HSC ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম পত্র (Srijonshil) সৃজনশীল প্রশ্নের উত্তর অধ্যায়-০৯ pdf download

এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
HSC Business Organization and Management 1st Paper Srijonshil question and answer pdf download.

অধ্যায়-০৯
ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা
১ম পত্র
সৃজনশীল প্রশ্ন ও উত্তর

HSC Business Organization and Management 1st Paper
Srijonshil
Question and Answer pdf download

পরীক্ষার্থী বন্ধুরা, এ অধ্যায়ে বোর্ড পরীক্ষা, শীর্ষস্থানীয় কলেজসমূহের নির্বাচনি পরীক্ষা এবং বাছাইকৃত এক্সক্লুসিভ মডেল টেস্টের প্রশ্নগুলোর পূর্ণাঙ্গ উত্তর দেওয়া হয়েছে। এগুলো অনুশীলন করলে তোমরা এ অধ্যায় থেকে যেকোনো সৃজনশীল প্রশ্নের উত্তর সহজেই লিখতে পারবে।

সৃজনশীল প্রশ্ন-০১
রংপুরের মিতালী দত্ত নাটোর ও পাবনা থেকে মাছ সংগ্রহ করে শুঁটকি তৈরি করে তা দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করেন। ঋণের জন্য তিনি বিভিন্ন ব্যাংকে যোগাযোগ করলেও জামানত ছাড়া ঋণ নিতে পারেন না। তার এক বন্ধু তাকে একটি ব্যাংকের নাম বলে যেখানে তার মতো ব্যবসায়ীদের জামানত ছাড়া ঋণ পাওয়ার সুযোগ রয়েছে। তিনি ঐ ব্যাংকের সাথে যোগাযোগ করে সফল হন এবং ব্যবসায় সম্প্রসারণ করতে সক্ষম হন। [ঢা. বো., কু. বো., চ. বো. ১৭]
ক. BSCIC-এর পূর্ণরূপ কী? ১
খ. এসএমই ফাউন্ডেশন বলতে কী বোঝায়? ২
গ. মিতালী দত্ত জামানত ছাড়া কোন ব্যাংক থেকে ঋণ পেতে পারেন? ব্যাখ্যা করো। ৩
ঘ. নারী উদ্যোক্তা উন্নয়নে এরূপ ব্যাংক ঋণ কতটুকু অবদান রাখতে সক্ষম? যুক্তিসহকারে বিশ্লেষণ করো। ৪

১ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
BSCIC-এর পূর্ণরূপ হলো Bangladesh Small and Cottage Industries Corporation।
বাংলাদেশে ক্ষুদ্র ও কুটির শিল্প গড়ে তোলায় সহায়তাদানকারী প্রতিষ্ঠান হলো বিসিক (BSCIC)।

'খ' নং প্রশ্নের উত্তর:
SME -এর পূর্ণরূপ হলো Small and Medium Enterprise।
ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় সম্প্রসারণ ও উন্নয়নের জন্য আর্থিক সহায়তা প্রদানকারী বাংলাদেশ সরকারের স্বাধীন, স্বতন্ত্র প্রতিষ্ঠান হলো এসএমই ফাউন্ডেশন। এ ফাউন্ডেশন প্রতিষ্ঠা হওয়ার পর ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় খাতে ঋণ প্রবাহ বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশ ব্যাংক দাতা প্রতিষ্ঠানগুলোর সহায়তায় পুনঃঅর্থায়ন করায় দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো এ খাতে ঋণ দিতে যথেষ্ট আগ্রহ দেখাচ্ছে; যা দেশের ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানের উন্নয়নে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকের মিতালী দত্ত জামানত ছাড়া গ্রামীণ ব্যাংক থেকে ঋণ পেতে পারেন।
গ্রামীণ ব্যাংক গ্রামের বিত্তহীন, দুস্থ নারী ও পুরুষদের ব্যাংকিং এবং ঋণ সুবিধা দেয়। দরিদ্র ও ভূমিহীন জনগোষ্ঠীকে ঋণ প্রদান কর্মসূচি নিয়ে এ প্রকল্প গঠিত হয়।
উদ্দীপকের মিতালী দত্ত নাটোর ও পাবনা থেকে মাছ সংগ্রহ করে শুঁটকি তৈরি করেন। এরপর তা দেশের বিভিন্ন অঞ্চলে সরবরাহ করেন। ব্যবসায়টি সম্প্রসারণ করতে ঋণের জন্য তিনি বিভিন্ন ব্যাংকে যোগাযোগ করলেও জামানত ছাড়া ঋণ নিতে পারেন না। বন্ধুর পরামর্শে তিনি একটি ব্যাংকে ঋণের জন্য যান, যেখানে ব্যবসায়ীদের জামানত ছাড়া ঋণ পাওয়ার সুযোগ রয়েছে। ব্যাংকটি নারী উদ্যোক্তাদের এরূপ ঋণ সুবিধা প্রদান করে থাকে। এ ধরনের ঋণদান কার্যক্রম গ্রামীণ ব্যাংক সম্পাদন করে থাকে। সুতরাং, মিতালী দত্ত গ্রামীণ ব্যাংক হতে জামানত ছাড়া ঋণ পেতে পারেন।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
নারী উদ্যোক্তা উন্নয়নে গ্রামীণ ব্যাংকের ঋণ গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম।
গ্রামীণ ব্যাংক যা দরিদ্র নারী উদ্যোক্তাদের জামানতবিহীন ক্ষুদ্র ঋণ প্রদান করে। এটি নারী উদ্যোক্তা উন্নয়নে প্রয়োজনীয় সহায়তা করে থাকে।
উদ্দীপকের মিতালী দত্ত গ্রামীণ ব্যাংক হতে জমানাতবিহীন ঋণ পেয়ে তার ব্যবসায়িক কার্যক্রমকে সম্প্রসারণ করেন। যার ফলে তিনি নিজের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন করতে পারেন। তিনি একজন নারী উদ্যোক্তা হিসেবে এরূপ ঋণ পেয়ে সহজেই তার ব্যবসায়িক উন্নতি সাধন করতে সক্ষম হয়েছেন।
এদেশে অসংখ্য দরিদ্র নারী উদ্যোক্তা রয়েছে যারা সহজ শর্তে ঋণের অভাবে নিজস্ব ব্যবসায় গঠনে পিছিয়ে পড়ছে। গ্রামীণ ব্যাংক এরূপ দরিদ্র নারী উদ্যোক্তাদের দলগতভাবে জামানতবিহীন ঋণ দিয়ে থাকে। এতে সহজেই নারী ব্যবসায়ীরা তাদের ব্যবসায় চালাতে ও সম্প্রসারণ করে লাভবান হতে পারেন। মহাজন শ্রেণির ঋণের অতিরিক্ত সুদের প্রকোপ থেকে এরা রক্ষা পেতে পারেন। এ ধরনের ঋণ নিয়ে তারা মৎস্য চাষ, হাঁস-মুরগির খামার তৈরি করে ক্ষুদ্র শিল্প ও প্রকল্প উন্নয়ন করতে পারেন; যা অন্য নারীদেরও কর্মসংস্থানের সুযোগ তৈরি করে। অন্যরাও উদ্যোগ গ্রহণে আগ্রহী হন। সুতরাং, নারী উদ্যোক্তা উন্নয়নে গ্রামীণ ব্যাংকের জামানতবিহীন ঋণ অত্যন্ত ফলপ্রসূ ভূমিকা পালন করে।

সৃজনশীল প্রশ্ন-০২
জনাব জাহিদ একজন চিংড়ি রপ্তানিকারক। তিনি হিমায়িত চিংড়ি প্যাকেট করার জন্য উন্নত মানের যন্ত্রপাতি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু এক্ষেত্রে সরকারি সহায়তা পর্যাপ্ত না হওয়ায় যন্ত্রপাতি আমদানি বিলম্বিত হচ্ছে। সম্প্রতি সরকার চিংড়িখাতে কর অবকাশ প্রত্যাহারের ঘোষণা দিয়েছে। বিষয়গুলো নিয়ে জনাব জাহিদ খুব চিন্তিত। অথচ জনাব জাহিদ ২০১২ সালে একটি সরকারি প্রতিষ্ঠান হতে সেরা রপ্তানিকারকের পুরস্কার পেয়েছিলেন। রপ্তানি উন্নয়নে ঐ প্রতিষ্ঠানের প্রশিক্ষণ কর্মসূচিতেও তিনি অংশগ্রহণ করেছেন। [ঢা. বো. ১৭]
ক. ASEAN কী? ১
খ. ব্যবসায়ের সহায়ক সেবা বলতে কী বোঝ? ২
গ. জনাব জাহিদ কোন প্রতিষ্ঠান হতে সেরা রপ্তানিকারকের স্বীকৃতি পান? ব্যাখ্যা করো। ৩
ঘ. সমর্থনমূলক সহায়তার অভাবই জনাব জাহিদের দুশ্চিন্তার মূল কারণ - তুমি কি একমত? যুক্তি দাও। ৪

২ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
ASEAN-এর পূর্ণরূপ হচ্ছে Association of South East Asian Nations। আঞ্চলিক, রাজনৈতিক ও অর্থনৈতিক বিভিন্ন বিষয়ে পারস্পরিক সহযোগিতা ও অবাধ বাণিজ্য ব্যবস্থা গড়ে তোলার জন্য দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন রাষ্ট্র মিলে যে সংস্থা গড়ে তুলেছে তাকে আসিয়ান বলে।

'খ' নং প্রশ্নের উত্তর:
ব্যবসায় প্রতিষ্ঠান সুষ্ঠুভাবে গঠন ও পরিচালনায় সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের যে সেবার প্রয়োজন পড়ে তাকে সহায়ক সেবা বলে।
ব্যবসায় স্থাপন ও পরিচালনা ঝুঁকিপূর্ণ কাজ। প্রতিষ্ঠিত ব্যবসায় সফলভাবে টিকিয়ে রাখার জন্য উদ্যোক্তা বা ব্যবসায়ী সর্বোচ্চ চেষ্টা করেন। এজন্য শুধু নিজের বুদ্ধিমত্তা বা সামর্থ্য দিয়ে সব কাজ করা সম্ভব নাও হতে পারে। এক্ষেত্রে অন্য ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাহায্য-সহযোগিতা নিতে হয়। আর অন্যের সাহায্য-সহযোগিতাই হলো ব্যবসায়ের সহায়ক সেবা।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকের জনাব জাহিদ রপ্তানি উন্নয়ন ব্যুরো প্রতিষ্ঠান হতে সেরা রপ্তানিকারকের স্বীকৃতি পান।
রপ্তানি উন্নয়ন ব্যুরো দেশের রপ্তানি আয় বৃদ্ধি করে অর্থনীতিকে শক্তিশালী করতে কাজ করছে। এটি একটি আধা-স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান। এটি বিভিন্ন আন্তর্জাতিক মেলায় অংশগ্রহণ করে উৎপাদিত পণ্যের আন্তর্জাতিক বাজার সৃষ্টি ও বৃদ্ধিতে কাজ করে থাকে।
উদ্দীপকের জনাব জাহিদ একজন চিংড়ি রপ্তানিকারক। তিনি ২০১২ সালে একটি সরকারি প্রতিষ্ঠান হতে সেরা রপ্তানিকারকের পুরস্কার পেয়েছিলেন। রপ্তানি উন্নয়নে ঐ প্রতিষ্ঠানের প্রশিক্ষণ কর্মসূচিতেও তিনি অংশগ্রহণ করেছেন। প্রতিষ্ঠানটি দেশের রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে কাজ করে। এটি দেশীয় রপ্তানিকারকদের সাথে বিদেশি ক্রেতাদের বাণিজ্য চুক্তি সম্পাদনে সহায়তা করে। রপ্তানি বাণিজ্যে অর্থ সংগ্রহেও উৎপাদক ও রপ্তানিকারকদের সহায়তা করে। এসব কার্যক্রম দেশের রপ্তানি উন্নয়ন ব্যুরো প্রতিষ্ঠানটির মাধ্যমে সম্পাদিত হয়। সুতরাং, উদ্দীপকে এ রপ্তানি উন্নয়ন ব্যুরো প্রতিষ্ঠান উল্লেখ করা হয়েছে; যা জনাব জাহিদকে সেরা রপ্তানিকারকের স্বীকৃতি দিয়েছে।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
সমর্থনমূলক নয় বরং সংরক্ষণমূলক সহায়তার অভাবই জনাব জাহিদের দুশ্চিন্তার মূল কারণ বলে আমি মনে করি।
উদ্যোক্তা ব্যবসায় গঠনে আগ্রহী হওয়ার পর তা বাস্তবে গঠন করার জন্য সমর্থনমূলক সহায়তার প্রয়োজন হয়। আর নবগঠিত ব্যবসায়কে টিকিয়ে রাখার জন্য সংরক্ষণমূলক সহায়তা প্রয়োজন হয়। কর অবকাশ, ভর্তুকি প্রদান সংরক্ষণমূলক সহায়তার আওতাভুক্ত।
উদ্দীপকের চিংড়ি রপ্তানিকারক জনাব জাহিদ হিমায়িত চিংড়ি প্যাকেট করার জন্য উন্নত যন্ত্রপাতি ব্যবহারের সিদ্ধান্ত নেন। কিন্তু এক্ষেত্রে সরকারি সহায়তা পর্যাপ্ত না থাকায় যন্ত্রপাতি আমদানি বিলম্বিত হচ্ছে। সম্প্রতি সরকার চিংড়ি খাতে কর অবকাশ প্রত্যাহারের ঘোষণা দিয়েছে। সরকারের কর অবকাশ সুবিধা না পেলে জনাব জাহিদ তার গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন করতে পারবেন না। এ কারণে তিনি চিন্তিত। একজন ব্যবসায়ী হিসেবে তিনি যখন ব্যবসায় শুরু করেছেন তখন সমর্থনমূলক সহায়তা পেয়েছেন। যার ফলে তিনি ব্যবসায়টিকে বাস্তবে গঠন করতে পেরেছিলেন। কিন্তু বর্তমানে তার ব্যবসায়কে সম্প্রসারণ কিংবা টিকিয়ে রাখার জন্য সংরক্ষণমূলক সহায়তার প্রয়োজন। তাই, সরকারি কর অবকাশ প্রত্যাহারের কারনেই তিনি দুশ্চিন্তায় পড়েছেন।

সৃজনশীল প্রশ্ন-০৩
জার্মানি, স্পেন ও ইতালি অর্থনৈতিকভাবে উন্নত তিনটি দেশ। একই মহাদেশের এ দেশগুলোর উন্নতির পেছনে রয়েছে একটি আন্তর্জাতিক জোট। এ জোটের অধীন দেশগুলো একই মুদ্রা ব্যবহার করে থাকে। পারস্পরিক অর্থনৈতিক উন্নয়ন ও সম্পর্ক উন্নয়নে এ জোট বিশ্বের অনন্য দৃষ্টান্ত হয়ে দাঁড়িয়েছে। [রা. বো., কু. বো., চ. বো. ১৭]
ক. প্রজনন শিল্প কী? ১
খ. বিমা বলতে কী বোঝ? ২
গ. উদ্দীপকে কোন জোটের কথা বলা হয়েছে? ব্যাখ্যা করো। ৩
ঘ. উন্নয়নশীল দেশগুলোর জন্য এ জোট কি অনুসরণীয় হতে পারে? যুক্তিসহ লেখো। ৪

৩ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
যে শিল্পে উদ্ভিদ ও প্রাণীর বংশবিস্তারক প্রক্রিয়ার মধ্য দিয়ে উৎপাদন কার্যক্রম পরিচালিত হয় তাকে প্রজনন শিল্প বলে।

'খ' নং প্রশ্নের উত্তর:
বিমা হলো বিমাগ্রহীতা ও বিমাকারীর মধ্যে সম্পাদিত চুক্তি, যেখানে বিমাকারী নির্দিষ্ট প্রিমিয়ামের বিনিময়ে বিমাগ্রহীতাকে সম্ভাব্য ঝুঁকির বিপক্ষে আর্থিক নিরাপত্তা দেওয়ার নিশ্চয়তা প্রদান করে।
মানুষের ভবিষ্যৎ আর্থিক অনটন ও অন্যান্য বিপদ থেকে রক্ষা পাবার জন্য বিমা সহায়ক ভূমিকা পালন করে। বিমাগ্রহীতা ব্যক্তির নিজের বা তার সম্পদের নির্দিষ্ট ক্ষতি সংঘটিত হলে চুক্তি অনুযায়ী বিমাকারী বিমাগ্রহীতাকে ক্ষতিপূরণ প্রদান করে, যা তাকে আর্থিক নিরাপত্তা দেয়।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকে ইউরোপীয় ইউনিয়ন জোটের কথা বলা হয়েছে। ইউরোপীয়ান কমিউনিটি তাদের মধ্যকার অর্থনৈতিক বন্ধনকে মজবুত করে নিজেদেরকে একটা অর্থনৈতিক পরাশক্তি হিসেবে গড়ার লক্ষ্যে ইউরোপীয় ইউনিয়ন জোট গঠন করে। এটি সবচেয়ে বড় ও সবচেয়ে সফল আঞ্চলিক অর্থনৈতিক জোট হিসেবে বিবেচিত।
উদ্দীপকে উল্লেখ্য, জার্মানি, স্পেন ও ইতালি অর্থনৈতিকভবে উন্নত তিনটি দেশ। একই মহাদেশের এ দেশগুলোর উন্নতির পেছনে একটি আন্তর্জাতিক জোট রয়েছে। এ জোটের অধীন দেশগুলো একই মুদ্রা ব্যবহার করে থাকে, যা ইউরো নামে পরিচিত। এছাড়া এর অধীন সবদেশ একই বহিঃশুল্ক হার ধার্য করে। এসব সুবিধা প্রদান করা ইউরোপীয় ইউনিয়ন জোটের বৈশিষ্ট্য। সুতরাং, উদ্দীপকে ইউরোপীয় ইউনিয়ন জোটের কথাই বলা হয়েছে।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
উন্নয়নশীল দেশগুলোর জন্য ইউরোপীয় ইউনিয়ন জোট অনুসরণীয় হতে পারে।
বাইরের জগতে মার্কিন যুক্তরাষ্ট্রসহ অনেকেই ইউরোপীয় ইউনিয়ন জোটের অভ্যুদয়কে নিজেদের জন্য একটা চ্যালেঞ্জ হিসেবে দেখে। এরূপ জোট গঠনের ফলে দ্রুত অর্থনৈতিক সুবিধা অর্জিত হয়।
উদ্দীপকে উল্লেখ্য, জার্মানি, স্পেন ও ইতালি এ দেশগুলোর উন্নতির পেছনে ইউরোপীয় ইউনিয়ন আন্তর্জাতিক জোট রয়েছে। পারস্পরিক অর্থনৈতিক ও সম্পর্ক উন্নয়নে এ জোট বিশ্বের অনন্য দৃষ্টান্ত হয়ে দাঁড়িয়েছে।
ইউরোপীয় ইউনিয়ন জোট সবচেয়ে বড় ও সবচেয়ে সফল আঞ্চলিক অর্থনৈতিক জোট হিসেবে আত্মপ্রকাশ করে। এটি সদস্য দেশগুলোর মধ্যে পণ্য, সেবা, মূলধন ও জনশক্তির অবাধ প্রবাহ নিশ্চিত করে। যা তাদের মধ্যে সম্পর্কের উন্নয়ন ঘটায়। তারা নিজেদের মধ্যে একটা সাধারণ মুদ্রা চালু করে ও একই হারে বহিঃশুল্ক ধার্য করে। যার ফলে ব্যবসায় বাধাসমূহ সহজেই দূর হয়। এতে ইউরোপীয় ইউনিয়ন শুধু অর্থনৈতিক জোট এবং অর্থনৈতিক পরাশক্তি হিসেবেই নয়, শক্তিশালী রাজনৈতিক সংস্থা হিসেবেও ইউরোপকে প্রতিষ্ঠা করতে সহায়ক হয়েছে। ইউরোপীয় ইউনিয়ন যেভাবে সদস্য দেশগুলোর উন্নতি করতে পেরেছে, তা উন্নয়নশীল দেশের জন্য অনুকরণীয় হতে পারে। এভাবে তারাও এভাবে তাদের দেশের দুর্বলতাগুলো একজোট হয়ে অপসারণ করতে পারে এবং উন্নতির জন্য কাজ করতে পারে।

সৃজনশীল প্রশ্ন-০৪
জনাব রায়হান একটি রপ্তানিমুখী গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠান স্থাপন করেন। এজন্য একটি প্রতিষ্ঠান তাকে তৈরি পোশাক সংক্রান্ত সব তথ্য দিয়ে সহায়তা করেছিল। বর্তমানে তার প্রতিষ্ঠানে ৫০০ জন শ্রমিক কর্মচারী উৎপাদন কাজে নিয়োজিত। [দি. বো. ১৭]
ক. বণিক সভা বলতে কী বোঝায়? ১
খ. WTO কী উদ্দেশ্য নিয়ে গঠন করা হয়? ২
গ. জনাব রায়হানকে সহায়তাদানকারী প্রতিষ্ঠানের প্রকৃতি ব্যাখ্যা করো। ৩
ঘ. জনাব রায়হানের প্রতিষ্ঠানটির মান উন্নয়নে আরও কী কী করা যায়? এ ব্যাপারে তোমার মতামত দাও। ৪

৪ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
কোনো নির্দিষ্ট অঞ্চলের, এলাকার বা দেশের শিল্পপতি ও ব্যবসায়ীগণ নিজেদের স্বার্থরক্ষা ও ব্যবসায়িক উন্নয়নের জন্য যে সংগঠন করে তাকে বণিক সভা বলে।

'খ' নং প্রশ্নের উত্তর:
WTO-এর পূর্ণরূপ হলো World Trade Organization.
বিশ্ব বাণিজ্যকে সবার জন্য কল্যাণকর করতে যে প্রতিষ্ঠান সবচেয়ে বেশি ভূমিকা রাখছে তার নাম হলো WTO। বিশ্ব বাণিজ্য ব্যবস্থাকে সুসংহত করাই এর মূল উদ্দেশ্য। এটি সদস্যভুক্ত বিভিন্ন দেশের বাণিজ্যিক বিরোধ নিষ্পত্তি করে ব্যবসায় সম্প্রসারণে সহায়তা করে।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকের জনাব রায়হানকে সহায়তাদানকারী প্রতিষ্ঠানটি হলো বিজিএমইএ।
বাংলাদেশের তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারকদের স্বার্থরক্ষা ও ব্যবসায়িক উন্নয়নের জন্য বিজিএমইএ সমিতি কাজ করছে। এ সমিতি পোশাক প্রস্তুতকারী ও রপ্তানিকারকদের তথ্য প্রদান করে বাণিজ্যসংক্রান্ত কাজে সহায়তা করে।
উদ্দীপকের জনাব রায়হান একটি রপ্তানিমুখী গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠান স্থাপন করেন। এজন্য একটি প্রতিষ্ঠান তাকে তৈরি পোশাক সংক্রান্ত সব তথ্য দিয়ে সহায়তা করেছিল। প্রতিষ্ঠানটি বিদেশি ক্রেতা, ব্যবসায় সংঘ এবং বণিক সভাসমূহের সাথে বিভিন্ন চুক্তি সম্পাদনে সহায়তা করে। এটি দেশে এবং বিদেশে পোশাক মেলার আয়োজন ও অংশগ্রহণে এর সদস্যদের সংগঠিত করে থাকে। এসব বৈশিষ্ট্য বিজিএমইএ প্রতিষ্ঠানের কার্যক্রমের সাথে সামঞ্জস্যপূর্ণ। সুতরাং, উদ্দীপকে জনাব রায়হানকে সহায়তা দানকারী প্রতিষ্ঠান হলো বিজিএমইএ ।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকে জনাব রায়হানের গার্মেন্টস শিল্প প্রতিষ্ঠানটির মান উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।
পোশাক শিল্প এ দেশের অর্থনীতির মেরুদণ্ড হিসেবে বিবেচিত হচ্ছে। এ শিল্পে লাখ লাখ কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।
উদ্দীপকের জনাব রায়হান গার্মেন্টস শিল্পের মালিক। গার্মেন্টস প্রতিষ্ঠায় বিজিএমইএ তাকে তৈরি পোশাক সংক্রান্ত সব তথ্য দিয়ে সহায়তা করেছিল। বর্তমানে তার প্রতিষ্ঠানে ৫০০ জন শ্রমিক কর্মচারী উৎপাদন কাজে নিয়োজিত। প্রতিষ্ঠানটির মান উন্নয়নে উন্নয়নে আরও পদক্ষেপ নেওয়া যায়।
উক্ত প্রতিষ্ঠানে শ্রমিক-কর্মী সংক্রান্ত বিবাদ থাকলে তা মীমাংসা করতে হবে। এতে মালিক-শ্রমিকদের মধ্যে আন্তরিক সম্পর্ক সৃষ্টি হবে। পোশাক শিল্প কারখানায় যাতে দুর্ঘটনা না ঘটে সেই লক্ষ্যে অবকাঠামোগত উন্নয়ন করতে হবে। কাজের সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করতে হবে, শ্রমিক-কর্মীদের প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করতে হবে। বাণিজ্য সম্প্রসারণে আন্তর্জাতিক এবং বাণিজ্য মেলায় অংশগ্রহণ করতে হবে। এভাবে প্রতিষ্ঠানটির মান উন্নয়ন সম্ভব হবে।

সৃজনশীল প্রশ্ন-০৫
জনাব শাদীদ বিসিক (BSCIC) থেকে হস্তশিল্প তৈরির প্রশিক্ষণ নিয়ে পাটজাত ব্যাগ ও গৃহসজ্জার পণ্য তৈরি শুরু করেন। উদ্ভাবনী শক্তি ও নৈপুণ্যের কারণে তার উৎপাদিত পণ্য ভোক্তাদের কাছে খুবই জনপ্রিয়তা পায়। চাহিদা বৃদ্ধির কারণে তার প্রতিষ্ঠানে নতুন ৪০ জন কর্মী নিয়োগ দেন এবং উক্ত প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে প্রতিষ্ঠানটির ব্যবসায় সম্প্রসারণ করেন। শাদীদ পাশাপাশি অনলাইনে ও টেলিভিশনে পণ্য সম্পর্কে গ্রাহকদের জানানোর ব্যবস্থা করেন। এতে তার পণ্যের চাহিদা আমেরিকাসহ সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। তিনি সেখানে পণ্য রপ্তানি করতে সক্ষম হচ্ছেন। [সি. বো. ১৭]
ক. পণ্য বিনিময় কী? ১
খ. বাণিজ্য বলতে কী বোঝায়? ২
গ. জনাব শাদীদ উদ্দীপকের প্রতিষ্ঠান থেকে কোন ধরনের সহায়তা পেয়েছেন? ব্যাখ্যা করো। ৩
ঘ. ‘পণ্য বিনিময় সহায়ক কাজের মাধ্যমে জনাব শাদীদ সারা বিশ্বে পণ্য রপ্তানি করতে সক্ষম হচ্ছেন’- উদ্দীপকের আলোকে বিশ্লেষণ করো। ৪

৫ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
মুনাফা অর্জনের উদ্দেশ্যে পণ্য ও সেবাকর্ম ক্রয়-বিক্রয় কার‌্যাবলিকে পণ্য বিনিময় বা ট্রেড বলে।

'খ' নং প্রশ্নের উত্তর:
উৎপাদিত পণ্য বা সেবার বণ্টন সংক্রান্ত যাবতীয় (ক্রয়, বিক্রয়, পরিবহন, গুদামজাতকরণ) কার্যক্রমই হলো বাণিজ্য।
এটি ব্যবসায়ের পণ্য বণ্টনকারী শাখা হিসেবে বিবেচিত। উৎপাদিত পণ্যসামগ্রী বা সেবা ভোক্তার নিকট পৌঁছানো পর্যন্ত স্থানগত, ব্যক্তিগত, সময়গত ও ঝুঁকিগত প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়। এসব প্রতিবন্ধকতা দূর করে ভোক্তার নিকট পণ্য পৌঁছে দেওয়াই মূলত বাণিজ্যের কাজ।

'গ' নং প্রশ্নের উত্তর:
জনাব শাদীদ উদ্দীপকের প্রতিষ্ঠান (বিসিক) থেকে উদ্দীপনামূলক সহায়তা পেয়েছেন।
উদ্দীপনামূলক সহায়তা বলতে উদ্যোক্তা বা ব্যবসায়ীকে ব্যবসায় স্থাপনে অনুপ্রেরণা যোগাতে সক্ষম এমন সাহায্য-সহযোগিতা প্রদানকে বোঝায়। প্রশিক্ষণ প্রদান, কারিগরি ও অর্থনৈতিক তথ্য সরবরাহ ও পরামর্শ প্রদান উদ্দীপনামূলক সহায়তার উদাহরণ।
উদ্দীপকের জনাব শাদীদ বিসিক থেকে হস্তশিল্প তৈরির ওপর প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রশিক্ষণ শেষে তিনি পাটজাত ব্যাগ ও গৃহসজ্জার পণ্য তৈরি শুরু করেন। অর্থাৎ জনাব শাদীদ বিসিক থেকে প্রশিক্ষণ গ্রহণ করার মাধ্যমে হস্তশিল্প স্থাপনে উৎসাহিত হন। কারণ এর মাধ্যমে তিনি জানতে পারেন কীভাবে হস্তশিল্প তৈরির কাজ করা যায়। তাই বলা যায়, জনাব শাদীদ বিসিক থেকে উদ্দীপনামূলক সহায়তা পেয়েছেন।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
মুনাফা অর্জনের উদ্দেশ্য ক্রয়-বিক্রয় সংক্রান্ত কাজকে পণ্য বিনিময় বলে।
অভ্যন্তরীণ ও বৈদেশিক বাণিজ্য সুষ্ঠুভাবে সম্পাদনের ক্ষেত্রে বেশকিছু প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হয়, যেমন: অর্থ সংক্রান্ত, ঝুঁকিগত, স্থানগত, সময়গত এবং তথ্যগত। এসব প্রতিবন্ধকতা দূর করার জন্য যেসব কার‌্যাবলি সম্পাদন করা হয় সেগুলোকে বিনিময় সহায়ক কার‌্যাবলি বলে।
জনাব শাদীদ বিসিকের প্রশিক্ষণ শেষে হস্তশিল্প তৈরির কাজ শুরু করেন। তার উদ্ভাবনী শক্তি ও নৈপুণ্যের কারণে তার উৎপাদিত পণ্য ভোক্তাদের কাছে খুবই জনপ্রিয়তা পায়। তাই তিনি ব্যবসায় সম্প্রসারণের জন্য বিসিক থেকে ঋণ নেন, যা অর্থগত প্রতিবন্ধকতা দূর করে। আবার তার পণ্য সম্পর্কে টেলিভিশনের মাধ্যমে গ্রাহকদের জানানো হয়, যা তথ্যগত প্রতিবন্ধকতা দূর করে। বর্তমানে তার পণ্যের চাহিদা সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। আর তাই ঐ পণ্য তিনি বিদেশে রপ্তানি করতে পারছেন, যা স্থানগত প্রতিবন্ধকতা দূর করে।
এসব প্রতিবন্ধকতা দূর করেই জনাব শাদীদ তার ব্যবসায়ের পণ্য বিনিময় করে সফল হয়েছে। তাই বলা যায়, পণ্য বিনিময় সহায়ক কাজের মাধ্যমে জনাব শাদীদ সারা বিশ্বে পণ্য রপ্তানি করতে সক্ষম হচ্ছেন।

সৃজনশীল প্রশ্ন-০৬
মরিয়ম বেগম ছিলেন একজন সাধারণ গৃহিণী। তিনি বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত একটি অমুনাফাভোগী লিমিটেড কোম্পানি থেকে প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রতিষ্ঠানটি বর্তমান ও সম্ভাবনাময় নারী উদ্যোক্তাদেরকে মূলধারার ব্যবসায়ীদের সাথে সম্পৃক্ত করার জন্য বিভিন্নমুখী সহায়তা প্রদান করে যাচ্ছে। [ব. বো. ১৭]
ক. WTO-এর পূর্ণরূপ কী? ১
খ. ব্যবসায়ের সহায়ক সেবা বলতে কী বোঝ? ২
গ. উদ্দীপকে কোন প্রতিষ্ঠানের বর্ণনা দেওয়া হয়েছে? ব্যাখ্যা করো। ৩
ঘ. মরিয়ম বেগম যে প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ গ্রহণ করেছেন সেটি নারীর ক্ষমতায়নে ভূমিকা পালন করছে কীভাবে? ব্যাখ্যা করো। ৪

৬ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
WTO-এর পূর্ণরূপ হলো World Trade Organization।

'খ' নং প্রশ্নের উত্তর:
ব্যবসায় প্রতিষ্ঠান সুষ্ঠুভাবে গঠন ও পরিচালনায় সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের যে সেবার প্রয়োজন পড়ে তাকে সহায়ক সেবা বলে।
ব্যবসায় স্থাপন ও পরিচালনা ঝুঁকিপূর্ণ কাজ। প্রতিষ্ঠিত ব্যবসায় সফলভাবে টিকিয়ে রাখার জন্য উদ্যোক্তা বা ব্যবসায়ী সর্বোচ্চ চেষ্টা করেন। এজন্য শুধু নিজের বুদ্ধিমত্তা বা সামর্থ্য দিয়ে সব কাজ করা সম্ভব না-ও হতে পারে। এক্ষেত্রে অন্য ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাহায্য-সহযোগিতা নিতে হয়। আর অন্যের সাহায্য-সহযোগিতাই হলো ব্যবসায়ের সহায়ক সেবা।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকে SME (এসএমই) ফাউন্ডেশনের বর্ণনা দেওয়া হয়েছে।
বাংলাদেশ সরকারের স্বাধীন, স্বতন্ত্র প্রতিষ্ঠান হলো এসএমই ফাউন্ডেশন। এটি ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় সম্প্রসারণ ও উন্নয়নের জন্য আর্থিক সহায়তা দেয়। এ ফাউন্ডেশন প্রতিষ্ঠা হওয়ার পর ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় খাতে ঋণ প্রবাহ বৃদ্ধি পেয়েছে। শিল্প ও বাণিজ্যের উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের ব্যাপক অবদান আছে।
উদ্দীপকের মরিয়ম বেগম ছিলেন একজন গৃহিণী। তিনি বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত একটি অমুনাফাভোগী কোম্পানি থেকে প্রশিক্ষণ গ্রহণ করেন। প্রতিষ্ঠানটি বর্তমান ও সম্ভাবনাময় নারী উদ্যোক্তাদেরকে মূলধারার ব্যবসায়ীদের সাথে সম্পৃক্ত করার জন্য বিভিন্নমুখী সহায়তা প্রদান করে যাচ্ছে। যা নারী শিল্পোদ্যোক্তাদের উন্নয়ন ও সহায়তার মাধ্যমে অর্থনৈতিকভাবে আত্মনির্ভরশীল করে গড়ে তোলে। এটি একটি অমুনাফাভোগী প্রতিষ্ঠান, যা ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নের জন্য কাজ করে। এসব বৈশিষ্ট্য এসএমই ফাউন্ডেশনের সাথে সম্পর্কিত। তাই বলা যায়, উদ্দীপকে এসএমই ফাউন্ডেশনের বর্ণনা দেওয়া হয়েছে।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকের মরিয়ম বেগম যে এসএমই প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ গ্রহণ করেছেন সেটি নারীর ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
এসএমই ফাউন্ডেশন ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তাদের উন্নয়নের লক্ষ্যে গঠিত একটি স্বাধীন ও স¡তন্ত্র অমুনাফাভোগী সংগঠন। এর মূল লক্ষ্য হলো অর্থনৈতিক উন্নয়ন ও দারিদ্র্য দূরীকরণের মাধ্যমে শিল্পোন্নয়নকে গতিশীল করা।
উদ্দীপকের মরিয়ম বেগম এসএমই ফাউন্ডেশন থেকে প্রশিক্ষণ গ্রহণ করেন। যা বর্তমান ও সম্ভাবনাময় নারী উদ্যোক্তাদেরকে মূলধারার ব্যবসায়ীদের সাথে সম্পৃক্ত করার জন্য বিভিন্নমুখী সহায়তা প্রদান করে যাচ্ছে।
এ এসএমই ফাউন্ডেশন নারী উদ্যোক্তাদেরকে বিশেষভাবে সহায়তা করে। নারী শিল্পোদ্যোক্তাদের উন্নয়ন ও সহায়তার মাধ্যমে তাদেরকে অর্থনৈতিকভাবে আত্মনির্ভরশীল করে তুলে। উদ্দীপকে মরিয়ম বেগম প্রশিক্ষণ গ্রহণের মাধ্যম এ প্রতিষ্ঠানের সহায়তায়ই দক্ষতা অর্জনের সুযোগ পেয়েছেন। এছাড়া এ এসএমই ফাউন্ডেশন নারী উদ্যোক্তাদের অর্থায়নে ব্যাংকসমূহকে উদ্বুদ্ধ করে, নারী উদ্যোক্তা বিষয়ক গবেষণা করে সেমিনার, প্রক্ষিণ ও সম্মেলনের আয়োজন করে। এটি সার্বিকভাবে নারীর ক্ষমতায়নে বিশেষভাবে ভূমিকা রাখে।

সৃজনশীল প্রশ্ন-০৭
রবি উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ করে যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র থেকে নার্সারি বিষয়ে প্রশিক্ষণ নেয়। তাদের নিজস্ব জমিতে নার্সারি শুরু করে। কিন্তু পর্যাপ্ত পুঁজির সংস্থান করতে না পারায় সে কিছুটা হতাশ। তার বন্ধুর পরামর্শে সে একটি বেসরকারি প্রতিষ্ঠানে প্রয়োজনীয় মূলধন সরবরাহের জন্য আবেদন করে। প্রতিষ্ঠানটি তাকে মূলধন সরবরাহ ও প্রয়োজনীয় পরামর্শ দিয়ে সহায়তা করছে। [রা.বো. ১৬]
ক. SME-এর পূর্ণরূপ কী? ১
খ. ভর্তুকি প্রদান সহায়তা বলতে কী বোঝায়? ২
গ. রবি কোন ধরনের সহায়তার কারণে নার্সারি করার সিদ্ধান্ত নেয়? ব্যাখ্যা করো। ৩
ঘ. উদ্দীপকে দ্বিতীয় পর্যায়ের প্রতিষ্ঠানটির কার্যক্রম ধরন উল্লেখপূর্বক মূল্যায়ন করো। ৪

৭ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
SME-এর পূর্ণরূপ হলো Small and Medium Enterprise।

'খ' নং প্রশ্নের উত্তর:
ভর্তুকি প্রদান হলো একটি সমর্থনমূলক সহায়ক সেবা।
ভতুর্কি প্রদানের মাধ্যমে উদ্যোক্তাকে ব্যবসায় স্থাপনে আগ্রহী হতে ও তার আশা-আকাক্সক্ষাকে বাস্তবে রূপদানে সমর্থন দেওয়া হয়। ভর্তুকির ফলে ব্যবসায় স্থাপন, পরিচালনা ও সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত হয়। ব্যবসায়ী বা উদ্যোক্তা যখন আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হন, সরকার তখন বিভিন্নভাবে ভতুর্কি ফি প্রদান করে। এতে উদ্যোক্তাও লাভবান হন এবং নতুন ব্যবসায় স্থাপনে অনুপ্রাণিত হন।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকের রবি উদ্দীপনামূলক সহায়তার কারণে নার্সারি করার সিদ্ধান্ত নেয়।
একজন সম্ভাব্য উদ্যোক্তাকে ব্যবসায় গঠনে আগ্রহী ও প্রয়োজনীয় তথ্য দিতে যেসব সেবা সুবিধার প্রয়োজন হয় তাই হলো উদ্দীপনামূলক সহায়তা। প্রশিক্ষণ, পরামর্শ প্রদান অন্যতম উদ্দীপনামূলক সহায়তা।
উদ্দীপকে রবি উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ করে যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র থেকে নার্সারি বিষয়ে প্রশিক্ষণ নেয়। পরবর্তীতে সে তাদের নিজস্ব জমিতে নার্সারি শুরু করে। অর্থাৎ রবি প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে নিজেকে উদ্যোগ গ্রহণ করার উপযোগী মনে করেছে। তার নার্সারি ব্যবসায়ের ক্ষেত্রে এ প্রশিক্ষণ দক্ষতা অর্জনে সহায়ক হয়েছে এবং যুব উন্নয়ন প্রশিক্ষণ কেন্দ্র হতে পর্যাপ্ত তথ্যও পেয়েছে। এসব বিষয় তাকে নার্সারি করার সিদ্ধান্ত গ্রহণে অনুপ্রাণিত করেছে, যা উদ্দীপনামূলক সহায়তার অন্তর্ভুক্ত।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকে দ্বিতীয় পর্যায়ের প্রতিষ্ঠানটি একটি বেসরকারি সংস্থা, যার প্রধান কাজ হলো উদ্যোক্তা উন্নয়নে সহায়তা করা।
সারা বিশ্বে সমাজের পিছিয়ে পড়া মানুষকে আর্থিক, বৈষয়িকসহ নানা বিষয়ে বেসরকারি সংস্থা সহায়তা করে। এসব সংস্থা উলি­খিত শ্রেণির মানুষকে উদ্যোগ গ্রহণ, তথ্য সরবরাহ এবং ঋণ দিয়ে সহায়তা করে। এসব প্রতিষ্ঠান সমাজের দারিদ্র্য দূরীকরণে বিশেষ ভূমিকা রাখে।
রবি যুব উন্নয়ন কেন্দ্র হতে প্রশিক্ষণ নিয়ে নার্সারি ব্যবসায় শুরু করে। পর্যাপ্ত পুঁজি না থাকায় হতাশ হয়। তার বন্ধুর পরামর্শে সে একটি বেসরকারি প্রতিষ্ঠানে প্রয়োজনীয় মূলধন সরবরাহের জন্য আবেদন করে। প্রতিষ্ঠানটি তাকে মূলধন ও প্রয়োজনীয় পরামর্শ দ্বারা সহায়তা করছে।
বেসরকারি সংস্থার মূল কাজ রবির মতো কম বিত্তসম্পন্নদের আর্থিক, বৈষয়িক সহায়তা করা। এটি রবির মতো উদ্যোক্তাদের পরামর্শ প্রদান করে। মূলধন প্রদান ও তথ্য সরবরাহ করে এসব প্রতিষ্ঠান উদ্যোক্তাদের ব্যবসায় সম্প্রসারণে ভূমিকা রাখে। এসবই দ্বিতীয় পর্যায়ের প্রতিষ্ঠানটির মুখ্য কাজ।

সৃজনশীল প্রশ্ন-০৮
জাহিন পড়াশোনা শেষে বিশেষ ধরনের শিল্পের জন্য সংরক্ষিত এলাকায় হস্তশিল্প প্রতিষ্ঠান স্থাপন করেন। তিনি এলাকার দরিদ্র মহিলাদের নিয়োগ দেন। তাদের প্রশিক্ষণ প্রদানের জন্য এ উদ্দেশ্যে প্রতিষ্ঠিত বিশেষ ধরনের সরকারি সংস্থায় প্রেরণ করেন। বর্তমানে প্রতিষ্ঠানটির তৈরি বিভিন্ন পণ্য বিদেশে রপ্তানি হচ্ছে। [কু. বো. ১৬]
ক. FBCCI-এর পূর্ণরূপ কী? ১
খ. বণিক সভা বলতে কী বোঝায়? ২
গ. উদ্দীপকে উলি­খিত প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান কোনটি? ব্যাখ্যা করো। ৩
ঘ. দেশের অর্থনীতিতে জাহিনের ভূমিকা মূল্যায়ন করো। ৪

৮ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
FBCCI-এর পূর্ণরূপ হলো Federation of Bangladesh Chambers of Commerce and Industries।

'খ' নং প্রশ্নের উত্তর:
কোনো নির্দিষ্ট এলাকার, স্থানের, অঞ্চলের বা দেশের শিল্পপতি ও ব্যবসায়ীগণের যৌথ প্রচেষ্টায় গঠিত সংস্থাকে বণিক সভা বলে।
বণিক সভা হলো এমন একটি সংস্থা যা কোনো নির্দিষ্ট এলাকা, স্থান, অঞ্চল বা দেশের শিল্প ব্যবসায়ের উন্নয়নের স্বার্থে সেখানকার শিল্পপতি ও ব্যবসায়ীরা গড়ে তোলেন। এ সংস্থা শিল্প ও বাণিজ্য সংক্রান্ত পরামর্শ দান, বাজার তথ্য সরবরাহ ও বিভিন্ন নীতিমালা বাস্তবায়ন করে ব্যবসায়ীদের সাহায্য করে।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকে উলি­খিত প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানটি হলো মহিলা অধিদপ্তর।
শহর ও গ্রামের মহিলাদের সৃজনশীলতার বিকাশ, আত্মকর্মসংস্থান ও ক্ষমতায়নের লক্ষ্যে গঠিত সংস্থা হলো মহিলা অধিদপ্তর। এ সংস্থা মহিলাদের প্রশিক্ষণ, ঋণ প্রদানসহ বিভিন্ন ধরনের সহায়তা প্রদান করে থাকে।
উদ্দীপকে জাহিন তার প্রতিষ্ঠানের মহিলা কর্মীদের প্রশিক্ষণের জন্য একটি বিশেষ ধরনের সংস্থায় অর্থাৎ মহিলা অধিদপ্তরে পাঠান। এ সংস্থাটি দরিদ্র মহিলাদের প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ ও স্বাবলম্বী হতে সহায়তা করেছে। মহিলাদের সৃজনশীলতার বিকাশ ও ক্ষমতায়ন ঘটছে এ সংস্থার কারণেই।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
দেশের অর্থনীতিতে জাহিনের ভূমিকা খুবই ফলপ্রসূ।
একজন সফল উদ্যোক্তা নতুন ব্যবসায় গঠন করেন। নিজের চিন্তার বাস্তবায়ন ঘটানোর মাধ্যমে সফলতা অর্জন করেন। এতে দেশে কর্মসংস্থানের সৃষ্টি হয়, বৈদেশিক মুদ্রা অর্জন বৃদ্ধি পায় তথাপি দেশের সার্বিক অর্থনীতি উপকৃত হয়।
উদ্দীপকে জাহিন বিশেষ ধরনের শিল্পের সংরক্ষণের জন্য একটি হস্তশিল্প প্রতিষ্ঠান স্থাপন করেন। তার প্রতিষ্ঠানের দরিদ্র মহিলা কর্মীদের সরকারি সংস্থায় অর্থাৎ মহিলা অধিদপ্তরে প্রেরণ করেন। বর্তমানে প্রতিষ্ঠানটির পণ্য বিদেশে রপ্তানি হচ্ছে।
জনাব জাহিন হস্তশিল্প প্রতিষ্ঠান স্থাপনের মাধ্যমে দেশের মোট উৎপাদন বৃদ্ধিতে ভূমিকা রাখছেন। তার প্রতিষ্ঠানে দরিদ্র মহিলাদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছেন। ফলে দেশের বেকারত্ব হ্রাস পাচ্ছে। এছাড়া তিনি দেশীয় হস্তশিল্পের পণ্য বিদেশে রপ্তানির মাধ্যমে দেশের সুনাম ও বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রে অবদান রাখছেন। তাই দেশের অর্থনীতিতে জাহিনের নিজস্ব উদ্যোগ, শ্রম ও দক্ষতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সৃজনশীল প্রশ্ন-০৯
জার্মানি, ফ্রান্স ও ইতালির অর্থনৈতিক সমৃদ্ধির কথা জানে না এমন কে আছে? অথচ তাদের এ সমৃদ্ধি ও ব্যবসায়িক সাফল্যের পেছনে আছে এক বিশ্বখ্যাত অর্থনৈতিক জোট। যেখানে সদস্য দেশগুলো একই মুদ্রা ব্যবহার করে। অর্থনৈতিক উন্নয়নে এবং মুক্তবাণিজ্য এলাকা স্থাপনে এ জোট সারা বিশ্বের কাছে এক অনন্য দৃষ্টান্ত। [য. বো. ১৬]
ক. WTO কী? ১
খ. TMSS কী কী কর্মসূচি পরিচালনা করে থাকে? ২
গ. উদ্দীপকে কোন অর্থনৈতিক জোটের কথা বলা হয়েছে? ব্যাখ্যা করো। ৩
ঘ. উন্নয়নশীল দেশগুলোর জন্য কি এ জোট অনুসরণীয় হতে পারে? তোমার উত্তরের সপক্ষে যুক্তি দেখাও। ৪

৯ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
বিশ্বের সব দেশ ও সংস্থার মধ্যে বাণিজ্যসংক্রান্ত নিয়ম-কানুন প্রতিষ্ঠা ও বাস্তবায়নের সাথে জড়িত একমাত্র আন্তর্জাতিক প্রতিষ্ঠান হলো WTO।

'খ' নং প্রশ্নের উত্তর:
TMSS-এর পূর্ণরূপ হলো ঠেঙ্গামারা মহিলা সবুজ সংঘ।
TMSS বগুড়া জেলাকে কেন্দ্র করে গড়ে ওঠে। বর্তমানে বাংলাদেশে প্রতিটি জেলায় এটির কার্যক্রম রয়েছে। TMSS দরিদ্র ও বিত্তহীন মহিলাদেরকে প্রশিক্ষণ ও ঋণদান, হাঁস-মুরগি প্রতিপালন, খামার পরিচালনা, নার্সারি পরিচালনা, মাছ চাষ ও কুটির শিল্পের বিভিন্ন কাজে সহায়তা করে। এটি ঋণদান ও প্রশিক্ষণমূলক কর্মসূচি পরিচালনা করে।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকে জার্মানি, ফ্রান্স, ইতালি প্রভৃতি ইউরোপীয় দেশের অর্থনৈতিক জোট EU-এর কথা বলা হয়েছে।
বিশ্বের বিভিন্ন দেশে ভৌগোলিক, রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামরিক জোট বিদ্যমান। EU একটি অর্থনৈতিক জোট যেটি নির্দিষ্ট অঞ্চলভিত্তিক কাজ করে।
উদ্দীপকে জার্মানি, ফ্রান্স, ইতালি প্রভৃতি ইউরোপীয় দেশের অর্থনৈতিক জোটের কথা বলা হয়েছে। এ জোটটি হলো EU। EU-এর পূর্ণরূপ হলো ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপের ২৮টি দেশ নিয়ে এ জোট বিদ্যমান। এ জোটের অন্তর্ভুক্ত দেশগুলোতে অভিন্ন মুদ্রা ‘ইউরো’ চালু রয়েছে। ১৯৯৩ সালে ইইউ গঠিত হয়। এ জোটের মূল বিষয় হলো অর্থনৈতিক স্বার্থ রক্ষা করে সীমানাহীন বাজার গড়ে তোলা। সুতরাং, উদ্দীপকে আঞ্চলিক যে অর্থনৈতিক জোটের কথা বলা হয়েছে সেটি হলো ইউরোপীয় ইউনিয়ন।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
উন্নয়নশীল দেশগুলোর জন্য ইউরোপীয় ইউনিয়ন অনুসরণীয় জোট হতে পারে বলে আমি মনে করি।
বিশেষ সুবিধা অর্জনের জন্য কয়েকটি জাতি যখন একত্রিত হয় তখন সেটিকে জোট বলে। জোট অর্থনৈতিক উদ্দেশ্য নিয়ে গঠিত হলে সেটিকে অর্থনৈতিক জোট বলে।
উদ্দীপকে বিশ্বের সবচেয়ে শক্তিশালী এবং স্বনামধন্য অর্থনৈতিক জোট ‘ইউরোপীয় ইউনিয়নের’ কথা বলা হয়েছে। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশসমূহে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর বিভিন্ন হাঙ্গামা লেগেই থাকতো। বাজারগত পার্থক্য এবং শুল্কগত বাধা থাকায় এ এলাকার বাণিজ্যেও ধীরগতি ছিল। কিন্তু ইউরোপীয় ইউনিয়ন গঠনের পর বিশাল একটি বাজার শুল্কমুক্ত হলো। ২৮টি দেশ অর্থনৈতিক উন্নয়নের জন্য একত্রে কাজ করতে লাগলো। ফলে এ জোটভুক্ত সব রাষ্ট্রই আজ উন্নত।
উন্নয়নশীল দেশগুলো যদি ইউরোপীয় ইউনিয়নের মতো অর্থনৈতিক জোট গড়ে তোলে তাহলে তাদের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ হবে, কর্মসংস্থান সৃষ্টি হবে এবং জাতীয় আয় বৃদ্ধি পাবে। ফলে উন্নয়নশীল দেশগুলো আর্থিকভাবে স্বাবলম্বী হবে, পাশাপাশি অভিন্ন বাজার ও মুদ্রা চাহিদা-যোগান স্থিতিশীল রাখবে। সুতরাং, উন্নয়নশীল দেশের জন্য ইইউ একটি অনুকরণীয় জোট হিসেবে কাজ করতে পারে।

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম পত্র অধ্যায়-৯ সৃজনশীল প্রশ্ন ও উত্তর একাদশ-দ্বাদশ শ্রেণির গাইড

সৃজনশীল প্রশ্ন-১০
জনাব শাহীন আহমেদ একজন স্বনামধন্য তৈরি পোশাক রপ্তানিকারক। তিনি নিয়মিত আমেরিকায় ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশে তৈরি পোশাক রপ্তানি করেন। তিনি একটি সংগঠনের সদস্য। উক্ত সংগঠনটি শ্রমিক ও মালিকের মধ্যে সমস্যা হলে সমাধানের চেষ্টা করে এবং বিদেশে বাজার তৈরির জন্য বিভিন্ন পক্ষের সাথে যোগাযোগ রক্ষা করে। সম্প্রতি আমেরিকা জি-এস-পি সুবিধা প্রত্যাহার ও কিছু শর্ত আরোপ করায় তিনি তার ব্যবসায়ের পণ্য বিপণন নিয়ে দুশ্চিন্তায় আছেন। [রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা]
ক. সাপটা কী? ১
খ. আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগের মধ্যে সম্পর্ক কী? ব্যাখ্যা করো। ২
গ. উদ্দীপকে বর্ণিত জনাব শাহীন আহমেদ কোন সংগঠনের সদস্য? বর্ণনা করো। ৩
ঘ. উদ্দীপকে বর্ণিত পরিস্থিতিতে জনাব শাহীন আহমেদের সমস্যা থেকে উত্তরণের সহায়তার আলোকে বিশ্লেষণ করো। ৪

১০ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
সার্কভুক্ত দেশসমূহ নিজেদের মধ্যে বাণিজ্যিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে যে চুক্তিতে আবদ্ধ হয় তাকেই সাপটা বলে।
SAPTA-এর পূর্ণরূপ হলো- SAARC Preferential Trading Arrangement.

'খ' নং প্রশ্নের উত্তর:
স্ব-উদ্যোগেই নিজের কর্মসংস্থানের ব্যবস্থা করাকে আত্মকর্মসংস্থান বলে। অন্যদিকে লাভের আশায় ঝুঁকি নিয়ে ব্যবসায় গঠন ও পরিচালনা করাকে ব্যবসায় উদ্যোগ বলে। ই
আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগ উভয় ক্ষেত্রেই নিজের কাজের সুযোগ হয়। তবে ব্যবসায় উদ্যোগে নিজের পাশাপাশি অন্যদেরও কাজের সুযোগ তৈরির কথা চিন্তা করা হয়। অর্থাৎ, সব ব্যবসায় উদ্যোগ-ই আত্মকর্মসংস্থান কিন্তু সব আত্মকর্মসংস্থান ব্যবসায় উদ্যোগ নয়।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকে বর্ণিত জনাব শাহীন আহমেদ BGMEA না'ক' নং প্রশ্নের উত্তর:
সংগঠনটির সদস্য।
BGMEA-এর পূর্ণরূপ হলো- Bangladesh Garment Manufacturers and Exporters Association। এটি মূলত বাংলাদেশের তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারকদের উন্নয়ন ও স্বার্থরক্ষায় গঠিত একটি সংগঠন। এটি দেশে ও দেশের বাইরে এর সদস্যদের স্বার্থ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
জনাব শাহীন আহমেদ একজন তৈরি পোশাক রপ্তানিকারক। তিনি নিয়মিত আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশে পোশাক রপ্তানি করেন। তিনি একটি সংগঠনের সদস্য। সংগঠনটি শ্রমিক ও মালিকের মধ্যে সমস্যা হলে তা সমাধান করে। এছাড়াও এটি বিদেশে বাজার তৈরির জন্য বিভিন্ন পক্ষের সাথে যোগাযোগ করে। জনাব শাহীন আহমেদের সংগঠনটির সাথে BGMEA-এর কার্যক্রমের মিল আছে। তাই বলা যায়, জনাব শাহীন আহমেদ BGMEA-এর একজন সদস্য।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকে জনাব শাহীন আহমেদের সমস্যা সমাধানে BGMEA সহায়ক ভূমিকা পালন করবে বলে আমি মনে করি।
BGMEA-এর প্রধান উদ্দেশ্য পোশাক শিল্পের উন্নয়ন ও এ শিল্পে নিয়োজিত কর্মীদের অধিকার নিশ্চিত করা। কিন্তু, পোশাক রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনেও সংগঠনটি সহায়তা করে। এ লক্ষ্যে বিভিন্ন দেশের সাথে যোগাযোগ করে নতুন বাজার তৈরির চেষ্টা করে।
উদ্দীপকে জনাব শাহীন আহমেদ একজন স্বনামধন্য তৈরি পোশাক রপ্তানিকারক। তিনি আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশে নিয়মিত পোশাক রপ্তানি করেন। সম্প্রতি আমেরিকা জি.এস.পি সুবিধা প্রত্যাহার ও পোশাক রপ্তানিতে কিছু শর্ত আরোপ করেছে। এ কারণে জনাব শাহীন আহমেদ তার পোশাক বিক্রি নিয়ে দুশ্চিন্তা করছেন।
জনাব শাহীন আহমেদ BGMEA-এর সহযোগিতায় নতুন বাজার তৈরির কাজ করতে পারেন। এতে আমেরিকাতে রপ্তানি সীমিত হলেও অন্য দেশগুলোতে বিক্রির সুযোগ তৈরি হবে। এছাড়া পোশাকের মান বৃদ্ধি করে রপ্তানির পরিমাণ বাড়াতে পারেন। অন্যদিকে, আমেরিকার আরোপ করা শর্ত পূরণের লক্ষ্যে তিনি BGMEA থেকে নির্দেশনা নিতে পারেন। এক্ষেত্রে শর্ত পূরণ করে তিনি আমেরিকাতে রপ্তানি করতে পারবেন। তাই বলা যায়, BGMEA-এর সহযোগিতার মাধ্যমে জনাব শাহীন আহমেদ দ্রুত তার সমস্যা সমাধান করতে পারবেন।

Post a Comment (0)
Previous Post Next Post