HSC ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম পত্র (Srijonshil) সৃজনশীল প্রশ্নের উত্তর অধ্যায়-১০ pdf download

এইচএসসি পরীক্ষার পূর্ণাঙ্গ প্রস্তুতি
HSC Business Organization and Management 1st Paper Srijonshil question and answer pdf download.

অধ্যায়-১০
ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা
১ম পত্র
সৃজনশীল প্রশ্ন ও উত্তর

HSC Business Organization and Management 1st Paper
Srijonshil
Question and Answer pdf download

পরীক্ষার্থী বন্ধুরা, এ অধ্যায়ে বোর্ড পরীক্ষা, শীর্ষস্থানীয় কলেজসমূহের নির্বাচনি পরীক্ষা এবং বাছাইকৃত এক্সক্লুসিভ মডেল টেস্টের প্রশ্নগুলোর পূর্ণাঙ্গ উত্তর দেওয়া হয়েছে। এগুলো অনুশীলন করলে তোমরা এ অধ্যায় থেকে যেকোনো সৃজনশীল সৃজনশীল প্রশ্নের উত্তরঃ সহজেই লিখতে পারবে।

সৃজনশীল প্রশ্ন-০১
কৃষি শিক্ষায় উচ্চতর ডিগ্রি নিয়ে জনাব রনি একটি কৃষি খামার স্থাপন করলেন। তার খামারে উৎপাদিত ফসল স্থানীয় বাজারে বিক্রি করায় একদিকে যেমন বাজারে পণ্য সরবরাহ বৃদ্ধি পেয়েছে, অন্যদিকে তেমনি স্থানীয় বেকার যুবকরা তার খামারে কাজ পেয়ে বেকারত্বের অভিশাপ ঘুচিয়েছে। এলাকায় তিনি একজন সফল মানুষ হিসেবে বিবেচিত হন। [দি. বো. ১৭]
ক. ব্যবসায় উদ্যোগ কী? ১
খ. উদ্যোক্তাকে ঝুঁকি নিতে হয় কেন? ২
গ. উদ্দীপকে রনির খামারে বেকারদের কাজ পাওয়ায় তিনি উদ্যোগের কোন কাজটি করেছেন? ব্যাখ্যা করো। ৩
ঘ. আত্মকর্মসংস্থান সৃষ্টিতে জনাব রনির কাজটির ভূমিকা বিশ্লেষণ করো। ৪

১ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
মুনাফা অর্জনের উদ্দেশ্যে ঝুঁকি নিয়ে কোনো ব্যবসায় প্রতিষ্ঠান স্থাপনের কর্মপ্রচেষ্টাকে ব্যবসায় উদ্যোগ বলা হয়।

'খ' নং প্রশ্নের উত্তর:
আর্থিক ক্ষতির আশঙ্কাকে ঝুঁকি বলে।
উদ্যোক্তাকে ঝুঁকি নিয়ে ব্যবসায় স্থাপন করতে হয়। মুনাফা হবে ধরে নিয়েই ব্যবসায়ী ব্যবসায় স্থাপন করলেও পণ্য বিনষ্ট হওয়া, চাহিদা হ্রাস পাওয়া, মূল্য কমে যাওয়া প্রভৃতি কারণে লোকসান হওয়ার ঝুঁকি রয়েছে। এ ঝুঁকি না নিলে ব্যবসায় করা যায় না। ঝুঁকি বা ক্ষতির আশঙ্কা আছে জেনেও উদ্যোক্তাকে মূলধন বিনিয়োগ এবং লাভের আশায় ব্যবসায় পরিচালনা করতে হয়। তাই উদ্যোক্তাকে ঝুঁকি গ্রহণ করতে হয়।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকে রনির খামারে বেকারদের কাজ পাওয়ায় তিনি উদ্যোগের সামাজিক দায়িত্ব পালনের কাজটি করেছেন।
সমাজের প্রতি করণীয় রয়েছে উদ্যোক্তার এ বোধ বা চিন্তাই হলো তার সামাজিক দায়িত্ববোধ। একজন উদ্যোক্তাকে সফলতা লাভে সমাজের বিভিন্ন পক্ষের (ক্রেতা-ভোক্তা, শ্রমিক-কর্মচারী, সরকার, বিনিয়োগকারী) সাথে কাজ করতে হয়। সংশ্লিষ্ট পক্ষের প্রতি দায়িত্ব পালনের স্বাভাবিক অনুভূতি যদি তার না থাকে তবে তার পক্ষে সংশ্লিষ্টদের সহানুভূতি অর্জন সম্ভব হয় না।
উদ্দীপকের জনাব রনি কৃষি শিক্ষায় ডিগ্রি নিয়ে কৃষি খামার স্থাপন করলেন। তার খামারে উৎপাদিত ফসল স্থানীয় বাজারে বিক্রি করায় বাজারে পণ্য সরবরাহ বৃদ্ধি পেয়েছে। স্থানীয় বেকার যুবকরাও তার খামারে কাজ পেয়ে বেকারত্ব দূর করতে পেরেছে। এতে তারা নিজেদের ও তাদের পরিবারের আর্থিক কল্যাণ করতে পারছে। যার ফলে তাদের জীবনমান উন্নত হচ্ছে। এখানে জনাব রনি তার সামাজিক দায়িত্ববোধ থেকেই এ বেকার যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করেছেন। এভাবে রনি সমাজের মানুষের প্রতি তার সামাজিক দায়িত্ব পালন করেছেন।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
আত্মকর্মসংস্থান সৃষ্টিতে উদ্দীপকের জনাব রনির খামার স্থাপনের কাজটির ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
সক্ষম প্রতিটা মানুষকেই তার জীবিকা অর্জনের জন্য কোনো না কোনো কাজ করতে হয়। স্ব-উদ্যোগে স্বল্প পুঁজি ও ঝুঁকি নিয়ে এভাবে নিজের কর্মসংস্থানের ব্যবস্থা করাই হলো আত্মকর্মসংস্থান।
উদ্দীপকের রনি কৃষি শিক্ষায় উচ্চতর ডিগ্রি নিয়ে একটি কৃষি খামার স্থাপন করলেন। নিজ উদ্যোগে তিনি যে কাজের ক্ষেত্র তৈরি করেছেন তা হলো আত্মকর্মসংস্থান। তার এ খামারে বেকার যুবকরা কাজ পেয়ে বেকারত্বের অভিশাপ ঘুচিয়েছে। বর্তমানে এলাকায় তিনি একজন সফল মানুষ হিসেবে বিবেচিত হন।
নিজ উদ্যোগে নিজের কার্যক্ষেত্র তৈরির পাশাপাশি তার খামারে অন্য যুবকরাও কাজের সুযোগ পেয়েছে। তার এ উদ্যোগ ও সাফল্য দেখে অনেকেই নিজ কর্মসংস্থান সৃষ্টির উদ্যোগ নিতে আগ্রহী হবে। এতে তারা নিজেদের আর্থিক কল্যাণ করতে পারবে। দেশের কর্মসংস্থান ও মানুষের মাথাপিছু আয়ও বাড়বে, দেশের অর্থনৈতিক কল্যাণেও অবদান রাখবে। নিজ নিজ উদ্যোগে এভাবে বেকার যুবসমাজ আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করে নিজের ও দেশের উন্নতি করতে ভূমিকা রাখবে। তাই বলা যায়, আত্মকর্মসংস্থান সৃষ্টিতে রনির খামার স্থাপনের কাজটি খুবই গুরুত্বপূর্ণ।

সৃজনশীল প্রশ্ন-০২
জনাব সোবহান ‘একের ভিতর তিন’ নামে একটি নতুন কলম বাজারে চালু করেন। যেখানে একই কলম দিয়ে লাল, সবুজ ও কালো রঙের কালি দিয়ে লেখা সম্ভব। কলমটির বাজারে ব্যাপক চাহিদা আছে। কারখানার যন্ত্রপাতির উৎপাদন ক্ষমতা থাকা সত্ত্বেও কর্মীদের আচরণকে প্রভাবিত করে উৎপাদনমুখী করে পর্যাপ্ত পরিমাণ কলম উৎপাদন করতে না পারায় তিনি বাজারের চাহিদা মেটাতে ব্যর্থ হন। কোরবান নামক একজন ব্যবসায়ী সোবহানের বিনা অনুমতিতে উক্ত পণ্য উৎপাদন শুরু করেছেন। [সি. বো. ১৭]
ক. BGMEA কী? ১
খ. পরিবেশ দূষণ বলতে কী বোঝায়? ২
গ. উদ্দীপকে উদ্যোক্তার কোন গুণের অভাবে সোবহান বাজারে চাহিদা মেটাতে ব্যর্থ হন? ব্যাখ্যা করো। ৩
ঘ. উদ্দীপকে কোরবানের কার‌্যাবলি, ব্যবসায়ের নৈতিকতার আলোকে বিশ্লেষণ করো। ৪

২ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
বাংলাদেশের তৈরি পোশাক প্রস্তুকারক ও রপ্তানিকারকদের স্বার্থরক্ষা ও ব্যবসায়িক উন্নয়নের জন্য গঠিত বেসরকারি সংস্থা হলো BGMEA (Bangladesh Garment Manufacturers and Exporters Association)।

'খ' নং প্রশ্নের উত্তর:
প্রাকৃতিক বিভিন্ন উপাদানের (পানি, বায়ু, মাটি প্রভৃতি) সাথে জীবনের যে স্বাভাবিক ভারসাম্য বিদ্যমান, কোনো কারণে তা ব্যাহত হলে বা প্রকৃতিতে তার নেতিবাচক প্রভাব প্রতিফলিত হলে তাকে পরিবেশ দূষণ বলে।
পরিবেশ দূষণ মানুষসহ অন্যান্য জীবজন্তু এবং তাদের পরিবেশের জন্য ক্ষতিকর। বিভিন্ন দূষণ ও বিষাক্ত পদার্থের মাধ্যমে পরিবেশ দূষিত হয়, যা মানুষের স্বাভাবিক চলাফেরা বা জীবনযাপনে বাধা সৃষ্টি করে।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকে উদ্যোক্তার সাংগঠনিক ক্ষমতা গুণের অভাবে সোবহান বাজারে চাহিদা মেটাতে ব্যর্থ হন।
সাংগঠনিক ক্ষমতা বলতে উদ্যোক্তার এমন এক ধরনের ক্ষমতাকে বোঝায় যেখানে প্রতিষ্ঠানের মানবীয় (শ্রমিক-কর্মী) ও বস্তুগত (কাঁচামাল, মেশিন) উপকরণাদিকে কার্যকরভাবে পরিচালনা করা যায়। এ গুণ প্রতিষ্ঠানকে সফলতার দিকে পরিচালিত করতে সহায়তা করে।
উদ্দীপকের জনাব সোবহান ‘একের ভিতর তিন’ নামে একটি নতুন কলম বাজারে চালু করেন। যা দিয়ে লাল, সবুজ ও কালো রং এর কালি দিয়ে লেখা সম্ভব হয়। কলমটির বাজারে ব্যাপক চাহিদা ও যন্ত্রপাতির উৎপাদন ক্ষমতা থাকা সত্ত্বেও কর্মীদের আচরণকে প্রভাবিত করে উৎপাদন করতে না পারায় তিনি বাজারের চাহিদা মেটাতে ব্যর্থ হন। এ থেকে বোঝা যায়, জনাব সোবহান কর্মীদের ঠিক মতো পরিচালনা করতে পারছেন না।র্থাৎ তার মধ্যে উদ্যোক্তার সাংগঠনিক ক্ষমতাগুণের অভাব রয়েছে। এ গুণের অভাবেই জনাব সোবহান বাজারে পণ্যের চাহিদা মেটাতে ব্যর্থ হন।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকের কোরবানের কার‌্যাবলি নৈতিকতার মানদণ্ডে অনৈতিক।
যা করা উচিত তা করা এবং যা করা উচিত নয় তা থেকে বিরত থাকাই হলো নৈতিকতা। নৈতিকতা মানুষের আচার-আচরণ ও রীতি-নীতি সম্পর্কিত বিষয়। ব্যক্তিগত ও সামাজিক জীবনে কোনটি ভালো, কোনটি মন্দ, কোনটি উচিত, কোনটি অনুচিত এসব প্রশ্ন মানুষের মনে সর্বদা বিরাজ করে। নৈতিকতা মানুষকে সবসময় ভালো ও ন্যায়ের প্রতি উৎসাহিত করে।
উদ্দীপকের জনাব সোবহান নামক এক ব্যবসায়ী ‘একের ভিতর তিন’ নামে একটি নতুন কলম চালু করেন। কিন্তু তিনি বাজারের পর্যাপ্ত চাহিদা পূরণ করতে ব্যর্থ হন।ন্যদিকে কোরবান নামক এক ব্যবসায়ী জনাব সোবহানের বিনা অনুমতিতে উক্ত পণ্য উৎপাদন শুরু করেন। যা নৈতিকতার মানদণ্ডে অনৈতিক কাজ।
নৈতিকতা মানুষকে সত্য ও ন্যায়ের পথে চলতে সহায়তা করে। কিন্তু উদ্দীপকের কোরবান নামক ব্যবসায়ী জনাব সোবহানের উদ্ভাবিত কলম নকল করে বাজারে ছাড়েন, যা সম্পূর্ণ অবৈধ ও অন্যায়। এতে বোঝা যায়, তার মধ্যে ভালো-মন্দ, ন্যায়-অন্যায় বোঝার ক্ষমতা নেই। তাই বলা যায়, উদ্দীপকের কোরবানের কার‌্যাবলি নৈতিকতার মানদণ্ডে অনৈতিক।

সৃজনশীল প্রশ্ন-০৩
শান্ত নতুন একটা কিছু করতে চায়। সে এইচএসসি পরীক্ষা শেষ করে স্থানীয় যুব উন্নয়ন অফিস থেকে ৬ মাস মেয়াদি একটি প্রশিক্ষণ গ্রহণ করল। সে তার নিজ জেলা শহরে ছোট একটি কম্পিউটার প্রশিক্ষণ সেন্টার খুলে বসল। মাঝে মাঝে সে নানারকম চ্যালেঞ্জ এবং পরিবর্তনের সম্মুখীন হয়। বর্তমানে সে দেশে ও বিদেশে একজন সুপরিচিত সফটওয়্যার ফার্মের মালিক হিসেবে সুপরিচিত। [ব. বো. ১৭]
ক. সৃজনশীলতা কী? ১
খ. উদ্যোক্তা বলতে কী বোঝ? ২
গ. উদ্যোক্তা হিসেবে শান্তর মাঝে বিদ্যমান এমন দু’টি গুণাবলির ব্যাখ্যা দাও। ৩
ঘ. ‘আমাদের দেশে শান্তর মতো যুবক প্রয়োজন’-উদ্দীপকের আলোকে ব্যাখ্যা করো। ৪

৩ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
মেধা-মনন দ্বারা নতুন কোনো কিছু তৈরি বা সৃষ্টি করাকে সৃজনশীলতা বলে।

'খ' নং প্রশ্নের উত্তর:
যে ব্যক্তি নতুন চিন্তা মাথায় রেখে তা বাস্তবায়নে আগ্রহী হন তাকে উদ্যোক্তা বলে।
উদ্যোক্তা ঝুঁকি নিয়ে নতুন নতুন ক্ষেত্র তৈরি করেন। সৃজনশীল ও আবিষ্কারকধর্মী কাজের মধ্যে তিনি নিমগ্ন থাকেন। যেকোনো দেশের অর্থনৈতিক উন্নয়নে উদ্যোক্তা সক্রিয় ভূমিকা রাখেন।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্যোক্তা হিসেবে শান্তর মাঝে আছে এমন দু’টি গুণ হলো সৃজনশীলতা ও ঝুঁকি গ্রহণের মানসিকতা।
মেধা-মনন দ্বারা নতুন কোনো কিছু তৈরি বা সৃষ্টি করা হলো সৃজনশীলতা। আর, আর্থিক ক্ষতির আশঙ্কা হলো ঝুঁকি। ব্যবসায় উদ্যোগ একটি গতিশীল প্রক্রিয়া। এজন্য উদ্যোক্তা সব সময় ঝুঁকি নিয়ে সৃজনশীল কাজে নিমগ্ন থাকেন।
উদ্দীপকে উলি­খিত শান্ত নতুন একটা কিছু করতে চায়। সে ৬ মাস মেয়াদি একটি প্রশিক্ষণ গ্রহণ করলো। সে তার নিজ জেলা শহরে ছোট একটি কম্পিউটার প্রশিক্ষণ সেন্টার খুলে বসল। এখানে তার সৃজনশীল মানসিকতার গুণ প্রকাশ পেয়েছে। যাতে সে সীমিত সম্পদের কাম্য ব্যবহার নিশ্চিত করে সৃজনশীলতার বিকাশ ঘটায়। এছাড়া মাঝে মাঝে সে নানারকম চ্যালেঞ্জ এবং পরিবর্তনের সম্মুখীন হয়। যা সে কৌশলে মোকাবিলা করে। ঝুঁকি গ্রহণ করেই সে চ্যালেঞ্জের সম্মুখীন হয়েছে। তাই বলা যায়, শান্তর মাঝে সৃজনশীলতা ও ঝুঁকি গ্রহণের মানসিকতা বিদ্যমান রয়েছে।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
আমদের দেশে শান্তর মতো যুবক প্রয়োজন-উদ্দীপকের আলোকে এ বক্তব্য যৌক্তিক।
উদ্যোক্তা উদ্যোগ গ্রহণের মাধ্যমে দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তারা দেশের শিল্প ও বাণিজ্যের চাকা সচল রাখেন।
উদ্দীপকের শান্ত নিজ উদ্যোগে প্রশিক্ষণ গ্রহণ করে একটি কম্পিউটার প্রশিক্ষণ সেন্টার চালু করে। নানারকম চ্যালেঞ্জ এবং পরিবর্তনের সম্মুখীন হয়েও সে পিছপা হয়নি। যার ফলে সে দেশে ও বিদেশে সফ্টওয়্যার ফার্মের মালিক হিসেবে বর্তমানে সুপরিচিত।
শান্তর সাফল্য আমাদের দেশের যুবকদের জন্য একটি আদর্শ। শান্ত যেমন চ্যালেঞ্জ মোকাবিলা করে নিজে সাফল্য অর্জন করেছে, বেকার যুব-সমাজও এভাবে নিজের কর্মসংস্থান নিজ উদ্যোগে সৃষ্টি করতে পারে। এতে দেশে বেকারত্ব হ্রাস পাবে এবং অর্থনৈতিক উন্নয়নে তা বিশেষ অবদান রাখবে। নতুন নতুন উদ্যোগের মাধ্যমে দেশে শিল্পোন্নয়ন হবে। সাথে সাথে অর্থনৈতিক গতিশীলতা বৃদ্ধি পাবে এবং মানুষের জীবনমান উন্নত হবে। তাই বলা যায়, আমাদের দেশের উন্নয়নের জন্য শান্তর মতো যুব-উদ্যোক্তা প্রয়োজন।

সৃজনশীল প্রশ্ন-০৪
তুষার পড়াশোনা শেষ করে একটি গার্মেন্টস ফ্যাক্টরিতে চাকরি নেয়। প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক তুষারের কর্মতৎপরতা ও সাংগঠনিক ক্ষমতা দেখে গার্মেন্টসের বিভিন্ন বিভাগে পদ পরিবর্তন করে তাকে দক্ষ করে তোলেন। পরবর্তীতে তুষার নারায়ণগঞ্জে তুষার গার্মেন্টস নামে একটি প্রতিষ্ঠান গড়ে তোলেন। তার অক্লান্ত পরিশ্রমে ও আত্মবিশ্বাসের কারণে প্রতিষ্ঠানটি দিন দিন সম্প্রসারিত হচ্ছে। [রা. বো. ১৬]
ক. ব্যবসায় পরিবেশ কী? ১
খ. আত্মকর্মসংস্থান বলতে কী বোঝায়? ২
গ. পরিবেশের কোন উপাদান তুষারকে নতুন ব্যবসায় স্থাপনে আগ্রহী করে তোলে? বিশ্লেষণ করো। ৩
ঘ. জনাব তুষারের পরবর্তী কার্যক্রমকে কি ব্যবসায় উদ্যোগ বলা যায়? যুক্তিসহ মতামত দাও। ৪

৪ নম্বর সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
ব্যবসায় প্রতিষ্ঠানের গঠন, পরিচালনা ও নিয়ন্ত্রণ যে সমস্ত পারিপার্শ্বিক উপাদান বা শক্তির দ্বারা প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রভাবিত হয় সেগুলোর সমষ্টিকে ব্যবসায় পরিবেশ বলে।

'খ' নং প্রশ্নের উত্তর:
আত্মকর্মসংস্থান বলতে নিজেই নিজের কর্মসংস্থান তৈরি করাকে বোঝায়।
এর মাধ্যমে নিজের দক্ষতা, চেষ্টা ও গুণাবলির দ্বারা নিজেই নিজের কাজের সুযোগ তৈরি করা যায়। এক্ষেত্রে নিজেই স্বল্প পুঁজি বিনিয়োগ করে ও বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে ঝুঁকি নিয়ে জীবিকা অর্জনের ব্যবস্থা করা যায়।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকে পরিবেশের প্রশিক্ষণ ও উন্নয়নের সুযোগ উপাদান তুষারকে নতুন ব্যবসায় স্থাপনে আগ্রহী করে তোলে।
প্রশিক্ষণের মাধ্যমে একজন কর্মী যোগ্য ও দক্ষ হয়। এতে তার আত্মবিশ্বাস ও কাজের গতিশীলতা বৃদ্ধি পায়। আবার পর্যাপ্ত কাজের ক্ষেত্র সৃষ্টি হলে কর্মী নিজেকে আরও অভিজ্ঞ করে তোলে। এতে নতুন উদ্যোগ গ্রহণ সম্ভব হয়।
তুষার পড়াশোনা শেষ করে একটি গার্মেন্টস ফ্যাক্টরিতে চাকরি নেয়। প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক তুষারের কর্মতৎপরতা ও সংগঠনিক ক্ষমতা দেখে তাকে পদ পরিবর্তন দ্বারা দক্ষ করে তোলে। পরবর্তীতে তুষার নিজেই একটি গার্মেন্টস স্থাপন করেন। পদ পরিবর্তন দ্বারা তুষার নানান বিষয় সম্পর্কে দক্ষ ও অভিজ্ঞ হয়ে ওঠেছে, যা প্রশিক্ষণ নামে পরিচিত। সে গার্মেন্টস স্থাপন বা পরিচালনার জন্য করণীয় বুঝতে পেরেছে। তাই বলা যায়, প্রশিক্ষণ ও কর্মী উন্নয়নের সুযোগের জন্যই তুষারকে ব্যবসায় স্থাপনে আগ্রহী করে তুলেছে।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
জনাব তুষারের পরবর্তী কার্যক্রমকে ব্যবসায় উদ্যোগ বলা যায়।
নতুন কোনো ধারণা বা চিন্তা নিয়ে ব্যক্তি বা ব্যক্তিবর্গ যখন কোনো ব্যবসায় শুরুর প্রয়াস চালায় তাকে ব্যবসায় উদ্যোগ বলে। এতে নতুন ধারণা, ঝুঁকি গ্রহণ প্রভৃতি বিষয় বিদ্যমান। স্বাধীনচেতা ব্যক্তিগণ স্ব-উদ্যোগে ব্যবসায় স্থাপনে আগ্রহী হয়। এতে ঝুঁকি থাকলেও মুনাফা অর্জনের সম্ভাবনা অধিক।
তুষারের সাংগঠনিক ক্ষমতা দেখে প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক তাকে পদ-পরিবর্তন দ্বারা দক্ষ করে তুলেছেন। পরবর্তীতে তুষার নারায়ণগঞ্জে তুষার গার্মেন্টস নামে একটি প্রতিষ্ঠান গড়ে তোলেন। তার অক্লান্ত পরিশ্রম ও আত্মবিশ্বাসের কারণে প্রতিষ্ঠানটি সম্প্রসারিত হচ্ছে।
তুষার চাকরি ছেড়ে দিয়ে নিজেই নতুন ব্যবসায় স্থাপন করেছেন। নতুন এ ব্যবসায়টিতে ঝুঁকি ও অনিশ্চয়তা বিদ্যমান। এর সাথে তুষারের মুনাফা অর্জন বিষয়টি সংশ্লিষ্ট। ব্যবসায়টি পরিচালনার সমস্ত দায়ভার তার নিজের। নতুন গার্মেন্টস স্থাপনে তুষারের উদ্যোগে চিন্তার উন্নয়ন ঘটেছে।

সৃজনশীল প্রশ্ন-০৫
উচ্চশিক্ষিত মি. শফিক যমুনা নদীর তীরে স্বল্পমূল্যে চলি­শ একর জমি নিয়ে মনোরম পরিবেশে একটি পিকনিক স্পট প্রতিষ্ঠা করেন। তিনি বিভিন্ন সুযোগ-সুবিধা ও খেলার সামগ্রী দিয়ে স্পটটি সুন্দরভাবে সাজান। পরবর্তীতে জনপ্রতি ৫০ টাকা প্রবেশ ফি নির্ধারণ করেন। প্রথম দুই বছর স্পটে লোক সমাগম ছিল কম। তিনি আশাবাদী ছিলেন ভবিষ্যতে দর্শনার্থী সমাগম বৃদ্ধি পাবে এবং লাভবান হবেন। তিনি হতোদ্যম না হয়ে টেলিভিশন চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করেন। ফলে প্রচুর দর্শনার্থী সমাগম হতে লাগল এবং পিকনিক স্পট থেকে আয়ের পরিমাণ বৃদ্ধি পেতে থাকে। [দি. বো. ১৬]
ক. উদ্যোগ কী? ১
খ. আত্মকর্মসংস্থান বলতে কী বোঝায়? ২
গ. উদ্দীপকে পিকনিক স্পট প্রতিষ্ঠার ক্ষেত্রে মি. শফিকের উদ্যোক্তার কোন গুণটি ফুঠে ওঠেছে? ব্যাখ্যা করো। ৩
ঘ. যমুনা নদীর তীরে পিকনিক স্পট প্রতিষ্ঠার যথার্থতা উদ্দীপকের আলোকে বিশ্লেষণ করো। ৪

৫ নম্বর সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
ঝুঁকি নিয়ে নিজস্ব কর্মপ্রচেষ্টার মাধ্যমে নতুন কিছু করাকে উদ্যোগ বলে।

'খ' নং প্রশ্নের উত্তর:
আত্মকর্মসংস্থান বলতে নিজেই নিজের কর্মসংস্থান তৈরি করাকে বোঝায়।
এর মাধ্যমে নিজের দক্ষতা, চেষ্টা ও গুণাবলির দ্বারা নিজেই নিজের কাজের সুযোগ তৈরি করা যায়। এক্ষেত্রে নিজেই স্বল্প পুঁজি বিনিয়োগ করে ও বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে ঝুঁকি নিয়ে জীবিকা অর্জনের ব্যবস্থা করা যায়।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকের পিকনিক স্পট প্রতিষ্ঠার ক্ষেত্রে মি. শফিকের উদ্যোক্তার দূরদৃষ্টি গুণটি ফুটে ওঠেছে।
ভবিষ্যৎ সমস্যা ও সম্ভাবনা সঠিকভাবে চিহ্নিত করে করণীয় নির্ধারণ করার সামর্থ্যই হলো দূরদৃষ্টি। উদ্যোক্তাদের এরূপ চিন্তা-চেতনা, ভবিষ্যৎ অনুমান করার ক্ষমতা, পারিপার্শ্বিক অবস্থা বিশ্লেষণ ও বুঝে নেওয়ার ক্ষমতা প্রভৃতি অন্য মানুষের চেয়ে একটু ভিন্ন হয়।
উদ্দীপকের মি. শফিক যমুনা নদীর তীরে স্বল্পমূল্যে চলি­শ একর জমি নিয়ে মনোরম পরিবেশে একটি পিকনিক স্পট প্রতিষ্ঠা করেন। প্রথম দুই বছর তার স্পটে লোক সমাগম কম ছিল। তিনি আশাবাদী ছিলেন ভবিষ্যতে দর্শনার্থী সমাগম বৃদ্ধি পাবে এবং লাভবান হবেন। তার এরূপ চিন্তা-ভাবনার ক্ষমতা হলো দূরদর্শিতা। তিনি হতাশ না হয়ে টেলিভিশনের চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করেন। ফলে প্রচুর দর্শনার্থী সমাগম হতে লাগল এবং পিকনিক স্পট থেকে আয়ের পরিমাণ বাড়তে থাকে। এর মধ্য দিয়ে মি. শফিকের চিন্তা-চেতনা, ভবিষ্যতের অনুমান করার ক্ষমতা সুস্পষ্ট ভাবে ফুটে ওঠেছে।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
যমুনা নদীর তীরে পিকনিক স্পট প্রতিষ্ঠা করার ক্ষেত্রে উদ্যোক্তা সঠিক স্থান নির্বাচনকে গুরুত্ব দিয়েছেন।
ব্যবসায়ের স্থান নির্বাচনের ক্ষেত্রে গ্রাহক সমাগম, অবকাঠামোগত সুবিধা প্রভৃতি বিষয়ের প্রতি লক্ষ রাখা উচিত। স্থান নির্বাচন সঠিক হলে ব্যবসায়ে সফলতা অর্জনের সম্ভাবনা বেড়ে যায়।
উচ্চশিক্ষিত মি. শফিক যমুনা নদীর তীরে স্বল্পমূল্যে চলি­শ একর জমির মালিক হন। সেখানে তিনি একটি পিকনিক স্পট প্রতিষ্ঠা করেন। প্রথম দুই বছরে স্পটটিতে দর্শনার্থীদের সমাগম কম ছিল। পরবর্তীতে তিনি স্পটটি সম্পর্কে টেলিভিশনের চ্যানেলে বিজ্ঞাপন প্রচার করেন। ফলে দর্শনার্থীদের সমাগম বাড়তে থাকে।
মি. শফিক শহর থেকে দূরে স্বল্পমূল্যে জমি কিনতে পেরেছেন। সেখানে যানজটের কোন কোলাহল নেই। এখানে আর কোনো পিকনিক স্পট নেই বলে, তার কোনো প্রতিযোগীও নেই। এছাড়াও নদীর তীরে হওয়ায় স্পটটির পরিবেশ মনোরম। এ কারণে ভ্রমণপিপাসুরাও নদীপথে ও স্থলপথে দল বেঁধে আসছে। যার ফলে পিকনিক স্পট থেকে আয়ের পরিমাণ বাড়তে থাকে। এজন্য মি. শফিকের যমুনা নদীর তীরে পিকনিক স্পট প্রতিষ্ঠা যথার্থ হয়েছে।

সৃজনশীল প্রশ্ন-০৬
রামিন একজন সফল উদ্যোক্তা। প্রযুক্তি একদিন আগামী বিশ্ব নিয়ন্ত্রণ করবে, তিনি অনেক আগেই ধারণা করেছেন। ফলে বেশ বড় অঙ্কের বিনিয়োগে তিনি একটি ICT ফার্ম স্থাপন করেন। বর্তমানে প্রচুর তরুণ যুবক তার ফার্মে কাজ করছে। সফটওয়্যার রপ্তানির জন্য প্রতিষ্ঠানটি চলতি বছর শ্রেষ্ঠ রপ্তানিকারকের পুরস্কার পায়। [কু. বো. ১৬]
ক. উদ্যোক্তার সংজ্ঞা দাও। ১
খ. আত্মকর্মসংস্থান বলতে কী বোঝায়? ২
গ. উদ্যোক্তার কোন বিশেষ গুণটি উদ্দীপকে ফুটে ওঠেছে? ব্যাখ্যা করো। ৩
ঘ. দেশের ‘অর্থনীতিতে রামিনের অবদান গুরুত্বপূর্ণ’ - বিশ্লেষণ করো। ৪

৬ নম্বর সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
যে ব্যক্তি বা ব্যক্তিবর্গ নতুন চিন্তা মাথায় রেখে তা বাস্তবায়নের চেষ্টা করে তাকে বা তাদেরকে উদ্যোক্তা বলে।

'খ' নং প্রশ্নের উত্তর:
আত্মকর্মসংস্থান বলতে নিজেই নিজের কর্মসংস্থান তৈরি করাকে বোঝায়।
এর মাধ্যমে নিজের দক্ষতা, চেষ্টা ও গুণাবলির দ্বারা নিজেই নিজের কাজের সুযোগ তৈরি করা যায়। এক্ষেত্রে নিজেই স্বল্প পুঁজি বিনিয়োগ করে ও বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে ঝুঁকি নিয়ে জীবিকা অর্জনের ব্যবস্থা করা যায়।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকে উদ্যোক্তার দূরদৃষ্টিসম্পন্ন বিশেষ গুণটি ফুটে ওঠেছে।
ভবিষ্যৎ সমস্যা ও সম্ভাবনা সঠিকভাবে চিহ্নিত করে করণীয় নির্ধারণ করার সামর্থ্যই হলো দূরদৃষ্টি। একটি ব্যবসায়ের সৃজনশীলতা ও পরিবর্তনের রূপকার হলেন উদ্যোক্তা। তার মধ্যে অনিশ্চিত ভবিষ্যৎ অনুমান করার ক্ষমতা থাকতে হবে। উদ্যোক্তার এ দূরদৃষ্টি গুণটি প্রতিষ্ঠানের সাফল্য অর্জনে বিশেষ ভূমিকা রাখে।
উদ্দীপকে রামিন একজন সফল উদ্যোক্তা। তিনি আগেই ধারণা করেছেন যে প্রযুক্তি একদিন আগামী বিশ্বকে নিয়ন্ত্রণ করবে। তার এ আগাম চিন্তা হলো দূরদর্শিতা। তার এ চিন্তা-চেতনা, ভবিষ্যতে অনুমান করার পারিপার্শ্বিক অবস্থা বিশ্লেষণ ও বুঝে নেওয়ার ক্ষমতা সমাজের অন্যান্য মানুষের চেয়ে ভিন্ন। ভবিষ্যৎ সম্পর্কে এ আগাম ধারণা উদ্যোক্তার একটি দূরদৃষ্টিসম্পন্ন বিশেষ গুণেরই বহিঃপ্রকাশ।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
দেশের অর্থনীতিতে রামিনের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ।
একজন উদ্যোক্তা উদ্যোগ গ্রহণের ফলে সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করেন। এতে আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টির পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ হয়, যা একটি দেশকে অর্থনৈতিকভাবে সমৃদ্ধশালী করে তোলে।
উদ্দীপকে দূরদৃষ্টি গুণসম্পন্ন রামিন বড় অঙ্কের বিনিয়োগে 'ICT' ফার্ম স্থাপন করেন। বর্তমানে তার ফার্মে প্রচুর তরুণ, যুবক কাজ করেছে। তাছাড়া সফর্টওয়্যার রপ্তানির জন্য প্রতিষ্ঠানটি চলতি বছর শ্রেষ্ঠ রপ্তানিকারকের পুরস্কার পায়।
উদ্দীপকের সফল উদ্যোক্তা রামিন দেশের সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করেছেন। তিনি নিজের কর্মসংস্থানের পাশাপাশি অন্যের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করেছেন। ফলে দেশের বেকারত্ব হ্রাস করে জীবনযাত্রার মানোন্নয়ন ও জাতীয় আয় বৃদ্ধিতে ভূমিকা রাখছেন। তাছাড়া বিদেশে সফটওয়্যার রপ্তানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করার মাধ্যমে তিনি দেশের রপ্তানি আয় বৃদ্ধি করেছেন। এ ভাবে দেশের অর্থনৈতিক উন্নয়নে রামিন অবদান রাখছেন।

সৃজনশীল প্রশ্ন-০৭
জাহানারা যুব উন্নয়ন কেন্দ্র থেকে প্রশিক্ষণ শেষে ২৫,০০০ টাকা ঋণ নিয়ে একটি নার্সারি করেন। এখানে উন্নত মানের ও উচ্চ ফলনশীল বিভিন্ন ধরনের ফলদ ও বনজ চারাগাছ উৎপাদন করা হয়। বিভিন্ন স্থান থেকে লোকজন এসে তার নার্সারি থেকে চারা কিনে নেয়। এতে আর্থিকভাবে তিনি লাভবান হন। ধীরে ধীরে নার্সারির পরিধি বড় হচ্ছে। তার নার্সারিতে কাজ করে প্রায় ৭ (সাত) জন বেকার নারী। [চ. বো. ১৬]
ক. ব্যবসায় উদ্যোগ কী? ১
খ. ব্যবসায় উদ্যোগ গ্রহণে আত্মবিশ্লেষণ কেন গুরুত্বপূর্ণ? ব্যাখ্যা করো। ২
গ. জাহানারা তার কর্মকাণ্ডে কোন ধরনের উপযোগ সৃষ্টি করে? ব্যাখ্যা করো। ৩
ঘ. তুমি কি মনে করো যে, জাহানারা একজন সফল নারী উদ্যোক্তা? যুক্তিসহ ব্যাখ্যা করো। ৪

৭ নম্বর সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
ঝুঁকি নিয়ে উৎপাদনের উপকরণসমূহকে একত্রিত করে কোনো ব্যবসায় প্রতিষ্ঠানকে সাফল্যের দিকে নিয়ে যাওয়ার কর্মপ্রচেষ্টাকে ব্যবসায় উদ্যোগ বলা হয়।

'খ' নং প্রশ্নের উত্তর:
নিজের সক্ষমতা, গুণ বা কর্মদক্ষতা যাচাইয়ের উদ্দেশ্যে নিজেই নিজের কাজ ও আচরণ প্রতিনিয়ত মূল্যায়নের প্রক্রিয়াকে আত্মবিশ্লেষণ বলে।
ব্যবসায় উদ্যোগ গ্রহণ একটি ঝুঁকিপূর্ণ কাজ। এক্ষেত্রে উৎপাদনের উপকরণসমূহকে একত্রিত করে তা সঠিকভাবে কাজে লাগাতে হয়। এটি করতে গিয়ে অত্যন্ত সচেতনতার সাথে সার্বিক অবস্থা বিবেচনা করতে হয়। সফলতা-ব্যর্থতার সব দায়ভার উদ্যোক্তাকে নিতে হয়। তাই উদ্যোগ গ্রহণে আত্মবিশ্লেষণ খুবই গুরুত্বপূর্ণ।

'গ' নং প্রশ্নের উত্তর:
জাহানারা তার কর্মকাণ্ডে রূপগত উপযোগ সৃষ্টি করেন।
উৎপাদনের মাধ্যমে শিল্প পণ্যের রূপগত উপযোগ সৃষ্টি হয়। প্রকৃতি প্রদত্ত সম্পদের আকার, আকৃতি পরিবর্তন করে পরিণত পণ্যে রূপান্তর করার প্রক্রিয়ার মাধ্যমে রূপগত উপযোগ সৃষ্টি হয়। রূপগত উপযোগ সৃষ্টির ফলে প্রকৃতপক্ষে সম্পদ মানুষের ব্যবহার উপযোগী হয়।
জাহানারা যুব উন্নয়ন কেন্দ্র থেকে প্রশিক্ষণ গ্রহণ করে ২৫,০০০ টাকা ঋণ নিয়ে একটি নার্সারি করেন। এখানে তিনি উন্নত মানের ও উচ্চফলনশীল বিভিন্ন ধরনের ফলদ ও বনজ চারাগাছ উৎপাদন করেন। বিভিন্ন স্থান থেকে লোকজন এসে তার ফার্ম থেকে চারাগাছ কেনেন। তিনি ভালো বীজ থেকে চারাগাছ উৎপাদন করেন। বীজ থেকে চারাগাছ উৎপাদনের ফলেই সৃষ্টি হয় রূপগত উপযোগ। নার্সারির এ ছোট চারাগাছ ক্রেতারা বিভিন্ন জায়গায় রোপণ করে, গাছগুলো বড় হয়। অতএব, জাহানারা তার কাজের মাধ্যমে রূপগত উপযোগ সৃষ্টির কাজে নিয়োজিত রয়েছেন।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
জাহানারা একজন সফল নারী উদ্যোক্তা বলে আমি মনে করি।
নারী উদ্যোক্তা বলতে কোনো নতুন ব্যবসায় প্রতিষ্ঠানের উদ্যোগ গ্রহণ থেকে শুরু করে পরিচালনার সব দায়িত্ব যদি নারী কর্তৃক সম্পাদিত হয় তাকে নারী উদ্যোক্তা বলে। সম্পূর্ণ ব্যবসায়ের মালিক না হলেও কমপক্ষে ৫১% মালিকানা কোনো নারীর হাতে থাকলে সেই নারী ও একজন উদ্যোক্তা।
জাহানারা নিজ উদ্যোগে নার্সারির কাজ শুরু করেন। যুব উন্নয়ন কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিয়ে তিনি ২৫,০০০ টাকা ঋণ গ্রহণ করেন। তিনি ব্যবসায়িক ঝুঁকি গ্রহণের মানসিকতা নিয়ে নার্সারির ব্যবসায় শুরু করেন। জাহানারা বেগমের পরিশ্রম ও সাহসী মানসিকতার কারণে তিনি ভালো মানের উচ্চফলনশীল চারা গাছের উৎপাদন করতে থাকেন।
একজন সফল নারী উদ্যোক্তা যেমন তার ব্যবসায়ের সফলতার জন্য পরিশ্রমী ও সাহসী হন, জাহানারাও তেমন একজন নারী। বিভিন্ন স্থান থেকে তার নার্সারির সুনামের কারণে চারাগাছ ক্রয় করতে আসেন ক্রেতারা। তিনি তার ব্যবসায়ে ৭ জন বেকার নারীর কর্মসংস্থানের ব্যবস্থা করেন, যার ফলে বেকারত্ব কিছুটা হ্রাস পায়। এটি একজন উদ্যোক্তার অন্যতম বৈশিষ্ট্য। তাই বলা যায়, জাহানারার মধ্যে একজন সফল ও দক্ষ নারী উদ্যোক্তার গুণ প্রতিফলিত হয়েছে।

সৃজনশীল প্রশ্ন-০৮
কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পাস করা যুবক ফাহিম বিভিন্ন বিষয় বিবেচনায় এনে দ্রুত সাফল্য লাভের আশায় তিনি একটি ভ্রাম্যমাণ গাছ চিকিৎসার ব্যবসায় শুরু করলেন। তিনি গাছের বিভিন্ন রোগের জন্য ওষুধ, বিভিন্ন রকম সার, গাছ ও মাটির পরিচর্যা কীভাবে করা যায় তার পরামর্শ দিয়ে থাকেন। এ ব্যবসায়ের জন্য তিনি বেশকিছু পুঁজি বিনিয়োগ করেন। ব্যবসায়টি নিয়ে শুরুতে চিন্তিত থাকলেও বর্তমানে ব্যবসায়টির জনপ্রিয়তা ক্রমাগতভাবে বাড়ছে। তার ব্যবসায়ে ক্রেতা সৃষ্টির জন্য টেলিভিশনের জনপ্রিয় অনুষ্ঠানের সাহায্য নিলেন। [ব. বো. ১৬]
ক. এসএমই ফাউন্ডেশন কী? ১
খ. অর্থনৈতিক উন্নয়নের জন্য আত্মকর্মসংস্থান গুরুত্বপূর্ণ কেন? ব্যাখ্যা করো। ২
গ. জনাব ফাহিমের ব্যবসায়টিতে ব্যবসায় উদ্যোগের কোন বৈশিষ্ট্যটি ফুটে ওঠেছে? ব্যাখ্যা করো। ৩
ঘ. উদ্দীপকে বর্ণিত জনাব ফাহিম তার ব্যবসায় উন্নয়নের জন্য বর্তমানে ব্যবসায়ে উদ্যোগের যে কার‌্যাবলিকে প্রাধান্য দিয়েছেন তা বিশ্লেষণ করো। ৪

৮ নম্বর সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় সম্প্রসারণ, উন্নয়ন, তথ্য ও প্রযুক্তি সরবরাহ, ঋণ সহায়তা ইত্যাদি প্রদানের মাধ্যমে এগিয়ে নিতে বাংলাদেশ সরকারের স্বাধীন, স্বতন্ত্র ও অমুনাফাভোগী ফাউন্ডেশনকে এসএমই ফাউন্ডেশন বলে।

'খ' নং প্রশ্নের উত্তর:
নিজেই নিজের কর্মসংস্থান করা হলো আত্মকর্মসংস্থান।
আত্মকর্মসংস্থানের মাধ্যমে সামান্য পুঁজি নিয়েই যে কেউ স্বাবলম্বী হতে পারেন। এতে করে দেশের বেকার সমস্যার সমাধান হয়। দেশের মোট উৎপাদনের পরিমাণ বাড়তে থাকে। আত্মকর্মসংস্থানের মাধ্যমে আমদানি নির্ভরতা কমে এবং দেশের রাজস্ব বৃদ্ধি পায়। সুতরাং অর্থনৈতিক উন্নয়নের জন্য সরকারি প্রকল্পের পাশাপাশি আত্মকর্মসংস্থানের গুরুত্ব অনস্বীকার্য।

'গ' নং প্রশ্নের উত্তর:
জনাব ফাহিমের ব্যবসায়টিতে ব্যবসায় উদ্যোগের উদ্ভাবনী শক্তি বৈশিষ্ট্যটি ফুটে ওঠেছে।
নতুন কিছু সৃষ্টি করাই হলো উদ্ভাবন। যে মেধা বা জ্ঞান দ্বারা উদ্ভাবন করা হয় সেটিই উদ্ভাবন শক্তি। একজন সফল উদ্যোক্তার উদ্ভাবনী শক্তি থাকে।
ফাহিম ভ্রাম্যমাণ গাছ চিকিৎসার ব্যবসায়ে জড়িত। তিনি কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পাস করেছেন। কৃষি বিশ্ববিদ্যালয় থেকে অর্জিত জ্ঞানকে তিনি ব্যবসায়ের কাজে লাগিয়েছেন। তিনি তার মেধা এবং সৃজনশীলতা কাজে লাগিয়ে একেবারে নতুন একটি ব্যবসায় শুরু করেছেন। এ ধরনের গাছের চিকিৎসার জন্য ভ্রাম্যমাণ চিকিৎসা কেন্দ্র একটি অভিনব ধারণা। ফাহিমের মধ্যে উদ্ভাবনী তথা সৃষ্টিশীল গুণাবলি ছিল বলেই তিনি এ ধরনের নতুন ব্যবসায় উদ্যোগ গ্রহণ করতে পেরেছেন।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
জনাব ফাহিম তার ব্যবসায় উন্নয়নের জন্য বর্তমানে ব্যবসায় উদ্যোগের বিজ্ঞাপন ও প্রচার সংক্রান্ত কার‌্যাবলিকে প্রাধান্য দিয়েছেন।
পণ্য বা সেবার গুণাগুণ জনসাধারণের সম্মুখে উপস্থাপন করাই হলো বিজ্ঞাপন ও প্রচার। বিজ্ঞাপন ও প্রচারের মাধ্যমে পণ্য বা সেবার জ্ঞান সংক্রান্ত বাধা দূর হয়।
ফাহিম কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পাস করে একটি ভ্রাম্যমাণ গাছ চিকিৎসার ব্যবসায় শুরু করেন। তিনি গাছের বিভিন্ন রোগের জন্য ওষুধ, বিভিন্ন রকম সার, গাছ ও মাটির পরিচর্যা কীভাবে করা যায় তার পরামর্শ দিয়ে থাকেন। ব্যবসায়টি নিয়ে ফাহিম প্রথমে চিন্তিত থাকলেও বর্তমানে ব্যবসায়টির জনপ্রিয়তা বাড়ছে। ব্যবসায়ে ক্রেতা সৃষ্টির জন্য জনাব ফাহিম টেলিভিশনের জনপ্রিয় অনুষ্ঠানের সাহায্য নিলেন।
ফাহিম টেলিভিশনের অনুষ্ঠানটির মাধ্যমে ব্যবসায়টি সম্পর্কে জনসাধারণকে জানাতে পারবেন। ফলে গ্রাহকের সংখ্যাও বাড়বে। এভাবে টেলিভিশন অনুষ্ঠানে নিজের ব্যবসায় তথ্য উপস্থাপন করা হলো বিজ্ঞাপন ও প্রচার, যা জনাব ফাহিম বর্তমানে প্রাধান্য দিচ্ছেন।

সৃজনশীল প্রশ্ন-০৯
মিস লুৎফা MBA শেষ করে চাকরি করবেন ভেবেছিলেন। কিন্তু চাকরির প্রতিযোগিতায় দীর্ঘদিন বেকার থেকে চাকরির আশায় বসে না থেকে সংশ্লিষ্ট অধিদপ্তর থেকে প্রশিক্ষণ নিয়ে স্থানীয় বাজারে একটি Computer Training-এর দোকান দিলেন। বর্তমানে তার নিজের কর্মসংস্থানের পাশাপাশি ৬ জন পুরুষ ও ৩ জন মহিলার কাজের ব্যবস্থা করেছেন। তাই তিনি এখন মনে করেন ‘চাকরি অপেক্ষা ব্যবসায় উত্তম’। [ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজ, ঢাকা]
ক. হাজী মোঃ জুনাব আলী কত সালে জন্মগ্রহণ করেন? ১
খ. SME ফাউন্ডেশন বলতে কী বোঝায়? ২
গ. উদ্দীপকে মিস লুৎফার উদ্যোক্তা হওয়ার পিছনে কোন গুণটি লক্ষ করা যায়? - ব্যাখ্যা করো। ৩
ঘ. ‘চাকরি অপেক্ষা ব্যবসায় উত্তম’ - কোন দৃষ্টিকোণ থেকে মিস লুৎফা এ কথাটি বলেছেন? তুমি কি এ বিষয়ে একমত? উদ্দীপকের আলোকে তোমার মতামত ব্যাখ্যা করো। ৪

৯ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
হাজী মোঃ জুনাব আলী ১৯২৮ সালে জন্মগ্রহণ করেন।
হাজী মোঃ জুনাব আলী বাংলাদেশের একজন অন্যতম ব্যবসায় উদ্যোক্তা।
'খ' নং প্রশ্নের উত্তর:
ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ের উন্নয়নের জন্য সহায়তা প্রদানকারী বাংলাদেশ সরকারের একটি স্বাধীন ও স্বতন্ত্র প্রতিষ্ঠান হলো SME ফাউন্ডেশন।
SME (Small and Medium Enterprises) বলতে মূলত ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায় প্রতিষ্ঠানগুলোর সমষ্টিকে বোঝায়। এক্ষেত্রে বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তাদের পরামর্শ দেওয়া, ঋণ সহায়তা, তথ্য প্রযুক্তি সরবরাহ প্রভৃতির মাধ্যমে SME ফাউন্ডেশন সাহায্য করে ।র্থাৎ, এই অমুনাফাভোগী প্রতিষ্ঠানটি ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়ন ও সম্প্রসারণের কাজে নিয়োজিত।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকে মিস লুৎফার উদ্যোক্তা হওয়ার পেছনে সিদ্ধান্ত গ্রহণের যোগ্যতা গুণটি লক্ষ করা যায়।
সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নেওয়া উদ্যোক্তার একটি বিশেষ গুণ। ব্যবসায় উদ্যোগ গ্রহণ একটি ঝুঁকিপূর্ণ কাজ। এক্ষেত্রে উদ্যোগের সম্ভাব্য সুযোগ-সুবিধা ও সমস্যা বিবেচনা করে সিদ্ধান্ত নিতে হয়। আর উদ্যোক্তার সঠিক সিদ্ধান্তের ওপরই ব্যবসায়ের সফলতা নির্ভর করে।
উদ্দীপকের মিস লুৎফা MBA পাস করে চাকরি করার কথা ভেবেছিলেন। তবে তিনি চাকরির আশায় দীর্ঘদিন বেকার থাকতে চান না। তাই স্থানীয় বাজারে একটি Computer Training-এর দোকান দিলেন। এ বিষয়ে তিনি সংশ্লিষ্ট অধিদপ্তর থেকে প্রশিক্ষণও নিয়েছেন। ঝুঁকি আছে জেনেও মিস লুৎফা যথাসময়ে ব্যবসায় করার সিদ্ধান্ত নিয়েছেন। তাই বলা যায়, মিস লুৎফার মধ্যে উদ্যোক্তার সিদ্ধান্ত গ্রহণের যোগ্যতা গুণটি লক্ষণীয়।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
একজন ব্যবসায় উদ্যোক্তার দৃষ্টিকোণ থেকে মিস লুৎফা চাকরি অপেক্ষা ব্যবসায়কে উত্তম বলেছেন। আমি তার সাথে সম্পূর্ণ একমত। ই
চাকরির জন্য অপেক্ষা বেকার জীবনকে দীর্ঘ করে। এছাড়াও বেতনভিত্তিক চাকরিতে যোগ্যতা দেখানোর সুযোগ ও আয় দুটিই সীমিত।ন্যদিকে ব্যবসায়ের উদ্যোগ গ্রহণের মাধ্যমে অসীম আয়ের সুযোগের পাশাপাশি আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখা যায়।
উদ্দীপকের মিস লুৎফা MBA শেষ করে ব্যবসায় করার সিদ্ধান্ত নেন। এক্ষেত্রে তিনি চাকরির কথা ভাবলেও চাকরির আশায় দীর্ঘদিন বেকার থাকতে চান নি। তাই সংশ্লিষ্ট অধিদপ্তর থেকে প্রশিক্ষণ নিয়ে একটি Computer Training-এর দোকান দেন। বর্তমানে তার প্রতিষ্ঠানে তিনি ছাড়াও ৬ জন পুরুষ ও ৩ জন মহিলা কাজ করছেন।
মিস লুৎফা সঠিক সময়ে ব্যবসায়ের সিদ্ধান্ত না নিলে হয়তো দীর্ঘদিন তাকে বেকার থাকতে হতো। চাকরি পেলেও সেক্ষেত্রে তার দক্ষতা দেখানোর সুযোগ সীমিত থাকতো। এছাড়াও চাকরির ক্ষেত্রে আয়ের পরিমাণও নির্দিষ্ট হয়।পরদিকে, মিস লুৎফা ব্যবসায় উদ্যোগ গ্রহণ করে নিজের পাশাপাশি অন্যদেরও কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছেন। তার প্রতিষ্ঠান থেকে অভিজ্ঞতা নিয়ে স্থানীয় মানুষও বেকারত্ব ঘোচাতে পারবে। ফলে দেশের বেকারত্ব হ্রাসের পাশাপাশি তাদের জীবনযাত্রার মান উন্নয়ন হবে। এছাড়া ব্যবসায় থেকে আয়ের সম্ভাবনাও অনেক বেশি হয়। তাই আমি মনে করি, বর্তমান সময়ে চাকরির চেয়ে ব্যবসায় উত্তম।

সৃজনশীল প্রশ্ন-১০
জনাব রাহাত একজন উদ্যোক্তা। বর্তমান ও ভবিষ্যতের কথা চিন্তা করে এবং মানুষের কর্মব্যস্ততার দিকে লক্ষ রেখে তিনি একটি প্রিজার্ভিং ফুড তৈরির কারখানা স্থাপন করলেন। মানুষ যেভাবে কর্মব্যস্ত হয়ে পড়ছে তাতে অদূর ভবিষ্যতে বাজারে গিয়ে মাছ মাংস কেনার ও রান্না করার মতো সময় মানুষের হাতে থাকবে না। তখন মানুষ এ ধরনের খাদ্যের প্রতি অতিমাত্রায় নির্ভরশীল হয়ে পড়বে। [নটর ডেম কলেজ, ঢাকা]
ক. উদ্যোক্তা কাকে বলে? ১
খ. ‘সব আত্মকর্মসংস্থান উদ্যোগ নয়’- এ ধারণাটি ব্যাখ্যা করো। ২
গ. জনাব রাহাতের মধ্যে একজন উদ্যোক্তার কোন গুণটি প্রকট বলে তুমি মনে করো? একজন সফল উদ্যোক্তার জন্য গুণটির গুরুত্ব মূল্যায়ন করো। ৩
ঘ. ‘জনাব রাহাতের মতো আরও অনেক উদ্যোক্তাই পারে দেশের অর্থনীতিকে গতিশীল করতে’ - তোমার মতামত দাও। ৪

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম পত্র অধ্যায়-১০ সৃজনশীল প্রশ্ন ও উত্তর একাদশ-দ্বাদশ শ্রেণির গাইড

১০ নং সৃজনশীল প্রশ্নের উত্তরঃ
'ক' নং প্রশ্নের উত্তর:
যে ব্যক্তি ঝুঁকি নিয়ে নিজের চেষ্টায় নতুন কিছু সৃষ্টি বা স্থাপন করেন তাকে উদ্যোক্তা বলে।

'খ' নং প্রশ্নের উত্তর:
স্ব-উদ্যোগে নিজের কর্মসংস্থান করাকে আত্মকর্মসংস্থান বলে।ন্যদিকে ঝুঁকি নিয়ে নিজের চেষ্টায় নতুন কিছু করা হলো উদ্যোগ।
আত্মকর্মসংস্থানের ক্ষেত্রে একজন ব্যক্তি নিজের কর্মসংস্থানের কথা চিন্তা করে কাজ করেন।পরদিকে, নিজের কর্মসংস্থানের পাশাপাশি সমাজের আরও মানুষের কর্মসংস্থান করা হলে সেটা উদ্যোগের আওতায় পড়ে।র্থাৎ, একজন আত্মকর্মসংস্থানকারী ব্যক্তি যখন নিজের সাথে সাথে অন্যের কর্মসংস্থান নিয়ে চিন্তা করেন, তখন তিনি উদ্যোক্তায় পরিণত হন। তাই বলা যায়, সব উদ্যোগকে আত্মকর্মসংস্থান বলা গেলেও, সব আত্মকর্মসংস্থানকে উদ্যোগ বলা যায় না।

'গ' নং প্রশ্নের উত্তর:
উদ্দীপকে জনাব রাহাতের মধ্যে একজন উদ্যোক্তার ‘দূরদৃষ্টি’ গুণটি প্রকট বলে আমি মনে করি।
ভবিষ্যতের সমস্যা ও সম্ভাবনা চিহ্নিত করে সঠিক সিদ্ধান্ত নেয়ার ক্ষমতাই হলো দূরদৃষ্টি। একজন উদ্যোক্তাকে নানা ধরনের অনিশ্চয়তার মধ্যে সিদ্ধান্ত নিতে হয়। তাই ভবিষ্যৎ অনুমান করে সঠিক সিদ্ধান্ত নিতে পারলে প্রতিষ্ঠানে সাফল্য আসে।
উদ্দীপকের জনাব রাহাত একজন উদ্যোক্তা। তিনি বর্তমান ও ভবিষ্যতের সম্ভাবনা চিন্তা করে সিদ্ধান্ত নেন। তাই মানুষের কর্মব্যস্ততার দিকে লক্ষ রেখে একটি প্রিজার্ভিং ফুড তৈরির কারখানা স্থাপন করলেন। মানুষের কর্মব্যস্ততার কারণে অদূর ভবিষ্যতে মানুষ বাজার ও রান্না করার সময় পাবেনা। তখন মানুষ এ ধরনের প্রিজার্ভিং ফুডের ওপর নির্ভরশীল হবে। জনাব রাহাতের এরূপ ভাবনা একজন উদ্যোক্তার দূরদৃষ্টি গুণটিরই বহিঃপ্রকাশ। তাই বলা যায়, তার মধ্যে দূরদৃষ্টি গুণটি প্রকট রয়েছে।

'ঘ' নং প্রশ্নের উত্তর:
দেশের অর্থনৈতিক উন্নয়নে জনাব রাহাতের মতো উদ্যোক্তাদের ভূমিকা অনস্বীকার্য।
একজন উদ্যোক্তা নিজের পাশাপাশি অন্যদের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করে। এছাড়াও সম্পদের যথাযথ ব্যবহার, জাতীয় আয় বৃদ্ধি, মানবসম্পদের উন্নয়ন, জীবনযাত্রার মানোন্নয়ন, অর্থনীতির গতিশীলতা বৃদ্ধি প্রভৃতি ক্ষেত্রে ব্যবসায় উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।
উদ্দীপকের জনাব রাহাত একজন দূরদৃষ্টি গুণসম্পন্ন উদ্যোক্তা। ভবিষ্যতে মানুষ কর্মব্যস্ত হয়ে পড়লে বাজার ও রান্না করার সময় থাকবে না। তখন তারা প্রিজার্ভিং ফুডের ওপর নির্ভর করবে। এই কথা ভেবে জনাব রাহাত একটি প্রিজার্ভিং ফুড তৈরির কারখানা স্থাপন করলেন।
তিনি প্রিজার্ভিং ফুড কারখানা স্থাপনের মাধ্যমে নিজের পাশাপাশি অন্যদেরও কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছেন। এতে বেকারত্ব হ্রাস পাবে। তার প্রতিষ্ঠান থেকে ভালো মানের খাবার সরবরাহের মাধ্যমে দেশের মানুষের খাবারের চাহিদা পূরণে সহায়ক হবে। এছাড়াও তার উৎপাদনের কাঁচামাল হিসেবে সম্পদের সঠিক ব্যবহার হবে। সর্বোপরি জাতীয় আয় বৃদ্ধির পাশাপাশি মানুষের জীবনযাত্রার মানও বাড়বে। তাই বলা যায়, জনাব রাহাতের মতো উদ্যোক্তারাই দেশের অর্থনীতিকে গতিশীল করতে পারে।

Post a Comment (0)
Previous Post Next Post