়ে দিচ্ছে বা ওজোনস্তরে ক্ষতের সৃষ্টি করছে। এতে সূর্যের আলোতে উপস্থিত ক্ষতিকর অতিবেগুনরি শ্মি পৃথিবীতে প্রবেশ করছে।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৪৩. দিনে দিনে পৃথিবীর তাপমাত্রা বেড়ে যাওয়াকে কী বলা হয়? (জ্ঞান)
✅ বৈশ্বিক উষ্ণায়ন
[খ] গ্রিন হাউজ গ্যাস
[গ] ওজোনস্তর
[ঘ] আকস্মিক বিপর্যয়

১৪৪. গ্রিন হাউজ প্রভাবের ফলে কী হয়? (অনুধাবন)
[ক] বায়ুমণ্ডলের তাপমাত্রা কমে যায়
✅ বায়ুমণ্ডলের তাপামাত্রা বেড়ে যায়
[গ] বায়ুমণ্ডলের O2-এর পরিমাণ বেড়ে যায়
[ঘ] বায়ুর আর্দ্রতা হ্রাস পায়

১৪৫. গাছ সালোকসংশ্লেষণের জন্য বায়ু থেকে কী গ্রহণ করে? (জ্ঞান)
[ক] O2
[খ] N2
✅ CO2
[ঘ] NH3

১৪৬. বর্তমান সময়ে পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধির হার অব্যাহত থাকার জন্য কোনটি দায়ী? (অনুধাবন)
✅ CO2
[খ] O3
[গ] N2O
[ঘ] NH3

১৪৭. সূর্য থেকে আসা ক্ষতিকর অতিবেগুনরি শ্মি পৃথিবীতে প্রবেশের সুযোগ তৈরি হওয়ার কারণ কী? (অনুধাবন)
[ক] CO2 গ্যাস বৃদ্ধি
[খ] N2O গ্যাস বৃদ্ধি
[গ] NH3 গ্যাস বৃদ্ধি
✅ ওজোনস্তর নষ্ট করা

১৪৮. এষড়নধষ ধিৎসরহম-এর জন্য CO2 গ্যাস দায়ী কেন? (উচ্চতর দক্ষতা)
✅ এর তাপধারণ ক্ষমতা বেশি
[খ] এর যৌগ গঠন করার ক্ষমতা বেশি
[গ] এ গ্যাস ওজনে ভারী
[ঘ] উদ্ভিদকুলের নিধন

১৪৯. পৃথিবীপৃষ্ঠে টষঃৎধ-ঠরড়ষবঃ ৎধু আসতে বাধা প্রদান করে কোনটি? (জ্ঞান)
[ক] আয়নোস্ফিয়ার
✅ ওজোন
[গ] CO2
[ঘ] O2

১৫০. বায়ুমণ্ডলে CO2-এর পরিমাণ বৃদ্ধির কারণ কী? (অনুধাবন)
[ক] এর তাপ ধারণ ক্ষমতা বেশি
[খ] এ গ্যাস ওজনে হালকা
✅ নির্বিচারে উদ্ভিদ নিধন
[ঘ] এর রাসায়নিক সক্রিয়তা অত্যধিক

১৫১. জ্বালানির দহনে প্রাপ্ত কোন গ্যাসটি উদ্ভিদের জন্য অপরিহার্য? (অনুধাবন)
[ক] CO
✅ CO2
[গ] SO2
[ঘ] NO

১৫২. আমাদের দেশে ঋতুচক্রের পরিবর্তনের জন্য দায়ী কোনটি? (অনুধাবন)
✅ গ্রিন হাউজ গ্যাস
[খ] ওজোন গ্যাস
[গ] শিল্পায়ন
[ঘ] কার্বন ডাইঅক্সাইড

১৫৩. বায়ুমণ্ডলে সূর্যের আলোর ছাকনি হিসেবে কাজ করে কোন গ্যাস? (জ্ঞান)
[ক] CO2
[খ] CO
[গ] N2O
✅ O3

১৫৪. বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণ কোনটি? (অনুধাবন)
[ক] ভূমিকম্প
✅ ওজোনস্তর ক্ষয়
[গ] অত্যধিক খরা
[ঘ] প্রাকৃতিক দুর্যোগ

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৫৫. পৃথিবীর বায়ুমণ্ডলের ওজোনস্তরকে নষ্ট করে- (প্রয়োগ)
i. CO2 ও NO
ii. SO2 ও NH3
iii. H2S ও P2O5

নিচের কোনটি সঠিক?
[ক] i
✅ i ও ii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

১৫৬. গ্রিন হাউজ প্রতিক্রিয়ার প্রভাবে- (উচ্চতর দক্ষতা)
i. CO2 তাপ বিকিরণে বাধা দেয়
ii. পৃথিবীর তাপমাত্রা বেড়ে যায়
iii. ভূপৃষ্ঠের তাপ মহাশূন্যে হারিয়ে যায়

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
✅ i ও ii
[ঘ] i, ii ও iii

১৫৭. বায়ুমণ্ডলের তাপমাত্রা বেড়ে যাওয়ায়- (অনুধাবন)
i. মেরু অঞ্চলের বরফ গলতে শুরু করছে
ii. সমুদ্রের পানির উচ্চতা বেড়ে যাচ্ছে
iii. পৃথিবীর নিম্নাঞ্চল পানিতে তলিয়ে যাচ্ছে

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] i ও ii
[গ] i ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের অনুচ্ছেদটি পড়ে ১৫৮ ও ১৫৯ নং প্রশ্নের উত্তর দাও :
আজ দেশে দেশে গ্রিন হাউজ প্রভাব আলোচিত একটি বিষয়।

১৫৮. এ বিষয়টির জন্য কোন গ্যাসটিকে প্রধানত দায়ী মনে করা হয়? (অনুধাবন)
[ক] O2
✅ CO2
[গ] O3
[ঘ] N2

১৫৯. এ ঘটনার ফলে- (উচ্চতর দক্ষতা)
i. পৃথিবীর তাপমাত্রা বাড়ছে
ii. সমুদ্রের পানির উচ্চতা বাড়ছে
iii. প্রাকৃতিক ভারসাম্য বজায় থাকছে

নিচের কোনটি সঠিক?
[ক] i
[খ] ii
✅ i ও ii
[ঘ] i, ii ও iii

৮. ৭ ইথানলকে জ্বালানি হিসেবে ব্যবহার

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 ইথানল (ইথাইল অ্যালকোহল) একটি দাহ্য তরল রাসায়নিক পদার্থ। একে পোড়ালে তাপ উৎপন্ন হয়। তাই ইথানলকে তাপ ইঞ্জিনের জ্বালানি হিসেবে ব্যবহার করা যায়।
🧪 আমেরিকায় সব গাড়িতে পেট্রোলের সাথে ১০% ইথানল মিশ্রিত করে রাস্তায় চলাচল করছে।
🧪 ব্রাজিল সরকার খনিজ জ্বালানির সাথে ২৫% ইথানল মিশ্রিত করে ব্যবহার করা বাধ্যতামূলক করছে।
🧪 আধুনিককালের ও পরবর্তী প্রজন্মের ব্যবহারযোগ্য শক্তি উৎপাদনের প্রযুক্তি বলে খ্যাত ‘ফুয়েল সেল’ এর জ্বালানি হিসেবে অ্যালকোহল (মিথানল ও ইথানল) ব্যবহৃত হচ্ছে।
🧪 ইথানল হলো একটি জৈব রাসায়নিক যৌগ, যা শ্বেতসার জাতীয় শস্য দানা যেমন- আলু, ভুট্টা, ইক্ষু প্রভৃতি থেকে গাঁজন প্রক্রিয়ার মাধ্যমে উৎপন্ন করা যায়। এজন্য ইথানলকে জৈব জ্বালানি বলা হয়।
🧪 বর্তমানে নতুন প্রযুক্তির মাধ্যমে সেলুলোজ (উদ্ভিদ দেহের উপাদান) থেকে ইথানল উৎপন্ন করা সম্ভব হয়েছে।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৬০. উত্তর আমেরিকাসহ উন্নত দেশসমূহে খনিজ জ্বালানির সাথে কোনটি মেশানো হয়? (জ্ঞান)
✅ ইথাইল অ্যালকোহল
[খ] মিথাইল অ্যালকোহল
[গ] পেট্রোল
[ঘ] অকটেন

১৬১. ফুয়েল সেলের জ্বালানি কোনগুলো? (অনুধাবন)
✅ মিথানল, ইথানল
[খ] ইথানল, ফেনল
[গ] ইথানল, পেট্রোল
[ঘ] অ্যালকোহল, অ্যালডিহাইড

১৬২. ব্রাজিলে খনিজ জ্বালানির সাথে শতকরা কত ভাগ ইথানল মেশানো বাধ্যতামূলক? (জ্ঞান)
✅ ২৫
[খ] ১৫
[গ] ১০
[ঘ] ৫

১৬৩. কোন প্রক্রিয়ায় ইথানল প্রস্তুত করা হয়? (জ্ঞান)
[ক] পচন
✅ গাঁজন
[গ] রেPb
[ঘ] দহন

১৬৪. ইথানল কী ধরনের জ্বালানি? (জ্ঞান)
[ক] খনিজ
[খ] জীবাশ্ম
✅ জৈব
[ঘ] প্রাকৃতিক

১৬৫. কোনটিকে জৈব জ্বালানি বলা হয়? (অনুধাবন)
✅ C2H5OH-
[খ] C3H7OH-
[গ] CH3OH-
[ঘ] CH3OCH3-

১৬৬. কেরোসিন, পেট্রোল, ডিজেল প্রভৃতির মতো ইথানলকে বায়ুতে পোড়ালে কী উৎপন্ন হয়? (প্রয়োগ)
[ক] আলো
✅ তাপ
[গ] বিদ্যুৎ
[ঘ] শব্দ

১৬৭. আমেরিকার সকল মোটরগাড়ি খনিজ জ্বালানির সাথে শতকরা কত ভাগ ইথানল মিশ্রিত করে রাস্তায় চলাচল করছে? (জ্ঞান)
[ক] ২৫%
[খ] ১৫%
[গ] ২০%
✅ ১০%

১৬৮. আলু, ভুট্টা, ইক্ষু প্রভৃতি থেকে গাঁজন প্রক্রিয়ার মাধ্যমে উৎপন্ন করা যায়- (প্রয়োগ)
✅ ইথানল
[খ] মিথানল
[গ] খনিজ তেল
[ঘ] জীবাশ্ম জ্বালানি

১৬৯. ইথানলকে জৈব জ্বালানি বলা হয় কেন? (উচ্চতর দক্ষতা)
[ক] প্রাকৃতিক খনিজ উৎস থেকে উৎপাদন করা যায় বলে
[খ] বায়ুর CO2 উৎপাদনে ব্যবহৃত হয় বলে
✅ শ্বেতসার জাতীয় শস্যদানা থেকে উৎপন্ন করা যায় বলে
[ঘ] প্রকৃতি থেকে সহজে আহরিত হয় বলে

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৭০. C2H5OH যৌগটি- (প্রয়োগ)
i. পোড়ালে তাপ সৃষ্টি হয়
ii. দাহ্য তরল রাসায়নিক পদার্থ
iii. ফুয়েল সেলের জ্বালানি হিসেবে ব্যবহৃত হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

১৭১. ইথানল উৎপাদন করা যায়- (প্রয়োগ)
i. আলু, ভুট্টা, ইক্ষু থেকে
ii. উদ্ভিজ্জ সেলুলোজ থেকে
iii. অজৈব যৌগ থেকে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের সমীকরণটি লক্ষ কর এবং ১৭২ ও ১৭৩ নং প্রশ্নের উত্তর দাও :
শ্বেতসার গাঁজন→ X (তরল)

১৭২. X যৌগের নাম কী? (প্রয়োগ)
[ক] মিথানল
[খ] মিথেন
✅ ইথানল
[ঘ] ইথেন

১৭৩. X যৌগটি- (উচ্চতর দক্ষতা)
i. জৈব জ্বালানি
ii. সেলুলোজ থেকে উৎপাদন সম্ভব নয়
iii. দহনে CO2 ও H2O উৎপন্ন করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৮. ৮ তড়িৎরাসায়নিক কোষ

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি :
🧪 তড়িৎরাসায়নিক কোষের সাহায্যে রাসায়নিক শক্তিকে তাপশক্তিতে রূপান্তরিত না করে সরাসরি বিদ্যুৎশক্তিতে পরিণত করা যায়।
🧪 গ্যালভানি ১৭৮০ খ্রিষ্টাব্দে ও ভোলটা ১৮০০ খ্রিষ্টাব্দে পরীক্ষার মাধ্যমে দেখান যে স্বতঃস্ফূর্তভাবে জারণ-বিজারণ বিক্রিয়ার মাধ্যমে বিদ্যুৎ উৎপন্ন করা যায়।
🧪 গ্যালভানিক কোষ যা ভোলটায়িক কোষ বলে পরিচিত তা হলো এক ধরনের তড়িৎরাসায়নিক কোষ যার মাধ্যমে রাসায়নিক শক্তি থেকে বিদ্যুৎশক্তি তৈরি করা যায়।
🧪 বিদ্যুৎশক্তি ব্যবহার করে তড়িৎরাসায়নিক কোষের মাধ্যমে রাসায়নিক বিক্রিয়া সংঘটিত করা যায়। একে তড়িৎ বিশ্লেষণ বলা হয়।
🧪 যে কোষে তড়িৎ বিশ্লেষণ করা হয় তাকে তড়িৎ বিশ্লেষ্য কোষ বলে।
🧪 তড়িৎরাসায়নিক কোষ তড়িৎদ্বার, লবণ-সেতু ও তড়িৎ বিশ্লেষ্য দ্রবণ নিয়ে গঠিত।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৭৪. ভোলটায়িক কোষে জারণ-বিজারণ কীরূপ? (অনুধাবন)
[ক] বিদ্যুৎশক্তি দ্বারা প্রভাবিত
✅ স্বতঃস্ফূর্ত
[গ] যান্ত্রিক শক্তি দ্বারা প্রভাবিত
[ঘ] অসম্ভব

১৭৫. তড়িৎরাসায়নিক কোষে কোন শক্তিকে কোন শক্তিতে রূপান্তরিত করা হয়? (অনুধাবন)
✅ রাসায়নিক, বিদ্যুৎ
[খ] বিদ্যুৎ, রাসায়নিক
[গ] বিদ্যুৎ, যান্ত্রিক
[ঘ] রাসায়নিক, যান্ত্রিক

১৭৬. তড়িৎরাসায়নিক কোষের অংশ কোনটি? (অনুধাবন)
[ক] লবণ
[খ] তড়িৎ সেতু
✅ লবণ-সেতু
[ঘ] তড়িৎ বিশ্লেষণ

১৭৭. তড়িৎ কুপরিবাহী কোনটি? (অনুধাবন)
[ক] গলিত লবণ
[খ] লবণের দ্রবণ
✅ শুষ্ক লবণ
[ঘ] তরল দ্রাবকে দ্রবীভূত লবণ

১৭৮. গ্যালভানিক কোষ কী নামে পরিচিত? (জ্ঞান)
✅ ভোলটায়িক কোষ
[খ] রাসায়নিক কোষ
[গ] ইলেকট্রনিক কোষ
[ঘ] ফুয়েল কোষ

১৭৯. কোন বিক্রিয়ায় রাসায়নিক শক্তিকে তাপশক্তিতে রূপান্তরিত না করে সরাসরি বিদ্যুৎশক্তিতে পরিণত করা যায়? (অনুধাবন)
[ক] অধঃক্ষেপণ বিক্রিয়া
[খ] প্রশমন বিক্রিয়া
[গ] বিয়োজন বিক্রিয়া
✅ জারণ-বিজারণ বিক্রিয়া

১৮০. যে কোষে তড়িৎশক্তি ব্যবহার করে রাসায়নিক বিক্রিয়া সংঘটিত করা হয় তাকে কী বলে? (জ্ঞান)
[ক] তড়িৎরাসায়নিক কোষ
[খ] গ্যালভানিক কোষ
[গ] ড্যানিয়াল কোষ
✅ তড়িৎ বিশ্লেষণ কোষ

১৮১. ভোল্টা কত খ্রিষ্টাব্দে দেখান যে জারণ-বিজারণ বিক্রিয়ার মাধ্যমে বিদ্যুৎ উৎপন্ন করা যায়? (প্রয়োগ)
[ক] ১৭৯৫
[খ] ১৭৯০
✅ ১৮০০
[ঘ] ১৮০৫

১৮২. যে কোষে তড়িৎ বিশ্লেষণ করা হয় তাকে কী বলা হয়? (জ্ঞান)
✅ তড়িৎ বিশ্লেষ্য কোষ
[খ] তড়িৎদ্বার
[গ] তড়িৎ বিশ্লেষণ
[ঘ] অ্যানোড

১৮৩. যেসব যৌগ বিগলিত অবস্থায় বিদ্যুৎ পরিবহন করে এবং রাসায়নিক পরিবর্তন ঘটায় তাদের কী বলা হয়? (জ্ঞান)
[ক] তড়িৎ বিশ্লেষণ
✅ তড়িৎ বিশ্লেষ্য
[গ] তড়িৎ দ্বার
[ঘ] গ্যালভানোমিটার

১৮৪. তড়িৎ বিশ্লেষণ মূলত কী? (অনুধাবন)
[ক] জারণ প্রক্রিয়া
[খ] বিজারণ প্রক্রিয়া
✅ জারণ-বিজারণ প্রক্রিয়া
[ঘ] নন-রেডক্স বিক্রিয়া

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৮৫. রাসায়নিক শক্তি → বিদ্যুৎ শক্তি; রূপান্তরটি- (অনুধাবন)
i. সর্বপ্রথম গ্যালভানি ও ভোল্টা আবিষ্কার করেন
ii. জারণ-বিজারণ বিক্রিয়ার মাধ্যমে ঘটে
iii. তড়িৎ বিশ্লেষণ কোষে ঘটে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

১৮৬. তড়িৎরাসায়নিক কোষ গঠিত হয়- (প্রয়োগ)
i. তড়িৎদ্বার ও লবণ-সেতু নিয়ে
ii. তড়িৎ বিশ্লেষ্য দ্রবণ নিয়ে
iii. ইথানল ও মিথানল জ্বালানি নিয়ে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের অনুচ্ছেদ পড় এবং ১৮৭ ও ১৮৮ নং প্রশ্নের উত্তর দাও :
যে ব্যবস্থায় রাসায়নিক শক্তি থেকে বিদ্যুৎশক্তি পাওয়া যায় সেই ব্যবস্থাকে তড়িৎ রাসায়নিক কোষ বলে।

১৮৭. উদ্দীপকের কোষটি প্রথম কে আবিষ্কার করেন? (অনুধাবন)
✅ গ্যালভানি
[খ] ভোল্টা
[গ] ল্যাকলেন্স
[ঘ] ফ্যারাডে

১৮৮. এ ধরনের কোষে- (উচ্চতর দক্ষতা)
i. ইলেকট্রনের আদান-প্রদান ঘটে
ii. জারণ-বিজারণ বিক্রিয়া সংঘটিত হয়
iii. স্থায়ী বিদ্যুৎ প্রবাহ সৃষ্টি করা যায়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৮. ৯ বিদ্যুৎ পরিবাহী ও তড়িৎদ্বার

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 যে সকল পদার্থের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হতে পারে, তাদেরকে বিদ্যুৎ পরিবাহী বলে। আর যাদের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হতে পারে না, তাদেরকে অপরিবাহী বলে।
🧪 বিদ্যুৎ পরিবহনের কৌশলের উপর ভিত্তি করে পরিবাহীকে ইলেকট্রনিক ও তড়িৎ বিশ্লেষ্য পরিবাহী এই দুইভাগে ভাগ করা যায়।
🧪 যে সকল পরিবাহী ইলেকট্রন প্রবাহের মাধ্যমে বিদ্যুৎ প্রবাহিত করে তাকে ইলেকট্রনিক পরিবাহী বলে। যেমন : সকল ধাতু ও গ্রাফাইট।
🧪 বিদ্যুৎপ্রবাহ যদি পরিবাহীর আয়ন দ্বারা সাধিত হয়, ঐসব পরিবাহীকে তড়িৎ বিশ্লেষ্য পরিবাহী বলে। যেমন : গলিত লবণ, এসিড, ক্ষার ও লবণের দ্রবণ।
🧪 তড়িৎ রাসায়নিক কোষ গঠনে দুটি তড়িৎদ্বার প্রয়োজন। একটিকে অ্যানোড তড়িৎদ্বার এবং অপরটিকে ক্যাথোড তড়িৎদ্বার বলে।
🧪 অ্যানোড তড়িৎদ্বারে জারণ বিক্রিয়া সম্পন্ন হয়। আর, ক্যাথোড তড়িৎদ্বারে বিজারণ বিক্রিয়া সম্পন্ন হয়।
🧪 তড়িৎবিশ্লেষ্য কোষে ব্যবহৃত ব্যাটারির ধনাত্মক প্রান্ত যে ধাতব দণ্ডের সাথে যুক্ত তা অ্যানোড হিসেবে এবং ঋণাত্মক প্রান্ত যে ধাতব দণ্ডের সাথে যুক্ত তা ক্যাথোড হিসেবে কাজ করে।
🧪 গ্যালভানিক কোষে অ্যানোড ও ক্যাথোড তড়িৎদ্বার গঠনের পদ্ধতি তড়িৎ বিশ্লেষ্য কোষ থেকে পৃথক। একটি ধাতব দণ্ডকে ঐ ধাতুর তড়িৎবিশ্লেষ্য দ্রবণের মধ্যে স্থাপন করে তড়িৎদ্বার গঠন করা হয়। এ কোষে অ্যানোড ও ক্যাথোড হিসেবে ভিন্ন ধাতব দণ্ড ব্যবহার করা হয়।
🧪 কোনো একটি ধাতু যদি উক্ত ধাতুর লবণের দ্রবণে ডুবানো থাকে, তাকে ধাতু/ধাতব আয়ন তড়িৎদ্বার বলে।
🧪 তড়িৎদ্বার বিক্রিয়া জারণ বা বিজারণ বিক্রিয়া।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

১৮৯. বিগলিত অবস্থায় তড়িৎ বিশ্লেষ্যের মধ্য দিয়ে বিদ্যুৎ পরিবহনের সময় সেই যৌগের বিযোজন বা রাসায়নিক পরিবর্তনকে কী বলে? (জ্ঞান)
[ক] তড়িৎ বিশ্লেষ্য
✅ তড়িৎবিশ্লেষণ
[গ] পরিবহন
[ঘ] অন্তরক

১৯০. যেসব যৌগ দ্রবণে বা বিগলিত অবস্থায় বিদ্যুৎ পরিবহন করে না তাদেরকে কী বলে? (জ্ঞান)
[ক] তড়িৎ বিশ্লেষ্য
✅ তড়িৎ অবিশ্লেষ্য
[গ] তড়িৎ বিশ্লেষণ
[ঘ] তড়িৎদ্বার

১৯১. যেসব পদার্থের মধ্য দিয়ে বিদ্যুৎ প্রবাহিত হতে পারে তাদের কী বলে? (জ্ঞান)
✅ বিদ্যুৎ পরিবাহী
[খ] বিদ্যুৎ কুপরিবাহী
[গ] তড়িৎ বিশ্লেষ্য
[ঘ] অন্তরক

১৯২. তড়িৎ বিশ্লেষণের সময় দ্রবীভূত তড়িৎবিশ্লেষ্যের মধ্যে দুটি ইলেকট্রনীয় পরিবাহী প্রবেশ করাতে হয় তাদেরকে কী বলে? (জ্ঞান)
[ক] ধনাত্মক তড়িৎ
[খ] ঋণাত্মক তড়িৎ
✅ তড়িৎদ্বার
[ঘ] অ্যামিটার

১৯৩. কোনটি বিদ্যুৎ পরিবাহী হিসেবে কাজ করে? (অনুধাবন)
✅ গ্রাফাইট
[খ] বিশুদ্ধ পানি
[গ] কয়লা
[ঘ] অ্যালুমিনিয়াম

১৯৪. যে তড়িৎদ্বার ঋণাত্মক প্রান্তের সাথে যুক্ত থাকে তাকে কী বলে? (জ্ঞান)
[ক] অ্যানোড
✅ ক্যাথোড
[গ] সংযোগকারী তার
[ঘ] তড়িৎদ্বার

১৯৫. ধনাত্মক আয়নসমূহ ক্যাথোড কর্তৃক আকৃষ্ট হলে তাদের কী বলা হয়? (জ্ঞান)
[ক] অ্যানায়ন
✅ ক্যাটায়ন
[গ] তড়িৎবিশ্লেষ্য কোষ
[ঘ] তড়িৎদ্বার

১৯৬. বিদ্যুৎ পরিবহনের কৌশলের ওপর ভিত্তি করে পরিবাহীকে কত ভাগে ভাগ করা যায়? (জ্ঞান)
✅ দুই
[খ] তিন
[গ] চার
[ঘ] পাঁচ

১৯৭. বাইরের বিদ্যুৎ উৎসের ধনাত্মক প্রান্তের সাথে যুক্ত তড়িৎদ্বারকে কী বলে? (জ্ঞান)
[ক] ক্যাথোড
[খ] অ্যানায়ন
✅ অ্যানোড
[ঘ] ক্যাটায়ন

১৯৮. তড়িৎ বিশ্লেষ্য কোষে অ্যানোড ও ক্যাথোড তড়িৎদ্বার হিসেবে যে ধাতব দণ্ড ব্যবহার করা হয় তা কী হিসেবে কাজ করে? (জ্ঞান)
[ক] অ্যানায়ন সৃষ্টিকারী
[খ] ক্যাটায়ন সৃষ্টিকারী
[গ] ধাতু পরিবাহী
✅ ইলেকট্রন পরিবাহী

১৯৯. তড়িৎ রাসায়নিক কোষে তড়িদ্বারের সংখ্যা কতটি? (জ্ঞান)
✅ ২
[খ] ৩
[গ] ৪
[ঘ] ৫

২০০. অ্যানোডের ক্ষেত্রে কোনটি প্রযোজ্য? (অনুধাবন)
[ক] অ্যানোডে বিজারণ ঘটে
[খ] অ্যানোড ধনাত্মক তড়িৎদ্বার
[গ] অ্যানোড ঋণাত্মক তড়িৎদ্বার
✅ অ্যানোডে জারণ ঘটে

২০১. কোষ বিক্রিয়া কোন ধরনের বিক্রিয়া? (অনুধাবন)
✅ জারণ-বিজারণ বিক্রিয়া
[খ] সংশ্লেষণ বিক্রিয়া
[গ] বিশ্লেষণ বিক্রিয়া
[ঘ] প্রতিস্থাপন বিক্রিয়া

২০২. ক্যাথোডকে কী বলে? (অনুধাবন)
[ক] ধনাত্মক তড়িৎদ্বার
[খ] নিরপেক্ষ তড়িৎদ্বার
✅ ঋণাত্মক তড়িৎদ্বার
[ঘ] অ্যামিটার

২০৩. তড়িৎ বিশ্লেষ্য কোষ কাকে বলে? (অনুধাবন)
[ক] যে পাত্রে তড়িৎ চালনা করা হয়
[খ] যে পাত্রে বিদ্যুৎ পাওয়া যায়
✅ যে পাত্রে তড়িৎ বিশ্লেষণ চালানো হয়
[ঘ] যে পাত্রে তড়িৎ সংশ্লেষণ করা হয়

২০৪. Ag | Ag+(aq) তড়িৎদ্বারটির বিক্রিয়া কোনটি? (অনুধাবন)
[ক] Ag+(aq) ⇋ Ag(s)
[খ] Ag(s) ⇋ Ag+(aq)
✅ Ag(s) ⇋ Ag+(aq) + e-
[ঘ] Ag+(aq) + e- ⇋ Ag(s)

২০৫. ধাতু/ধাতব আয়ন তড়িৎদ্বারের উদাহরণ কোনটি? (অনুধাবন)
✅ Cu| Cu2+(aq)
[খ] Cu2+(aq)| Cu
[গ] Cu| Cu+(aq)
[ঘ] Cu+(aq)| Cu

২০৬. নিচের কোনটি তড়িৎ বিশ্লেষ্য? (অনুধাবন)
[ক] কার্বোহাইড্রেট
✅ লবণ
[গ] সুক্রোজ
[ঘ] গ্লুকোজ

২০৭. তড়িৎ বিশ্লেষ্য পদার্থের আয়নসমূহ কোন অবস্থায় স্বাধীনভাবে বিচরণ করে? (জ্ঞান)
[ক] কঠিন অবস্থায়
[খ] কেলাসিত অবস্থায়
[গ] অকেলাসিত অবস্থায়
✅ গলিত অবস্থায়

২০৮. কোন কোষে অ্যানোড ও ক্যাথোড হিসেবে ভিন্ন ধাতব দণ্ড ব্যবহার করা হয়? (অনুধাবন)
✅ গ্যালভানিক কোষে
[খ] তড়িৎ বিশ্লেষ্য কোষে
[গ] জারণ বিক্রিয়ায়
[ঘ] বিজারণ বিক্রিয়ায়

২০৯. তড়িৎ বিশ্লেষণের সময় অ্যানোড কী? (প্রয়োগ)
✅ জারণ তড়িৎদ্বার
[খ] বিজারণ তড়িৎদ্বার
[গ] নিরপেক্ষ তড়িৎদ্বার
[ঘ] কঠিন অবস্থায় থাকে

২১০. তড়িৎ বিশ্লেষণ জারণ-বিজারণ প্রক্রিয়া কেন? (উচ্চতর দক্ষতা)
[ক] এতে সহজে বিজারণ ঘটে
[খ] এতে ইলেকট্রন গ্রহণ হয়
[গ] এতে ইলেকট্রন প্রদান হয়
✅ এতে সরাসরি ইলেকট্রন আদান-প্রদান হয়

২১১. Zn│Zn2+ (aq) এটি কী ধরনের অর্ধকোষ? (জ্ঞান)
✅ ধাতু/ধাতব আয়ন অর্ধকোষ
[খ] জারণ-বিজারণ অর্ধকোষ
[গ] অ্যানোড অর্ধকোষ
[ঘ] ধাতব আয়ন অর্ধকোষ

২১২. ধাতু/ধাতব আয়ন তড়িৎদ্বার বিক্রিয়া কী প্রকৃতির হয়ে থাকে? (জ্ঞান)
[ক] একমুখী
✅ উভমুখী
[গ] একমুখী বা উভমুখী
[ঘ] আয়নিক

২১৩. তড়িৎ রাসায়নিক কোষে কী সংঘটিত হয়? (উচ্চতর দক্ষতা)
[ক] তড়িৎশক্তি রাসায়নিক শক্তিতে পরিণত হয়
✅ রাসায়নিক শক্তি তড়িৎ শক্তিতে পরিণত হয়
[গ] যান্ত্রিক শক্তি তড়িৎ শক্তিতে পরিণত হয়
[ঘ] তড়িৎ শক্তি তাপ শক্তিতে পরিণত হয়

২১৪. যে তড়িৎদ্বার দিয়ে ইলেকট্রন দ্রবণে প্রবেশ করে তাকে কী বলা হয়? (জ্ঞান)
[ক] অ্যানোড
✅ ক্যাথোড
[গ] ধনাত্মক তড়িৎদ্বার
[ঘ] পরিবাহী তড়িৎদ্বার

২১৫. তড়িৎবিশ্লেষ্য কোষে অ্যানোড ও ক্যাথোড তড়িৎদ্বার হিসেবে কী ব্যবহার করা হয়? (জ্ঞান)
[ক] ক্লোরাইড দণ্ড
[খ] সোডিয়াম দণ্ড
[গ] প্লাটিনাম দণ্ড
✅ গ্রাফাইট দণ্ড

২১৬. তড়িৎ রাসায়নিক কোষে কেন তড়িৎ প্রবাহের সৃষ্টি হয়? (উচ্চতর দক্ষতা)
[ক] অর্ধকোষ বিক্রিয়ার ফলে
[খ] বিশ্লেষণ বিক্রিয়ার ফলে
✅ জারণ-বিজারণ বিক্রিয়ার ফলে
[ঘ] অন্য কোনো কারণে

২১৭. ধাতুসমূহ কোন ধরনের পরিবাহী? (অনুধাবন)
[ক] অর্ধপরিবাহী
✅ ইলেকট্রনিক পরিবাহী
[গ] আয়নিক পরিবাহী
[ঘ] কুপরিবাহী

২১৮. ক্যাথোডে কী বিক্রিয়া সংঘটিত হয়? (জ্ঞান)
✅ বিজারণ
[খ] জারণ
[গ] বিশ্লেষণ
[ঘ] পলিমারকরণ

২১৯. অ্যানোডে কী বিক্রিয়া সংঘটিত হয়? (জ্ঞান)
[ক] বিজারণ
✅ জারণ
[গ] প্রতিস্থাপন
[ঘ] সংশ্লেষণ

২২০. তড়িৎ রাসায়নিক বিক্রিয়ায় যে তড়িৎদ্বার তড়িৎবিশ্লেষ্য পদার্থকে ইলেকট্রন প্রদান করে তাকে কী বলে? (জ্ঞান)
[ক] অ্যানোড
[খ] ক্যাটায়ন
[গ] অ্যানায়ন
✅ ক্যাথোড

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২২১. অম/Ag+(aq) তড়িৎদ্বার- (প্রয়োগ)
i. ইলেকট্রনিক পরিবাহী
ii. অধাতব বিদ্যুৎ পরিবাহী পদার্থ
iii. জারণ বিক্রিয়া নির্দেশ করছে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২২২. Zn/Zn++(aq) তড়িৎদ্বারে- (প্রয়োগ)
i. জারণ বিক্রিয়া সম্পন্ন হয়
ii. ক্যাটায়ন কর্তৃক ইলেকট্রন গৃহীত হয়
iii. ধাতব দণ্ড ইলেকট্রন ত্যাগ করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২২৩. তড়িৎবিশ্লেষ্য কোষের ক্যাথোড তড়িৎদ্বারে- (অনুধাবন)
i. বিজারণ বিক্রিয়ায় সম্পন্ন হয়
ii. দ্রবণের ক্যাটায়ন ইলেকট্রন গ্রহণ করে
iii. দ্রবণের অ্যানায়নের ইলেকট্রন ধাতব দণ্ডে স্থানান্তরিত হয়

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২২৪. তড়িৎবিশ্লেষ্য কোষে- (অনুধাবন)
i. ব্যাটারির ধনাত্মক প্রান্ত অ্যানোডের সাথে যুক্ত থাকে
ii. ধাতব দণ্ড ইলেকট্রন পরিবাহীর কাজ করে
iii. অ্যানোড ও ক্যাথোড হিসেবে ধাতব দণ্ড ব্যবহার করা হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের চিত্রের আলোকে ২২৫ ও ২২৬ নং প্রশ্নের উত্তর দাও :

২২৫. উদ্দীপকের কোষটির নাম কী? (অনুধাবন)
[ক] ইলেকট্রনিক কোষ
[খ] গ্যালভানিক কোষ
[গ] শুষ্ক কোষ
✅ তড়িৎ বিশ্লেষ্য কোষ

২২৬. উদ্দীপকের কোষটিতে- (প্রয়োগ)
i. X দণ্ডটি অ্যানোড
ii. Y দণ্ডে বিজারণ ঘটে
iii. লবণের দ্রবণ ব্যবহার করা হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৮. ১০ গ্যালভানিক কোষ

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি :
🧪 যে তড়িৎ রাসায়নিক কোষে তড়িৎদ্বার বিক্রিয়া স্বতঃস্ফূর্তভাবে ঘটে, তাকে গ্যালভানিক কোষ বলে।
🧪 ড্যানিয়াল কোষ একটি গ্যালভানিক কোষ। এ কোষে ক্যাথোড হিসেবে Cu| Cu2+(aq) ধাতু/ধাতব আয়ন তড়িৎদ্বার ও অ্যানোড হিসেবে Zn| Zn2+(aq) ধাতু/ ধাতব আয়ন তড়িৎদ্বার ব্যবহৃত হয়।
🧪 অ্যানোডে জিংকের জারণ এবং ক্যাথোডে কপার আয়নের বিজারণ ঘটে।
🧪 গ্যালভানিক কোষে লবণ সেতু যুক্ত করলে এতে উপস্থিত ধনাত্মক ও ঋণাত্মক আয়নের সাহায্যে অসমতা রক্ষা করা হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২২৭. গ্যালভানিক কোষে ক্যাথোড হিসেবে কী ব্যবহৃত হয়? (জ্ঞান)
[ক] অধাতব পদার্থ
✅ Kম সক্রিয় ধাতব তড়িৎদ্বার
[গ] ইচ্ছেমতো ক্যাথোড নির্বাPb করা যায়
[ঘ] অন্তরক পদার্থ

২২৮. গ্যালভানিক কোষে জিংক দণ্ড কোন জলীয় দ্রবণে ডুবানো থাকে? (জ্ঞান)
[ক] CuSO4
✅ ZnSO4
[গ] NaCl
[ঘ] FeSO4

২২৯. ড্যানিয়াল কোষে ক্যাথোড হিসেবে কী তড়িৎদ্বার ব্যবহৃত হয়? (জ্ঞান)
✅ কপার দণ্ড
[খ] জিঙ্ক দণ্ড
[গ] সিলভার দণ্ড
[ঘ] গ্রাফাইট দণ্ড

২৩০. Zn│Zn2+║Cu2+│Cu কোষে কী ঘটে? (উচ্চতর দক্ষতা)
[ক] কপার তড়িৎদ্বার ক্রমশ ক্ষয়প্রাপ্ত হয়
[খ] জিংক তড়িৎদ্বারের ভর বাড়তে থাকে
✅ কপার তড়িৎদ্বারের ভর বাড়তে থাকে
[ঘ] কপার ও জিংক তড়িৎদ্বারের ভর অপরিবর্তিত থাকে

২৩১. Zn│Zn2+║Cu2+│Cu কোষে সময়ের সাথে সাথে কী ঘটে? (উচ্চতর দক্ষতা)
[ক] অ্যানোড পাত্রে Zn2+ এর ঘনমাত্রা কমে
[খ] ক্যাথোড পাত্রে Zn2+ এর ঘনমাত্রা কমে
[গ] ক্যাথোড পাত্রে Cu2+ এর ঘনমাত্রা বাড়ে
✅ ক্যাথোড পাত্রে Cu2+ এর ঘনমাত্রা কমে

২৩২. ড্যানিয়াল কোষে অ্যানোড হিসেবে কোনটি ব্যবহার করা হয়? (প্রয়োগ)
[ক] Ag/Ag+
[খ] Cu/Cu2+
✅ Zn/Zn2+
[ঘ] Sn/Sn2+

২৩৩. ড্যানিয়াল কোষে পাত্রদ্বয়ের মধ্যে সংযোগ স্থাপনের জন্য নিষ্ক্রিয় তড়িৎ বিশ্লেষ্য হিসেবে কোনটি ব্যবহার করা হয়? (অনুধাবন)
[ক] NaCl
✅ KCl
[গ] CuCl2
[ঘ] ZnCl2

২৩৪. গ্যালভানিক কোষ সম্পর্কে সঠিক উক্তি কোনটি? (উচ্চতর দক্ষতা)
[ক] Zn ইলেকট্রোড ক্যাথোড
[খ] Cu ইলেকট্রোডে জারণ ঘটে
[গ] Zn2+(aq) + Cu(s)→ Zn(s) + Cu2+(aq) বিক্রিয়াটি স্বতঃস্ফূর্ত
✅ Zn ইলেকট্রোড থেকে Cu ইলেকট্রোডে ইলেকট্রন প্রবাহিত হয়

২৩৫. Zn(s) + Cu2+ (aq)→ Zn2+(aq) + Cu(s) বিক্রিয়াটি যে কোষে সংঘটিত হয় সে কোষটির কোষ ডায়াগ্রাম কোনটি? (উচ্চতর দক্ষতা)
[ক] Zn(s)│Cu2+(aq)║Zn2+ │Cu(s)
✅ Zn(s)│Zn2+(aq)║Cu2+ (aq)│Cu(s)
[গ] Zn(s)│Cu2+(aq)║Zn2+ (s)│Cu(aq)
[ঘ] Zn(s)│Zn2+(aq)║Cu2+ (aq)│Cu(s)

২৩৬. কোষ বিক্রিয়ায় দুটি খাড়া লাইন (║) দ্বারা কী বোঝায়? (অনুধাবন)
[ক] অ্যানোড অর্ধকোষ
[খ] ক্যাথোড অর্ধকোষ
✅ লবণ সেতু
[ঘ] গ্যাস অর্ধকোষ

২৩৭. যে তড়িৎ রাসায়নিক কোষে তড়িৎদ্বার বিক্রিয়া স্বতঃস্ফূর্তভাবে ঘটে এবং রাসায়নিক শক্তি বিদ্যুৎশক্তিতে পরিণত হয় তাকে কী বলে? (জ্ঞান)
✅ গ্যালভানিক কোষ
[খ] লবণ দণ্ড
[গ] তড়িৎ কোষ
[ঘ] রাসায়নিক কোষ

২৩৮. ড্যানিয়াল কোষে ক্যাথোড হিসেবে Cu │Cu2+ (aq) ধাতু/ধাতব আয়ন তড়িৎদ্বার ও অ্যানোড হিসেবে Zn│Zn2+(aq) ধাতু/ধাতব আয়ন তড়িৎদ্বার নিলে ক্যাথোডে কী বিক্রিয়া ঘটে? (উচ্চতর দক্ষতা)
✅ Cu2+ (aq) + 2e- → Cu(s)
[খ] Zn(s) → Zn2+(aq) + 2e-
[গ] Zn(s)+ Cu2+(aq) → Zn2+ (aq) + Cu(s)
[ঘ] Zn2+(aq) → Zn(s) + 2e-

২৩৯. ড্যানিয়াল সেলে ঋণাত্মক প্রান্ত কোনটি? (অনুধাবন)
[ক] জিংক দণ্ড
✅ কপার দণ্ড
[গ] কার্বন দণ্ড
[ঘ] কপার সালফেট দ্রবণ

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৪০. Zn|Zn2+ (aq) ║ Cu2+(aq) |Cu কোষে- (উচ্চতর দক্ষতা)
i. তড়িৎদ্বার বিক্রিয়া স্বতঃস্ফূর্তভাবে ঘটে
ii. রাসায়নিক শক্তি বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত হয়
iii. অ্যানোড হিসেবে Cu/Cu2+(aq) তড়িৎদ্বার ব্যবহার করা হয়

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২৪১. একটি গ্যালভানিক কোষে- (প্রয়োগ)
i. ক্যাথোড হিসেবে Cu|Cu2+(aq) ধাতু/ধাতব আয়ন তড়িৎদ্বার ব্যবহৃত হয়
ii. অ্যানোড হিসেবে Zn|Zn2+(aq) ধাতু/ধাতব আয়ন তড়িৎদ্বার ব্যবহৃত হয়
iii. জারণ-বিজারণ বিক্রিয়ায় ইলেকট্রন আদান-প্রদান ঘটে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] i ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের চিত্রের আলোকে ২৪২ ও ২৪৩ নং প্রশ্নের উত্তর দাও :

২৪২. উদ্দীপকের ক্ষেত্রে- (উচ্চতর দক্ষতা)
i. অ্যানোড পাত্রে Zn2+ আয়নের আধিক্য হয়
ii. ক্যাথোড পাত্রে Cu2+(aq) আয়নের ঘাটতি হয়
iii. Cu| Cu2+(aq) ক্যাথোড হিসেবে কাজ করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

২৪৩. উদ্দীপকের উল্টা ট আকৃতির টিউবে নিচের কোনটি থাকে? (অনুধাবন)
[ক] CuSO4
[খ] ZnSO4
[গ] NaCl
✅ KCl

৮. ১১ ড্রাইসেলের গঠন ও ইলেকট্রন স্থানান্তরের কৌশল

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি :
🧪 ড্রাইসেল (কোষ) এক ধরনের গ্যালভানিক কোষ। এই ড্রাইসেলকে আমরা ব্যাটারি বলে জানি।
🧪 সর্বাধিক প্রচলিত ড্রাইসেল হলো লেকল্যান্স কোষ। এই ড্রাইসেলকে আমরা টর্চলাইট জ্বালাতে, রেডিও বাজাতে, টিভির রিমোট চালাতে ব্যবহার করি।
🧪 গ্যালভানিক কোষের ন্যায় ড্রাইসেলও অ্যানোড ও ক্যাথোড দ্বারা গঠিত। তফাৎ হলো এর গঠনে কোনো তরল তড়িৎ বিশ্লেষ্য দ্রব থাকে না।
🧪 ড্রাইসেলে অ্যানোড হিসেবে জিংকের তৈরি কৌটা ব্যবহার করা হয়। এ কৌটা MnO2 ও তড়িৎ বিশ্লেষ্য দ্রব দ্বারা পূর্ণ থাকে। তড়িৎ বিশ্লেষ্য দ্রব হিসেবে NH4Cl ও ZnCl2 এর লাই মিশ্রিত থাকে। এ লাইকে ঘন করার জন্য স্টার্চ যুক্ত করা হয়।
🧪 জিংকের কৌটার ঠিক মাঝখানে ক্যাথোড দণ্ড প্রবেশ করানো হয়। ক্যাথোড হিসেবে MnO2 এর ভারী আবরণযুক্ত কার্বন দণ্ড ব্যবহার করা হয়।
🧪 ড্রাইসেলে জিংক দণ্ড জারিত হয়ে Zn2+ উৎপন্ন করে। এ আয়ন কাইয়ের সাথে মিশে যায়।
🧪 ক্যাথোডে অবস্থিত MnO2 অ্যানোডে উৎপন্ন ইলেকট্রন গ্রহণ করে বিজারিত হয়। কার্বন দণ্ড অ্যানোডে উৎপন্ন ইলেকট্রন ক্যাথোডে সরবরাহ করে।
🧪 ড্রাইসেল থেকে ১. ৫ ভোল্ট তড়িৎ বিভব পাওয়া যায়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৪৪. ড্রাইসেলের অ্যানোড হিসেবে কোনটি ব্যবহার করা হয়? (অনুধাবন)
✅ Zn
[খ] Cu
[গ] MnO2
[ঘ] NH4Cl

২৪৫. ড্রাইসেলের অ্যানোডে কী তড়িৎবিশ্লেষ্য দ্রব দ্বারা পূর্ণ থাকে? (অনুধাবন)
[ক] MnO2
[খ] MnCl2
[গ] ZnCl2
✅ NH4Cl + ZnCl2

২৪৬. ড্রাইসেলের ক্যাথোড হিসেবে কী ব্যবহার করা হয়? (অনুধাবন)
[ক] MnO2
✅ C
[গ] NH4Cl
[ঘ] ZnCl2

২৪৭. ড্রাইসেলের ক্যাথোডে কোন পদার্থের আবরণ থাকে? (জ্ঞান)
✅ MnO2
[খ] MnCl2
[গ] NH4Cl
[ঘ] ZnCl2

২৪৮. ড্রাইসেলের জিংক দণ্ড জারিত হয়ে কয়টি ইলেকট্রন উৎপন্ন করে? (জ্ঞান)
✅ ২
[খ] ৩
[গ] ৪
[ঘ] ৫

২৪৯. ড্রাইসেলে জারিত হয় কোনটি? (অনুধাবন)
[ক] C
✅ Zn
[গ] MnO2
[ঘ] NH4Cl + ZnCl2

২৫০. কোনটি সর্বাধিক পরিচিত ড্রাইসেল? (অনুধাবন)
✅ লেকলেন্স সেল
[খ] লেড সঞ্চয়ক সেল
[গ] অ্যালকালি সঞ্চয়ক সেল
[ঘ] ক্রোমিয়াম সঞ্চয়ক সেল

২৫১. ড্রাইসেলে কী ধরনের ইলেকট্রোলাইট ব্যবহার করা হয়? (জ্ঞান)
[ক] MnO2
✅ NH4Cl ও ZnCl2
[গ] NH4Cl
[ঘ] ZnCl2

২৫২. ড্রাইসেলে MnO2 কেন ব্যবহার করা হয়? (উচ্চতর দক্ষতা)
[ক] অ্যানোড হিসেবে
✅ কোষকে পোলারন ক্রিয়া মুক্ত রাখতে
[গ] ইলেকট্রোলাইট হিসেবে
[ঘ] ইলেকট্রোলাইটের মাত্রা বাড়াতে

২৫৩. কিছুদিন ব্যবহারের পর ড্রাইসেল থেকে এক ধরনের তরল পদার্থ বেরিয়ে আসে কেন? (উচ্চতর দক্ষতা)
[ক] বায়ুতে এর পাত্র ক্ষয় হয় বলে
[খ] ভেতরে এসিড উৎপন্ন হয় বলে
✅ ব্যাটারির অ্যানোড জারিত হয় বলে
[ঘ] ধুলাবালি জমা হওয়ার কারণে

২৫৪. ড্রাইসেলে কেন বিদ্যুৎ প্রবাহের সৃষ্টি হয়? (উচ্চতর দক্ষতা)
[ক] জারণ বিক্রিয়ার কারণে
[খ] বিজারণ বিক্রিয়ার কারণে
[গ] তড়িৎ বিশ্লেষ্য পদার্থের কারণে
✅ জারণ-বিজারণ বিক্রিয়ার কারণে

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৫৫. ড্রাইসেলে ইলেকট্রন আদান-প্রদানের কৌশল- (উচ্চতর দক্ষতা)
i. অ্যানোড বিক্রিয়া Zn(s) → Zn2+(aq)+2e-
ii. ক্যাথোড বিক্রিয়া 2NH4+(aq) + ২MnO2(s) + 2e-→ 2NH3(aq) + Mn2O3(s) + H2O(𝑙)
iii. ড্রাইসেল থেকে ১. ৫ ভোল্ট তড়িৎ বিভব পাওয়া যায়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

২৫৬. ড্রাইসেলে ব্যবহৃত হয়- (অনুধাবন)
i. অ্যানোড হিসেবে জিংকের তৈরি কৌটা
ii. ক্যাথোড হিসেবে কার্বন দণ্ড
iii. তড়িৎ বিশ্লেষ্য দ্রব হিসেবে MnO2 ও স্টার্চ

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের উদ্দীপকটি পড়ে ২৫৭ ও ২৫৮ নং প্রশ্নের উত্তর দাও :
ড্রাইসেল আমরা সাধারণত টর্চলাইট জ্বালাতে, রেডিও বাজাতে, টিভির রিমোট চালাতে এবং বাচ্চাদের খেলনা চালাতে ব্যবহার করি।

২৫৭. উদ্দীপকের সেলে ক্যাথোডে কিসের আবরণ দেওয়া থাকে? (অনুধাবন)
[ক] Al2O3
✅ MnO2
[গ] PbO2
[ঘ] ZnO2

২৫৮. উদ্দীপকের সেলটির ক্ষেত্রে- (উচ্চতর দক্ষতা)
i. ক্যাথোডে অবস্থিত MnO2 ইলেকট্রন গ্রহণ করে বিজারিত হয়
ii. অ্যানোডে Zn দণ্ড ইলেকট্রন ত্যাগ করে জারিত হয়
iii. তড়িৎ বিশ্লেষ্য হিসেবে NH4Cl, ZnCl2 ও স্টার্চের পেস্ট ব্যবহার করা হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৮. ১২ স্বাস্থ্য ও পরিবেশের উপর ব্যাটারির প্রভাব

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 আমরা যেসব ব্যাটারি ব্যবহার করি এগুলোর অধিকাংশে ভারী ধাতু ব্যবহার হয়। এসব ধাতব যৌগসমূহ বিষাক্ত ও জীবদেহে ক্যান্সার সৃষ্টিকারী হিসেবে পরিচিত।
🧪 যেমন ড্রাইসেলে Zn ও MnO2, মারকারি কোষে Zn ও Hg2O, লেড স্টোরেজ ব্যাটারিতে Pb ও PbO2, লিথিয়াম ব্যাটারিতে CoO2 ব্যবহার হয়। এসব ধাতুসমূহকে ভারী ধাতু বলে।
🧪 ব্যবহারের পর ব্যাটারি ফেলে দিলে এগুলোতে থাকা ভারী ধাতু ও ধাতব যৌগসমূহ মাটি ও পানির সাথে যুক্ত হয়। এগুলোর দ্বারা মাটি ও পানি দূষিত হয় এবং অনেকসময় আমাদের খাদ্য শিকলে প্রবেশ করে।
🧪 ব্যাটারির বর্জ্য দ্বারা দূষিত মাটি ও পানিতে জন্মানো খাদ্য গ্রহণের ফলে ক্যান্সারসহ নানা জটিল রোগের সৃষ্টি হতে পারে।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৫৯. মারকারি কোষে কোন ভারী ধাতব যৌগ ব্যবহৃত হয়? (অনুধাবন)
✅ Hg2O
[খ] HgO
[গ] Hg2O2
[ঘ] HgO2

২৬০. লিথিয়াম ব্যাটারিতে কোন ভারী ধাতব যৌগ ব্যবহার হয় যা বিষাক্ত ও ক্যান্সার সৃষ্টিকারী হিসেবে পরিচিত? (অনুধাবন)
[ক] CoO
✅ CoO2
[গ] PbO2
[ঘ] MnO2

২৬১. ব্যাটারিতে ব্যবহৃত বিষাক্ত ধাতু ও ধাতব যৌগসমূহ মানবদেহের খাদ্য শিকলে প্রবেশ করে কোন রোগ সৃষ্টি করতে পারে? (জ্ঞান)
[ক] জন্ডিস
[খ] টাইফয়েড
[গ] ব্রঙ্কাইটিস
✅ ক্যান্সার

২৬২. ড্রাইসেলে নিচের কোন ধাতব অক্সাইড ব্যবহার হয় যা মাটি ও পানি দূষণে ভূমিকা রাখে? (অনুধাবন)
✅ MnO2
[খ] PbO2
[গ] CoO2
[ঘ] Hg2O

২৬৩. লেড-স্টোরেজ ব্যাটারি কী ধরনের ভারী ধাতু ও ধাতব যৌগ দিয়ে তৈরি হয়? (অনুধাবন)
[ক] Zn ও MnO2
✅ Pb ও PbO2
[গ] Zn ও Hg2O
[ঘ] C ও CoO2

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৬৪. ব্যাটারিতে ব্যবহৃত ধাতব পদার্থ যত্রতত্র ফেলা উচিত নয় কেন? (উচ্চতর দক্ষতা)
i. এগুলো জলজ প্রাণী ও উদ্ভিদ দেহের ক্ষতিসাধন করে
ii. এগুলো মাটিতে মিশে ফসলের দ্বারা আমাদের খাদ্য শিকলে আসে
iii. এগুলো স্বাস্থ্য ও পরিবেশে সহায়ক ভূমিকা রাখে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২৬৫. ব্যাটারিতে ব্যবহৃত ভারী ধাতু ও ধাতব যৌগসমূn- (অনুধাবন)
i. বিষাক্ত
ii. ক্যান্সার সৃষ্টিকারী
iii. পুনরুদ্ধার করে ব্যবহার করা যায়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের অনুচ্ছেদ পড়ে ২৬৬ ও ২৬৭নং প্রশ্নের উত্তর দাও :
স্বাস্থ্য ও পরিবেশের উপর লিথিয়াম ব্যাটারিতে ব্যবহৃত ভারী ধাতু ও ধাতব যৌগসমূহ ক্ষতিকর প্রভাব ফেলে।

২৬৬. উল্লিখিত ব্যাটারিতে ব্যবহৃত কোন ধাতব যৌগ পরিবেশে ক্ষতিকর প্রভাব ফেলে? (অনুধাবন)
[ক] MnO2
[খ] Hg2O
[গ] PbO2
✅ CoO2

২৬৭. মানব স্বাস্থ্যের ওপর উক্ত ব্যাটারিতে ব্যবহৃত ধাতব যৌগের প্রভাe- (উচ্চতর দক্ষতা)
i. ক্যান্সার সৃষ্টিকারী
ii. খাদ্য শিকলের ভারসাম্যে বিঘ্ন ঘটায়
iii. পানিবাহিত রোগে আক্রান্ত হয়

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৮. ১৩ বিদ্যুৎ ব্যবহার করে বিক্রিয়া সংগঠন

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি :
🧪 গ্যালভানিক কোষ যেমন-ড্যানিয়াল কোষ ও ড্রাই সেল ব্যাটারিতে অ্যানোড ও ক্যাথোড তড়িৎদ্বারে বিক্রিয়া ঘটিয়ে রাসায়নিক শক্তি থেকে বিদ্যুৎশক্তি উৎপন্ন করে। কিন্তু অনেক বিক্রিয়া তড়িৎ রাসায়নিক কোষে বাইরের থেকে বিদ্যুৎপ্রবাহের মাধ্যমে সংঘটিত করা যায়।
🧪 যে কোষে বিদ্যুৎশক্তিকে ব্যবহার করে তড়িৎদ্বারে বিক্রিয়া সংঘটিত করা হয়, তাকে তড়িৎ বিশ্লেষ্য কোষ বলে। তড়িৎ বিশ্লেষ্য কোষে বিদ্যুৎশক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয়।
🧪 তড়িৎ বিশ্লেষণের সাহায্যে ধাতুপ্রলেপ দেওয়া, ধাতু পরিশোধন করা ও নতুন রাসায়নিক পদার্থের উৎপাদন করা সম্ভব।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৬৮. ইলেকট্রোপ্লেটিং প্রক্রিয়াটি কী? (অনুধাবন)
[ক] তড়িৎ বিশ্লেষণ
[খ] গ্যালভানি কোষে সংঘটিত বিক্রিয়া
✅ তড়িৎ বিশ্লেষণ কোষের মাধ্যমে তড়িৎ প্রলেপন
[ঘ] অ্যানোডের ক্ষয়প্রাপ্ত হওয়া

২৬৯. তড়িৎ বিশ্লেষ্য কোষে কী হয়? (অনুধাবন)
✅ বিদ্যুৎ শক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয়
[খ] বিদ্যুৎ শক্তি যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত হয়
[গ] রাসায়নিক শক্তি বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত হয়
[ঘ] রাসায়নিক শক্তি যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত হয়

২৭০. বিদ্যুৎ শক্তি রাসায়নিক শক্তিতে রূপান্তরিত হয় কোথায়? (অনুধাবন)
[ক] গ্যালভানিক কোষে
✅ তড়িৎ বিশ্লেষ্য কোষে
[গ] ড্যানিয়াল কোষে
[ঘ] ড্রাইসেলে

২৭১. যে কোষে বিদ্যুৎশক্তিকে ব্যবহার করে তড়িৎদ্বারে বিক্রিয়া সংঘটিত হয় তাকে কী বলে? (জ্ঞান)
[ক] লেকল্যান্স কোষে
[খ] গ্যালভানিক কোষে
[গ] ড্যানিয়াল কোষে
✅ তড়িৎ বিশ্লেষ্য কোষ

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৭২. Fe-এর ওপর Au এর প্রলেপ দেওয়া হয় যে কোষে, এটি- (প্রয়োগ)
i. বিদ্যুৎ শক্তিকে রাসায়নিক শক্তিতে রূপান্তরিত করে
ii. ইলেকট্রোপ্লেটিং এ ব্যবহার করা হয়
iii. ধাতু বিশোধনে ব্যবহার করা হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের অনুচ্ছেদটি পড়ে ২৭৩ ও ২৭৪নং প্রশ্নের উত্তর দাও:
কোনো ধাতুর তৈরি জিনিসপত্রকে সুন্দর ও আকর্ষণীয় করে তোলাই ইলেকট্রোপ্লেটিংয়ের উদ্দেশ্য।

২৭৩. উক্ত প্রক্রিয়া কী দ্বারা সম্পন্ন করা হয়? (প্রয়োগ)
✅ তড়িৎ বিশ্লেষণ
[খ] গ্যালভানিক কোষ
[খ] সংশ্লেষণ
[ঘ] অধঃক্ষেপণ

২৭৪. উল্লিখিত প্রক্রিয়ায়- (অনুধাবন)
i. জারণ-বিজারণ বিক্রিয়া সংঘটিত হয়
ii. ইলেকট্রনের আদান প্রদান ঘটে
iii. জারণ সংখ্যা হ্রাস পায়

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৮. ১৪ তড়িৎবিশ্লেষণ ও তড়িৎবিশ্লেষ্যের বিশ্লিষ্ট হওয়ার কৌশল

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি :
🧪 তড়িৎবিশ্লেষ্য কোষের গঠন গ্যালভানিক কোষের মতোই, এক্ষেত্রে বৈদ্যুতিক বাল্বের পরিবর্তে ব্যাটারি যুক্ত থাকে।
🧪 তড়িৎবিশ্লেষ্য কোষ এক প্রকোষ্ঠ বা দুই প্রকোষ্ঠবিশিষ্ট হতে পারে।
🧪 এক প্রকোষ্ঠবিশিষ্ট তড়িৎবিশ্লেষ্য কোষে বিদ্যুৎপ্রবাহ চালালে একটি ধনাত্মক পোল তড়িৎদ্বার (অ্যানোড) ও অপরটি ঋণাত্মক পোল তড়িৎদ্বার (ক্যাথোড) এর সৃষ্টি হয়। এতে ঋণাত্মক চার্জযুক্ত আয়ন অ্যানোড দ্বারা ও ধনাত্মক চার্জযুক্ত আয়ন ক্যাথোড দ্বারা আকৃষ্ট হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৭৫. তড়িৎবিশ্লেষ্য কোষের গঠন কোন কোষের অনুরূপ? (অনুধাবন)
✅ গ্যালভানিক কোষ
[খ] মারকারি কোষ
[গ] লেড-স্টোরেজ কোষ
[ঘ] লিথিয়াম কোষ

২৭৬. তড়িৎবিশ্লেষ্য কোষে বিদ্যুতের উৎস হিসেবে কী যুক্ত থাকে? (জ্ঞান)
[ক] বৈদ্যুতিক বাল্ব
[খ] অ্যানোড
✅ ব্যাটারি
[ঘ] ক্যাথোড

২৭৭. দুই প্রকোষ্ঠ বিশিষ্ট তড়িৎবিশ্লেষ্য কোষের গঠন কোনটির মতো? (জ্ঞান)
[ক] গ্যালভানিক কোষ
✅ ড্যানিয়াল কোষ
[গ] মারকারি কোষ
[ঘ] লিথিয়াম কোষ

২৭৮. সোডিয়াম ক্লোরাইড থেকে সোডিয়াম ধাতু নিষ্কাশনে কোন বিক্রিয়াটি ক্যাথোডে ঘটে? (উচ্চতর দক্ষতা)
[ক] Cl - (𝑙) + e-
✅ 2Na+ + 2e-→2Na(𝑙)
[গ] Cl - (𝑙) - e- → Cl
[ঘ] NaCl (𝑙)→Na+ Cl- (𝑙)

২৭৯. ঋণাত্মক চার্জযুক্ত কণাকে কী বলে? (জ্ঞান)
[ক] আয়ন
✅ ক্যাটায়ন
[গ] অ্যানায়ন
[ঘ] ক্যাথোড

২৮০. NaCl থেকে ধাতু নিষ্কাশনে কোন বিক্রিয়াটি অ্যানোডে ঘটে? (উচ্চতর দক্ষতা)
✅ 2Cl-→ Cl2(g)+2e-
[খ] 2Na++2e-→2Na(𝑙)
[গ] Cl- (𝑙)+e-
[ঘ] Cl- (𝑙)-e-→Cl

২৮১. যে তড়িৎদ্বারে জারণ ঘটে তাকে কী বলা হয়? (জ্ঞান)
[ক] ক্যাথোড
✅ অ্যানোড
[গ] ক্যাটায়ন
[ঘ] অ্যানায়ন

২৮২. যে তড়িৎদ্বারে বিজারণ ঘটে তাকে কী বলে? (জ্ঞান)
[ক] ক্যাটায়ন
[খ] অ্যানায়ন
[গ] অ্যানোড
✅ ক্যাথোড

২৮৩. নিচের কোনটি তীব্র তড়িৎবিশ্লেষ্য? (অনুধাবন)
[ক] NH4OH
[খ] CH3COOH
[গ] CH4
✅ NaCl (গলিত)

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৮৪. যে কোষে গলিত NaCl থেকে Na ধাতু ও H2 গ্যাস তৈরি হয়- (উচ্চতর দক্ষতা)
i. এটি এক বা দুই প্রকোষ্ঠ বিশিষ্ট
ii. কোষে ঋণাত্মক চার্জযুক্ত আয়ন অ্যানোড দ্বারা আকৃষ্ট হয়
iii. অ্যানোডে বিজারণ ও ক্যাথোডে জারণ ঘটে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের চিত্রটি দেখে ২৮৫ ও ২৮৬নং প্রশ্নের উত্তর দাও :

২৮৫. উদ্দীপকের ক্ষেত্রে- (উচ্চতর দক্ষতা)
i. অ্যানোডে উৎপন্ন পদার্থটি জীবাণুনাশক
ii. অ্যানোডে বিজারণ ঘটে
iii. ক্যাথোডে Na ধাতু জমা হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

২৮৬. উদ্দীপকের লবণটির জলীয় দ্রবণে তড়িৎ চালনা করলে দ্রবণে কোনটি উৎপন্ন হয়? (প্রয়োগ)
[ক] Cl2
[খ] H2
[গ] HCl
✅ NaOH

৮. ১৫ তড়িৎরাসায়নিক কোষের প্রয়োগ

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি :
🧪 তড়িৎবিশ্লেষণের সাহায্যে কোনো ধাতুর উপর অন্য ধাতুর প্রলেপ দেওয়ার প্রক্রিয়াকে ইলেকট্রোপ্লেটিং বলে।
🧪 আধুনিক রসায়নে তড়িৎ বিশ্লেষণ কৌশলের মাধ্যমে নতুন পদার্থের উৎপাদন, আকরিক থেকে ধাতুর নিষ্কাশন, বিদ্যুৎশক্তির উৎপাদন (ফুয়েল সেল) পরীক্ষাগারে রাসায়নিক পদার্থের বিশ্লেষণ, পদার্থের পরিশোধন ও বিশুদ্ধিকরণ, পরিবেশ দূষণকারী পদার্থের ব্যবস্থাপনাকরণ ইত্যাদি করা হয়।
🧪 তড়িৎবিশ্লেষ্য কোষে বর্জ্যকে পরিশোধন করে পরিবেশ রক্ষা করা যায়। ডায়াবেটিস রোগীর রক্তের মধ্যে গ্লুকোজের পরিমাণ নির্ণয় করার জন্য তড়িৎবিশ্লেষণ কৌশল নির্ভর সেন্সর ব্যবহার করা হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৮৭. ‘গ্লুকোজ সেন্সর’ এর ভেতর কোন কোষ থাকে? (জ্ঞান)
[ক] তড়িৎরাসায়নিক কোষ
✅ তড়িৎবিশ্লেষ্য কোষ
[গ] গ্যালভানিক কোষ
[ঘ] লেড সঞ্চায়ক কোষ

২৮৮. ‘গ্লুকোজ সেন্সরে’ তড়িৎবিশ্লেষ্য কোনটি? (জ্ঞান)
[ক] পাতলা ধাতুর আবরণ
[খ] গ্লুকোজ
✅ রক্ত
[ঘ] হাতের চামড়া

২৮৯. গ্লুকোজ ডিটেক্টর কীভাবে রক্তে গ্লুকোজের পরিমাণ বের করে? (উচ্চতর দক্ষতা)
[ক] তড়িৎবিশ্লেষ্য হিসেবে রক্ত ব্যবহার করে
[খ] তড়িৎদ্বার হিসেবে রক্ত ব্যবহার করে
[গ] গ্লুকোজের জারণ ঘটিয়ে
✅ জারণে উদ্ভূত e- সংখ্যা নির্ণয় করে

২৯০. কোন কোষের মাধ্যমে পানিতে আর্সেনিকের পরিমাণ নির্ণয় করা যায়? (জ্ঞান)
[ক] তড়িৎরাসায়নিক কোষ
[খ] ভোল্টায়িক কোষ
✅ তড়িৎবিশ্লেষ্য কোষ
[ঘ] ড্রাইসেল

২৯১. তড়িৎ বিশ্লেষণ কৌশল ব্যবহার করে লোহা বা রুপার উপর কোন ধাতুর প্রলেপ দেওয়া যায়? (অনুধাবন)
✅ সোনা
[খ] পটাসিয়াম
[গ] সোডিয়াম
[ঘ] কপার

২৯২. তড়িৎবিশ্লেষণের সাহায্যে কোনো ধাতুর উপর অন্য ধাতুর প্রলেপ দেওয়ার প্রক্রিয়াকে কী বলা হয়? (জ্ঞান)
✅ ইলেকট্রোপ্লেটিং
[খ] ইলেকট্রোলাইট
[গ] ইলেকট্রোড
[ঘ] ইলেকট্রন

২৯৩. কোনটি তড়িৎবিশ্লেষণের প্রয়োগের সাথে ভিন্নতা প্রকাশ করে? (অনুধাবন)
[ক] আকরিক থেকে ধাতু নিষ্কাশন
[খ] বিদ্যুৎ শক্তির উৎপাদন (ফুয়েল সেল)
[গ] রাসায়নিক পদার্থের বিশ্লেষণ ও পরিশোধন
✅ রাসায়নিক শক্তি থেকে বিদ্যুৎশক্তি উৎপাদন

২৯৪. হাইড্রোজেন ফুয়েল সেলের সাহায্যে কী উৎপন্ন করা যায়? (জ্ঞান)
[ক] H2 গ্যাস
✅ বিদ্যুৎ
[গ] জ্বালানি
[ঘ] তাপশক্তি

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের চিত্র দেখে এবং ২৯৫ ও ২৯৬নং প্রশ্নের উত্তর দাও :
চিত্র : তড়িৎ রাসায়নিক গ্লুকোজ সেন্সর

২৯৫. চিত্রে কোন তড়িৎবিশ্লেষ্য পদার্থের উপস্থিতির মাধ্যমে রক্তের গ্লুকোজ নির্ণয় করা যায়? (অনুধাবন)
✅ প্রোটন
[খ] প্লেটলেট
[গ] থ্রম্বোসাইট
[ঘ] ফাইব্রিনোজেন

২৯৬. চিত্রের প্রযুক্তি ব্যবহার করে রক্তের গ্লুকোজের পরিমাণ নির্ণয় করতে কত সময় লাগে? (অনুধাবন)
[ক] এক সেকেন্ড
✅ এক মিনিট
[গ] দশ সেকেন্ড
[ঘ] দশ মিনিট

৮. ১৬ পানির তড়িৎবিশ্লেষণ

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 পানির অণু ২টি হাইড্রোজেন ও ১টি অক্সিজেন মৌলের পরমাণু দ্বারা গঠিত।
🧪 এক অণু হাইড্রোজেন ও অর্ধ অণু অক্সিজেন মিলে এক অণু পানি উৎপন্ন হয়।
🧪 তড়িৎবিশ্লেষ্য কোষের মাধ্যমে পানিকে ভাঙা যায়। পানির বিশ্লেষণের জন্য যে তড়িৎ রাসায়নিক কোষ ব্যবহৃত হয়, তাতে রাসায়নিকভাবে নিষ্ক্রিয় ধাতুর অ্যানোড ও ক্যাথোড ব্যবহার করা হয়।
🧪 পানির তড়িৎবিশ্লেষণে সাধারণত ধাতব প্লাটিনামের (চঃ) পাত অ্যানোড ও ক্যাথোড হিসেবে ব্যবহার করা হয়।
🧪 সালফিউরিক এসিড দ্বারা সামান্য অম্লীয় পানির দ্রবণ তৈরি করে তাতে প্লাটিনাম অ্যানোড ও ক্যাথোডের মাধ্যমে বিদ্যুৎ প্রবাহিত করলে জারণ-বিজারণ বিক্রিয়া সংঘটিত হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

২৯৭. এসিড মিশ্রিত পানির তড়িৎ বিশ্লেষণে হাইড্রোজেন গ্যাসের আয়তন অক্সিজেন গ্যাসের কত গুণ? (জ্ঞান)
[ক] সমান
✅ দ্বিগুণ
[গ] অর্ধেক
[ঘ] তিন গুণ

২৯৮. এক অণু পানি উৎপন্ন হয় কীভাবে? (অনুধাবন)
[ক] এক অণু হাইড্রোজেন ও এক অণু অক্সিজেন মিলে
[খ] এক অণু হাইড্রোজেন ও দুই অণু অক্সিজেন মিলে
✅ এক অণু হাইড্রোজেন ও অর্ধ অণু অক্সিজেন মিলে
[ঘ] অর্ধ অণু হাইড্রোজেন ও এক অণু অক্সিজেন মিলে

২৯৯. এসিড মিশ্রিত পানির তড়িৎ বিশ্লেষণে অ্যানোডে কোন গ্যাসের সৃষ্টি হয়? (জ্ঞান)
✅ অক্সিজেন
[খ] নাইট্রোজেন
[গ] হাইড্রোজেন
[ঘ] ওজোন

৩০০. এসিড মিশ্রিত পানির তড়িৎ বিশ্লেষণে ক্যাথোডে কোন গ্যাসের সৃষ্টি হয়? (জ্ঞান)
[ক] অক্সিজেন
[খ] নাইট্রোজেন
[গ] কার্বন ডাইঅক্সাইড
✅ হাইড্রোজেন

৩০১. পানির অণুকে ভাঙলে কী গ্যাস পাওয়া যায়? (জ্ঞান)
[ক] হাইড্রোজেন
[খ] অক্সিজেন
[গ] হাইড্রোজেন আয়ন
✅ হাইড্রোজেন ও অক্সিজেন

৩০২. পানির তড়িৎ বিশ্লেষণে কোন বিক্রিয়াটি ক্যাথোডে ঘটে? (উচ্চতর দক্ষতা)
[ক] O + O → O2
[খ] OH- → OH + e
✅ 4H+ + 4e- → 2H2
[ঘ] 4OH-→ 2H2O + O2 + 4e-

৩০৩. পানির তড়িৎ বিশ্লেষণে Pt ব্যবহৃত হবার কারণ কী? (উচ্চতর দক্ষতা)
[ক] Pt দামি মৌল
[খ] Pt ভালো বিদ্যুৎ পরিবাহী
✅ Pt রাসায়নিকভাবে নিষ্ক্রিয়
[ঘ] Pt এর পারমাণবিক সংখ্যা বেশি

৩০৪. পানির তড়িৎ বিশ্লেষণে অ্যানোডে কী জারিত হয়? (জ্ঞান)
✅ H2O
[খ] O2
[গ] H+
[ঘ] H2

৩০৫. পানির তড়িৎবিশ্লেষণে ক্যাথোডে কী বিজারিত হয়? (জ্ঞান)
[ক] H2O
[খ] O2
[গ] O+
✅ H-

৩০৬. অম্লীয় মাধ্যমে পানির তড়িৎবিশ্লেষণ ঘটানোর কারণ কী? (উচ্চতর দক্ষতা)
[ক] জারণ বিক্রিয়া দ্রুত হওয়া
[খ] বিজারণ বিক্রিয়ার বেগ বৃদ্ধি
✅ তড়িৎ পরিবহন বৃদ্ধি পায়
[ঘ] দ্রবণের মধ্য দিয়ে বিদ্যুৎ পরিবহন সহজ হয়

৩০৭. পানির তড়িৎবিশ্লেষণে ক্যাথোডে কী ঘটে? (উচ্চতর দক্ষতা)
[ক] O2 উৎপন্ন করে
[খ] H2 গ্যাস জমা হয়
✅ H2 গ্যাস উৎপন্ন হয়
[ঘ] H2O উৎপন্ন হয়

৩০৮. বিদ্যুৎ পরিবাহিতা বৃদ্ধির জন্য পানিতে কী যোগ করতে হয়? (জ্ঞান)
[ক] নাইট্রিক এসিড
✅ সালফিউরিক এসিড
[গ] হাইড্রোক্লোরিক এসিড
[ঘ] ফসফরিক এসিড

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩০৯. H2O(𝑙) তড়িৎবিশ্লেষণ--→H2(g) + O2(g) বিক্রিয়ায়- (উচ্চতর দক্ষতা)
i. অ্যানোডে অক্সিজেন উৎপন্ন হয়
ii. ক্যাথোডে হাইড্রোজেন উৎপন্ন হয়
iii. হাইড্রোজেনের আয়তন অক্সিজেনের দ্বিগুণ হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৩১০. 2H2O(l) তড়িৎ বিশ্লেষণ---→ 2H2(g) + O2(g); এক্ষেত্রে- (উচ্চতর দক্ষতা)
i. অ্যানোডে বিক্রিয়া: 2H2O(𝑙)→ O2(g)+ 4H+(aq) + 4e-
ii. ক্যাথোডে বিক্রিয়া: 4H+(aq) + 4e-→ 2H2(g)
iii. বিক্রিয়াটি স্বতঃস্ফূর্তভাবে ঘটে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের চিত্র দেখ এবং ৩১১ ও ৩১২ নং প্রশ্নের উত্তর দাও :

৩১১. উপরের A ও B চিহ্নিত গ্যাসদ্বয়ের নাম কী? (অনুধাবন)
[ক] অক্সিজেন ও হাইড্রোজেন
✅ হাইড্রোজেন ও অক্সিজেন
[গ] জলীয়বাষ্প ও অক্সিজেন
[ঘ] অক্সিজেন ও জলীয়বাষ্প

৩১২. চিত্রের বিক্রিয়ায়- (উচ্চতর দক্ষতা)
i. এসিডের কোনো পরিবর্তন হয় না
ii. অ্যানোডে পানির অণু জারিত হয়
iii. ক্যাথোড প্রোটন তৈরি করে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৮. ১৭ সোডিয়াম ক্লোরাইড দ্রবণের তড়িৎ বিশ্লেষণ

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 NaCl-এর সম্পৃক্ত জলীয় দ্রবণকে ব্রাইন বলে।
🧪 NaCl দ্রবণকে তড়িৎবিশ্লেষণ করে প্রধানত ক্লোরিন গ্যাস উৎপন্ন করা হয়।
🧪 বাণিজ্যিকভাবে ক্লোরিন উৎপাদনের জন্য সমুদ্রের পানিকে তড়িৎ বিশ্লেষণ করা হয়। কেননা সমুদ্রের পানিতে প্রচুর NaCl থাকে।
🧪 NaCl দ্রবণে বিদ্যুৎপ্রবাহ চালালে NaCl-এর সাথে পানিরও জারণ-বিজারণ ঘটে।
🧪 NaCl দ্রবণের তড়িৎবিশ্লেষণে Na+ ও Cl¯ বিদ্যুৎ পরিবাহিতার কাজ করে।
🧪 অ্যানোডে ক্লোরাইড আয়ন জারিত হয়ে ক্লোরিন গ্যাস ও ইলেকট্রন তৈরি হয়।
🧪 ক্যাথোডে পানির অণু বিজারিত হয়ে হাইড্রোক্সিল আয়ন ও হাইড্রোজেন গ্যাসে পরিণত হয়।
🧪 NaCl দ্রবণের তড়িৎবিশ্লেষণে Cl2 ও H2 গ্যাসের সাথে NaOH উপজাত যৌগ পাওয়া যায়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩১৩. সোডিয়াম ক্লোরাইডের মধ্য দিয়ে তড়িৎ প্রবাহ চালনা করলে অ্যানোডে কী সৃষ্টি হয়? (জ্ঞান)
✅ ক্লোরিন গ্যাস
[খ] হাইড্রোজেন গ্যাস
[গ] নাইট্রোজেন গ্যাস
[ঘ] ওজোন গ্যাস

৩১৪. সোডিয়াম ক্লোরাইডের জলীয় দ্রবণের তড়িৎবিশ্লেষণে ক্যাথোডে কী উৎপন্ন হয়? (জ্ঞান)
[ক] সোডিয়াম
✅ হাইড্রোজেন
[গ] অক্সিজেন
[ঘ] কার্বন

৩১৫. NaCl দ্রবণের তড়িৎবিশ্লেষণে অ্যানোড ও ক্যাথোডে কোন বিক্রিয়া সংঘটিত হয়? (অনুধাবন)
[ক] পানিযোজন বিক্রিয়া
[খ] অধঃক্ষেপণ বিক্রিয়া
✅ জারণ-বিজারণ বিক্রিয়া
[ঘ] আর্দ্রবিশ্লেষণ বিক্রিয়া

৩১৬. সোডিয়াম ক্লোরাইডের তড়িৎবিশ্লেষণে কোন বিক্রিয়াটি ক্যাথোডে ঘটে? (উচ্চতর দক্ষতা)
✅ 2H2O(𝑙) + 2e- H2(g) + OH- (aq)
[খ] Na+(𝑙) + e-→Na(𝑙)
[গ] Cl- (𝑙) - e-→Cl
[ঘ] NaCl(𝑙)→Na+Cl- (𝑙)

৩১৭. সোডিয়াম ক্লোরাইডের তড়িৎবিশ্লেষণে ক্যাথোডে কোনটি সঞ্চিত হয়? (অনুধাবন)
[ক] H2
[খ] Cl2
[গ] Na
✅ NaOH

৩১৮. ব্রাইন কাকে বলে? (অনুধাবন)
[ক] NaCl
[খ] NaCl(s)
✅ NaCl(aq)
[ঘ] NaCl + H2O(g)

৩১৯. ব্রাইনের তড়িৎবিশ্লেষণে কী গ্যাস উৎপন্ন হয়? (জ্ঞান)
[ক] Na
✅ Cl2
[গ] HCl
[ঘ] H2O

৩২০. NaCl দ্রবণের তড়িৎবিশ্লেষণে বিদ্যুৎ পরিবহনের কাজ করে কোনটি? (অনুধাবন)
[ক] H+
[খ] O2-
[গ] OH-
✅ Na+ ও Cl-

৩২১. ব্রাইনের তড়িৎবিশ্লেষণে অ্যানোডে ও ক্যাথোডে উভয় ক্ষেত্রেই কী ঘটে? (উচ্চতর দক্ষতা)
[ক] জারণ হয়
[খ] বিজারণ হয়
✅ গ্যাসীয় পদার্থ উৎপন্ন হয়
[ঘ] একই পদার্থ উৎপন্ন হয়

৩২২. ব্রাইনের তড়িৎবিশ্লেষণে উপজাত যৌগ হিসেবে কী পাওয়া যায়? (অনুধাবন)
[ক] Cl2
[খ] H2
✅ NaOH
[ঘ] H2O

৩২৩. ব্রাইনের তড়িৎবিশ্লেষণে ক্যাথোডে কী ঘটে? (অনুধাবন)
[ক] পানি জারিত হয়
✅ পানি বিজারিত হয়
[গ] Cl- জারিত হয়
[ঘ] Cl- বিজারিত হয়

৩২৪. কোনটির সম্পৃক্ত জলীয় দ্রবণকে ব্রাইন বলে? (জ্ঞান)
[ক] CaCl2
✅ NaCl
[গ] KCl
[ঘ] NaBr

৩২৫. NaCl এর তড়িৎবিশ্লেষণে অ্যানোডে কোন গ্যাসের সৃষ্টি হয়? (জ্ঞান)
[ক] হাইড্রোজেন
✅ ক্লোরিন
[গ] অক্সিজেন
[ঘ] হাইড্রোজেন ও ক্লোরিন

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩২৬. NaCl দ্রবণের তড়িৎ বিশ্লেষণে- (উচ্চতর দক্ষতা)
i. অ্যানোড বিক্রিয়া : 2Cl- (aq) → Cl2(g) + 2e-
ii. ক্যাথোড বিক্রিয়া : 2H2O(𝑙) + 2e-→H2(g) + OH- (aq)
iii. Cl-- e- → Cl

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৩২৭. NaCl দ্রবণে বিদ্যুৎ প্রবাহিত করলে- (প্রয়োগ)
i. অ্যানোডে ক্লোরিন গ্যাস ও ইলেকট্রন তৈরি হয়
ii. ক্যাথোডে পানির অণু বিজারিত হয়
iii. উপজাত যৌগ হিসেবে Na2CO3 পাওয়া যায়

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৩২৮. NaCl-এর জলীয় দ্রবণের তড়িৎবিশ্লেষণের সময় উৎপন্ন হয়- (অনুধাবন)
i. NaOH
ii. Cl2
iii. H2

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

নিচের চিত্রটি দেখে ৩২৯ ও ৩৩০নং প্রশ্নের উত্তর দাও :
চিত্র : সোডিয়াম ক্লোরাইডের জলীয় দ্রবণের তড়িৎ বিশ্লেষণ

৩২৯. কোন আয়নটি ক্যাথোড দ্বারা আকৃষ্ট হবে? (অনুধাবন)
[ক] Cl-
[খ] Na+
✅ H+
[ঘ] OH-

৩৩০. কোন পদার্থটি চিত্রে প্রদর্শিত তড়িৎ বিশ্লেষণে উৎপন্ন হয় না? (উচ্চতর দক্ষতা)
✅ সোডিয়াম ধাতু
[খ] সোডিয়াম হাইড্রোক্সাইড
[গ] হাইড্রোজেন
[ঘ] ক্লোরিন

৮. ১৮ তড়িৎবিশ্লেষণে উৎপাদিত পদার্থের বাণিজ্যিক ব্যবহার

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি
🧪 তড়িৎবিশ্লেষণের মাধ্যমে আকরিক থেকে বিভিন্ন ধাতু যেমন : সোডিয়াম, অ্যালুমিনিয়াম, তামা, দস্তা, লোহা, সিসা প্রভৃতি নিষ্কাশন করা হয়।
🧪 বাণিজ্যিকভাবে ইলেকট্রোপ্লেটিংয়ের মাধ্যমে লোহায় অন্য ধাতুর বিশেষ করে দস্তা ও ম্যাগনেসিয়ামের মরিচারোধক প্রলেপ দেওয়া হয়। এতে লোহার স্থায়িত্ব বৃদ্ধি পায়।
🧪 রূপার তৈরি অলংকারের উপর সোনার প্রলেপ দিয়ে অলংকারের উজ্জ্বল্য বৃদ্ধি করা হয়।
🧪 পানির তড়িৎ বিশ্লেষণে উৎপন্ন হাইড্রোজেন গ্যাস পরিবেশ বান্ধব জ্বালানি। হাইড্রোজেনকে পোড়ালে পরিবেশের জন্য প্রয়োজনীয় পানি ও তাপ উৎপন্ন হয়।
🧪 হাইড্রোজেন গ্যাস বর্তমান সময়ের ফুয়েল সেলের সবচেয়ে ভালো জ্বালানি।
🧪 সমুদ্রের পানির তড়িৎবিশ্লেষণে উৎপন্ন ক্লোরিন গ্যাস জীবাণুনাশক হিসেবে এবং NaOH ক্ষার হিসেবে প্রচুর ব্যবহার করা হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩৩১. কারখানায় ক্ষার হিসেবে কোনটি ব্যবহৃত হয়? (অনুধাবন)
✅ NaOH
[খ] NaCl
[গ] KOH
[ঘ] Al2O3

৩৩২. ফুয়েল সেলে জ্বালানি হিসেবে কোন গ্যাস ব্যবহৃত হয়? (জ্ঞান)
[ক] O2
✅ H2
[গ] Cl2
[ঘ] N2

৩৩৩. হাইড্রোজেনকে পোড়ালে কী উৎপন্ন হয়? (জ্ঞান)
[ক] তাপ
[খ] পানি
✅ পানি ও তাপ
[ঘ] জ্বালানি

৩৩৪. তড়িৎবিশ্লেষণে যে ধাতুর প্রলেপ দিতে হয় তার বৈশিষ্ট্য কেমন? (অনুধাবন)
[ক] বেশি সক্রিয়
[খ] বিদ্যুৎ সুপারিবাহী
[গ] উজ্জ্বল
✅ Kম সক্রিয়

৩৩৫. বাণিজ্যিক কাজে লোহার পরিবর্তে কী ব্যবহৃত হয়? (জ্ঞান)
[ক] ঢালাই লোহা
✅ ইস্পাত
[গ] পেটা লোহা
[ঘ] Fe3O4

৩৩৬. রান্নার হাঁড়ি-পাতিল তৈরিতে ব্যবহৃত হয় কোনটি? (জ্ঞান)
[ক] Mg
[খ] Cu
[গ] Ni
✅ Al

৩৩৭. ইলেকট্রোপ্লেটিংয়ের মাধ্যমে লোহাতে কোন কোন ধাতুর প্রলেপ দেওয়া হয়? (অনুধাবন)
[ক] Zn, Cu
✅ Zn, Mg
[গ] Mg, Al
[ঘ] Zn, Al

৩৩৮. ‘ইমিটেশনের স্বর্ণ’ কিসের উদাহরণ? (অনুধাবন)
[ক] তড়িৎ বিশ্লেষণ
✅ ইলেকট্রোপ্লেটিং
[গ] ভালকানাইজিং
[ঘ] গ্যালভানাইজিং

৩৩৯. তামার তার বাণিজ্যিকভাবে বেশি সমাদৃত কেন? (অনুধাবন)
✅ স্বল্প বিদ্যুৎরোধী হওয়ার কারণে
[খ] অধিক বিদ্যুৎরোধী হওয়ার কারণে
[গ] অধিক সক্রিয় ধাতু হওয়ার কারণে
[ঘ] কম সক্রিয় ধাতু হওয়ার কারণে

৩৪০. সমুদ্রের পানির তড়িৎ বিশ্লেষণে উৎপন্ন কোন গ্যাসটি জীবাণুনাশক হিসেবে ব্যবহৃত হয়? (জ্ঞান)
[ক] NaOH
✅ Cl2
[গ] NaCl
[ঘ] ZnCl2

৩৪১. কোনটি বৈদ্যুতিক তার তৈরিতে বহুল ব্যবহৃত হয়? (জ্ঞান)
[ক] Ca
[খ] Al
[গ] Sn
✅ Cu

৩৪২. বিমান তৈরিতে অ্যালুমিনিয়াম ধাতু ব্যবহার হয় কেন? (অনুধাবন)
[ক] ওজনে ভারী হওয়ায়
[খ] বেশি সক্রিয় হওয়ায়
✅ ওজনে হালকা হওয়ায়
[ঘ] কম সক্রিয় হওয়ায়

৩৪৩. সমুদ্রের পানির তড়িৎ বিশ্লেষণে কোনটি পাওয়া যায়? (জ্ঞান)
[ক] N2
[খ] H2O
✅ NaOH
[ঘ] HCl

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩৪৪. ইলেকট্রোপ্লেটিংয়ের সাহায্যে- (প্রয়োগ)
i. ধাতুর ক্ষয়রোধ করা হয়
ii. ধাতুর স্থায়িত্ব বৃদ্ধি করা হয়
iii. ধাতুর উজ্জ্বলতা হ্রাস করা হয়

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৩৪৫. সমুদ্রের পানির তড়িৎ বিশ্লেষণে- (প্রয়োগ)
i. উৎপন্ন ক্লোরিন গ্যাস জীবাণুনাশক হিসেবে ব্যবহার করা হয়
ii. উৎপন্ন হাইড্রোজেন গ্যাস পরিবেশবান্ধব জ্বালানি হিসেবে ব্যবহার করা হয়
iii. উপজাত হিসেবে উৎপন্ন NaOH ক্ষার হিসেবে ব্যবহার করা হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের অনুচ্ছেদটি পড়ে ৩৪৬-৩৪৭নং প্রশ্নের উত্তর দাও:
পানির তড়িৎ বিশ্লেষণে উৎপন্ন H2 গ্যাস পরিবেশবান্ধব জ্বালানি। এ গ্যাস বর্তমান সময়ের ফুয়েল সেলের সবচেয়ে ভালো জ্বালানি।

৩৪৬. উল্লিখিত সেল হলো- (প্রয়োগ)
i. একটি তড়িৎ রাসায়নিক কোষ
ii. মূল্যবান জ্বালানি
iii. জারণ-বিজারণ বিক্রিয়া

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৩৪৭. উদ্দীপকে আলোচিত গ্যাসটি কীভাবে উৎপন্ন হয়? (অনুধাবন)
[ক] টিন প্লেটিংয়ের মাধ্যমে
✅ পানির তড়িৎবিশ্লেষণে
[গ] ইলেকট্রোপ্লেটিংয়ের মাধ্যমে
[ঘ] ইলেকট্রোরিপেয়ারিংয়ের মাধ্যমে

৮. ১৯ নিউক্লিয়ার বিক্রিয়া ও বিদ্যুৎ উৎপাদন

🔬 পাঠ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যাবলি :
🧪 রাসায়নিক বিক্রিয়ায় পরমাণুর সর্ববহিঃস্থ শক্তিস্তরের ইলেকট্রন পরিবর্তন দ্বারা যৌগ গঠিত হয়, নিউক্লিয়াসের কোনো পরিবর্তন হয় না বা নতুন কোনো পরমাণুর গঠন হয় না।
🧪 নিউক্লিয়ার বিক্রিয়ায় নিউট্রনের পরিবর্তন দ্বারা নতুন মৌলের সৃষ্টি হয়।
🧪 বড় মৌলসমূহ বিশেষ করে যাদের পারমাণবিক সংখ্যা ৮৩-এর বেশি তাদের নিউক্লিয়াস ভেঙে ছোট ছোট নিউক্লিয়াসে পরিণত হয়। এ সময় প্রচুর শক্তি আলোকরশ্মি হিসেবে নির্গত হয়। এটিকে তেজস্ক্রিয়তা বলে। তেজস্ক্রিয়তা হলো নিউক্লিয়ার ফিসন বিক্রিয়া।
🧪 নিউক্লিয়ার বিক্রিয়ায় বড় নিউক্লিয়াস ভেঙে ছোট ছোট নিউক্লিয়াস তৈরি হয়, যাকে নিউক্লিয়ার ফিসন বলা হয়। আবার, ছোট ছোট নিউক্লিয়াস যুক্ত হয়ে বড় নিউক্লিয়াসও তৈরি হতে পারে। একে নিউক্লিয়ার ফিউসন বিক্রিয়া বলে।
🧪 একটি নিউট্রন দ্বারা একটি বড় পরমাণুকে আঘাত করলে দুটি নতুন ছোট পরমাণু ও দুটি নিউট্রনের সৃষ্টি হয়। এভাবে শিকলের ন্যায় নিউক্লিয়ার বিক্রিয়া চলতে থাকে। একে নিউক্লিয়ার শিকল বিক্রিয়া বলে।
🧪 ফিসন বিক্রিয়া হলো তাপ উৎপাদী বিক্রিয়া। এক মোল ইউরেনিয়াম-২৩৫ নিউক্লিয়ার ফিসন বিক্রিয়ার মাধ্যমে ২. ০ × ১০১৩ জুল শক্তি উৎপন্ন করে।
🧪 পারমাণবিক চুল্লিতে ফিসন বিক্রিয়ার ফলে উদ্ভূত তাপশক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপন্ন করা হয়।

🔬 সাধারণ বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩৪৮. কোন মৌলের নিউক্লিয়াসে নিউট্রন অনুপস্থিত? (জ্ঞান)
✅ হাইড্রোজেন
[খ] কার্বন
[গ] ইউরেনিয়াম
[ঘ] ক্লোরিন

৩৪৯. নিউক্লিয়ার বিক্রিয়ায় বড় নিউক্লিয়াস ভেঙে ছোট নিউক্লিয়াস তৈরি হওয়ার সময় শক্তি হিসেবে কী নির্গত হয়? (জ্ঞান)
[ক] রাসায়নিক শক্তি
✅ আলোকশক্তি
[গ] যান্ত্রিকশক্তি
[ঘ] স্থৈতিকশক্তি

৩৫০. ছোট নিউক্লিয়াস যুক্ত হয়ে বড় নিউক্লিয়াস তৈরি হওয়া কী ধরনের বিক্রিয়া? (জ্ঞান)
[ক] ফিসন
✅ ফিউসন
[গ] নিউক্লিয়ার
[ঘ] তেজস্ক্রিয়

৩৫১. সূর্যে কোন বিক্রিয়া ঘটে? (জ্ঞান)
✅ ফিসন
[খ] ফিউসন
[গ] নিউক্লিয়ার
[ঘ] তেজস্ক্রিয়

৩৫২. পোলোনিয়াম ২১০(চড়) স্বতঃস্ফূর্তভাবে ভেঙে কী উৎপন্ন করে? (অনুধাবন)
[ক] সিসা -২০৪
[খ] সিসা -২০৫
✅ সিসা -২০৬
[ঘ] সিসা -২০৭

৩৫৩. স¤প্রতি সুনামিতে জাপানের কোন পারমাণবিক চুল্লি ক্ষতিগ্রস্ত হয়? (জ্ঞান)
[ক] হিরোসিমা
[খ] নাগাসাকি
[গ] টোকিও
✅ ফুকুশিমা

৩৫৪. ইউরোনিয়াম-২৩৮ ভেঙে নিচের কোনটি উৎপন্ন হয়? (অনুধাবন)
[ক] থোরিয়াম -২৩২
✅ থোরিয়াম -২৩৪
[গ] থোরিয়াম -২৩৫
[ঘ] থোরিয়াম -২৩৬

৩৫৫. ১৫ মিলিয়ন °C তাপমাত্রায় দুটি হাইড্রোজেন পরমাণুর নিউক্লিয়াস যুক্ত হয়ে নিচের কোনটি উৎপন্ন করে? (প্রয়োগ)
[ক] প্রোটিয়াম
[খ] ডিউটেরিয়াম
[গ] ট্রিটিয়াম
✅ হিলিয়াম

৩৫৬. বিশ্বের বিভিন্ন দেশ পারমাণবিক চুল্লিতে কী ধরনের বিক্রিয়া ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করছে? (জ্ঞান)
✅ ফিসন
[খ] ফিউসন
[গ] হাইড্রোজেন
[ঘ] যুত বিক্রিয়া

৩৫৭. ২. ২ × ১০৭ মোল মিথেন গ্যাসের আয়তন কত? (অনুধাবন)
[ক] ২. ২৪L
[খ] ৪৪. ৮ × ১০৭L
✅ ৪৯. ২৮ × ১০৭L
[ঘ] ৫৬. ৩ × ১০৭L

৩৫৮. ইউরেনিয়াম-২৩৫ কে উচ্চগতিসম্পন্ন নিউট্রন দ্বারা আঘাত করলে কয়টি মৌলের সৃষ্টি হয়? (প্রয়োগ)
[ক] ১০টি
[খ] ২০টি
✅ ৩০টি
[ঘ] ৪০টি

৩৫৯. ১ মোল ইউরেনিয়াম-২৩৫ থেকে নিউক্লিয়ার ফিসন বিক্রিয়ায় যে শক্তি পাওয়া যায় তার সমপরিমাণ শক্তি পেতে কত মোল মিথেন গ্যাস পোড়াতে হয়? (অনুধাবন)
[ক] ২. ০ × ১০১৩
✅ ২. ২ × ১০৭
[গ] ৬. ০২৩ × ১০১৩
[ঘ] ৬. ০২৩ × ১০২৩

৩৬০. ১ মোল মিথেন গ্যাস পোড়ালে কত জুল শক্তি পাওয়া যায়? (অনুধাবন)
[ক] ৮৯১০
[খ] ৮৯১০০
✅ ৮৯১০০০
[ঘ] ৮৯১০০০

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৩৬১. নিউক্লিয়ার বিক্রিয়া বলতে বোঝায়- (অনুধাবন)
i. ইলেকট্রন আদান-প্রদানে গঠিত বিক্রিয়া
ii. নতুন মৌলের সৃষ্টি হওয়ার বিক্রিয়া
iii. বড় নিউক্লিয়াস ভেঙে ছোট নিউক্লিয়াস তৈরির বিক্রিয়া

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

৩৬২. ইউরেনিয়াম-২৩৫ কে উচ্চশক্তিসম্পন্ন নিউট্রন দ্বারা আঘাত করলে- (প্রয়োগ)
i. ফিসন বিক্রিয়ার ফলে ৩০টি বিভিন্ন মৌলের সৃষ্টি হয়
ii. প্রথমে Sr-৯০ ও Xe-১৪৩ তৈরি হয় ও দুটি নিউট্রন নির্গত হয়
iii. শিকলের ন্যায় নিউক্লিয়ার বিক্রিয়া চলতে থাকে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

🔬 নিচের সমীকরণটি লক্ষ কর এবং ৩৬৩ ও ৩৬৪নং প্রশ্নের উত্তর দাও :
U-২৩৫ + 1/0. n →X - ৯০ + Y-১৪৩ + ৩১০n

৩৬৩. উদ্দীপকের X-৯০ ও Y-১৪৩ মৌলগুলো কী কী? (প্রয়োগ)
[ক] Kr ও Sr
✅ Sr ও Xe
[গ] Rb ও Xe
[ঘ] Cs ও U

৩৬৪. উদ্দীপকের বিক্রিয়াটি- (অনুধাবন)
i. তাপউৎপাদী বিক্রিয়া
ii. নিউক্লিয়ার শিকল বিক্রিয়া
iii. নিউক্লিয়ার ফিসন বিক্রিয়া

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৩৬৫. ১ মোল O = O বন্ধনে কত শক্তি প্রয়োজন হয়?
ক ২৪৪ kJ/mole
[খ] ২৪১ kJ/mole
✅ ৪৯৮ kJ/mole
[ঘ] ৯২৮ kJ/mole

৩৬৬. Cl – Cl বন্ধন ভাঙার প্রয়োজনীয় শক্তি কোনটি?
✅ ২৪৪ kJ
[খ] ৪১৪ kJ
[গ] ৩২৬ kJ
[ঘ] ৪৩১ kJ

৩৬৭. কোনো রাসায়নিক বিক্রিয়ায় বিক্রিয়কসমূহের মোট শক্তি E2 এবং উৎপাদসমূহের মোট শক্তি E1 হলে তাপহারী বিক্রিয়ার জন্য কোনটি সঠিক?
[ক] E2 > E1
[খ] E2 = E1
✅ E1 > E2
[ঘ] E1  E2

৩৬৮. সোডিয়াম বাইকার্বনেU-
i. সোডা অ্যাশ নামে পরিচিত
ii. খাবার সোডা নামে পরিচিত
iii. লেবুর রসের বিক্রিয়ায় CO2, লবণ ও পানি উৎপন্ন করে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৩৬৯. Fossil fuels নয় কোনটি?
[ক] প্রাকৃতিক গ্যাস
[খ] কয়লা
[গ] পেট্রোলিয়াম
✅ বায়োগ্যাস

৩৭০. এসিড বৃষ্টির মূল উপাদান কী?
[ক] C
[খ] H
[গ] O
✅ S

৩৭১. জ্বালানির আংশিক দহনে কোন গ্যাস উৎপন্ন হয়?
[ক] CO2
✅ CO
[গ] SO2
[ঘ] CH4

৩৭২. বাতাসে জলীয়বাষ্পের সাথে অম্ল তৈরি করে-
i. NO2
ii. CO2
iii. SO2

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

৩৭৩. কোন গ্যাসটির তাপ ধারণ ক্ষমতা বেশি?
[ক] CO
✅ CO2
[গ] SO2
[ঘ] NO

৩৭৪. কোনটি গ্রিন হাউজ গ্যাস নামে পরিচিত?
[ক] CO
[খ] SO2
[গ] NO2
✅ CO2

৩৭৫. ইথানলকে পোড়ালে কী উৎপন্ন হয়?
✅ তাপ
[খ] তাপমাত্রা
[গ] হাইড্রোজেন
[ঘ] অক্সিজেন

৩৭৬. কোন দেশে অ্যালকোহলকে পরিবেশ বান্ধব জ্বালানি হিসেবে ব্যবহার করা হয়?
[ক] জাপান
[খ] বাহামা
✅ ব্রাজিল
[ঘ] বতসোওয়ানা

৩৭৭. জারণ-বিজারণের মাধ্যমে বিদ্যুৎ উৎপন্ন করা সম্ভব। এটি প্রথম কে আবিষ্কার করেন?
[ক] ডাল্টন ও ভোল্টা
[খ] নিউটন ও ভোল্টা
✅ গ্যালভানি ও ভোল্টা
[ঘ] অ্যাভোগেড্রো ও ভোল্টা

৩৭৮. পরিবাহী সাধারণত কত প্রকার?
✅ ২
[খ] ৩
[গ] ৪
[ঘ] ৫

৩৭৯. নিচের কোনটি ইলেকট্রনিক পরিবাহী?
[ক] চিনি
[খ] গ্লুকোজ
✅ গ্রাফাইট
[ঘ] গলিত লবণ

৩৮০. নিচের কোনটি ড্যানিয়াল কোষের ক্যাথোড?
[ক] Ni| Ni2+(aq)
✅ Ag| Ag+(aq)
[গ] Zn| Zn2+(aq)
[ঘ] Cu| Cu2+(aq)

৩৮১. গ্যালভানিক কোষে ক্যাথোডে কোনটি উৎপন্ন হয়?
✅ Cu(s)
[খ] Zn(s)
[গ] Zn2+(aq)
[ঘ] Cu2+(aq)

৩৮২. লবণ সেতুর কাজ কী?
[ক] কোষের দুই অংশে ক্যাটায়ন সরবরাহ করা
[খ] সেতুর মধ্য দিয়ে আয়ন চলাচল
[গ] তড়িৎ প্রবাহের হার পরিবর্তন করা
✅ কোষের দুই প্রান্তে আয়নের আধিক্য কমানো

৩৮৩. কোনটি ড্রাইসেলের উপাদান নয়?
[ক] MnO2
[খ] NH4Cl
[গ] ZnCl2
✅ AlCl3

৩৮৪. ড্রাইসেলের তড়িৎ বিভব কত?
✅ ১. ৫ Volt
[খ] ২. ০ Volt
[গ] ৪. ৫ Volt
[ঘ] ৬ Volt

৩৮৫. ব্যাটারির অপর নাম কী?
✅ ড্রাইসেল
[খ] আইপিএস
[গ] গ্যালভানি সেল
[ঘ] সঞ্চায়ক কোষ

৩৮৬. ড্রাইসেলে কোনটি বিজারিত হয়?
[ক] C
[খ] Zn
✅ MnO2
[ঘ] NH4Cl

৩৮৭. পরিত্যক্ত ব্যাটারিতে নিচের কোনটি পাওয়া যাবে?
[ক] তামা
[খ] দস্তা
✅ সিসা
[ঘ] পারদ

৩৮৮. ফুয়েল সেলে ক্যাথোডে কী বিজারিত হয়?
[ক] H2
[খ] C2H6
✅ O2
[ঘ] C2H5OH

৩৮৯. মানবদেহের রক্তে থাকে-
i. আয়ন
ii. প্রোটন
iii. ইলেকট্রন

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৩৯০. হাইড্রোজেন গ্যাস-
i. বায়ু অপেক্ষা ভারী
ii. ফুয়েল সেলের সবচেয়ে ভালো জ্বালানি
iii. পরিবেশবান্ধব জ্বালানি

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

৩৯১. পানির তড়িৎ বিশ্লেষণে তড়িৎদ্বার হিসেবে কোনটি ব্যবহৃত হয়?
[ক] Cu
[খ] Zn
✅ Pt
[ঘ] H2SO4

৩৯২. একমোল ইউরেনিয়াম-২৩৫ নিউক্লিয়ার ফিসন বিক্রিয়ায় কত জুল শক্তি উৎপন্ন করে?
[ক] ২. ২ × ১০৭
[খ] ২. ২ × ১০১৩
[গ] ২. ০ × ১০
✅ ২. ০ × ১০২৩

৩৯৩. বিদ্যুৎ উৎপাদনে কোন বিক্রিয়া ব্যবহৃত হয়?
✅ ফিসন
[খ] ফিউসন
[গ] চেইন
[ঘ] ভাঙন

৩৯৪. পারমাণবিক সংখ্যা কত এর বেশি হলে মৌল তেজস্ক্রিয়তা প্রদর্শন করে?
[ক] ৮২
✅ ৮৩
[গ] ৯২
[ঘ] ৭২

৩৯৫. উত্তর আমেরিকার বিদ্যুতের মোট চাহিদার কত ভাগ পারমাণবিক চুল্লি থেকে উৎপন্ন হয়?
[ক] ১০%
✅ ২০%
[গ] ৩০%
[ঘ] ৪০%

৩৯৬. ২৩৫ /৯২. U +1/0. n → ১৪৪ ৫৬ Ba + ৩৬A + ২টি নিউট্রন + বিপুল শক্তি; A এর ভরসংখ্যা নিচের কোনটি হবে বলে তোমার ধারণা?
✅ ৯০
[খ] ৯২
[গ] ৯৬
[ঘ] ৯৪

৩৯৭. কোনটি থেকে থোরিয়াম-২৩৪ উৎপন্ন হয়?
[ক] সিসা-২০৬
✅ ইউরেনিয়াম-২৩৮
[গ] পোলোনিয়াম-২১০
[ঘ] স্ট্রোনসিয়াম-২৩৫

৩৯৮. ফিসন বিক্রিয়া কী ধরনের বিক্রিয়া?
[ক] প্রশমন
[খ] তাপহারী
✅ নিউক্লিয়ার
[ঘ] সংশ্লেষণ

৩৯৯. ফিসন বিক্রিয়া কী ধরনের বিক্রিয়া?
[ক] প্রশমন
[খ] তাপহারী
✅ নিউক্লিয়ার
[ঘ] সংশ্লেষণ

🔬 বহুপদী সমাপ্তিসূচক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide

৪০০. রাসায়নিক শক্তিকে বিদ্যুৎ শক্তিতে রূপান্তর করা হয়- (অনুধাবন )
i. রেডিও-টিভিতে
ii. বৈদ্যুতিক বাতি-পাখাতে
iii. ইটের গাঁথুনিতে

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৪০১. বিকল্প শক্তি হিসেবে ব্যবহৃত হতে পারে- (প্রয়োগ)
i. সৌরশক্তি
ii. পারমাণবিক শক্তি
iii. বিদ্যুৎ শক্তি

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

৪০২. একটি তড়িৎদ্বার ও তড়িৎকোষ নিম্নরূপ- (উচ্চতর দক্ষতা)
Ni| Ni2+∥Ag | Ag+
i. নিকেল ক্যাথোড
ii. লবণ সেতু ব্যবহার না করলে অ্যানোড পাত্রে Ni2+ আয়নের আধিক্য
iii. লবণ সেতু ব্যবহার না করলে ক্যাথোড পাত্রে Ag+ আয়নের ঘাটতি হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

৪০৩. CH4 + Cl2 = CH3Cl + HCl বিক্রিয়াটি- (অনুধাবন)
i. দ্বিবিযোজন
ii. তাপহারী
iii. ∆H = -৯৯ kJ

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
✅ ii ও iii
[ঘ] i, ii ও iii

৪০৪. তড়িৎবিশ্লেষণ কোষ সম্পর্কিত নিচের তথ্যগুলো লক্ষ কর- (উচ্চতর দক্ষতা)
i. এ কোষে রাসায়নিক শক্তি বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত হয়
ii. দ্রবণে সৃষ্ট আয়ন দ্বারা তড়িৎ প্রবাহ ঘটে
iii. অ্যানোড ধনাত্মক এবং ক্যাথোড ঋণাত্মক চার্জযুক্ত হয়

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৪০৫. বৈশ্বিক উষ্ণতার কারণ হলো- (অনুধাবন)
i. পারমাণবিক চুলি­র ব্যবহার
ii. শিল্প-কারখানার কালো ধোঁয়া ও বর্জ্য
iii. জীবাশ্ম জ্বালানির ব্যবহার

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii

৪০৬. জ্বালানির দহনে আলো ও তাপ উৎপন্ন হওয়ার কারণ- (উচ্চতর দক্ষতা)
i. উৎপন্ন পদার্থের শক্তি জ্বালানিতে থাকা স্থিত শক্তির তুলনায় কম থাকায়
ii. তাপউৎপাদী বিক্রিয়ার বৈশিষ্ট্য অনুসরণ করায়
iii. বন্ধন ভেঙে গিয়ে নতুন বন্ধন গঠিত হওয়ায়

নিচের কোনটি সঠিক?
✅ i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 অভিন্ন তথ্যভিত্তিক বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর | ৯ম-১০ম শ্রেণির রসায়ন গাইড | SSC Chemistry Guide
মিথেন ও ক্লোরিন গ্যাসের বিক্রিয়া থেকে ৪০৭-৪০৯ নং প্রশ্নের উত্তর দাও।
H – H।C।H – H + Cl – Cl → H – H।C।H – Cl + H – Cl
এখানে C – H বন্ধন শক্তি : ৪১৪ kJ/mole
C – Cl বন্ধন শক্তি : ৩২৬ kJ/mole
Cl – Cl বন্ধন শক্তি : ২৪৪ kJ/mole
H – Cl বন্ধন শক্তি : ৪৩১ kJ/mole

৪০৭. এ বিক্রিয়ায় বন্ধন ভাঙার প্রয়োজনীয় শক্তি কত? (প্রয়োগ)
[ক] ৯৯ kJ
[খ] ১৯৯ kJ
✅ ৬৫৮ kJ
[ঘ] ৭৫৭ kJ

৪০৮. উক্ত বিক্রিয়াটি কোন ধরনের বিক্রিয়া? (উচ্চতর দক্ষতা)
✅ তাপোৎপাদী
[খ] তাপহারী
[গ] প্রশমন
[ঘ] তাপবিয়োজন

৪০৯. এখানে ঈ– H বন্ধন ভেঙে কোন বন্ধন সৃষ্টি হয়েছে? (অনুধাবন)
✅ C – Cl
[খ] H – Cl
[গ] H – H
[ঘ] Cl – Cl

🔬 নিচের সমীকরণটি লক্ষ কর এবং ৪১০ ও ৪১১নং প্রশ্নের উত্তর দাও :

১ঐ + 1ঐ → উৎপাদ

৪১০. উদ্দীপকের বিক্রিয়ায় উৎপাদ কোনটি? (প্রয়োগ)
[ক] প্রোটিয়াম
[খ] ডিউটেরিয়াম
[গ] ট্রিটিয়াম
✅ হিলিয়াম

৪১১. উদ্দীপকের বিক্রিয়াটি- (উচ্চতর দক্ষতা)
i. সূর্যের মধ্যে ঘটে
ii. নিউক্লিয়ার ফিউসন বিক্রিয়া
iii. ফিসন বিক্রিয়া

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

🔬 নিচের তথ্যের আলোকে ৪১২ ও ৪১৩নং প্রশ্নের উত্তর দাও :
y2(g) + z2(g) = 2yz(g)
y-y, z-z I y-z এর বন্ধন শক্তি যথাক্রমে ৩০ kJ /mole. ৪০kJ/mole ও ৩৬ kJ/mole

৪১২. উদ্দীপকের বিক্রিয়াটি কোন ধরনের? (প্রয়োগ)
✅ সংশ্লেষণ
[খ] বিশ্লেষণ
[গ] বিয়োজন
[ঘ] প্রণয়ন

৪১৩. বিক্রিয়াটিতে- (উচ্চতর দক্ষতা)
i. তাপের উদগীরণ ঘটে
ii. চাপ প্রয়োগে সম্মুখ বিক্রিয়ায় গতিবেগ বাড়ে
iii. জারণ ও বিজারণ উভয় ঘটে

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
✅ i ও iii
[গ] ii ও iii
[ঘ] i, ii ও iii

নিচের অনুচ্ছেদ পড় এবং ৪১৪ ও ৪১৫ নং প্রশ্নের উত্তর দাও :
তড়িৎ রাসায়নিক বিক্রিয়ায় যে তড়িৎদ্বার তড়িৎ বিশ্লেষ্য পদার্থকে ইলেকট্রন প্রদান করে, তাকে X বলে। আর যা ইলেকট্রন গ্রহণ করে তাকে Y বলে।

৪১৪. X ও Y তে বিক্রিয়া কীভাবে সংঘটিত হয়? (অনুধাবন)
✅ স্বতঃস্ফূর্তভাবে
[খ] অতি ধীরে
[গ] প্রভাবকের উপস্থিতিতে
[ঘ] তাপের প্রভাবে

৪১৫. X ও Y তে - (প্রয়োগ)
i. জারণ-বিজারণ যুগপৎ ঘটে
ii. তড়িৎ রাসায়নিক বিক্রিয়া হয়
iii. অ্যানোড বিক্রিয়া : M → M+ + e-

নিচের কোনটি সঠিক?
[ক] i ও ii
[খ] i ও iii
[গ] ii ও iii
✅ i, ii ও iii
Share:

1 Comments: