বাংলা ২য় পত্রের আলোচ্য বিষয়সমূহের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি বিষয় এককথায় প্রকাশ।
“অ”
অকালে যে বোধ = অকালবোধন
অক্ষির অগোচরে = পরোক্ষ
অক্ষির সম্মুখে = প্রত্যক্ষ
অগ্র পশ্চাৎ না ভেবে কাজ করে যে = অবিমৃষ্যকারী
অগ্রসর হইয়া অভ্যর্থনা = প্রত্যুদগমন
অগ্রে গমন করে যে = অগ্রগামী
অগ্রে জন্মগ্রহণ করেছে যে = অগ্রজ
অগ্রে দান গ্রহণ করে যে = অগ্রদানী
অগ্রে বর্তমান থাকে যে = অগ্রবর্তী
অতর্কিত অবস্থায় আক্রমণকারী = আততায়ী
অতি আসন্ন = প্রত্যাসন্ন
অতি কর্ম = নিপুণ ব্যক্তি, করিতকর্মা
অতি দীর্ঘ নয় যাহা = নাতিদীর্ঘ
অতি মূল্য যার = মহার্ঘ্য, অমূল্য
অতি শীতও নয়, অতি উষ্ণও নয় = নাতিশীতোষ্ণ
অতীত, বর্তমান, ভবিষ্যৎ যিনি জানতে পারে = ত্রিকালদর্শী
অধ্যয়ন করা হয়েছে যাহা = অধীত
অনায়াসে লাভ করা যায় যাহা = অনায়াসলভ্য
অনুকরণ করার ইচ্ছা = অনুচিকীর্ষা
অনুকরণ করিতে ইচ্ছুক = অনুচিকীষু
অনুকরণে ইচ্ছুক = অনুচিকীর্ষ
অনুসন্ধান করিতে ইচ্ছুক = অনুসন্ধিৎসু
অনেক কষ্টে লাভ করা যায় যাহা = দুর্লভ
অনেক দেখেছে যে = বহুদর্শী
অনেকের মধ্যে একজন = অন্যতম
অন্ত নাই যার = অনন্ত
অন্ত্য যে ইষ্টি = অন্ত্যোষ্টি
অন্ন ভক্ষণ করিয়া যে প্রাণ ধারণ করে = অনুগতপ্রাণ
অন্য কোনো কর্ম নেই যার = অনন্যকর্মা
অন্য দেশ = দেশান্তর
অন্য ভাষায় রূপান্তরিত = অনূদিত
অন্য লিপিতে রূপান্তর = লিপান্তর
অন্য সময়/বার = বারান্তর
অন্যদিকে মন নাই যাহার = অন্যমনা
অন্যদিকে মন যাহার = অন্যমনস্ক
অপকার করতে ইচ্ছুক = অপচিকির্ষু
অপকার করার ইচ্ছা = অপচিকীর্ষা
অপত্য হইতে বিশেষ পার্থক্য না করিয়া = অপত্যনির্বিশেষে
অপরাধ করেছে যে = অপরাধী
অপরাধ নাই যার = নিরপরাধ
অপরের দোষ খুঁজে বেড়ায় যে = ছিদ্রান্বেষী
অবশ্য ঘটিবে যাহা = অবশ্যম্ভাবী
অবশ্য মধুর যে ধ্বনি = কলতান
অভিজ্ঞতার অভাব = অনভিজ্ঞতা
অভিনয় করে যে = অভিনেতা
অভ্র লেহন করে যে = অভ্রংলেহী
অমৃতের মত কাজ করে যা = অমৃতায়ন
অরিকে দমন করে যে = অরিন্দম
অর্থ নাই যার = নিরর্থক
অর্থহীন উক্তি = প্রলাপ
অলংকারের শব্দ = শিঞ্জন, শিঞ্জিত
অল্প ভক্ষণ করে যে প্রাণ ধারণ করে = অন্নগত প্রাণ
অশ্ব, রথ হস্তী পদাতিক সৈন্যের সমাহার = চতুরঙ্গ
অশ্বে আরোহণ করে যে ব্যক্তি বা সৈনিক = অশ্বারোহী
অশ্বের ডাক = হ্রেষা
অশ্বের ধ্বনি = হে
অশ্রু দ্বারা সিক্ত = অশ্রুসিক্ত
অসম সাহস যার = অসমসাহসিক
অসম্ভব কান্ড ঘটাইতে অতিশয় পটু = অঘটনঘটনপটিয়সী
অস্ত যাইতে উদ্যত = অস্তোন্মুখ, অস্তায়মান
অস্থায়ীভাবে থাকা হয় যেখানে = বাসা
অহং বা আত্ম সম্বন্ধে অতি চেতনার ভাব = অহমিকা
অহংকার করে যে = অহংকারী
এককথায় প্রকাশ
“আ”
আকাশ ও পৃথিবী = ক্রন্দসী
আকাশে গমন করে যা = বিহগ, বিহঙ্গ
আকাশে চড়ে বেড়ায় যে = খেচর
আকাশে চরিয়া বেড়ায় যাহা = খেচর, আকাশচারী
আকাশের ন্যায় রঙ = আকাশী
আগে যা চিন্তা করা হয়নি = অচিন্ত্যপূর্ব
আচরণের যোগ্য = আচরণীয়
আচারে যাহার নিষ্ঠা আছে = আচারনিষ্ঠ
আট প্রহর পরার মতো = আটপৌরে
আট মাসে জন্মেছে যে = আটাশে
আঠা যুক্ত আছে যাহাতে = আঠাল, আঠালো
আড়ম্বরের সঙ্গে বর্তমান = সাড়ম্বর
আতপে শুষ্ক = আতপশুষ্ক
আত্ম বা নিজ সম্পর্কে সম্পর্কযুক্ত = আত্মীয়
আত্ম বা যে নিজে বিষয়কেই সর্বস্ব বলিয়া মনে করে = আত্মসর্বস্ব
আত্মার সম্বন্ধীয় = আধ্যাত্মিক
আদব জানে না যে = বেয়াদব
আদরের সহিত = সাদরে
আদি হইতে অন্ত পর্যন্ত = আদ্যন্ত, আদ্যোপান্ত
আনন্দ প্রদান করে যে = আনন্দপ্রাণ
আপনাকে কৃতার্থ মনে করেন যিনি = কৃতাৰ্থমন্য
আপনাকে কেন্দ্র করেই যার চিন্তা = আত্মচিন্তা
আপনাকে পন্ডিত মনে করে যে = পন্ডিতম্মন্য
আপনাকে যে ভুলিয়া থাকে = আপনভোলা, আত্মভোলা
আপনাকে যে হত্যা করে = আত্মঘাতী
আপনার রং লুকায় যে = বর্ণচোরা
আমার তুল্য = সাদৃশ
আমিষের অভাব = নিরামিষ
আমৃত্যু যুদ্ধ করে যে = সংশপ্তক
আয় অনুসারে ব্যয় করেন যিনি = মিতব্যয়ী
আয় বুঝে ব্যয় করে না = অমিতব্যয়ী
আয়ুর পক্ষে হিতকর = আয়ুষ্য
আরাধনার যোগ্য = আরাধ্য
আল্লাহকে বিশ্বাস করে না = নাস্তিক
আল্লাহকে বিশ্বাস করে যে = আস্তিক
আশাকে অতিক্রম করে = আশাতীত
আসমানের মত রং যার = আসমানী
আহবান করা হয়েছে ডাকে = আহূত
এককথায় প্রকাশ
“ই”
ইতি মধ্যকার ঘটনা = ইদানীং
ইতিহাস লেখেন যিনি = ঐতিহাসিক
ইতিহাসে অভিজ্ঞ যিনি = ইতিহাসবেত্তা
ইন্দ্রকে জয় করেছে যে = ইন্দ্রজিৎ
ইন্দ্রিয়কে জয় করেছেন যিনি = জিতেন্দ্রিয়
ইহকাল সম্পর্কিত যা = ইহলৌকিক
ইহলোকে যাহা সামান্য বা সাধারণ নয় = আলোক সামান্য
ইহার তুল্য বা সদৃশ = ঈদৃশ
এককথায় প্রকাশ
“ঈ”
ঈশ্বরে (বা পরলোকে) যাহার বিশ্বাস আছে = আস্তিক
ঈশ্বরে (বা পরলোকে) যাহার বিশ্বাস নেই = নাস্তিক
ঈষৎ আমিষ গন্ধবিশিষ্ট = আঁষটে
ঈষৎ উষ্ণ যাহা = ঈষদুষ্ণ, কবোষ্ণ, কদুষ্ণ
ঈষৎ রক্তবর্ণ = আরক্ত
ঈষৎ রুগ্ন = রোগাটে
ঈষৎ শিক্ষিত = শিক্ষিতকল্প
এককথায় প্রকাশ
“উ”
উড়ে যাচ্ছে যা = উড্ডীয়মান
উদরই সর্বস্ব যার = উদরসর্বস্ব
উপকার করতে ইচছুক = উপচিকীষু
উপকার করার ইচ্ছা = উপচিকীর্ষা
উপকার করিতে ইচ্ছুক = উপচিকীর্ষু
উপকারীর অপকার করা = কৃতঘ্নতা
উপকারীর অপকার করে যে = কৃতঘ্ন
উপকারীর উপকার স্বীকার করা = কৃতজ্ঞতা
উপকারীর উপকার স্বীকার করে না যে = অকৃতজ্ঞ
উপকারীর উপকার স্বীকার না করা = অকৃতজ্ঞতা
উপস্থিত বুদ্ধি আছে যার = প্রত্যুৎপন্নমতি
উপায় নাই যার = নিরুপায়
উভয় হাত যার সমান চলে = সব্যসাচী
এককথায় প্রকাশ
“ঊ”
ঊর্ণা নাভিতে যার = ঊর্ণনাভ
এককথায় প্রকাশ
“ঋ”
ঋণ শোধে অসমর্থ যে = দেউলিয়া
এককথায় প্রকাশ
“এ”
এ পর্যন্ত দাড়ি গোঁফ জন্মায় নাই যার = অজাতশ্মশ্র
এ পর্যন্ত শত্ৰু নাই যার = অজাতশত্রু
এক দিনের পথ = মঞ্জিল
এক বিষয়ে নিবিষ্টচিত্ত যার = একাগ্রচিত্ত
এক মতের ভাব = ঐকমত্য
এক যুগের সারা, অন্য যুগের শুরু = যুগসন্ধি
এক সঙ্গে পাঠ করে যে = সহপাঠী
এক হতে আরম্ভ করে = একাদিক্রমে
একই গুরুর শিষ্য = সতীর্থ
একই মায়ের সন্তান = সহোদর
একই সময়ে = যুগপৎ
একই সময়ে বর্তমান = সমসাময়িক
একই স্বামীর পত্নী যারা = সপত্নী
একবার সন্তান প্রসব করেন যিনি = কাকবন্ধ্যা
একা একা কথা বলা = স্বগতোক্তি
এখন বশে আসিয়াছে যা = বশীভূত
এখন ভস্মে পরিণত হইয়াছে = ভস্মীভূত
এককথায় প্রকাশ
“ক”
কণ্ঠের সমীপে = উপকণ্ঠ
কথায় যাহা বর্ণনা করা যায় না = অনির্বচনীয়/অবর্ণনীয়
কথায় যা বর্ণনা করা যায় না = অবর্ণনীয়
কন্ঠের সমীপে = উপকন্ঠ
কন্যার সঙ্গে পৃথক বিচার না করিয়া = কন্যা নির্বিশেষে
কম বয়স যাহার = কমবয়সী
কর দান করে যে = করদ
কর্মে অতিশয় কুশল = কর্মঠ
কর্মে অতিশয় তৎপর = ত্বরিতকর্মা
কর্মে অতিশয় দক্ষ = কর্মকুশল
কর্মের জন্য নিয়োজিত ব্যক্তি = কর্মচারী
কর্মের তত্ত্বাবধান যিনি করেন = কর্মাধ্যক্ষ, কর্মকর্তা
কষ্টে অতিক্রম করা যায় যা = দুরতিক্রম্য
কষ্টে গমন করা যায় যেখানে = দুর্গম
কষ্টে জয় করা যায় যা = দুর্জয়
কাঠের দ্বারা নির্মিত = কেঠো / কাঠরা
কামনা দুর হয়েছে যার = বিতকাম
কারত না হয়ে = অকাতরে
কি করতে হবে তা বুঝতে পারে না যে = কিংকর্তব্যবিমূঢ়
কিছুই পরে যা করে না যে = বেপরোয়া
কুৎসিত আকৃতি যার = কদাকার
কূলের সমীপে = উপকূল
কেউ জানতে পারেনা এমনভাবে = অজ্ঞাতসারে
কেবল নিজেকে নিয়ে ব্যস্ত থাকে যে = আত্মনিষ্ঠ
কোকিলের ডাক = কুহু
কোথাও নত কোথাও উন্নত = বন্ধুর
কোথাও হতে ভয় নাই যার = অকুতোভয়
কোনটা দিক, কোনটা বিদিক, এই জ্ঞান নাই যাহার = দিগ্বিদিকজ্ঞানশূন্য
ক্রমকে বজায় রাখিয়া = যথাক্রমে, ক্রমান্বয়ে
ক্রমে যাহা আসিয়াছে = ক্রমাগত
ক্ষমা পাওয়ার যোগ্য = ক্ষমার্হ
ক্ষিতি, অপ, তেজ, মরুৎ, বেগম = পঞ্চভূত
এককথায় প্রকাশ
“খ”
খাইবার ইচ্ছা = ক্ষুধা
খাইবার যোগ্য = খাদ্য
খাওয়ার জন্য যে খরচ = খাইখরচ
খাজনা আদায় করে যে = খাজাঞ্চি
খুন করেছে যে = খুনী
খেলায় দক্ষ যিনি = খেলোয়াড়
খ্যাতি আছে যার = খ্যাতিমান
এককথায় প্রকাশ
“গ”
গঙ্গার অপত্য = গাঙ্গেয়
গভীর রাত্রি = নিশীথ
গমন করে না যে = নগ
গম্ভীর ধ্বনি = মন্দ্রা
গলায় কাপড় দিয়া = গলবস্ত্র
গলায় ফাঁস আঁটিয়ে যে মৃত্যুদন্ড = ফাঁসি
গাছ হইতে পাড়া = গাছপাড়া
গাছে পাকা = গাছপাকা
গোপন করতে ইচ্ছুক = জুগুল্লু
গোপন করার ইচ্ছা = জুগুপ্সা
গোপন করিবার যোগ্য = গোপনীয়
গোলাপের মত রং যার = গোলাপী
গ্রামে প্রস্তুত = গ্রাম্য বা গ্রাম্যজাত
গ্রীবা যার সুন্দর = সুগ্রীব
এককথায় প্রকাশ
“ঘ”
ঘর নাই যার = হা-ঘরে
ঘরে আশ্রিত যে জামাই = ঘর জামাই
ঘরের অভাব = হা ঘর
ঘর্ষণ বা পেষণজাত সুগন্ধ = পরিমল
ঘি মাখা ভাত = ঘিভাত
ঘুমাইয়া আছে যে = সুপ্ত
ঘুমাচ্ছে যে = ঘুমন্ত
ঘৃণার যোগ্য = ঘৃণ্য, ঘৃণার্হ
ঘৃতের অল্প গন্ধ যাহাতে = ঘৃতগন্ধী
ঘোড়ার ডাক = হ্রেষা
এককথায় প্রকাশ
“চ”
চক্ষু দ্বারা গৃহীত = চাক্ষুষ
চক্ষুর আড়ালে = পরোক্ষ
চক্ষুর দ্বারা দৃষ্ট = প্রত্যক্ষীভূত
চক্ষুর দ্বারা নিষ্পন্ন = চাক্ষুষ
চক্ষুর সম্মুখে = প্রত্যক্ষ
চক্ষুর সম্মুখে সংঘটিত = চাক্ষুস
চতুর্দিকে প্রচার = সম্প্রচার
চন্দ্র চূড়ান্তে যাহার = চন্দ্রচূড়
চন্দ্রের সঙ্গে সম্পর্কযুক্ত = চান্দ্র
চর্বণ করিয়া খাওয়া যায় যাহা = চৰ্য্য
চর্বন করে খাওয়া যায় যা = চর্ব
চলার শক্তি = চলচ্ছক্তি
চাঁদের মতো = চাঁদপনা
চাটু করে যে = চাটুকার
চিন্তার অতীত = চিন্তাতীত
চিরকাল ব্যাপিয়া স্থায়ী = চিরস্থায়ী
চিরকাল স্থায়ী নয় যা = নশ্বর
চুষিয়া খাওয়া যায় যা = চোষ্য
চেটে খাওয়া যায় যা = লেহ্য
চৈত্র মাসের ফসল = চৈতালী
চোখের নিমেষ না ফেলে = অনিমেষ
চোরা কারবার করে যে = চোরাকারবারী
চৌত্রিশ অক্ষরের স্তব = চৌতিশা
এককথায় প্রকাশ-Ek kothai prokash
“ছ”
ছয় মাস অন্তর = ষান্মাসিক
ছল করিয়া কান্না = মায়াকান্না
ছায়া প্রধান তরু = ছায়াতরু
ছেলে ধরে যে = ছেলেধরা
এককথায় প্রকাশ
“জ”
জটা আছে যার = জটাধর
জটা আছে যার = জটিল
জন্ম হতে শুরু করে = আজন্ম
জন্মে নাই যে = অজ
জমির জরিপকারী সরকারি কর্মচারী = কানুনগো
জয়লাভ করিয়াছেন যিনি = জয়ী
জয়সূচক উৎসব = জয়ন্তী
জয় করতে ইচ্ছুক = জিগীষু
জয় করার ইচ্ছা = জিগীষা
জল ও স্থলে চরে যে = উভচর
জল পানের জন্য দেয় অর্থ = জলপানি
জলে ও স্থলে চরে এমন = উভচর
জলে চরে যে = জলচর
জানতে ইচ্ছুক = জিজ্ঞাসু
জানার ইচ্ছা = জিজ্ঞাসা
জানু পর্যন্ত লম্বিত = আজানুলম্বিত
জায়া ও পতি = দম্পতি
জীবন পর্যন্ত = আজীবন
জীবিত থাকিয়াও মৃত = জীবন্মৃত
জ্বল জ্বল করিতেছে যাহা = জাজ্বল্যমান
এককথায় প্রকাশ
“ঝ”
ঝগড়া করতে যে অভ্যস্ত = ঝগড়াটে
ঝন ঝন শব্দ = ঝনাৎকার
এককথায় প্রকাশ
“ঠ”
ঠকাতে অভ্যস্ত যে = ঠগ্
এককথায় প্রকাশ
“ড”
ডাক আনা নেয় করে যে = ডাক হরকরা
ডুবে যাচ্ছে যা = ডুবন্ত
এককথায় প্রকাশ
“ঢ”
ঢাকবাজায় যে = ঢাকী
ঢাকার তৈরি = ঢাকাই
এককথায় প্রকাশ
“ত”
তন্তু দ্বারা বয়ন করে যে = তাঁতী
তল স্পর্শ করা যায় না যার = অতলর্স্পশ
তিন ফলের সমাহার = ত্রিফলা
তিন রাস্তার সমাহার = তেমাথা
তীর ছাড়ে যে = তীরন্দাজ
তুরায় গমন করে যে = তুরগ
তুলার দ্বারা তৈরি = তুলোট, তুলট
ত্বরায় গমন করে যে = তুরগ, তুরঙ্গ, তুরঙ্গম
ত্যাগ করার ইচ্ছা = তিতীক্ষা
এককথায় প্রকাশ
“দ”
দমন করা কষ্টকর যা = দুর্দমনীয়
দমন করা যায় না যা = অদম্য
দর্শন করতে ইচ্ছুক = দিদৃক্ষু
দর্শন শাস্ত্র জানেন যিনি = দার্শনিক
দান করেন যিনি = দাতা
দার পরিগ্রহ করেন নাই যিনি = অকৃতদার
দারে থাকে যে = দৌবারিক
দিন ও রাত্রি ব্যাপিয়া = দিবারাত্রি, অহোরাত্র
দিন ও রাত্রির সন্ধিক্ষণ = গোধূলি
দিনে একবার আহার করে যে = একাহারী
দিনের আলো ও রাত্রির অন্ধকারে = সন্ধিক্ষণ/গোধূলী
দিনের প্রথম ভাগ = পূর্বাহৃ
দিনের শেষ ভাগ = অপরাহৃ
দিবস ও রজনীর সন্ধিক্ষণ = গোধূলি
দিবসের প্রথম ভাগ = পূর্বাহ্
দিবসের মধ্যভাগ = মধ্যাহ্ন
দিবসের শেষ ভাগ = অপরাহু
দু’বার জন্মে যা = দ্বিজ
দু’বার ফসর জন্মে যাতে = দু’ফসলা
দুঃখে দমন করা যায় যাহাকে = দুর্দমনীয়
দুঃখে নিবারণ করা যায় না = দুর্নিবার
দুই পর্বতের মধ্যবর্তী নিম্নভূমি = উপত্যকা
দুই সময়ের মিলনের মুহূর্ত = সন্ধিক্ষণ
দুইয়ের মধ্যে একটি = অন্যতম
দুবার জন্মে যা = দ্বিজ
দুবার ফসল জন্মে যাতে = দুফসলা/দোফসলা
দূর ভবিষ্যৎ ভাবিয়া দেখে না যে = অদূরদর্শী
দূর ভবিষ্যৎ ভেবে দেখেন যিনি = দূরদর্শী
দেখা যায় না যা = অদৃশ্য
দেখার ইচ্ছা = দিদৃক্ষা
দেয়া যায় না যা = অদেয়
দেহ সম্বন্ধীয় যাহা = দৈহিক
দ্বার রক্ষা করে যে = দ্বরী, দ্বারবান, দারোয়ান
দ্বারা পাহারা দেয় যে = দারোয়ানা
দ্বারে থাকে যে = দৌবারিক
এককথায় প্রকাশ
“ধ”
ধন নাই যার = নির্ধন
ধনুকের ধ্বনি = টঙ্কার
ধার আছে যাতে = ধারালো
ধূম উদগীরণ করছে যা = ধূমায়মান
ধ্যানের যোগ্য = ধেয়
এককথায় প্রকাশ
“ন”
নতুন বিবাহিত স্ত্রী = নবোঢ়া
নদী মাতা যার = নদীমাতৃক
নষ্ট হয় না যা = অবিনশ্বর
নষ্ট হয় যা = নশ্বর
নাটকের পাত্রপাত্রী = কুশীলব
নিজেকে যে বড় মনে করে = হামবড়া
নিতান্ত দদ্ধ হয় যে সময়ে = নিদাঘ
নিন্দা করতে ইচ্ছা = জুগুপ্সা
নিন্দা করতে ইচ্ছুক = জুগুন্সু
নিন্দা করার অযোগ্য = অনিন্দ্য
নিন্দা করার ইচ্ছা = জুগুপ্সা
নিন্দা করার যোগ্য = নিন্দনীয়
নিমন্ত্রণ না করা সত্ত্বেও যিনি উপস্থিত = অনাহুত
নিয়মের অধীন = বিধিবদ্ধ
নিশাকারে চড়ে বেড়ায় যে = নিশাচর
নুপুরের ঝঙ্কার = নিক্বণ
নূপুরের ধ্বনি = নিক্কণ
নৌকা চালায় যে = নাবিক
ন্যায় শাস্ত্র জানেন যিনি = নৈয়ায়িক
এককথায় প্রকাশ
“প”
পঙক্তিতে বসার অযোগ্য = অপাঙক্তেয়
পঙ্কে জন্মে যা = পঙ্কজ
পঞ্চাশ বছর পূর্তির জন্য যে অনুষ্ঠান = সুবর্ণজয়ন্তী
পট আঁকে যে = পটুয়া
পত্নীর সহিত = সপত্নীক
পরলোক সম্বন্ধীয় যা = পারলৌকিক
পরস্পরের মধ্যে প্রীতি = সম্প্রীতি
পরিমিত ব্যয় করেন যিনি = মিতব্যয়ী
পরিহার করা যায় না যা = অপরিহার্য
পরে জন্মেছে যে = অনুজ
পরের উন্নতি দেখলে যার হিংসা হয় = পরশ্রীকাতর
পর্বতের কন্যা = পার্বতী
পা দ্বারা পান করে যে = পাদপ
পা ধুইবার জল = পাদ্য
পা হতে মাথা পর্যন্ত = আপদমস্তক
পাঁচ রকমের জিনিস মিশানো যাতে = পাঁচমিশালী
পাঁচশ বছর পূর্তির জন্য যে উৎসব = রজতজয়ন্তী
পাখির কলরব = কুজন
পাখির গান = কুজন
পাখির ডাক = কাকলি
পান করা যায় যা = পেয়
পান করার ইচ্ছা = পিপাসা
পিতার ভ্রাতা = পিতৃব্য
পুজার উপকরণ = অর্ঘ্য
পুনঃ পুনঃ দীপ্তি পাচ্ছে যা = দেদীপ্যমান
পুনঃ পুনঃ রোদন করে যে = রোরুদ্যমান
পুনঃপুনঃ জ্বলছে যা = জাজ্বল্যমান
পুনঃপুনঃ দুলছে যা = দোদুল্যমান
পূজা পাওয়ার যোগ্য = পূজাহ
পূর্ব জন্মের কথা স্মরণ থাকে যার = জাতিস্মর
পূর্বে কখনও যা ঘটে নাই = অভূতপূর্ব
পূর্বে ছিল এখন নেই = ভূতপূর্ব
পূর্বে সুপ্ত পরে উত্থিত = সুপ্তোথিত
পৃথিবী ও পার্থিব সবকিছুর জ্ঞান = ভূয়োদর্শন
পৃথিবীর সঙ্গে সম্পর্কযুক্ত যা = পার্থিব
পেতে ইচ্ছে করছে যে বস্তু = ঈপ্সিত
প্রতিকার করতে ইচ্ছুক = প্রতিচিকীর্ষু
প্রতিকার করার ইচ্ছা = প্রতিচিকীর্ষা
প্রতিবিধান করতে ইচ্ছুক = প্রতিবিধিৎসু
প্রতিবিধান করার ইচ্ছা = প্রতিবিধিৎসা
প্রতিষ্ঠা লাভ করেছে যে = পাদ্য
প্রথমে পথ দেখান যিনি = পথিকৃৎ
প্রথমে মধুর কিন্তু পরিণামে মধুর নহে = আপাতমধুর
প্রবেশ ইচ্ছুক = বিবিক্ষু
প্রবেশ করার ইচ্ছা = বিবিক্ষা
প্রমাণ করা যায় না যা = অপ্রমেয়
প্রমাণ করা যায় যা = প্রমেয়
প্রশংসার যোগ্য = প্রশংসনীয়
প্রাণ যায় তাহাও স্বীকার করিয়া = প্রাণপণে
প্রাণের চেয়ে প্রিয় যা = প্রাণপ্রিয়
প্রায় মৃত = মৃতকল্প
প্রিয় কথা বলে যে রমণী = প্রিয়ংবদা
প্রিয় বাক্য বলে যে = প্রিয়বাদী
প্রেম করার ইচ্ছা = প্রেমীষা
প্রেম করে যে বা যিনি = প্রেমিক/প্রেমিকা
প্রেমে আসক্ত = প্রেমাসক্ত
এককথায় প্রকাশ-Ek kothai prokash
“ফ”
ফল পাকিলে যে গাছ মরে যায় = ওষধি
ফাঁস দিয়া মানুষ মারে যে = ফাঁসুড়ে
ফুলের আধার = ফূলদানী
ফুলের তৈরী = ফুলেল
এককথায় প্রকাশ
“ব”
বকের মতো কপট ধার্মিক = বকধার্মিক
বক্তৃতা দানে যিনি পটু = বাগ্মী
বনে বাস করে যে = বনবাসী
বন্দনা করিবার যোগ্য = বন্দ্য, বন্দনীয়
বন্দোবস্ত নাই যেখানে = বে বন্দোবস্ত
বপন করা হয়েছে যা = উপ্ত
বমি করার ইচ্ছা = বিবমিষা
বয়সের তুল্য = বয়সী
বরণ করার যোগ্য = বরণীয়
বলা হয় নাই যা = অনুক্ত
বলা হয়েছে যা = উক্ত
বলার ইচ্ছা = বিবক্ষা
বলার যোগ্য নয় যা = অকথ্য
বহু গৃহ হইতে ভিক্ষা সংগ্রাহক = মাধুকরী
বহুকাল যাবৎ চলে আসছে যা = চিরন্তন
বহুর মধ্যে প্রধান = শ্রেষ্ঠ
বাইরে আদবকায়দায় দক্ষ অথচ ফাঁকিবাজ = লেফাফাদুরস্ত
বাক্য ও মনের অতীত = অবাঙ্মানসগোচর
বাঘের চামড়া = কৃত্তি
বারি দান করে যে = বারিদ
বালক হইতে আরম্ভ করিয়া বৃদ্ধ ও স্ত্রীলোক সকলেই = আবালবৃদ্ধবণিতা
বালকের অহিত = বালাই
বাস্তু হতে উৎখাত যারা = উদ্বাস্তু
বিচার বিবেচনা করে কাজ করে না যে = অবিমৃষ্যকারী
বিজ্ঞান জানেন যিনি = বৈজ্ঞানিক
বিদেশ হইতে আগত = বৈদেশিক
বিদেশে থাকে যে = প্রবাসী
বিনা আয়াসে লাভ করা যায় যা = অনায়াস লভ্য
বিনা যত উৎপন্ন = অযত্ন, সন্তুত
বিনা যত্নে লাভ করা যায় যা = অযত্নলদ্ধ
বিবাদ করছে যারা = বিবাদমান
বিভিন্ন দিক জয় করেছেন যিনি = দিগ্বিজয়ী
বিশেষ খ্যাতি আছে যার = বিখ্যাত
বিশ্ব জনেন হিতকর = বিশ্বজনীন
বিশ্ববাসীর জন্য হিত/বিশ্বজনের নিমিত্তে হিত = বিশ্বজনীন
বিষ্ণুর উপাসক = বৈষ্ণব
বিহঙ্গের ধ্বনি = কাকলি
বিহঙ্গের ধ্বনি = কাকলি
বীণার শব্দ = ঝঙ্কার, নিক্কণ
বীর সন্তান প্রসব করে যে নারী = বীরপ্রসূ
বীরের ধ্বনি = হুঙ্কার
বুকে হেঁটে গমন করে যে = উরগ
বৃক্ষাদির নতুন কচি শাখা বা পাতা = কিশলয়
বেতন লাগেনা এমন = অবৈতনিক
বেদান্ত জানেন যিনি = বৈদান্তিক
বেশী কথা বলে যে = বাচাল
ব্যাকরণ জানেন যিনি = বৈয়াকরণ
ব্যাঙের ছানা = ব্যাঙাচি
এককথায় প্রকাশ
“ভ”
ভক্ষণের ইচ্ছা = বুভুক্ষা
ভক্ষণের ইচ্ছুক = বুভুক্ষ
ভগ্নির পুত্র = ভাগিনা
ভদ্রলোক যে রকম ব্যবহার করেন = ভদ্রোচিত
ভবিষ্যৎ কী হইবে দেখে না যে = অপরিণামদর্শী
ভবিষ্যতে কী হবে দেখে যে = পরিণামদর্শী
ভবিষ্যতে যা ঘটবে = ভবিতব্য
ভয় নাই যার = নির্ভীক
ভস্মে পরিণত হয়েছে যা = ভম্মীভূত
ভাঙ্গের নেশা করে যে = ভাঙড়
ভাতের অভাব = হা ভাত
ভাতের অভাব আছে যার = হা ভাতে
ভাবী ঘটনার সংকেত = পূর্বাভাস
ভাল বুঝা যায় না যা- = দুর্বোধ্য
ভাসছে যা = ভাসমান
ভিক্ষার অভাব = দুর্ভিক্ষ
ভুজ বা বাহুতে ভর করিয়া চলে যে = ভুজঙ্গ
ভূত, ভবিষ্যত ও বর্তমান জানেন যিনি = ত্রিকালজ্ঞ
ভোজন করতে ইচছুক = বুভুক্ষু
ভোজন করিবার ইচ্ছা = বুভুক্ষা, ভোজনেচ্ছা
ভ্রমণ করে যে = ভ্রমণকারী
ভ্রমনের ধ্বনি = গুঞ্জন
এককথায় প্রকাশ
“ম”
মক্ষিকাও প্রবেশ করিতে পারে না যেখানে = নির্মক্ষিক
মদের নেশা করে যে = মাতাল
মন হরণ করে যা = মনোহরী
মনে জন্মে যা = মনোজ
মনে যাহার জন্ম = মনসিজ
মমতা নাই যার = নির্মম
ময়ুর কণ্ঠের ন্যায় রঙ যাহার = ময়ূরকণ্ঠী
ময়ুরের ডাক = কেকা
মর মর অবস্থা হযেছে যার = মুমূর্ষু
মরণ পর্যন্ত/মৃত্যু পর্যন্ত = আমরণ, আমৃত্যু
মরার মত = মৃতবৎ
মরার মত হইয়াছে যে = মুমূর্ষ
মর্মকে পীড়া দেয় যা = মর্মন্তুদ
মর্মকে স্পর্শ করে যা = মর্মস্পর্শী
মাছের মতো অক্ষি যার = মীনাক্ষী
মাটি ভেদ করে উঠে যা = উদ্ভিদ
মাটির মত রং যার = মেটে
মাথা পেতে লওয়ার যোগ্য = শিরোধার্য
মামলা করতে অভ্যস্ত = মামলাবাজ
মুক্তি পাইতে ইচ্ছুক = মুমুক্ষু, মুক্তিকামী
মুষ্টি দ্বারা পরিমাপ করা যায় = মুষ্টিমেয়
মূর্তির ন্যায় যাহা = প্রতিমূর্তি
মৃত গবাদি পশু ফেরা হয় যেখানে = ভাগাড়
মৃত্তিকা দিয়ে তৈরি = মৃন্ময়
মৃত্যুকাল পর্যন্ত = আমৃত্যু
এককথায় প্রকাশ
“য”
যা অধিক উষ্ণ বা অধিক শীতল নয় = নাতিশীতোষ্ণ
যা অবশ্যই হবে = অবশ্যম্ভাবী
যা উদিত হচ্ছে = উদীয়মান
যা এক স্থান থেকে অন্য স্থানে ঘুরে বেড়ায় = যাযাবর
যা গতিশীল = জঙ্গম
যা ছয় মাস অন্তর হয় = ষান্মাসিক
যা দীর্ঘকাল ধরে চলে আসছে = চিরন্তন
যা পুনঃ পুনঃ জ্বলছে = জাজ্বল্যমান
যা পূর্বে কখনও দেখা যায় নাই = অদৃষ্টপূর্ব
যা বপন করা হয়েছে = উপ্ত
যা বহুকাল ধরে প্রচলিত = সনাতন
যা বহুকাল হতে চলে আসছে = চিরন্তন
যা ভাসছে = ভাসমান
যা লাফিয়ে চলে = প্লবগ
যা সকলের কল্যাণের জন্য রচিত = সর্বজনীন
যা সম্পন্ন করতে অনেক ব্যয় হয় = ব্যয়বহুল
যা সহজে ভেঙ্গে যায় = ভঙ্গুর
যা সহজে লঙ্ঘন করা যায় না = দুর্লঙ্ঘ্য
যা হতে পারে = সম্ভব
যা হতে পারে না = অসম্ভব
যাকে শাসন করা কঠিন = দুঃশাসন
যার অনুরাগ দূর হয়েছে = বীতরাগ
যার উপস্থিত বুদ্ধি আছে = প্রত্যুৎপন্নমতি
যার কিছু নেই = অকিঞ্চন
যার কুলশীল জানা যায়নি = অজ্ঞাতকুলশীল
যার কোন বিষয়ই নিন্দা নাই = অনিন্দিত
যার কোন ভয় নেই = অকুতোভয়
যার কোন সন্তান নাই = নিঃসন্তান
যার কোনো কিছু চাওয়ার নেই = অকিঞ্চন
যার তল স্পর্শ করা যায় না = অতলস্পর্শী
যার দাড়ি জন্মায়নি = অজাতশত্রু
যার নাম কেহ জানে না = অজ্ঞাতনামা
যার পরিমাপ করা যায় না = অপরিমেয়
যার পিঠ বেঁকে গিয়েছে = নূজ
যার প্রভাব ক্ষণকাল স্থায়ী = ক্ষণপ্রভা
যার বংশ পরিচয় জানা নাই = অজ্ঞাতকুলশীল
যার বসন আলগা = অসংবৃত
যার শত্রু জন্মায়নি = অজাতশত্রু
যার স্পৃহা দূর হয়েছে = বীতস্পৃহ
যার স্বামী বিদেশে থাকে = প্রোষিতভূকা
যারা মূর্তি পূজা করে = পৌত্তলিক
যাহা অতি কষ্টে সাধন করা যায় = দুঃসাধ্য
যাহা অতিক্রম করা যায় না = অনতিক্রম্য, অনতিক্ৰমণীয়
যাহা অতিক্রম করা যায় না = দুরতিক্রম্য
যাহা অধ্যয়ন করা হইয়াছে = অধীত
যাহা অন্য ব্যক্তিতে নাই = অনন্যসাধারণ
যাহা অবশ্যই ঘটিবে = অবশ্যম্ভাবী, ভবিতব্য
যাহা আঘাত দ্বারা সহজে ভাঙ্গে না = ঘাতসহ
যাহা আশা করা যায় তাহার অধিক = আশাতীত
যাহা উচ্চারণ করিতে কষ্ট হয় = দুরুচ্চার্য, অনুচ্চার্য
যাহা উড়িয়া যাইতেছে = উড্ডীয়মান
যাহা উদিত হইতেছে = উদীয়মান
যাহা কথায় বর্ণনা করা যায় না = অবর্ণনীয়
যাহা কষ্টে জয় করা যায় = দুর্জয়
যাহা কষ্টে নিবারণ করা যায় = দুর্নিবার
যাহা কষ্টে লাভ করা যায় = দুর্লভ
যাহা ঘূর্ণিত হইয়াছে = ঘূর্ণায়মান
যাহা চিন্তা করা যায় না = অচিন্তনীয়, চিন্তাতীত
যাহা চিবাইয়া খাওয়া যায় = চৰ্য
যাহা দিতে পারা যায় না = অদম্য
যাহা দ্বারা ছেদন করা হয় = ছেদনী, ছেনী
যাহা ধ্যানের দ্বারা জানা যায় = ধ্যানগম্য
যাহা নষ্ট হয় = নশ্বর
যাহা পরিমাণ করা যায় না = অপরিমেয়
যাহা পান করা যায় = পানীয়, পেয়
যাহা পান করা যায় না = অপেয়
যাহা পুনঃ পুনঃ জ্বলিতেছে = জাজ্বল্যমান
যাহা পুনঃ পুনঃ দুলিতেছে = দোদুল্যমান
যাহা পূর্বে কখনো দেখা যায় নাই বা পূর্বে ঘটে নাই = অদৃষ্টপূর্ব
যাহা পূর্বে কখনো হয় নাই = অভূতপূর্ব
যাহা পূর্বে ছিল এখন নাই = ভূতপূর্ব
যাহা বপন করা হইয়াছে = উপ্ত
যাহা বলা উচিত নয় = অকথ্য, অবক্তব্য
যাহা বলা হইবে = বক্ষ্যমান
যাহা বহুকাল হইতে চলিয়া আসিতেছে = চিরন্তন
যাহা বাষ্প উদগমন করিতেছে = বাষ্পয়মান
যাহা বিনা আয়াসে লাভ করা যায় = অনায়াসলভ্য
যাহা বিনা যত্নে লাভ করা হইয়াছে = অযত্নলব্ধ
যাহা বিশ্বাস করা যায় না = অবিশ্বাস্য
যাহা ভস্ম হইয়াছে = ভস্মীভূত
যাহা ভেদ করা দুঃসাধ্য = দুর্ভেদ্য
যাহা মর্মকে স্পর্শ করে = মর্মস্পর্শী
যাহা মাটি ভেদ করিয়া উঠে = উদ্ভিদ
যাহা লংঘন করা উচিত নয় = অলংঘনীয়
যাহা লংঘন করা দূরূহ = দুর্লংঘ
যাহা লাফাইয়া চলে = প্লবগ
যাহা লেহন করিয়া খাওয়া হয় = লেহ্য
যাহা লোক বিদিত/লোকে বলিত = লৌকিক
যাহা শব্দ করিতেছে = শব্দায়মান
যাহা শিরে ধারণ করিবার যোগ্য = শিরোধার্য
যাহা সরোবরে জন্মে = সরোজ, সরসিজ
যাহা সহজে জীর্ণ হয় = সুপ্রাচ্য
যাহা সহজে জীর্ণ হয় না = দুপ্রাচ্য
যাহা সহজে পরিপাক করিতে পারা যায় না = গুরুপাক, দুষ্প্রাচ্য
যাহা সহজে ভাঙ্গিয়া যায় = ভঙ্গুর
যাহা সহজে লাভ করা যায় = সুলভ
যাহা সাধারণত দেখা যায় না = অসাধারণ
যাহা সারাদিন ব্যবহার করা হয় = আটপৌরে
যাহা হইতে ধূম উদগীরণ হইতেছে = ধূমায়মান
যাহা হইতে পারে না = অসম্ভব
যাহাকে কোনক্রমেই নিবারণ করা যায় না = অনিবার্য
যাহাতে হৃদয় বিদীর্ণ হয় = হৃদয়বিদারক
যাহার অন্য উপায় নাই = অনন্যোপায়
যাহার অন্য গতি নাই = অনন্যগতি
যাহার আকার কুৎসিত = কদাকার
যাহার এক বিষয়ে চিত্ত নিবন্ধ = একাগ্রচিত্ত
যাহার কুলশীল জানা নাই = অজ্ঞাতকুলশীল
যাহার জায়া যুবতী = যুবজানি
যাহার দুই হাত সমান চলে = সব্যসাচী
যাহার পত্নী বিয়োগ হইয়াছে = বিপত্নীক
যাহার পরিমাণ করা যায় না = অপরিমেয়
যাহার পুত্র নাই = অপুত্রক
যাহার পূর্বজন্মের কথা স্মরণ থাকে = জাতিস্মর
যাহার প্রভাব ক্ষণকাল স্থায়ী হয় = ক্ষণপ্রভা
যাহার বয়স বেশি (পরিণত) হয় নাই = অপরিণতবয়স্ক
যাহার বুদ্ধি পরিপক্ক হয় নাই = অপরিপক্ববুদ্ধি
যাহার ব্যবহার নম্র = অমায়িক
যাহার ভাতের অভাব = হাভাত
যাহার মমতা নাই = নির্মম
যাহার মূলে ঈর্ষা আছে = ঈর্ষামূলক
যাহার শেষ নাই = অশেষ, সীমাহীন
যাহার সকল ধন নষ্ট হইয়া গিয়াছে = সর্বস্বান্ত
যাহার সর্বস্ব চুরি হইয়া গিয়াছে = হৃতসর্বস্ব
যাহারা এক মাতার গর্ভে জন্মিয়াছে = সহোদর, সোদর
যাহারা দীপ্তি পাইতেছে = দেদীপ্যমান
যিনি অল্প কথা বলেন = মিতভাষী
যিনি ন্যায় শাস্ত্রে পন্ডিত = নৈয়ায়িক
যিনি প্রতিষ্ঠা লাভ করিয়াছেন = লব্ধপ্রতিষ্ঠ
যিনি বক্তৃতা দানে পটু = বাপ্পী
যিনি বাক্যে অতি দক্ষ = বাচস্পতি
যিনি বাঘের চামড়া পরিধান করেন = কৃত্তিবাস
যিনি বিদ্যা লাভ করেছেন = কৃতবিদ্যা
যিনি যুদ্ধে স্থির থাকেন = যুধিষ্ঠির
যিনি সকল অত্যাচার সহ্য করেন = সর্বংসহা
যিনি সকল কিছু জানেন = সর্বজ্ঞ
যিনি সর্বত্র গমন করেন = সর্বগ্র
যিনি সৃষ্টি করিয়াছেন বা করেন = স্রষ্টা
যিনি স্মৃতি শাস্ত্র জানেন = স্মার্ত
যুদ্ধ করে যে = যোদ্ধা
যুদ্ধ হতে পলায়ন করে না যে সৈন্য = সংশপ্তক
যে (ভাই) পরে জন্মগ্রহণ করিয়াছে = অনুজ
যে অপরের পৃষ্ঠপোষতা করে = পৃষ্ঠপোষক
যে কিছু পরোয়া করে না = বেপরোয়া
যে কোন বিষয়ে স্পৃহা হারিয়েছে = বীতস্পৃহ
যে গাঁজার নেশা করে = গেঁজেল
যে গাছ অন্য গাছের উপর জন্মে = পরগাছা
যে গাছ কোন কাজে লাগে না = আগাছা
যে জমিতে উৎপাদিকা শক্তি নাই = অনুর্বরা
যে জমিতে দুইবার ফসল হয় = দোফসলী
যে জমিতে ফসল জন্মায় না = উষর, অনুর্বর
যে জমির উৎপাদিকা শক্তি আছে = উর্বরা
যে তৃণাদি খাইয়া জীবন ধারণ করে = তৃণভুক
যে ত্রাণ করে = ত্রাতা
যে দেশে বহু নদী আছে = নদীমাতৃক
যে নারী অপরের দ্বারা পালিত = পরভূতিকা
যে নারী কখনও সূর্যকে দেখে নাই = অসূর্যম্পৰ্শা
যে নারী গোপনে প্রিয়জনের সাথে মিলিত হয় = অভিসারিণী
যে নারী পূর্বে অন্যের স্ত্রী ছিল = অন্যপূর্বা
যে নারী সম্প্রতি বিয়ে করেছে = নবোঢ়া
যে নারী স্বয়ং পতিকে বরন করে = স্বয়ংবরা
যে নারীর (বিধবা) পুনরায় বিয়ে হয়েছে = পুনর্ভূ
যে নারীর একটি মাত্র সন্তান হয়েছে = কাকবদ্ধ্যা
যে নারীর এখনও বিয়ে হয়নি = অনূঢ়া
যে নারীর সন্তান মরিয়া যায় = মৃতবৎসা
যে নারীর সন্তান হয় না = বন্ধ্যা
যে নারীর সন্তান হয়ে বাঁচে না = মৃতবৎসা
যে নারীর সম্প্রতি বিবাহ হয়েছে = নবোঢ়া
যে নারীর স্বামী আছে = সধবা
যে নারীর স্বামী পুত্র নেই = অবীরা
যে নারীর স্বামী বিদেশে থাকে = প্রোষিতভর্তৃকা
যে নারীর স্বামী মারা গিয়েছে = বিধবা
যে নারীর হাসি শুচি = শুচিস্মিতা
যে নারীর হাস্য পবিত্র = সুস্মিতা
যে পুরুষ বিবাহ করিয়াছে = কৃতদার
যে প্রাণী বুকে হেঁটে গমন করে = সরীসৃপ
যে বন হিংস্র জীবজন্তুতে পূর্ণ = শ্বাপদসঙ্কুল
যে বা যাহা প্রবীণ বা প্রাচীন নয় = অর্বাচীন
যে বুকে হাঁটিয়া গমন করে = সরীসৃপ
যে বৃহৎ বৃক্ষে ফল হয় কিন্তু ফুল হয় না = বনস্পতি
যে ভিক্ষা করে = ভিক্ষুক
যে মেয়ের বিবাহ হয় নাই = কুমারী
যে রমণীর অসূহা (হিংসা, পরশ্রীকাতরতা) নাই = অনসূয়া
যে সকল আপনার লাভ দেখে = স্বার্থপর
যে সকল বিষযে স্পৃহা হারিয়েছে = বীতস্পৃহা
যে সুন্দরের নিন্দা করা যায় না = অনিন্দ্যসুন্দর
যে সুপথ থেকে বিচলিত হয়েছে = উল্মার্গগামী
যে স্ত্রীর বশীভূত = স্ত্রৈণ
যে স্বামীর স্ত্রী বর্তমান = সপত্নীক
যে স্বামীর স্ত্রী বিদেশে থাকে = প্রোষিতপত্নীক
যে স্বামীর স্ত্রী মারা গিয়াছে = বিপত্নীক
যে হাতে কলমে কাজ করে দক্ষতা লাভ করেছে = করিতক
এককথায় প্রকাশ-Ek kothai prokash
“র”
রব শুনিয়া যাহারা আসিয়াছে = রবাহুত
রব শুনে আসছে যা = রবাহুত
রব শুনে এসেছেন যিনি = রবাহুত
রস আছে যাতে = রসাল
রস আছে যার = রসিক
রাত্রির প্রথম ভাগ = পূর্বরাত্রি
রাত্রির মধ্য ভাগ = মধ্যরাত্রি
রাত্রির শেষ ভাগ = শেষরাত্রি
রেশম দিয়ে নির্মিত = রেশমী
এককথায় প্রকাশ
“ল”
লাভ করিবার ইচ্ছা = লিপ্সা, লোভ
লিখিত খসড়া = পান্ডুলিপি
লেখা যায় যার দ্বারা = লেখনি
এককথায় প্রকাশ
“শ”
শক্তিকে অতিক্রম না করে = যথাশক্তি
শক্তির উপাসক = শক্তি
শত বর্ষের সমাহার = শতাব্দি
শত্রু এখনও জন্মায় নাই যার = অজাতশত্রু
শত্রুকে পীড়া দেয় যে = অরিন্দ্র
শত্রুকে হনন করে যে = শত্রুঘ্ন
শহরে থাকে যে = শহুরে
শিশুর পক্ষে যাহা সম্ভবপর = শিশুসুলভ
শুনতে ইচ্ছুক = শুশ্রূষু
শুনার ইচ্ছা = শুশ্রুষা
শুনিবামাত্র স্মরণ রাখিতে পারে যে = শ্রুতিধর
শুভক্ষণে জন্ম যাহার = ক্ষণজন্মা
শৈশবকাল অবধি = আশৈশব
শোভন হৃদয় যার = সুহৃদ
শ্রদ্ধার যোগ্য = শ্রদ্ধেয়
শ্রবণ করার ইচ্ছা = শ্রবণেচ্ছা
শ্রবণের যোগ্য = শ্রবণীয়
এককথায় প্রকাশ
“ষ”
ষাট বছর পূর্তির অনুষ্ঠান = হীরকজয়ন্তী
এককথায় প্রকাশ
“স”
সকল পদার্থ ভক্ষণ করে যে = সর্বভুক
সকলের জন্য প্রযোজ্য = সর্বজনীন
সকলের জন্য হিতকর = সর্বজনীন
সন্তান প্রসব করে যে = প্রসূতি
সমস্ত জীবন ব্যাপিয়া = আজীবন
সমান বয়স যাহাদের = সমবয়স্ক
সম্মুখে অগ্রসর হইয়া অভ্যর্থনা = প্রত্যুগমন
সরোবরে জন্মে যাহা = সরোজ
সর্বজন সম্বন্ধীয় = সর্বজনীন
সহ্য করার স্বভাব যার = সহিষ্ণু
সিংহের গর্জন = সিংহনাদ
সেবা করার ইচ্ছা = শুশ্রুষা
স্পৃহা দূর হয়েছে যার = বীতস্পৃহ
এককথায় প্রকাশ
“হ”
হত্যা করার ইচ্ছা = জিঘাংসা
হনন করিবার ইচ্ছা = জিঘাংসা
হরিণের চামড়া = অজিন
হরিণের চামড়া = অজিন
হস্তী, অশ্ব, রথ ও পদাতিকের সমাহার = চতুরঙ্গ
হাট করে যে = হাটুরে
হাতির চিৎকার = বৃংহিত
হাতির বাসস্থান = পিলখানা
হাতের চতুর্থ অঙুলি = অনামিকা
হিত কামনা করে যে = হিতাকাঙ্ক্ষী, হিতৈষী
হিরণ্য দ্বারা নির্মিত = হিরন্ময়
হিসাব নাই যার = বেহিসাবী
হৃদয় বিদীর্ণ করে যা = হৃদয়বিদারক
হৃদয়ের প্রীতিকর = হৃদ্য
0 Comments:
Post a Comment